এই শহর জুড়ে নিরন্তর ঘটে চলা বিভিন্ন ঘটনার মাত্র কয়েকটি হয়ে ওঠে সংবাদের শিরোনাম। ভাল আর মন্দ
সেখানে হাত ধরাধরি করে আসে। শেষ তিরিশ দিনে প্রকাশিত শহরের সেরা শিরোনামগুলি দিয়েই বোঝা যায় কেমন
আছে এ শহর। কলকাতার হাঁড়ির হাল বুঝতে ২১ ডিসেম্বর ২০১২ থেকে ২০ জানুয়ারি ২০১৩-র শীর্ষ শিরোনাম।

• বিজ্ঞান কংগ্রেসের শতবর্ষে অতিথি ৫ নোবেলজয়ী
http://www.anandabazar.com/archive/1121221/21cal1.html

খাদিম কর্তা অপহরণে হুজি জঙ্গি ধৃত
http://www.anandabazar.com/archive/1121221/21cal5.html

• তিন সোনা আর স্টিক রেখে বিদায় ক্লডিয়াসের
http://www.anandabazar.com/archive/1121221/21khela1.html


সর্বকালের সেরা ক্রীড়াবিদকে হারালাম, বলছে বিষণ্ণ ময়দান
http://www.anandabazar.com/archive/1121221/21khela3.html

• টোলগে ফিরলেও বাগানে ফুল ফুটল না
http://www.anandabazar.com/archive/1121221/21khela8.html

জঞ্জাল ব্যবস্থাপনায় নতুন যন্ত্র: শহরের রাস্তা থেকে খোলা ভ্যাট তুলতে পুর-প্রশাসনকে আগেই নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো শহরকে ভ্যাট মুক্ত করতে শহরে প্রথম পোর্টেবল কম্প্যাক্টর (জঞ্জাল ব্যবস্থাপনার স্বয়ংক্রিয় যন্ত্র) বসাল পুরসভা। শুক্রবার কালীঘাটে নবনির্মিত জঞ্জাল অপসারণ স্টেশনে ওই ধরনের চারটি মেশিন বসানো হয়। উদ্বোধন করেন পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। উপস্থিত ছিলেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, সাংসদ সুব্রত বক্সী ও মেয়র শোভন চট্টোপাধ্যায়। মেয়র পারিষদ (জঞ্জাল অপসারণ) দেবব্রত মজুমদার বলেন, “কালীঘাটের পরে টালা, লেক কালীবাড়ি ও বালিগঞ্জ সার্কুলার রোডের ভ্যাটে ওই যন্ত্র বসানো হবে।” তিনি জানান, কলকাতাকে ভ্যাট মুক্ত করতে চায় পুর-প্রশাসন। সুব্রতবাবু বলেন, “মেশিনটি যাতে অকেজো না হয়, সে দিকে নজর দিতে হবে।”

• কলকাতা-কাঠমান্ডু উড়ান ইন্ডিগোর: আগামী জুন-জুলাইয়ে কলকাতা থেকে কাঠমান্ডুর উড়ান চালু করবে ইন্ডিগো। সপ্তাহে সাত দিনই ওই উড়ান চলবে বলে শুক্রবার কলকাতায় জানান সংস্থার প্রেসিডেন্ট আদিত্য ঘোষ। একই সময়ে সিঙ্গাপুর উড়ানও চালু করতে চায় ইন্ডিগো। এখন এয়ার ইন্ডিয়া সপ্তাহে চার দিন কলকাতা-কাঠমান্ডু উড়ান চালায়। আদিত্যবাবু বলেন, “কলকাতা থেকে এখন রোজ কাঠমান্ডুর উড়ান নেই। আর যে-সব সংস্থা সিঙ্গাপুর রুটে উড়ান চালায়, তাদের টিকিটের দাম বেশি।” এ দিন কলকাতা থেকে প্রথম আন্তর্জাতিক উড়ান চালু করল ইন্ডিগো। রাত ৯টা ৪০ মিনিটে কলকাতা থেকে ব্যাঙ্কক উড়ে যায় তাদের উড়ান।

• ওপারা, বেলোর দু’ম্যাচ নির্বাসন: শেষ পর্যন্ত ফেডারেশনের শাস্তির হাত থেকে রক্ষা পেলেন না ইস্টবেঙ্গলের উগা ওপারা আর প্রয়াগের বেলো রজ্জাকের। ফেডারেশন এ দিন দু’জনকেই দু’টি করে ম্যাচ নির্বাসিত করেছে। একই সঙ্গে ইস্টবেঙ্গল আর প্রয়াগকে পাঁচ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। ইস্টবেঙ্গল-প্রয়াগ ম্যাচের দিন দু’দলের দুই নাইজিরিয়ান স্টপারের বিরুদ্ধে ম্যাচ শেষ হওয়ার পর মারামারি করার অভিযোগ ছিল। আর পরিস্থিতি সামলাতে না পারার অভিযোগে শাস্তি হল দুই ক্লাবেরও।

পথে প্রচার। নাটক সম্পর্কে সচেতনতার প্রসারে পা মেলাল শহর।

রাজারহাটে সরকার জমি দিল সেন্ট জেভিয়ার্সকে
http://www.anandabazar.com/archive/1121223/23cal3.html

বিজ্ঞান কংগ্রেসে বিশেষ গুরুত্ব নারীর ক্ষমতায়নে
http://www.anandabazar.com/archive/1121223/23cal4.html

পার্ক স্ট্রিট-কাণ্ডে চার্জ গঠন হল না ১১ মাসেও
http://www.anandabazar.com/archive/1121224/24cal1.html

• মরসুমি রেকর্ড গড়ল শীত: কয়েক দিন ধরেই পারদের মুখ ছিল নীচের দিকে। শনিবার তা নামল অনেকটাই। এ দিন কলকাতা ও সংলগ্ন এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.১ ডিগ্রি সেলসিয়াস। এটাই চলতি মরসুমে শহরের শীতলতম দিন। শুক্রবার হাওয়া অফিস জানায়, বাংলাদেশ ও সন্নিহিত এলাকায় ঘূর্ণাবর্তের ফলে রাজ্যের পরিমণ্ডলের নীচের স্তরে জলীয় বাষ্প উপরের ঠান্ডা হাওয়ার সংস্পর্শে এসে সম্পৃক্ত হচ্ছিল। বিভিন্ন এলাকা ঢেকে যাচ্ছিল কুয়াশায়। শনিবার কুয়াশা না থাকায় শীতের দাপট বেড়েছে।

প্রতিবাদ। আন্তর্জাতিক মানুষ পাচার নিয়ে সচেতনা
দিবসে মিছিল শহরের রাস্তায়। —নিজস্ব চিত্র


• কেক-রসনার অন্য বাসা ওঁদের ঠিকানায়
http://www.anandabazar.com/archive/1121225/25cal1.html

মোজায় উপহার লুকোনোটাই মজা
http://www.anandabazar.com/archive/1121225/25cal2.html

• অপরিষ্কার যন্ত্রে সংক্রমণ হচ্ছে ল্যাপারোস্কোপিতে
http://www.anandabazar.com/archive/1121225/25swasth1.html

উপদেষ্টা নিয়োগ ইউনাইটেড ব্যাঙ্কের: পরিচালন ব্যবস্থার উন্নতির লক্ষ্যে আন্তর্জাতিক উপদেষ্টা সংস্থা নিয়োগ করল ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। দু’বছরের জন্য মার্কিন উপদেষ্টা সংস্থা অ্যাক্সেনচার-কে নিয়োগ করেছে তারা। প্রতিযোগিতার বাজারে এগিয়ে যাওয়ার উদ্দেশ্যেই উপদেষ্টা সংস্থা নিয়োগ করা হয়েছে বলে জানান ইউনাইটেড ব্যাঙ্কের সিএমডি ভাস্কর সেন। তিনি বলেন, “ব্যাঙ্কিং ব্যবসায় প্রতিযোগিতা ক্রমশ বাড়ছে। নতুন নতুন ব্যাঙ্ক আসছে। প্রতিযোগিতায় এগিয়ে যেতে এক দিকে যেমন উন্নত প্রযুক্তির ব্যবহার জরুরি, তেমনই কর্মীদের প্রশিক্ষিত করে তোলা এবং লাভজনক ভাবে শাখা বিস্তারের উপর জোর দিতে হবে। তাই এ ব্যাপারে আন্তর্জাতিক অভিজ্ঞতা সম্পন্ন উপদেষ্টা সংস্থার পরামর্শ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।” উপদেষ্টা সংস্থার সুপারিশ মেনেই প্রয়োজনে পরিচালন ব্যবস্থা ঢেলে সাজতে চায় কলকাতার এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি। ভাস্করবাবু জানান, বিশ্বে ১২০টি দেশে কাজ করার অভিজ্ঞতা রয়েছে অ্যাক্সেনচার-এর।
বড়দিন শুভার সান্তায়ন

রাত পোহালেই বড়দিন।
উৎসবের আমেজে মাতোয়ারা
একদল বিদেশিনী। নিউ মার্কেট
চত্বরে। ছবি: রাজীব বসু

আসল দাড়ির সঙ্গে নকল চুলের সান্তা-টুপি, লাল জোব্বায়
মহাকরণের অলিন্দকেই ‘সব পেয়েছির দেশ’ বানালেন শুভাপ্রসন্ন।
মুখ্যমন্ত্রীকে পাশে নিয়ে কেক কেটে ছোট-বড় সবাই মিলে
হল ক্রিসমাস ইভ পালন। সোমবার। ছবি: রাজীব বসু

মমতার ‘সাজানো’ তত্ত্বের পক্ষে যুক্তি অর্পিতার
http://www.anandabazar.com/archive/1121226/26cal1.html

এ বার কলকাতা, বাসেই অত্যাচার মহিলার উপরে
http://www.anandabazar.com/archive/1121226/26cal3.html

তাঁদের জন্য নতুন ‘হেল্পলাইন’, জানা নেই মহিলাদেরই
http://www.anandabazar.com/archive/1121226/26cal6.html

• চাকরির সুযোগ তৈরিতে একেবারে শেষে কলকাতা
http://www.anandabazar.com/archive/1121226/26bus1.html

প্রতি মাসে ১২ কোটি খরচ বেড়েছে বিদ্যুতে
http://www.anandabazar.com/archive/1121227/27cal1.html

মহিলার হাত দেখে রিপোর্ট দেন ডাক্তার
http://www.anandabazar.com/archive/1121228/28cal1.html
ত্রিফলা আলোয় পাওনা বায়ুদূষণও
http://www.anandabazar.com/archive/1121229/29cal2.html

শিল্পীদের বঞ্চনা বর্ষশেষে চরমে শহরে
http://www.anandabazar.com/archive/1121230/30bus1.html

• বাঙালির কপালে পাওয়ার চেয়ে হারানোর ভারই বেশি
http://www.anandabazar.com/archive/1121231/31cal1.html

• নির্বীজকরণে পুরসভাই: পথ কুকুরের নির্বীজকরণ এ বার থেকে করবে কলকাতা পুরসভাই। সেই লক্ষ্যে ধাপার কাছে ডগপাউন্ডটি ঢেলে সাজা হয়েছে। এতদিন পুরসভা কুকুর ধরা ও অস্ত্রোপচার করাত এক বেসরকারি সংস্থাকে দিয়ে। ডগপাউন্ডটি দেখভালের দায়িত্বও ছিল বেসরকারি সংস্থার। পুর সূত্রের খবর, সেখানে প্রায় তিনশো পথ কুকুর থাকতে পারে। মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ মঙ্গলবার বলেন, “পথ কুকুর দ্রুত বাড়ছে। তুলনায় নির্বীজকরণ হচ্ছে না। এ বার পুর স্বাস্থ্য দফতরই সব কাজ করবে।” তিনি জানান, এই মুহূর্তে শহরে রাস্তার কুকুরের সংখ্যা লক্ষাধিক। বছরে ১৫ হাজার কুকুরের নির্বীজকরণ ও বন্ধ্যাত্বকরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। সম্প্রতি বাইপাসের ওই ডগপাউন্ডে অস্ত্রোপচার শুরু করেছে পুরকর্মীদের দল। অতীনবাবু জানান, আপাতত ম্যানুয়াল পদ্ধতিতে অস্ত্রোপচার শুরু হলেও শীঘ্রই দু’টি ল্যাপারোস্কোপি যন্ত্র কেনা হবে। তিনটি ওটি-তে দিনে অন্তত ৩০টি অস্ত্রোপচার হবে। এর জন্য পুরসভার নিজস্ব ডাক্তার ছাড়াও চুক্তির ভিত্তিতে পশু চিকিৎসক রাখা হবে। ওই বিষয়ের দায়িত্বপ্রাপ্ত অফিসার দেবাশিস সেন জানান, আগে কুকুর ধরার দু’টি গাড়ি ছিল। আরও চারটি কেনা হয়েছে। গাড়িগুলি রোজই বিভিন্ন পথে ঘোরে। এ ছাড়া, কুকুরের উৎপাতের খবর পেলেই সেখানে ওই গাড়ি পৌঁছে যাবে বলে জানান দেবাশিসবাবু।

দু’জনে দেখা হল...

চলতি হাওয়ায়: বিজ্ঞানী বিকাশ সিংহের সঙ্গে একান্ত আলাপে সৌমিত্র চট্টোপাধ্যায়।
উপলক্ষ, আনন্দ পাবলিশার্স প্রকাশিত, বিকাশবাবুর ‘সৃষ্টি ও কৃষ্টি বন্ধনহীন গ্রন্থি’
বইটির আনুষ্ঠানিক মুক্তি। বুধবার, দক্ষিণ কলকাতার এক শপিং মলে। ছবি: রণজিৎ নন্দী

স্থূলতা বাড়ছে শহুরে শিশুদের
http://www.anandabazar.com/archive/1130101/1swasth5.html
• শহরে বেড়ানোর নয়া ঠিকানা
http://www.anandabazar.com/archive/1130101/1cal4.html

• নজিরবিহীন সংবর্ধনায় মাঠে আজ তিন প্রজন্মের মিলন
http://www.anandabazar.com/archive/1130103/3khela10.html

• জন্মস্থানে একশো পেরোচ্ছে বিজ্ঞান কংগ্রেস
http://www.anandabazar.com/archive/1130103/3bigyan1.html

• পরিচারিকাদের ‘সুরক্ষা’ শেখাল শ্রম দফতর
http://www.anandabazar.com/archive/1130104/4cal6.html

• রজতজয়ন্তী ম্যাচে ফিরল ছিয়ানব্বইয়ের সেই অভিশপ্ত রাত
http://www.anandabazar.com/archive/1130104/4khela1.html

 

• আমরি-চাকরি: ঢাকুরিয়ার আমরি হাসপাতালে অগ্নিকাণ্ডে মৃতদের পরিবারের এক জনকে চাকরি দেওয়ার নিয়ম পরিবর্তন করল রাজ্য সরকার। বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। বিপর্যয় মোকাবিলা দফতর সূত্রের খবর, প্রথমে মৃতদের পরিবারের এক জনকে চাকরি দেওয়ার কথা ঘোষণা করেছিল রাজ্য। কিন্তু তাতে কয়েক জন মৃতের কাউকেই চাকরি দেওয়া যাচ্ছিল না। তাই ‘পরিবার’ শব্দটির জায়গায় ‘নিকটাত্মীয়’ করা হচ্ছে।

• সম্প্রীতির মহামিলনে ধূসর ইডেনও রঙিন
http://www.anandabazar.com/archive/1130104/4khela5.html

• বেলপাহাড়ি থেকে কলকাতা: বেলপাহাড়ি-কলকাতা রুটে সরকারি বাস পরিষেবা চালু হল। বুধবার দুপুর ১টা নাগাদ বেলপাহাড়ির সাকার্স মাঠে সবুজ পতাকা দেখিয়ে বাসটির যাত্রা শুরু করান পরিবহণ মন্ত্রী মদন মিত্র। বেলপাহাড়ি থেকে ধর্মতলা পর্যন্ত ২০৮ কিমি যেতে বাসে সময় লাগবে পাঁচ ঘণ্টা। ভাড়া ১০৭ টাকা ৫০ পয়সা। আসন সংখ্যা ৫৫। ধর্মতলা থেকে সকালে ছেড়ে বাসটি দুপুরে বেলপাহাড়ি পৌঁছবে। বেলপাহাড়ি থেকে দুপুর দু’টোয় ছেড়ে সন্ধ্যায় বাসটি কলকাতায় পৌঁছবে। এলাকাবাসী অবশ্য চান, বেলপাহাড়ি থেকে সকালে বাসটি ছাড়ুক। মদনবাবুর আশ্বাস, “কয়েকদিন পরীক্ষামূলক ভাবে চালানো হবে। পরে সময়সূচি ঠিক হবে।”

• এ বার বুক করার দু’দিনের মধ্যেই সিলিন্ডার
http://www.anandabazar.com/archive/1130106/6bus1.html

পারিবারিক বিবাদে ‘ঢুকে’ ফের কাঠগড়ায় পুলিশ
http://www.anandabazar.com/archive/1130107/7cal3.html

মার্চ থেকে যক্ষ্মার ওষুধ বিনামূল্যে: আগামী বছরের মার্চ মাস থেকেই দেশের যে কোনও ওষুধের দোকানে বিনামূল্যে পাওয়া যাবে যক্ষ্মার ওষুধ। আজ এই কথা ঘোষণা করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। যক্ষ্মা রোগীদের সুচিকিৎসার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। স্বাস্থ্য মন্ত্রক সূত্রের খবর, সারা দেশে এই ব্যবস্থা চালু করার উদ্যোগ শুরু হয়েছে। আগামী আর্থিক বছরের বাজেটে এই প্রকল্পটিকে বাস্তবায়িত করার জন্য মোট ৮০০ কোটি টাকা ধার্য করা হবে। এর ফলে যক্ষ্মা রোগীরা রিভাইসড ন্যাশনাল টিউবারকুলোসিস কন্ট্রোল প্রোগ্রাম (আরএনটিসিপি)-র অন্তর্ভূক্ত হয়ে সুচিকিৎসা পাবেন। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান বলছে, দেশে প্রতি বছর প্রায় ২০ লক্ষ মানুষ যক্ষ্মায় আক্রান্ত হন। প্রকল্পটির ফলে সব ধরনের যক্ষ্মা রোগী উপকৃত

• আনা হচ্ছে ছোট মাপের দমকল: বস্তির আগুন নেভাতে এ বার দমকলের নতুন ৬৮টি গাড়ি আসছে রাজ্যে। গলি ও ঘিঞ্জি এলাকার অগ্নিকাণ্ডে যাতে ইঞ্জিন সহজে ঢুকতে পারে, তাই এই সিদ্ধান্ত। দমকলমন্ত্রী জাভেদ খান সোমবার মহাকরণে জানান, রাজ্যে মোট বস্তির সংখ্যা ৫০৮২টি। দমকলের বিশেষ এই ছোট ইঞ্জিনগুলিতে এক হাজার লিটার জল ধরে। এমন ৩৬টি গাড়ি কেনা হচ্ছে। বাকি গাড়িগুলি তুলনায় বড় ইঞ্জিনের। তিনি আরও জানান, বর্তমানে ১০৮টি দমকল কেন্দ্র আছে রাজ্যে। নতুন ২৫টি কেন্দ্র তৈরির কাজ হাতে নেওয়া হয়েছে। যার মধ্যে বড়বাজার, রাজাবাজার, টালিগঞ্জ, প্রিন্স আনোয়ার শাহ রোড-সহ কলকাতাতেই ছ’টি কেন্দ্র গড়ে উঠছে। যন্ত্রপাতি, লোক নিয়োগ এবং গাড়ি কেনার টাকাও বরাদ্দ করা হয়েছে।

• সচেতনতার অভাবে বাড়ছে জটিলতা, মৃত্যুর আশঙ্কাও
http://www.anandabazar.com/archive/1130107/7swasth1.html

ঐতিহ্যের সাক্ষী থাক ময়দানের ঘোড়ার গাড়ি, চায় হাইকোর্ট
http://www.anandabazar.com/archive/1130108/8cal3.html

• শিকড়ের টানেই ভরল গ্রন্থাগার
http://www.anandabazar.com/archive/1130109/9cal2.html


• মমতার স্বপ্নপূরণ, শীতে টেক্কা লন্ডনকে
http://www.anandabazar.com/archive/1130110/10cal1.html

• দল তুলে নেওয়ায় নজিরহীন শাস্তির ছায়া বাগানে
http://www.anandabazar.com/archive/1121210/10khela2.html

• শাস্তি কমছেই, দ্বিতীয় ডিভিশনে ‘নির্বাসন’ রুখতে মরিয়া বাগান
http://www.anandabazar.com/archive/1130115/15khela1.html

ডাকছে সময়... চার টানেতে যোগী...
ঘড়িতে চোখ। গঙ্গাসাগরমুখী বাসের
অপেক্ষায় এক সাধু। শনিবার,
বাবুঘাটে। ছবি: সুদীপ্ত ভৌমিক
অস্ট্রেলিয়ার মেলবোর্ন থেকে এসেছেন পেশায় শিক্ষক ক্রিস জনসন।
লক্ষ্য, গঙ্গাসাগর থেকে কুম্ভমেলা ঘুরে ভারত-দর্শন। বাবুঘাটে তাঁর
ক্যামেরায় বন্দি হলেন গঙ্গাসাগরযাত্রী এক সাধু। শনিবার। ছবি: দেবাশিস রায়

• কর্মসূত্রে ভিন্ রাজ্যে গিয়ে ‘পণবন্দি’ দুই ভাইকে উদ্ধার

http://www.anandabazar.com/archive/1130115/15cal2.html

• গলায় খাবার আটকে প্রাণ গেল স্কুলছাত্রের
http://www.anandabazar.com/archive/1130116/16cal3.html

• বিবেক অবতারে চমক দেব, তারকা সান্নিধ্যে তৃপ্ত মুখ্যমন্ত্রী
http://www.anandabazar.com/archive/1130113/13cal1.html
 
‘রাজডাঙা পিঠেপুলি উৎসব’-এর সূচনা অনুষ্ঠানে দ্বিজেন মুখোপাধ্যায়কে
মিষ্টিমুখ করাচ্ছেন ঊষা উত্থুপ। শনিবার। ছবি: রাজীব বসু

 
 


 

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

 
অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.