এই শহর জুড়ে নিরন্তর ঘটে চলা বিভিন্ন ঘটনার মাত্র কয়েকটি হয়ে ওঠে সংবাদের শিরোনাম। ভাল আর মন্দ
সেখানে হাত ধরাধরি করে আসে। শেষ তিরিশ দিনে প্রকাশিত শহরের সেরা শিরোনামগুলি দিয়েই বোঝা যায় কেমন
আছে এ শহর। কলকাতার হাঁড়ির হাল বুঝতে ২১ অগস্ট ২০১২ থেকে ২০ সেপ্টেম্বর ২০১২-র শীর্ষ শিরোনাম।

• অটো-রাজের মাসুল গুনল চার বছরের কন্যা
http://www.anandabazar.com/archive/1120821/21cal2.html

• ছোটদের স্কুলের ১৩ হাজার কোটির বাজার টানছে নামী ব্র্যান্ডের লগ্নি
http://www.anandabazar.com/archive/1120821/21bus2.html

টোলগে জটে আইএফএ ছেড়ে বেরিয়ে আসার হুমকি মোহনবাগানের: টোলগে-সমস্যার সমাধান কবে জানা নেই। কলকাতা লিগে ম্যাচ না খেলায় আবার পয়েন্ট খোয়ানোর আশঙ্কা। পরপর ঘটনায় আইএফএ-র উপর ক্ষুব্ধ মোহনবাগান যে কড়া পদক্ষেপ নিতে চলেছে সোমবার পরিষ্কার করে দিলেন মোহনবাগান সচিব। জানালেন, আইএফএ থেকে বেরিয়ে যাওয়ার কথাও ভাবছেন। কলকাতা লিগ কমিটি-র সভায় যাই সিদ্ধান্ত হোক, মোহনবাগান কর্তাদের রাগ তাতে বিন্দুমাত্র কমছে না। বরং যত দিন যাচ্ছে, টোলগে-সমস্যার জেরে আরও তিক্ত হচ্ছে আইএফএ-মোহনবাগান সম্পর্ক। সোমবার সন্ধ্যায় ক্লাব তাঁবুতে বসে অঞ্জনবাবু বলেন, “এএফসি বা ফিফা চায় না আমরা রাজ্য লিগ খেলি। শতাব্দীপ্রাচীন আইএফএ-র ঐতিহ্যের কথা ভেবেই আমরা ঘরোয়া লিগে খেলি। সে রকম হলে আমরা আইএফএ থেকে বেরিয়ে যাব। তাতে কি আইএফএ-র গৌরব বাড়বে?” সত্যিই যদি মোহনবাগান আইএফএ-র অনুমোদন ত্যাগ করে, তা হলে ক্লাবের ভবিষ্যৎ কোন পথে যাবে তা নিয়ে এখনই ভাবছেন না কর্তারা। সে ক্ষেত্রে অন্য কোনও রাজ্য সংস্থায় নথিভুক্ত করাতে হতে পারে ক্লাবকে।

ডেঙ্গি রোগী কত, ঠিক জানে না পুরসভা বা রাজ্য: ডেঙ্গি নিয়ে এক অদ্ভুত চাপানউতোর! এক দিকে কলকাতা বা সল্টলেকের বেসরকারি হাসপাতাল, অন্য দিকে পুরসভা ও স্বাস্থ্য দফতর। বেসরকারি হাসপাতালগুলি বলছে, ডেঙ্গি রোগীর পরিসংখ্যান তারা পুরসভা কিংবা স্বাস্থ্য দফতরকে দিয়েছে। পুরসভা এবং স্বাস্থ্য দফতরের বক্তব্য, ডেঙ্গি রোগী সংক্রান্ত পুরো হিসেব তাদের কাছে নেই! ডেঙ্গিতে আক্রান্তের তথ্য জানার জন্য ইতিমধ্যেই কলকাতা পুরসভার স্বাস্থ্য দফতর একটি কেন্দ্র চালু করেছে। মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ জানিয়েছেন, বিভিন্ন নার্সিংহোম এবং বেসরকারি হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গি রোগীদের নাম-ধাম জানানোর জন্য আবেদন জানানো হয়েছিল। কিন্তু অনেক হাসপাতালই নিয়মিত ভাবে সেই তথ্য পাঠাচ্ছে না। তিনি বলেন, “রোগীর নাম-ধাম পেলে সঙ্গে সঙ্গে পুরকর্মীরা ওই এলাকায় গিয়ে মশার বংশবৃদ্ধি রোধে প্রতিষেধক ব্যবহার করতে পারবেন।” প্রয়োজনীয় তথ্য না মেলায় সেই কাজে ব্যাঘাত ঘটছে বলে জানান তিনি।

নিকো পার্কে রাইড ভেঙে জখম ১৬
http://www.anandabazar.com/archive/1120822/22cal1.html


তিন দফতরের তরজায় কুমোরটুলি তিমিরেই: জমি-জটের ঘেরাটোপ থেকে এ বার পুজোতেও মুক্তি পেল না কুমোরটুলি। পুরসভা বলছে, কেএমডিএ জমির মালিকানার নথি দাখিল না-করলে প্রস্তাবিত প্রকল্পের নকশা মঞ্জুর হবে না। কেএমডিএ বলছে, এই নথি তৈরির দায়িত্ব ভূমি দফতরের। ভূমি দফতর হাবুডুবু খাচ্ছে কুমোরটুলির জমির আইনি অধিকার নিয়ে। সব মিলিয়ে কুমোরটুলি উন্নয়ন প্রকল্প বিশ বাঁও জলে।

মমতার মহাকরণ অভিযানের ফাইল ‘নেই’ আজকের মহাকরণে
http://www.anandabazar.com/archive/1120823/23cal1.html

সওদায় ঠকে গেলে প্রতিকারের ‘ব্রহ্মাস্ত্র’ নাগালেই মজুত
http://www.anandabazar.com/archive/1120823/23raj1.html

পাভলভে বরাদ্দ অনুযায়ী খাবার মেলে না মনোরোগীদের
http://www.anandabazar.com/archive/1120823/23swasth2.html

রেলের হাতেই ইস্ট-ওয়েস্ট মেট্রোর দায়িত্ব
http://www.anandabazar.com/archive/1120824/24cal1.html

কলকাতাই তো সব কিছুর কেন্দ্রবিন্দুতে: কলকাতা সফরে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে মার্কিন বিদেশসচিব হিলারি ক্লিন্টন জানিয়ে গিয়েছিলেন, লগ্নির ক্ষেত্রে পশ্চিমবঙ্গকে ‘অংশীদার রাজ্য’ হিসেবে তাঁরা পেতে আগ্রহী। এ বার এই শহরে আসা এক মার্কিন বিদেশনীতি বিশেষজ্ঞ বললেন, “ইতিহাসের এক অপূর্ব সন্ধিক্ষণে দাঁড়িয়ে পশ্চিমবঙ্গ। বাংলার মানুষকে, এখানকার রাজনীতিকদের নতুন করে ভাবা উচিত। তা হলেই এক সম্ভাব্য অর্থনৈতিক পালাবদলের অংশীদার হতে পারবে পশ্চিমবঙ্গ।” সম্প্রতি কলকাতা এসেছিলেন মার্কিন শিক্ষাবিদ অধ্যাপক ওয়াল্টার রাসেল মিড। তাঁর কথায়, “এই একবিংশ শতকে বিশ্ববাজার থাকবে এশিয়ার নিয়ন্ত্রণে। আর সেই উত্থানের এক সার্থক অংশীদার ভারত হয়ে উঠতে পারবে যদি তারা দক্ষিণ পূর্ব এশিয়া ও জাপানের মতো দেশগুলি থেকে আসা সুযোগের সদ্ব্যবহার করে।” শুধু তা-ই নয়, মিডের আশা, ভারতীয় অর্থনীতির এই পালাবদলে অগ্রণী ভূমিকা পালন করতে পারে পশ্চিমবঙ্গ।

ধর্ষণের প্রতিবাদে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মিছিল। —নিজস্ব চিত্র


সেক্টর-৫, নিউ টাউন ও বানতলা শিল্পতালুককে এক সুতোয় বাঁধবে নতুন সড়ক
http://www.anandabazar.com/archive/1120825/25cal1.html

কলকাতায় পা রাখছে চিপ ডিজাইনিং বহুজাতিক
http://www.anandabazar.com/archive/1120825/25bus1.html

আমরি-কাণ্ডে হুলিয়া রদের নির্দেশ কোর্টের: ঢাকুরিয়ার আমরি হাসপাতালের অগ্নিকাণ্ডে অভিযুক্ত তিন কর্তার নামে জারি হওয়া ‘লুক-আউট’ নোটিস বা হুলিয়া নোটিস প্রত্যাহারের নির্দেশ দিল আদালত। বেশ কিছু দিন ফেরার থাকার পরে ওই তিন অভিযুক্ত প্রীতি সুরেখা, আদিত্যবর্ধন অগ্রবাল ও রাহুল তোদি কলকাতা হাইকোর্ট থেকে আগাম জামিন পেয়েছেন। অভিযুক্তদের আইনজীবী সেলিম রহমান শুক্রবার আলিপুরের মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট সুপর্ণা রায়ের কাছে ‘লুক-আউট’ নোটিস প্রত্যাহারের জন্য আবেদন করেন।

প্রেসিডেন্সির মেন্টর গ্রুপ থেকে ইস্তফা সুকান্ত চৌধুরীর
http://www.anandabazar.com/archive/1120826/26cal4.html

আসছে ঘুড়ি ওড়ানোর দিন। পেটকাটি-চাঁদিয়ালরাও এ বার ‘মমতা’ময়। ছবি: সুদীপ্ত ভৌমিক


বইমেলার আগেই বাইপাসে জোড়া সাবওয়ে তৈরির চেষ্টা
http://www.anandabazar.com/archive/1120827/27cal2.html

ধর্ষণের হুমকি, দমদমে ট্রেন রুখে দুষ্কৃতী ধরলেন মহিলা
http://www.anandabazar.com/archive/1120828/28cal1.html

মশা তাড়াতে ঢাক বাজাবে বিধাননগর পুরসভা
http://www.anandabazar.com/archive/1120828/28swasth3.html

পরিস্থিতি বুঝে অভ্যেস পাল্টেই ডেঙ্গির মশা বল্গাহীন মহানগরে
http://www.anandabazar.com/archive/1120829/29swasth1.html

আইন ভাঙা রুখতে গিয়ে প্রহৃত সার্জেন্ট
http://www.anandabazar.com/archive/1120830/30cal4.html

আতঙ্কের পাতালযাত্রা, দমবন্ধ অন্ধকারে কাচ ভাঙার চেষ্টা
http://www.anandabazar.com/archive/1120831/31cal1.html

জীবনে ইতি টানতে সাউথ সিটির ছাদ থেকে লাফ দুই বোনের, সঙ্গী বৃদ্ধা মা
http://www.anandabazar.com/archive/1120901/1cal1.html

জাল নথিতে ৪০০ কোটি ঋণ, জালে ২: বাঘা বাঘা রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে ঠকিয়ে ৪০০ কোটি টাকা জালিয়াতির অভিযোগে ধরা পড়লেন পিতা-পুত্র। সিবিআই সূত্রের খবর, কলকাতার সাউথ এন্ড পার্কের বাসিন্দা ওই দুই অভিযুক্তের নাম অনন্ত কোঠারি এবং তাঁর বাবা রঞ্জিত সিংহ কোঠারি। শুক্রবার রাতে সিবিআই তাঁদের গ্রেফতার করে। ১০-১২টি ভুয়ো সংস্থার নামে ভুয়ো নথি দেখিয়ে তাঁরা চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে ৪০০ কোটি টাকা ঋণ নিয়েছিলেন বলে অভিযোগ। ২০১১ সালের জুলাইয়ে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের অভিযোগের ভিত্তিতেই তদন্তে নামে সিবিআইয়ের ব্যাঙ্ক নিরাপত্তা ও জালিয়াতি দমন শাখা।

আরও ছড়াচ্ছে ডেঙ্গি, বিভ্রান্তি সরকারি তথ্যে
http://www.anandabazar.com/archive/1120902/2swasth1.html

ডেঙ্গির আতঙ্কে ডিমের ‘ক্রেট’ জ্বালিয়ে মশা তাড়াচ্ছেন পুলিশকর্মী। শনিবার। ছবি: সুদীপ্ত ভৌমিক

উৎপল চট্টোপাধ্যায়ের ক্রিকেট অ্যাকাডেমির উদ্বোধন: রবিবার দেশবন্ধু পার্কে আনুষ্ঠানিক উদ্বোধন ঘটল উৎপলের ক্রিকেট অ্যাকাডেমির। উত্তর কলকাতার ঐতিহ্যশালী বিশাল পার্কে পুরোদমে ফুটবল অ্যাকাডেমি চলছে। কয়েক কোটি টাকা ব্যয়ে তৈরি হচ্ছে অত্যাধুনিক সুইমিং কমপ্লেক্স। কিন্তু সিএবি কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে অনুষ্ঠানে যেটা বললেন, সেটাই আদত ব্যাপার। “দক্ষিণ কলকাতায় কিছু ক্রিকেট অ্যাকাডেমি থাকলেও ময়দান থেকে ডানলপ পর্যন্ত তেমন কোনও অ্যাকাডেমি নেই। ডেভিড সেই অভাব এত দিনে মেটাল।”

রক্তপরীক্ষায় ভিড় জমাচ্ছে কলকাতা
http://www.anandabazar.com/archive/1120904/4swasth3.html

ভাগীরথীর ধোঁয়া থেকে ছড়াল আমরির আতঙ্ক
http://www.anandabazar.com/archive/1120904/4swasth4.html

টোলগে-নাটক সত্যিই শেষ: মানুষের ঢল উপচে পড়ছে। ইস্টবেঙ্গল কর্তারা হাতের ব্যারিকেড করে দাঁড়িয়ে তাঁবুর বাইরে। অবশ্যই লাল কার্পেট বিছানো ছিল না। কিন্তু ক্লাবের দু’পাশে যে ভাবে সার দিয়ে দাঁড়িয়ে ছিলেন সমর্থকরা, দেখে মনে হচ্ছিল শেষ বারের মতো টোলগে ওজবেকে অভিবাদন জানাতে চায় ইস্টবেঙ্গল জনতা। ময়দানের ইতিহাসে এক অভূতপূর্ব দৃশ্যই দেখল ফুটবলপ্রেমীরা। মোহনবাগান তাঁবু থেকে টোলগে আসলেন ইস্টবেঙ্গল তাঁবুতে। ঘণ্টাখানেক পর হাসি মুখে বেরিয়ে এলেন টোকেন পকেটে নিয়ে। মহাবিতর্কিত টোলগে-নাটক এ বার সত্যিই শেষ!

বিমানবন্দরের পাশ অনলাইনে: বিমানবন্দরে ঢোকার ‘পাশ’ বা ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠছিল দেশ জুড়ে। এবং শীর্ষে ছিল কলকাতা বিমানবন্দরের নাম! এ বার ওই ছাড়পত্র পাওয়ার পদ্ধতিটাই বদলে ফেলা হচ্ছে। বিমানবন্দর সূত্রের খবর, এ বার থেকে পাশ পাওয়া যাবে অনলাইনে। এর আগে চেন্নাই ও দিল্লিতে পরীক্ষামূলক ভাবে অনলাইনে পাশ দেওয়ার ব্যবস্থা চালু হয়েছে। চলতি মাসে চালু হয়েছে কলকাতাতেও। ২৬ অগস্ট কলকাতায় বিভিন্ন বিমান সংস্থাকে একটি করে ‘আইডি’ এবং ‘পাসওয়ার্ড’ দেওয়া হয়েছে। সেই দু’টির সাহায্যে অনলাইনে পাশের জন্য আবেদন করতে পারবে তারা।

শহরে ব্লাড ব্যাঙ্কে হাহাকার, মিলছে না প্লেটলেট
http://www.anandabazar.com/archive/1120905/5swasth4.html

অবশেষে ‘পরিবর্তন’ শহরের জল-ছবির
http://www.anandabazar.com/archive/1120906/6cal2.html

দুর্গাপুজোয় বড় বড় মণ্ডপের জন্য থাকবে দমকলের গাড়ি: আসন্ন দুর্গাপুজো এবং কালীপুজোর সময়ে কলকাতার সমস্ত দমকলকেন্দ্র ছাড়াও দমকলের অতিরিক্ত গাড়ি রাখা হবে শহরের অন্তত ১০টি থানায়। একই সঙ্গে, শহরের যে সব এলাকায় কাছাকাছি দূরত্বে কয়েকটি বড় মণ্ডপ থাকবে, তার একটিতে রাখা থাকবে দমকলের গাড়ি। কোনও দুর্ঘটনা ঘটলে যাতে দ্রুত মোকাবিলা করা যায়। দমকলমন্ত্রী জাভেদ আহমেদ খান বলেন, “থানাগুলিতে দমকল ও অসামরিক প্রতিরক্ষা দফতরের প্রশিক্ষিত কর্মীরাও থাকবেন। পুজো দেখতে আসা মানুষ কোনও অসুবিধায় পড়লে সঙ্গে সঙ্গেই যাতে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়া যায়।”

এক বছর ধরে বন্ধ ১৪টি যন্ত্র, বিভ্রান্তি বায়ুদূষণের তথ্য নিয়ে
http://www.anandabazar.com/archive/1120906/6jibjagat1.html

স্মার্ট কার্ড নেই দেড় মাস, মেট্রোয় বাড়ছে হয়রানি
http://www.anandabazar.com/archive/1120907/7cal4.html

শহর সাজাতে স্কুলপড়ুয়াদের সাহায্য চায় সরকার: শহরের পর্যটনস্থলগুলি দত্তক নিতে চলেছে স্কুলপড়ুয়ারা। দেশের নানা শহরে পরিচ্ছন্নতা ও সৌন্দর্যায়নের সংস্কৃতি ছড়িয়ে দিতে একটি কেন্দ্রীয় প্রকল্পের অঙ্গ হিসেবেই কলকাতার স্কুলগুলিকে সজাগ করতে চায় রাজ্য। শহরের বিভিন্ন বণিকসভা, পুর-কর্তৃপক্ষ ও স্কুলের প্রতিনিধিদের নিয়ে বৃহস্পতিবার কমিটি গড়া হয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিকল্পনা মতো পর্যটন দিবসে (২৭ সেপ্টেম্বর) প্রকল্পের সূচনা হবে। এ দিন টাউন হলে মন্ত্রী-আমলাদের সঙ্গে বৈঠকে স্কুলের প্রতিনিধিরা নিজেরাই পছন্দ মতো জায়গার দায়িত্ব নিতে চেয়েছেন। এর মধ্যে ভিক্টোরিয়া থেকে শুরু করে রয়েছে স্কুলের কাছের পার্ক, হ্রদ, দোকান সবই। গঙ্গাপাড়, ডালহৌসির মতো এলাকার সৌন্দর্যায়নের প্রকল্প শুরু করেছেন মুখ্যমন্ত্রী। ‘ক্লিন ইন্ডিয়া ক্যাম্পেন’ নামে কেন্দ্রীয় প্রকল্পটিও নিজের শহর বিষয়ে সচেতনতা বাড়াবে বলেই মত পর্যটন দফতরের কর্তাদের।

বৃষ্টি ভেজা রাতের শহর। শনিবার সুদীপ্ত ভৌমিকের তোলা ছবি।


নিউ টাউনে অতিরিক্ত ক্ষতিপূরণ দেবে রাজ্য: নিউ টাউনে জমি অধিগ্রহণের সময় যে সব চাষি ক্ষতিপূরণের চেক নেননি, তাঁদের অতিরিক্ত এককালীন ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। গত মাসে হিডকোর বৈঠকে এই নিয়ে সিদ্ধান্ত হয়েছে। সেই মতো সংশ্লিষ্ট পাঁচ গ্রাম পঞ্চায়েতকে নির্দেশও পাঠিয়ে দেওয়া হয়েছে। জমি অধিগ্রহণ সম্পর্কে যাঁরা ওয়াকিবহাল, তাঁদের মতে, রাজ্য সরকারের এই ক্ষতিপূরণ দেওয়ার সিদ্ধান্ত অভূতপূর্ব। আইনে সুযোগ থাকলেও আগে কখনও এ ভাবে ক্ষতিপূরণ দেওয়া হয়েছে কি না সন্দেহ। তবে এর ফলে কিছু অসন্তোষও দেখা দিয়েছে। যে দলে তৃণমূলের পঞ্চায়েত প্রধানও রয়েছেন।

প্রস্তাব পেলে ভারতের কোচ হতে তৈরি সৌরভ
http://www.anandabazar.com/archive/1120907/7khela6.html

ডেঙ্গি-যুদ্ধে অবশেষে কোমর বাঁধল পুরসভা
http://www.anandabazar.com/archive/1120907/7swasth3.html

ত্রুটি কাটিয়ে ডেঙ্গি প্রতিরোধে শহর ‘শোভন’, মত মমতার: ডেঙ্গির মোকাবিলা করতে তাঁরা যে সময়ে কাজ শুরু করেননি, কার্যত তা মেনে নিলেন কলকাতা পুর-কর্তৃপক্ষ। ডেঙ্গি নিয়ে শুক্রবার মহাকরণে ডাকা এক বৈঠকের পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথাতেও তা স্পষ্ট হয়েছে। তবে দেরিতে শুরু হলেও কলকাতা পুরসভা ভাল কাজ করেছে বলে জানান মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “গোড়ার দিকে কলকাতা পুরসভার কিছু গাফিলতি ছিল। তবে বর্তমানে পুরসভা ভাল কাজ করছে।” এ দিন ডেঙ্গির পরিস্থিতি নিয়ে রাজ্যের স্বাস্থ্য অফিসারদের নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখানে হাজির ছিলেন কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায় ও মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ। কলকাতা-সহ রাজ্যে ডেঙ্গি মোকাবিলার কাজ আরও আগে থেকে শুরু করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। মেয়র বলেন, “এ বার থেকে শীতের পরেই মশা নিধনের কাজ শুরু করবে পুরসভা।”

• বাস্তু মেনে মহাকরণে এ বার মন্ত্রীদের ঘরেও ‘পরিবর্তন’
http://www.anandabazar.com/archive/1120908/8cal3.html

• উজান বাওয়ার লড়াইকে সেলাম ঠোকা অক্সিজেন
http://www.anandabazar.com/archive/1120909/9cal1.html

আচমকা রামরিক হাসপাতাল পরিদর্শনে মমতা: একটি স্টেট জেনারেল হাসপাতাল, অথচ প্রায় এক বছর সাধারণ প্রসবটুকুও হয় না সেখানে, সিজার তো দূরের কথা। অ্যানাসথেটিস্টের অভাবে হয় না কোনও অস্ত্রোপচারই। ছবিটা কোনও গ্রাম বা মফস্সলের নয়, খোদ কলকাতার রামরিক হাসপাতালের। শনিবার দুপুরে ভবানীপুরের এই হাসপাতালই ঘুরে দেখলেন মুখ্যমন্ত্রী তথা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে ছিলেন পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। হাসপাতাল সূত্রের খবর, যাবতীয় অসুবিধার কথা এ দিন মুখ্যমন্ত্রীকে জানিয়েছেন চিকিৎসকেরা। তিনি দ্রুত সমাধানের আশ্বাসও দিয়েছেন। পরে মহাকরণে ফিরহাদ বলেন, “রামরিক হাসপাতালকে বড় হাসপাতালে পরিণত করা হবে। সেটিকে এসএসকেএম হাসপাতালের সঙ্গে জুড়ে দেওয়া হবে বলেও মুখ্যমন্ত্রী জানিয়েছেন।”

• স্টেডিয়াম থেকে আবাসন, সল্টলেকে এখনও মশার চাষ
http://www.anandabazar.com/archive/1120911/11swasth1.html

আদালতের রায়ে বিশ বাঁও জলে ইস্ট-ওয়েস্ট মেট্রো
http://www.anandabazar.com/archive/1120912/12cal2.html

ডেঙ্গি-যুদ্ধে ‘ঢিলেমি’ নিয়ে এবার সরব রাজ্যপাল
http://www.anandabazar.com/archive/1120912/12swasth1.html

শব্দে শান্তিভঙ্গ, তাই বিমানে দল বেঁধে হানা মৌমাছির: সাবধান! শব্দ করলেই বেরিয়ে পড়বে ওরা। ঝাঁকে ঝাঁকে হুল বাগিয়ে তেড়ে যাবে শত্রুর দিকে। একেবারে শব্দভেদী বাণের মতো। বিমান ওঠানামার বিকট শব্দ ব্যাঘাত ঘটাচ্ছে শান্ত জীবনে। সেই কারণেই রেগেমেগে বারবার মৌমাছিরা বিমানে হানা দিচ্ছে বলে মত বিশেষজ্ঞদের। প্রশ্ন উঠেছে, নির্মীয়মাণ নতুন টার্মিনালের আড়ালে কোথাও কি লুকিয়ে মৌমাছির চাক! বিমানবন্দরের পাঁচিল ঘেঁষা গঙ্গানগরের দিকে জঙ্গলে বেশ কিছু মৌচাক আছে বলেও কর্মীরা জানান! বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, বিমান ওঠানামার সময়ে যে শব্দ হচ্ছে, তাতেই মৌমাছির নিস্তরঙ্গ, শান্ত জীবনে নামছে অশান্তি। রানি মৌমাছিকে ঘিরে তৈরি চাক থেকে বেরিয়ে পড়ছে ক্রুদ্ধ মৌমাছির দল। পতঙ্গ বিশেষজ্ঞ স্বপন সুরের বক্তব্য, “বিমানের জন্য বিরক্ত হচ্ছে বলে বিমানেই বসছে মৌমাছিরা।”

সোনাগাছির অন্ধকার থেকে সুখের সংসারে, সিনেমায় ঠিক যেমন হয়
http://www.anandabazar.com/archive/1120913/13cal1.html

আই লিগ পিছোনোর আর্জি মোহনবাগানের: আই লিগের সূচি ক্লাবগুলোর কাছে পৌঁছনোর পরেই মোহনবাগান এক মাস লিগ পিছোনোর আবেদন করল। কারণ, সেই যুবভারতীর ফ্লাডলাইট। রাজ্যের ক্রীড়ামন্ত্রী মদন মিত্র আশ্বাস দিয়েছেন, যুবভারতীর আলো ঠিক হয়ে যাবে ডিসেম্বরে। মোহনবাগানের যুক্তি, রাতে ম্যাচ বেশি হলে মাঠে দর্শক আসবেও বেশি। মোহনবাগান অর্থ সচিব দেবাশিস দত্ত বলেন, “অক্টোবরের বদলে আই লিগ এক মাস পিছিয়ে গেলে আরও বেশি ম্যাচ রাতে হবে। তাতে মাঠেও দর্শক বাড়বে। টিভিরও টিআরপি বাড়বে।”

নির্দেশই সার, হাল ফেরেনি কালীঘাটের: মন্দিরের পরিচ্ছন্নতা বজায় রাখা, পাণ্ডা-রাজ বন্ধ, আদিগঙ্গা সংস্কার নিয়ে কলকাতা হাইকোর্ট বারবার রায় দিলেও বদলায়নি কালীঘাট মন্দির। হাইকোর্টের বর্তমান প্রধান বিচারপতি জে এন পটেলের পাশাপাশি এই রায় দিয়েছিলেন প্রাক্তন প্রধান বিচারপতি এস এস নিজ্জর, বিকাশ শ্রীধর শিরপুরকর, অশোক মাথুর সকলেই। কিন্তু বৃহস্পতিবারও আক্ষেপের সুরে প্রধান বিচারপতি জানিয়েছেন, কালীঘাট মন্দিরের পরিবেশের কোনও পরিবর্তন হয়নি। কয়েক মাস আগেই মন্দিরের গর্ভগৃহে সাধারণ মানুষের প্রবেশ নিষিদ্ধ করেছিল হাইকোর্ট। ছাড় পাননি ভিআইপিরাও। সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা হয়। সুপ্রিম কোর্ট রায়ের উপর স্থগিতাদেশ দিয়ে কলকাতা হাইকোর্টকেই বিষয়টি নিষ্পত্তির নির্দেশ দেয়।

ছেলের বিরুদ্ধে বিতাড়নের মিথ্যা নালিশ কেন, তলব বাবা-মাকেই
http://www.anandabazar.com/archive/1120915/15cal2.html

বৃষ্টি অবরোধ মিছিলে তীব্র যানজট মহানগরীতে
http://www.anandabazar.com/archive/1120916/16cal1.html

কারসাজি বদল করে কলকাতায় ঘুরে বেড়াচ্ছে নতুন ‘গয়া গ্যাং’
http://www.anandabazar.com/archive/1120916/16cal2.html

আকাশে ডানা মেলল নতুন ভাবনা
http://www.anandabazar.com/archive/1120917/17cal2.html

মন্ত্র উচ্চারণ শেখাতে বিশেষ কর্মশালা শহরে
http://www.anandabazar.com/archive/1120918/18cal2.html

সাগ্রহে পুরুতগিরিতে আজকের অপুরা
http://www.anandabazar.com/archive/1120918/18cal3.html

বাস ধর্মঘট, দুর্ভোগের দ্বিতীয় দিনে সঙ্গী ভাড়ার ‘জুলুম’
http://www.anandabazar.com/archive/1120919/19cal1.html

অনূর্ধ্ব ১৪ বছরের ৫৮তম রাজ্য স্কুলস্তরের ফুটবল টুর্নামেন্টে চাম্পিয়ন হল দক্ষিণ কলকাতা
http://www.anandabazar.com/archive/1120919/19khela11.html

দুর্ভোগ-নগরে দুর্গতি বাড়াল মেট্রো-বিভ্রাট
http://www.anandabazar.com/archive/1120920/20cal1.html


বিশ্বকর্মা বিসর্জনে বাবুঘাটের পথে। মঙ্গলবার রাজীব বসুর তোলা ছবি।

 
 


 

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

 
অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.