Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player




First Page
Calcutta
Rajya
Uttarbanga
Dakshinbanga
Bardhaman
Purulia
Murshidabad
Medinipur
National
Business
Foreign
Sports
Swasth
Jibjagat o Poribesh
Editorial
Today
Crossword
Comics
Feedback
Archives
About Us
Advertisement Rates
Font Problem
সাবির-কাঞ্চনের কী হল, জানতে চান পরিজনেরা
ঠিক দু’বছর আগের ঘটনা। ২০০৯-এর ৩০ জুলাই। লালগড়ের বৃ্ন্দাবনপুর থেকে ‘নিখোঁজ’ হয়ে গিয়েছিলেন দুই পুলিশকর্মীকাঞ্চন গরাই ও সাবির মোল্লা। দু’বছর প্রতীক্ষার পরেও দুই পরিবারের সদস্যরা জানতে পারেননি, ‘অপহৃত’ সাবির-কাঞ্চন আদৌ জীবিত আছেন কি না। ‘নিখোঁজ’ হওয়ার সেই ঘটনার ক’দিন পরে মাওবাদী নেতা বিকাশ এক সাক্ষাৎকারে অবশ্য জানিয়েছিলেন, ওই দুই পুলিশকর্মী ‘জনরোষের শিকার হয়েছেন’। পেটের দায়ে চাকরি করতে যাওয়া সাধারণ দুই পুলিশকর্মী কেন এবং কী ধরনের ‘জনরোষের শিকার’, তা-ও বুঝতে পারেননি সাবির ও কাঞ্চনের পরিজনেরা। সাদা পোশাকে নিরস্ত্র অবস্থায় লালগড় থেকে মোটরবাইকে ধরমপুর ক্যাম্পে ফেরার পথে অপহৃত হয়েছিলেন ওই দু’জন। তাঁরা নিখোঁজ হওয়ার পরে বেতনের টাকা অবশ্য বাড়ির লোকেদের দেওয়ার ব্যবস্থা করে বিগত বাম সরকার। সেই টাকা নিতে প্রতি মাসে সাবিরের বৃদ্ধা মা জাহানারা বেওয়াকে বর্ধমানের মেমারির বাড়ি থেকে যেতে হয় উত্তর চব্বিশ পরগনার ব্যারাকপুরে।
কেন্দ্রের সঙ্গে কিছু ক্ষেত্রে
সঙ্গতি নেই সিঙ্গুর আইনের
যে সিঙ্গুর আইন এনে রাজ্য সরকার টাটা মোটরস-এর জমি দখল নিয়েছে, তার কিছু অংশ কেন্দ্রের জমি অধিগ্রহণ আইনের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। এ ক্ষেত্রে দেশের সংবিধান অনুযায়ী কেন্দ্রীয় আইনের নির্দেশগুলিই বলবৎ হবে বলে শুক্রবার, কলকাতা হাইকোর্টে দাবি করেছেন টাটা মোটরস-এর আইনজীবী সমরাদিত্য পাল। সিঙ্গুর আইন প্রণয়নের জন্য টাটা মোটরস ন্যায্য বিচার পায়নি বলে বৃহস্পতিবার হাইকোর্টের কাছে সওয়াল করেছিলেন সমরাদিত্যবাবু। এ দিন সেই সূত্র ধরে সংবিধান মতে সিঙ্গুর আইন কোথায় বেআইনি, তা ব্যাখ্যা করেন তিনি। বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়কে তিনি জানান, জনস্বার্থমূলক যে কোনও প্রকল্পের জন্য কেন্দ্র বা রাজ্য জমি অধিগ্রহণ করতে পারে। তবে কেন্দ্রীয় আইনে সে ক্ষেত্রে পরিষ্কার বলা আছে, পদ্ধতিগত সমস্ত নিয়ম মানার পরেই জমি অধিগ্রহণ করা যাবে এবং প্রথমেই জমিহারাদের ক্ষতিপূরণের বিষয়টি ঠিক করতে হবে। রাজ্য সরকারও সাংবিধানিক ক্ষমতায় জমি অধিগ্রহণ করতে পারে। তবে এ ক্ষেত্রে অধিগ্রহণের সময় রাজ্যের আইনের কোনও অংশ যদি কেন্দ্রীয় আইনের সঙ্গে অসঙ্গতিপূর্ণ হয়, সে ক্ষেত্রে রাজ্যের আইনটি অসাংবিধানিক বলেই ধরে নেওয়া হবে।
তৃণমূলের ‘সন্ত্রাস’, প্রশাসনকে
অভিযোগ বাম জনপ্রতিনিধিদের
কোথাও মহিলা পঞ্চায়েত প্রধানকে দফতরে ‘আটকে রেখে’ পদত্যাগপত্র লেখানোর চেষ্টা হচ্ছে, আবার কোথাও পঞ্চায়েত সমিতির সদস্য থেকে কর্মাধ্যক্ষদের ‘মারধর’ করা হচ্ছে। ফলে, নির্বাচিত জনপ্রতিনিধিরা পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতিতে কাজ করতেই পারছেন না। রাজ্যের নব্য শাসক দল তৃণমূলের কর্মী-সমর্থকদের বিরুদ্ধে এ রকম একগুচ্ছ অভিযোগ জানাতে এবং নিরাপত্তা চেয়ে জেলা প্রশাসনের দ্বারস্থ হলেন পশ্চিম মেদিনীপুরের বাম জনপ্রতিনিধিরা। এক সময়ের ‘লালদুর্গ’ পশ্চিম মেদিনীপুরে গত পঞ্চায়েত নির্বাচনেও বেশিরভাগ আসনেই প্রার্থী দিতে পারেনি তৃণমূল বা কংগ্রেস। বেশিরভাগ গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদ সিপিএম তথা বামেদেরই দখলে। কিন্তু বিধানসভা ভোটের পরে পরিস্থিতি বদলে গিয়েছে। নতুন শাসক দলের ‘সন্ত্রাসে’ ত্রিস্তর পঞ্চায়েতে কাজকর্ম কার্যত শিকেয় উঠেছে বলে অভিযোগ। এই প্রেক্ষিতেই শুক্রবার জেলার বিভিন্ন প্রান্ত থেকে পঞ্চায়েতের বাম জনপ্রতিনিধিরা মেদিনীপুরে মিছিল করেন।
বাচ্চাদের ডাকছে ব্রতচারীর মাঠ
কারও চোখ কার্টুন চ্যানেলে, কারও কম্পিউটার গেমসে। বিকেল গড়িয়ে যায়। কিন্তু মাঠ প্রায় ফাঁকাই পড়ে থাকে। ব্রতচারী করবে কে? খুদে খুদে চোখ তখন মনিটরের সামনে ঝুঁকে। অথবা, বইয়ের পাতায়। শুরুটা কিন্তু এ রকম ছিল না। দুর্গাপুরে ইস্পাতনগরী পত্তনের বহু আগে থেকেই ছোটদের শরীর, মন ও চরিত্রগঠনের জন্য নানা ব্যবস্থা চালু হয়েছিল। স্বাধীনতার আগে থেকেই। মূলে ছিল প্রধানত জাতীয়তাবোধ, সুস্থ-সবল জাতি গঠনের ইচ্ছে। ইস্পাতনগরী গড়ে ওঠার পরেও সেই চেষ্টায় ভাঁটা পড়েনি। এক সময়ে মনিমেলা, সব পেয়েছির আসর, কিশোর বাহিনী মিলিয়ে ছিল সংখ্যাটা ছিল প্রায় পঞ্চান্ন। এখন গোপালমাঠ বা ইস্পাতনগরীতে দু’একটি মণিমেলা, কিছু এলাকায় সব পেয়েছির আসর বা কিশোর বাহিনী কোন রকমে টিকে আছে মাত্র। যা আছে, তা-ও কিছু দিন বাদে থাকবে কি না সন্দেহ। মূল কারণ সম্ভবত দু’টি ১) নিত্যনতুন খেলাধুলো এবং বিনোদনের সঙ্গে পাল্লা দিতে না পারা, ২) পড়াশোনার চাপ।
কালিম্পঙে বাসে বিস্ফোরণ,
ফোনে ‘দায় স্বীকার’ গোষ্ঠীর
কালিম্পঙে সরকারি বাসে বিস্ফোরণ ঘটানোর ‘দায় স্বীকার করে’ ফোন গেল সংবাদমাধ্যমের দফতরে। ফোনে দাবি করা হল, বিস্ফোরণের ‘দায়’ ‘আন্ডারগ্রাউন্ড লিবারেশন অ্যাসোসিয়েশন (ইউএলএ) নামে একটি সংগঠনের। বৃহস্পতিবার রাতে শিলিগুড়িতে একটি নেপালি দৈনিকের দফতরে ফোন করেছিলেন যিনি, তিনি নিজের পরিচয় দেন ওই সংগঠনের নেতা এম থেগিমলে হিসেবে। ‘গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনে’র (জিটিএ) চুক্তির প্রতিবাদে এবং গোর্খাল্যান্ডের দাবিতেই উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থার (এনবিএসটিসি) ওই বাসে বিস্ফোরণ ঘটানো হয়েছে বলেও তিনি ওই দৈনিকের কাছে দাবি করেছেন। শুক্রবার সকালে ওই দৈনিকের পক্ষ থেকে দার্জিলিংয়ের পুলিশ সুপার দেবেন্দ্রপ্রকাশ সিংহকে বিষয়টি জানানো হয়। রাজ্য পুলিশের আইজি (উত্তরবঙ্গ ) রণবীর কুমার বলেন, “ওই নামে কোনও সংগঠন রয়েছে বলে আমাদের জানা নেই। তদন্তের পরেই ওই সংগঠনের ভূমিকা বোঝা যাবে।” পুলিশ সুপার বলেন, “ইউএলএ নামে কোনও সংগঠনের আদৌ অস্তিত্ব রয়েছে কি না, দেখা হচ্ছে। এর আগে গোর্খা লিবারেশন আর্মি নামে একটি সংগঠন গোর্খাল্যান্ডের দাবিতে সশস্ত্র আন্দোলনে নামার হুমকি দিয়ে কিছু লিফলেট ছড়িয়েছিল। তাদের সঙ্গে এই সংগঠনটির (ইউএলএ) যোগাযোগ রয়েছে কি না, খতিয়ে দেখা হচ্ছে তা-ও।”
বাড়তি টাকার জন্য বিডিও-কে
‘চড়’, গ্রেফতার ঠিকাদার
বিডিওকে মারধর করার অভিযোগে এক ঠিকাদারকে গ্রেফতার করল কেতুগ্রাম থানার পুলিশ। মলয় মুখোপাধ্যায় নামে ওই ঠিকাদারের বাড়ি কাটোয়া শহরে। শুক্রবার দুপুরে কেতুগ্রাম ২ ব্লক অফিসে ঘটনাটি ঘটে। কেতুগ্রামের আইসি রঞ্জন সিংহ বলেন, “বিডিওকে চড়-থাপ্পর মারার জন্য ওই ঠিকাদারকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, মলয়বাবু সম্প্রতি ওই ব্লকের মৌগ্রাম গ্রাম পঞ্চায়েতে চরসুজাপুর উপস্বাস্থ্যকেন্দ্র তৈরির বরাত পেয়েছিলেন। কিছুটা কাজ শেষ হয়ে যাওয়ার পরে কাজটি নিয়ে আপত্তি তোলেন গ্রামবাসীরা। সেই অবস্থায় কাজটি বন্ধ করে দেওয়া হয়। কিন্তু যতটা কাজ হয়েছিল, তার জন্য মলয়বাবু ৮০ হাজার টাকা দাবি করেন। ব্লকের বাস্তুকার বিভাগ এর পরে মাপজোক করে জানায়, ওই কাজের জন্য মলয়বাবু ২৬,৩০০ টাকা পেতে পারেন। এ দিন, নিজের ঘরে বসে কাজ করছিলেন বিডিও হেমন্ত ঘোষ। আচমকাই তাঁর ব্যক্তিগত ঘরে ঢুকে পড়েন মলয়বাবু। ঘরে ঢুকেই তাঁর হুমকি, ‘১০ দিনের মধ্যে ৮০ হাজার টাকা দিতে হবে।’ কিন্তু তাঁকে ওই টাকা দেওয়া যাবে না জানাতেই, বিডিও-র পথ আটকে তিনি চড়-থাপ্পর মারেন বলে অভিযোগ। বিডিও-র কথায়, “আমি ওঁকে ঘর থেকে বেরিয়ে যেতে বলতেই আমার উপরে চড়াও হন মলয়বাবু।”
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
ব্যবসা
খেলা
স্বাস্থ্য
জীবজগৎ
সম্পাদকীয়

জেলা
উত্তরবঙ্গ
ঘুমন্ত কাকাকে খুন,
ধৃত দুই ভাইপো
বর্ধমান
মুর্শিদাবাদ
কর্মসুনিশ্চিত প্রকল্পের
সচেতনতা শিবির
মেদিনীপুর
কলকাতা
৩৪.৫/২৭.৮

আজকের দিনে
l ৭৬২: বাগদাদ শহরের প্রতিষ্ঠা করলেন
খলিফা আল-মনসুর।

l ১৮১৮: ব্রিটিশ ঔপন্যাসিক এমিলি ব্রন্টির জন্ম।
l ১৮৬৩: মার্কিন শিল্পপতি হেনরি ফোর্ডের জন্ম।
l ১৯৩০: প্রথম ফুটবল বিশ্বকাপ জিতল উরুগুয়ে।
সাপ্তাহিক ক্রোড়পত্র
Kolkata Howrah Patrika Utsav Rabibashariya Rashifal
পাক্ষিক
Prostuti
সাদামাটা থেকে বাহারি নানা খাবারের নাম জুড়ে আছে বর্ষা ঋতুটির সঙ্গে। তবে বর্ষার সঙ্গে মাছের
কেমন সম্পর্ক, তাই নিয়েই স্বাদবদল। সঙ্গে আম-মাহাত্ম্য নিয়ে খানাতল্লাশি আর বিদেশে
রবীন্দ্র জন্মোত্সব পালনের বিস্তারিত খবর-সহ মাঝমাসে সংবাদের হাওয়াবদল


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.