এই শহর জুড়ে নিরন্তর ঘটে চলা বিভিন্ন ঘটনার মাত্র কয়েকটি হয়ে ওঠে সংবাদের শিরোনাম। ভাল আর মন্দ
সেখানে হাত ধরাধরি করে আসে। শেষ তিরিশ দিনে প্রকাশিত শহরের সেরা শিরোনামগুলি দিয়েই বোঝা যায় কেমন
আছে এ শহর। কলকাতার হাঁড়ির হাল বুঝতে ২১ এপ্রিল ২০১২ থেকে ২০ মে ২০১২-র শীর্ষ শিরোনাম।

আদালতের রায়ে গর্ভগৃহে ঢোকা নিষিদ্ধ কালীঘাটে
http://www.anandabazar.com/archive/1120421/21cal1.html

পিজিতে নিয়মভাঙা ‘উৎসব’ আর হবে না, আশ্বাস মন্ত্রীর
http://www.anandabazar.com/archive/1120421/21swasth3.html

আলিয়া বিশ্ববিদ্যালয়ের নাম-বিতর্ক অবসানের লক্ষ্যে কলকাতা মাদ্রাসা কলেজকে পৃথক বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার প্রস্তাব
http://www.anandabazar.com/archive/1120421/21cal2.html

পুলিশের বর্ষবরণ: তাঁর লেখা একটি কবিতায় সুনীল গঙ্গোপাধ্যায়ের বিস্মিত মন্তব্য ছিল, ‘পুলিশেও গায় নাকি রবীন্দ্রসঙ্গীত!’ শুক্রবার সন্ধ্যায় তারই প্রত্যক্ষ প্রমাণ মিলল। এ দিন ময়দানে, ‘পুলিশ অ্যাথলেট ক্লাব’-এ পুলিশের ব্যান্ডের সঙ্গে রবীন্দ্রসঙ্গীত গাইলেন বাহিনীর পুরুষ ও মহিলারা। পুলিশ কমিশনার রঞ্জিতকুমার পচনন্দা বলেন, “এখন ওঁরা রবীন্দ্রসঙ্গীতের প্রশিক্ষণ নিচ্ছেন।” কলকাতা পুলিশের উদ্যোগে এই প্রথম নববর্ষ উপলক্ষে ‘চা-চক্র’-এর আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপস্থিত ছিলেন রাজ্য মন্ত্রিসভার বিভিন্ন সদস্য, রাজ্য পুলিশের কর্তা, বিভিন্ন ধর্মীয় সংগঠনের সদস্য এবং বিশিষ্ট শিল্পীরা।

কলকাতা হাইকোর্টের সার্ধশতবর্ষ পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মমতা
http://www.anandabazar.com/archive/1120422/22cal2.html

পর্যটন ম্যাপে জোড়াসাঁকো: রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে সাড়া দিয়ে পর্যটন মানচিত্রে জোড়াসাঁকোর ঠাকুরবাড়িকে তুলে ধরতে তৎপর হয়েছে রাজ্য। শীঘ্রই ফিরে আসছে ধ্বনি-আলোয় ঠাকুরবাড়ির ইতিহাসের আলেখ্য। ইউরোপের ঐতিহ্যশালী কেন্দ্রগুলোর আদলে একটি ‘মিউজিয়াম শপ’-ও ওই ভবন-প্রাঙ্গণে গড়ে উঠবে। রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী বর্ষে এই ধরনের উদ্যোগ গুরুত্বপূর্ণ বলে মনে করেন উপাচার্য চিন্ময় গুহ।

গুরুত্ব পূর্বাঞ্চলে: ব্যবসা বাড়াতে কলকাতায় পূর্ণাঙ্গ আঞ্চলিক দফতর খুলল জাভেদ হাবিব হেয়ার অ্যান্ড বিউটি লিমিটেড। সংস্থার কর্ণধার জাভেদ হাবিব জানান, পূর্ব ভারত তথা কলকাতায় বিশেষ গুরুত্ব দিচ্ছেন তাঁরা। পশ্চিমবঙ্গে সংস্থার ২৫টি কেশ ও রূপচর্চা কেন্দ্র রয়েছে। এ ছাড়া কলকাতা ও শিলিগুড়িতে আছে দু’টি প্রশিক্ষণ কেন্দ্র। কলকাতায় দ্বিতীয় প্রশিক্ষণ কেন্দ্রটি খোলার পরিকল্পনা করছে সংস্থা। হলদিয়া, খড়্গপুর, মালদহ, বারাসত, ব্যারাকপুর, লিলুয়া ও বহরমপুরে কেশচর্চা কেন্দ্রও খুলছে সংস্থা।

নয়া সিগন্যালিং, মেট্রো এ বার ৫ মিনিট অন্তর
http://www.anandabazar.com/archive/1120423/23cal2.html

নতুন সিগন্যাল ব্যবস্থার শুরুতেই মেট্রো-দুর্ভোগ
http://www.anandabazar.com/archive/1120424/24cal3.html

রূপটানের ত্রিফলা বাতিতে ফি মাসে বাড়তি ছ’কোটি
http://www.anandabazar.com/archive/1120424/24cal1.html

প্রয়াত ফুটবল কোচ: প্রয়াত হলেন কলকাতার নামী ফুটবল কোচ দীপু লোধরায়। বয়স হয়েছিল ৭৭। প্রদীপ দত্ত, শম্ভু মৈত্র সহ ময়দানের এক ঝাঁক তারকাকে তৈরি করেছিলেন। তাঁকে সাহায্যের জন্য প্রদর্শনী ম্যাচের ব্যবস্থায় রবিবার সভায় বসেছিলেন ছাত্ররা। সোমবারই তিনি মারা গেলেন।

ঝড়ের তাণ্ডব ইডেন থেকে মোহনবাগানে
http://www.anandabazar.com/archive/1120425/25cal1.html

শহরে ফের ফ্লাইং ক্লাব: শহরে আবার ফ্লাইং ক্লাব। ভবানীপুরের এরো স্পোর্টস অ্যাসোসিয়েশন অব বেঙ্গল-এর সৌজন্যে। সোমবার এক অনুষ্ঠানে সংস্থার লোগো প্রকাশ হয় ফ্লাই টু ফ্রিডম। নর্দার্ন পার্কে এর পরে নানা এরো-মডেল উড়িয়ে দেখান বিশেষজ্ঞরা। উপস্থিত ছিলেন শতাধিক মানুষ। শহরের নতুন ফ্লাইং ক্লাবের কর্তৃপক্ষের আশা, উৎসাহীদের হাতের রিমোটে শীঘ্রই কলকাতার আকাশে নানা এরো মডেল উড়তে দেখা যাবে। সংস্থার কর্তারা চেষ্টায় আছেন, বেহালা ফ্লাইং ক্লাবের প্রায় অব্যবহৃত জায়গায় নিজেদের শিক্ষার্থীদের ট্রেনিং দিতে পারেন।

মেডিক্যালের আউটডোরে জমিয়ে ‘ব্যবসা’ ওষুধ সংস্থার কর্মীদের
http://www.anandabazar.com/archive/1120426/26swasth1.html

তিনি যে এখনও ফুরিয়ে যাননি, তা প্রমাণ করতেই ভবানীপুর ক্লাবে যোগ দিতে চলেছেন হোসে রামিরেজ ব্যারেটো
http://www.anandabazar.com/archive/1120426/26khela7.html


কলকাতায় আসছেন হিলারি ক্লিন্টন, বৈঠক করবেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে
http://www.anandabazar.com/archive/1120427/27cal1.html

জটিলতা এড়াতে নৈশ ভাড়ার তালিকা প্রকাশে উদ্যোগী রাজ্য
http://www.anandabazar.com/archive/1120427/27cal4.html

ধর্মতলা থেকে বাস টার্মিনাস সরবে, কোর্টে জানাল রাজ্য
http://www.anandabazar.com/archive/1120427/27cal6.html

কলকাতা-ব্যাঙ্কক রুটে নয়া উড়ান জেটের: কলকাতা থেকে ব্যাঙ্ককে ১০ মে থেকে আরও একটি উড়ান চালু করছে জেট এয়ার। এখন এই রুটে তাদের একটি উড়ান চলে। সেটি কলকাতা ছাড়ে রাতে। দ্বিতীয় উড়ানটি ছাড়বে সকালে। সংস্থার দাবি, এই রুটে টিকিটের চাহিদা বাড়তে থাকায় ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রেসিডেন্সি আর জেভিয়ার্সকে জমি রাজারহাটে: প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় চালু হয়ে গিয়েছে আর সেন্ট জেভিয়ার্স কলেজও বিশ্ববিদ্যালয় হতে চলেছে। তাই ওই দুই প্রতিষ্ঠানকেই রাজারহাটে জমি দিচ্ছে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার মহাকরণে এই সিদ্ধান্তের কথা জানান। বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো গড়ে তোলার জন্য অত্যন্ত স্বল্পমূল্যে ১৬ একর জমি পাচ্ছে সেন্ট জেভিয়ার্স। আর বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস তৈরির জন্য বিনা পয়সায় ১০ একর জমি দেওয়া হচ্ছে প্রেসিডেন্সিকে। এ দিন মহাকরণে শিল্প পরিকাঠামো নিয়ে মন্ত্রিসভার বৈঠকে ওই দু’টি শিক্ষা প্রতিষ্ঠানকে জমি দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মমতার কথায়, “ওই দু’টি প্রতিষ্ঠান আমাদের গর্ব।” মুখ্যমন্ত্রী আরও বলেন, “রাজারহাটে স্বাস্থ্য দফতরের ২০ একর জমি ছিল। তার মধ্যে ১০ একর জমি দেওয়া হচ্ছে প্রেসিডেন্সিকে। বাকি ১০ একরে মেডিক্যাল কলেজ ও হাসপাতাল তৈরি করবে স্বাস্থ্য দফতর।”

কোটি টাকা মূল্যের বিদেশি ক্যামেরা কেনা নিয়ে দুর্নীতির অভিযোগ উঠল আলিপুর জাতীয় গ্রন্থাগারে
http://www.anandabazar.com/archive/1120429/29cal2.html

দেশি জাতের শস্য-বীজ ফিরিয়ে আনা, তার চাষ এবং সংরক্ষণের উদ্যোগে কলকাতায় তিন দিনের ‘বীজ উৎসব’
http://www.anandabazar.com/archive/1120430/30cal3.html

জীবনের বাধা পেরিয়ে লড়ছেন ওঁরা, সেলাম জানাল শহর
http://www.anandabazar.com/archive/1120430/30cal6.html

মহাকরণে মন্ত্রীর পোষ্য মাছ বেপাত্তা, চুরি কি না জল্পনা
http://www.anandabazar.com/archive/1120430/30cal7.html

ঠাকুরবাড়ির নাম জুড়ছে গিরিশ পার্ক মেট্রোয়
http://www.anandabazar.com/archive/1120501/1cal8.html

বিয়ে ভেঙে এ বার ফার্স্ট গার্লের নতুন লড়াই
http://www.anandabazar.com/archive/1120504/4cal3.html

মুখ্যমন্ত্রীর বই ‘জাল’: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বই জাল করার অভিযোগে গ্রেফতার হলেন এক ব্যক্তি। ধৃত সাহেব সাহু দিল্লির একটি প্রকাশনা সংস্থার কলকাতার ডিস্ট্রিবিউটর। তাঁর ডেকার্স লেনের দোকান থেকে কিছু বই বাজেয়াপ্ত হয়েছে। পুলিশ জানায়, কলকাতার এক প্রকাশনা সংস্থার তরফে সুধাংশু দে নামে এক ব্যক্তি বই জাল করার অভিযোগ করেন। তদন্তে গোয়েন্দারা জানতে পারেন, মুখ্যমন্ত্রীর লেখা সাতটি বই থেকে কবিতা নিয়ে দু’টি বই ছাপানো হয়েছে। দিল্লির যে প্রকাশনা সংস্থা থেকে বইগুলি ছাপা হয়েছে তার মালিকেরও খোঁজ চলছে।

বর্তমান ভারতে স্নুকার-বিলিয়ার্ডসের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত গীত শেঠি, পঙ্কজ আডবাণী ও আদিত্য মেটা— জাতীয় স্নুকার চ্যাম্পিয়নশিপে খেলতে ওঁরা তিন জন কলকাতায়।
http://www.anandabazar.com/archive/1120505/5khela6.html

হিলারির জন্য সুরক্ষা: শহরে জনতাকে দূরে রাখা শুরু আজ থেকেই
http://www.anandabazar.com/archive/1120506/6cal1.html

নিজের শহরের জয়ে গলা ফাটিয়েও সৌরভকে ‘বিদায়’ সংবর্ধনা ইডেনের
http://www.anandabazar.com/archive/1120506/6khela1.html

শিকল কেটে উড়ে যাচ্ছে সবুজ তোতা, বিষাদে বাগান
http://www.anandabazar.com/archive/1120506/6khela5.html

ব্যবসা বাড়াল শহর ভিত্তিক তিন ব্যাঙ্ক: গত আর্থিক বছরে কলকাতা ভিত্তিক তিনটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মধ্যে সব থেকে বেশি ব্যবসা করেছে এলাহাবাদ ব্যাঙ্ক। তার পরেই রয়েছে ইউকো এবং ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (ইউবিআই)। ২০১১-’১২ সালে এলাহাবাদ ব্যাঙ্কের মোট ব্যবসা আগের বছরের থেকে ২০.০৪% বেড়ে হয়েছে ২ লক্ষ ৭১ হাজার ৮৪৩ কোটি টাকা। ইউকো ব্যাঙ্কের মোট ব্যবসা বেড়েছে ১০.৪৪%। ওই বছর সংস্থাটি মোট ব্যবসা করেছে ২ লক্ষ ৭১ হাজার ৫০৮ কোটি টাকা। ইউবিআই ব্যবসা করেছে ১ লক্ষ ৫২ হাজার ৯৮৯ কোটি টাকা, যা আগের বারের থেকে ১৬.১% বেশি। তবে রেকর্ড নিট মুনাফা করেছে ইউকো ব্যাঙ্ক। ২০১১-’১২ সালে সংস্থার নিট মুনাফা ২২.৩% বেড়ে দাঁড়িয়েছে ১১০৯ কোটি টাকা।

ভিক্টোরিয়া মেমোরিয়াল ও তার চারপাশের সবুজ স্নিগ্ধতায় মুগ্ধ হিলারি ক্লিন্টন
http://www.anandabazar.com/archive/1120507/7cal1.html

আলোয় ফেরা মেয়েদের সাহসকে অভিবাদন ‘হিল্লি ক্লিন্টার’-এর
http://www.anandabazar.com/archive/1120507/7cal4.html

সেচ দফতর আদিগঙ্গায় পাঁক তোলার কাজ শুরু করলেও কার্যত বর্জ্য জলের ওই নালা দীর্ঘমেয়াদী ভাবে কতটা পরিচ্ছন্ন রাখা যাবে, তা নিয়ে প্রশ্ন তুললেন বিশেষজ্ঞেরা
http://www.anandabazar.com/archive/1120507/7jibjagat1.html

সূর্যাস্তেও সূর্যোদয় দেখিয়ে গেলেন চিরদিনের ব্যারেটো
http://www.anandabazar.com/archive/1120507/7khela4.html

ডায়াবেটিস সচেতনতায়: দেশে ছ’কোটিরও বেশি মানুষ ডায়াবেটিসের শিকার। আক্রান্তের সংখ্যা বাড়ছে হু হু করে। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক মানের চিকিৎসাকে নাগালে রাখতে গঠিত হয়েছে ‘কলকাতা ডায়াবেটিস অ্যান্ড এন্ডোক্রিনোলজিস্ট ফোরাম’। রবিবার ওই ফোরামের উদ্যোগে কলকাতায় ‘ডায়াবেটিস আপডেট ২০১২’-র উদ্বোধন করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। দেশের বিভিন্ন প্রান্ত থেকে, এমনকী ইউরোপের বিভিন্ন শহর থেকেও ডায়াবেটিসের চিকিৎসকেরা সম্মেলনে যোগ দেন। চিকিৎসা সংক্রান্ত অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি ডায়াবেটিস-সচেতনতা কী ভাবে বাড়ানো যায়, তা নিয়ে আলোচনা হয়। এ সম্পর্কে জনপ্রতিনিধিদের ভূমিকা আরও সক্রিয় হওয়া উচিত বলে মন্তব্য করেন অধিকাংশ চিকিৎসক।

নন্দগোপালের শেষ যাত্রায় ‘সৌজন্য’
http://www.anandabazar.com/archive/1120508/8raj3.html

ব্যারেটোর সম্মান তিনি কেন পেলেন না, প্রশ্ন তুললেন চিমা
http://www.anandabazar.com/archive/1120508/8khela5.html

স্বামীজি স্মরণে সামিল হতে পারে শিকাগো: স্বামী বিবেকানন্দের সার্ধশতবর্ষ উপলক্ষে কলকাতায় বিশ্ব যুব উৎসবের আয়োজন করবে পশ্চিমবঙ্গ সরকার। এবং শিকাগো শহরকে তাতে সামিল করতে উদ্যোগী হবেন মার্কিন বিদেশ-সচিব হিলারি ক্লিন্টন। সোমবার মহাকরণে হিলারির সঙ্গে আলোচনার পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ কথা জানিয়েছেন। ১৮৯৩ সালে তাঁর বিখ্যাত শিকাগো-বক্তৃতার সূচনায় বিবেকানন্দ ওই শহরের নাগরিকদের ভাই-বোন হিসেবে সম্বোধন করেছিলেন। সেই ঘটনাকে স্মরণ করতেই এ শহরে বিশ্ব যুব উৎসবের পরিকল্পনা হয়েছে বলে এ দিন হিলারিকে জানিয়েছেন মমতা। পরে মুখ্যমন্ত্রী জানান, হিলারি তাঁকে বলেছেন, বিষয়টি নিয়ে তিনি শিকাগোর মেয়রের সঙ্গে কথা বলবেন। “উৎসবটা যৌথ ভাবে করতে পারলে ভাল হয়। কারণ, দু’টো দেশের ইতিহাস এখানে জড়িত” মন্তব্য করেন মমতা। ‘হাই প্রোফাইল’ অতিথির হাতে এ দিন বিবেকানন্দ সংক্রান্ত একটি বই তুলে দেন মমতা। রামকৃষ্ণকে নিয়ে লেখা একটি বইও ছিল উপহারের তালিকায়। আর রবীন্দ্রনাথের সার্ধশতবর্ষ উপলক্ষে গীতাঞ্জলি ও গীতবিতানের ইংরেজি অনুবাদও মার্কিন বিদেশ-সচিবকে দিয়েছেন মুখ্যমন্ত্রী। সব মিলিয়ে চারটে বই। সঙ্গে কাঁথাস্টিচের উত্তরীয়।

জুতোর বাক্সে পুরনো কলকাতা: গুছিয়ে রাখা ছিল সেগুলি। কাগজে মুড়িয়ে বড় জুতোর বাক্সের মধ্যে। বয়স পেরিয়ে গিয়েছে একশো। কিন্তু এর মধ্যে এক দিনও খুলে দেখেনি কেউ। পুরনো কলকাতার একগুচ্ছ ছবির কাচের পাত। স্কটল্যান্ডের এক সংগ্রহশালায় শতাব্দী প্রাচীন সংগ্রহের মধ্যে হঠাৎই মিলল পুরনো কলকাতার এক ঝলক। ভারতে তখন ব্রিটিশ রাজ। সাল ১৯১২। সস্ত্রীক কলকাতায় এসেছেন সম্রাট পঞ্চম জর্জ। সাজোসাজো রব রাতের কলকাতায়। হুগলি নদী বেয়ে জাহাজ এসে ভিড়ছে চাঁদপাল ঘাটে। তখনও ক্যামেরার ফিল্মের চল হয়নি। ছবি তোলা হতো নানান মাপের কাচের পাতের সাহায্যে। পঞ্চম জর্জের কলকাতায় আসার এমনই দুর্লভ ছবির পাত রয়েছে ওই জুতোর বাক্সের ভিতরে। এ ছাড়াও সেখানে রয়েছে পুজো উপলক্ষে ময়দানে জমা হওয়া ভিড়ের বা হাওড়া স্টেশন চত্বরে বোঝাই গাড়ি টেনে নিয়ে যাওয়ার ছবিও। তবে কে তুলেছিলেন এই সমস্ত ছবি, তা জানা যায়নি এখনও। তেমনি উত্তর মেলেনি, এই সংগ্রহশালাতেই বা এই ছবি এল কী করে।

টানাটানির সংসারে মেয়র পরিষদের বৈঠকে জলযোগেই গলে গেল বাড়তি ৬ লাখ
http://www.anandabazar.com/archive/1120509/9cal1.html

তার-জট খুলে অগ্নি সুরক্ষার পথে মহাকরণ
http://www.anandabazar.com/archive/1120509/9cal2.html

আপাতত রাজ্যে পুরনো যান ধরা শিকেয়: আগেকার টু-স্ট্রোক অটো কিংবা পনেরো বছরের পুরনো যানবাহন, কোনওটাই আপাতত বাতিল করছে না রাজ্য সরকার। সেগুলি বাতিলের যে প্রক্রিয়া চলছিল, তা ইতিমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে। যদিও টু-স্ট্রোক অটো বাতিল করে এলপিজি অটো চালু করতে এবং পনেরো বছরের পুরনো বাস-লরি-ট্যাক্সি বাতিল করে নতুন যান পথে নামাতে কলকাতা হাইকোর্টের নির্দেশ রয়েছে। সেই সম্পর্কে রাজ্য সরকার সচেতনও। কিন্তু রাজ্যের পরিবহণমন্ত্রী মদন মিত্রের বক্তব্য, বাম সরকারের আমলে ওই নির্দেশ নিয়ে অনেক ‘জটিলতা’ তৈরি হয়। সেই সব না মিটলে হাইকোর্টের নির্দেশ কার্যকর করা কঠিন। রাজ্য সরকারের এই সিদ্ধান্ত বদলে হাইকোর্টের নির্দেশ কার্যকর করার অনুরোধ জানিয়ে বুধবার পরিবহণমন্ত্রীকে চিঠি দেন পরিবেশকর্মী সুভাষ দত্ত।

ছয় হাসপাতালে ঠোক্কর খেয়ে পিজিতে মৃত্যু
http://www.anandabazar.com/archive/1120510/10swasth4.html

সরকারি অফিস খালি সেই সাড়ে চারটেতেই: বুধবার বিকাল সাড়ে চারটে। কাঁধে ব্যাগ ঝুলিয়ে মহাকরণের চার্চ গেট দিয়ে বেরোতে শুরু করেছেন সরকারি কর্মীরা। কেউ পা চালিয়ে, কেউ ধীরে। কোথায় চললেন? পাশ থেকে আচমকা প্রশ্নবাণে ঘড়িতে এক ঝলক চোখ বুলিয়ে উত্তর, ‘‘হয়েই তো এল (সময়)। দেখি আবার মিনিবাসের লাইনে কতক্ষণ দাঁড়াতে হয়!’’ আর এক জন ৪টে ৫০-এর কোনও ট্রেন ধরবেন শিয়ালদহ থেকে। খুব তাড়া। তাই দ্রুত এগোনোর জন্য জায়গা করে নিতে দু’এক জনকে কনুইয়ের গুঁতোও খেতে হল। স্থান, বিধাননগরের ময়ূখভবন। দিন কয়েক আগেই বিকাশ ভবনে একই ছবি নজরে এসেছিল খোদ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর। বিকেল সাড়ে চারটের সময় সাত তলায় শিক্ষা অধিকরণ দফতরে গিয়ে দেখেছিলেন, ঘর অর্ধেক ফাঁকা। যাঁরা তখনও যাননি, তাঁরাও যাওয়ার প্রস্তুতিতেই ব্যস্ত! ব্রাত্যর নির্দেশেই ‘ফাঁকিবাজ’ কর্মীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয় দফতর। নিয়ম ভাঙার দায়ে ৫১ জন কর্মীর অর্ধদিবস ছুটি কাটা গিয়েছে।

ফের তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বে ছাত্র-সংঘর্ষ সিটি কলেজে
http://www.anandabazar.com/archive/1120510/10cal2.html

উন্নত পরিষেবার জন্য বেসরকারি দরজায় বিমানবন্দর
http://www.anandabazar.com/archive/1120510/10cal5.html

‘ভুলের’ শাস্তি, বেধড়ক মার ন’বছরের পরিচারিকাকে
http://www.anandabazar.com/archive/1120511/11cal1.html

হাল দেখতে ‘মাঠে’ নামলেন দুই মন্ত্রী
http://www.anandabazar.com/archive/1120511/11cal2.html

এই ছবিগুলোই পাওয়া গিয়েছে এডিনবরার মিউজিয়ামে একটি জুতোর বাক্সের ভিতর থেকে। ১৯১৪ সালের ‘দ্য স্টেটসম্যান’ কাগজে মোড়া ওই বাক্সে মিলেছে ১৯১২ সালের কলকাতার ১৭৮টি নেগেটিভ। উপরের ছবিটি খুব সম্ভবত চাঁদপাল ঘাটের। নীচের ছবিটি স্ট্র্যান্ড রোড-এর। পিছনে দেখা যাচ্ছে হাইকোর্ট। ছবি দু’টি রয়্যাল কমিশন অন দ্য এনশিয়েন্ট অ্যান্ড হিস্টোরিকাল মনুমেন্টস অফ স্কটল্যান্ডস-এর সৌজন্যে প্রাপ্ত।

আমরি কাণ্ডে ফেরার কর্তার আগাম জামিনের শুনানি বন্ধ
http://www.anandabazar.com/archive/1120511/11swasth6.html

সেরার সেরা অভিজিৎ বিনায়ক, সারা জীবনের পুরস্কার সুনীলকে
http://www.anandabazar.com/archive/1120512/12cal2.html

কালীঘাট মন্দিরের সংস্কার ও সৌন্দর্যায়নের কাজ দ্রুত শেষ করতে এ বার নড়ে বসল মহাকরণ
http://www.anandabazar.com/archive/1120512/12cal4.html

বঙ্গবিভূষণ এ বার রবিশঙ্কর-সুচিত্রাকে
http://www.anandabazar.com/archive/1120512/12raj8.html

মমতা দাওয়াই: আমি হাঁটি, ভাল থাকতে রোজ হাঁটুন আপনারাও
http://www.anandabazar.com/archive/1120512/12swasth1.html

ম্যালেরিয়ার ভয় নেই মহানগরে, বলল ‘হু’: কলকাতা কি তা হলে ‘ম্যালেরিয়া-মুক্ত’ হয়ে গেল! অন্তত বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র যে রিপোর্ট নিয়ে শুক্রবার মেয়র শোভন চট্টোপাধ্যায় এই দাবি করলেন, তাতে অনেকটা এমন কথাই বলা হয়েছে। পর্যটকদের জন্য ‘হু’ যে গাইডবুক তৈরি করেছে, সেখানে ওড়িশা, অসম ও পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে ম্যালেরিয়ার উপদ্রবের উল্লেখ থাকলেও কলকাতাকে সেই তালিকায় রাখা হয়নি। আর ওই গাইডবুক হাতে নিয়ে এ দিন মেয়র বলেন, “রাজ্যের অন্যত্র ম্যালেরিয়ার প্রবণতা থাকলেও কলকাতা ম্যালেরিয়া-মুক্ত বলে রিপোর্ট দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই স্বীকৃতিতে পুরসভা গর্বিত।” হু-র ওই গাইডবুকে ভারতের যে যে অঞ্চলকে ‘ফ্যালসিপেরাম ম্যালেরিয়া অধ্যুষিত’ বলে চিহ্নিত করা হয়েছে, তার মধ্যে কলকাতা নেই। ফ্যালসিপেরামের ওষুধ প্রতিরোধী ম্যালেরিয়ার ভয়ও মহানগরীতে নেই বলে দাবি করেছে হু-র ইন্টারন্যাশনাল ট্র্যাভেল অ্যান্ড হেল্থ ২০১২ নামের গাইডবুক। তবে শহর ভাইভাক্স ম্যালেরিয়া মুক্ত কি না সে ব্যাপারে কিছু বলা হয়নি। শহর থেকে ফ্যালসিপেরাম ম্যালেরিয়া উল্লেখযোগ্য ভাবে কমে যাওয়ার কৃতিত্ব যে কলকাতা পুরসভার, এ দিন সাংবাদিক সম্মেলন ডেকে সেটাই জানিয়েছেন মেয়র।

রেল পুলিশের ৮ ল্যাব্রাডর শাবকের মৃত্যু, চলছে তদন্ত
http://www.anandabazar.com/archive/1120513/13jibjagat1.html

আমরি-আগুনে ব্যতিক্রমী মুখ, দুই মরণোত্তর ফ্লোরেন্স নাইটেঙ্গল পেল দেশ
http://www.anandabazar.com/archive/1120513/13swasth1.html

মেয়াদ উত্তীর্ণ ওষুধ দিয়ে বিতর্কে পুরসভা: কলকাতা পুরসভার স্বাস্থ্য দফতরের একটি ডিসপেনসারি থেকে এক রোগীকে মেয়াদ উত্তীর্ণ ওষুধ দেওয়ার অভিযোগ উঠল। শনিবার ঘটনাটি ঘটেছে কালিঘাটে ৮৩ নম্বর ওয়ার্ডে। পুরসভা সূত্রের খবর, কর্তব্যে গাফিলতির অভিযোগে ওই কেন্দ্রের মেডিক্যাল অফিসারকে পুরসভায় ডেকে পাঠানো হয়েছে। পুর স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, গৌতম দত্ত নামে এক ব্যক্তি চিকিৎসার জন্য ওই ডিসপেনসারিতে গিয়েছিলেন। তিনি যক্ষা ও হাঁপানিতে আক্রান্ত। কর্তব্যরত মেডিক্যাল অফিসার চন্দ্রনাথ জানা তাঁর চিকিৎসা করে ওষুধ লিখে দেন। ওষুধগুলো নিয়ে বাড়ি যান গৌতমবাবু। পরে তাঁর নজরে আসে ওই ওষুধের মেয়াদ আগেই শেষ হয়ে গিয়েছে। ফের তিনি ডিসপেনসারিতে যান। তখনই ধরা পড়ে, সেখানে রাখা ওই নির্দিষ্ট ওষুধের (হাঁপানির জন্য) সবগুলির মেয়াদ গত এপ্রিলেই শেষ হয়েছে।

মহানায়কের সংবর্ধনার দিনেও জোড়া হতাশা নিয়ে মাঠ ছাড়লেন সচিন-ভক্তরা
http://www.anandabazar.com/archive/1120513/13khela4.html

আবেগ উস্কে কলকাতার রাস্তায় হাজির ‘সেলিব্রিটি’
http://www.anandabazar.com/archive/1120514/14cal1.html

নেশার টাকা জোগাতে ছিনতাই বাড়ছে শহরে
http://www.anandabazar.com/archive/1120514/14cal2.html

অটোয় রান্নার গ্যাস, দায় নিয়ে চাপান-উতোর
http://www.anandabazar.com/archive/1120514/14jibjagat1.html

৪১ জন চেয়ে প্রেসিডেন্সি পেল ১৬ অধ্যাপক, বিদেশ থেকে তিন
http://www.anandabazar.com/archive/1120515/15cal1.html

শহরের ট্রাফিকের উন্নয়নে সাহায্য করবে বেসু: নিউ টাউন, রাজারহাট ও সংলগ্ন এলাকার প্রধান রাস্তাগুলিতে ট্রাফিক সিগন্যাল ব্যবস্থাকে অত্যাধুনিক করতে শিবপুরের ‘বেঙ্গল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটি’র (বেসু) বিশেষজ্ঞদের সাহায্য নিতে উদ্যোগী হয়েছে বিধাননগরের পুলিশ কমিশনারেট। নিউ টাউনের মতো একটি আধুনিক উপনগরীর রাস্তায় দুর্ঘটনা কমানোর লক্ষ্যেই এই আধুনিক ট্রাফিক ব্যবস্থা চালু করা হচ্ছে বলে জানিয়েছেন বিধাননগরের পুলিশ কমিশনার রাজীব কুমার। তিনি বলেন, “এ বিষয়ে বেসু-র সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের কয়েক জন বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া হবে। তাঁরা এই সব রাস্তায় যানবাহনের গতি ও সংখ্যা পর্যবেক্ষণ করে ট্রাফিক ব্যবস্থার আধুনিকীকরণ এবং ট্রাফিকের গতি কী ভাবে বাড়ানো যায়, তা নিয়ে পরামর্শ দেবেন।” রাজীববাবু জানিয়েছেন, ওই বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী নিউ টাউন রোড, যশোহর রোড ও ভিআইপি রোডের ট্রাফিক ব্যবস্থার আধুনিকীকরণ হবে।

পাঁচ জেলায় তাপপ্রবাহের পাশে কলকাতা ঘেমে জল, স্বস্তি দুরাশা
http://www.anandabazar.com/archive/1120515/15raj2.html

গম্ভীরের মহল্লায় ‘বদলা’ ধোনির
http://www.anandabazar.com/archive/1120515/15khela1.html

মহমেডানকে হাফ ডজন গোল দিয়ে লিগ জিতল ইস্টবেঙ্গল
http://www.anandabazar.com/archive/1120515/15khela4.html

লিগ জিতেই পদত্যাগ মর্গ্যানের
http://www.anandabazar.com/archive/1120515/15khela6.html

আমরি মামলা: হুলিয়া ফের স্থগিত, ফেরার কর্তার জামিন-শুনানি শেষ
http://www.anandabazar.com/archive/1120515/15swasth4.html

নলকূপে নিষেধাজ্ঞা রদ: বিপদ হতে পারে মৃদু ভূমিকম্পেই, মত বিজ্ঞানীদের
http://www.anandabazar.com/archive/1120516/16raj2.html

নোনাডাঙায় সন্ত্রাসবাদী ডেরা নিয়ে হুমকি মমতার
http://www.anandabazar.com/archive/1120516/16cal1.html

হাই নিয়ে হাসাহাসি, রেগে আগুন বিচারক
http://www.anandabzar.com/archive/1120516/16cal3.html

মহিলা কম, লেডিজ-ট্রামে এ বার পুরুষও সওয়ার
http://www.anandabazar.com/archive/1120517/17cal1.html

তাপপ্রবাহে কাহিল মহানগরী
http://www.anandabazar.com/archive/1120517/17raj1.html

চেক ফেরত পাঠিয়ে হুমকি দিলেন টোলগে: ইস্টবেঙ্গলের ফ্ল্যাট ছেড়ে মোহনবাগানের ফ্ল্যাটে উঠে গেলেন বুধবারই। পাশাপাশি আইনানুগ ব্যবস্থার ‘হুমকি’ দিয়ে শো কজের জবাবও দিয়ে দিলেন টোলগে ওজবে। আর তীব্র নাটকের মধ্যে ফেরত পাঠিয়ে দিলেন ইস্টবেঙ্গলের প্রায় তিরিশ লাখ টাকার চেক। এ দিন পাঠানো মেলে লাল-হলুদ সচিবকে অস্ট্রেলীয় স্ট্রাইকার লিখে দিলেন, “আমি আপনাদের কাছ থেকে অগ্রিম নিইনি। আইএফএ-র কাছ থেকে আপনারা অগ্রিমের কাগজপত্র প্রত্যাহার না করলে উপযুক্ত ব্যবস্থা নেব।” টোলগে এসএমএস করে তা জানিয়ে দেন ফুটবল সচিব সন্তোষ ভট্টাচার্যকেও। ইস্টবেঙ্গল অবশ্য টোলগের হুমকিকে গুরুত্বই দিচ্ছে না। লাল-হলুদের তাঁবুতে বসে প্রধান কর্তা দেবব্রত সরকার বললেন, “মুখে কিছু বলব না। যা বলার কাগজপত্রই বলবে।” টোলগে অবশ্য ভাবছেন আজ বা কাল সাংবাদিক সম্মেলন ডাকবেন। মোহনবাগান কর্তাদের ছাড়াই তিনি কথা বলতে চান।

গভীর নলকূপই ভরসা, গত্যন্তর নেই কলকাতা পুরসভা
http://www.anandabazar.com/archive/1120517/17swasth2.html

ইস্টবেঙ্গলের শাস্তি চেয়ে ফিফা আর দূতাবাসের দ্বারস্থ টোলগে
http://www.anandabazar.com/archive/1120518/18khela4.html

সব আসন পূরণই লক্ষ্য, মেধা-তালিকা ফিরে এল জয়েন্টে
http://www.anandabazar.com/archive/1120518/18raj9.html

বিরিয়ানি-মাংস ছেড়ে স্যান্ডুইচেই পুর-বৈঠক
http://www.anandabazar.com/archive/1120518/18cal1.html

কলকাতাকে ‘লন্ডন’ করার লক্ষ্যে এক ধাপ এগোল শহর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সেজে উঠেছে স্ট্র্যান্ড রোডের গঙ্গাতীর। আগামী ২৪ মে দু’কিলোমিটার এই পথের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী স্বয়ং। এখানে সুসজ্জিত চলার পথ, বাগান, বসার জায়গা, পথের এক ধারে হকারদের সাজানো-গোছানো স্টল সবই রয়েছে। পরে এই সজ্জা আরও বিস্তৃত হবে দশ কিলোমিটার পর্যন্ত। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী জায়গাটি ঘুরে দেখেন।

ঠান্ডা অফিসঘর চেয়ে বিক্ষোভ মহাকরণে
http://www.anandabazar.com/archive/1120518/18cal2.html

তথ্যপ্রযুক্তি শিল্পতালুকে চলবে এসি দোতলা বাস
http://www.anandabazar.com/archive/1120519/19cal1.html

গরমের শহরে জলসঙ্কট, ভোগান্তি: গরমের তীব্রতা বাড়ার সঙ্গেই শহরের বেশ কিছু এলাকায় শুরু হয়েছে জলসঙ্কট। বাম ও ডান উভয় পক্ষেরই কয়েক জন কাউন্সিলর জানান, এই গরমে পানীয় জলটুকুও কিনতে হচ্ছে অনেককে। এমন চলতে থাকলে জনরোষ ঠেকানো যাবে না বলে আশঙ্কা তাঁদের। পুরসভা সূত্রে খবর, এ নিয়ে পুর-অধিবেশনে বিক্ষোভ দেখাতে পারেন বিরোধী বাম কাউন্সিলরেরা। যদিও মেয়র শোভন চট্টোপাধ্যায়ের বক্তব্য, “এটা সাময়িক সমস্যা। বৃষ্টি শুরু হলেই অভাব মিটে যাবে।” তিনি জানান, গার্ডেনরিচে দেড় কোটি গ্যালন জল সরবরাহের কাজ জুলাই মাসেই শুরু হয়ে যাবে। তখন আর কোনও সমস্যা থাকবে না। শুধু বামেরাই নন, জলসঙ্কটের কথা স্বীকার করেছেন দক্ষিণ কলকাতার কাউন্সিলর তথা মেয়র পারিষদ দেবব্রত মজুমদারও। তিনি জানান, ৯৫ থেকে ৯৯ সবকটি ওয়ার্ডেই কম-বেশি জলসমস্যা দেখা দিয়েছে। গার্ডেনরিচ-প্রকল্প থেকে রানিকুঠি পাম্পিং স্টেশনে জল কম আসায় সমস্যা হচ্ছে।

ঝড়ে কাত সরকারি মেলার স্টল
http://www.anandabazar.com/archive/1120519/19raj4.html

টোলগে বিতর্কে ধীরে চলতে চায় আইএফএ
http://www.anandabazar.com/archive/1120519/19khela5.html

ফেরার আমরি-কর্তার আগাম জামিন মঞ্জুর
http://www.anandabazar.com/archive/1120519/19swasth4.html
 
 


 

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

 
অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.