এই শহর জুড়ে নিরন্তর ঘটে চলা বিভিন্ন ঘটনার মাত্র কয়েকটি হয়ে ওঠে সংবাদের শিরোনাম। ভাল আর মন্দ
সেখানে হাত ধরাধরি করে আসে। শেষ তিরিশ দিনে প্রকাশিত শহরের সেরা শিরোনামগুলি দিয়েই বোঝা যায় কেমন
আছে এ শহর। কলকাতার হাঁড়ির হাল বুঝতে ২১ অগস্ট ২০১৩ থেকে ২০ সেপ্টেম্বর ২০১৩-র শীর্ষ শিরোনাম।


এক মার্কিন কোরিওগ্রাফারের পরিচালনায় শহরের একটি নৃত্যগোষ্ঠীর অনুষ্ঠান আমেরিকান সেন্টারে।

• যাত্রা-দর্পণ: কলকাতার নতুন যাত্রাপালাগুলি নিয়ে একটি পুস্তিকা তৈরি করেছে যুবকল্যাণ দফতর। দলের নাম, ফোন নম্বর, অভিনেতা, অভিনেত্রীদের ছবি-সহ ‘যাত্রা-দর্পণ’ নামে ওই পুস্তিকাটি পাঠানো হচ্ছে প্রতিটি জেলায়। দফতরের মন্ত্রী তথা যাত্রা অ্যাকাডেমি চেয়ারম্যান অরূপ বিশ্বাস শুক্রবার মহাকরণে জানান, প্রত্যেক জেলাশাসক, বিধায়ক, সাংসদের কাছেও পুস্তিকাটি পাঠানো হয়েছে। এর ফলে জেলায় কোনও যাত্রাপালা আয়োজনের প্রয়োজন হলে দলগুলির সঙ্গে সরাসরি যোগাযোগ করতে সুবিধা হবে।

• অবহেলা স্পষ্ট, স্মৃতিসৌধ বেহাল শ্রীরামকৃষ্ণের

• কুকুর ‘হত্যায়’ গ্রেফতার এক: রাতে কেউ এক জন বাড়িতে ঢুকতে যাচ্ছেন দেখে এক নাগাড়ে ডেকে যাচ্ছিল কুকুরটি। অভিযোগ, তাই ঢিল ছুড়ে কুকুরটিকে মেরে ফেললেন ওই অনুপ্রবেশকারী। ২১ সেপ্টেম্বর, বৃহস্পতিবার, লেক অ্যাভিনিউয়ে। পুলিশ জানায়, এই ঘটনায় গ্রেফতার হন রতন চক্রবর্তী নামে ওই ব্যক্তি। তিনি ওই বাড়ির গাড়ির চালক। নিরাপত্তারক্ষী সুপ্রকাশ আরি জানান, বাধা দিতে গেলে রতন তাঁকেও মারধর করেন। এর পরেই টালিগঞ্জ থানায় অভিযোগ দায়ের হয়। এই ঘটনাকে ঘিরে এ দিন ডিসি (সাউথ) মুরলিধর শর্মার অফিসে স্মারকলিপি দিতে যান দেবশ্রী রায়। তিনি বলেন, “ময়না-তদন্ত হোক। অভিযুক্তকে আদালতে পেশ করে পশুহত্যার উপযুক্ত শাস্তি দেওয়া হোক।” ডিসি বলেন, “তদন্ত করে দেখা হচ্ছে।”

• চিকিৎসকদের মত বিনিময়: এত বেশি ‘সুপার স্পেশ্যালিটি’ বিভাগ তৈরি হয়ে চিকিৎসাবিদ্যার সামগ্রিক দিকটি কি অবহেলিত হচ্ছে? রোগীরা কি বিভ্রান্ত হচ্ছেন? এ বার এই প্রশ্নের উত্তর খুঁজতে চলেছেন চিকিৎসকেরাই। লন্ডনের রয়্যাল কলেজ অফ ফিজিশিয়ান্স, কলকাতার পিয়ারলেস হাসপাতাল ও অ্যাসোসিয়েশন্স অফ ফিজিশিয়ান্স-এর রাজ্য শাখা আগামী মাসে কলকাতায় যৌথ ভাবে এই সম্মেলন করতে চলেছে। ‘মেডিকন ২০১৩’ নামে এই সম্মেলনের অধিকর্তা সুজিত করপুরকায়স্থের দাবি, রয়্যাল কলেজ অব ফিজিশিয়ান্স-এর মতো সংগঠন এর আগে পূর্বাঞ্চলে এমন সম্মেলন করেনি। তিনি বলেন, “চিকিৎসা বিজ্ঞানের উন্নতির নানা দিক তো আলোচিত হবেই, চিকিৎসার সামগ্রিক দিকটি কী ভাবে সর্বদা খেয়াল রাখা যায়, সে নিয়েও চিকিৎসকেরা মত বিনিময় করবেন।” থাকবে মেডিক্যাল শিক্ষা নিয়ে আলোচনা। আয়োজক কমিটির সভাপতি, চিকিৎসক সুকুমার মুখোপাধ্যায় জানিয়েছেন, মেডিক্যালে উচ্চশিক্ষায় আগ্রহী পড়ুয়াদের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা থাকবে। প্রশিক্ষণ দেবেন রয়্যাল কলেজের পরীক্ষকেরা।

• অতিথিদের হাতে ফুল ফোটার অপেক্ষায় স্মৃতিবন

• গুরুতর অসুস্থ সাব্বির আলি: হৃদরোগে আক্রান্ত হলেন সাব্বির আলি। প্রাক্তন ভারতীয় অধিনায়কের শারীরিক অবস্থা আশঙ্কাজনক। এ দিন দুপুরে অফিসে কাজ করতে করতেই হৃদরোগে আক্রান্ত হন তিনি। সহকর্মীরা দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে নিয়ে গেলে সেখানে ইসিজি করার সময় ফের হৃদরোগে আক্রান্ত হন তিনি। সঙ্গে সঙ্গে তাঁকে আইসিইউ-তে ভর্তি করা হয়। বিকেলেই প্রাক্তন ফুটবলারকে দেখতে হাসপাতালে ছুটে আসেন ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। ছুটে আসেন প্রসূন বন্দ্যোপাধ্যায়, ক্রম্পটন দত্ত সহ প্রাক্তন ফুটবলাররা। আপাতত ৪৮ ঘণ্টা তাঁকে নজরে রাখা হবে। কর্মসূত্রে তিনি একাই শহরে থাকতেন। রাতেই হায়দরাবাদ থেকে শহরে এসেছেন তাঁর আত্মীয়রা।

• আমরির অগ্নিকাণ্ডে দমকলের বিরুদ্ধে তদন্ত চেয়ে মামলা

• সমস্যা সারমেয়, বনবিতানে বিপাকে প্রাতর্ভ্রমণকারীরা

বনবিতানে সারমেয় সমস্যা আন্তর্জাতিক সেতু-সম্মেলন

• বিতর্কিত জয় টোলগেদের

• বাঙুরে চালু প্যাথলজি: ২৪ ঘণ্টার প্যাথলজি বিভাগ চালু হল এম আর বাঙুর হাসপাতালে। বুধবার সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগে তৈরি এই বিভাগের উদ্বোধন করলেন রাজ্যের আবাসন ও যুবকল্যাণ মন্ত্রী অরূপ বিশ্বাস। তাতে ইসিজি, ইউএসজি, ইকোকার্ডিওগ্রামও হবে। সেই সঙ্গে চালু হল ২১টি ক্রিটিকাল কেয়ার ইউনিটও। রাজ্যের কোনও জেলা হাসপাতালে এ ধরনের ব্যবস্থা এই প্রথম বলে দাবি মন্ত্রীর।

• নিষিদ্ধ প্লাস্টিকে শ্বাসরুদ্ধ শহর

• সেতু নিয়ে আন্তর্জাতিক সম্মেলন কলকাতায়

• প্রবীণ-মেলা: এক ছাদের নীচে বয়স্কদের চিকিৎসা ও সঞ্চয়-সংক্রান্ত পরামর্শ। মজাদার সব কর্মশালার মোড়কে প্রবীণদের শরীরে-মন সচল রাখার রকমারি দাওয়াই। বেড়ানোর জন্য বা অতিবৃদ্ধদের পরিচর্যায় দরকারি সরঞ্জাম কিনতেও ছাড়ের সুবিধা থাকছে। এই প্রবীণ-মেলার পোশাকি নাম ‘রিটায়ারমেন্ট ইন্ডিয়া এক্সপো’। সোমবার, ১ অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস। তার প্রাক্কালে শুক্র, শনিবার দু’দিন ধরে মেফেয়ার রোডের পঞ্জাব বেরাদরি ভবনে বসছে এই এক্সপো। কিছু বৃদ্ধাবাস, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, বীমা সংস্থা, ভ্রমণ সংস্থা থেকে শুরু করে বয়স্কদের চিকিৎসার সরঞ্জাম বিক্রয়কারী বিভিন্ন সংস্থাও সেখানে থাকবে। এমন আসর কলকাতায় এই প্রথম।

• ছাত্র-মৃত্যুতে তদন্তের নির্দেশ: রবীন্দ্র সরোবরের জলে ডুবে ছাত্রের অস্বাভাবিক মৃত্যুতে তদন্তের নির্দেশ দিল রাজ্য মানবাধিকার কমিশন। কলকাতার পুলিশ কমিশনারকে ওই নির্দেশে বলা হয়েছে, অতিরিক্ত পুলিশ কমিশনার পদমর্যাদার কোনও অফিসারকে দিয়ে তদন্ত করিয়ে দু’সপ্তাহে রিপোর্ট দিতে হবে। ২১ জুলাই প্রতাপগড় বি ডি মেমোরিয়ালের দশম শ্রেণির ছাত্র আয়ুষ দাস স্কুলের বন্ধুদের সঙ্গে ফুটবল খেলে লেকে স্নান করতে নামে। পুলিশ জানায়, এর পরে জলে ডুবে মৃত্যু হয় তার। সেখানে ছিলেন স্কুলের ক্রীড়া-প্রশিক্ষক সুজিত চক্রবর্তীও। তার কাছেই খবর পায় পরিবার। ময়না-তদন্ত রিপোর্ট অনুযায়ী, শ্বাসনালিতে জল ঢুকে মৃত্যু হয় আয়ুষের। কিন্তু তার মা মৌসুমীদেবী লেক থানায় অভিযোগ করেন, আয়ুষ খুন হয়েছে ও খুনে ক্রীড়া-প্রশিক্ষক যুক্ত। সুজিতবাবু গ্রেফতার হন। কিন্তু পুলিশ তাঁর বিরুদ্ধে খুন বা খুনে জড়িত থাকার মামলা রুজু না করায় ২২ অগস্ট তিনি জামিন পান। মানবাধিকার কমিশনে দায়ের করা অভিযোগে মৌসুমীদেবী জানান, ফেসবুকে আয়ুষের স্কুলের এক ছাত্রী তাঁকে জানায়, জলে নামার পরে আয়ুষের পা ধরে টেনে তাকে ডুবিয়ে দেন ক্রীড়া-প্রশিক্ষক। কিন্তু থানায় সেই অভিযোগ করতে গেলে পুলিশ তা গ্রাহ্য করেনি। তাই তিনি পুলিশের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ করেন। তারই প্রেক্ষিতে কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি অশোককুমার গঙ্গোপাধ্যায় তদন্তের নির্দেশ দেন বলে জানান কমিশনের রেজিস্ট্রার রবীন্দ্রনাথ সামন্ত।

• অচল দোতলা বাস সারিয়ে নামছে চলচ্চিত্র উৎসবের প্রচারে

• বন্দি-জীবনে মুক্তির রং ফোটানোর পাঠ নিতে আর্ট কলেজে রশিদ খান


দোতলা বাস রশিদ খান
• ফিল্ম উৎসবের লোগো বাছতে প্রতিযোগিতা: কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জন্য এ বার স্থায়ী লোগো তৈরি করা হবে। এই লোগো তৈরির জন্য একটি প্রতিযোগিতার আয়োজন করছে রাজ্য সরকার। যাঁর লোগো সব চেয়ে ভাল বলে বিবেচিত হবে, তিনি এক লক্ষ টাকা পুরস্কার পাবেন। রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের সচিব অত্রি ভট্টাচার্য সোমবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন। তিনি বলেন, “মুখ্যমন্ত্রী চলচ্চিত্র উৎসবকে আরও বেশি মানুষের মধ্যে নিয়ে যেতে চাইছেন। তাই আমজনতার পরামর্শ ও অভিমত নিয়ে লোগো তৈরি করতে চায় সরকার।” তথ্যসচিব জানান, যাঁরা এই লোগো প্রতিযোগিতায় যোগ দিতে চান, ২১ অক্টোবরের মধ্যে তাঁদের কাজ তথ্য ও সংস্কৃতি দফতরে জমা দিতে হবে। ওয়েবসাইটেও ডিজাইন পাঠানো যাবে। এ বার কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে ১০ নভেম্বর, শেষ ১৭ নভেম্বর।

• মার্কিন প্রশাসনে তালা, নমুনা কলকাতাতেই

• ভয় উড়িয়ে ক্যানসার জয়ই মন্ত্র যুবি-মনীষার

• প্রবীণদের চিকিত্‌সায় হেল্‌থ কার্ড: বয়স্কদের চিকিত্‌সায় বাড়তি সুবিধা দিতে ‘সিনিয়র সিটিজেন হেল্থ কার্ড’ চালু করল বালিগঞ্জের এক বেসরকারি হাসপাতাল। মঙ্গলবার বিশ্ব প্রবীণ দিবসে এই পরিষেবার উদ্বোধন হয়। ইনডোর এবং আউটডোর দু’ক্ষেত্রেই ওই কার্ডের দৌলতে চিকিত্‌সার খরচে ছাড় মিলবে এবং ২৪ ঘণ্টা ইমার্জেন্সি ও অ্যাম্বুল্যান্স পরিষেবা মিলবে বলে জানান হাসপাতালের অধিকর্তা হর্ষ ভি অগ্রবাল। প্রবীণ নাগরিকদের জন্য ছিল বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থাও। কিডনির বিভিন্ন অসুখ, বাত, হৃদ্‌রোগ ইত্যাদি ক্ষেত্রে অন্য বেসরকারি হাসপাতালের তুলনায় সেখানে অনেক কম খরচে চিকিত্‌সা করা হয় বলে কর্তৃপক্ষের দাবি।

• গাঁধী ভবনেই থেমে যাচ্ছে চরকার চাকা

• ঘরের মাঠে এগিয়ে লাল-হলুদ: পিকে

• নগরায়ণের জেরে ছায়া হারাচ্ছে কলকাতা

• কলকাতা বিশ্ববিদ্যালয়ে চারুকলা: বেঙ্গল মিউজিক কলেজকে একটি বিভাগে রূপান্তরিত করে চারুকলা বিভাগ খুলছে কলকাতা বিশ্ববিদ্যালয়। নাম হবে সঙ্গীত, নাটক ও পারফর্মিং আর্ট বিভাগ। ওই কলেজকে একটি বিভাগে পরিণত করার জন্য রাজ্যের কাছে আবেদন জানিয়েছিল বিশ্ববিদ্যালয়। সরকারের নীতিগত সমর্থন মিলেছে বলে উপাচার্য সুরঞ্জন দাস বৃহস্পতিবার জানান। সেনেটের বৈঠকে তিনি বলেন, “সরকার জানিয়েছে, সেনেটের সমর্থন লাগবে।” সেনেটের সদস্যেরা এই সিদ্ধান্ত সমর্থন করেন।

• ফেসবুকে সিইএসসি: সিইএসসি এ বার ফেসবুকেও। সংস্থার বিদ্যুৎ পরিষেবা নিয়ে মতামত, অভিযোগ, প্রশংসা কিংবা বিদ্যুৎ সরবরাহ সংক্রান্ত যে কোনও ছবি এখন থেকে সিইএসসি-র পেজে পোস্ট করতে পারবেন গ্রাহকরা। সেই মতামত বা অভিযোগের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থাও নেবে সংস্থা। বৃহস্পতিবার সিইএসসি-র চেয়ারম্যান সঞ্জীব গোয়েন্কা এই খবর জানিয়ে বলেন, “গ্রাহকদের সঙ্গে আরও নিবিড় সম্পর্ক তৈরি করতেই আমরা এখন ফেসবুকেও। কারণ তরুণ প্রজন্মের পাশাপাশি প্রবীণদের মধ্যেও বহু মানুষ ফেসবুকের সদস্য। ফলে সরাসরি বহু তথ্য ফেসবুকের মাধ্যমে পাব।” এ দিন থেকে চালু হয়ে গেল সিইএসসি-র ই-পরিষেবাও। অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত ওয়েবসাইটটির উদ্বোধন করেন। ই-পরিষেবার মাধ্যমে গ্রাহকেরা এখন থেকে বিদ্যুতের বিল দেওয়ার পাশাপাশি নতুন এসি-র জন্য আবেদন, মিটারের নাম পরিবর্তন-সহ একাধিক কাজ ঘরে বসেই কম্পিউটারে সেরে ফেলতে পারবেন। এর জন্য সংস্থার অফিসে যেতে হবে না। সঞ্জীবের দাবি, অনেকেই এখন ইন্টারনেট ব্যবহার করেন। বিশেষত তরুণ গ্রাহকদের অধিকাংশই ই-পরিষেবা পছন্দ করেন। নতুন এই ব্যবস্থায় তাঁরা অনলাইনেই সিইএসসি-র যাবতীয় পরিষেবা পেতে পারবেন।

• মহানগরে উৎসব এখন পরিবেশবন্ধু


• সুনীল-শূন্যতার মাঝেই ফিরছেন কাকাবাবু

স্বাস্থ্য পরিষেবায়: স্বাস্থ্য পরিষেবার উন্নতিতে হাসপাতালের পাশে দাঁড়াল শাসক দল। শুক্রবার সল্টলেক মহকুমা হাসপাতাল কর্তৃপক্ষকে একটি ইসিজি মেশিন দান করল সল্টলেক টাউন তৃণমূল কংগ্রেস। এ ছাড়াও রোগী এবং হাসপাতালের কর্মীদের মধ্যে পোশাক বিতরণ করা হল। এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, বিধায়ক সব্যসাচী দত্ত, বিধাননগর পুরসভার চেয়ারপার্সন কৃষ্ণা চক্রবর্তী প্রমুখ।

আসছে দু’টি তুষার চিতাবাঘ: পোল্যান্ডের ওয়ারশ থেকে দু’টি মাদি তুষার চিতাবাঘ আজ, শনিবার এমিরেটসের বিমানে কলকাতা বিমানবন্দরে পৌঁছবে। সেখান থেকে সড়কপথে তাদের দার্জিলিঙের পদ্মজা নায়ডু চিড়িয়াখানায় নিয়ে যাওয়া হবে। ওই চিড়িয়াখানার সাইটে বলা হয়েছে, ১৯৮৩ সালে দার্জিলিঙে প্রজনন প্রকল্পের সূচনা হয়। চোরাশিকারের ফলে সারা বিশ্বেই এই প্রাণীটি বিপন্ন হয়ে পড়েছে। তাই বিভিন্ন চিড়িয়াখানায় তাদের বংশবৃদ্ধির চেষ্টা চলছে।

• নিবেদিতার বাড়ি সংস্কার, টাকার জোগান নিয়ে চিন্তা

• পথ-সচেতনতায় দুর্গার সংসারের বাহনেরা


শহরের তিন শিল্পীর কাজ লন্ডনে: গোড়াতেই একটা মিল আছে ওঁদের। তিন জনেরই শিল্পের পাঠ শুরু কলা ভবনে। মিল আরও একটা। শিল্পী-জীবন শুরু ইস্তক ‘সেন্টার অফ ইন্টারন্যাশনাল মডার্ন আর্ট’ (সিমা) ওই তিন জনের কাজকে কলকাতা-সহ দেশের নানা জায়গায় প্রদর্শনের ব্যবস্থা করেছে। সিমা-র এক প্রদর্শনীতেই তিন চিত্রশিল্পী সুমিত্র বসাক, শ্রেয়সী চট্টোপাধ্যায় এবং কিংশুক সরকারের কাজ নজর কাড়ে কিউরেটর গ্রিসেলডা বিয়ারের। তিনি দেখেছিলেন, ওই শিল্পীদের কাজে এক দিকে যেমন আছে দেশজ ছোঁয়া, আবার তা ভীষণ ভাবে বিশ্বজনীনও। স্বপ্নের উড়ান শুরু হয়েছিল সে দিনই। আর তা সফল রূপ পাচ্ছে কাল, ১০ অক্টোবর। লন্ডনের কিংস রোডে ডিউক অফ ইয়র্ক’স হেড কোয়ার্টার্সের সাচি গ্যালারিতে ওই তিন শিল্পীর কাজের প্রর্দশনী হবে আগামী তিন দিন। স্ট্রারটা আর্ট ফেয়ারের সেই প্রদর্শনীর নাম ‘কলকাতা ক্রস-কারেন্টস্’। এই প্রথম কলকাতার শিল্পীদের কাজ প্রদর্শিত হবে সেখানে।

চালু হবে ট্রাম: টালিগঞ্জ থেকে কালীঘাট হয়ে ধর্মতলা পর্যন্ত ট্রাম বন্ধ ছিল ৭ বছর। আজ, বৃহস্পতিবার থেকে ফের ওই রুটে ট্রাম চলবে। পরিবহণমন্ত্রী মদন মিত্র বুধবার বলেন, “সকাল ১১টায় কালীঘাট থেকে ট্রাম চলবে। রোজ ওই রুটে ৬ জোড়া ট্রাম চলবে।” ট্রাম সংস্থার চেয়ারম্যান শান্তিলাল জৈন বলেন, “গত বছর চিৎপুরে ট্রাম চলা শুরু হয়েছে। আগামী বছর বালিগঞ্জ রুটে চলবে।”

• চাপের মুখে ভাড়া বৃদ্ধিতে রাশ মেট্রোর

• ১৯৯তম টেস্টটা ইডেনেই খেলব, ফোনে চেয়ে নিলেন সচিন নিজেই

• সে দিনের মতো হাসি মুখে ইডেন ছাড়ুন সচিন, চায় বাংলা

• হাসপাতালে বইল ছুটির হাওয়া, ফিরলেন রোগী


বড়দের মতো... রেড রোডে ঈদুজ্জোহার নমাজে

• বাঙালি পাতে অচেনা মজা

• প্রবীণদের জন্য বিশেষ উদ্যান

• কাকাবাবুদের রংবাজিতে টলিউডের লক্ষ্মীলাভ

• বাতাসেরই বিষকণায় ক্যানসার, দূষণ-শীর্ষ কলকাতা এখন ত্রাস

• উদাসীনতায় ঠোক্কর খেয়েই ভোঁতা দূষণ-যুদ্ধের হাতিয়ার

• প্রয়াত মাধুরী চট্টোপাধ্যায়

• পুজো সামলে এখন পুলিশের নয়া পরীক্ষা তারকাদের সমারোহ

• কলকাতায় পূর্বাঞ্চলীয় সদর দফতর গড়ছে ইউনিয়ন ব্যাঙ্ক

• স্কাইটেকের উদ্যোগ: বিমানবন্দর ও বিমান সংস্থাগুলির তথ্যপ্রযুক্তি সংক্রান্ত কাজের জন্য কলকাতার দিকে নজর দিচ্ছে মার্কিন মুলুক। এই ব্যবসাকে পাখির চোখ করে সম্প্রসারণ পরিকল্পনা হাতে নিচ্ছে তথ্যপ্রযুক্তি সংস্থা স্কাইটেক সলিউশন্স। চ্যাটার্জি গোষ্ঠী ও ইউনাইটেড এয়ারলাইন্স-এর যৌথ উদ্যোগ স্কাইটেকের দাবি, উড়ান ও পর্যটন ছাড়াও ব্যবসা বাড়ছে স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে। ব্যবসা সামাল দিতে কর্মী সংখ্যাও বাড়ানো হচ্ছে। কলকাতা কেন্দ্রে ইতিমধ্যেই ৫০ জন কর্মী নিয়োগ করা হয়েছে।


• পটের বিবর্তন, লোকশিল্পে গ্রামীণ জীবনের জলছবি


• নির্মীয়মাণ বাড়িও এ বার পুজো-মণ্ডপ

• থিমের ভিড়ে সামাজিক সচেতনতার বার্তাও

• লোকশিল্পে দেবীবরণ
• পুজোর ৫০, মরণোত্তর চক্ষু দান: সুবর্ণজয়ন্তী উপলক্ষে এই বছরে দুর্গা পুজোয় সাবেকি মূর্তির সঙ্গে পাট ও মাদুরের তৈরির দুর্গা প্রতিমা থাকবে কিশোর সঙ্ঘের মণ্ডপে। শহরের ছয় নম্বর ওয়ার্ডের উত্তর দেবীনগরে আলোক সজ্জার মাধ্যমে তৈরি হবে প্রায় ৭০ ফুট উঁচু আইফেল টাওয়ার। পুজোর কয়েকটা দিন মণ্ডপে থাকবে নানা ধরনের অনুষ্ঠান। পুজো কমিটির সভাপতি গৌতম দে জানান, ১৯৬৩ সাল থেকে এই ক্লাবের পুজো হয়ে আসছে। ৫০ বছর উপলক্ষে এ বার ক্লাবের নিজস্ব ময়দানে তৈরি হচ্ছে বৌদ্ধ মন্দিরের আদলে কাল্পনিক মন্ডপ। পাশেই পুকুরে বাঁশের মাচার উপর প্রর্দশনীর জন্য রাখা থাকবে শিলিগুড়ি থেকে আনা শোলা, পাট ও মাদুর দিয়ে তৈরী বিশেষ দুর্গা প্রতিমা। এ দিন উদ্যোক্তাদের তরফে অমলেন্দু কুণ্ডু জানিয়েছেন, পুজোর ৫০ বছর পূর্তি উপলক্ষে ইতিমধ্যে রক্তদান শিবির করা হয়েছে। পুজোর সময় মরণোত্তর চক্ষু দানের শিবির করা হবে। মণ্ডপের পাশেই মনীষীদের ছবি-সহ তাঁদের করা নানা বক্তব্যের পাশাপাশি পরিবেশ সচেতনা সংক্রান্ত প্রদর্শনীর ব্যবস্থা করা হচ্ছে। মণ্ডপে দীর্ঘ দিন ধরে পড়ে থাকা ঢাকি ও পুরোহিতদের জন্য বিশেষ সংবর্ধনার ব্যবস্থা করা হয়েছে। পরিবেশের কথা মাথায় রেখে মাটির দুর্গা প্রতিমার উপর প্রাকৃতিক রং ব্যবহার করছেন শিলিগুড়ির শিল্পীরা। এই পুজোয় প্রায় আনুমানিক আট লক্ষ টাকা খরচ হবে। তবে তার মধ্যে বড় একটা অংশ এ বার চন্দননগরের আলোকসজ্জার জন্য বরাদ্দ করা হয়েছে।

• যৌনকর্মীদের পুজো করতে দেওয়া উচিত, বলল হাইকোর্ট

• শক্তিরূপেণ: নারী শক্তির আধার। তবে শক্তি প্রকাশে প্রয়োজন সচেতনতা। পুজোর মরসুমে সচেতনতা প্রচারে কর্মসূচি নিয়েছে ‘আনন্দবাজার পত্রিকা’ এবং ‘অম্বুজা সিমেন্ট’। নাম ‘শক্তিরূপেণ’। এতে প্রচার হবে টোল ফ্রি নম্বর ০২২৩৩৫৯৮৫৮৫। উদ্যোক্তারা জানালেন, এই নম্বরে কোনও মহিলা মিসড কল দিলে তাঁর কাছে যাবে এসএমএস। যা দেখালে কলকাতার যে কোনও ‘কাফে কফি ডে’ বা ‘বিগবাজার’ থেকে মিলবে ‘শক্তিরূপেণ ব্যাজ।’ পরে ওই মহিলাদের মধ্যে কয়েক জনকে বেছে নিখরচায় আত্মরক্ষার নানা পদ্ধতি প্রশিক্ষণ এবং নারী অধিকার সংক্রান্ত আইনি পাঠ দেওয়া হবে। কর্মসূচিতে যোগ দিয়েছেন অভিনেত্রী রাইমা সেন। এই উপলক্ষে বুধবার আনন্দবাজার পত্রিকার দফতরে আয়োজিত এক সাংবাদিক বৈঠকে এসেছিলেন তিনি।

• থিমের দুনিয়ায় সবুজ পৃথিবী গড়ার বার্তা

• এলাকা ভাগ করে বিসর্জনে বিকেন্দ্রীকরণ চান মুখ্যমন্ত্রী

• দুঃখেই আনন্দের রসদ খুঁজবে উৎসবের শহর

• উজ্জ্বল রং শাড়িতেই পুজোয় নজরকাড়া

• নিম্নচাপের ভ্রূকুটি কুমোরটুলি থেকে পুজোর বাজারে

• উৎসবের শহরে হাজির ‘পরিযায়ী’ কেপমারেরা

• বিসর্জনের ঘাট কোথায় কতটা তৈরি, দেখল পুলিশ ও পুরসভা: কলকাতা শহরে দুর্গাপ্রতিমা নিরঞ্জনের জন্য কতটা প্রস্তুত রয়েছে গঙ্গার ঘাটগুলি, শুক্রবারই পুরসভার কর্তাদের তা সরেজমিন ঘুরে দেখার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তার জেরেই শনিবার শহরের বেশ কয়েকটি ঘাট পরিদর্শন করেন কলকাতা পুলিশ ও পুরসভার কর্তারা। এ দিন প্রথমেই খিদিরপুরের দইঘাটে যান পুরসভার মেয়র পারিষদ (পার্ক ও উদ্যান) দেবাশিস কুমার, ডিসি (বন্দর) এবং ডিসি (উত্তর)। দেবাশিসবাবু জানিয়েছেন, ঘাটটির পরিকাঠামো খুবই ভাল। অথচ, সেখানে খুবই কম সংখ্যক প্রতিমা নিরঞ্জন করা হয়। তিনি জানান, গত বছর মাত্র ৬০টি প্রতিমা নিরঞ্জন করা হয়েছিল ওই ঘাটে। পুরসভা সূত্রের খবর, শহরে দু’হাজারেরও বেশি পুজো হয়। অধিকাংশ প্রতিমারাই নিরঞ্জন হয় বাজে কদমতলা, নিমতলা, বাগবাজার, আহিরীটোলা ও মল্লিকঘাটে। নির্দিষ্ট কয়েকটি ঘাটে বির্সজনের ঢল নামায় ভিড় বাড়ে, সময়ও লাগে বেশি। পুরসভার এক পদস্থ অফিসার জানিয়েছেন, শহরের আরও কয়েকটি ঘাটকে বিসর্জনের যোগ্য করে তুলতে চান মুখ্যমন্ত্রী। সেই মতো এ দিন গঙ্গার পাড় বরাবর বেশ কয়েকটি ঘাটের হাল দেখেন তাঁরা। দেবাশিসবাবু জানান, বেহালা ও খিদিরপুর এলাকার প্রতিমা নিরঞ্জন দইঘাটে হলে সময় কম লাগবে, সুবিধাও হবে। পুরসভার ওই দল এ দিন গ্বালিয়র ঘাট, বাজে কদমতলা এবং নিমতলা ঘাটও ঘুরে দেখেন।

• পুজোর বাজারে বিপণনে নেমেছে স্বাস্থ্য-পরিষেবাও

• মণ্ডপে মিটবে শিশু মনের জিজ্ঞাসা

• যুবি-মনীষার যুদ্ধে শরিক এ শহরের যোদ্ধারাও

• চালু পুজো আটকে প্রশ্নের মুখে পুলিশ

• থিম ভিডিও: শহরের বিভিন্ন পুজোয় থিম সঙ্গীত ছিলই। এ বার পুজোর বিপণনে চালু হল থিম ভিডিও। কলকাতার একটি পুজো কমিটি প্রকাশ করেছে ভিডিওটি। এটি পরিচালনা করেছেন অনিল কুরিয়াকোশ। ওই পুজো, সুরুচি সঙ্ঘের কর্তা ও রাজ্যের আবাসনমন্ত্রী অরূপ বিশ্বাস জানান, থিম ভিডিওতে কৃষিভিত্তিক গ্রামের পাশাপাশি দেখা গিয়েছে ঝাঁ-চকচকে সেক্টর ফাইভও। ফুটে উঠেছে কৃষির সঙ্গে শিল্পের সহাবস্থানের ভাবনাও।

• ট্রামে আগমনী: এ বার চলন্ত ট্রামে ‘আগমনী’ অনুষ্ঠান হবে। ৫ অক্টোবর একটি বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে অনুষ্ঠান করবে কলকাতা ট্রাম কোম্পানি। সিটিসি সূত্রে খবর, ওই দিন বিকেল চারটে নাগাদ এসপ্ল্যানেড ট্রাম ডিপো থেকে ‘বলাকা’ ট্রামে শুরু হবে অনুষ্ঠান। সেখান থেকে ময়দান হয়ে খিদিরপুর যাবে ‘বলাকা’। শিল্পীরা ট্রামে আবৃত্তি, গান, শ্রুতি-নাটক করবেন। ফের সেখান থেকে ‘বলাকা’ এসপ্ল্যানেড ডিপোয় ফিরে আসবে সন্ধ্যা ৬টা নাগাদ।


বৃষ্টিতে নাকাল কুমোরটুলি


পুজো উদ্বোধনে ফুটপাথবাসী

পাল্লা ভারি বাঙালি খানার

• নাছোড় বৃষ্টিতে নাকাল মণ্ডপ থেকে কুমোরটুলি


• খুশির হাওয়ায় খসে পড়ে নিয়মের শৃঙ্খল

• বিসর্জনের নয়া ঠিকানা এ বার নয়ানজুলিও

• মণ্ডপ-দর্শনে ট্যাক্সি: পুজোয় শহরজুড়ে মণ্ডপ-দর্শনে বিশেষ পরিষেবা দেবে বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশন। ট্যাক্সি ভাড়ায় ছাড় পাবেন বয়স্ক নাগরিক এবং প্রতিবন্ধীরা। সংগঠনের তরফে বিমল গুহ জানিয়েছেন, নামী পুজোর ‘ভিআইপি-কার্ড’ থাকবে ট্যাক্সিগুলিতে। থাকবে মিনারেল ওয়াটার, সংবাদপত্র, মোবাইল ফোনও। অফিসের সময়ে ২৪৭৪২২৪৯ নম্বরে যোগাযোগ করে ওই পরিষেবা সংক্রান্ত তথ্য জানা যাবে। বাড়ির দরজাতেই মিলবে পরিষেবা। এ ছাড়া কেউ পরিষেবা নিয়ে অভিযোগ জানালে চালকের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে সংগঠন।

• মানবিক মুখকে সম্মান, পুজো উদ্বোধনে এ বার ফুটপাথবাসী

• পুজোর ভোজে উলটপুরাণ, পাল্লা ভারি বাঙালি খানার

• পুজো অনুদান: মুখ্যমন্ত্রীর নির্দেশে ছোট পুজো ও মহিলা পরিচালিত পুজো সংগঠকদের আর্থিক সাহায্য দেওয়া শুরু করল রাজ্য ও কলকাতা পুলিশ। শুক্রবার পুলিশ কমিশনার সুরজিত্‌ করপুরকায়স্থ ওই চেক তুলে দেন কলকাতার কিছু পুজো উদ্যোক্তার হাতে। সিপি জানান, কলকাতা পুলিশের তরফে ১০টি ছোট পুজো আর্থিক সাহায্য পাচ্ছে। শহরে আরও ২০টি মহিলা পরিচালিত পুজোকে বাছা হয়েছে। যুবকল্যাণ দফতরের তরফে অনুদান পাচ্ছে তারা। প্রত্যেকেই ৫০০০ টাকা করে পাচ্ছে।


• বৃন্দাবন থেকে কলকাতার মণ্ডপে
• বাতিল নন,
নগর দাপিয়ে বোঝালেন বৃন্দাবনি বৃদ্ধারা

• জৌলুস কমিয়ে:
পাশের পাড়ায় দিন কয়েক আগেই মর্মান্তিক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ছ’বছরের শিশু শুভম শর্মার। তাই এ বছর পুজোর উদ্বোধনী অনুষ্ঠানের জাঁকজমক অনেকটাই কমিয়ে ফেলল লেকটাউনের শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। ক্লাবের প্রধান পষ্ঠপোষক ও এলাকার বিধায়ক সুজিত বসু বলেন, “উদ্বোধনের দিন মুম্বই থেকে শিল্পীদের আসার কথা ছিল। তাদের অনুষ্ঠান বাতিল করেছি। এক মর্মান্তিক দুর্ঘটনায় পাড়ারই এক শিশু মারা গিয়েছে। আমরা কী ভাবে আনন্দ করতে পারি?” সুজিতবাবু জানান, ওই শিশুর পরিবারকে বিধায়কের তহবিল থেকে ২ লক্ষ টাকা দেওয়া হবে। গত শনিবার ক্যানাল স্ট্রিটে নিজের বাড়ির গ্যারাজে গাড়ি রাখতে গিয়ে শ্রেয়া সর্বাধিকারী নামে এক মহিলা নিয়ন্ত্রণ হারিয়ে পিছন থেকে শুভমকে ধাক্কা মারেন। ঘটনাস্থলেই মারা যায় শুভম। শ্রেয়াকে গ্রেফতার করে লেকটাউন থানার পুলিশ।

• আজ অবধি কখনও সিঁদুর খেলিনি, এ বার খেলব • প্রথম সিঁদুর খেলায় মাতলেন যৌনকর্মীরা

• টাকা দিলেই ভিআইপি পাশ, সহজ দুর্গা-দর্শন

• ষষ্ঠীতেই জনজোয়ার, টক্কর দক্ষিণের সঙ্গে উত্তরের

• মা দুর্গা ‘লা-জবাব’, তবে মনে ধরেনি বাঙালি খানা

• মনখারাপের বিকেলে বিশ্রাম ক্লান্ত কুমোরটুলির

• বাড়ছে ঘাটের সংখ্যা: মুখ্যমন্ত্রীর নির্দেশে বিসর্জনের ঘাট বাড়াল পুরসভা। গঙ্গা সংলগ্ন ১৪টি ঘাটের পরিকাঠামো উন্নত করার পাশাপাশি পুরসভা ব্যবস্থা করেছে পর্যাপ্ত আলোরও। মেয়র পারিষদ (পার্ক ও উদ্যান) দেবাশিস কুমার বলেন, “এ বার ছোট ছোট ঘাটগুলিকেও ব্যবহার করতে অনুরোধ করছি। বেহালা ও খিদিরপুরের পুজো কমিটিগুলিকে দইঘাটে বিসর্জনের জন্য অনুরোধ করা হয়েছে।” তিনি জানান, বিসর্জনের সুবিধায় অন্য ঘাটের পরিকাঠামো উন্নত করার পাশাপাশি গ্বালিয়র ঘাটের মাঝে থাকা পাঁচিলটি ভেঙে দিয়েছে পুরসভা। বিসর্জনের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পুরসভা ৩০০ কর্মীকে নিযুক্ত করছে। তাঁরা প্রতিমা বিসর্জনের পরে কাঠামো তোলা থেকে শুরু করে গঙ্গা দূষণ রোধের পুরো বিষয় নজরদারি করবেন।

• পরিবেশবন্ধু পুজো, উদাসীন সরকার ও উদ্যোক্তা দু’পক্ষই

• লোপাট দুর্গাপ্রতিমার গয়না: মণ্ডপ থেকে লোপাট হয়ে গেল দুর্গাপ্রতিমার গয়না। এই ঘটনায় বৃহস্পতিবার সকালে উত্তর কলকাতার নবীন কুণ্ডু লেন এলাকায় চাঞ্চল্য ছড়ায়। ঠনঠনিয়া সর্বজনীন দুর্গোৎসব সমিতির সদস্যেরা জানান, বুধবার রাত আড়াইটে পর্যন্ত তাঁরা মণ্ডপে ছিলেন। বৃহস্পতিবার সকালে এসে দেখেন, প্রতিমার গলার সোনার হার আর নাকের নথ নেই। প্রতিমার হাতের সোনার জল করা রুপোর গয়না দু’টি অবশ্য ছিল। পুজো কমিটির সম্পাদক সন্দীপ দাস বলেন, “চুরি যাওয়া গয়নার মূল্য প্রায় ৫০ হাজার টাকা। আমাদের পুজোর বয়স ৭৭ বছর। প্রতি বারই প্রতিমাকে ওই গয়না পরাই। গলির মধ্যে পুজো হয়। বাসিন্দারাই সব সময়ে মণ্ডপে থাকেন। তাই আলাদা করে কোনও নিরাপত্তার ব্যবস্থা করা হয়নি।” পুজো কমিটির সদস্যেরা আমহাস্টর্র্ স্ট্রিট থানায় চুরির অভিযোগ দায়ের করেছেন। তদন্ত করছে পুলিশ।

• বৃষ্টিতেই আগুন ধরেছে, ফুলের বাজার লক্ষ্মীছাড়া

• পুজো শেষে সল্টলেক ফের ভরল আবর্জনায়

• অতিবৃষ্টির জেরে টান পদ্মের জোগানে

• বাজির বাজার এ বার উত্তরেও

• নিষিদ্ধ বাজি ধরতে এ বার উড়ুক্কু যান

ঢাকের তালে। বড়িশা নাবালিয়াপাড়া ইউনাইটেড ক্লাবের দুর্গা ঠাকুর
বিসর্জনে লুসিয়ানো, এরিক ও হরমনজিৎ সিংহ খাবড়া
—নিজস্ব চিত্র
 
 


 

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

 
অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.