এই শহর জুড়ে নিরন্তর ঘটে চলা বিভিন্ন ঘটনার মাত্র কয়েকটি হয়ে ওঠে সংবাদের শিরোনাম। ভাল আর মন্দ
সেখানে হাত ধরাধরি করে আসে। শেষ তিরিশ দিনে প্রকাশিত শহরের সেরা শিরোনামগুলি দিয়েই বোঝা যায় কেমন
আছে এ শহর। কলকাতার হাঁড়ির হাল বুঝতে ২১ নভেম্বর ২০১৩ থেকে ২০ ডিসেম্বর ২০১৩-র শীর্ষ শিরোনাম।

৭৫ বছর পূর্তি উপলক্ষে আলোয় সেজেছে বিধানসভা ভবন।

• ইন্দিরা সম্মান: ‘অল ইন্ডিয়া ন্যাশনাল ইউনিটি কনফারেন্স’-এর পক্ষ থেকে এ বছরের ‘ইন্দিরা গাঁধী প্রিয়দর্শিনী’ পুরস্কার তুলে দেওয়া হল কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপিকা ও প্রাক্তন প্রধান রচনা চক্রবর্তী এবং ‘ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স’-এর অধ্যাপিকা রূপা মুখোপাধ্যায়ের হাতে। বাংলায় ঔপনিবেশিক আমলে শিক্ষা সংক্রান্ত প্রশাসনিক কাজকর্ম ও ব্যবস্থাপনা নিয়ে গবেষণার জন্য এই সম্মান দেওয়া হল রচনাদেবীকে। নারীর শিক্ষা, ক্ষমতায়ন নিয়েও তাঁর কাজ রয়েছে। রূপা মুখোপাধ্যায়ের উল্লেখযোগ্য অবদান গঠনমূলক জীববিদ্যায়, মূলত বায়ো-ন্যানোটেকনোলজি, বায়ো-সেন্সরস এবং বায়ো-ইলেকট্রনিক্সে।

• বন্দিদের ফুটবলে জয়ী প্রেসিডেন্সি: সাজাপ্রাপ্তদের ফুটবলেও বিদেশির দাপট! বুধবার বিকেলের ময়দান যে সেই দৃশ্যই দেখল পুরোদমে। এ দিন সাজাপ্রাপ্তদের ফুটবল টুর্নামেন্ট উৎসব কাপে গোল করে তাঁর দল প্রেসিডেন্সি সংশোধনাগারকে ১-০ জেতাল নাইজিরিয়ান ফেলিক্স। শহরে এসেছিলেন বস্ত্রসামগ্রীর ব্যবসা করতে। কিন্তু ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও থেকে গিয়েছিলেন এই শহরে। ফল হাজত বাস। কিন্তু কারাগারেও ছেদ পড়েনি ফুটবল অনুশীলনে। ইস্টবেঙ্গল মাঠে বুধবার ব্যক্তিগত দক্ষতাকে কাজে লাগিয়েই ফেলিক্সরা হারাল দমদম কেন্দ্রীয় সংশোধনাগারকে। মাঠের বাইরে বসে দেশোয়ালি এই ফুটবলারের খেলা দেখে অবাক লাল-হলুদের নাইজিরীয় স্টপার উগা ওপারা, দীপঙ্কর রায়রাও। জলপাইগুড়ি, আলিপুর, দমদম, বহরমপুর, মেদিনীপুর এবং প্রেসিডেন্সি-- এই ছয় সংশোধনাগারকে নিয়ে এই টুর্নামেন্টের ফাইনাল উপলক্ষ্যে এ দিন ইস্টবেঙ্গল মাঠে পুলিশি নিরাপত্তা ছিল চোখে পড়ার মতো। কারণ ফুটবলারদের অনেকেই ছিলেন যাবজ্জ্বীবন সাজাপ্রাপ্ত আসামী। মাঠে হাজির আইজি (কারা) রণবীর কুমার বললেন, “অপরাধীদের সমাজের মূলস্রোতে ফিরিয়ে আনার জন্য নানা প্রকল্প বছরভর চলে। উৎসব কাপ তারই অঙ্গ।”

• জলাশয় ভরাট নিয়ে হলফনামা তলব: নিউ গড়িয়া স্টেশন থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো তৈরির জন্য পাটুলি এলাকার পাঁচটি বড় জলাশয় বোজানো হয়েছে। এ নিয়ে আইনজীবী বাসবী রায়চৌধুরীর দায়ের করা মামলায় রেল বিকাশ নিগমকে ১৫ দিনের মধ্যে হলফনামা দিতে বলল কলকাতা হাইকোর্ট। আগেই হাইকোর্ট এ নিয়ে উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গড়েছিল। বুধবার বিচারপতি অসীম বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি দেবাংশু বসাকের ডিভিশন বেঞ্চ নিগমকে জানাতে বলেছে, কেন তারা জলাশয় বুজিয়েছে, কাজ শেষে সেগুলি তারা আগের অবস্থায় ফেরাবে কি না। আবেদনকারীর আইনজীবী সুব্রত মুখোপাধ্যায় বলেন, কমিটি জানিয়েছিল, এ ভাবে জলাশয় ভরাট করা যায় না। পরে কমিটি জানায়, কাজ শেষে রেল কর্তৃপক্ষকে জলাশয় আগের অবস্থায় ফিরিয়ে দিতে হবে। কিন্তু নিগম প্রতিক্রিয়া জানায়নি। এ দিন ডিভিশন বেঞ্চ তাদের বক্তব্য জানানোর জন্য ১৫ দিন সময় দিল। এক মাস পরে ফের শুনানি।

সায়েন্স সিটির মঞ্চে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। মহাকরণ সংস্কার চার ‘যুবক-যুবতী’

• ফিল্মসিটির জমিতে ইটভাটা তুলতে তোড়জোড়


রাষ্ট্রপতির অনুষ্ঠানে গরহাজির মুখ্যমন্ত্রী

• মহাকরণ সংস্কারে কি এ বার ইয়াঙ্গন মডেল

• গতির টানেই ৬ হাজার কিমি পাড়ি চার ‘যুবক-যুবতী’র

• বুথে এলেন ৩৩৪, ভোট পড়ল ৫৩০

• গড়িয়ায় দরিদ্রদের জন্য বহুতল

• উপাচার্যের বই নিষিদ্ধ: কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসের লেখা একটি বই পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়ার প্রাদেশিক সরকার নিষিদ্ধ করেছে বলে সংবাদ সংস্থা জানিয়েছে। বইটির শিরোনাম, ‘কাশ্মীর অ্যান্ড সিন্ধ: এথনিসিটি, নেশন-বিল্ডিং অ্যান্ড রিজিওনাল পলিটিকস ইন সাউথ এশিয়া’। খাইবার পাখতুনখোয়া প্রদেশের সরকারের দাবি, বইটিতে ‘আপত্তিকর’ কথা রয়েছে। প্রসঙ্গত, ওই প্রদেশের শাসনক্ষমতায় এখন রয়েছে ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ। প্রাদেশিক সরকারের স্বরাষ্ট্র ও উপজাতি বিষয়ক দফতরের নির্দেশিকায় বলা হয়েছে, “এই বইটির সমস্ত কপি বাজেয়াপ্ত করা হচ্ছে।” সুরঞ্জনবাবু অবশ্য জানান, এই নিষেধাজ্ঞার কথা তিনি জানেন না। তাঁর কথায়, “বইটি প্রায় ৮-১০ বছর আগে লেখা। কলকাতা ও লন্ডনের দু’টি সংস্থা যৌথ ভাবে সেটি প্রকাশ করেছিল। পাকিস্তানেই বইটি উর্দুতে অনূদিত হয়। ঐতিহাসিক তথ্যের উপর ভিত্তি করেই এই বই লেখা হয়েছে।’’

• গ্রেফতারের আশঙ্কা কুণালের, আজ জানাবেন সব নাম

• আজ নামতে পারেন নবি

• ময়দানের গাছ বাঁচাতে নির্দেশ

• হারানো সুর নিয়ে ফিরছে হারমোনিকা

• নির্বাচিত ‘কুশ’: ভারতীয় চলচ্চিত্র জগতের মাথায় নতুন পালক। ‘শর্ট ফিল্মস অ্যান্ড ফিচার অ্যানিমেশন ব্রাঞ্চ’-এর সদস্যরা অস্কারে মনোনয়নের জন্য যে ১০টি স্বল্প দৈর্ঘ্যের ছবি বেছে নিয়েছেন, তার মধ্যে রয়েছে ভারতীয় ছবি ‘কুশ’ও। ১০টি ছবির মধ্যে তিনটি বা পাঁচটি স্বল্প দৈর্ঘ্যের ছবি অস্কারের জন্য মনোনীত করা হবে। ‘কুশ’ ছবিটির পরিচালক শুভাশিস ভুটিয়ানি। প্রযোজনা করেছেন শুভাশিসের বাবা সঞ্জয় ভুটিয়ানির সংস্থা রেড কার্পেট মুভিং পিকচার্স। ২৫ মিনিটের ছবিটি ১৯৮৪-র শিখ দাঙ্গার উপর নির্মিত। ছবির গল্প এগোয় একটি স্কুল পিকনিককে কেন্দ্র করে, যেখানে এক শিক্ষক কুশ নামে এক মাত্র শিখ বাচ্চাকে হিংসার হাত থেকে বাঁচানোর চেষ্টা করছেন। নিউ ইয়র্ক’স স্কুল অফ ভিজুয়াল আর্ট-এ স্নাতক পড়ার সময় পাঠ্যক্রমের অঙ্গ হিসেবে ছবিটি বানান শুভাশিস। তাঁর বাবা সঞ্জয় বলেন, “ছবিটি বেশ কিছু চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছে। বেশ ভাল সাড়াও পাওয়া গিয়েছে।” ইতিমধ্যে বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কারও জিতে নিয়েছে ‘কুশ’। ডিসেম্বরে ‘শর্ট ফিল্মস অ্যান্ড ফিচার অ্যানিমেশন ব্রাঞ্চ’-এর রিভিউ কমিটি ছবিগুলি দেখবেন। তার পর অস্কারে মনোনয়নের জন্য হবে ভোটাভুটি। এখন শুধুই প্রতীক্ষা।

• মেয়েদের শক্তি বাড়াতে শিক্ষায় জোর: শুধু আইন করে মেয়েদের উপরে ঘটে চলা অপরাধ আটকানো যাবে না বলে মনে করেন লোকসভার স্পিকার মীরা কুমার। তাঁর কথায়, “এ জন্য চাই সামাজিক সদিচ্ছা ও পারিবারিক শিক্ষা।” মেয়েদের শক্তি বৃদ্ধির জন্য তাঁদের শিক্ষিত করার উপরে জোর দেন মীরা। তবে তাঁর মতে, কেবল পুঁথিগত শিক্ষা দিয়ে অবস্থা বদলাবে না। স্পিকার বলেন, “আমার এক আত্মীয় তাঁর বোনের জন্য পাত্র খুঁজছিলেন। কিন্তু এক বছর ধরে খুঁজে তিনি একটিও দাবিহীন পাত্র পাননি। যত বেশি ডিগ্রি, তত বেশি পণের দাবি!” বণিকসভা ‘এমসিসি চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ’ শনিবার একটি আলোচনা সভার আয়োজন করে। সভায় স্পিকার বলেন, “আইন তৈরি করা যায়। কিন্তু তা দিয়ে মানসিকতা বদলানো যায় না। ধর্ষণ রোধেও নতুন আইন তৈরি হয়েছে। কিন্তু তাতে ধর্ষণ কমেনি।” তাঁর মতে, অপরাধ বন্ধের জন্য দরকার সামাজিক সদিচ্ছা ও উদ্যোগ।

• ঘটি-বাঙালের চিরন্তন আগুনে তারুণ্য বনাম অভিজ্ঞতা

• প্রার্থনা আর টিমগেম অস্ত্র আর্মান্দোর

• রোনাল্ডোর ঢঙে বাগানকে তাতিয়ে দিলেন ওডাফা

• রাত বাড়লেই কলকাতা স্টেশনে যানবাহন যেন ‘ডুমুরের ফুল’

• ডিকার স্বপ্নের গোলে অভিষেক ডার্বিতেই বাজিমাত আর্মান্দোর

• ডার্বি জিতে সর্ষে-ইলিশ খেতে চাইলেন আর্মান্দো

...বহিবারে দাও শকতি

কাশ্মীরের পুঞ্চ থেকে শহরে এসেছিল ২৪ জন পড়ুয়ার একটি দল।
সেনাবাহিনীর এক অনুষ্ঠানে তাদের সঙ্গে বেঙ্গল এরিয়ার জিওসি,
লেফটেন্যান্ট জেনারেল এ কে চৌধুরী, ইস্টার্ন কমান্ডে।

• ভূকৈলাস রাজবাড়ি হবে পর্যটনকেন্দ্র


• ব্রিটিশ সাংবাদিকের হাতে জন্ম-নথি তুলে দিল কলকাতা পুরসভা: ৭৮ বছর পরে ব্রিটিশ সাংবাদিক মার্ক টুলির হাতে তাঁর জন্ম-নথি তুলে দিল কলকাতা পুরসভা। এক ভারতীয় বন্ধুর পরামর্শে গত অগস্টে কলকাতার মেয়রের কাছে ওই নথি পাওয়ার জন্য আবেদন জানিয়েছিলেন টুলি। মাত্র তিন মাসের মধ্যেই পুরনো রেকর্ড খুঁজে মঙ্গলবার তাঁর হাতে তা তুলে দেওয়া হয়। টুলি বলেন, “এই নথি পাওয়া যাবেই না ভেবেছিলাম। সেই ভুল ভাঙল। ইংল্যান্ডে গিয়ে এ কথা সেখানকার প্রশাসনকে জানাব।” মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ বলেন, “কলকাতায় কোনও রেকর্ড থাকে না এমন ধারণা যে ঠিক নয়, তা এ বার প্রমাণিত হল। বিশেষ করে বিদেশে এমন কথাই শোনা যায়। তাই এক বিদেশির হাতে ৭৮ বছর আগেকার রেকর্ড তুলে দিতে পেরে আমরা খুশি।”

• শিল্পায়নের লক্ষ্যে সম্মেলন কলকাতায়: নয়া উদ্যোগীদের দিশা দেখাতে জানুয়ারিতে কলকাতায় বসছে চাঁদের হাট। প্রতিষ্ঠিত শিল্পপতিদের সঙ্গে নতুনদের এক মঞ্চে আনতে টাইকন নামে এক সম্মেলন করছে টাই কলকাতা শাখা। অ্যাক্টিওজেন-এর ছন্দা জাভেরি, মেক মাই ট্রিপ-এর দীপ কালরার মতো টাই সদস্যের পরামর্শের সঙ্গে উদ্যোগ পুঁজি পাওয়ার পথও খুলতে পারে, দাবি ওই শাখার প্রেসিডেন্ট বিক্রম দাশগুপ্তের।

• ড্র করেও মহমেডানে উৎসব, বাগানে বিষণ্ণতা

• ইস্টবেঙ্গলের জয়ের পথে কাঁটা সেই র‌্যান্টি

• পুলিশ-কর বেঁধেই সুগম হচ্ছে যাত্রার যাত্রা

• অনুশীলনে একা ওডাফা: ফিটনেস সমস্যা ভোগাচ্ছে। আই লিগে পরপর দুই বড় ম্যাচে গোল নেই। নিজের ফর্মে ফেরা নিয়ে তাই বেজায় চিন্তিত মোহনবাগান অধিনায়ক ওডাফা ওকোলি। বৃহস্পতিবার সকালে করিম বেঞ্চারিফার তত্ত্বাবধানে পাক্কা দেড়ঘণ্টা একা অনুশীলন করলেন সবুজ-মেরুন অধিনায়ক। মাঠ ছাড়ার আগে বলেও গেলেন, “একটা গোল পেলেই আগের ছন্দে ফিরতে পারব। কোচ পাশে থেকে সব রকমের সহযোগিতা করছেন।” আই লিগে দলের পারফরম্যান্স নিয়ে সমর্থকদের মন ভাঙতে শুরু করলেও ওডাফা কিন্তু এখনই হাল ছাড়ছেন না। বলছেন, “আমাদের দলে অন্যতম বড় সমস্যা মাঝমাঠ। তবে জুনিয়র ফুটবলাররা মাঠে নিজেদের নিংড়ে দিচ্ছে। দশ ম্যাচের পর মোহনবাগানের পয়েন্ট এগারো। শীর্ষস্থানে থাকা দলের চেয়ে মাত্র সাত পয়েন্ট পিছনে। সুতরাং আই লিগের আসা এখনও শেষ হয়ে যায়নি।” ওডাফার এই ফিরে আসার তাগিদে মুগ্ধ বাগানের অর্থসচিব দেবাশিস দত্তও। এ দিন তিনি বলেন, “ওডাফা ফিরে আসতে মরিয়া। ও ছন্দে ফিরলে সেটা দলেরই উপকারে লাগবে।” এ দিকে, বৃহস্পতিবারই মহমেডানে সই করলেন ডিফেন্ডার নির্মল ছেত্রী। গত মরসুমে মোহনবাগানে ছিলেন তিনি। এ বার আইএমজি-আর পরিচালিত ফুটবলের আইপিএল-এ নথিবদ্ধ হয়েছিলেন নির্মল। কিন্তু পুরনো টোকেন না থাকায় আইএফএ অফিসে সই করতে আসার আগে পার্ক স্ট্রিট থানায় গিয়ে ডায়েরি করে আসেন। তবে নতুন টোকেন হাতে নিয়ে বিষয়টি নিয়ে জলঘোলা করতে চাননি নির্মল। বলেন, “নতুন ক্লাবে নিজের সেরা খেলাটাই সমর্থকদের উপহার দিতে চাই।”

• সুড়ঙ্গপথে সুরক্ষার পাতাল-প্রবেশ

• মহাকরণে কেরোসিন, আগুনেরই ষড়যন্ত্র কি না তদন্ত

কুয়াশামাখা ভোর। রবীন্দ্র সরোবরে। মোহর কুঞ্জে সেরিব্রাল পলসি আক্রান্তদের নিয়ে এক অনুষ্ঠান।

• বাঙালি বিমানসেবিকার খোঁজে এ বার এমিরেটস

• শহরে ডিজেল বাড়ল ৫৯ পয়সা: ফের দাম বাড়ল ডিজেলের। চলতি বছরে এই নিয়ে ১১ বার। লিটারে ৫০ পয়সা দাম বাড়ানোর কথা জানিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল। কলকাতায় কর যোগ করে দর বাড়ল লিটার পিছু ৫৯ পয়সা। নয়া দাম লিটারে ৫৮.০৮ টাকা। অন্য দিকে, ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের (১৪.২ কেজি) দামও ৯৮৪ টাকা থেকে বেড়ে হয়েছে ১,০৪৭ টাকা। ইন্ডিয়াল অয়েল জানিয়েছে বিমান জ্বালানির দামও প্রায় ১% বেড়ে হয়েছে প্রতি কিলোলিটারে ৮৪,৫১৬.৬১ টাকা। অটো এলপিজি-র নতুন দর দাঁড়িয়েছে লিটারে ৫৪.২৬ টাকা। শনিবার মধ্যরাত থেকেই সব নয়া দর চালু হয়েছে।

• টোলগের অভব্যতায় ইস্তফা দিতে যাচ্ছিলেন আজিজ

• ডিসেম্বরের শুরুতেও দেখা নেই শীতের

• গ্যালিফ স্ট্রিটে ফের উদ্ধার নিষিদ্ধ পাখি: ফের গ্যালিফ স্ট্রিট থেকে আটক হল ৪৭টি নিষিদ্ধ পাখি। বন দফতর সূত্রের খবর, রবিবার পাখির বাজারে হানা দিয়ে আটক করা হয়েছে বিভিন্ন প্রজাতির ওই ভারতীয় পাখিগুলি। যার মধ্যে রয়েছে ২২টি মুনিয়া, ২৩টি টিয়া এবং একটি করে পাহাড়ি মুনিয়া এবং বসন্তবৌরী। ভারতীয় পাখি কেনাবেচার অভিযোগে ঘটনাস্থল থেকেই তিন পাখি বিক্রেতাকে গ্রেফতার করেছে বন দফতর। ধৃতদের আজ সোমবার আদালতে তোলা হবে। গত রবিবারেও একই জায়গা থেকে আটক করা হয় প্রায় ১২টি প্রজাতির পাখি। অন্য দিকে, শুক্রবার বন দফতরের অফিসারেরা গড়িয়ার বোড়াল থেকে আটক করেন প্রায় ৩৪টি ভারতীয় পাখি। বন দফতর সূত্রের জানা গিয়েছে, খবর পেয়েই রবিবার বন্যপ্রাণী অপরাধ দমন শাখার বিশেষ দল পাঁচটি ভাগে ভাগ হয়ে গ্যালিফ স্ট্রিটে হানা দেয়। ওই দলের এক অফিসার জানান, প্রতিটি দলে চার জন করে অফিসার ছিলেন। হানা দেওয়ার পরে বেশ কয়েক জন পালালেও ঘটনাস্থল থেকে তিন পাখি বিক্রেতাকে আটক করা হয়। উদ্ধার করা হয় ৪৭টি বিভিন্ন প্রজাতির ভারতীয় পাখি।

• দুই মেয়ের মারামারি ঘিরে ক্লাবে ধুন্ধুমার

• বিচার পেতে ১৩ বছর পার, হাইকোর্টে বেকসুর মুনমুন

• ছেলেদের ফিরে পেলে তবে বুঝব জিতেছি: অপরাজিতা (মুনমুন) বসু

• ইনফোকম শুরু আজ, লক্ষ্য তথ্যপ্রযুক্তির মাধ্যমে ক্ষমতায়ন

• শহরে টাটা গোষ্ঠীর এটিএম ইন্ডিক্যাশ: কলকাতায় চালু হল টাটা গোষ্ঠীর এটিএম ‘ইন্ডিক্যাশ’। চালু করল টাটা কমিউনিকেশন্স পেমেন্ট সলিউশন্স (টিসিপিএসএল)। ব্যাঙ্ক নয় এমন সংস্থার এটিএম এই প্রথম খুলল কলকাতায়। শহরে একই সঙ্গে ১৬টি এটিএম চালু করেছে সংস্থাটি।পরিষেবা দিতে ফেডারেল ব্যাঙ্কের সঙ্গে জোট বেঁধেছে টিসিপিএসএল। ওই এটিএমগুলিতে যে-কোনও ব্যাঙ্কের এটিএম কার্ড ব্যবহার করা যাবে। প্রথম ৫টি লেনদেনে ফি দিতে হবে না গ্রাহককে। দেশে ব্যাঙ্কিং পরিষেবা বাড়াত ১২টি বেসরকারি সংস্থাকে এটিএম চালুর লাইসেন্স দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। এর মধ্যে শুধু টাটারাই তা খুলল। সংস্থার সিইও সঞ্জীব পটেল জানান, আগামী তিন বছরের মধ্যে সারা দেশে ১৫ হাজার এটিএম চালু করার লক্ষ্যমাত্রা তাঁরা ঠিক করেছেন। এর মধ্যে খুব শীঘ্রই কলকাতায় ১৫০টি এটিএম কাজ শুরু করবে। কী কী পরিষেবা পাওয়া যাবে টাটাদের এটিএম থেকে? আপাতত শুধু টাকা তোলা। কিন্তু শীঘ্রই রেল-বিমানের টিকিট কাটা, মিউচুয়াল ফান্ড, বিমা প্রকল্প কেনা, বিল মেটানোর মতো পরিষেবা মিলবে, জানান কর্তৃপক্ষ। এ টি এমে নিরাপত্তা সংক্রান্ত বিশেষ ব্যবস্থাও রাখা হয়েছে। পটেল বলেন, বিশেষ করে দ্বিতীয় থেকে ষষ্ঠ স্তরের শহরগুলিতে পরিষেবা চালুই তাঁদের লক্ষ্য।

• আজ শুরু ইন্টারন্যাশনাল গ্র্যান্ডমাস্টার্স ওপেন: বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, থেকে শহরে শুরু হচ্ছে দাবার আন্তর্জাতিক প্রতিযোগিতা ইন্টারন্যাশনাল গ্র্যান্ডমাস্টার্স ওপেন চেস টুর্নামেন্ট। আয়োজক দিব্যেন্দু বড়ুয়া দাবা অ্যাকাডেমি এবং অলস্পোর্ট ফাউন্ডেশন। আজ সন্ধেয় যার সূচনা হবে ক্রীড়ামন্ত্রী মদন মিত্র এবং ফুটবলার হোসে রামিরেজ ব্যারেটোর হাত ধরে। টাউন হলে দশ রাউন্ডের এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন চোদ্দোটি দেশের চব্বিশ জন গ্র্যান্ডমাস্টার-সহ একশো জন। জাতীয় চ্যাম্পিয়ন মেরি অ্যান গোমস-সহ দুই মহিলা গ্র্যান্ড মাস্টারকেও খেলতে দেখা যাবে। টুর্নামেন্টের শীর্ষ বাছাই সূর্যশেখর গঙ্গোপাধ্যায় বলেন, “দীর্ঘদিন পর নিজের শহরে খেলছি। জানুয়ারিতে জিব্রাল্টার ওপেনে নামার আগে এই টুর্নামেন্ট প্রস্তুতিতে কাজে লাগবে।” টুর্নামেন্টের ফাইনাল ১৪ জানুয়ারি। উপস্থিত থাকবেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

• কিডনি আছে প্রেম আছে, টাকা নেই এলভিস-ডিকির

• বিশেষ ট্রামযাত্রায় এ বার নোবেল জয়ের শতবর্ষ পালন

• হার গিলে চোর দিব্যি ওড়াল ২৮টি কলাও


নিউ টাউনে চলছে সাইকেলের
হাড্ডাহাড্ডি লড়াই।
‘টেগোর ট্রামযাত্রা’য় ‘গীতাঞ্জলি’র টিকিট দিচ্ছেন মেলবোর্নের
ট্রাম কন্ডাক্টর রবার্তো দি আন্দ্রে। এসপ্ল্যানেড ট্রাম ডিপোয়।

• সাইবার সুরক্ষা নিয়ে সভা ইনফোকমে: ইনফোকমের দ্বিতীয় দিনে মিলন মেলায় শুক্রবার হয়ে গেল ইন্টারনেটে নিরাপত্তা নিয়ে আলোচনা সভা। কলকাতার এথিকাল হ্যাকাররা হাতে কলমে কাজের নজির পেশ করলেন সেখানে। অনুমতি নিয়ে ও সব নিয়ম মেনেই তাঁরা হ্যাক করে তুলে ধরেন নেট-নিরাপত্তার অভাব। অনুষ্ঠানে ভারতের সাইবার নীতির ফাঁক নিয়ে আক্ষেপ করেন ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্টের ইন্দ্রনীল মুখোপাধ্যায়। অনলাইনে সুরক্ষা বিঘ্নিত হওয়া নিয়ে বক্তব্য রাখেন সাইবার পুলিশ জ্যোতির্ময় বিশ্বাস। শনিবার হবে ‘ইনফোকম হ্যাকস্টার’ নামে হ্যাকিং প্রতিযোগিতা।

• কলকাতায় যুব বিশ্বকাপ হবেই, বললেন সচিব

• চমক বিজ্ঞেশের: কলকাতায় আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার ওপেন দাবা টুর্নামেন্টে প্রথম রাউন্ডেই অঘটন। তৃতীয় বাছাই জর্জিয়ার লেভান পান্টসুলাইয়াকে হারায় ১৫ বছর বয়সি এনআর বিজ্ঞেশ। সাদা ঘুঁটি নিয়ে ৫৬ চালে লেভানকে হার মানতে বিজ্ঞেশ বাধ্য করে। অঘটনের দিন টুর্নামেন্টের শীর্ষ বাছাই সূর্যশেখর গঙ্গোপাধ্যায়কেও ড্র করে হাফ পয়েন্ট নিয়ে সন্তুষ্ট থাকতে হল অবাছাই আর এ প্রদীপ কুমারের বিরুদ্ধে। এ ছাড়া, দ্বিতীয় বাছাই রাশিয়ার ইভান পপভ হারান তামিলনাড়ুর এনআর বিশাখকে। গ্র্যান্ডমাস্টার প্রবীণ থিপসে হারেন অন্ধ্রপ্রদেশের ১৬ বছর বয়সি জি লাসিয়ার কাছে। প্রাক্তন রাজ্যসেরা কুণাল চট্টোপাধ্যায় ড্র করেন আজারবাইজানের আজের মিরজোয়েভের বিরুদ্ধে।

• পুর-উদ্যোগে শহরে স্বয়ংক্রিয় কসাইখানা

• ইস্টবেঙ্গল অনুষ্ঠানে ইলিশ খেতে চাইলেন অক্ষয়


• পুরনো সৌন্দর্য ফিরিয়ে আনার উদ্যোগ হাওড়া স্টেশন চত্বরে

• শৌচালয়ের মাথায় রেস্তোরাঁ, উদ্যোগী পুরসভা ও হিডকো

• যুবভারতীতে যুব বিশ্বকাপ নিয়ে ধোঁয়াশা

• ছেলে ‘গে’, চোর তো নয়, বলছেন অনেক বাবা-মা

• অভিযুক্তের বাড়ি থেকে উদ্ধার গিনি: ডাকাতির ঘটনায় জড়িত সন্দেহে জগাছার মৌখালি থেকে গ্রেফতার হয়েছিল এক যুবক। ধৃতকে জেরা করে তার বাড়ি থেকে মিলল লক্ষাধিক টাকার সোনার গিনি ও নগদ। পুলিশের অনুমান, ধৃত আন্তর্জাতিক চোরাচালান চক্রে যুক্ত। কারণ, গিনিগুলিতে ব্রিটেনের রাজা-রানির ছবি রয়েছে। উল্লিখিত সালও পুরনো। পুলিশ জানায়, ৫ ডিসেম্বর শেখ বাদশা নামে ওই ব্যক্তিকে ধরা হয়। আদালত তাকে পাঁচ দিন পুলিশি হেফাজত দেয়। হাওড়া সিটি পুলিশের ডিসি (সদর) নিশাত পারভেজ বুধবার জানান, বাদশাকে জেরায় পুলিশ জানতে পারে, তার বাড়িতে প্রচুর গিনি ও টাকা আছে। মঙ্গলবার তার বাড়ি থেকে মেলে ৩১টি গিনি ও ৬ লক্ষ ৪২ হাজার টাকা। ডিসি সদর বলেন, “জেরায় কয়েক জনের নাম পাওয়া গিয়েছে। গিনিগুলি কোনও সংগ্রশালা থেকে চুরি করা কি না তা খতিয়ে দেখা হচ্ছে।”

• ময়দানে কুয়াশা, শীতের বার্তা নিয়ে শহরে খঞ্জনা

• ভোটের মুখে ইস্ট-ওয়েস্টকে ১০০ কোটি

• বাজারে ‘নিষ্প্রভ’ সরকারি জ্যোতি

• প্রাক্-শতবর্ষ উৎসবে পাঁচ গোলের ঘায়ে নুনের ছিটে
গ্রামে হানা দিয়ে ব্যাঙ্ক লুটছে দস্যুরা। এলাকা দখল করে তুমুল
অত্যাচার চালাচ্ছে নিরীহ সাধারণ মানুষের উপর। শেষ পর্যন্ত কী
ভাবে রুখে দাঁড়াল কাউবয়দের সেই গ্রাম— ১৫ মিনিটের রুদ্ধশ্বাস
কাহিনিতে এ বার সেটাই দেখতে চলেছে শহর। গুলি-বোমা ছোড়া,
ছাদ থেকে লাফ, স্টান্টম্যানদের এমন নানা কেরামতিতে মোড়া
‘লাইভ ওয়াইল্ড ওয়েস্ট স্টান্ট শো’-এ থাকছে ১৮৪৬ সালে
আমেরিকার টেক্সাসের একটি গ্রামের কাউবয়দের জীবনযাত্রা,
দস্যুদের সঙ্গে লড়াইয়ের গল্প। নিকো পার্কে ১৪ ডিসেম্বর, শনিবার
থেকে শুরু হচ্ছে শো। কর্তৃপক্ষ জানান, প্রতিদিন দু’টি করে
এবং শনি-রবিবার ৪টি করে শো থাকছে। টিকিট কেটে
তা দেখার সুযোগ পাবেন দর্শকেরা।

• শহর এ বার শুনবে তুরস্কের সুফি সুর

• মধ্যরাতে গড়িয়াহাটে ‘মত্ত’ মহিলার দাপট

• ভরসা রাখো পুলিশে, ছাত্রীদের বার্তা সিপির

• ফুটপাথে আগুন জ্বেলে রান্নার উপরে নিষেধাজ্ঞা: কলকাতার ফুটপাথের দোকানে আর আগুন জ্বেলে রান্না করা যাবে না। ব্যবসা করলে সরকারি আইন মানতেই হবে। শুক্রবার মহাকরণে এ কথা জানিয়ে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “আমি হকারদের সঙ্গে কথা বলতে শুরু করেছি। তাঁদের বোঝাচ্ছি যে ফুটপাথে রান্না করবেন না। আগুন লাগলে ক্ষতি হবে। তার দায় কে নেবে? হকাররা বুঝেছেন। চিড়িয়াখানার রাস্তায়, মেট্রো সিনেমার সামনে এবং ব্রেবোর্ন রোডে আগুন জ্বালিয়ে রান্না করা খাবার বিক্রি বন্ধ হয়েছে। অন্যান্য জায়গায় বন্ধ করতে হকার নেতাদের সঙ্গে আলোচনা করছি।” পুরমন্ত্রী এ দিন জানান, শহরে পৌনে তিন লক্ষ হকার রয়েছেন। সকলে আগুন জ্বালিয়ে রান্না করা খাবার বিক্রি করেন না। গরম খাবার এনে বিক্রিতে আপত্তি নেই। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চান হকাররা সুষ্ঠু ভাবে কাজ করুন। কিন্তু ফুটপাথে আগুন জ্বালিয়ে খাবার বিক্রির ক্ষেত্রে ঝুঁকি থেকেই যায়।

• জনপ্রিয়তার জোয়ারেই সামাজিক বার্তা পারির

• গাছ কাটার অভিযোগ পুলিশের বিরুদ্ধে

• দশ কোটির দল গড়ছে টালিগঞ্জ: টালিগঞ্জের জন্য এগিয়ে এল টালিগঞ্জ! বাংলার ফুটবল ইতিহাসে সম্ভবত প্রথমবার টলিউডের কোনও প্রযোজক সংস্থা এগিয়ে এল ফুটবল টিম গড়তে। প্রথম ডিভিশন থেকে অপরাজিত হয়ে প্রিমিয়ার লিগে ওঠা টালিগঞ্জ অগ্রগামী দলকে স্পনসর করবে ভেঙ্কটেশ ফিল্মস। ইস্টবেঙ্গল-মোহনবাগানের সঙ্গে পাল্লা দিতে দশ কোটি টাকা খরচ করে এ বার টিম গড়বে টালিগঞ্জ। শনিবার রাতে ক্লাবের মাঠে এক অনুষ্ঠানে সংবর্ধনা দেওয়া হয় রঘু নন্দীর চ্যাম্পিয়ন টিমকে। হৈমন্তী শুক্ল থেকে রশিদ খান, রঞ্জিত মল্লিক থেকে সন্ধ্যা রায়, সুব্রত ভট্টাচার্য থেকে সুরজিৎ সেনগুপ্ত সবাই উপস্থিত ছিলেন। এঁরা সবাই টালিগঞ্জ বিধানসভা কেন্দ্রের বাসিন্দা। সেখানেই ভেঙ্কটেশ ফিল্মসের কর্ণধার শ্রীকান্ত মোহতা স্পনসর হওয়ার কথা ঘোষণা করেন। টালিগঞ্জ ক্লাবের প্রেসিডেন্ট রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস বললেন, “আমরা টালিগঞ্জকে আবার জায়ান্ট কিলার হিসাবে ময়দানে তুলে ধরতে চাই।”

• মাঝ-ডিসেম্বরে জমাটি শীত, খুশিয়াল শহর

• ঘুড়ির সুতোয় ভর করে বছর শুরু নিউ টাউনে

• দায়িত্বে সেই সঞ্জয়

• বিজ্ঞানী প্রয়াত: প্রয়াত হলেন বিজ্ঞানী অভী দত্ত মজুমদার। বয়স হয়েছিল ৪৫ বছর। তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। মাস সাতেক আগে ক্যানসারে আক্রান্ত হন সাহা ইনস্টিটিউট অব নিউক্লিয়ার ফিজিক্সের এই শিক্ষক। বিজ্ঞান ও প্রযুক্তি দফতরের বিভিন্ন দায়িত্ব সামলানোর পাশাপাশি বিজ্ঞানধর্মী আন্দোলনের সঙ্গেও যুক্ত ছিলেন অভীবাবু। রবিবার বিকেলে এক বেসরকারি হাসপাতালে মারা যান তিনি। অভীবাবুর স্ত্রী ও ছ’বছরের মেয়ে আছেন। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায় রবিবার হাসপাতালে যান। সোমবার মুখ্যমন্ত্রীর তরফে মালা পাঠিয়ে শ্রদ্ধা জানানো হয় প্রয়াত বিজ্ঞানীকে।

• প্রয়াত প্রাক্তন উপাচার্য: হৃদ্রোগে আক্রান্ত হয়ে মারা গেলেন ভারতী মুখোপাধ্যায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। শনিবার রাত সাড়ে ১১টা নাগাদ মৃত্যু হয় তাঁর। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হওয়ার আগে ভারতীদেবী কলকাতা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষিকা ছিলেন। ২০০৭-এ রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে অবসর নেন তিনি। ভারতীদেবীর মেয়ে ও নাতি রয়েছেন বলে তাঁর পরিবার সূত্রের খবর।

• আর্মান্দোর পাখির চোখ এখন কলকাতা লিগে

• পাইলট নেই, বিমানবন্দরে নিশিযাপন ঢাকার যাত্রীর

• সাইকেল চালাতে চেয়ে মিছিল

• যুবভারতীর অনুষ্ঠানে পঞ্চপাণ্ডবকেও দেখাবে ইস্টবেঙ্গল

• ক্রিসমাসে চোট সারানোর হোমওয়ার্ক চিডিদের

• বিপর্যয় এড়াতে ভূগর্ভের জলস্তর রক্ষা করার ডাক

• দশ মাস পার, শুরু হয়নি উত্তর শহরতলির নিকাশি নালার কাজ

• গাছ কাটা নিয়ে শুনানি হাইকোর্টে

বড়দিনের জন্য সেজে উঠছে পার্ক স্ট্রিট। আসছে বড়দিন, নতুন বছরও। উৎসবের সাজে নিউ মার্কেট চত্বর।
—নিজস্ব চিত্র
 
 


 

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

 
অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.