১৫ ভাদ্র ১৪১৮ বৃহস্পতিবার ১ সেপ্টেম্বর ২০১১


উত্তরবঙ্গ: জলপাইগুড়ি
ভুঁইয়াবাড়ির পুজো

ঢাকার মানিকগঞ্জের বনেদি আইনজীবী পরিবার ভৌমিক। শোনা যায় এই পরিবার বাংলার বারো ভুঁইয়ার এক পরিবার। সে কারণে এখনও এই পরিবারের দুর্গা পুজোর পরিচিতি ‘ভুঁইয়াবাড়ির পুজো’ হিসাবেই। বংশের আদি পুরুষরা জমিদার হলেও পরবর্তীতে সকলেই প্রথিতযশা আইনজীবী।

পুজোর শুরু
জলপাইগুড়ি শহরের প্রাণকেন্দ্র কদমতলা থেকে কিছুটা দূরে উকিলপাড়ার বড় এলাকা জুড়ে এই পরিবারের বিভিন্ন শরিকদের বাস। আদি বাড়িটি খানিকটা জরাজীর্ণ হয়ে পড়েছে। তবু সেই স্মৃতিঘেরা নাটমন্দিরেই প্রতি বছর পুজোর আয়োজন হয়।

পূর্ববঙ্গের বাড়িতেই রজনীকান্ত ভৌমিক দুর্গাপুজো শুরু করেন। শোনা যায় পুজোর বয়স ১৬১। ১৯৩০ সালে পূর্ববঙ্গ থেকে পরিবারটি জলপাইগুড়ি চলে আসে। তারপরে জলপাইগুড়ির বাড়িতে পুজো শুরু হয়।

পুজোর বৈশিষ্ট্য

ভুঁইয়া বাড়ির পুজোয় দেবীর বাহন সিংহের রঙ ধবধবে সাদা। এক চালার সাবেকি ঘরানার প্রতিমা। প্রতিমার গায়ের বর্ণ উজ্জ্বল হলুদ। একচালার প্রতিমায় গণেশ, সরস্বতী পাশাপাশি অন্যদিকে লক্ষ্ণী এবং কার্তিক পাশাপাশি। কার্তিকের পাশেই থাকে নবপত্রিকা।

প্রতিমার বিশেষত্ব হল একই কাঠামোয় প্রতিবার পুজো হয়ে চলছে। শোনা যায় পূর্ববঙ্গ থেকে চলে আসার সময়ে প্রতিমার কাঠামো সঙ্গে নিয়ে এসেছিলেন পরিবারের কর্তা। কাঠামোটি নাট মন্দিরেই রাখা থাকে। পুজোর একমাস আগে থেকে সেই কাঠামোয় মূর্তি গড়া শুরু হয়। বিসজর্নের পরে নদী থেকে কাঠামো তুলে আনা হয়।

একসময় সন্ধি পুজোয় পাঁঠা বলির প্রথা ছিল। বলি দেওয়ার পরে সব কিছু মাটিতে গর্ত খুড়ে পুঁতে রাখা হত। ১৯৮২ সালের পর থেকে পাঁঠা বলি বন্ধ হয়ে গিয়েছে। এখন চালকুমড়ো, আপেল সহ ৯টি ফল বলি দেওয়া হয়। তবে বলির পরে মাটিতে পুঁতে দেওয়ার নিয়ম আর নেই।

ভুঁইয়া বাড়ির পুজোয় দর্পণস্নান এক বিস্ময়। চল্লিশ ধারার জল দিয়ে দেবীর দর্পণ স্নান করানো এই বাড়ির কঠোর নিয়ম। কোনও বছরই তা লঙ্ঘন হবে না। মানস সরোবর, ছাঙ্গু লেক, লিডার, তাওয়াই, শতুদ্রু, গঙ্গোত্রী, পুষ্কর, চিল্কা, তিস্তা, তোর্সা-সহ চল্লিশ রকমের নদী, সমুদ্র, হ্রদ, ঝর্ণা থেকে জল সংগ্রহ করতে হয়।

প্রতিমা বিসজর্নের আগে দেবীর এক কানের দুল খুলে রাখা হয়। পারিবারের বিশ্বাস, এর ফলে আগামী বছরে ঘরের মেয়ে দুর্গা নিশ্চই আসবেন।

কিছুদিন আগেও জোড়া নৌকায় মূর্তি চাপিয়ে করলা নদীতে গানবাজনা করে ভেসে বেড়াতেন পরিবরের সদস্যরা। এখন অবশ্য করলা নদী মজে যাওয়ায় নৌকার বিষয়টি বাদ পড়েছে।

ভোগ বিশেষত্ব
ভুঁইয়া বাড়ির পুজোয় অন্নভোগ দেওয়া হয় না। লুচি আর বিশেষ ধরনের ঘন পায়েস দিয়েই প্রতিদিন দেবীকে ভোগ দেওয়া হয়। দুধ ঘন করে চিনি দিয়ে তার মধ্যে বাদাম, কাজু, কিসমিস দিয়ে ঘন করে জাল দিয়ে পায়েস করা হয় বলে পরিবার সূত্রে জানানো হয়েছে।


কামারপাড়ার নিয়োগীবাড়ি
নিয়োগী বাড়ি বললেই জলপাইগুড়ি শহরের কামারপাড়ার সাবেকি ঘরানার বাড়িটির ঠিকানা দেখিয়ে দেবে যে কেউ। বর্তমানে একসঙ্গে ১২টি পরিবারের বাস। আদতে ঢাকার মানিকগঞ্জের পাটগ্রামের জমিদার বংশ। দেশভাগের পর চলে আসে কলকাতায়। পরবর্তীতে পরিবারের একাধিক সদস্য কলকাতা হাইকোর্টের বিচারপতি ছিলেন।

পুজো উপলক্ষে প্রতি বছরই পরিবারের তরফে একটি পত্রিকা প্রকাশ করা হয়। একসময়ে হাতে লেখা পত্রিকা প্রকাশ করা হত। এখন অবশ্য কেতাদুরস্ত কায়দায় পত্রিকা প্রকাশ হয়। আগে পত্রিকার নাম ছিল ‘ঘরোয়া’। এখন ‘জ্যোতি’।
পুজোর শুরু

পরিবারের মতে চলতি বছরে নিয়োগী বাড়ির পুজোর ২০৩ বছর পূর্ণ হবে। প্রথম যিনি পুজো শুরু করেছিলেন তাঁর নাম সঠিক জানা না থাকলেও কলকাতায় আসার পরে ভবানীপুরের ২৪, প্রিয়নাথ মল্লিক রোডের বাড়িতে শশী নিয়োগী, হেমকুমার নিয়োগী, রাজেন্দ্র কুমার নিয়োগী পুজো শুরু করেন।

পুজোর বৈশিষ্ট্য
নিয়োগী বাড়ির দুর্গা প্রতিমা অতসী ফুলের মতো। সাবেকি ঘরানার মূর্তিতে গণেশ ও সরস্বতী একপাশে, অন্যপাশে লক্ষী এবং কার্তিক থাকেন। দেবীর মহাস্নানের জন্য সাতসাগরের জল-সহ ঝর্নার জল, নদীর জল, দিঘির জল-সহ ১০৮ রকমের উপকরণ প্রয়োজন হয়। সবই আসে কলকাতা থেকে।

মহালয়ার পরের দিন অর্থাৎ প্রতিপদে নাটমন্দিরে ঘট বসিয়ে পুজো শুরু হয়। বোধন হয় ষষ্ঠীতে। পঞ্চমীর দিন দেবী দুর্গার সঙ্গে মনসা পুজো হয়। অষ্টমীর রাতে কালী পুজো হয়। সেদিন বাড়িতে দীপাবলিও হয়।

পুজোয় প্রতিদিনই চালকুমড়ো বলি দেওয়া হয়। নবমীতে আয়োজন হয় শত্রুবলির। কলাগাছের থোড়কে মানুষের মুখের আদল দিয়ে বলি দেওয়ার পরে সেই থোড়ের টুকরো বাড়ির কোনও এক পুরুষ দু’পায়ের ফাঁক দিয়ে ছুঁড়ে ফেলেন। পরিবারের বিশ্বাস, এ ভাবে শত্রুকে বাড়ি থেকে ছুঁড়ে ফেলা হয়।

নিয়োগীবাড়ির পুজোয় আরও একটি বিশেষত্ব হল ‘মন্ডল’। শুকনো বেলপাতা গুড়ো করে সবুজ রঙ, কাঠকয়লার গুঁড়োয় কালো রঙ, হলুদ, চালের গুঁড়ো এবং লাল আবির দিয়ে তৈরি হয় এক ধরনের জ্যামিতিক নকশা। অষ্টমীর দিন দেবীর সামনে এই মন্ডল রেখে পুজো করা হয়। নবমীর রাতে আরতিতে পরিবারের সব সদস্যের অংশগ্রহণ বাধ্যতামূলক।

ভোগ বিশেষত্ব
নিয়োগীবাড়ির পুজোয় দেবীকে রান্না করা কোনও ভোগ দেওয়া হয় না। নাড়ু, ফল এসবই ভোগে দেওয়া হয়। দশমীর দিন সেদ্ধ চাল, শাপলা এবং কচু শাক দেওয়া হয়। সবই কাঁচা।

দূর্গা দই বলে এক ধরনের দই দেবীকে নিবেদন করা হয়। টক দইয়ের মধ্যে লেবু জল, চিনি দিয়ে ঘোলের মতো করে তৈরি করা হয়। নবমী ও দশমী, এই দুদিনই দূর্গা দই নিবেদন করা হয়। রান্না করা ভোগ না-দেওয়া হলেও পুজোর প্রতিদিনই ভোগে লুচি এবং ছানার পায়েস নিবেদন করা হয়। ঘন দুধ জাল দিয়ে ছানা করা হয়। সেই ছানার মধ্যে কাজু, কিসমিস, এলাচ দিয়ে পায়েস তৈরি হয়। প্রতিদিন প্রায় ২০ কেজি পায়েস ভোগ দেওয়া হয়।

তথ্য: অনির্বাণ রায়
ছবি: সন্দীপ পাল

 
হাওয়াবদল
উত্তর ২৪ পরগনা
• শ্যামনগরের ঘটকবাড়ি
• বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের বাড়ি
উত্তর ২৪ পরগনা: বারাসত
• শিবের কোঠায় মোগল বধূর পুজো
• শিবানন্দ রোডের গুহবাড়ি
কলকাতা
• কলুটোলা রায়বাড়ি
কলকাতা: বেহালা
• হালদারবাড়ি
• মুখোপাধ্যায়বাড়ি
হুগলি: আরামবাগ
• ব্যানার্জি পাড়ার পুজো
• গড়বাড়ির রাজপরিবারের পুজো
• রাংতাখালির প্রাচীন পুজো
হাওড়া
• জগৎবল্লভপুরের রায় পরিবার
• আমতার ন্যায়রত্ন পরিবার
মেদিনীপুর
• তমলুকের ভট্টাচার্যবাড়ি
• রোহিণীগড়ের দুর্গাপুজো
বধর্মান
• কাঞ্চননগরের দাসবাড়ি
• রাধাবল্লভ জীউ মন্দিরের পুজো
বধর্মান: কাটোয়া
• চৌধুরীবাড়ি
• গঙ্গাটিকুরির বন্দ্যোপাধ্যায়বাড়ি
পুরুলিয়া
• গড় পাথর মহড়া রাজবাড়ি
• বিষ্ণুপুর রাজবাড়ি
• ছাতনার রাজবাড়ি
বীরভূম
• বসাকবাড়ি
• সরকারবাড়ি
মুর্শিদাবাদ
• বহরমপুর আদিদুর্গা পুজো
• কৃষ্ণনগরের চট্টোপাধ্যায় পরিবারের পুজো
• ডোমকল জমিদারবাড়ির পুজো
উত্তরবঙ্গ: রায়গঞ্জ
• রায়চৌধুরী পরিবারের পুজো
• দক্ষিণ বীরনগরের সাহাবাড়ি
উত্তরবঙ্গ: কোচবিহার
• রামেন্দ্র ভবনের পুজো
• দিনহাটার সাহাবাড়ি
উত্তরবঙ্গ: জলপাইগুড়ি
• ভুঁইয়াবাড়ি
• কামারপাড়ার নিয়োগীবাড়ি