এই শহর জুড়ে নিরন্তর ঘটে চলা বিভিন্ন ঘটনার মাত্র কয়েকটি হয়ে ওঠে সংবাদের শিরোনাম। ভাল আর মন্দ
সেখানে হাত ধরাধরি করে আসে। শেষ তিরিশ দিনে প্রকাশিত শহরের সেরা শিরোনামগুলি দিয়েই বোঝা যায় কেমন
আছে এ শহর। কলকাতার হাঁড়ির হাল বুঝতে ২১ মার্চ ২০১২ থেকে ২০ এপ্রিল ২০১২-র শীর্ষ শিরোনাম।

ইকো-ট্যুরিজম প্রকল্প গড়ে তোলার জন্য পূর্ব কলকাতা জলাভূমি এলাকায় ছ’টি বাণিজ্যিক সংস্থাকে ৪০ একরেরও বেশি জমি দেওয়া হয়েছিল। প্রকল্পের অনুমোদনে এবং জমি বণ্টনে যথেষ্ট স্বচ্ছতা না-থাকায় সবক’টি প্রকল্পই বাতিল করে দেওয়া হল।
http://www.anandabazar.com/archive/1120321/21cal2.html

কলকাতা থেকে উড়ান তুলে নিচ্ছে কিংফিশার
http://www.anandabazar.com/archive/1120321/21bus2.html

রাজ্য সাঁতার সংস্থায় তালা: বেলেঘাটা সুভাষ সরোবরে রাজ্য সাঁতার সংস্থার অফিস ঘরে তালা পড়ে গেল। বাসা-র এত বছরের ইতিহাসে প্রথম। রাজ্য ক্রীড়া দফতরের তরফেই তালা লাগিয়ে দেওয়া হয় অফিসে। সামনে বসিয়ে দেওয়া হয় পুলিশ। যাতে কেউ তালা ভেঙে ঢুকতে না পারে। বাসা-র বড় কর্তারা ক্রীড়ামন্ত্রীর সঙ্গে দেখার চেষ্টা করেন। লাভ হয়নি। সম্প্রতি ক্রীড়া পর্ষদের সভায় বাসা-র কাজকর্ম নিয়ে তীব্র আপত্তি জানান কমিটির সদস্যরা। সেই প্রেক্ষাপটেই এই সিদ্ধান্ত। অনেক দিনই সাঁতার সংস্থায় ডামাডোল চলছে।

প্রসূতি কেন্দ্রের উন্নয়নে উদ্যোগী কলকাতা পুরসভা: কলকাতা পুরসভার তিনটি প্রসূতি কেন্দ্রকে তিনটি মেডিক্যাল কলেজের অধীনে আনার চেষ্টা চলছে। পুর-স্বাস্থ্য দফতর সূত্রে খবর, আধুনিক যন্ত্রপাতি ও বিশেষজ্ঞ চিকিৎসকের অভাবে ধুঁকছিল উত্তর কলকাতার দর্জিপাড়া, পূর্ব কলকাতার চম্পামণি ও দক্ষিণ কলকাতার খিদিরপুর প্রসূতি কেন্দ্র। তাই স্থানীয় মেডিক্যাল কলেজগুলির সঙ্গে ওই কেন্দ্রগুলিকে যুক্ত করার চেষ্টা চলছে। পুরসভার মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ বলেন, “ইতিমধ্যেই কলকাতার দু’টি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রসূতি কেন্দ্র নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন।” তিনি জানান, এনআরএসের সঙ্গে চম্পামণি, আর জি করের সঙ্গে দর্জিপাড়া ও এসএসকেএমের সঙ্গে খিদিরপুর প্রসূতি কেন্দ্রকে যুক্ত করার কথা ভাবা হচ্ছে। এ নিয়ে শীঘ্রই সরকারি স্তরে আলোচনা হবে। মেয়র শোভন চট্টোপাধ্যায় বলেন, “সরকারি মেডিক্যাল কলেজ আগ্রহ দেখালে তো ভালই। ভাল ভাবে চলবে কেন্দ্রগুলি। এ নিয়ে আমাদের কোনও আপত্তি নেই।”পুরসভা সূত্রের খবর, শতাব্দীপ্রাচীন ওই প্রসূতি কেন্দ্রগুলিতে এক সময়ে স্বাভাবিক প্রসব করানো হত। বর্তমানে অস্ত্রোপচারের মাধ্যমে প্রসবের সংখ্যা বাড়ায় পরিকাঠামোর অভাবে ওই কেন্দ্রগুলিতে প্রসূতি ভর্তির হার কমেছে। পুরসভার এক চিকিৎসকের কথায়, “পুরসভার স্বাস্থ্যকেন্দ্রে শিশু ও স্ত্রী-রোগ বিশেষজ্ঞ নেই। নেই কেয়ার ইউনিট ও সোনোগ্রাফিও। মেডিক্যাল কলেজের সঙ্গে যুক্ত করা হলে ওই কেন্দ্রগুলিতে আরও বেশি প্রসূতি ভর্তি হবেন।” অতীনবাবু বলেন, “কাছাকাছি কোনও বড় সরকারি হাসপাতাল না থাকায় গার্ডেনরিচ প্রসূতি কেন্দ্রটি ভাল ভাবেই চলছে। উদ্যোগ কার্যকর হলে ওই তিনটি প্রসূতি কেন্দ্রের প্রয়োজনীয় যন্ত্রপাতি গার্ডেনরিচে পাঠানো হবে। তাতে ওই কেন্দ্রটিও সমৃদ্ধ হবে।”

ভারতীয় সিনেমার সর্বোচ্চ সরকারি সম্মান দাদাসাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এ বছর এই পুরস্কারের জন্য চার জনের নাম ভাবা হয়েছিল প্রাণ, মনোজ কুমার, বৈজয়ন্তীমালা এবং সৌমিত্র। শেষ পর্যন্ত জুরিরা সৌমিত্রকেই বেছে নিয়েছেন বলে জানা গিয়েছে।
http://www.anandabazar.com/archive/1120322/22binodan1.html

বিধাননগরে সম্পত্তিকরের যে বিল সম্প্রতি ছাড়া হয়েছিল, তা প্রত্যাহারের সিদ্ধান্ত নিল রাজ্য
http://www.anandabazar.com/archive/1120322/22cal6.html

কলকাতা-হায়দরাবাদ উড়ান এয়ার ইন্ডিয়ার: দু’বছর বন্ধ থাকার পরে কলকাতা-হায়দরাবাদ রুটে ফের উড়ান শুরু করছে এয়ার ইন্ডিয়া। এ বার থেকে ২৫ মার্চ রবিবারের পর প্রতি দিন কলকাতা-হায়দরাবাদ রুটে এয়ারবাস ৩১৯ বিমান চলবে বলে সংস্থা জানিয়েছে। সকাল সাড়ে দশটা নাগাদ হায়দরাবাদ থেকে ছেড়ে বিমানটি কলকাতায় নামবে সাড়ে বারোটার পর। দুপুর দেড়টা নাগাদ কলকাতা থেকে উড়ে সাড়ে তিনটে নাগাদ পৌঁছবে হায়দরাবাদ। বছর দুয়েক আগে লাভজনক এই উড়ানটি যখন নিয়মিত যাত্রী নিয়ে যাতায়াত করতো, তখন অজ্ঞাত কারণে উড়ানটিকে তুলে নেওয়া হয়।

‘নেই রাজ্যের’ হাতিবাগান বাজার তাই বৃহস্পতিবার ভোরে পুড়ে গেল দমকল আসার আগেই
http://www.anandabazar.com/archive/1120323/23cal1.html

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের মান উন্নয়নে নানান ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার।
http://www.anandabazar.com/archive/1120323/23cal7.html

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভূগোল বিভাগের প্রতিষ্ঠাতা তিনিই— শিবপ্রসাদ চট্টোপাধ্যায়

http://www.anandabazar.com/archive/1120323/23cal8.html

‘ব্যোমকেশের বৌ’ নয়, স্বতন্ত্র ‘সত্যবতী’র খোঁজে
http://www.anandabazar.com/archive/1120323/23binodan1.html

এশিয়া কাপ অভিযান শেষ হওয়ার চব্বিশ ঘণ্টার মধ্যে আইপিএল দুনিয়ায় ঢুকে পড়লেন গৌতম গম্ভীর। শিবির শুরু হওয়ার আগেই পিচ নিয়ে আগাম কথাবার্তা সেরে রাখলেন ইডেনের কিউরেটর প্রবীর মুখোপাধ্যায়ের সঙ্গে।
http://www.anandabazar.com/archive/1120323/23khela7.html

রাতের কলকাতায় ট্যাক্সিতে চড়তে গেলে এ বার থেকে দিতে হতে পারে অতিরিক্ত টাকা। ঠিক যেমন দিল্লি-মুম্বই, এমনকী বিদেশেরও বহু শহরে হয়ে থাকে। ঠিক ক’টার পরে কত টাকা অতিরিক্ত দিতে হবে, তা নিয়ে বৈঠক চলছে মহাকরণে।
http://www.anandabazar.com/archive/1120324/24cal4.html

গুরু নানকের নামে: গুরু নানকের নামে অ্যাকাডেমি হবে শহরে। শুক্রবার শহিদ ভগত সিংহের মৃত্যুদিন উপলক্ষে মহাকরণে এক অনুষ্ঠানে তা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে কলকাতার বিভিন্ন গুরুদ্বার থেকে শিখ প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হয়। মুখ্যমন্ত্রী জানান, শহরে ভগত সিংহের স্মৃতিসৌধও হবে। রাজারহাটে জমির খোঁজ চলছে। মুখ্যমন্ত্রী বলেন, “ওই অ্যাকাডেমিতে শহিদদের নিয়ে গবেষণার চিন্তাভাবনা চলছে।” শিখ সম্প্রদায়ের প্রতিনিধি দলজিন্দর সিংহের দাবি, স্বাধীনতার পরে এই প্রথম তাঁদের মহাকরণের কোনও অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হল। তিনি জানান, বালিগঞ্জে এক প্রোমোটার তাঁদের শতবর্ষ পুরনো গুরুদ্বারের কিছু জমি দখলের চেষ্টা করছেন। এই অভিযোগও তাঁরা মুখ্যমন্ত্রীকে জানান।

ফের কলকাতার ক্লাবে আসতে পারেন চিডি: চিডি এডে আবার কলকাতায় ফিরে আসার জন্য মুখিয়ে। নিজের পুরনো ক্লাব মোহনবাগান মাঠে প্র্যাক্টিস সেরে বেরনোর সময় দেশের অন্যতম সেরা স্ট্রাইকার চিডি বলছিলেন, “কলকাতা আমার দ্বিতীয় ঘর। যত বারই কলকাতায় খেলতে আসি ভালই লাগে।” নতুন মরসুমে ফের কলকাতায় খেলতে দেখা যেতে পারে চিডিকে। নাইজেরীয় স্ট্রাইকার বলছিলেন, “কলকাতার দু’টো ক্লাবের প্রস্তাব রয়েছে আমার কাছে। কিন্তু এখনই বলতে চাই না কোন-কোন ক্লাবের। আই লিগ এখনও অনেকটা বাকি।”

কলকাতা থেকে ফের ডানা গোটাচ্ছে লুফৎহানসা। আজকের উড়ানের পরই বন্ধ হচ্ছে এই জার্মান হাঁসের উড়ান
http://www.anandabazar.com/archive/1120325/25bus1.html

পুড়ে গেল সিএসটিসি-র রেকর্ড রুমের নথিপত্র
http://www.anandabazar.com/archive/1120326/26cal1.html

হাসপাতালের ভিতরেই অবাধে চোলাই-মদ, গাঁজার ঠেক। বহিরাগতেরা দাপিয়ে বেড়াচ্ছে গোটা চত্বরে। আউটডোর, এমনকী কখনও কখনও ওয়ার্ডের ভিতরে ঢুকেও তাণ্ডব চালাচ্ছে তারা। আর এ সবেরই জেরে রোগীদের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে পাভলভ মানসিক হাসপাতালে।

http://www.anandabazar.com/archive/1120326/26swasth2.html

মেট্রোর চাকা আটকে বেনজির বিভ্রাট, দুর্ভোগে যাত্রীরা
http://www.anandabazar.com/archive/1120327/27cal1.html

বিভিন্ন মাপের বিমান রক্ষণাবেক্ষণ ও সারাই-এর জন্য কলকাতায় কারখানা গড়তে চায় বিমানবন্দর কর্তৃপক্ষ
http://www.anandabazar.com/archive/1120328/28bus4.html

মধু-কবির অনুষ্ঠানের ব্যানারে এ যে রবীন্দ্রনাথের মুখ। অভাবনীয় এই দৃশ্য দেখা গেল ঢাকুরিয়ার মধুসূদন মঞ্চে
http://www.anandabazar.com/archive/1120329/29cal1.html

গঙ্গার পাড় এবং ঘাটগুলি পরিষ্কার রাখার দায়িত্ব কলকাতা পুরসভা ও কলকাতা বন্দর কর্তৃপক্ষকে দিল আদালত
http://www.anandabazar.com/archive/1120329/29jibjagat1.html

ইস্টবেঙ্গলে পীত জ্বরের টিকা: সচরাচর যা হয় না, তা ইরাক যাত্রার জন্য করতে হচ্ছে ইস্টবেঙ্গল ফুটবলারদের। পীত জ্বরের জন্য টিকা নিয়ে আসতে হল দল বেঁধে। করাতে হল রক্ত পরীক্ষাও। সল্টলেকে এ জন্য ইস্টবেঙ্গলের ফুটবলারদের সঙ্গে গেলেন অ্যালভিটো ডি’কুনহা ও সৈকত সিংহরায়। যাতে শেষ মুহূর্তে কেউ বাদ গেলে টিকা সমস্যা না হয়। ১৮ জনে এই দু’জন নেই। ট্রেভর মর্গ্যান, টোলগে ওজবেকে ভিসা দিচ্ছে না ইরাক। ফলে এ এফ সি কাপের এই ম্যাচে ইস্টবেঙ্গল কোচ হয়ে যাচ্ছেন রঞ্জন চৌধুরী। এই ম্যাচটার প্রস্তুতির ফাঁকে চলছে দলবদলের ভাবনা। টোলগে ওজবে এখন কলকাতার তিন ক্লাবের সঙ্গেই কথা চালিয়ে যাচ্ছেন। দর বেড়ে গেছে অনেক। চতুর্থ বিদেশি হিসেবে চিডি এডে-র সঙ্গে কথা অনেক দূর এগিয়ে গিয়েছে ইস্টবেঙ্গলের। সঙ্গে সালগাওকর কিপার করণজিতের।

বসছে অগ্নি-নির্বাপক: অবশেষে বিধাননগর পুরভবনে বসছে অগ্নি-নির্বাপক যন্ত্র। সেই সঙ্গে সল্টলেকের বিভিন্ন বাজার ও শপিং মলগুলিকেও অগ্নি-নিরাপত্তা দিতে উদ্যোগী হয়েছে বিধাননগর পুরসভা। বুধবার পুর-চেয়ারপার্সন কৃষ্ণা চক্রবর্তী জানান, সিদ্ধান্ত কার্যকর করতে পুরসভার এগ্জিকিউটিভ অফিসার তথা মহকুমা শাসক মলয় মুখোপাধ্যায়কে দমকলের কাছে চিঠি লিখে পরামর্শ চাইতে বলা হয়েছে। উল্লেখ্য, বিধাননগর পুরভবনে প্রতিদিন প্রচুর লোক যান। কিন্তু সেখানে যথাযথ অগ্নি-নিরাপত্তা ব্যবস্থা নেই। পুরসভার ভাইস চেয়ারম্যান সব্যসাচী দত্ত জানান, পুর-বাজেটে জেনারেল ফান্ডের টাকায় অগ্নি-নির্বাপক যন্ত্র বসানো হবে। অন্য দিকে, বিধাননগরে কুড়িটিরও বেশি বাজার রয়েছে। অধিকাংশেরই অবস্থা বিপজ্জনক। ওই বাজারগুলির ক্ষেত্রে দমকল যা পরামর্শ দেবে, বিক্রেতাদের তা মেনে চলার জন্য নির্দেশ জারি হবে বলে জানান চেয়ারম্যান পারিষদ (পূর্ত) অনুপম দত্ত।

বাংলা ছবির জয়রথ পুরোদমে ছুটছে। গত দু’সপ্তাহে পরপর মুক্তি পেয়েছে ‘ভূতের ভবিষ্যৎ’ (বিবি) এবং ‘আবার ব্যোমকেশ’ (এবি)।
http://www.anandabazar.com/archive/1120330/30binodan1.html

নয়া মিটার না থাকলে বাতিল ট্যাক্সি-পারমিট
http://www.anandabazar.com/archive/1120331/31cal3.html

বেনিয়াপুকুরে চলচ্চিত্রকার-গায়ক অঞ্জন দত্তের বাড়ির উঠোনেও সম্প্রতি একটি রাতের জন্য সেজে উঠেছিল খাঁটি বার্মিজ রান্নার এক ছোট্ট রেস্তোরাঁ। অঞ্জনের স্ত্রী ছন্দা নিজেই তার শেফ।
http://www.anandabazar.com/archive/1120331/31cal4.html

পুকুর ভরাট রুখতে: মুখ্যমন্ত্রীর নির্দেশে কলকাতায় পুকুর ভরাট রুখতে এ বার কড়া হচ্ছে পুরসভা। শুক্রবার যাদবপুরে পুকুর ভরাট বন্ধ করতে পুরসভার ইঞ্জিনিয়ার ও পুলিশকে নিয়ে এক অভিযান চালান মেয়র শোভন চট্টোপাধ্যায়। তিনি বলেন, “পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে এর পরে ওই সব পুকুর ভরাটের চেষ্টা হলে সংশ্লিষ্ট ব্যক্তিদের গ্রেফতার করতে হবে।” পুরসভা সূত্রের খবর, পুকুর ভরাট রোখা নিয়ে আইন থাকলেও শহরের বিভিন্ন এলাকায় মাঝেমধ্যেই ভরাটের অভিযোগ আসত। কিন্তু বাধা দেওয়ার কাজে ঢিলেমি ছিল। মেয়র জানান, এ দিন বিধানসভায় মুখ্যমন্ত্রী তাঁকে যাদবপুরের বিষয়টি জানান। তার পরই তিনি পুলিশ ও পুরকর্মীদের নিয়ে ঘটনাস্থলে যান। শোভনবাবু বলেন, “যাদবপুরের ১০৭, ১০৮, ১০৯ ও ১১০ নম্বর ওয়ার্ডে বেশ কিছু জায়গায় পুকুর বোজানোর চেষ্টা হচ্ছে। বার বার নোটিস দেওয়া হচ্ছে। প্রয়োজনে ওই সব পুকুরের নথিপত্র বাজেয়াপ্ত করা হবে।”

কলকাতায় খেলতে এসে তাঁর ফুটবলারদের বিরক্ত করার জন্য কলকাতার ক্লাবগুলোকে তোপ দাগলেন আর্মান্দো কোলাসো
http://www.anandabazar.com/archive/1120401/1khela2.html

বেহালায় ঘিঞ্জি কারখানা ছাই, প্রশ্ন পুরসভার ‘নজরদারি’ নিয়ে
http://www.anandabazar.com/archive/1120402/2cal1.html

আবেদন না করায় ‘অবৈধ’ হয়ে গেল বহু ট্যাক্সি
http://www.anandabazar.com/archive/1120402/2cal5.html

মোহনবাগানের পথে টোলগে ওজবে
http://www.anandabazar.com/archive/1120402/2khela5.html

ট্যাক্সির নয়া মিটারের সময় বাড়ানোর আর্জি খারিজ করল হাইকোর্ট
http://www.anandabazar.com/archive/1120403/3cal1.html

আমরির আরও ৩ কর্তার জামিন: আমরি হাসপাতালের আরও দুই ডিরেক্টরকে সোমবার জামিন দিল আদালত। এ দিন রবি তোদি ও মণীশ গোয়েন্কা জামিন পাওয়ায় আমরির গ্রেফতার হওয়া নয় ডিরেক্টরের মধ্যে সাত জনই জামিন পেয়ে গেলেন। বাকি রইলেন শুধু শ্রবণ তোদি এবং দয়ানন্দ অগ্রবাল। দু’জনেই জেল হেফাজতে রয়েছেন। নিম্ন আদালত দু’জনেরই জামিনের আর্জি খারিজ করে দিয়েছিল। এ দিনও নিম্ন আদালতে দয়ানন্দ অগ্রবালের জামিনের আবেদন আরও এক বার খারিজ হয়ে গিয়েছে।

চিডির সঙ্গে কথা লাল-হলুদের: দু’বছরের চুক্তি: কিন্তু পারফরম্যান্স ভাল বলে চিডি এডেকে রাখতে খুব আগ্রহী নয় সালগাওকর। অন্য ক্লাব চাইলে তাঁকে ছেড়ে দিতে রাজি। র্যান্টি মার্টিন্স ও টোলগে ওজবেকে হারিয়ে চিডিকে নিতে আগ্রহী হয়ে উঠেছে ইস্টবেঙ্গল। এক কোটির বেশি টাকা চেয়েছেন তিনি। তাঁর সঙ্গে কথা অনেক দূর এগিয়েছে ইস্টবেঙ্গল। তবে অনেক ক্লাব কর্তা বলছেন, টোলগের মতো নতুন ফুটবলারই আনা উচিত। অনেক কম দামে ভাল ফুটবলার পাওয়া যাবে। চিডি জর্ডনে এ এফ সি কাপ খেলতে গেছেন। তিনি ফিরে এলে ইস্টবেঙ্গল কর্তারা চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

হাইকোর্টে কর্মবিরতি ও অবরোধ চান না মমতা: কলকাতা হাইকোর্টের আইনজীবী এবং কর্মীদেরও কাজ বন্ধ করে দেওয়া বা পথ অবরোধের কর্মসূচি নেওয়া থেকে বিরত থাকার জন্য অনুরোধ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার হাইকোর্টের ‘সার্ধশতবার্ষিকী ভবন’-এর উদ্বোধনে মুখ্যমন্ত্রী বলেন, “দাবিদাওয়া থাকতেই পারে। কিন্তু কথায় কথায় কাজ বন্ধ করবেন না, রাস্তাও অবরোধ করবেন না। আমরা এমনিতেই অনেক পিছিয়ে রয়েছি।” হাইকোর্টের প্রধান বিচারপতি জয়নারায়ণ পটেল জানান, ৩৩ হাজার ৮৪৫টি মামলা জমে রয়েছে। নতুন ভবন হাইকোর্টের স্থানাভাব অনেকটাই মেটাবে বলে তিনি আশা প্রকাশ করেন। দেশের মধ্যে কলকাতা হাইকোর্টেই প্রথম কম্পিউটার ও প্রযুক্তির সাহায্য নিয়ে কাজ করা শুরু হয়েছে বলেও জানান প্রধান বিচারপতি। তিনি বলেন, হাইকোর্টের তিনটি ভবনকে যুক্ত করতে অতিরিক্ত যে-টাকার প্রয়োজন, সেই ব্যাপারেও মুখ্যমন্ত্রীর আশ্বাস পাওয়া গিয়েছে।

‘বিবেকের তাড়না’য় পথে নেমে অটোচাসককে চড় পুরনো পরেশের
http://www.anandabazar.com/archive/1120404/4cal1.html
লালবাজার থেকে সরানোর উদ্যোগ দময়ন্তীকে
http://www.anandabazar.com/archive/1120404/4raj1.html

টোলগে-নাটক অব্যাহত: মোহনবাগানে পা রাখা টোলগে ওজবেকে নিয়ে নাটক চলছেই। লাল-হলুদের ফুটবল সচিব সন্তোষ ভট্টাচার্য এখনও আশায়, “টোলগে ইস্টবেঙ্গলেই থাকবে। আশা করছি, ১০ এপ্রিলের পরেই সব চূড়ান্ত হয়ে যাবে।” মোহনবাগান কর্তারা অবশ্য এ ব্যাপারে চুপ। টোলগের মতো নির্মল ছেত্রী ও ভাসুম ঝুঁকে ইস্টবেঙ্গল ছাড়ার দিকে। ডেম্পো এবং মোহনবাগানের প্রস্তাব ভাসুমের কাছে। নির্মল মোহনবাগানে প্রায় পাকা। এ দিকে, প্রয়াগ ইউনাইটেডের ডেনসন দেবদাসের সঙ্গে সই করানোর পাশাপাশি জুয়েল রাজা এবং মণীশ মৈথানিকেও রেখে দিল মোহনবাগান। কথা চূড়ান্ত। ইস্টবেঙ্গল কর্তারা কথা চালাচ্ছেন ডেম্পোর জোয়াকিম আব্রাঞ্চেস এবং চার্চিলের লালরিন্দিকার সঙ্গেও। ইস্টবেঙ্গলের প্রস্তাব রয়েছে দীপক মণ্ডলের কাছে। প্রয়াগ কর্তারা অবশ্য আশায়, দীপক থেকে যাবেন।

দময়ন্তীর বদলিই বোঝাল ‘ঐতিহ্য’ বদলায়নি রাজ্যে
http://www.anandabazar.com/archive/1120405/5raj1.html

জবরদখলকারীদের মিছিল রোধে নির্বিচার পুলিশি লাঠি
http://www.anandabazar.com/archive/1120405/5cal3.html

নগর আঁধার করে ফের কালবৈশাখী, ভুগল রাজভবনও: মার্চের শেষ দিনে কালবৈশাখী তার আগমন জানান দিয়েছিল মাত্র। আর বুধবার রাতে সে হাজির হল বিপুল বিক্রমে। এতটাই যে, ওই কালবৈশাখী ঝড়ের দাপটে উধাও হয়ে গেল বিদ্যুৎ। সেই বিদ্যুৎ-বিভ্রাটের জেরে দীর্ঘ ক্ষণ অন্ধকার হয়ে থাকল কলকাতা। রেহাই পায়নি রাজভবন, শিয়ালদহ-সহ বিভিন্ন স্টেশন, হাসপাতাল, এমনকী ট্রাফিক সিগন্যালও। ঝড়ে বিমান চলাচলও ব্যাহত হয়। বিমানবন্দর সূত্রের খবর, কালবৈশাখীর দাপটে রাত ৮টা ২০ মিনিট থেকে ৯টা পর্যন্ত বিমান ওঠানামা বন্ধ ছিল। সেই সময় কলকাতার আকাশে এসে গিয়েছিল অন্তত আটটি বিমান। ঝড়ের দাপটে নামতে না-পেরে সেগুলি চক্কর কাটতে থাকে। ৯টার পরে বিমানগুলি একে একে নামে। কলকাতা থেকে দিল্লি ও মুম্বই রুটে ব্যাহত হয় বিমান চলাচল।

ইডেনে ইরফান-ঝড়ে উড়ে গেল নাইটরা
http://www.anandabazar.com/archive/1120406/6khela3.html

ফ্ল্যাটে জলাভাব, তাতেও পথ-অবরোধ
http://www.anandabazar.com/archive/1120406/6cal2.html

ইন্ডোরের বিদ্যুৎ-বিভ্রাটে সাসপেন্ড দুই ইঞ্জিনিয়ার: বিদ্যুৎ-বিভ্রাটে মঙ্গলবার বিকেলে ইমামদের সম্মেলনে আচমকাই অন্ধকার হয়ে গিয়েছিল নেতাজি ইন্ডোর স্টেডিয়াম। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তখন মঞ্চে বসে। পাশে ছিলেন রেলমন্ত্রী মুকুল রায় এবং কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী সুদীপ বন্দ্যোপাধ্যায়ও। ওই ঘটনায় বৃহস্পতিবার দুই ইঞ্জিনিয়ারকে সাসপেন্ড করেছে রাজ্যের পূর্ত দফতর। তাঁরা হলেন অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার স্বপন ভট্টাচার্য এবং সাব-অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার অলোককুমার ঘোষ। সেই সঙ্গে ওই বিভ্রাটের তদন্তে একটি কমিটিও তৈরি করেছে রাজ্য সরকার। সে-দিন অবশ্য মিনিট দশেকের মধ্যেই গোটা স্টেডিয়ামে আলো ফিরে এসেছিল। তত ক্ষণ ক্যামেরার ফ্ল্যাশ এবং মোবাইল ‘অন’ করে খানিকটা আলো আনার চেষ্টা করেন সম্মেলনে হাজির প্রতিনিধিরা। সিইএসসি-র তরফে সে-দিনই জানিয়ে দেওয়া হয়েছিল, বিদ্যুৎ-বিভ্রাটের জন্য তাদের কোনও দায় নেই। অভ্যন্তরীণ কারণেই ওই ঘটনা ঘটেছে। তার পরেই তদন্ত কমিটি গড়ার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার।

রাতে শহরেরে দূষণ রুখতে কমিটি গড়ার নির্দেশ হাইকোর্টের
http://www.anandabazar.com/archive/1120406/6jibjagat2.html

ভোরের বৃষ্টিতে ভোগান্তির চেনা জল-ছবি শহরে
http://www.anandabazar.com/archive/1120407/7cal1.html
অর্থতালুকে ঠাঁই বাড়াতে ‘টুইন টাওয়ার’ নিউ টাউনে
http://www.anandabazar.com/archive/1120407/7bus1.html

মিষ্টি-যুদ্ধের শেষ পাতে তৃপ্তির সহাবস্থান
http://www.anandabazar.com/archive/1120407/7bus3.html

রাস্তা আটকে সভা, তারস্বরে মাইক বাজল দিনভর
http://www.anandabazar.com/archive/1120408/8jibjagat1.html

প্রয়াত হেমাঙ্গ বিশ্বাসের স্ত্রী: গণসঙ্গীত শিল্পী হেমাঙ্গ বিশ্বাসের স্ত্রী রাণু বিশ্বাস প্রয়াত হয়েছেন। বয়স হয়েছিল ৭৬ বছর। শনিবার সকাল ৮টা নাগাদ নাকতলার নবোদয় সঙ্ঘের পুকুরে তাঁর দেহ উদ্ধার হয়। কাছেই কেয়াতলা লেনে থাকতেন ওই বৃদ্ধা। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, প্রাতর্ভ্রমণে বেরিয়ে অসুস্থ হয়ে রাণুদেবী পুকুরে পড়ে যান। তিনি দীর্ঘদিন ডায়াবিটিসে ভুগছিলেন বলে তাঁর ছেলে মৈনাক জানিয়েছেন। এলাকার লোকেদের থেকে খবর পেয়ে বৃদ্ধার মেয়ে তাঁকে শনাক্ত করেন। মৈনাকবাবু বলেন, “মা রোজ সকালেই বেড়াতে বেরিয়ে কিছু ক্ষণ ওই পুকুরের ধারে বেঞ্চে বসতেন। হয়তো তখনই মাথা ঘুরে পড়ে যান। মাঝেমধ্যে আমিও ওঁর সঙ্গে থাকতাম। কিন্তু এ দিন একাই বেরিয়েছিলেন।”

বেআইনি বাড়ি ভাঙার দাবিতে অবরোধ: বেআইনি বাড়ি ভেঙে ফেলার দাবিতে শনিবার সকালে আধঘণ্টা উত্তর কলকাতার কেশব সেন স্ট্রিট অবরোধ করেন স্থানীয় বাসিন্দারা। সকাল দশটা থেকে প্রায় সাড়ে দশটা পর্যন্ত এই অবরোধ চলে। পুলিশের হস্তক্ষেপে অবরোধ উঠে যায়। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, বুধবারের ঝড়ে কেশব সেন স্ট্রিটের নির্মীয়মাণ যে বহুতলের একাংশ ভেঙে পড়ে সেটি বেআইনি। ওই বাড়ির পাশে আরও কয়েকটি বাড়ি নিয়ম মেনে তৈরি হয়নি। তাঁদের দাবি, পুলিশ ও পুরসভাকে বেআইনি নির্মাণ ভাঙার কথা বলা সত্ত্বেও তারা ব্যবস্থা নেয়নি। বহুতলটির একাংশ ভেঙে যে দু’জন মারা যান, তাঁদের পরিবারের ক্ষতিপুরণের দাবিও জানান তাঁরা।

ঝুঁকি নিয়েই খুলছে হাতিবাগান বাজার
http://www.anandabazar.com/archive/1120409/9cal2.html

নতুন সিগন্যাল ব্যবস্থায় শুরুতেই হোঁচট মেট্রোর
http://www.anandabazar.com/archive/1120409/9cal3.html

ফাইল এল দেরিতে, সাত বিচারপতির শপথে বিলম্ব
http://www.anandabazar.com/archive/1120410/10cal1.html

নোনাডাঙায় উচ্ছেদ নিয়ে ফের মিছিল, গ্রেফতার ৮৬ জন
http://www.anandabazar.com/archive/1120410/10cal2.html
এসি ট্রামে কফিতে চুমুক
http://www.anandabazar.com/archive/1120410/10cal10.html

মর্গ্যানের ফতোয়ায় সাংবাদিকদের ঢোকা বন্ধ ইস্টবেঙ্গলে
http://www.anandabazar.com/archive/1120410/10khela6.html

কালবৈশাখীর এই দাপট মনে পড়াচ্ছে আয়লাকে
http://www.anandabazar.com/archive/1120411/11cal1.html

বিজ্ঞানীকে ‘মিথ্যা’ মামলায় গ্রেফতার করার অভিযোগ
http://www.anandabazar.com/archive/1120411/11cal2.html

পুলিশি ‘দুর্ব্যবহার’, প্রতিবাদে অভিযান: পুলিশের ‘দুর্ব্যবহার’-এর প্রতিবাদে এ বার পথে নামছে ট্যাক্সিচালক ও ম্যাটাডর-মিনিডরের চালকদের সংগঠন। আগামী ১৮ এপ্রিল ‘লালবাজার চল’ অভিযানের ডাক দিয়েছে কলকাতা ট্যাক্সি অপারেটর্স ইউনিয়ন এবং কলকাতা ম্যাটাডর ও মিনিডর অপারেটর্স ইউনিয়ন। ১৯ এপ্রিল শহরে প্রস্তাবিত ট্যাক্সি ধর্মঘটের আগের দিন ট্যাক্সিচালকদের এই কর্মসূচিতেও শহরে ট্যাক্সি পরিষেবা ধাক্কা খাওয়ার আশঙ্কা থাকছে। বেঙ্গল ট্যাক্সি ইউনিয়ন ও সিটু অনুমোদিত ট্যাক্সি ওয়ার্কার্স ইউনিয়নও এই কর্মসূচিকে স্বাগত জানিয়েছে। এআইটিইউসি-র রাজ্য কার্যকরী কমিটির সদস্য নওলকিশোর শ্রীবাস্তব মঙ্গলবার বলেন, “ট্যাক্সি ও ম্যাটাডর-মিনিডরের সমস্যার কথা জানিয়ে আমরা স্বরাষ্ট্র সচিবকে চিঠি দিয়েছিলাম। কিন্তু জবাব না মেলায় পথে নামতে হচ্ছে।” ইউনিয়নগুলির তরফে বেশ কিছু সমস্যার কথাও তোলা হয়েছে। ট্যাক্সিচালক কোথাও যেতে রাজি না-হলেই পুলিশ ব্যবস্থা নিচ্ছে। ফলে চালকেরা দুপুরে বা রাতে খাওয়ার অবসরও পাচ্ছেন না। শহরে পার্কিং-এর সমস্যা হচ্ছে। পুলিশও জরিমানা করছে। চালক ছাড়া পাঁচ জন যাত্রী ট্যাক্সিতে উঠলেও পুলিশ জরিমানা করছে। সকাল ন’টা থেকে রাত ন’টা শহরে ম্যাটাডর ঢুকতে পারে না। এই নিয়ম কিছুটা শিথিল করার আর্জি জানিয়েছে ইউনিয়নগুলি। বাস্তবে শহরের নাগরিকদের অভিজ্ঞতা কিন্তু বলছে, বেশির ভাগ ক্ষেত্রেই ট্যাক্সিচালককে কোথাও যেতে রাজি করাতে হিমশিম খেতে হয়।

মহিলা কলেজে দিনভর ঘেরাও: উপস্থিতির হার কম থাকা সত্ত্বেও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায় বসতে দেওয়ার দাবিতে বিদ্যাসাগর উইমেন্স কলেজে মঙ্গলবার সকাল থেকে শিক্ষক-শিক্ষিকাদের ঘেরাও করে বিক্ষোভ দেখালেন এক দল ছাত্রী। সন্ধ্যা পর্যন্ত ঘেরাও চলে। অধ্যক্ষা শম্পা গুহ বলেন, “অসুস্থতার কারণে আমি কলেজে যেতে পারিনি। দায়িত্বপ্রাপ্ত শিক্ষিকা স্নিগ্ধা নিয়োগী এবং অন্য শিক্ষক ও শিক্ষিকাদের ঘেরাও করা হয়েছিল।” দমদম মতিঝিল, জয়পুরিয়া কলেজ-সহ বহু কলেজে উপস্থিতির হার কম থাকা অথবা টেস্টে ফল খারাপ হওয়া সত্ত্বেও পরীক্ষায় বসতে দেওয়ার দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা। বেশির ভাগ ক্ষেত্রেই তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি)-এর বিরুদ্ধে ছাত্রছাত্রীদের এই ধরনের বিক্ষোভে নেতৃত্ব দেওয়ার অভিযোগ উঠছে। বিদ্যাসাগর উইমেন্স কলেজের ঘটনাতেও অভিযোগের তির টিএমসিপি-র দিকেই। ওই সংগঠনের রাজ্য সম্পাদক তমোঘ্ন ঘোষ অবশ্য বলেন, “পড়ুয়ারাই ঘেরাও করেছেন। এতে আমাদের দলের হাত নেই।”

কলকাতা থেকেই চালু ৪জি মোবাইল পরিষেবা
http://www.anandabazar.com/archive/1120411/11bus1.html

ব্যারেটো-সুনীলের দাপটে লাজংকে ছয় গোল বাগানের
http://www.anandabazar.com/archive/1120411/11khela3.html

আরও দুই আমরি-কর্তার জামিন, বাকি শুধু শ্রবণ
http://www.anandabazar.com/archive/1120411/11swasth1.html

হুড়মুড়িয়ে পথে নেমে এল আতঙ্কের শহর
http://www.anandabazar.com/archive/1120412/12cal1.html

বাবার কাছে খবর পেয়ে মেয়ের ‘ঝাঁপ’ রুখল মেট্রো
http://www.anandabazar.com/archive/1120412/12cal2.html

নববর্ষেই জৈব সব্জি শহরে: নববর্ষের প্রথম দিন থেকে কলকাতা, সল্টলেক এবং হাওড়ায় রাসায়নিক সার ও কীটনাশকমুক্ত জৈব সব্জি বিক্রির বিশেষ ব্যবস্থা করছে সরকার। সিদ্ধান্ত আগেই হয়েছিল, এ বার চালু হবে বিক্রি। তা পাওয়া যাবে ২৫টি মাদার ডেয়ারি বুথে। কেন্দ্রীয় হর্টিকালচার মিশনের সহায়তায় রাজ্য হর্টিকালচার দফতরের উদ্যোগে এই প্রকল্পে দালাল বা ফড়েদের এড়িয়ে চাষির কাছ থেকে সরাসরি ওই সব্জি আনা হবে শহরে। নদিয়া জেলার ফুলিয়া এবং চাকদহের বিভিন্ন গ্রাম থেকে ওই সব্জি প্রতি দিন শহরে আনা হবে। প্রথম পর্যায়ে মিলবে পটল, ঝিঙে, উচ্ছে, করলা, ঢ্যাঁড়শ, শসা, লঙ্কা আর পেঁপে। প্রাথমিক ভাবে কম সব্জি আনা হলেও জোগান দ্রুত বাড়ানো হবে বলে জানান রাজ্য হর্টিকালচার দফতরের এগ্জিকিউটিভ শিবাজি রায়। তিনি বলেন, “কয়েক দিন পরীক্ষামূলক ভাবে এ ব্যবস্থা চলুক। অসুবিধেগুলি দেখে নিয়ে বুথের সংখ্যা ও সব্জির পরিমাণ বাড়ানো হবে।” সব্জি বিক্রির জন্য নির্বাচিত বুথগুলির চারটি সল্টলেকে, একটি লেকটাউনে, দু’টি হাওড়ায়, দু’টি উত্তরপাড়ায়, চারটি চন্দননগরে এবং বারোটি উত্তর, দক্ষিণ এবং পূর্ব কলকাতায়। প্রতি দিন ভোরে গ্রামেই চাষিরা সব্জি বাছাই করবেন। টাটকা রাখার জন্য তা ভরা হবে প্লাস্টিকের তৈরি বিশেষ প্যাকেটে। হর্টিকালচার বিভাগের শীতাতপ নিয়ন্ত্রিত ভ্যান তা পৌঁছে দেবে বিভিন্ন বুথে। শিবাজিবাবু জানান, সব্জির দাম কখনওই কলকাতার বাজারের থেকে বেশি হবে না। বরং কিছুটা কম হতে পারে। কারণ, এই প্রক্রিয়ার মাঝে কোনও ফড়ে বা দালাল নেই। পাশাপাশি, জাতীয় হর্টিকালচার মিশনের আর্থিক সহায়তার এই প্রকল্প রূপায়ণের কাজ অনেকটাই সহজ হয়েছে।

ইমাম-ভাতার প্রতিবাদে মিছিল করল বিজেপি: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইমাম-ভাতা চালুর ঘোষণার প্রতিবাদে বুধবার কলেজ স্কোয়ার থেকে গাঁধী মূর্তির পাদদেশ পর্যন্ত মিছিল করল রাজ্য বিজেপি। তাদের স্লোগান ছিল ‘ইমাম-ভাতা নয়, বেকার-ভাতা চাই’। মুখ্যমন্ত্রীর কুশপুতুলও পোড়ান বিজেপি কর্মীরা। দলের রাজ্য সভাপতি রাহুল সিংহ, প্রাক্তন রাজ্য সভাপতি তথা জাতীয় কার্যনির্বাহী সমিতির সদস্য তথাগত রায়, সংখ্যালঘু মোর্চার সভাপতি আরশাদ আলম প্রমুখ ওই কর্মসূচিতে ছিলেন। এ দিনই রাজ্যে মহিলাদের উপর ক্রম বর্ধমান ‘হিংসা এবং ধর্ষণের’ ঘটনার প্রতিবাদে সুবোধ মল্লিক স্কোয়ার থেকে রানি রাসমণি অ্যাভিনিউ পর্যন্ত মিছিল করে এসইউসি-র মহিলা সংগঠন। রানি রাসমণি অ্যাভিনিউয়ে সভাও করে তারা। সেখান থেকে তিন জনের একটি প্রতিনিধি দল মহাকরণে গিয়ে স্মারকলিপি জমা দেন।

মল্লিকঘাটের বর্জ্য ফুল থেকে সার তৈরিতে উদ্যোগী সরকার
http://www.anandabazar.com/archive/1120412/12jibjagat2.html

‘অটো-নির্ভরতা’ কমিয়ে মেট্রো স্টেশন রুটে ছোট বাস চালুর ভাবনা
http://www.anandabazar.com/archive/1120413/13cal2.html

মানতেই হবে ‘সীমারেখা’, হকারদের হুঁশিয়ারি মদনের
http://www.anandabazar.com/archive/1120413/13cal3.html

ব্যঙ্গ-মেল পাঠিয়ে হাজতে অধ্যাপক
http://www.anandabazar.com/archive/1120414/14cal1.html

ছক-ভাঙা কাব্যকে কুর্নিশ আনন্দ সম্মানে
http://www.anandabazar.com/archive/1120414/14cal5.html

মুখ্যমন্ত্রীর ইচ্ছায় হোমগার্ডের উর্দিও এ বার আকাশনীল
http://www.anandabazar.com/archive/1120414/14cal6.html

মদ্যপান নিয়ে বচসা, পুলিশকে নিগ্রহে অভিযুক্ত বেসু-র ছাত্রেরা
http://www.anandabazar.com/archive/1120414/14raj3.html

বর্ষশেষে বাঙালির হাত ধরেই দু’পয়েন্ট
http://www.anandabazar.com/archive/1120414/14khela2.html

মূল আমরি ভবনে শুরু হল সংস্কার
http://www.anandabazar.com/archive/1120414/14swasth2.html

ব্যঙ্গ-বিতর্ক উস্কে দিল উনিশ শতকে ‘মানহানি’র স্মৃতি
http://www.anandabazar.com/archive/1120415/15cal4.html

শ্লীলতাহানির অভিযুক্তকে থানা থেকেই ছাড়
http://www.anandabazar.com/archive/1120416/16cal1.html
রঙ্গ-চিত্র কাণ্ডে প্রতিবাদ মিছিল, পাল্টা বিক্ষোভে ছড়াল উত্তেজনা
http://www.anandabazar.com/archive/1120416/16cal3.html

সল্টলেকে সুবর্ণজয়ন্তীতে ফিরছে দুই বাসরুট: সল্টলেকের ৫০ বছর পূর্ণ হল রবিবার। এই উপলক্ষে আজ, সোমবার থেকে ফের চালু হচ্ছে দীর্ঘদিন বন্ধ থাকা এস-১৬ এবং এস-২৩ রুটের বাস। পরিবহণমন্ত্রী মদন মিত্র ওই দু’টি রুট ফের আনুষ্ঠানিক ভাবে চালু করবেন বলে বিধাননগর পুরসভার তরফে খবর। ১৯৬২-র ১৬ এপ্রিল সল্টলেকের জন্ম। বয়স ৫০ পেরোলেও সল্টলেকে এখনও আছে পরিবহণের সমস্যা। তৃণমূল পরিচালিত পুরবোর্ড ক্ষমতায় আসার পরেই দীর্ঘদিন বন্ধ থাকা বেশ কিছু বাস রুট ফের চালু করতে রাজ্যের কাছে দরবার করে। পঞ্চাশ বছর পূর্তিতে সল্টলেকের ইতিহাস নিয়ে তথ্যচিত্রও করা হয়েছে পুরসভার পক্ষ থেকে। এই উপনগরী তৈরির জন্য যেখানে প্রথম মাটি ফেলা হয়, বর্তমানে পুরসভার ২৫ নম্বর ওয়ার্ডের সেই জায়গায় বসছে ফলক। সুবর্ণজয়ন্তী উপলক্ষে রবিবার সকালে সল্টলেকবাসীদের নিয়ে শোভাযাত্রার আয়োজন করে বিধাননগর পুরসভা। মঙ্গলবার পর্যন্ত বাসিন্দাদের সংগঠন বিধাননগর (সল্টলেক) ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ও পুরসভা যৌথ ভাবে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করেছে।

রিজেন্ট পার্কে একই পরিবারের পাঁচ জনের দগ্ধ দেহ উদ্ধার
http://www.anandabazar.com/archive/1120417/17cal3.html

ব্যঙ্গচিত্র রুখতে চিঠি সরাসরি ফেসবুককে
http://www.anandabazar.com/archive/1120417/17raj1.html

ফেরাল পাঁচ হাসপাতাল, গুরুতর জখমকে ভর্তি করতে হন্যে পুলিশও
http://www.anandabazar.com/archive/1120417/17swasth1.html

এখনই সেট-টপ বক্স চালু করতে আপত্তি মমতার
http://www.anandabazar.com/archive/1120418/18raj4.html

হাইকোর্টে বিস্ফোরণের হুমকি-ফোন: দাবিমতো টাকা না-দিলে আজ, বুধবার কলকাতা হাইকোর্টে বিস্ফোরণ ঘটানোর হুমকি দিয়ে এক আইনজীবীর মোবাইলে এসএমএস পাঠানো হয়েছে। মঙ্গলবার বিকেলে এই ব্যাপারে পুলিশের কাছে অভিযোগ করা হয়। পুলিশ জানায়, বিকেল সাড়ে ৪টে নাগাদ একটি জঙ্গি সংগঠনের নাম করে ওই আইনজীবীর কাছে এসএমএস আসে। তাতে বলা হয়, হাইকোর্টের প্রধান বিচারপতির ঘরের সামনে দাবিমতো টাকা না-রাখলে বিস্ফোরণ ঘটানো হবে। কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স তদন্তে নেমেছে। হাইকোর্টের নিরাপত্তা বাড়ানো হচ্ছে। তবে এটা গুজব বলেই পুলিশের অনুমান।

ফের নোনাডাঙায় যাবেন, ছাড়া পেয়ে জানালেন বিজ্ঞানী
http://www.anandabazar.com/archive/1120419/19cal2.html

‘দখল’ করা সরকারি জমিতে তৃণমূল কার্যালয়
http://www.anandabazar.com/archive/1120419/19cal5.html

‘জাল’ শংসাপত্রে সহকারী সুপার ষোলো বছর
http://www.anandabazar.com/archive/1120419/19swasth2.html

রাতে মহিলাদের সঙ্গে অভব্যতা দমকলের সদরে, কর্মী সাসপেন্ড
http://www.anandabazar.com/archive/1120420/20cal1.html

চেনা ছকের বাইরে হেঁটেই দৃষ্টান্ত গড়ল মাদার ডেয়ারি
http://www.anandabazar.com/archive/1120420/20bus2.html

পিজি চত্বরে উনুন জ্বেলে হাঁড়ি হাঁড়ি বিরিয়ানি
http://www.anandabazar.com/archive/1120420/20swasth1.html

রঙ্গচিত্র কাণ্ডে জনস্বার্থ মামলা: রঙ্গচিত্র-কাণ্ডের তদন্তের ভার কোনও স্বাধীন সংস্থাকে দেওয়ার দাবিতে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা হয়েছে। বৃহস্পতিবার প্রধান বিচারপতি জে এন পটেল এবং বিচারপতি সম্বুদ্ধ চক্রবর্তীর ডিভিশন বেঞ্চে মামলাটি দায়ের করে আইনজীবী বিকাশ সাহি জরুরি ভিত্তিতে শুনানি শুরু করার আর্জি জানান। তাঁর হয়ে সওয়াল করেন আইনজীবী তথা প্রাক্তন মেয়র বিকাশ ভট্টাচার্য। কী ভাবে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপককে জামিনযোগ্য ধারায় সারা রাত পুলিশ লকআপে রাখতে পারে, প্রশ্ন তোলেন বিকাশবাবু। কার নির্দেশে ওই অধ্যাপককে গ্রেফতার করা হল, সেই প্রশ্নও ওঠে। আবেদনকারীর বক্তব্য ছিল, রঙ্গচিত্র-কাণ্ডে অভিযুক্ত অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রকে ধরার ক্ষেত্রে পুলিশ ‘অতিসক্রিয়’ হলেও তাঁর উপরে হামলাকারীদের গ্রেফতারের ব্যাপারে নিষ্ক্রিয় ছিল। হাইকোর্টের কাছে তাঁর আর্জি, এই ঘটনার তদন্তে স্বাধীন সংস্থাকে দায়িত্ব দেওয়া হোক এবং অধ্যাপকের উপর থেকে সব মামলা বিনা শর্তে প্রত্যাহার করা হোক। কোন এক্তিয়ারে সিআইডি ফেসবুকের কাছে কার্টুনের মূল প্রেরকের নাম জানতে চাইতে পারে, সেই প্রশ্নও তোলা হয়েছে এ দিন। আজ, শুক্রবার ওই মামলার শুনানি হতে পারে।

‘অপছন্দের’ নিউজ চ্যানেল না দেখে গানবাজনা শুনুন: তাঁর ‘অপছন্দে’র সংবাদমাধ্যমের বিরোধিতা যে তিনি বজায় রাখছেন, তা আরও একবার স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বস্তুত, বৃহস্পতিবার বসিরহাটে এক সরকারি অনুষ্ঠানে তিনি সরাসরি সংবাদমাধ্যমের একাংশর সঙ্গে সরাসরি সিপিএমের ‘যোগসাজসে’র অভিযোগ এনেছেন। সিপিএমের বিরোধিতার প্রসঙ্গেই তিনি সমবেত জনতাকে বলেছেন, “ওদের চ্যানেল দেখবেন না ! ” সরকারি গ্রন্থাগারে কোন কোন সংবাদপত্র রাখা হবে, তা নিয়ে সরকারি নির্দেশিকার প্রেক্ষিতে রাজ্য জুড়ে বিতর্ক শুরু হয়েছিল। এর আগে বেশ কয়েকবারই সে বিষয়ে তাঁর মনোভাব স্পষ্ট করেছএন মুখ্যমন্ত্রী। তাঁর দলের নেতা -মন্ত্রীদের একাংশও প্রকাশ্যেই মতামত ব্যক্ত করেছেন। যার নির্যাস যে সমস্ত সংবাদমাধ্যম সরকারের সমালোচনা করে, সেগুলি দেখা বা পড়ার প্রয়োজন নেই। সরকারি গ্রন্থাগারগুলিতে রাখতে সংবাদপত্রের তালিকা সহ যে নির্দেশিকা দেওয়া হয়েছিল, ঘটনাচক্রে তার সিংহভাগ সংবাদপত্রে সরকারের সমালোচনা বিশেষ জায়গা পায় না। এ দিন মুখ্যমন্ত্রী সিপিএমের কড়া সমালোচনা করে বলেন, “রাজ্যের উন্নয়ন দেখে ওদের মাথা ঘুরে গিয়েছে। এত বড় পরিবর্তন হল। অথচ রাজ্যে খুনোখুনি হয়নি ! ওরা এ সব সহ্য করতে পারছে না। তাই নিজেদের নাক কেটে এখন অন্যের যাত্রা ভঙ্গ করতে আসরে নেমেছে।” এরপরেই মমতা বলেন, “ওদের চ্যানেল দেখবেন না। বারে বারে মিথ্যা কথা প্রচার করায় আপনাদের মাথা ঘুরে যাবে।” একই সঙ্গে মুখ্যমন্ত্রী জনতাকে পরামর্শ দেন, “এখন থেকে গানবাজনা শুনুন।” তিনি একটি বিনোদনী চ্যানেল এবং একটি ২৪ ঘন্টার নিউজ চ্যানেলের নামও উল্লেখ করেন। বলেন, “অন্যান্য চ্যানেল দেখুন। অনেক ভাল কাজ করা হচ্ছে। সে সব ওরা দেখায় না। সামান্য দু’একটা খারাপ ঘটনা নিয়েই পড়ে থাকে।”




Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player


প্রথম পাতাঅতীতের তাঁরাতারাদের চোখেআমার শহরফিরে দেখা আনাচে-কানাচে

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.