এই শহর জুড়ে নিরন্তর ঘটে চলা বিভিন্ন ঘটনার মাত্র কয়েকটি হয়ে ওঠে সংবাদের শিরোনাম। ভাল আর মন্দ
সেখানে হাত ধরাধরি করে আসে। শেষ তিরিশ দিনে প্রকাশিত শহরের সেরা শিরোনামগুলি দিয়েই বোঝা যায় কেমন
আছে এ শহর। কলকাতার হাঁড়ির হাল বুঝতে ২১ মে ২০১২ থেকে ২০ জুন ২০১২-র শীর্ষ শিরোনাম।

ইন্দিরা ভবনের নাম পরিবর্তন নিয়ে রাজ্য সরকারের দুই শরিকের টানাপোড়েন আবার শুরু হল
http://www.anandabazar.com/archive/1120521/21cal1.html

অর্থাভাব কাটিয়ে ঘুরে দাঁড়াতে এ বার লঞ্চ নামাবে ‘ক্যালকাটা ট্রামওয়েজ কর্পোরেশন’ (সিটিসি)
http://www.anandabazar.com/archive/1120521/21cal2.html

জীবন্ত কিংবদন্তী লেসলি ক্লডিয়াসের নামে কাস্টমস তাঁবুর একটি বড় অংশের নামকরণ হল
http://www.anandabazar.com/archive/1120521/21khela5.html

সুপ্রিম কোর্টের স্থগিতাদেশ, ভক্তেরা ঢুকবেন কালীঘাট মন্দিরের গর্ভগৃহে
http://www.anandabazar.com/archive/1120522/22cal1.html

পার্ক স্ট্রিট গণধর্ষণের ঘটনায় মূল অভিযুক্ত কাদের খানের বান্ধবী, টালিগঞ্জের অভিনেত্রী নুসরত জহান জিজ্ঞাসাবাদের সময়ে সত্য গোপন করেছিলেন বলে দাবি করল কলকাতা পুলিশ
http://www.anandabazar.com/archive/1120522/22cal2.html

নতুন আনন্দ বিপণি: আনন্দ পাবলিশার্স-এর নতুন বিপণি চালু হল বেহালার ম্যান্টন সুপার মার্কেটে। রবিবার সন্ধ্যায় বিপণিটির উদ্বোধন করেন সুচিত্রা ভট্টাচার্য। উপস্থিত ছিলেন তিলোত্তমা মজুমদারও। কলকাতায় এটি সংস্থার পঞ্চম বিপণি। এ ছাড়া, রাজ্যের বিভিন্ন অঞ্চলে আরও ১৩টি বিপণি আছে। সংস্থার তরফে সুবীর মিত্র বলেন, “বাংলা বইয়ের বিক্রি আর কলেজ স্ট্রিট পাড়ায় সীমাবদ্ধ না-রেখে পাঠকদের হাতের কাছে বই পৌঁছে দিতেই শহরের বিভিন্ন অঞ্চলে ‘আনন্দ’ বিপণি খোলা হচ্ছে। আশা করি এই উদ্যোগের মাধ্যমে বহু পাঠকের কাছে নতুন বই অনেক সহজে পৌঁছে যাবে।”

বিমানবন্দর সাফাইয়ে গোল বাড়াল রসগোল্লা
http://www.anandabazar.com/archive/1120523/23cal4.html

লিফটের খাঁজে ৭ দিন আটক ‘ম্যাও’, উদ্ধার করল দমকল
http://www.anandabazar.com/archive/1120523/23jibjagat2.html

প্রয়াত কীর্তনশিল্পী ছবি বন্দ্যোপাধ্যায়: প্রবীণা কীর্তনশিল্পী ছবি বন্দ্যোপাধ্যায়ের জীবনাবসান হয়েছে। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। বেশ কিছু দিন ধরে তিনি বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন বলে ছবিদেবীর ঘনিষ্ঠেরা জানান। ওই গায়িকাকে সম্প্রতি লেক মার্কেটের কাছে একটি নার্সিংহোমে ভর্তি করানো হয়। বুধবার বিকেলে সেখানেই মারা যান অবিবাহিতা ছবিদেবী। ছোটবেলা থেকেই সঙ্গীতে আগ্রহী ছবিদেবী ‘গীতশ্রী’ উপাধি পান। অনেক পুরস্কার পেয়েছেন, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন, গেয়েছেন বহু ছবিতেও।

অক্টোবরে চ্যাম্পিয়ন্স লিগ ম্যাচ ইডেনে: পরের বার প্লে-অফে পৌঁছলে শাহরুখের কেকেআর-কে আর পুণে বা মুম্বইতে খেলতে হবে না। ম্যাচ হবে ইডেনেই। কেকেআর আইপিএলের পঞ্চম সংস্করণের ফাইনালে পৌঁছে যাওয়ার সঙ্গে সঙ্গে সিএবি-তেও খুশির হাওয়া। নিয়ম অনুযায়ী এই বছরের চ্যাম্পিয়ন দলের হোম মাঠে পরের বছরের উদ্বোধনী ম্যাচ ও ফাইনাল হওয়ার কথা। যা কেকেআর চ্যাম্পিয়ন হলেই পাবে ইডেন। রবিবার কেকেআর রানার্স হলে অবশ্য ফাইনাল বা উদ্বোধনী ম্যাচ পাওয়া যাবে না। তার বদলে পাওয়া যাবে দুটি প্লে অফ ম্যাচ। লিগ পর্যায়ে প্রথম দুটি দলের মধ্যে থাকায় এ বার চ্যাম্পিয়ন্স লিগে খেলারও যোগ্যতা অর্জন করেছে কেকেআর। চ্যাম্পিয়ন্স লিগের অন্যতম কেন্দ্র হিসেবেও নির্বাচিত হয়েছে ইডেন। ১০-২৮ অক্টোবর অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স লিগের ক’টি ম্যাচ ইডেনে হবে এখনও ঠিক হয়নি। তবে বোর্ডের তরফ থেকে সিএবি-র কাছে জানতে চাওয়া হয়েছে, অক্টোবরে বর্ষা শেষে সিএবি ম্যাচ আয়োজনে সক্ষম কি না। সিএবি-র অন্যতম যুগ্ম সচিব বিশ্বরূপ দে জানাচ্ছেন, ম্যাচ আয়োজনে কোনও অসুবিধে নেই বলে বোর্ডকে জানিয়ে দেওয়া হবে। অর্থাৎ আগামী অক্টোবরেই ফের কেকেআর-কে দেখবে ইডেন। তার পর ৫-৯ ডিসেম্বর ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচও রয়েছে কলকাতায়।

গঙ্গার হাওয়ায় গভীর রাত পর্যন্ত অবাধে ঘুরে বেড়ানোর দিন ফিরছে কলকাতায়
http://www.anandabazar.com/archive/1120525/25cal3.html

গাছ কাটা ঘিরে বিক্ষোভ বাগবাজারে
http://www.anandabazar.com/archive/1120526/26jibjagat3.html

পুরসভাকে ফের ঋণ দেবে এডিবি: শহরে জল সরবরাহ ও নিকাশি ব্যবস্থার উন্নয়নে আরও ৪০ কোটি ডলার ঋণ দেওয়ার আশ্বাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাঙ্ক। শনিবার এ কথা জানিয়ে মেয়র শোভন চট্টোপাধ্যায় বলেন, “এডিবি-র এক অধিকর্তা পুরসভায় এসেছিলেন। তাঁর সঙ্গে ঋণের বিষয় নিয়ে বিস্তারিত কথা হয়েছে।” মেয়র বলেন, ওই ঋণের ২০ কোটি ডলার (টাকার অঙ্কে ১০০০ কোটি) কলকাতায় পানীয় জল সরবরাহ প্রকল্পের জন্য খরচ করা হবে। বাকি এক হাজার কোটি টাকায় পয়ঃপ্রণালী ও নিকাশি ব্যবস্থা ঢেলে সাজার কথা ভাবা হয়েছে। মেয়র এ দিন জানিয়েছেন, টালা এবং পলতা পাম্পিং স্টেশনে আরও উন্নত মানের পাম্পিং মেশিন লাগানোর পরিকল্পনা আছে। নতুন করে গড়া হবে নিকাশির পুরনো পাম্প স্টেশন গুলিও।

শুধু টাকার অভাবেই হয় তো মহম্মদ ফারুক যোগ দিতে পারবে না ইন্দো-তাই আন্তর্জাতিক ক্যারাটের আসরে
http://www.anandabazar.com/archive/1120529/29cal1.html

বাদশার বাহিনীর জন্য দিদি রাখছেন পাঁচতলা ‘সন্দেক’
http://www.anandabazar.com/archive/1120529/29khela4.html

ইডেনের আবেগেই ক্লিন বোল্ড বলিউডের বাদশা
http://www.anandabazar.com/archive/1120530/30cal1.html

এই আবেগে এগোক বাংলাও, চান গম্ভীর
http://www.anandabazar.com/archive/1120530/30khela1.html

কলকাতা-রাঁচি উড়ান: কলকাতা থেকে এ বার রাঁচির উড়ান চালু করল ডিটিডিএস সংস্থা। গত ক’মাস ধরে তারা কলকাতা থেকে জামশেদপুর, ভুবনেশ্বর, রউরকেলায় উড়ান চালাচ্ছিল। সংস্থার সেল্স ম্যানেজার শ্যামল চক্রবর্তী জানিয়েছেন, আজ থেকে কলকাতা-রাঁচি বিমান চলবে মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার। ভাড়া ৪,৭৯০ টাকা। বিহারের স্পিরিট এয়ারের সঙ্গে যৌথ ভাবে একটি নয় আসনের শেসনা বিমান ব্যবহৃত হচ্ছে। ভাল যাত্রী পেলে রাঁচি-পটনা উড়ান শুরুরও ইচ্ছা রয়েছে সংস্থার। কলকাতায় এত দিন একটি নয় ও একটি তিন আসনের বিমান ছিল।

জমজমাট ভূত-বাজারে এ বার অবচেতনের মায়া
http://www.anandabazar.com/archive/1120531/31binodan1.html

কলকাতায় ক্রিকেট অ্যাকাডেমি গড়তে চান শাহরুখ, পাশে মমতা
http://www.anandabazar.com/archive/1120531/31khela5.html

নোকিয়া-সিমেন্সকে অন্য প্রকল্প গড়ার আর্জি পার্থের: বৃহস্পতিবারই কলকাতায় নোকিয়া-সিমেন্স নেটওয়ার্ক (এনএসএন) কারখানার কর্মীদের স্বেচ্ছাবসর নেওয়ার শেষ দিন। যে দায় শেষ হলেই রাজ্যের প্রথম টেলিকম যন্ত্রপাতি তৈরির কারখানাটির ঝাঁপ বন্ধ হবে। কিন্তু শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বুধবার এনএসএন কর্তাদের ওই জমিতেই অন্য প্রকল্প গড়ার আর্জি জানান। সে ক্ষেত্রে রাজ্য সব রকম সাহায্য করবে। সল্টলেকে এনএসএন কারখানায় উৎপাদন প্রায় বন্ধ এক বছরের উপর। বিশ্ব জুড়েও মন্দার হাওয়া। তাই আন্তর্জাতিক স্তরে সংস্থা পুনর্গঠনের অঙ্গ হিসেবেই কলকাতায় এই সিদ্ধান্ত বলে দাবি তাদের। বুধবার পরিস্থিতি জানাতে পার্থবাবুর সঙ্গে দেখা করেন ভারতে এনএসএন-এর উৎপাদন বিভাগের প্রধান সতেন্দ্র সিংহ ও কলকাতার কারখানার প্রধান অনিন্দ্য চট্টোপাধ্যায়। ছিলেন ওয়েবেল এমডি প্রবীর কুমার দাসও। বৈঠকে পার্থবাবু টেলি যন্ত্রাংশ না -হলেও, অন্য প্রকল্পে লগ্নির পরামর্শ দেন। এনএসএন কর্তারা জানান, রাজ্যের আশ্বাস পেয়ে তাঁরা খুশি। এই কারখানা বন্ধ হচ্ছে ঠিকই, কিন্তু দেশ জুড়ে টেলি সংস্থাগুলিকে যে কারিগরি সহায়তা দেয় এনএসএন, তা বহাল থাকবে রাজ্যেও।

পাল্টাচ্ছে বনধ-‘পার্বণের’ মেজাজ: মমতার নির্দেশ পালন করতেই কর্মচঞ্চল মহাকরণ
http://www.anandabazar.com/archive/1120601/1cal1.html

ছুটির সুযোগ, নির্জীব শহর
http://www.anandabazar.com/archive/1120601/1raj1.html

মেট্রোয় নজরদারি: রেলমন্ত্রীর নির্দেশে অগস্ট থেকেই ব্যস্ত সময়ে ৪ মিনিট অন্তর চলবে মেট্রো। তাই ট্রেনের গতিবিধির উপরে টানা নজরদারি করতে নয়া ব্যবস্থা চালু হল। মেট্রোর মুখপাত্র প্রত্যুষ ঘোষ জানান, ‘অটোম্যাটিক ট্রেন চার্টিং’ এবং ‘ট্রেন ডেসক্রাইবার সিস্টেম’ নামে এই নয়া প্রযুক্তিতে কন্ট্রোল রুমে বসেই সব ট্রেনের গতিবিধি জানা যাবে। লাইনে রাখা সেন্সরের মাধ্যমে ট্রেনের অবস্থান সম্পর্কে সিগন্যালও পৌঁছবে। কন্ট্রোল রুমে ভিডিও স্ক্রিনে দেখা যাবে ২৩টি স্টেশনের ছবি। মেট্রোর তরফে খবর, আগামী মার্চের মধ্যে আরও ৬টি এসি রেক চলবে।

দশ মিনিটের আগুনে লন্ডভন্ড হাওড়া স্টেশন
http://www.anandabazar.com/archive/1120603/3cal3.html

এসএসকেএমে সদ্যোজাতদের নয়া বিভাগ: এসএসকেএম হাসপাতালে ‘ইনস্টিটিউট অফ নিওনেটোলজি’-র উদ্বোধন হল শনিবার। একই ভবনে সদ্যোজাতদের জন্য সব রকম চিকিৎসার জন্যই এই ব্যবস্থা। আটতলা ভবনের দু’টি তলায় আপাতত কাজ হবে। এক তলায় ‘সিক নিওনেটাল কেয়ার ইউনিট’-এর ২৫টি শয্যা এবং শিশুর মায়েদের থাকার ৫টি শয্যা রয়েছে। রয়েছে ‘নিউরো ডেভেলপমেন্ট ক্লিনিক ও আর্লি ইনভেস্টিগেশন কেয়ার ইউনিট’। এসএসকেএমের অধ্যক্ষ প্রদীপ মিত্রের কথায়, “একই ছাদের তলায় এখানে সদ্যোজাতদের সব রকম শারীরিক অসুবিধার চিকিৎসা, অস্ত্রোপচারের ব্যবস্থা থাকছে। পরবর্তীকালে এখানে একটি ‘নিওন্যাটস জেনেটিক ল্যাব’ ও একটি ‘মেকানাইজড লন্ড্রি’ চালু হওয়ার কথা।” এ দিন সকালে এসএসকেএমের এন্ডোক্রিনোলজি বিভাগের তরফে শিশু ডায়বেটিস রোগীদের জন্য সচেতনতা শিবিরের আয়োজনও করা হয়। বিভাগীয় প্রধান শুভঙ্কর চৌধুরী জানান, শিশুদের মধ্যে ডায়াবেটিস ক্রমশ বাড়ছে। এই শিশুদের কী ভাবে ইনসুলিন ইঞ্জেকশনদিতে হবে, শরীরের যত্ন কী ভাবে নিতে হবে, কী খাবে, কী খাবে না, কী ভাবে ডায়বেটিস নিয়ন্ত্রণে থাকবে, কোন কোন ভুল ধারণা মন থেকে দূর করতে হবে তা বাবা-মা ও শিশুরোগীকে বোঝাতেই নিয়মিত এইরকম শিবির আয়োজনের পরিকল্পনা নেওয়া হয়েছে।

কলকাতায় অস্ত্র পাচার চক্র, ধৃত ২: খাস কলকাতায় একটি বেআইনি অস্ত্র পাচার চক্রের হদিস মিলেছে। বেহালা, ঠাকুরপুকুর, হরিদেবপুরে দুষ্কৃতীদের দেশি পিস্তল সরবরাহ করত তারা। দু’জন অস্ত্র কারবারিকে গ্রেফতার করেছে বেহালা থানার পুলিশ। এই চক্রের উৎসে অবশ্য এখনও পর্যন্ত পৌঁছতে পারেনি পুলিশ। তবে ধৃত দুই অস্ত্র কারবারি হাওড়ার রামরাজাতলা থেকে আগ্নেয়াস্ত্র পেত বলে পুলিশ জানতে পেরেছে। পুলিশ জানায়, ধৃতরা হল, মন্টু সর্দার ও নরেশ হালদার। তাদের কাছ থেকে দু’টি দেশি পিস্তল, কয়েকটি তাজা কার্তুজ উদ্ধার করা হয়েছে। তদন্তকারী এক অফিসারের কথায়, “মন্টু গাড়ি চালায়। ‘উপরি’ রোজগারের আশায় ভগ্নিপতি নরেশকেও এই কারবারে নিয়ে আসে সে।”

নবজাতকের নামে চারাগাছ রোপণ, নয়া পুর-উদ্যোগ
http://www.anandabazar.com/archive/1120604/4jibjagat1.html

বাবা না প্রেমিক, বেছে নিতে আর ৯৬ ঘণ্টা
http://www.anandabazar.com/archive/1120605/5cal2.html

সেনার ছাড়পত্র না মেলায় এগোচ্ছে না গঙ্গাতীরের সৌন্দর্যায়ন
http://www.anandabazar.com/archive/1120605/5cal3.html

ফুটবল মরসুম শুরু নিঃশব্দে: তীব্র গরমে ময়দানে ফুটবল মরসুম শুরু হল নিঃশব্দে। সোমবার কলকাতা লিগের পঞ্চম ডিভিশনের খেলা ছিল। ময়দানের বিভিন্ন মাঠে খেলাগুলি হয়। তবে টুকরো অভিযোগ এসেছে সব ক’টি মাঠেই ঠিকঠাক সাদা দাগ না থাকার। গ্রিয়ার মাঠে অ্যাম্বুলেন্স ছিল না। তবে চোট-জনিত কোনও সমস্যার সামনে পড়তে হয়নি ফুটবলারদের। প্রথম ডিভিশনের ক্লাবগুলি লিগ শুরুর আগে খেলবে ট্রেডস কাপে। যা শুরু হবে শুক্রবার। চতুর্থ ডিভিশনও শুরু ওই দিন।

তাপমোচনের দাওয়াই ট্রাফিক পুলিশের জন্য
http://www.anandabazar.com/archive/1120606/6cal2.html

দহনের দোহাই দিয়ে ফের ছুটি আইনজীবীদের
http://www.anandabazar.com/archive/1120606/6cal3.html

তীব্র গরমে আপাতত বন্ধ কলকাতা লিগ: তীব্র গরমের জন্য রবিবার পর্যন্ত কলকাতা ফুটবল লিগের সমস্ত খেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল আইএফএ। পঞ্চম ডিভিশন, নার্সারি লিগ এবং মেয়েদের লিগের খেলাসবই বন্ধ থাকছে। ট্রেডস কাপ শুরু হওয়ার কথা ছিল শুক্রবার। যেটা পিছিয়ে গিয়ে শুরু হবে আগামী সোমবার থেকে।

ঠান্ডা মেশিনের বাজার গরম, চাহিদা মেটানো দায়
http://www.anandabazar.com/archive/1120608/8bus2.html

বিছানায় চোর: ঘুম থেকে উঠে গৃহকর্ত্রী দেখলেন, বিছানার পাশে গুটিসুটি মেরে রয়েছে এক যুবক। ঘুমন্ত স্বামীকে ডেকে সেই যুবককে ধরে ফেলেন। ধৃতের কাছে বাড়িরই এক জনের মোবাইল-সহ চারটি মোবাইল, ঘড়ি ও টাকা মেলে বলে বাড়ির লোকের দাবি। পুলিশ জানায়, ধৃতের নাম রাহুল দস্তান। বৃহস্পতিবার, বিধাননগরের বিএল ব্লকের ঘটনা। বাড়ির সদস্য সুতপা দত্ত ভাণ্ডারী জানান, পাইপ বেয়ে উঠে বারান্দা দিয়ে ঘরে ঢোকে ওই যুবক। সেই ঘরে তাঁর দেওররা থাকেন। ঘুম থেকে উঠে দেওরের স্ত্রী দেখেন, বিছানা আর জানলার মাঝে এক যুবক শুয়ে আছে। চিৎকার করতে সে পালানোর চেষ্টা করে। পুলিশ জেনেছে, এর আগে পিছনের বাড়িতে ঢোকার চেষ্টা করেছিল ওই যুবক।

প্রায় নিঃশব্দে ঘটে গিয়েছে ‘সুড়ঙ্গ-বিপ্লব’
http://www.anandabazar.com/archive/1120609/9cal3.html

আর জি করের অঙ্কোলজি বহির্বিভাগে অচল সব পাখা, চরম ভোগান্তি রোগীদের
http://www.anandabazar.com/archive/1120609/9swasth2.html

রবীন্দ্রসঙ্গীত শিক্ষক সুভাষ চৌধুরী প্রয়াত: বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিক্ষক ও সমালোচক সুভাষ চৌধুরী প্রয়াত হলেন। শুক্রবার ভোরে, একটি নার্সিংহোমে তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৭৯ বছর। ১৯৩৩-এ বিহারে জন্ম সুভাষ চৌধুরীর। বিশ্বভারতীর সঙ্গীতভবন থেকে পড়াশোনা শেষ করে পুরুলিয়ার বেসিক ট্রেনিং কলেজ ও পরে সরিষা উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন তিনি। ১৯৬৫-তে যুক্ত হন বিশ্বভারতী গ্রন্থন বিভাগের স্বরলিপি দফতরে। সেই সময়েই প্রতিষ্ঠা করেন ইন্দিরা সঙ্গীত শিক্ষায়তন। সেখানে তাঁর শিক্ষকতায় তৈরি হয়েছেন রবীন্দ্রসঙ্গীতের বহু বিশিষ্ট শিল্পী। সঙ্গীত শিক্ষক ও পরিচালক হিসেবে যুক্ত ছিলেন বেশ কয়েকটি সংস্থার সঙ্গেও। রবীন্দ্রসঙ্গীত নিয়ে গবেষণা ও সমালোচনাও করেছেন। চর্চা করেছেন রবীন্দ্রনাথের গান প্রকাশের ইতিহাস নিয়েও।

ভাঙা-গড়ার সিংহ বিক্রমে প্রসেনজিতের প্রত্যাবর্তন
http://www.anandabazar.com/archive/1120610/10binodan1.html
শাড়ি-লকেট পাঠালেন লতা, মমতা আম-দই: তিনটি শাড়ি এবং কালীমূর্তি খোদাই করা একটি সোনার লকেট। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে উপহার পাঠালেন লতা মঙ্গেশকর। এপ্রিল মাসে সঙ্গীতমেলার আসরে লতাকে সঙ্গীত মহাসম্মান দিতে চেয়েছিল রাজ্য সরকার। মমতা নিজে ফোনে কথা বলেছিলেন লতার সঙ্গে। আমন্ত্রণপত্রের সঙ্গে পাঠিয়েছিলেন একটি সিল্কের শাড়িও। তখন কিছু ব্যক্তিগত অসুবিধার কারণে কলকাতায় আসতে পারবেন না বলে জানিয়েছিলেন লতা। মমতা তাঁকে বলেছিলেন, এর পরে যখনই ওঁর পক্ষে আসা সম্ভব হবে, উনি যেন জানান। রাজ্য সরকার তখনই বিশেষ অনুষ্ঠান করে ওঁর হাতে সঙ্গীত মহাসম্মান তুলে দেবে। কবে আসবেন, এখনও জানাননি লতা। তবে মমতার সৌজন্য উপহার এবং চিঠির উত্তরে এ দিন তিনিও একটি চিঠি পাঠিয়েছেন। সঙ্গে তিনটি শাড়ি এবং সোনার লকেট। জবাবি সৌজন্যে এ বার আম-দই পাঠাচ্ছেন মমতা।

লিগে দুই গ্রুপে মোহন-ইস্ট: ইউরোর মধ্যেই কলকাতা লিগের দামামা বাজিয়ে দিল আইএফএ। শনিবার ক্লাবগুলির সভা করে ঠিক হয়ে গেল টুর্নামেন্টের গ্রুপ বিন্যাস। বদলে যাওয়া নতুন ফর্ম্যাটে যে সূচি লটারি করে তৈরি হল, তাতে ইস্টবেঙ্গলের গ্রুপে পড়েছে প্রয়াগ ইউনাইটেড, এরিয়ান, কালীঘাট এম এস-সহ দশটি দল। মোহনবাগানের সঙ্গে মহমেডান, ভবানীপুর-সহ নয়টি দল। দুটি গ্রুপ থেকে নয়টি দল পরের পর্বে যাবে। অগস্টের প্রথম সপ্তাহেই শুরু হয়ে যাচ্ছে লিগের খেলা। ওকোলি ওডাফা, র্যান্টি মার্টিন্স, এডে চিডিরা নামবেন অবশ্য ১০ অগস্ট থেকে। গত মরসুমে লিগ নিয়ে ল্যাজে গোবরে হওয়া আইএফএফএ বার প্রায় ছয় সপ্তাহ আগে শুরু করছে লিগ।

প্রতারণার দায়ে ধৃত প্রাক্তন সাংসদের স্বামী ও জামাই
http://www.anandabazar.com/archive/1120611/11cal1.html

মেট্রোয় টোকেন ফুরোচ্ছে হু হু করে, ফের চালু টিকিট
http://www.anandabazar.com/archive/1120612/12cal4.html

খালপাড় সাজাতে: যৌথ উদ্যোগে কেষ্টপুর খাল ও টালি নালার পাড় সৌন্দর্যায়নের সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে এক বৈঠকে ওই সিদ্ধান্ত হয়। মুখ্যমন্ত্রী মুখ্যসচিব সমর ঘোষকে রূপরেখা তৈরির দায়িত্ব দিয়েছেন। সেচমন্ত্রী মানস ভুঁইয়া এই খবর জানিয়ে বলেন, ওই বৈঠকে বেসরকারি সংস্থার পক্ষে হাজির ছিলেন সত্যম রায়চৌধুরী ও গৌতম রায়চৌধুরী। মন্ত্রী জানান, টালি নালার পাড় সৌন্দর্যায়নের দায়িত্ব পাবে কলকাতা পুরসভা। কেষ্টপুর খালের পাড় সৌন্দর্যায়নের দায়িত্ব পাবে সেচ দফতর। তিনি আরও বলেন, শহরের নিকাশি খালগুলি সংস্কারের পাশাপাশি বিদ্যাধরী ও ইছামতী সংস্কারেরও নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। শীঘ্রই বেলেঘাটা ও বাগজোলা খাল সংস্কারও শুরু করবে সেচ দফতর।

পিজি-র আগুন বোঝাল, দেখেও শেখেননি কর্তারা
http://www.anandabazar.com/archive/1120614/14swasth3.html

বস্ত্র পার্ক-এর দ্বিতীয় পর্যায় চালু: চালু হল বেলেঘাটার বস্ত্র পার্ক ‘পরিধান’-এর দ্বিতীয় পর্যায়। প্রায় ১০০ কোটি টাকা লগ্নিতে তৈরি এই পরিকাঠামোয় মোট ৪০টি মডিউল তৈরি হয়েছে। শিল্পোন্নয়ন নিগমের দাবি, ২৯জন লগ্নিকারী সেখানে জায়গা নিয়েছেন। বুধবার এর আনুষ্ঠানিক উদ্বোধন করে শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, দুর্গাপুর ও দক্ষিণ চব্বিশ পরগনার মহেশতলায় এ ধরনের পরিকাঠামো গড়বে রাজ্য। স্থানীয় কারিগরদের প্রশিক্ষণও দেওয়া হবে। পার্কে প্রায় ৭ লক্ষ বর্গ ফুট জায়গা। প্রথম পর্যায়ে গত অর্থবর্ষে ৩২৪ কোটি টাকার উৎপাদন হয়েছে। কর্মী প্রায় ৮০০০। দ্বিতীয় পর্যায়ে ৪০০০ কাজের সুযোগ আছে, দাবি নিগমের।

এমআরসিপি কলকাতাতেও: এমআরসিপি পরীক্ষার দ্বিতীয় কেন্দ্রের মর্যাদা পেল কলকাতা। রয়্যাল কলেজ অফ পেডিয়াট্রিকস অ্যান্ড চাইল্ড হেলথ (লন্ডন) এই পরীক্ষার আয়োজন করে। এ দেশে এই পরীক্ষাকে বিশেষ অনুমোদন দিয়েছে মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়াও। পরীক্ষাটি হবে বেলেঘাটার কাছে একটি বেসরকারি হাসপাতালে। এর আগে ভারতের মধ্যে এক মাত্র বেঙ্গালুরুই এই দ্বিতীয় কেন্দ্রের মর্যাদা পেয়েছে। চলতি বছরে এ দেশের ২৪ জন পরীক্ষার্থী এই পরীক্ষা দিচ্ছেন।

ব্যাঙ্ক সামলে ব্যান্ড— হিসেবের অঙ্ক মিলিয়ে দিল গিটার ধরার ‘ফুরসত’
http://www.anandabazar.com/archive/1120615/15binodan1.html

এ বার ‘সিঙ্গাপুর’ হবে কেষ্টপুরের খালপাড়
http://www.anandabazar.com/archive/1120615/15cal2.html

মন্ত্রীর সাধের মাছ ফের চুরি: প্রথম বার মাছ চুরি গিয়েছিল মাসখানেক আগে। মহাকরণে আবার মাছ চুরি হল কৃষি বিপণন মন্ত্রী অরূপ রায়ের ঘরের অ্যাকোয়ারিয়াম থেকে। মন্ত্রীর নির্দেশে তদন্তে নেমেছে কলকাতা পুলিশ। নড়েচড়ে বসেছে তাঁর সচিবালয়ও। প্রথম বার মাছ চুরির বিষয়টিকে হাল্কা ভাবে নিয়েছিলেন মন্ত্রী। কিন্তু এ বার মাছচোর ধরার জন্য মহাকরণের দায়িত্বপ্রাপ্ত পুলিশ অফিসারকে ডেকে তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। তদন্তে নেমে সাদা পোশাকের পুলিশ মন্ত্রীর ঘরের উপরে নজরদারি শুরু করছে। চলতি সপ্তাহে কৃষি বিপণন মন্ত্রী দিল্লি গিয়েছিলেন আম-লিচু বিক্রির একটি অনুষ্ঠানে যোগ দিতে। ফিরে তিনি দেখেন, তাঁর ঘরের অ্যাকোয়ারিয়াম থেকে একটি দামি রঙিন মাছ উধাও। সচিবালয়ের অফিসার ও কর্মীদের কাছে খোঁজখবর করেন তিনি। তাঁরা মাছের ব্যাপারে কোনও তথ্য দিতে পারেননি। তার পরেই মহাকরণের দায়িত্বপ্রাপ্ত পুলিশ অফিসারকে ডাকেন মন্ত্রী। সবিস্তার তদন্ত করে রিপোর্ট দিতে বলেন।

দূষণহীন গণ-পরিবহণ চালু করার ভাবনা নিউ টাউনে
http://www.anandabazar.com/archive/1120616/16jibjagat1.html

‘জিরো এনার্জি’ পুজো : দিনের আলো ধরে রাতে রোশনাই মণ্ড
http://www.anandabazar.com/archive/1120617/17jibjagat1.html

সারকারিনা বাঁচাতে তৎপর মুখ্যমন্ত্রী
http://www.anandabazar.com/archive/1120618/18cal1.html

নীলু কোথায় গেলি, আঁধার আঁকড়ে বুড়োবুড়ি
http://www.anandabazar.com/archive/1120618/18cal4.html

কলকাতায় সব্জির বাজার আগুন
http://www.anandabazar.com/archive/1120618/18bus2.html

স্বামীজির নামাঙ্কিত ‘চেয়ার’ কলকাতা বিশ্ববিদ্যালয়ের: কলকাতা বিশ্ববিদ্যালয়ে ‘সমাজবিজ্ঞান’ বিষয়ে স্বামী বিবেকানন্দের নামাঙ্কিত একটি আসন (চেয়ার) তৈরি করছে রাজ্য সরকার। স্বামীজির জন্ম সার্ধশতবর্ষ উপলক্ষে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার। একই সঙ্গে ওই আসনের জন্য একটি অধ্যাপকের পদও সৃষ্টি করা হচ্ছে। আজ, বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে উচ্চ শিক্ষা দফতরের তরফে ওই প্রস্তাব অনুমোদনের জন্য পেশ করা হবে। মন্ত্রিসভার বৈঠকে অনুমোদনের জন্য পেশ করা প্রস্তাবে উচ্চ শিক্ষা দফতর বলেছে, সমাজবিজ্ঞানে স্বামী বিবেকানন্দের নামাঙ্কিত ওই আসন থেকে ভারতে জাতি গঠনের বিষয়ে গবেষণা ও পাঠ্যক্রম পরিচালনার কাজ করা হবে। কারণ, এ দেশের মহান সন্তান স্বামী বিবেকানন্দ এমন এক নতুন ভারত তৈরির কথা বলেছিলেন, যে ভারত সমগ্র মানবজাতিকে পথ দেখাবে।

 
 


 

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

 
অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.