এই শহর জুড়ে নিরন্তর ঘটে চলা বিভিন্ন ঘটনার মাত্র কয়েকটি হয়ে ওঠে সংবাদের শিরোনাম। ভাল আর মন্দ
সেখানে হাত ধরাধরি করে আসে। শেষ তিরিশ দিনে প্রকাশিত শহরের সেরা শিরোনামগুলি দিয়েই বোঝা যায় কেমন
আছে এ শহর। কলকাতার হাঁড়ির হাল বুঝতে ২১ অক্টোবর ২০১২ থেকে ২০ নভেম্বর ২০১২-র শীর্ষ শিরোনাম।

• ফুরফুরে আমেজে ষষ্ঠীতেই অষ্টমীর ঢল
http://www.anandabazar.com/archive/1121021/21cal1.html

• অন্ত্যেষ্টির দখল নিলেন মমতা
http://www.anandabazar.com/archive/1121026/26cal1.html

• সমস্ত কলকাতা বড় দুঃখে...
http://www.anandabazar.com/archive/1121026/26cal3.html

• উৎসবের শহরে ছক বদলেই যানশাসনের পরীক্ষায় পাশ পুলিশ
http://www.anandabazar.com/archive/1121026/26cal5.html

• বিসর্জন সম্পন্ন অধিকাংশ পুজোরই
http://www.anandabazar.com/archive/1121026/26cal7.html

• রাজনীতিকে ব্রাত্য রেখে সুনীল-তর্পণের উদ্যোগ
http://www.anandabazar.com/archive/1121027/27cal1.html

• মনোরোগীদের পুজোয় প্রাপ্তি পোশাক-প্রহসন
http://www.anandabazar.com/archive/1121027/27swasth1.html

• পুজোর ময়দানে জমাটি লড়াই ছয় ‘ভাইয়ের’
http://www.anandabazar.com/archive/1121027/27cal3.html

• জাকার্তা থেকে আসছে ৫ এরোব্রিজ: দীর্ঘ প্রতীক্ষার অবসান হল। কলকাতা বিমানবন্দরের নতুন টার্মিনালের জন্য এরোব্রিজ জাকার্তা থেকে রওনা দিয়েছে বলে সম্প্রতি জানান কলকাতা বিমানবন্দরের অধিকর্তা বি পি শর্মা। জাকার্তা থেকে জাহাজে রওনা হয়েছে ইন্দোনেশিয়ায় তৈরি পাঁচটি এরোব্রিজ। কয়েক দিনের মধ্যে সেই জাহাজ কলকাতা বন্দরে নোঙর করবে বলে আশা করা হচ্ছে। নতুন টার্মিনালের স্থাপত্য-পরিকল্পনা অনুযায়ী সব বিমান এসে টার্মিনালের গায়ে দাঁড়াবে। টার্মিনাল থেকে এরোব্রিজ স্বয়ংক্রিয় ব্যবস্থায় এসে জুড়ে যাবে বিমানের দরজার সঙ্গে। বিমানের দরজা থেকে সরাসরি একটি বারান্দার মতো রাস্তা তৈরি হবে। যাত্রীরা সেই রাস্তা দিয়ে হেঁটে বিমান থেকে সোজা টার্মিনালে পৌঁছে যাবেন। তাঁদের সিঁড়ি দিয়ে নেমে বাসে চেপে আর টার্মিনালে পৌঁছতে হবে না। একই ভাবে টার্মিনাল থেকে বিমানে পৌঁছে যাবেন যাত্রীরা। বিদেশের বেশির ভাগ বিমানবন্দরেই এই ব্যবস্থা রয়েছে। দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, হায়দরাবাদ-সহ বেশ কিছু বিমানবন্দরে এরোব্রিজ ব্যবহার করে যাত্রীরা টার্মিনাল ও বিমানের মধ্যে যাতায়াত করছেন। কলকাতা বিমানবন্দরে এখন যে-দু’টি টার্মিনাল (অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক) থেকে যাত্রীরা যাতায়াত করেন, সেখানে এই ধরনের এরোব্রিজ রয়েছে তিনটি। একটি আন্তর্জাতিক টার্মিনালে, বাকি দু’টি অভ্যন্তরীণ টার্মিনালে। প্রাথমিক ভাবে পাঁচটি এরোব্রিজ আসবে। সর্বশেষ পরিকল্পনা অনুযায়ী ২৩ জানুয়ারি নতুন টার্মিনাল চালু করে দেওয়ার কথা। তার আগে এরোব্রিজের ব্যবস্থা হয়ে যাবে বলে বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে। দ্বিতীয় দফায় আসবে বাকি ১১টি এরোব্রিজ।


...পটে আঁকা ছবিটি: দুর্গাপুজো শেষ হতেই ফের কাজে কুমোরটুলি।
লক্ষ্মীর সরা তৈরিতে ব্যস্ত শিল্পীরা। শুক্রবার। ছবি: স্বাতী চক্রবর্তী

• গত বার শুরুটা করেছিলেন তিনি, এ বার স্মারক-বক্তৃতা
http://www.anandabazar.com/archive/1121028/28cal1.html

• ক্লডিয়াস অসুস্থ: অলিম্পিকের চার পদকের মালিক লেসলি ক্লডিয়াস (৮৫) অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে রাজ্যের নামী এই ক্রীড়া ব্যক্তিত্বকে। অবস্থা এখন স্থিতিশীল। হাসপাতাল সূত্রের খবর, শ্বাসকষ্টের সমস্যা খানিকটা মিটলেও দূর্বলতা রয়েছে তাঁর। এ দিন ক্লডিয়াসকে দেখতে হাসপাতালে যান ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। তিনি আর্থির সাহায্যের কথা ঘোষণা করেন।

• ধরা ছাড়ার পথের ফাঁকে: মহাকরণে ইঁদুরের উপদ্রব। সিদ্ধিদাতার বাহনের বেশি পছন্দ বুঝি অর্থমন্ত্রী অমিত মিত্রের ঘর। এই কেটে দিচ্ছে কম্পিউটারের তার তো পর দিনই বোবা করে দিচ্ছে টেলিফোনগুলি। অতিষ্ঠ মহাকরণের টেলিফোন দফতরের কর্মীরা। পূর্ত দফতরের দেওয়া একটা লোহার কল আছে, তবে তাতে ধরা দেওয়ার মতো বোকা নয় মহাকরণের এই পুরনো বাসিন্দারা। অর্থমন্ত্রীর ঘরের বাইরে পড়ে আছে সেটা। অর্থ দফতরের এক তিতিবিরক্ত অফিসার শেষে কাঠের কল এনেছেন ৭০ টাকা দিয়ে। রোজ তাতে ধরা পড়ছে ইঁদুর। কিন্তু জীবহত্যার দায় কে নেবে? দফতরের কর্মীরা সেই ইঁদুর মহাকরণের তলায় নিয়ে গিয়ে ছেড়ে দিচ্ছেন। ফলে পথ চিনে তারাই ফের ক্ষমতার অলিন্দে ফিরে যাচ্ছে কি না কে জানে!


নমাজের পর আনন্দে মেতেছে খুদেরা।
শনিবার রেড রোডে সুমন বল্লভের তোলা ছবি।

• শোভাবাজার নাটমন্দিরে এ বার নাটকের গৃহ-প্রবেশ
http://www.anandabazar.com/archive/1121029/29binodan1.html

• পদ্ম ছুঁতে হাত পুড়ছে এ বছরেও
http://www.anandabazar.com/archive/1121029/29bus2.html

• নতুন জিভ লাগিয়ে কালীপুজোর জন্য প্রস্তুত হচ্ছেন কৃষ্ণকুমার
http://www.anandabazar.com/archive/1121029/29swasth1.html

• প্রতিমার মৃন্ময়ী রূপ বদলে দূষণ-অসুর বধের ভাবনা
http://www.anandabazar.com/archive/1121029/29jibjagat1.html

শোভাবাজার নাটমন্দির পদ্মফুল কৃষ্ণকুমার

• চিকিৎসক সম্মেলন: ডায়াবিটিস, হৃদ্রোগ, ক্যানসারের মতো রোগের আধুনিক চিকিৎসা পদ্ধতি নিয়ে সম্প্রতি এক সম্মেলন হয়ে গেল কলকাতায়। ‘অ্যাসোসিয়েশন অফ ফিজিশিয়ান্স অফ ইন্ডিয়া’র রাজ্য শাখার উদ্যোগে আয়োজিত এই সম্মেলনে ছিলেন দেশের বিভিন্ন বিশেষজ্ঞ চিকিৎসকেরা। হৃদ্রোগের আক্রমণ ঠেকানোর উপায়, ক্যানসারের হাত ধরে আরও কী কী সংক্রমণ ছড়ায় শরীরে, পুষ্টির ঘাটতির সঙ্গে কী ভাবে জড়িয়ে আছে স্নায়ুরোগের আশঙ্কা তা নিয়ে বক্তারা আলোকপাত করেন। কিছু দুঃস্থ ও মেধাবী পড়ুয়াকে সংগঠনের তরফে আর্থিক সাহায্যও করা হয়।

• ঝোঁক শব্দের ঝঙ্কারে, নতুন প্রজন্ম মাত ইংরেজি রক গানে
http://www.anandabazar.com/archive/1121030/30binodan2.html

• বিমানবন্দরেই বন্দি মায়ানমারের ইলিশ
http://www.anandabazar.com/archive/1121030/30bus2.html

• সুনীল-স্মরণে রাজনীতিকদের ডাকছে না পরিবার
http://www.anandabazar.com/archive/1121031/31cal5.html

• অ্যানালগ মহানগরে ডিজিটাল মহাকরণ
http://www.anandabazar.com/archive/1121102/2raj8.html

• ওয়ার্ডে আরশোলার তাণ্ডব
http://www.anandabazar.com/archive/1121102/2swasth4.html

• নিষিদ্ধপল্লি থেকে চিত্রাঙ্গদা, ‘আমিও ফেলনা নই’
http://www.anandabazar.com/archive/1121104/4cal3.html

• কালীপুজোয় বিজয়: আসন্ন কালীপুজো উপলক্ষ্যে কলকাতায় আসছেন লন্ডন অলিম্পিকে রুপোজয়ী শুট্যার বিজয়কুমার। বাইপাসে একটি পুজো উদ্বোধনে তিনি আসছেন। সঙ্গে করে আনবেন অলিম্পিক মেডেল। একই সঙ্গে যিনি আবার সেনাবাহিনী ছাড়া ঠিক করে ফেলেছেন।

• রাজনীতিকে ব্রাত্য করে প্রতিবাদ সুনীল-স্মরণে
http://www.anandabazar.com/archive/1121105/5cal1.html

• তাঁর প্রতি ভালবাসারও কোনও জন্ম-মৃত্যু হয় না
http://www.anandabazar.com/archive/1121105/5cal2.html

• শহরে এ বার তিন জায়গায় বাজি বাজার
http://www.anandabazar.com/archive/1121105/5jibjagat2.html


করালবদনা। কালীর জিভে তুলির টান। রবিবার, কুমোরটুলিতে।—নিজস্ব চিত্র

• ‘তিন কন্যা’য় চক্রান্ত দেখছেন মুখ্যমন্ত্রী
http://www.anandabazar.com/archive/1121106/6binodan1.html

• শুরু চলচ্চিত্র সম্মেলন
http://www.anandabazar.com/archive/1121106/6binodan2.html

• শৈশবেরই হাসি মুখে মেখে কাল শতবর্ষের দুয়ারে সমর
http://www.anandabazar.com/archive/1121106/6cal1.html

• অটোভাড়া নিয়ে নয়া সমীক্ষা চান মদন
http://www.anandabazar.com/archive/1121106/6raj2.html

• নিজেদের মাঠে খেলতে চায় না মর্গ্যান-ব্রিগেড: যুবভারতী ছেড়ে নিজেদের মাঠে কলকাতা লিগের ম্যাচ খেলতে হবে। আর তাতেই প্রচণ্ড চটেছেন কোচ ট্রেভর জেমস মর্গ্যান।জর্জ টেলিগ্রাফের বিরুদ্ধে ম্যাচের আগের দিন লাল-হলুদ কোচ বললেন, “যুবভারতীতে নিয়মিত খেলার পর এই মাঠে খেলা সত্যিই সমস্যার। আমাদের মাঠটা টুর্নামেন্টের ম্যাচ খেলার জন্য উপযুক্ত নয়।” ইস্টবেঙ্গল অধিনায়ক সঞ্জু প্রধানের গলাতেও মর্গ্যানের রেকর্ড বাজছে। জানালেন, “এই মাঠে নিজেদের খেলাটাই খেলতে পারব না। ছোট মাঠ হওয়ায় সুবিধা পাবে জর্জ।” ইস্টবেঙ্গলের শীর্ষকর্তা দেবব্রত সরকার অবশ্য কোচ-ফুটবলারদের সঙ্গে একমত নন। বললেন “এই মাঠেই ওরা অনুশীলন করে। খেলতেও অসুবিধা হবে কেন? একটা ম্যাচ খেললেই ওরা মানিয়ে নিতে পারবে। কোনও সমস্যা হবে না।” নিজেদের মাঠে মরসুমের প্রথম ম্যাচ দেখার সুযোগ পেয়ে অবশ্য খুশি সদস্য-সমর্থকরা।এরই মধ্যে কলকাতা লিগে খেলানোর জন্য সোমবার সুশান্ত ম্যাথুকে সই করাল ইস্টবেঙ্গল। কোচ যা ইঙ্গিত দিয়েছেন, তাতে জর্জ ম্যাচেই রিজার্ভ বেঞ্চে থাকতে পারেন সুশান্ত। জর্জের বিরুদ্ধেও আই লিগের প্রথম একাদশ খেলাবেন না মর্গ্যান। বিদেশীদের ছাড়াই দল নামাবেন সাহেব কোচ।

• কালী ও জগদ্ধাত্রীর ভাসানেও সতর্কতা
http://www.anandabazar.com/archive/1121107/7cal2.html

• ফিল্মে মন মমতার, ব্রাত্য ফিকি
http://www.anandabazar.com/archive/1121107/7raj1.html

• ছোট ক্লাবগুলোর বিদ্রোহী জোটে লিগ ঘিরেই ধোঁয়াশা: কলকাতা লিগের ছোট ক্লাবগুলো হঠাৎই জোট বাঁধল। তাদের অভিযোগের আঙুল আইএফএ-র লিগ পরিচালনার দিকে। তারা এতটাই সোচ্চার যে, কলকাতা লিগ হওয়া নিয়েই দেখা দিতে পারে জটিলতা। ইস্টবেঙ্গল-মোহনবাগান-প্রয়াগকে বাদ দিয়েই তৈরি হয়েছে এই গোষ্ঠী। তবে মঙ্গলবার তাদের সভায় হাজির ছিল না অন্য কয়েকটি ক্লাবও। মহমেডান, পুলিশ এসি, আর্মি একাদশ, পোর্ট ট্রাস্ট ও টালিগঞ্জ অগ্রগামী। এ দিন ম্যাচ থাকায় আসেনি জর্জ টেলিগ্রাফ। জোটের অসন্তোষ লিগ শেষ হতে দেরি হওয়া নিয়ে। প্রতিবারই যে সময়ের মধ্যে লিগ শেষ হবে বলে তাদের জানানো হয় তার থেকে আরও পিছিয়ে যায়। ফলে বিদেশি-সহ সব ফুটবলারকে দীর্ঘ দিন ধরে রাখতে হচ্ছে তাদের। যা এই ক্লাবগুলোর পক্ষে খুবই ব্যয়সাপেক্ষ। স্পনসররাও ক্লাবগুলোর পাশে থাকতে চায় না এই বর্ধিত সময়ের জন্য। গতবার টালিগঞ্জ প্রায় সব ফুটবলার ছেড়ে দেওয়ার পর ফের আলাদা খরচ করে ফুটবলার আনতে হয়েছিল ইস্টবেঙ্গলের বিরুদ্ধে খেলার জন্য। তবে মঙ্গলবার সভার শেষে তাঁরা সরকারি ভাবে কোনও মন্তব্য করেননি। বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে মুখ খুলবেন।


পায়ের তলায়: দীপাবলির বাজার ছেয়ে গিয়েছে এমনই মজাদার
লেজার আলোয়। শহরের এক ব্যস্ত বাজারে। ছবি: বিশ্বনাথ বণিক

• লাল-সবুজ ছেড়ে কলকাতা নীলে
http://www.anandabazar.com/archive/1121108/8cal1.html

শ্মশানকালী পুজোর মাথায় মমতা, চিন্তায় পুলিশ

http://www.anandabazar.com/archive/1121109/9cal2.html

নোংরা জলের সরবরাহ কম, সঙ্কটে ভেড়ির মাছ চাষ
http://www.anandabazar.com/archive/1121109/9bus2.html

• ময়দানে বাজি বাজার: আজ, শুক্রবার থেকে ময়দানে চালু হচ্ছে বাজি বাজার। বৃহস্পতিবার তারই প্রস্তুতি ঘুরে দেখলেন কলকাতার পুলিশ কমিশনার রঞ্জিতকুমার পচনন্দা। বিক্রেতাদের সঙ্গে কথাও বললেন। এলাকায় সিসিটিভির সংখ্যা বাড়াতে তিনি পুলিশকে নির্দেশ দিয়েছেন। সারা বাংলা আতসবাজি সমিতির চেয়ারম্যান বাবলা রায় এ দিন জানিয়েছেন, বাজারটি চলবে ১৩ তারিখ পর্যন্ত। অন্য দিকে, হাওড়ার দু’টি জায়গায় বাজি তৈরির মশলা ও নিষিদ্ধ বাজি আটক করল পুলিশ। পুলিশ জানায়, বুধবার রাতে ব্যাঁটরা থানার বৃন্দাবন মল্লিক লেনের একটি বাড়িতে মিলেছে ২০৬ কেজি বোমা তৈরির মশলা। গ্রেফতার চার জন। অন্য দিকে, দাশনগরে উদ্ধার হয় ১৫ বস্তা নিষিদ্ধ রকেট। কেউ গ্রেফতার হয়নি।

শারদ-শ্রেষ্ঠদের স্বীকৃতির এক সন্ধ্যা
http://www.anandabazar.com/archive/1121110/10raj8.html

• জগদ্ধাত্রী পুজোয় বাস সিটিসির: চন্দননগরের জগদ্ধাত্রী পুজো দেখার জন্য এ বার কলকাতা থেকে বিশেষ বাস চালাবে কলকাতা ট্রাম কোম্পানি (সিটিসি)। চন্দননগর পুরসভার সহযোগিতায় যাত্রীদের সেখানকার বড় বড় জগদ্ধাত্রী পুজোগুলি ঘুরিয়ে দেখানো হবে। ২০ থেকে ২২ নভেম্বর পুজোর সপ্তমী, অষ্টমী এবং নবমী তিন দিন এসপ্ল্যানেড থেকে সকাল আটটায় একটি ও বেলা দু’টোয় তিনটি বাস দর্শনার্থীদের নিয়ে চন্দননগর যাবে। বিকেলের একটি বাস হবে শীততাপনিয়ন্ত্রিত। সকালের বাসে ভাড়া মাথাপিছু ৪৫০ টাকা। বিকেলের শীতাতপনিয়ন্ত্রিত বাসে ভাড়া ৯০০ টাকা। অন্য দু’টিতে ৫০০ টাকা। সকালের ও বিকেলের বাসের যাত্রীদের মধ্যাহ্নভোজ ও নৈশভোজও দেওয়া হবে।

• সাজছে ভিক্টোরিয়া: মুখ্যমন্ত্রীর নির্দেশে ভিক্টোরিয়ার উত্তর দিকে প্রবেশপথের সামনের অংশ নতুন ভাবে সাজানো হচ্ছে। ওই এলাকায় থাকা কয়েক জন হকারেরও জায়গা বদল হবে। ইতিমধ্যেই এলাকাটি ঘুরে দেখেছেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম, মেয়র শোভন চট্টোপাধ্যায় ও পুলিশ কমিশনার রঞ্জিত পচনন্দা। শুক্রবার মেয়র জানান, ওই এলাকায় ঝর্না আছে। আলো ও ধ্বনি সহযোগে সেখানে অনুষ্ঠান হত। তা এখন বন্ধ আছে। মেয়র পারিষদ (পার্ক) দেবাশিস কুমার জানান, কয়েক জন হকারের জন্য ফোয়ারার সামনের অংশ ঢাকা পড়ে গিয়েছে। তাঁদের অন্যত্র সরতে বলা হয়েছে। খুব শীঘ্রই এলাকা সাজিয়ে ফোয়ারা চালু হবে।

তিনি গুজরাতের ব্র্যান্ড অ্যাম্বাসাডর। কলকাতা চলচ্চিত্র উৎসবের মঞ্চে কিন্তু পুরোদস্তুর বাঙালির জামাইবাবু!
http://www.anandabazar.com/archive/1121111/11binodan1.html

একটা পাশ দিন, নক্ষত্র দর্শনে হাপিত্যেশ জনতা
http://www.anandabazar.com/archive/1121111/11binodan2.html

• ঘরোয়া লিগ নিয়ে রফাসূত্র মিলল না: ১৬টি ক্লাবের জোটের হুমকি ছিল, ৩১ জানুয়ারির মধ্যে কলকাতা লিগ শেষ করার। শনিবার তা নিয়ে ক্লাব জোটের সঙ্গে আইএফএ-র বৈঠক হল। কিন্তু সমাধানসূত্র মিলল না। বরং আইএফএ সম্ভাব্য একটি সূচি ধরিয়ে দিল ক্লাবগুলোর হাতে। যা নিয়ে তারা ফের সভায় বসবে ১৯ নভেম্বর। আইএফএ-র সম্ভাব্য সূচি অনুযায়ী ২৪ জানুয়ারির মধ্যে অবনমনের ম্যাচ হয়ে যাবে। চ্যাম্পিয়নশিপ রাউন্ড শেষ হবে ১৮ ফেব্রুয়ারি। ক্লাবকর্তারা এই নতুন সূচি নিয়েই আইএফএ-র সঙ্গে ফের আলোচনায় বসবেন। ক্লাবগুলো জানাচ্ছে, আইএফএ যে নতুন করে পুরো ব্যাপারটা ভাবছে তাতে আপাতত স্বস্তি। কিন্তু জানুয়ারি পেরিয়ে গেলে যে আর্থিক ভাবে দল চালানোর অসুবিধা থাকবেই সে কথা ফের আইএফএকে জানিয়েছে তারা। এ দিকে মোহনবাগান এ দিনই আইএফএকে চিঠি দিল আগামী মরসুমের ঘরোয়া লিগ নিয়ে কিছু প্রস্তাব জানিয়ে। মোহনবাগানের বক্তব্য, আই লিগের তিন ক্লাবকে বাদ দিয়ে বাকিদের মধ্যে রাউন্ড রবিন লিগ করে সেখান থেকে সেরা তিন বেছে নেওয়া। পরে ওই তিন ক্লাবের সঙ্গে মোহনবাগান, ইস্টবেঙ্গল ও প্রয়াগ ইউনাইটেডের মধ্যে লিগ পর্যায়ে খেলা। আইএফএ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় জানান, মোহনবাগানের প্রস্তাব অবশ্যই ভেবে দেখবেন।


শিয়ালদহ স্টেশনে বায়না হওয়ার অপেক্ষায়। ছবি: সুদীপ্ত ভৌমিক

শব্দ জব্দ, বাজির বাজারে হরেক আলোর পসরা
http://www.anandabazar.com/archive/1121112/12bus2.html

নিউ টাউনে দূষণ রোধে তৈরি হবে ‘বায়ো-টয়লেট’
http://www.anandabazar.com/archive/1121112/12jibjagat2.html

বেড়েছে পুজোর বায়না, সুদিনের আশায় চিৎপুর
http://www.anandabazar.com/archive/1121113/13binodan2.html

বেপরোয়া ছিনতাই নিয়ে পুলিশ আঁধারেই
http://www.anandabazar.com/archive/1121113/13cal2.html

মহিলা নন পিঙ্কি, ধর্ষণের চার্জশিট
http://www.anandabazar.com/archive/1121113/13khela1.html

হার-দুল খুলেছেন? এ বার হাঁটতে চলুন
http://www.anandabazar.com/archive/1121114/14cal1.html

চিনা ‘আগ্রাসনে’ উজ্জ্বল দীপাবলির আলোর বাজার
http://www.anandabazar.com/archive/1121114/14bus2.html

• শব্দাসুরের তাণ্ডবে নাকাল শহরবাসী: নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে কালীপুজোর রাতে দেদার ফাটল শব্দবাজি। উচ্চৈস্বরে মাইক ও আলোর বাজির শব্দেও জেরবার হতে হল শহরবাসীকে। অভিযোগ এমনই। শুক্রবার রাতে দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে রাত দশটা পর্যন্ত ৫৪টি অভিযোগ দায়ের হয়েছে। অধিকাংশই শব্দবাজি, বাকি মাইকের দৌরাত্ম্য। বিধাননগর, কলকাতা, হাওড়া-সহ শহর ও শহরতলিতে শুক্রবার রাতের ঘটনা। শব্দবাজি রুখতে পুলিশ-প্রশাসন অভিযান চালিয়ে বিপুল শব্দবাজি আটক করেছিল। পুজোর রাতেও পুলিশ ও দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কর্তারা শহরের বিভিন্ন জায়গায় নজরদারি চালান। তা সত্ত্বেও দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের কাছে বিধাননগর, যাদবপুর, এন্টালি, কসবা, পাটুলি, লেক গার্ডেন্স, যোধপুর পার্ক, কালিকাপুরের পাশাপাশি উত্তর কলকাতা থেকেও শব্দবাজি নিয়ে অভিযোগ আসে। কাশীপুর থানার কাছেই শব্দবাজি ফাটছে বলে জানান বাসিন্দারা। রামকৃষ্ণপুর, সালকিয়া, মল্লিক ফটক, ইছাপুর, কদমতলা-সহ হাওড়া শিল্পাঞ্চলের বিভিন্ন জায়গায় শব্দবাজি ফাটানোর অভিযোগ উঠেছে। ভবানীপুর পুলিশ হাসপাতাল এলাকাতেও দেদার শব্দবাজি ফেটেছে। পুলিশ সূত্রের খবর, রাত জুড়ে কলকাতা থেকে বিপুল শব্দবাজি আটক করা হয়েছে। গ্রেফতার করা হয়েছে দেড় শতাধিক ব্যক্তিকে। বিধাননগর কমিশনারেট এলাকায় বিধাননগর, লেকটাউন, বাগুইআটি, নিউটাউন এলাকায় একই অবস্থা। তিন ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। কুড়ি কেজির বেশি শব্দবাজি আটক করা হয়েছে। বাসিন্দাদের অভিযোগ, রাত বাড়ার সঙ্গে সঙ্গে শব্দবাজির দাপটও বেড়েছে। যদিও পুলিশের দাবি, দ্রুত ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়েছে।


উৎসবের সাজে: কালীঘাট।

কালীপুজোয় দক্ষিণেশ্বর মন্দিরে।

ছবি মুক্তির আগে মামলা কেন, সরব ইন্ডাস্ট্রি
http://www.anandabazar.com/archive/1121115/15binodan1.html

• তিন যুদ্ধজাহাজ কলকাতায়: কলকাতা বন্দরে নোঙর করবে তিনটি যুদ্ধজাহাজ। সেনা সূত্রের খবর, বিশাখাপত্তনম থেকে ১৬ নভেম্বর খিদিরপুর বন্দরে এসে ভিড়বে ‘কুকরি’, ‘খঞ্জর’ এবং ‘মাগর’। ১৭ ও ১৮ নভেম্বর সকাল দশটা থেকে বিকেল চারটে পর্যন্ত বন্দরের ৩এ গেট দিয়ে ঢুকে সেই জাহাজ তিনটিতে উঠে ঘুরে দেখতে পারবেন সাধারণ মানুষ। কুকরি ও খঞ্জর জাহাজের উপরে দূরপাল্লার আকাশে ও মাটিতে ছোঁড়ার মিসাইল ছাড়াও থাকবে ‘র্যাপিড ফায়ার গান’। একসঙ্গে ৫০০ বাহিনী এবং ২০টি ট্যাঙ্কের মতো বড় গাড়ি ধারণের ক্ষমতা রাখে মাগর। ‘খঞ্জর’ ও ‘মাগর’ নামের দু’টি জাহাজই তৈরি হয়েছে কলকাতায়।

• ভাইফোঁটায় ইরাবতী: পদ্মার বদলে ইরাবতী। বাংলাদেশ রফতানি বন্ধ রেখেছে বলে এ বছর পদ্মার ইলিশ থেকে বঞ্চিত থেকেছে বাঙালি। সেই আফসোস মেটাতে আজ, বৃহস্পতিবার ভাইফোঁটার বাজারে থাকবে মায়ানমার থেকে আসা ইরাবতীর ইলিশ। নানা জটিলতায় কলকাতা বিমানবন্দরে কিছু দিন আটকে থাকার পরে বুধবার ছাড়পত্র পেয়েছে সে। রাজ্য মৎস্য দফতরের এক মুখপাত্র জানান, এ দিনই হাওড়ার পাইকারি বাজারে চলে গিয়েছে নতুন ইলিশ। খোলা বাজারে দাম পড়বে ৬০০ থেকে ৮০০ টাকা কেজি। প্রথম দফায় এসেছে ৫০০ কেজি। আসার কথা দু’হাজার মেট্রিক টন।

গাড়ির জটে বিশৃঙ্খলা কলকাতা বিমানবন্দরের টার্মিনালের সামনেই
http://www.anandabazar.com/archive/1121116/16cal1.html

পঙ্কজ রায়ের ছবি বসছে ইডেনে ক্লাব হাউস গেটের উপর
http://www.anandabazar.com/archive/1121116/16khela5.html

পুলিশের নির্যাতনে আত্মহত্যা করতে না-হয়, বলছেন পিঙ্কি
http://www.anandabazar.com/archive/1121116/16khela6.html


কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপ্তির
অনুষ্ঠানের প্রস্তুতি। নন্দনের সামনে শুক্রবার। ছবি: রণজিৎ নন্দী।

ফেলে দিয়ে নষ্ট করা হচ্ছে রক্তের প্লাজমা
http://www.anandabazar.com/archive/1121117/17swasth1.html

উৎসবের শেষ দিনে দূরেই থাকলেন সৌমিত্র
http://www.anandabazar.com/archive/1121118/18cal2.html

রবীন্দ্র-সৃষ্টিকে নয়া প্রজন্মের কাছে পৌঁছে দিতে ডিজিটাল আর্কাইভ
http://www.anandabazar.com/archive/1121119/19cal2.html

• পঙ্কজ রায়কে বিশেষ সম্মান: ইডেনে ভারত-ইংল্যান্ড টেস্টের আগের দিন, ৪ ডিসেম্বর, প্রয়াত পঙ্কজ রায়কে সম্মান জানাতে তাঁর ছবির উন্মোচন হবে নরি কন্ট্রাক্টর এবং টেড ডেক্সটারের হাত দিয়ে। সেই ছবি বসবে ক্লাব হাউসের গায়ে, সচিন তেন্ডুলকরের ছবির পাশে। আনন্দবাজারে যে খবর প্রকাশিত হয়েছিল সর্বপ্রথম। এ বার ৮০ বছর পূর্তি হচ্ছে ভারত-ইংল্যান্ড টেস্ট ক্রিকেট সম্পর্কের। ইডেনে যে কারণে আমন্ত্রণ করা হয়েছে দু’দেশের সবথেকে পুরনো দুই জীবিত অধিনায়ক কন্ট্র্যাক্টর এবং ডেক্সটারকে। সিএবি-র কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে বলছিলেন, “পঙ্কজ রায় ছিলেন বাংলা থেকে প্রথম ভারত অধিনায়ক। লর্ডসে দেশকে নেতৃত্ব দিয়েছিলেন। ওঁকে সম্মান দিতে তাই আমাদের এই সিদ্ধান্ত।” পঙ্কজ রায়-বিনু মাকড়ের সেই ঐতিহাসিক ওপেনিং জুটির ছবি (বাঁ দিকে) এসে গিয়েছে সিএবি-তে। এই ছবির পূর্ণাকৃতি উন্মোচিত হওয়ার পর বসবে ক্লাব হাউসের গায়ে।

অন্নকূটের ভোগের আয়োজন ভবানীপুরের
স্বামীনারায়ণ মন্দিরে। ছবি: দেবাশিস রায়
বিসর্জনে মানা, তাই গঙ্গার ঘাটে
গাছের তলায় কার্তিকরা। নিজস্ব চিত্র
ছটপুজোর পুণ্যস্নান গঙ্গায়।
ছবি: সুদীপ্ত ভৌমিক


 
 


 

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

 
অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.