৪ কার্তিক ১৪১৮ সোমবার ২১ নভেম্বর ২০১১


 

দিন আসে, দিন যায়, তার ফাঁকেই ইতিহাসে ঢুকে পড়ে তার চলাচলের খবর। পুরনো দিনের শহুরে খবর দিয়ে চেনা যায় এখনকার
অতি পরিচিত শহরের অতীতটাকে, তার নাগরিক জীবনযাপন থেকে খেলাধুলো, সংস্কৃতি বা কূটকচালি থেকে রাজনীতির হাল।
পঞ্চাশ বছর আগের কলকাতা শহরের গতিবিধি চিনতে ২১ অক্টোবর ১৯৬১ থেকে ২০ নভেম্বর ১৯৬১ এক মাসের খবর।

শনিবার, ১১ই কার্ত্তিক, ১৩৬৮ (৬ই কার্ত্তিক, ১৮৮৩ শকাব্দ) SATURDAY, OCTOBER 28, 1961
• কলিকাতার বায়ুমণ্ডলে তেজষ্ক্রিয়তা তিনগুণ বৃদ্ধি: সাম্প্রতিককালে পর পর কয়েকটি পরমাণু বোমার বিস্ফোরণ ঘটাইবার ফলে কলিকাতার উপরে বায়ুমণ্ডলে তেজষ্ক্রিয়তা স্বাভাবিকের তুলনায় তিনগুণ বৃদ্ধি পাইয়াছে। তবে রুশিয়ে কর্তৃক যে ৫০ মেগাটন বোমার বিস্ফোরণ ঘটান হইয়াছে তাহার কোন প্রতিক্রিয়া কলিকাতার উপরিস্থিত বায়ুমণ্ডলে এখন পর্যন্ত ধরা পড়ে নাই।

রবিবার, ১২ই কার্ত্তিক ১৩৬৮ (৭ই কার্ত্তিক, ১৮৮৩ শকাব্দ)
SUNDAY, OCTOBER 29, 1961
সোমবার ১৩ই কার্ত্তিক, ১৩৬৮ ( ৮ই কার্ত্তিক, ১৮৮৩ শকাব্দ)
MONDAY, OCTOBER 30, 1961
• নয়া পয়সার রেজকির অভাব... • গিরিজাপ্রসন্ন শীল্ড...


কলিকাতার গোলপার্কে ‘রামকৃষ্ণ মিশন ইনস্টিট্যুট অব কালচার’-এর
নতুন ভবন। ফটো— আনন্দবাজার


মঙ্গলবার, ১৪ই কার্ত্তিক, ১৩৬৮ (৯ই কার্ত্তিক, ১৮৮৩ শকাব্দ) TUESDAY, OCTOBER 31, 1961
• উৎপাদকগণ কর্তৃক বিভিন্ন রাজ্যে সরাসরি লবণ সরবরাহ ...

ট্রাম ও ষ্টেট বাসে সঙ্ঘর্ষ, অন্যূন ১০ জন যাত্রী গুরুতর আহত
(স্টাফ রিপোর্টার)
সোমবার সকাল পৌনে ৯টা নাগাদ গ্যাস স্ট্রীটের মোড়ের নিকট আচার্য প্রফুল্লচন্দ্র রায় রোডের উপর ট্রাম ও রাষ্ট্রীয় পরিবহণের এক বাসের মধ্যে মুখোমুখি সংঘর্ষকালে যাত্রীরা ভাগ্যক্রমে প্রাণে বাঁচিয়া গেলেও অন্যূন দশজন গুরুতর আহত হন। ট্রাম ও বাসের চালকও আহত হন এবং দুইটি যানবাহনের সম্মুখভাগ বিদ্ধস্ত হয়। বাসের চালক রমাপ্রসাদ সাউকে (৩৩) ন্যাশনাল মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পুলিস তাহাকে গ্রেপ্তার করিয়াছে। শ্রীমতি মায়া রায় (২৩) এবং মহম্মদ শফীকে (২৫) ঐ হাসপাতালে রাখিয়া অন্যান্য আহতদের ছাড়িয়া দেওয়া হয়। আনন্দবাজার পত্রিকা ভবনের কর্মী অনিল ভাওয়ালও ঐ দুর্ঘটনার ফলে আহত হন। দুর্ঘটনার পর উক্ত রুটে ট্রাম চলাচল প্রায় পঞ্চাশ মিনিট বন্ধ ছিল এবং ফলে অফিসযাত্রীরা অসুবিধায় পড়েন। অন্য যানবাহন চলাচলও ব্যাহত হয়।


বুধবার, ১৫ই কার্ত্তিক, ১৩৬৮ (১০ই কার্ত্তিক, ১৮৮৩ শকাব্দ) WEDNESDAY, NOV. 1, 1961
• কলিকাতার আকাশে রক্তাভ ধূম্রকুণ্ডলী: মঙ্গলবার সন্ধ্যাবেলা কলিকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলের বিভিন্ন স্থানে আকাশে কিছুক্ষণের জন্য একটি ‘উজ্জ্বল তারকা’ এবং লালচে ধূম্রকুণ্ডলীর ন্যায় বিশেষ ধরণের পদার্থ দেখিতে পাওয়া যায়। তারকাটি দক্ষিণ-পশ্চিম কোণ হইতে উত্তর-পশ্চিম কোণে এবং ধূম্রকুণ্ডলীর মধ্যদিগন্ত হইতে শুরু করিয়া পূর্ব হইতে পশ্চিম দিকে মিলাইয়া যাইতে দেখা যায়। দমদম হইতে টেলিফোনে আনন্দবাজার অফিসকে জানানো হয় যে, সেখানে সন্ধ্যা ৬টা ২৫ মিনিট হইতে ১২ মিনিট ধরিয়া ঐ তারকা এবং উহার এক ঘন্টা পরে সাত মিনিট ধরিয়া নাকি ঐ ধূম্রকুণ্ডলী দেখা গিয়াছে।

• কলিকাতা উন্নয়ন কর্মসূচী, প্রস্তুতির জন্য পরীক্ষা-নিরীক্ষা...


• পরিকল্পনা পরিধি: মেট্রোপলিটন এলাকার জন্য পয়ঃ উৎস অঞ্চল ১৩৫ মাইল উত্তরে গঙ্গা পর্যন্ত প্রসারিত। পরিবহন ব্যবস্থা পশ্চিমবঙ্গের বাহির এলাকায়ও প্রসারিত এইজন্যই এইরূপ মনে করা হইতেছে যে, শুধু কলিকাতা এলাকারই নয়, সমগ্র পশ্চিমবঙ্গ রাজ্যেরই অবস্থা বিস্তারিতভাবে ঐ অর্থনৈতিক পর্যালোচনা ও উন্নয়নের কর্মসূচীর অন্তর্গত করিতে হইবে। পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, বিহার এবং আসাম এই চারিটি রাজ্যের উন্নয়নের ব্যাপারই সাধারণভাবে পর্যালোচনা করিতে হইবে। এহা উল্লেখ করা হইতেছে যে, রাজ্য ভৌগোলিক সীমানার তোয়াক্কা না রাখিয়া ঐ এলাকার ইস্পাত, কয়লা, পেট্রোলিয়াম ইত্যাদি উৎপাদিত হইবে এবং উহা কলিকাতা বন্দরের ভিতর দিয়া অতিক্রম করিবে। দূর্গাপুর ও হলদিয়ার বিভিন্ন এলাকার বিনিয়োগ এবং উন্নয়নের ক্ষেত্রে বিকল্প অনুমানের ভিত্তিতে কলিকাতা মেট্রোপলিটন এলাকার ভবিষ্যৎ উন্নতি সম্পর্কে ধারণা করা যাইতে পারে। দূর্গাপুর শিল্পনগরীর যদি এতটা উন্নতি ঘটে যে, ঐ এলাকার কয়েক লক্ষ লোক সেখানে বাস করিতে পারে অথবা হলদিয়া যদি একটি বৃহৎ বন্দর ও শিল্পাঞ্চলে পরিণত হয় তাহা হইলে উহা খাস কলিকাতার ভবিষ্যৎ চেহারার উপর সরাসরি প্রভাব বিস্তার করিবে।

• লোকসংখ্যা পর্যালোচনা... • রবীন্দ্র জন্মশতবার্ষিকী উৎসব
• পাকিস্তানের কলিকাতা চুক্তি অগ্রাহ্য
(বিশেষ সংবাদদাতা)
নয়াদিল্লি, ৩১শে অক্টোবর: গত জুলাই মাসের কলিকাতা চুক্তির শর্ত অনুযায়ী লকার সেফ্ ডিপোজিট ও ব্যাঙ্কের হিসাব ৩১শে অক্টোবর বিনিময়ের জন্য ভারত যে প্রস্তাব করিয়াছিল, পাকিস্তান সরকার তাহা অগ্রাহ্য করিয়াছেন। কলিকাতায় উভয় সরকার ৩০শে সেপ্টেম্বর এই বিনিময়ে সম্মত হইয়াছিলেন। কিন্তু বিনিময়ের কয়েকদিন আগে পাকিস্তান সরকার পশ্চাদপসরণ করেন। ইহার পর ভারত ৩১শে অক্টোবর এই বিনিময়ের প্রস্তাব করেন। এই সম্পর্কে পাকিস্তানের প্রত্যাখ্যান পত্র গত সপ্তাহে পাওয়া যায়। পাকিস্তানের পত্রে আগামী ৩০শে নভেম্বর উভয় দেশের মধ্যে সম্পাদিত অবস্থার সম্পত্তি চুক্তির শর্ত অনুযায়ী গঠিত রূপায়ণ কমিটির এক বৈঠকের প্রস্তাব করা হয়। রাওয়ালপিণ্ডিতে এই বৈঠক হইবার কথাও ছিল। কিন্তু পাকিস্তান কলিকাতা চুক্তি কার্যকর করিতে অস্বীকার করায় উহা বাতিল করা হয়।

বৃহস্পতিবার, ১৬ই কার্ত্তিক, ১৩৬৮ (১১ই কার্ত্তিক, ১৮৮৩ শকাব্দ) THURSDAY, NOVEMBER 2, 1961
• কলিকাতায় রামকৃষ্ণ মিশন সংস্কৃতি ভবনে প্রাচ্য-প্রতীচ্য সম্মেলনের উদ্বোধন: ইউনেস্কোর সহযোগিতায় বুধবার বালিগঞ্জ গোলপার্কে রামকৃষ্ণ মিশন সংস্কৃতি ভবন-আয়োজিত প্রাচ্য-প্রতীচ্য সংস্কৃতি সম্মেলনের উদ্বোধন করিয়া প্রধানমন্ত্রী শ্রীজওহরলাল নেহেরু পারমানবিক বোমা বিস্ফোরণ এবং আণবিক অস্ত্র পরীক্ষার পিছনে যে মনোভাব রহিয়াছে তাহা বিশ্লেষণ করিয়া বলেন, ঠান্ডা লড়াই, ঘৃণা, সন্দেহ এবং হিংসাই উহার মূলে। তিনি বলেন, পারমানবিক বিস্ফোরণের খবর পড়িয়া তিনি আতঙ্কিত হইয়াছেন। কিন্তু এইসব কার্যকলাপের পিছনে যে মনোভাব, তাহাই তাঁহাকে আরও বেশী ত্রস্ত করিয়া তুলিয়াছে।

• রাজপথে বেষ্টনী, প্রধানমন্ত্রীর কলিকাতায় আগমন: বুধবার সকাল ১০টা বাজিয়া ২০মিঃ-এর সময় প্রধানমন্ত্রী শ্রীজওহরলাল নেহেরু ও উপরাষ্ট্রপতি ডাঃ রাধাকৃষ্ণন দমদমে আসিয়া পৌঁছান। ভারতীয় বিমান বাহিনীর খাকী রঙের ভাইকাউন্ট বিমানটি হইতে তাঁহারা দুইজন বিমানঘাটিতে নামিয়া আসেন, তখন মেঘমেদূর আকাশ ক্ষণিকের জন্য সূর্যালোকিত হইয়া উঠে। তবে মনে হয়, সে রামও নাই, সে অযোধ্যাও নাই। দুনিয়ার মতো কলিকাতাও বোধ হয় বদলাইয়া গিয়াছে। কয়েক বছর আগেও ‘জনপ্রিয়’ প্রধানমন্ত্রীকে দেখিবার জন্য দমদম হইতে রাজভবন পর্যন্ত আট মাইল পথের দুই ধারে অজস্র উৎসুক জনতার ভিড় জমিয়া যাইত। বুধবার তাহার বিশেষ ব্যতিক্রম দৃষ্ট হয়। ভিড় নিয়ন্ত্রণের প্রয়োজনবোধে এইদিনও পুলিশী সাজসজ্জা ও তৎপরতার কোন ত্রুটি ছিল না। শ্যামবাজারের পাঁচমাথার মোড়েও ভিড় নিয়ন্ত্রণের জন্য পুলিশ যথারীতি দর্শনীয় বেষ্টনী রচনা করিয়াছিল। কিন্তু ভিড় কোথাও খুব বেশি হয় নাই। দীর্ঘ পথের মাত্র কয়েকস্থানে উৎসুক জনতার সমাবেশ দেখা যায়।

শুক্রবার, ১৭ই কার্ত্তিক ১৩৬৮ (১২ই কার্ত্তিক, ১৮৮৩ শকাব্দ) FRIDAY, NOVEMBER 3, 1961
• কালীঘাট মন্দিরের মামলাঃ ২৪ বৎসর পরে নিষ্পত্তি
সোমবার, ২০শে কার্ত্তিক, ১৩৬৮ (১৫ কার্ত্তিক, ১৮৮৩ শকাব্দ) MONDAY, NOVEMBER 6, 1961
সংবাদ পত্রের সমস্যা, প্রেস ক্লাবে শ্রীঅশোক সেনের বক্তৃতা
(স্টাফ রিপোর্টার)
রবিবার কলকাতার প্রেস ক্লাবের তাঁবুতে সংবাদপত্রের সমস্যা এই বিষয়ের উপর আয়োজিত এই আলোচনাচক্রে বক্তৃতাদান প্রসঙ্গে কেন্দ্রীয় আইনমন্ত্রী শ্রীঅশোক সেন বলেন যে, আধুনিক সমাজে সংবাদপত্রসমূহের যথোপযুক্ত বিন্যাসের সমস্যাই সংবাদপত্রের যথার্থ সমস্যা। তিনি বলেন, ইহা অস্বীকার করা যায় না যে, নিরপেক্ষ মতামত প্রকাশ করে ও কেবলমাত্র যথার্থ সংবাদই পরিবেশন করে এমন সংবাদপত্রের সংখ্যা অধিক নয়। তিনি আরও বলেন যে, সংবাদপত্রের মালিকদের কর্তব্য যে, তাঁহাদের সংবাদপত্রগুলি কেবলমাত্র মুনাফা অর্জনের উদ্দেশ্য লইয়া যাহাতে পরিচালিত না হয় তার দিকে লক্ষ্য রাখা। সংবাদপত্র যে একটি ব্যবসাগত প্রতিষ্ঠান এই মনোভাব যখন নিন্দনীয় বলিয়া পরিগণিত হইবে, তখনই সমাজ ও সমাজের সকলের পক্ষে ইহা মঙ্গলজনক হইবে। তিনি বলেন, সংবাদপত্রের ক্ষেত্রে একচেটিয়া মালিকানা ও সংবাদপত্রের স্বাধীনতার পক্ষে ক্ষতিকর। কেন্দ্রীয় মন্ত্রী আরও বলেন যে, দেশের জাতীয় ঐক্য স্থাপনের ক্ষেত্রে সংবাদপত্রের গুরু দায়িত্ব রহিয়াছে। শ্রীবিবেকানন্দ মুখোপাধ্যায়, শ্রীঅধীর বন্দ্যোপাধ্যায় প্রমুখ এই আলোচনাচক্রে বক্তৃতা করেন। ভারতীয় বার্তাজীবি সংঘ এই আলোচনাচক্রের আয়োজন করেন।

বেহালায় কালীপূজার চাঁদা তোলা লইয়া সঙ্ঘর্ষ
(স্টাফ রিপোর্টার)
শনিবার রাত্রে বেহালার পাঠকপাড়া অঞ্চলে কালীপূজার চাঁদা তোলা লইয়া দুই দলের মধ্যে এক সঙ্ঘর্ষের ফলে একজন নিহত ও তিনজন আহত হয়। প্রকাশ যে, সংঘর্ষের সময় এক ব্যক্তি বোমা ছোড়ে এবং ইহার ফলেই একজন নিহত ও তিনজন আহত হয়। আহতদের হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পর ছাড়িয়া দেওয়া হইয়াছে। পুলিশের নিকট হইতে প্রাপ্ত অভিযোগে জানা যায় যে, নিহত ও আহত ব্যক্তিগণ ঘটনার দিন পাঠকপাড়া লেন দিয়া চাঁদা তুলিবার জন্য যাইতেছিল, এমন সময় প্রতিদ্বন্দ্বী একটি দল আসিয়া তাহাদের প্রতি বোমা নিক্ষেপ করে। আক্রমণের সময় ছোরা ব্যবহার করিবারও অভিযোগ পাওয়া যায়। এইরূপ ঘটনার যাহাতে পুনরাবৃত্তি না হইতে পারে, তাহার জন্য সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে পুলিশ টালিগঞ্জ, বরাহনগর, বেহালা প্রভৃতি অঞ্চল হইতে ১৫০ জন সমাজবিরোধী ব্যক্তিকে গ্রেপ্তার করিয়াছে।

• দেশবন্ধু দাসের স্মৃতিপূজা
(স্টাফ রিপোর্টার)
রবিবার মহাজাতিসদনে দেশবন্ধু চিত্তরঞ্জন দাসের ৯২ তম জন্মদিবস উপলক্ষ্যে এক জনসভা অনুষ্ঠিত হয়। বিচারপতি শ্রীশঙ্করপ্রসাদ মিত্র এই সভায় পৌরহিত্য করেন।
‘তোমার আসন শূন্য আজি’ এই সঙ্গীতটির মাধ্যমে সভার উদ্বোধন করেন শ্রী অশোক সরকার। সভাপতির ভাষণে শ্রী মিত্র দেশবন্ধুর ত্যাগ ও নিঃস্বার্থ এবং নিষ্কাম কর্মজীবনের প্রতি শ্রদ্ধা নিবেদন করিয়া বলেন দেশবন্ধুর কর্মময় জীবনের শিক্ষা ছিল জনতার সহিত একত্বের অনুভূতি। কীর্তন কলানিধি শ্রীরথনি ঘোষ ও সহশিল্পীবৃন্দ এই অনুষ্ঠানে লীলাকীর্তন পরিবেশন করেন।

মঙ্গলবার, ২১শে কার্ত্তিক, ১৩৬৮ (১৬ই কার্ত্তিক, ১৮৮৩ শকাব্দ) TUESDAY, NOVEMBER 7, 1961
• সোমবারের বৃষ্টির সঙ্গে ‘গুরু তেজস্ক্রিয় ভস্মপাত’
(স্টাফ রিপোর্টার)

— কলিকাতায় ঠাণ্ডার আমেজ
সোমবার সকালের দিকে কলকাতায় যে বৃষ্টি হয়, আবহাওয়া অফিস তাকে সামান্য বলে উপেক্ষা করলেও অনেক নাগরিকই স্বস্তিবোধ করেন নি। আকাশে গোমরা মুখের ছায়া বুঝি তাঁদের মুখও থমথমে করে তোলেঠাণ্ডা জোলো হাওয়া মনকে দমিয়ে দেয়। কারণ দিনটি দ্বীপান্বিতার পূর্বদিন। জাপানের বৃষ্টির মধ্যে যদি প্রচুর তেজস্ক্রিয়তার সন্ধান পাওয়া গিয়ে থাকে, তবে কলকাতার বৃষ্টিতেই যে ‘তার’ দেখা মিলবে না, একথা হলপ করে কে বলতে পারে?

— তেজস্ক্রিয়তা বৃদ্ধি
এই বৃষ্টির ফলে তেজস্ক্রিয়তা সত্যিই বৃদ্ধি পেয়েছে বলে বিজ্ঞানীরা নাকি প্রমাণ পেয়েছেন। তাঁদের একজন সোমবার বলেন যে, ঐদিন বারিপাত খুব সামান্য হওয়ায় বৃষ্টির জল নিয়ে পরীক্ষার সুযোগ বিশেষ ছিল না। তবে যেটুকু জল সংগ্রহ করে পরীক্ষা চালান হয়, তাতে জানা যায় যে, ঐদিন আকাশে তেজস্ক্রিয়তার পরিমান স্বাভাবিক অপেক্ষা শতকরা প্রায় ত্রিশ ভাগ বেশী ছিল। বৃষ্টির সঙ্গে ঐ ‘গুরু তেজস্ক্রিয় ভস্মপাত’ হয়। ঐদিন বৃষ্টির ফলে কলকাতায় বেশ একটু ঠাণ্ডার আমেজ পাওয়া যায়। পথেঘাটে গরম জামা-কাপড়ও বেশী করে চোখে পড়ে। হিমগিরি ফেলে রিক্ত সন্ন্যাসীর বেশে যে শীত নেমে আসছে তার পদধ্বনি শোনা যায়। পূর্বাভাসে প্রকাশ আজও (মঙ্গলবার) কলকাতার আকাশ মেঘলা থাকবে। সোমবার সন্ধ্যা পর্যন্ত সবোচ্চ তাপ ছিল ৮০ ডিঃ ফাঃ (২৭ সেঃ) এবং সর্বনিম্ন তাপ ছিল ৬৯ ডিঃ ফাঃ (২৯ সেঃ)।

• কলিকাতায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট
(বিমানবন্দরস্থিত নিজস্ব সংবাদাদতা)
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের প্রসিডেস্ট শ্রী এন পুসে দুই দিনের জন্য এই মহানগরী পরিদর্শনের উদ্দেশ্যে রবিবার রাত্রিতে কলিকাতায় পৌঁছান। শ্রী পুসে সোমবার সকালে পশ্চিমবঙ্গের রাজ্যপাল শ্রীমতী পদ্মজা নাইডুর সহিত সাক্ষাৎ করেন। তিনি জাতীয় গ্রন্থশালাও পরিদর্শন করেন। তিনি মঙ্গলবার মাদ্রাজ অভিমুখে যাত্রা করিবেন।

বৃহস্পতিবার, ২৩শে কার্ত্তিক, ১৩৬৮ (১৮ই কার্ত্তিক, ১৮৮৩ শকাব্দ) THURSDAY, NOV. 9, 1961
• কলিকাতা ও সন্নিহিত অঞ্চলে নিকৃষ্ট ধরণের লবণ বিক্রয়
(স্টাফ রিপোর্টার)
বেশ কিছুদিন ধরিয়া কলিকাতা ও ইহার পার্শ্ববর্তী অঞ্চলের বাজারগুলিতে স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর অত্যন্ত নিকৃষ্ট ধরণের লবণ বিক্রয় হইতেছে বলিয়া অভিযোগ পাওয়া গিয়াছে। লবণ ব্যবসার সহিত সংশ্লিষ্ট মহল হইতে বলা হয় যে, উৎপাদকগণের নিকট হইতেই ইদানীং ঐ প্রকারের লবণ আসিতেছে।
কেন্দ্রীয় সল্ট কমিশনার শ্রী ডি ডি সুরী সোমবার কলিকাতার এই মর্মে অভিমত প্রকাশ করেন যে, বাজারে যাহাতে উৎকৃষ্ট ধরণের লবণ আসে তাহার জন্য লবণ উৎপাদনের ক্ষেত্রগুলিতে লবণের গুণাগুণ পরীক্ষা করিয়া দেখিবার উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার যথাযথ ব্যবস্থা অবলম্বন করিতেছেন। স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর নহে এই ধরণের লবণ বাজারে আমদানি করিবার জন্য তিনি লবণ আমদানিকারকদের প্রতি অনুরোধ জানান।
এই দিন বিকালে ভারত বণিকসভা ভবনে অনুষ্ঠিত এক সভায় বক্তৃতাকালে শ্রী সুরী উল্লিখিত তথ্য বিবৃত করেন। তিনি ভারত বণিকসভার সভাপতি শ্রী এম জি রাংতার অভিমতকে সমর্থন করিয়া বলেন যে, আসাম এবং উত্তরবঙ্গে কলিকাতা হইতে যাহাতে সহজে লবণ প্রেরণ করা যায় সে বিষয়ে সরকার বিশেষ দৃষ্টি দিবেন।

শুক্রবার, ২৪শে কার্ত্তিক, ১৩৬৮ (১৯শে কার্ত্তিক, ১৮৮০ শকাব্দ) FRIDAY, NOVEMBER 10, 1961
• আদি গঙ্গার পুল: “এই পুল নিরাপদ নহে”
শনিবার, ২৫শে কার্ত্তিক, ১৩৬৮ (২০শে কার্ত্তিক, ১৮৮৩ শকাব্দ) SATURDAY, NOV. 11, 1961 রবিবার, ২৬শে কার্ত্তিক, ১৩৬৮ (২১শে কার্ত্তিক, ১৮৮৩ শকাব্দ)
SUNDAY, NOVEMBER 12, 1961
• ভ্রাতৃদ্বিতীয়া উৎসব তাৎপর্য পূর্ণ• পরলোকে জ্ঞানতপস্বী ডাঃ ক্ষিতীশচন্দ্র

• রবীন্দ্র শতবার্ষিকী উৎসবের দ্বিতীয় পর্যায় আরম্ভ
রবিবার, মঙ্গলবার, ২৮শে কার্ত্তিক, ১৩৬৮ (১৩শে কার্ত্তিক, ১৮৮৩ শকাব্দ) TUESDAY, NOV 14, 1961
• কেরী স্মরণে: ১৭৯৩ খ্রীষ্টাব্দের ১১ই নভেম্বর উইলিয়াম কেরী ভারতে আসেন। এই দিনটি স্মরণে রাখিবার জন্য শনিবার কলিকাতা ও শহরতলি ব্যাপটিস্ট মিশনের উদ্যোগে লোয়ার সার্কুলার রোডস্থ ব্যাপটিস্ট চার্চে এক সভার আয়োজন করা হয়। শ্রী ডব্লিউ এইচ সলোমন সভাপতিত্ব করেন। ব্যাপটিস্ট মিশনারী সোসাইটির জেনারেল ফরেন সেক্রেটারী রেঃ ই জি টি ম্যাজ এবং ইংলন্ডস্থ ব্যারিং কিংসগেট প্রকাশন সংস্থার সম্পাদক রেঃ এ এস ক্লেমেন্ট, রেঃ প্রটান্ ও রেঃ টুকরি উইলিয়াম কেরীর উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন করেন।

• কলিকাতায় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চেক অর্কেস্ট্রা দল: কিছুকাল পূর্বে কলকাতায় অনুষ্ঠিত চেকোশ্লোভাকিয়ার বিখ্যাত ফিল হারমোনিক অর্কেস্ট্রা যাঁরা শুনেছেন, তাঁরা নিশ্চয়ই এখনও তা ভুলতে পারেননি। কলকাতাস্থ চেক দূতাবাস সম্প্রতি অনুরূপ আর একটি বিখ্যাত চেক অর্কেস্ট্রা শোনাবার আয়োজন করেছিলেন। চেকোশ্লোভাকিয়ার তিনজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন যন্ত্রীকে নিয়ে গঠিত এই ‘সাকট্রিয়ো’ দল দুইদিন কলকাতায় তাঁদের অর্কেস্ট্রা পরিবেশন করলেন। একদিন অনুষ্ঠান হয়েছিল ক্যালকাটা ক্লাবে। এই যন্ত্রী দলের মধ্যে আছেন শ্রীযোশেফ সাক (বেহালা) শ্রীজান প্যানেনকা (পিয়ানো) ও শ্রীজোসেফ চুশ্চরো (সেলিস্ট) এঁরা তিনজনেই বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন।

বুধবার, ২৯শে কার্ত্তিক, ১৩৬৮ (২৪শে কার্ত্তিক, ১৮৮৩ শকাব্দ) WEDNESDAY, NOVEMBER 15, 1961
• কমনওয়েলথ প্রেস প্রতিনিধি দল, বিমানবন্দরে অভ্যর্থনা
(বিমানবন্দরে সংবাদদাতা)

দমদম বিমানবন্দরে ‘আনন্দবাজার পত্রিকা’ ও ‘দেশ’-এর
সম্পাদক শ্রীঅশোককুমার সরকার (বাম দিক হইতে পঞ্চম) সহ
কলিকাতার সংবাদপত্র সম্পাদকগণ। ফটোঃ আনন্দবাজার
কমনওয়েলথ প্রেস ইউনিয়নের প্রতিনিধিদল মঙ্গলবার রাত্রে এয়ার ইন্ডিয়া ইন্টারন্যাশনালের একটা ভাড়া-করা সুপারকনস্টেলেশন বিমানে করিয়া বাঙ্গালোর হইতে কলিকাতায় আসিয়াছেন। তাঁহারা ভারত সরকারের আমন্ত্রণে ভারতের বিভিন্ন রাজ্যে সফর করিতেছেন।

কমনওয়েলথ প্রেস ইউনিয়নের ভারতীয় শাখার চেয়ারম্যান শ্রীতুষারকান্তি ঘোষ, শ্রীঅশোককুমার সরকার, শ্রী জি এ জনসন, শ্রীসুধাংশুকুমার বসু, শ্রীসুকোমলকান্তি ঘোষ, শ্রী কে কাশীপতি, শ্রী পি এস মাথুর, শ্রী জে এফ স্টোর্স এবং অন্যান্য আরও অনেকে তাঁহাদিগকে বিমানবন্দরে অভ্যর্থনা করেন।

প্রতিনিধিদলের কলিকাতায় তিনদিন অবস্থানকালে পশ্চিমবঙ্গের রাজ্যপাল শ্রীমতী পদ্মজা নাইডু, কলিকাতাস্থিত ডেপুটি বৃটিশ হাই কমিশনার মেজর জেনারেল ডব্লিউ এইচ এ বিশপ ও কলিকাতার সাংবাদিকগণ তাঁহাদিগকে সম্বর্ধনা জ্ঞাপন করিবেন।

প্রতিনিধিদের কয়েকজন ১৬ই নভেম্বর দূর্গাপুর ইস্পাত কারখানা দেখিতে যাইবেন। তাঁহারা ১৭ই নভেম্বর পূর্ব পাকিস্তানে রওনা হইবেন।

বুধবার, ২৯শে কার্ত্তিক, ১৩৬৮ (২৪শে র্কাত্তিক, ১৮৮৩ শকাব্দ) WEDNESDAY, NOV 15, 1961
• কলিকাতায় ছট পরব
(স্টাফ রিপোর্টার)
কার্তিকের শেষে সূর্যদেবের প্রচন্ড প্রতাপ যখন কিছুটা কমে আসে, শীতের হাওয়া বইতে শুরু করে তখনই বোধহয় ঐ শক্তিমান দেবতাকে বিশেষ করে স্মরণ করার উপযুক্ত সময়। সর্বপাপঘ্ন দিবাকরকে প্রণাম করে বলতে হয়“তোমার অমিত তেজ ও শক্তি যেন সব কলুষকল্মষ ধ্বংস করে, আপদ অসুখ দূরে রাখে। সংসারের কল্যাণ করে।”
কার্তিক মাসের শুক্ল ষষ্ঠীতে ছট পরব। তারপূর্বে কয়েকদিন কঠোর উপবাস। পূজার দিন গঙ্গা বা নদীর তীরে গিয়ে সূর্যপূজা। ফলমূল বিতরণ। মঙ্গলবার কলকাতার পথে পথে ছট-পরবের মিছিল বেরোয়। রঙীণ কাপড়ধারী অবাঙালী মেয়েরা গান গেয়ে গঙ্গাতীরে চলে। বাজনা বাজে। নাচ হয়। অনেকে আবার সমস্ত পথ “দন্ডী কেটে” চলেঅর্থাৎ রাস্তার ওপর দন্ডবৎ ভঙ্গীতে প্রণাম করতে করতে অগ্রসর হয়। এই উৎসবের জেরে কলকাতায় রাস্তাঘাটে ভীড় জমেযানবাহন চলাচল কিছুটা ব্যাহত হয়। শরৎ-হেমন্তের উৎসব কাল যে প্রায় শেষ হল সেই কথাটি স্মরণ করিয়ে দেয় ‘ছট্ পরব’।

• কলিকাতায় রাশিয়ানদের জিম্ন্যাস্টিকস্
৬ই ও ৭ই ডিসেম্বর রবীন্দ্র সরোবরে অনুষ্ঠানের আয়োজন। ভারতীয় জিমন্যাস্টিকস ফেডারেশনের সম্প্রতিক্রমে এবং পশ্চিমবঙ্গ জিমন্যাস্টিকস এসোসিয়েশনের পরিচালনায় সোভিয়েট রাশিয়া ও ভারতের মধ্যে দলগত প্রথায় জিমন্যাস্টিক প্রদর্শনী এবং প্রতিযোগিতা আগামী ৬ই ও ৭ই ডিসেম্বর দক্ষিণ কলকাতার রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে অনুষ্ঠিত হইবে। এই সম্পর্কে যাবতীয় খোঁজ খবরাদির জন্য, প্রতিযোগিতা কমিটির সম্পাদক শ্রীগোপাল চক্রবর্তীর সহিত ৮ঃ এইচ্ চন্দ্র মণ্ডল লেন কলিকাতা-২৬ ঠিকানায় যোগাযোগ করা যাইতে পারে।

১৯৬১ সালে আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত এই সকল প্রবন্ধের বানান ও ভাষা অপরিবর্তিত।



Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player


অতীতের তাঁরাতারাদের চোখেআমার শহরশিরোনামে শেষ তিরিশ • আনাচে-কানাচে

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.