আজকের খবর
মস্তিষ্কের সরস ব্যবহারেই জিতল লন্ডন: চার বছর আগে বেজিং গোটা বিশ্বকে হেঁকে বলেছিল, ‘‘এই যে, আমায় দেখো!’’ লন্ডন শুধু বলল, ‘‘দেখো ভাই! আমি যা, আমি তা-ই।” উদগ্র দেখানেপনার জবাবে স্মিত ঠাট্টা! আড়ম্বরের বদলে মস্তিষ্কের প্রয়োগ!
রাহুল-অঙ্কিতাদের বিদায়ের দিনে উজ্জ্বল সৌম্যজিৎ: লর্ডসে আর একটা ইতিহাস হল না। বক্সিং রিংয়ে আগুন জ্বলল না। অঘটন শু্যটিংয়েও। লন্ডন অলিম্পিকের প্রথম দিনটা মেঘাচ্ছন্নই থাকল ভারতের জন্য।
• সুশীলের পাশে রহস্যময়ী, মার্চ পাস্ট নিয়ে বিতর্ক
• অভিনব অভিলাষ
• বয়েল-জাদুতে মুগ্ধ দুনিয়া
• আসর মাত বাংলাদেশি আক্রমে
• লন্ডনে দুঃস্বপ্নের শুরু ফেল্পসের
• আজ অলিম্পিকে ভারত
 
বৈচিত্রের নতুন ছবি। লন্ডনে অলিম্পিক উদ্বোধনের ছবি তুলেছেন উৎপল সরকার।

খবরের ঝুলি থেকে
• আবার ‘ডাবল’ করতে তৈরি, হুঙ্কার বোল্টের
অলিম্পিকে ভারতীয় ‘হাত’: ২০১২ অলিম্পিক আয়োজনের স্বত্ব লন্ডনের পাওয়ার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এক ভারতীয়ের। ইনি প্রবাসী ভারতীয় শিল্পপতি লর্ড স্বরাজ পল। তিনি সাত বছর আগে তখনকার ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের সঙ্গে সিঙ্গাপুর গিয়েছিলেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সামনে লন্ডনের হয়ে সওয়াল করতে। পরে অলিম্পিক ডেলিভারি কমিটির চেয়ারম্যান হিসেবে বিভিন্ন স্টেডিয়াম তৈরির জন্য জমি সংগ্রহ করার দায়িত্বেও ছিলেন স্বরাজ।
উদ্বোধনে দেশি পোশাক: সংগঠকদের পাঠানো পাশ্চাত্য পোশাক নয়, অলিম্পিক উদ্বোধনে পাকিস্তানি অ্যাথলিটদের দেশি সালওয়ার-কামিজে দেখতে চান পাক শ্যেফ দ্য মিশন আকিল শাহ। তিনি জানিয়েছেন, পাক অ্যাথলিটরা তাঁদের দেশের প্রতিনিধি হিসেবে লন্ডনে গিয়েছেন। সেখানে নিজেদের সংস্কৃতি তুলে ধরাই উচিত তাঁদের।
ডুয়েলের জন্য মুখিয়ে আছেন ফেল্পস: আট দিনের অলিম্পিক সাঁতার লড়াইয়ের শুরুর দিনেই চমক। শনিবারই পুরুষদের ৪০০ মিটার ব্যক্তিগত মেডলিতে ‘ডুয়েল’ লড়তে চলেছেন কিংবদন্তি সাঁতারু মাইকেল ফেল্পস এবং বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন রায়ান লখটে। চার বছর আগে বেজিংয়ে আটটা সোনার পদক জিতেছিলেন মার্কিন সাঁতারু ফেল্পস। তার মধ্যে ছিল ৪০০ মিটার মেডলিও। কিন্তু তিন সপ্তাহ আগে মার্কিন ট্রায়ালে ২৭ বছরের ফেল্পসকে হারিয়ে দেন তাঁর স্বদেশি, সমবয়সি এবং সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী রায়ান। শনিবার জিততে পারলে একই ব্যক্তিগত বিভাগে পরপর তিনটে অলিম্পিকে সোনা জেতার নজির গড়বেন ফেল্পস। বিনা লড়াইয়ে নিজের সিংহাসন একেবারেই ছাড়তে চান না তিনি। “রেসটা খুব উত্তেজক এবং চ্যালেঞ্জিং হবে। নিজের টেকনিকে কয়েকটা ছোটখাটো বদল করেছি। দেখা যাক তাতে লাভ হয় কি না,” বলেছেন ১৪টা অলিম্পিক সোনার মালিক। যোগ করেছেন, “আমি আত্মবিশ্বাসী। লড়াইয়ের শুরুটা বেশ মজার হতে চলেছে!”

লন্ডনে ভারত
‘ভাবিনি অলিম্পিকের মশাল হাতে দৌড়ব’: সাবলীল নন। ‘তিনি বৃদ্ধ হয়েছেন।’ কখনও তাই ধীর গতিতে দৌড়লেন, কখনও হাঁটলেন। তাতে কী? বিলেতের মাটি। তাতেও বা কী এসে যায়? ক্যামেরা, মোবাইল, হাতের কাছে যে যা পেলেন, ছবি তুলে রাখলেন তাতেই। অলিম্পিকের মশাল হাতে ছুটছেন অমিতাভ বচ্চন! বৃহস্পতিবার সকাল ১০টা ৫২। পিছনে অলিম্পিক রিলে বাস। পাশে মোটরবাইকে পুলিশ। পেকহ্যামের বেলেনডেন রোড দিয়ে ছুটছেন সুপারস্টার। গায়ে সাদা ট্র্যাক স্যুট। বুকের উপর লেখা রিলে নম্বর ০৬৩। কখনও ধীর গতিতে ছুটলেন, গতি আরও কমিয়ে খানিক হাঁটলেনও, তার পর ফের দৌড়তে শুরু করলেন। ভক্তদের দেখে হাত নাড়লেন।

বচ্চনের হাতে আজ অলিম্পিক মশাল: লন্ডন অলিম্পিকের সঙ্গে যুক্ত হলেন অমিতাভ বচ্চন! উদ্বোধন অনুষ্ঠানের আগের দিন লন্ডনের রাস্তায় অলিম্পিক মশাল হাতে দৌড়োবেন তিনি। এতদিন গোপনীয়তায় ঢাকা এই মেগা-চমক থেকে বুধবার পর্দা তুলেছেন অমিতাভ নিজেই। নাটকীয় টুইট করে জানান, “ওকে!! হিয়ার ইট ইজ: লন্ডন অলিম্পিক কমিটি আমাকে কাল মশাল রিলেতে যোগ দেওয়ার আমন্ত্রণ পাঠিয়েছে..।” মানে আজ বৃহস্পতিবার। অমিতাভের পরের টুইট অনুযায়ী, সাউথওয়ার্কের রাস্তায় লন্ডনের সময় সকাল সাড়ে দশটা নাগাদ অলিম্পিক মশাল উঠে আসবে তাঁর হাতে। টুইটে অমিতাভ বলেছেন, “অলিম্পিক টর্চ বাহক হতে পেরে আমি সম্মানিত বোধ করছি। আমার জন্য আর দেশের জন্য এটা গর্বের মুহূর্ত!”

ভিলেজে উড়ল ভারতের পতাকা: ২০১২ অলিম্পিকে ভারতের তেরঙা পতাকা উড়ল! বাজল জাতীয় সঙ্গীত। লন্ডন গেমস শুরুর পাঁচ দিন আগে, ২২ জুলাই ২০১২, গেমস ভিলেজে ভারতের পতাকা তোলা হল সামান্য সংখ্যক ভারতীয় অ্যাথলিট এবং কর্মকর্তাদের উপস্থিতিতে। অলিম্পিকের ইতিহাসে এ বারই ভারতের সবচেয়ে বড় দল। ১৩টা বিভিন্ন খেলায় মোট ৮১ জন প্লেয়ার। কিন্তু এ দিন ভিলেজে জাতীয় পতাকা উত্তোলনের সময় পর্যন্ত এত অল্প সংখ্যক ক্রীড়াবিদ লন্ডন পৌঁছতে পেরেছেন যে, ভারতীয় দলের পক্ষ থেকে তাদের পতাকা উত্তোলন এক দিন পিছনোর অনুরোধ করা হয়েছিল সংগঠকদের কাছে। কিন্তু তাদের সেই অনুরোধ রাখা হয়নি। লন্ডন অলিম্পিক কমিটির পক্ষ থেকে ভারতের ডেপুটি শেফ দ্য মিশনকে জানিয়ে দেওয়া হয় যে, পূর্ব নির্ধারিত সূচি পালটানো সম্ভব নয়। ফলে হকি দল, গুটিকয়েক বক্সার, শ্যুটার এবং তিরন্দাজের উপস্থিতিতে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হয়। শ্যুটার এবং তিরন্দাজদের মধ্যে অবশ্য এ বারের অলিম্পিকে অংশগ্রহণকারী অন্যতম দুই বঙ্গসন্তান জয়দীপ কর্মকার এবং রাহুল বন্দ্যোপাধ্যায় ছিলেন।

মেরি কমের মা-ও লন্ডন যাচ্ছেন: একমাত্র ভারতীয় বক্সার হিসেবে লন্ডন অলিম্পিকে নামতে চলা মেরি কমের জন্য আরও সুখবর। এই প্রথম বার দর্শক হিসেবে তিনি পেতে চলেছেন তাঁর মাকে। পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন জানিয়েছেন, দর্শকদের মধ্যে নিজের মাকে পাওয়া একটা বড় স্বপ্ন পুরণ হওয়ার চেয়ে কম নয়। এই প্রথম দেশের বাইরে পা দিতে চলেছেন মেরি কমের মা, মাঙ্গটে আখাম কম। “আমার কেরিয়ারের সবচেয়ে বড় প্রতিযোগিতা হতে চলেছে অলিম্পিক। প্রথম বার মাকে দর্শক হিসেবে পাব ভেবে খুব উত্তেজনা হচ্ছে। কোনও দিন দর্শকাসনে আমার মাকে পাব, এটা আমার খুব বড় একটা স্বপ্ন ছিল,” বলেছেন মেরি কম। সঙ্গে যোগ করেছেন, “আমি চোট পাব ভেবে খুব চিন্তিত থাকত মা। যখন বক্সিং করা শুরু করি, মা খুব একটা খুশি হননি। কিন্তু কোনও দিন আমাকে আটকাননি। বরং সব সময় আমার পাশে দাঁড়িয়েছেন। আমার জীবনের সবচেয়ে বড় স্তম্ভ আমার মা।”

উল্লেখ্য উক্তি
এ বারের অলিম্পিকে সব থেকে বিতর্কিত ‘টেনিস’ নিয়ে...

লিয়েন্ডার পেজ, টেনিস তারকা

“আমি জানি অলিম্পিক পদক জিততে কী করতে হয়। কতটা কঠিন পরিশ্রম দরকার হয়। আমি অনেক দিন
আগেই অলিম্পিক পদক জিতেছি। সে জন্য খুব কম কথায় বলছি, সমালোচকদের বিশ্লেষণ, যাবতীয় নেতিবাচক ব্যাপার
আর রাজনীতি কোনও কিছু নিয়েই আমার মাথাব্যথা নেই। আমার র‌্যাকেটই সর্বদা কথা বলে এসেছে। লন্ডনেও বলবে।”
আনন্দবাজারকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে...

ডাক্তার ভেস পেজ, বাবা, লিয়েন্ডার পেজ
‘মহেশরা সেই জানুয়ারি থেকেই
ছক বেঁধে ষড়যন্ত্রটা শুরু করে’

সহারাশ্রী সুব্রত রায়
‘দেশের ন্যায্য পদক কেড়ে
নেওয়ার নোংরা রাজনীতি হচ্ছে’

সাইনা নেহওয়াল, ব্যাডমিন্টন
“অলিম্পিক পদক নিয়ে এখনই কিছু ভাবছি না। তবে অলিম্পিকে ভাল কিছু করতে ঠিক পথেই এগোচ্ছি।”
জয়দীপ কর্মকার, শ্যুটার
“পদকের কথা ভাবছি না। তবে ইদানীং কালে পারফরম্যান্স ভাল হয়েছে। জীবনের সবচেয়ে ভাল প্রস্তুতি নিয়েই লন্ডনে যাচ্ছি।”


রঞ্জন সোধী, শ্যুটার
আমি অনেক দিন ধরেই শ্যুটিংয়ের সঙ্গে জড়িয়ে আছি। বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছি, বিশ্বকাপ জিতেছি। আমি জানি কী ভাবে কী হয়।
আপনি বিশ্বের সেরা শ্যুটার হতে পারেন, কিন্তু ওই বিশেষ দিনটায় আপনার কিছুটা ভাগ্যের সাহায্য দরকার হয়।”

মাইকেল নবস, কোচ, ভারতীয় হকি দল
“লন্ডনে প্রথম ছয়ের মধ্যে থাকলে দারুণ হয়। তবে আমরা তার থেকেও ভাল করার চেষ্টা করব। ভাগ্যের একটু সাহায্য পেলে আমরা চমক দিতে পারি।”
সুশীল কুমার, কুস্তিগীর
“আমায় গুরুদায়িত্ব দেওয়া হয়েছে। দায়িত্বের পাশাপাশি গোটা দেশ পদকের জন্য আমার দিকে তাকিয়ে। আমার গুরু সতপালকে কথা দিয়েছি যে, লন্ডন অলিম্পিক থেকে খালি হাতে ফিরব না।”


বীজেন্দ্র সিংহ, বক্সার
বর্তমান ভারতীয় বক্সাররা যথেষ্ট আত্মবিশ্বাসী। বিশ্বের যে কোনও বক্সারকে হারাতে সক্ষম তাঁরা। পর্যটক হিসাবে নয়, জিততেই এসেছি।
 
অনুপ্রেরণা
• বালালি গ্রামের মেয়েদের স্বপ্নই বদলে দিয়েছেন গীতা: গ্রামে ছোটবেলায় ডাকা হত ‘গীতা পহেলওয়ান’ বলে। হাফ প্যান্ট পরে কুস্তির আখড়ায় কিশোরী মেয়ের দাপাদাপি সহ্য হত না গ্রামের লোকের। হরিয়ানার গ্রামের পঞ্চায়েত বাবা মহাবীর সিংহকে ডেকে বলে দিয়েছিল, “হাফ প্যান্ট পরা মেয়েকে আখড়ায় পাঠাবেন না।” এই নিয়ে পঞ্চায়েতের সভাও বসেছিল। কিন্তু গ্রামের মোড়লদের কথা শোনার প্রয়োজন মনে করেননি বাবা মহাবীর সিংহ। ভাগ্যিস করেননি।

• অলিম্পিকে মশাল বইবে অবহেলিত চা বাগানের পিঙ্কি: পিঙ্কি কর্মকার নামে বরবরুয়া গার্লস স্কুলের দশম শ্রেণির এই ছাত্রীকে ঘিরে ‘আসাম টি কোম্পানি’র অধীনস্থ চা বাগানগুলিতে এখন উৎসবের আবহ। খোদ বিলিতি সাহেবদের হাতে গড়া অসমের এই সব চা বাগান। সেই সাহেবি ধারা বহন করে মেয়েটির বাবা-মা এখনও বাগানের নিম্নতর শ্রেণির প্রতিনিধি। কিন্তু সেই ঘরের মেয়েই বিলেতে ভারতের নাম উজ্জ্বল করতে উড়োজাহাজে উড়ে গিয়েছে, এটুকুই জানেন বাগানের কর্মীরা। অলিম্পিক না কিসের যেন মশাল নিয়ে দৌড়বে মেয়েটা! আর তাতেই বুকের ছাতি ফুলছে তাঁদের। পাশাপাশি, জানার চেষ্টা করছেন অলিম্পিকের মশাল ব্যাপারটা ঠিক কী!

• দু’পা নেই, তবু অলিম্পিকে দৌড়বেন অস্কার: কেউ তাঁকে ডাকে ‘ব্লেড রানার’ বলে। কেউ তাঁকে বলে ‘পা ছাড়া বিশ্বের দ্রুততম মানুষ’। সেই ২৫ বছরের যুবকটিই এই মুহূর্তে ক্রীড়া দুনিয়ার এক জীবন্ত প্রহেলিকা। চূড়ান্ত ফিট, শারীরিক ভাবে একশো ভাগ সক্ষম অনেক অ্যাথলিটেরই অলিম্পিকে অংশ নেওয়ার স্বপ্ন শেষ পর্যন্ত অপূর্ণ থেকে যায়। আর দু’ পা ছাড়া এক জন ‘গ্রেটেস্ট শো অন আর্থ’-এ দৌড়চ্ছেন, এ যেন স্রেফ রূপকথাতেই সম্ভব। বা সেখানেও সম্ভব নয়। সেই সম্ভব-অসম্ভবের সীমারেখা যিনি মুছে দিয়েছেন তাঁর নামই অস্কার লিওনার্দ কার্ল পিস্তোরিয়াস।

• হ্যাটট্রিকের স্বপ্ন দৃষ্টিহীন তিরন্দাজের: অসাধারণ অনুপ্রেরণার আরও এক কাহিনি— সোনার হ্যাটট্রিকের স্বপ্নকে সফল করার লক্ষ্যে লন্ডন অলিম্পিকে নামছেন দক্ষিণ কোরিয়ার ইম ডং-হিউন। ২৬ বছরের এই তিরন্দাজ প্রায় অন্ধ। তা সত্ত্বেও এর আগে দু’বার অলিম্পিক টিম ইভেন্ট থেকে সোনা জিতেছেন। ইমের এ বারের লক্ষ্য, ব্যক্তিগত ইভেন্টে সোনা জেতার প্রায় অসম্ভব স্বপ্নকে সফল করা। গুরুতর মায়োপিয়ায় আক্রান্ত ইমের দৃষ্টিশক্তি সাধারণ মানুষের চেয়ে দশগুণ কম। টেকনিক্যাল ভাষায় তিনি অন্ধ।

স্মৃতির আড়ালে
চুরি যাওয়া চার অলিম্পিক পদকের জন্য ক্লডিয়াসের চিঠি
লন্ডন অলিম্পিকের মুখে, তাঁর চিরকালের জন্য হারিয়ে যাওয়া চারটে অলিম্পিক পদকের প্রতিরূপ ফেরত চাইছেন ভারতের সফলতম অলিম্পিয়ান। যার প্রথম সোনাটা পাওয়া ৬৪ বছর আগে লন্ডন গেমসেই। ভারতীয় অলিম্পিক সংস্থার মাধ্যমে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির কাছে তাঁর এটাই আর্জি। লন্ডনের ৩৬১ টিউব স্টেশনের নাম এখন ৩৬১ জন বিশ্বখ্যাত অলিম্পিয়ানের নামে। প্রান্তিক একটা স্টেশনের নাম ‘ধ্যানচাঁদ’। তার আগেরটার নাম রূপ সিংহ। শেষ দিক থেকে তৃতীয় স্টেশনের নাম লেসলি ক্লডিয়াস। আরও তিনটি স্টেশন পরে ‘লেভ ইয়াসিন’, ছ’টা বাদে ‘বব বিমন’।

‘ঝলকে’ গেমস
কুস্তি
• বিদেশে প্র্যাক্টিসের সুযোগ হারালেন সুশীল কুমার: বেলারুশের মিনস্ক-এর বদলে স্বদেশের সোনপত! মার্কিন কুস্তিগীরদের সঙ্গে প্র্যাক্টিসের বদলে দেশজ গুরু সতপালের কাছে ট্রেনিং! আগামী চার-পাঁচ দিন এ ভাবেই বিদেশে অত্যাধুনিক প্র্যাক্টিসের সুযোগ হারাতে চলেছেন লন্ডন অলিম্পিকে ভারতের অন্যতম পদক-ভরসা সুশীল কুমার। সৌজন্যে, অলিম্পিক উদ্বোধনী অনুষ্ঠানে ভারতীয় দলের পতাকাবাহী হওয়া এবং সেই সম্মানীয় দায়িত্ব পাওয়া নিয়ে ভারতীয় অলিম্পিক সংস্থা ও কুস্তি ফেডারেশনের যৌথ অপেশাদারিত্ব! লিয়েন্ডার পেজ সুশীলের পতাকাবাহক হওয়াকে ‘যোগ্যের যোগ্য সম্মান’ বললেও সেই দায়িত্বই এখন যেন ‘গলার কাঁটা’ হয়ে দাঁড়িয়েছে দেশের সেরা কুস্তিগীরের!

• সোনার হ্যাটট্রিকের স্বপ্ন দেখছেন সুশীলদের গুরু: লন্ডন অলিম্পিকে কুস্তির ‘ম্যাট’ থেকে স্বর্ণমৃগয়ার স্বপ্ন দেখছেন সতপাল সিংহ। ১৯৮২ দিল্লি এশিয়াডে ফ্রিস্টাইলের সোনাজয়ী, ‘মহাবলী’ সতপালের আখড়াতেই তৈরি ভারতীয় কুস্তিতে সাম্প্রতিক কালের সবচেয়ে সফল নাম—সুশীল কুমার সোলাঙ্কি। ৬৬ কিলোগ্রাম বিভাগে প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন ও গত অলিম্পিকের ব্রোঞ্জ জয়ীকে লন্ডনে সেরা বাজি ধরলেও, তাঁর পাশে যোগেশ্বর দত্ত এবং উনিশ বছরের তরুণ প্রতিভা অমিত কুমারকে রেখে সোনার হ্যাটট্রিক যেন দেখতে পাচ্ছেন সতপাল।

বক্সিং
• প্রচার নয়, পদক চান বিকাশ: আন্তর্জাতিক পর্যায়ে একাধিক সাফল্য থাকা সত্ত্বেও প্রচারের আলোয় আসতে ঘোর আপত্তি! যে বয়সে গড়পড়তা তরুণরা নায়ক হওয়ার স্বপ্ন দেখেন, সেই বয়সে তাঁর এশিয়ান গেমসের সোনা-সহ পাঁচটা আন্তর্জাতিক টুর্নামেন্ট জেতা হয়ে গিয়েছে। এমন ছেলে আরও খ্যাতি চাইবেন, এটাই তো স্বাভাবিক। অথচ কুড়ি বছরের বক্সার বিকাশ কৃষ্ণ বলছেন, “প্রচার চাই না। আমাকে অচেনা মুখ হয়েই থাকতে দিন।” সম্ভবত সেই কারণেই বিজেন্দ্র কুমারদের নিয়ে হইচই থেকে দূরে রেখেছেন নিজেকে। “অতিরিক্ত প্রচার ব্যক্তিগত জীবনটাই নষ্ট করে দেয়। এমনকী জোরে কথা বলা, হুল্লোড় করা বা কারও সমালোচনা করার আগে ভাবতে হয়।” হরিয়ানার ভিওয়ানির এই ছেলেকে ঘিরেই লন্ডন অলিম্পিকে পদকের স্বপ্ন দেখছে ভারতীয় বক্সিং দল। বিশ্বের ছ’নম্বর নিজে ডুব দিয়েছেন নিবিড় অনুশীলনে। বিকাশ বলেছেন, “এখানে যদি পদক জিততে পারলে ভাবব দেশের জন্য কিছু করতে পেরেছি।” মাত্র দু’মাস আগেও ৬৯ কেজি বিভাগে বিশ্বের দু’নম্বর ছিলেন। বিকাশের বক্তব্য, বক্সিংয়ে অন্তত র‌্যাঙ্কিং দিয়ে কিছু প্রমাণ হয় না। তাঁর কথায়, “র‌্যাঙ্কিং দিয়ে কিছু যায়-আসে না। এক বার রিং-এ ঢুকে পড়ার পরে আপনার উল্টো দিকের বক্সারের র‌্যাঙ্কিং কী, আপনি বিশ্বের কত নম্বর সব অর্থহীন। আসল হল, কী ভাবে লড়লেন।” রিং-এর ভেতরে সহজাত প্রতিভার পাশে এই শান্ত আত্মবিশ্বাস আর একাগ্রতাই বিকাশের সব থেকে বড় সম্পদ। যার জোরে এ পর্যন্ত সাতটা আন্তর্জাতিক প্রতিযোগিতায় নেমে পাঁচটা সোনা দু’টো ব্রোঞ্জ জিতেছেন এই তরুণ তুর্কি

• স্বপ্ন দেখাচ্ছেন টাইসন-ভক্ত ‘বাচ্চা’:
ছোটবেলায় একটা সময় ভেবেছিলেন অ্যাথলিট হবেন। তারপরে ইচ্ছা হয়েছিল ফুটবলার হওয়ার। কিন্তু মাইক টাইসনকে টিভিতে দেখার পর সব ছেড়ে বক্সিং গ্লাভস হাতে তুলে নেন। ভাগ্যিস নিয়েছিলেন। লন্ডন অলিম্পিক থেকে বক্সিংয়ে পদক আনার ব্যাপারে এখন ভারতকে স্বপ্ন দেখাচ্ছেন অসমের ১৮ বছর বয়সি শিবা থাপা।

• খালি হাতে ফিরতে চান না বিজেন্দ্র-মেরি: একটা অলিম্পিক পদক কী ভাবে একটা খেলার চেহারাই পাল্টে দিতে পারে, সেটা ভারতীয় বক্সিং দেখলেই বোঝা যাচ্ছে। ২০০৮ সালে বিজেন্দ্র সিংহর বেজিংয়ে জয়ের পদক ঝড় তুলে দেয় গোটা দেশে। হরিয়ানার ভিওয়ানি শহরকে বলা হয় ভারতীয় বক্সিংয়ের প্রসূতিগৃহ। বিজেন্দ্র সিংহ, অখিল কুমার-সহ দেশের বেশির ভাগ বক্সারই ভিওয়ানির কোচেদের কাছে ট্রেনিং নেওয়ার জন্য মুখিয়ে থাকেন। গত চার বছরে যে ভাবে প্রতিভাবান বক্সাররা উঠে আসছে তা দেখে আপ্লুত ভারতীয় বক্সিং ফেডারেশনের সচিব পি কে মুরলিধরন রাজা।

শ্যুটিং
• দুর্মূল্য গুলির বাক্স চুরি, পুরনো দিয়েই প্র্যাক্টিস করছেন জয়দীপ: অলিম্পিকে নামার আগে দুর্ভাগ্য তাড়া করে চলেছে বাংলার শ্যুটার জয়দীপ কর্মকারকে। জার্মানিতে অনুশীলন চলাকালীন শ্যুটিং রেঞ্জ থেকে তাঁর দুর্মূল্য বিশেষ ধরনের ‘এলি’ গ্রুপের গুলির বাক্স চুরি হয়ে যায়। ফলে বিমর্ষ জয়দীপকে লন্ডনে তাঁর কাছে থাকা পুরনো গুলি দিয়েই অনুশীলন করতে হচ্ছে। এর আগে অভিনব বিন্দ্রার কোচের কাছে অলিম্পিকের প্রস্তুতি নিতে জার্মানিতে যাওয়ার আগে অযথা তাঁর ফেডারেশনের গাফিলতিতে প্রয়োজনীয় বিদেশি মুদ্রা পেতে দেরি হওয়ায় মূল্যবান সময় নষ্ট হয়েছিল।

• লর্ডসের হাওয়া কম থাকলে পদক আসবেই, বললেন রাহুল: জীবনের প্রথম অলিম্পিকে নামার আগে বাড়তি কোনও চাপ না থাকলেও, লর্ডসের তীব্র হাওয়াকে প্রচণ্ড ভয় পাচ্ছেন রাহুল বন্দ্যোপাধ্যায়। তিরন্দাজিতে ভারতীয় দলের হয়ে যিনি অন্যতম পদক-জয়ের দাবিদার। “বিশ্বাস করুন, দিল্লির মাঠে কমনওয়েলথের সময় যে চাপ ছিল সেটা কিন্তু এখানে নেই। অন্তত আমার মনেই হচ্ছে না অলিম্পিকে এসেছি। আমাদের সবার চিন্তা স্টেডিয়ামের হাওয়া। যদি প্রতিযোগিতার দিন সেটা একটু কম থাকে, তা হলে আমাদের পদক জয় আটকাবে না,” লন্ডনে বৃহস্পতিবার বিকেলে ফোনে যোগাযোগ করা হলে বলে দিলেন রাহুল। তাঁর পাশে তখন দলের অন্য দুই সদস্য জয়ন্ত তালুকদার এবং তরণদীপ রাই।

• বিন্দ্রা ও চার শ্যুটারের সঙ্গে সোনার যুদ্ধে বাংলার জয়দীপ:
রাজ্যবর্ধন রাঠৌর এবং অভিনব বিন্দ্রার পদক জয় পাল্টে দিয়েছে ভারতীয় শ্যুটিংয়ের ছবিটা। ভারতীয় অলিম্পিক সংস্থার সচিব ও প্রাত্তন অলিম্পিয়ান শ্যুটার রণধীর সিংহ বলছিলেন, “এক দশক আগেও অলিম্পিকে হকি ছাড়া কোনও ইভেন্টে পদকের কথা ভাবা যেত না। আর আজ এখনকার শ্যুটারদের মোটিভেশন দেখে গর্বে আমার বুকটা ভরে যায়। মনে হয়, এই সময়ে ওদের সঙ্গে আর এক বার যদি আমি রাইফেলটা তুলতে পারতাম!” আথেন্সে এসেছিল রাজ্যবর্ধন রাঠৌরের হাত ধরে রুপো। বেজিংয়ে এসেছিল অভিনব বিন্দ্রার হাত ধরে সোনা। এ বার লন্ডন অলিম্পিকে কটা পদক আনবেন? ভারতীয় অলিম্পিক সংস্থার কর্তাদের সঙ্গে কথা বলে মনে হচ্ছে, তাঁরা সবচেয়ে বেশি পদক আশা করছেন শ্যুটিংয়েই। শ্যুটিং কর্তারাও একাধিক পদকের আশা করছেন।

টেবল টেনিস
• অলিম্পিককে স্মরণীয় করে রাখতে চান সৌম্যজিৎ-অঙ্কিতা: লন্ডন অলিম্পিকে ভারতের টেবল টেনিস দলে বড়-বড় নামের বদলে ভরসা বাংলার দুই টিনএজার। শিলিগুড়ির দুই ১৯ বছরের তরুণ-তরুণী। সৌম্যজিৎ ঘোষ ও অঙ্কিতা দাস। দু’জনের কাছ থেকেই পদকের আশা না করলেও ভারতীয় টেবল টেনিস মহল মনে করছে, অন্তত কয়েকটা চমক ওঁদের দু’জনেরই দেওয়ার ক্ষমতা আছে। সৌম্যজিৎ আর অঙ্কিতা নিজেরাও মনে করছেন, সুযোগের সেরা সদ্বব্যবহার করে আসন্ন অলিম্পিককে স্মরণীয় করে রাখবেন তাঁরা। আমার কাছে এটা প্রচণ্ড গুরুত্বপূর্ণ ইভেন্ট,” বলে অঙ্কিতা সংবাদ সংস্থার কাছে আরও যোগ করেছেন, “লন্ডন অলিম্পিকই আমার খেলোয়াড় জীবনের প্রথম কোনও গেমস। আমি এমন একটা পারফরম্যান্স করতে চাই যা অতীতে ভারতের কোনও টেবল টেনিস প্লেয়ার অলিম্পিকে করে দেখাতে পারেনি।”

• সৌম্য-অঙ্কিতার সেরা ফলের আশায় কোচ: তিনি নিজে তিন বার চেষ্টা করেও যেতে পারেননি অলিম্পিকে। টেবল টেনিসে নানা ভূমিকায় দেখা গিয়েছে মান্তু ঘোষকে। জাতীয় কোচ থেকে শুরু করে জাতীয় সংস্থার সচিব। কিন্তু অলিম্পিয়ান হতে পারেননি। লন্ডন অলিম্পিকের আগে মান্তু ঘোষের তবু মনে হচ্ছে, তাঁর কোনও দুঃখ নেই— তাঁর দুই ছাত্রছাত্রী সৌম্যজিৎ ঘোষ ও অঙ্কিতা দাসের জন্য।

• চিনে সৌম্যজিৎ, অঙ্কিতা: লন্ডন অলিম্পিকের প্রস্তুতি হিসেবে ১৬ দিনের ট্রেনিং নিতে চিন গেলেন বাংলার দুই টেবল টেনিস খেলোয়াড় সৌম্যজিৎ ঘোষ এবং অঙ্কিতা দাস।

তিরন্দাজি
• রাহুলরা সবার শেষে, দীপিকারা সামান্য ভাল: ২০১২ অলিম্পিকে শুরুটা তেমন ভাল হল না ভারতের। ক্রিকেটের মক্কা লর্ডসে তির-ধনুক হাতে হতাশ করলেন বঙ্গসন্তান রাহুল বন্দ্যোপাধ্যায়। পরে খানিকটা মুখরক্ষা করলেন দীপিকা কুমারী। কিন্তু তাতেও শনিবার পদকের আশা যথেষ্ট কঠিন দেখাচ্ছে। শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানের ঘণ্টা কয়েক আগেই ভারতীয়দের ইভেন্ট শুরু হয়ে যায়। এবং সেই তিরন্দাজির দলগত ইভেন্টের যোগ্যতা অর্জন রাউন্ডে রাহুল বন্দ্যোপাধ্যায় তরুণদীপ রাই, জয়ন্ত তালুকদার ত্রয়ীর ভারত ১২ দেশের মধ্যে ১২তম স্থান পেল।

• টি আওয়ের নজির ছুঁলেন সুওরো:
১৯৪৮ ভারতীয় ফুটবল দলকে নেতৃত্ব দেওয়ার গুরুদায়িত্ব কাঁধে নিয়ে লন্ডন অলিম্পিকে গিয়েছিলেন ড. তালিমেরেন আও। তার পর কেটে গিয়েছে সাড়ে ছ’দশক। এ বার আবার অলিম্পিক। আবার লন্ডন। এবং নাগাল্যান্ডের মেয়ে চেকরোভলু সুওরোকে ঘিরে তিরন্দাজিতে পদকের স্বপ্ন দেখছে গোটা দেশ। ঘরের মেয়ে অলিম্পিকে সুযোগ পাওয়ায় চাকেসাং ব্যাপটিস্ট গির্জা গতকাল প্রার্থনা সভার আয়োজন করেছিল। মুখ্যমন্ত্রী নেফিয়ু রিও বলেছেন, “একই বছরে, রাজ্যের এক মহিলা এভারেস্ট জয় করলেন, অন্য জন পাড়ি দিচ্ছেন অলিম্পিকে। দারুণ আনন্দের সময়। লন্ডনে গিয়ে সুওরোর তিরন্দাজি দেখব ভাবছি।” সুওরো বলছিলেন, “রাজ্যবাসী যে ভাবে আমার জন্য প্রার্থনা চালাচ্ছেন, আমি কৃতজ্ঞ। আশা করি এর মর্যাদা রাখতে পারব।” সুওরো ছাড়াও, উত্তর-পূর্ব থেকে অসমের তিরন্দাজ জয়ন্ত তালুকদারও অলিম্পিকে যাচ্ছেন। ফেক জেলার দ্জুলহা গ্রামের মেয়ে সুওরো। তিরন্দাজির সৌজন্যে নাগাল্যান্ড পুলিশের এএসআই। দিদি ভেসুজলুকে দেখেই এক দিন তির-ধনুক হাতে তুলে নিয়েছিলেন। ১৬ বছরে তিরন্দাজিকে প্রধান পেশা হিসাবে বেছে নেন। ১৯৯৬ জাতীয় চ্যাম্পিয়নশিপে রুপো, ১৯৯৯-এ সোনা। জাতীয় পর্যায়ে আরও তিনটি সোনা আছে। এশীয় পর্যায়ে ১৯৯৯ ও ২০০০ সালে রুপো। প্রতিভা দেখে মিত্তল চ্যাম্পিয়ন ট্রাস্ট তাঁর প্রশিক্ষণের ভার নেয়। ২০০৬ কমনওয়েলথে সোনা পান তিনি। ডোভার বিশ্বকাপে দলগত ব্রোঞ্জ। ২০০৭ বিশ্বকাপে তিনটি ব্রোঞ্জ-সহ সুওরো বিশ্বে ক্রমপর্যায়ে ষষ্ঠ স্থানে উঠে আসেন। এ বার অলিম্পিক। সুওরোর আশা, লন্ডনে তাঁর সংগ্রহে সব থেকে কাঙ্ক্ষিত পদকটা যোগ হবে।

• ধার করা তির-ধনুকেই অলিম্পিকের টিকিট রাহুলের: ধার করা ‘অস্ত্র’ নিয়ে তা হলে ‘যুদ্ধে’ জেতা যায়! তীব্র প্রতিকুলতা জয় করে পাওয়া যায় অলিম্পিকে যাওয়ার টিকিট! “বিশ্বাস করুন, নিজেরই যেন বিশ্বাস হচ্ছে না আমি লণ্ডন অলিম্পিকে নামব। গতকাল রাত পর্যন্তও মনে হয়েছিল, আর হল না। সব বৃথাই গেল। জীবনে কখনও কোনও টুর্নামেন্টে নামার আগে এমন সমস্যায় পড়িনি। বিশ্বকাপ, কমনওয়েলথ জেতার চেয়েও এই জয়কে তাই আমি এগিয়ে রাখছি।” শুক্রবার সন্ধ্যায় যুক্তরাস্ট্রের ওভডানের হোটেলে ফোনে ধরা হলে আনন্দবাজারকে বললেন তিরন্দাজ রাহুল বন্দ্যোপাধ্যায়। কথা শুনে মনে হচ্ছিল অলিম্পিকে যোগ্যতামান পাওয়ার বারো ঘণ্টা পরও বিস্ময়ের ঘোর কাটেনি বরাহনগর বসাকবাগানের বাসিন্দার। লন্ডনে টিম ইভেন্ট ছাড়া রিকার্ভের ব্যক্তিগত বিভাগেও নামবেন দোলা বন্দ্যোপাধ্যায়ের ভাই।

ব্যাডমিন্টন
• চিনাদের আর ভয় পাই না, বললেন সাইনা: প্রশ্ন একটাই। সাইনা নেহওয়াল ছাড়া আর কারও ব্যাডমিন্টনে পদক আনার সম্ভাবনা রয়েছে? পুল্লেলা গোপীচন্দের মতো অনেকেই কিন্তু আশার কথা শোনাচ্ছেন। এই মুহূর্তে হায়দরাবাদে দুটি জায়গায় জোর প্রস্তুতি চলছে। গোপীচন্দের ব্যাডমিন্টন অ্যাকাডেমিতে কঠোর অনুশীলনে ব্যস্ত সাইনা। লালবাহাদুর শাস্ত্রী ইন্ডোর স্টেডিয়ামে প্রবীণ কোচ মহম্মদ আরিফের কাছে ট্রেনিং নিচ্ছেন জ্বালা গাট্টা, অশ্বিনী পুনাপ্পা, ডিজুরা। জাতীয় ব্যাডমিন্টন সংস্থার প্রেসিডেন্ট অখিলেশ দাস জোর দিয়ে বললেন, “কে কী বলছে আমি জানতে চাই না। আমি জানি এ বার শুধু সাইনা একা পদক জিতবে না। মেয়েদের ডাবলস জুটি জ্বালা গাট্টা-অশ্বিনী পুনাপ্পা অথবা ভারতের মিক্সড-ডাবলস জুটি জ্বালা গাট্টা-ডিজু জুটি, বা পুরুষ সিঙ্গলসে বর্তমানে দারুণ ফর্মে থাকা পারুপল্লি কাশ্যপের কাছ থেকে আর একটি পদক আসছে।”

টেনিস
• বোপান্নারা পদক জিততে পারে, মত ফেডেরারের: কোর্টে তিনি খুব কমই লিয়েন্ডার পেজ, মহেশ ভূপতির মুখোমুখি হয়েছেন। শেষ বার চার বছর আগে বেজিং অলিম্পিকে ডাবলস কোয়ার্টার ফাইনালে। এবং সেই ম্যাচ জিতেই রজার ফেডেরারের (ওয়ারিঙ্কাকে পার্টনার নিয়ে) অলিম্পিক সোনা জয়ের সরণিতে পা রাখা। চার বছর পর লন্ডন গেমসে লিয়েন্ডার-মহেশকে জুটি হিসেবে দেখতে না পেয়ে অবাক বিশ্বের এক নম্বর টেনিস তারকা। “আমার কোনও ধারণা নেই কেন ওরা একসঙ্গে খেলছে না। এখানে কেন ওদের জুটি নেই তাও আমি জানি না,” বলেছেন ফেডেরার।

• লন্ডন থেকে খালি হাতে ফিরব না, বলছেন মহেশ:
সব বিতর্ক ঝেড়ে ফেলে এ বারের লন্ডন অলিম্পিক থেকে একটা পদক জিতে ফিরতে চান মহেশ ভূপতি। তাঁর সংগ্রহে গ্র্যান্ড স্লাম ট্রফির অভাব নেই। ডাবলসে টেনিসের প্রায় সব সম্মানই জেতা হয়ে গিয়েছে। নেই বলতে একটা অলিম্পিক পদক। আর মহেশ ভূপতি যেন সঙ্কল্প নিয়েছেন, এ বার লন্ডনে নিজের পঞ্চম অলিম্পিকে তাঁকে সেই অভাবটা পূরণ করতেই হবে।

• আজই লন্ডন যাচ্ছেন বিষ্ণু: অলিম্পিকের প্রস্তুতি নিতে বিষ্ণু বর্ধন লন্ডনে চলে গেলেন তাঁর ডাবলস পার্টনার লিয়েন্ডার পেজের কাছে। অল ইংল্যান্ড ক্লাবের ঘাসের কোর্টে বিষ্ণুকে নিয়ে আগামী কয়েক দিন প্র্যাক্টিস করবেন লিয়েন্ডার। অলিম্পিক টেনিস হবে উইম্বলডনেই।

• অলিম্পিকে যাচ্ছেন লি: অবশেষে লিয়েন্ডার পেজ জানিয়ে দিয়েছেন যে, তিনি অলিম্পিকে যাবেন। এআইটিএ-র বেছে দেওয়া পার্টনার নিয়ে খেলতেও তাঁর কোনও আপত্তি নেই। তবে গোটা বিতর্কে তিনি হতাশ। ভগ্নহৃদয়। লন্ডনে সংবাদ সংস্থাকে লিয়েন্ডার বলেছেন, “আমি খেলোয়াড়। খেলাই আমার কাজ। সেটাই করি। খেলা নিয়ে রাজনীতি করি না।” তাঁর বিরোধী পক্ষকে একহাত নিয়ে বলেছেন, “দুর্ভাগ্যজনক ভাবে আমি দেখছি, খেলাধুলোর ভেতরে অন্য খেলা চলছে। যেটায় আমি খুব হতাশ। মন ভারাক্রান্ত আমার। • আনন্দবাজারকে দেওয়া এক্সক্লুসিভ সাক্ষাৎকারে বললেন ‘অলিম্পিক মিক্সড ডাবলস কি পাঁউরুটি আর জ্যাম নাকি যে ভাগ করে খেতে হবে’— লন্ডন থেকে উত্তেজিত মহেশ ভূপতি।

ফিল্ড হকি
• অলিম্পিকের নীল টার্ফ নিয়ে ক্ষুব্ধ নবস: নীল টার্ফ! খেলোয়াড়মাত্রেই কি অপছন্দের রং? ফরাসি ওপেনের আগেই মাদ্রিদে নীল রঙের ক্লে কোর্ট ক্ষুব্ধ করেছিল নাদাল-জকোভিচকে। এ বার ভারতীয় হকি দলের অস্ট্রেলীয় কোচ মাইকেল নবস পর্যন্ত প্রশ্ন তুলেছেন যে, অলিম্পিকে হকি হঠাৎ নীল অ্যাস্ট্রোটার্ফে কেন? অভিযোগ, নতুন সারফেস তুলনায় মন্থর। বাউন্সও অসমান। “স্পেনে এই টার্ফে খেললাম। কোনও দলই স্বচ্ছন্দ নয়। পেনাল্টি কর্নার নিতেও অসুবিধে হচ্ছে। ওখানে ৩৩টা পেনাল্টি কর্নার থেকে মাত্র তিনটে গোল করেছি।” একই সংস্থার তৈরি হলেও এই টার্ফের প্রকৃতি নাকি বিভিন্ন। স্পেনে এর বাউন্স যে রকম, লন্ডনে নীল টার্ফেও ঠিক সে রকম হবে তার নিশ্চয়তা নেই। বিরক্ত নবস বলছেন, “আমার ধারণা নেই কেন এই টার্ফে খেলা। মনে হয়, নীল রংটা অলিম্পিক বলয়ের একটা রং বলেই। এ ছাড়া তো কারণ দেখছি না।” নবসের সঙ্গে একমত অস্ট্রেলিয়া দলের বিখ্যাত কোচ রিক চার্লসওয়ার্থ। অ্যাস্ট্রোটার্ফের রং পালটানোর বিরোধী তিনিও। ভারতীয় কোচ আবার টার্ফের রঙের পাশাপাশি তাঁর দলের গোলের সুযোগ নষ্ট নিয়েও দুশ্চিন্তায়। নবস বলেছেন, “পরপর দুটো সিরিজে সব প্লেয়ারকে খেলিয়েছি। সবাইকে দেখে নিতে। ছেলেরা ফিটনেসের দিক থেকে অনেক ভাল জায়গায়। কিন্তু গোলের সুযোগ বেশি কাজে লাগাতে পারছে না। সেটা পারলে ম্যাচের ফল পালটে যেত। আক্রমণ করছি বেশি। কিন্তু ফিনিশিং ঠিকঠাক হচ্ছে না।”

• সর্দার-তিরকের চোট নিয়ে আতঙ্কে ভারত:
প্রস্তুতি টুর্নামেন্টে বিশ্রী ফল। গোল করায় চূড়ান্ত ব্যর্থতা। সঙ্গে নতুন নীল টার্ফে খেলা নিয়ে মারাত্মক সমস্যা। এত কিছুর পর অলিম্পিক শুরুর ঠিক মুখে ভারতীয় হকির জন্য আরও খারাপ খবর। দলের দুই নির্ভরযোগ্য প্লেয়ারের গুরুতর চোট সারেনি। দলের এক নম্বর ডিফেন্ডার ইগনেস তিরকের চোট গোড়ালিতে। এক নম্বর মিডফিল্ডার সর্দার সিংহের হাঁটুর নীচে। পরিস্থিতি এতটাই খারাপ যে, ভারতের স্পেনীয় কোচ মাইকেল নবস বলে ফেললেন, “টিমের আসল দু’জনই চোট নিয়ে ভুগছে। খুব খারাপ সময় যাচ্ছে আমাদের।”

কঠিন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত হকি দল, ধ্যান ও যোগই অস্ত্র ভরতদের: আট বছর পর অলিম্পিক মঞ্চে নামার আগে একটা ব্যাপারের উপর সব থেকে বেশি জোর দিচ্ছে ভারতীয় হকি দল। মানসিক কাঠিন্য। সেই মানসিক কাঠিন্য বাড়ানোর উদ্দেশে ভারতীয় হকি খেলোয়াড়দের অস্ত্র এখন যোগ ব্যায়াম এবং ধ্যান। • অলিম্পিক হকিতে অধিনায়ক ভরতই: লন্ডন অলিম্পিকে ভারতীয় হকি দলের নেতৃত্ব দেবেন বাংলার ভরত ছেত্রী। তাঁর লক্ষ্য ভারতকে অন্তত অলিম্পিকের সেমিফাইনালে তোলা। ১৯ জুন ২০১২, ভরত-সহ প্রাক্তন ও বর্তমান মিলিয়ে ৫০০ ক্রীড়াবিদকে সংবর্ধনা দেয় রাজ্য সরকার।

• দলগত তালিকা: আজলন শাহ কাপে যে দল খেলেছিল, তার থেকে বাদ পড়েছেন স্ট্রাইকার যুবরাজ বাল্মীকি ও রূপিন্দর পাল সিংহ। চোট সারিয়ে ওঠার পর থেকেই যুবরাজ নিজের ফর্মে নেই। একই অবস্থা রূপিন্দর পালেরও। এই দু’জনের জায়গায় দলে এলেন ইগনাস তির্কে ও গুরবিন্দর সিংহ চান্ডি। ১৬ সদস্যের ভারতীয় হকি দলের সঙ্গে স্ট্যান্ডবাই হিসাবে যাবেন স্মরণজিৎ সিংহ ও কোঠাজিৎ সিংহ। দলের সঙ্গে মাত্র দু’জন গোলকিপারই যাচ্ছেন— ভরত ছেত্রী ও পি আর শ্রীজেস। অভিজ্ঞ ইগনেস তির্কেকে দলে আনা হল নড়বড়ে ভারতীয় ডিফেন্সকে সামাল দিতে। ডিফেন্সের বাকি দুই খেলোয়াড় হলেন ড্র্যাগ-ফ্লিকার সন্দীপ সিংহ ও ভি আর রঘুনাথ। মাঝমাঠ সামলাবেন সহ-অধিনায়ক সর্দার সিংহ, মনপ্রিত সিংহ, বীরেন্দ্র লাকরা ও গুরবাজ সিংহ। চিফ-কোচ- মাইকেল নবস। সহকারী কোচ মহম্মদ রিয়াজ ও ক্লরেন্স লোবো।

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.