এই শহর জুড়ে নিরন্তর ঘটে চলা বিভিন্ন ঘটনার মাত্র কয়েকটি হয়ে ওঠে সংবাদের শিরোনাম। ভাল আর মন্দ
সেখানে হাত ধরাধরি করে আসে। শেষ তিরিশ দিনে প্রকাশিত শহরের সেরা শিরোনামগুলি দিয়েই বোঝা যায় কেমন
আছে এ শহর। কলকাতার হাঁড়ির হাল বুঝতে ২১ নভেম্বর ২০১২ থেকে ২০ ডিসেম্বর ২০১২-র শীর্ষ শিরোনাম।

• রানওয়ের সামনে মসজিদ সরাতে উদ্যোগী বিমানমন্ত্রী
http://www.anandabazar.com/archive/1121121/21cal1.html

• এমসিআই চায় স্ত্রীরোগের জরুরি বিভাগ
http://www.anandabazar.com/archive/1121121/21swasth1.html

• ট্রমা সেন্টারের কাজ থমকে শিলান্যাসেই
http://www.anandabazar.com/archive/1121122/22swasth2.html

• হাসিঠাট্টায় জমজমাট তারাদের আড্ডা
http://www.anandabazar.com/archive/1121122/22binodan2.html

• আইপিএল নিলাম কলকাতায়
http://www.anandabazar.com/archive/1121122/22khela7.html

• কলকাতার গুরুত্ব বাড়ছে এস ডি অ্যালুমিনিয়ামের ব্যবসায়: রাজ্যে শিল্পায়নের অগ্রগতি নিয়ে বিভিন্ন মহল যখন তীব্র সংশয়ে, ঠিক তখনই নিজেদের ব্যবসার মানচিত্রে পশ্চিমবঙ্গ তথা কলকাতার গুরুত্ব বাড়ানোর সিদ্ধান্ত নিল এসডি অ্যালুমিনিয়াম। সংস্থার সিংহভাগ ব্যবসা এ রাজ্যের বাইরে হওয়া সত্ত্বেও, মুম্বই থেকে কলকাতায় রেজিস্ট্রার্ড অফিস সরিয়ে আনছে তারা। সংস্থার চেয়ারম্যান সুদীপ দত্ত বলেন, “আমি দুর্গাপুরের ছেলে। পড়াশোনা এই রাজ্যেই। ব্যবসার খাতিরে রাজ্যের বাইরে গিয়েছিলাম। কিন্তু সব সময়েই ফিরে আসতে চেয়েছি। মূলত সেই তাগিদেই এই সিদ্ধান্ত নিয়েছি।” এসডি অ্যালুমিনিয়ামের মোট ১৩টি কারখানার ১১টিই রাজ্যের বাইরে। পশ্চিমবঙ্গে তারা পা রাখে ইন্ডিয়ান ফয়েল্স হাতে নেওয়ার মাধ্যমে। প্রথমে ইন্ডিয়া ফয়েল্সের প্রায় বন্ধ হয়ে যাওয়া কামারহাটির কারখানা এবং পরে পুরো বন্ধ হয়ে থাকা হয়রার কারখানাটি চালু করে সংস্থা। পরিকল্পনা রয়েছে বন্ধ পড়ে থাকা তারাতলার কারখানাটি চালু করারও। কিন্তু জমি সংক্রান্ত সমস্যায় তা আটকে বলে জানান সুদীপবাবু। পাশাপাশি ব্যবসা বাড়াতে আরও একগুচ্ছ পরিকল্পনা নিয়েছে সংস্থা। গুজরাতের ভাপিতে ৩৫০ কোটি টাকা খরচে গড়া অ্যালুমিনিয়াম ফয়েল তৈরির কারখানা চালু হবে এই অর্থবর্ষের শেষে। বিদেশের বাজারে দখল বাড়াতে ইউরোপ, লাতিন আমেরিকা এবং পশ্চিম এশিয়ার নানা দেশে রফতানি করছে তারা। শুরু হয়েছে ফিলিপাইন্স, এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের বাজার ধরার চেষ্টাও।

• পুরনো পথেই: ইস্ট-ওয়েস্ট মেট্রো বি বি গাঙ্গুলি স্ট্রিট দিয়েই চলবে বলে বুধবার জানালেন রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরী। প্রথমে ঠিক ছিল শিয়ালদহ থেকে বি বি গাঙ্গুলি স্ট্রিট হয়ে বর্তমানের সেন্ট্রাল স্টেশনে এসে পৌঁছবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। ব্যবসায়ীদের আপত্তিতে রাস্তা বদলের সিদ্ধান্ত নেন তখনকার রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন নক্সায় রেলের ৫০০ কোটি টাকা বাড়তি খরচ হবে আপত্তি জানান ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষের একাংশ। খরচ কমাতেই অধীরের এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।

• বোনাস মেলেনি: পুজোর পরে মাস কেটে গেলেও বোনাস পাননি কলকাতা পুরসভার অধীনস্থ গ্রিন পুলিশকর্মীরা। অথচ কলকাতা পুলিশের আওতায় থাকা গ্রিন পুলিশকর্মীরা তা পেয়েছেন। মহাকরণ সূত্রের খবর, এ বছর গ্রিন পুলিশকে ২৫০০ টাকা করে বোনাস দেওয়ার কথা ঘোষণা করে রাজ্য। সরকারের দু’টি দফতরের দু’রকম সিদ্ধান্তে ক্ষুব্ধ বহু কর্মী। পুরসভার অধীনে গ্রিন পুলিশ প্রায় ৬৫০। পুরসচিব রীতেন বসুরায়চৌধুরী বলেন, “বোনাস দেওয়ার নির্দেশ পেয়েছি। কিন্তু বাজেটে কিছু ধরা হয়নি বলে টাকা দেওয়া যায়নি। বোনাস দিতে প্রায় ১৫ লক্ষ টাকা দরকার। তা এখন নেই। পুর দফতরে চিঠি দিচ্ছি।”


বন্দনা: জগদ্ধাত্রী পুজো। উত্তর কলকাতার এক মণ্ডপে তারই প্রস্তুতি। বুধবার। —নিজস্ব চিত্র

• সন্ত্রাস-জালের খোঁজে ভরসা বাংলা নাটকও
http://www.anandabazar.com/archive/1121123/23binodan1.html

• যোগমায়া বিশ্ববিদ্যালয়ের স্বপ্ন মমতার কথায়
http://www.anandabazar.com/archive/1121124/24cal1.html

• সাংসদের পিওন সেজে প্রতারণা
http://www.anandabazar.com/archive/1121125/25swasth2.html

• ইডেনে ঘাস কাটার নির্দেশ দলজিতের: ইডেনের পিচ দেখতে আসার মধ্যে ভারতীয় বোর্ডের কোনও বিশেষ নির্দেশ নেই। এ দিন এমনটাই বলে দিলেন বোর্ডের পিচ কমিটির চেয়ারম্যান দলজিৎ সিংহ। “আইপিএলের আগেও তো আমি ইডেনের পিচ দেখতে এসেছিলাম। এটা নিয়মমাফিক ব্যাপার,” বললেন দলজিৎ। তবে বোর্ডের নির্দেশ থাকুক না থাকুক, ইডেনের কিউরেটর প্রবীর মুখোপাধ্যায়কে ইংল্যান্ড টেস্টের পিচ নিয়ে নির্দেশ দিয়ে গেলেন দলজিৎ। যার মধ্যে অন্যতম নির্দেশ হল, পিচের ঘাস কেটে ফেলতে হবে। “ভারতকে তো হোম অ্যাডভান্টেজ দিতেই হবে। এর মধ্যে বোর্ডের বিশেষ নির্দেশ নেই,” বক্তব্য দলজিতের।

• ডার্বিতে ক্রীড়ামন্ত্রীকে আমন্ত্রণ ইস্টবেঙ্গলের: সব ঠিকঠাক থাকলে ৯ ডিসেম্বরের ডার্বি দেখতে হয়তো যুবভারতীতে উপস্থিত থাকতে পারেন ভারতের ক্রীড়ামন্ত্রী জিতেন্দ্র সিংহ। তাঁকে ইতিমধ্যেই আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে লাল-হলুদের তরফ থেকে। ইস্টবেঙ্গল সচিব কল্যাণ মজুমদার বললেন, “৯ ডিসেম্বর ইস্টবেঙ্গল-মোহনবাগান ম্যাচ দেখার জন্য ক্রীড়ামন্ত্রী জিতেন্দ্র সিংহকে আমরা আমন্ত্রণপত্র পাঠিয়েছি। দেখা যাক উনি কী সিদ্ধান্ত নেন!” এ ছাড়াও আই লিগে কলকাতা ডার্বির জন্য আরও চমক থাকছে ইস্টবেঙ্গলের। ক্লাবের পঞ্চপাণ্ডবের কাটআউট দিয়ে যুবভারতী সাজানোর পরিকল্পনা রয়েছে লাল-হলুদ কর্তাদের।

• সুভাষ, উত্তম-দের পাশে থাকবে গড়িয়া, টালিগঞ্জ
http://www.anandabazar.com/archive/1121127/27cal2.html

• উৎসবের স্বীকৃতিই সার, পর্দা পায় না ‘স্বাধীন’ ছবি
http://www.anandabazar.com/archive/1121127/27binodan1.html


পুলিশ আয়োজিত এক বসে আঁকো অনুষ্ঠানে নিজের সৃষ্টির
সামনে শিল্পী। সোমবার মোহর কুঞ্জে। ছবি: দেশকল্যাণ চৌধুরী।

• হাসপাতালে দমকল: এসএসকেএম-সহ শহরের তিনটি মেডিক্যাল কলেজে আগামী সোমবার থেকে রোজ রাত ৮টা-সকাল ৮টা কর্মী-সহ দমকলের গাড়ি থাকবে। অগ্নিকাণ্ড মোকাবিলায় যাতে সামান্য দেরি না হয়। দমকল মন্ত্রী জাভেদ খান সোমবার মহাকরণে জানান, আপাতত এনআরএস, আরজিকর ও পিজিতে ব্যবস্থা হবে। মেডিক্যালের পাশেই মহম্মদ আলি পার্কের দমকল কেন্দ্র। তাই সেখানে আপাতত গাড়ি থাকছে না। এ দিকে, পিজির আগুনের তদন্তে চার সদস্যের কমিটি গড়ল স্বাস্থ্য দফতর। হাসপাতালের সুপার তমালকান্তি ঘোষের নেতৃত্বে ওই কমিটিতে থাকছেন স্বাস্থ্য, পূর্ত ও দমকল বিভাগের এক জন করে প্রতিনিধি। তিন দিনের মধ্যে কমিটি রিপোর্ট দেবে।

• দৌড়ঝাঁপের পরীক্ষা আর নয় পুলিশে: কলকাতা পুলিশে কনস্টেবল নিয়োগের ক্ষেত্রে শারীরিক দক্ষতা প্রমাণের জন্য আর দৌড়ঝাঁপের পরীক্ষা নেওয়া যাবে না। কলকাতা হাইকোর্টের বিচারপতি নিশিতা মাত্রে ও বিচারপতি অনিন্দিতা রায় সরস্বতীর ডিভিশন বেঞ্চ এই রায় দিয়েছে। এর ফলে ওই দৌড়ঝাঁপের পরীক্ষায় পাশ করতে না-পারা শতাধিক আবেদনকারীকে চাকরি দিতে হবে কলকাতা পুলিশকে। ওই সব আবেদনকারীর মধ্যে যাঁদের বয়স চল্লিশের বেশি, তাঁদের চাকরির পরিবর্তে এক লক্ষ টাকা করে ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে কলকাতা পুলিশের কর্তৃপক্ষকেই। ১৯৯৬ সালে কলকাতা পুলিশ কনস্টেবল নিয়োগের জন্য শারীরিক দক্ষতা যাচাই করতে ১০০ এবং ৮০০ মিটার দৌড় এবং লংজাম্পের পরীক্ষা নিতে শুরু করে। সেই পরীক্ষা দিতে গিয়ে এ বছর প্রচণ্ড গরমে মৃত্যুও হয় এক প্রার্থীর। পরে বিচারপতি কল্যাণজ্যোতি সেনগুপ্ত রায় দেন, কলকাতা পুলিশ নিয়োগের জন্য আলাদা নিয়ম করতে পারে না। সরকার পক্ষের আইনজীবী সুব্রত তালুকদার বলেন, সরকারের বক্তব্য ছিল, কলকাতা পুলিশ নিয়োগের ক্ষেত্রে আলাদা নিয়ম করতে পারে। পরবর্তী কালে কলকাতা হাইকোর্টের নির্দেশ বহাল রাখে সুপ্রিম কোর্টও।

• দুঙ্গাদের জন্য তৈরি সরকার: মেসি বা মারাদোনার শহরে আগমনের মতো উত্তাপ নেই। শুরু হয়নি টিকিট বিক্রিও। তবুও সোমবার মহাকরণে ক্রীড়ামন্ত্রী মদন মিত্র জানিয়ে দিলেন, আগামী মাসের আট তারিখ যুবভারতীতে ব্রাজিল মাস্টার্স বনাম অল স্টার ম্যাচের জন্য তৈরি রাজ্য সরকার। আয়োজকদের দাবি, ওই ম্যাচে ব্রাজিলের দলটির হয়ে খেলতে দেখা যাবে, রবার্তো কার্লোস, দুঙ্গা, বেবেতো, জুনিনহো, মাউরো সিলভা, আলদেয়ার-সহ এক ঝাঁক তারকাকে। বিপক্ষ অল স্টার দলেও খেলবেন ভালদেরামা, হিগুয়েতার মতো প্রাক্তন বিশ্বকাপাররা। যে দলের অধিনায়ক ব্যারেটো। যদিও ফেডারেশন সূত্রে খবর, এখনও এই ম্যাচের জন্য অনুমতি মেলেনি।

• তারাদের আলোয় উজ্জ্বল স্বীকৃতির আনন্দ-সন্ধ্যা
http://www.anandabazar.com/archive/1121129/29binodan1.html

• নতুন চেহারায় কলকাতা লিগ: কলকাতা প্রিমিয়ার লিগ নিয়ে জট কাটাতে উঠে পড়ে লেগেছে আইএফএ। ছোট ক্লাবগুলো বিদ্রোহ করে দেরিতে লিগ শেষ হওয়া নিয়ে। তাই আগামী মরসুম থেকে লিগ ফরম্যাট বদলাতে উদ্যোগী আইএফএ সচিব উৎপল গঙ্গোপাধ্যায়। গড়া হচ্ছে সাত থেকে আট জনের কমিটি। তবে তাতে এখনও ইস্টবেঙ্গল বা মোহনবাগানের কোনও কর্তার নাম নেই। কালীঘাট এম এসের অজিত বন্দোপাধ্যায়, পিয়ারলেসের অশোক দাশগুপ্ত, মহমেডানের কামারুদ্দীন, জর্জের জয় দত্ত, প্রয়াগের অলোকেশ কুণ্ডুর নাম শোনা যাচ্ছে কমিটির সদস্য হিসাবে। কমিটিতে থাকছেন প্রাক্তন ফুটবলাররাও। প্রদীপ চৌধুরী, গৌতম সরকার, সুমিত মুখোপাধ্যায়দের নাম শোনা যাচ্ছে। তবে কিছু চূড়ান্ত হয়নি। লিগের নতুন ফরম্যাট ঠিক করবে এই কমিটি। শোনা যাচ্ছে, পরের মরসুমে সইয়ের সময় এগোনোর পরিকল্পনা রয়েছে। এ ছাড়া, আই লিগে খেলা দলগুলোকে প্রাথমিক পর্বে না খেলিয়ে মূল পর্বে খেলানোরও চিন্তা রয়েছে। তবে যাবতীয় সিদ্ধান্ত নেবেন কমিটির সদস্যরা। আইএফএ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় বললেন, “কথাবার্তা চলছে। দু’তিন দিনের মধ্যেই কমিটি গঠন করা হবে।”

• ‘চোরাই’ মাছ হাসি ফোটাল দৃষ্টিহীন শিশুদের
http://www.anandabazar.com/archive/1121130/30cal2.html

• বৃত্তি কেভেন্টারের: প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা বৃত্তি নিয়ে ডাবলিনের ট্রিনিটি কলেজে পড়ার সুযোগ পাবেন আগামী শিক্ষাবর্ষ থেকে। জানিয়েছেন ট্রিনিটি কলেজের সভাপতি প্যাট্রিক জে প্রেন্ডারগাস্ট। শিল্প গোষ্ঠী কেভেন্টার-এর চেয়ারম্যান তথা আয়ার্ল্যান্ডের সাম্মানিক কনসাল মহেন্দ্র কুমার জালান এই বৃত্তির জন্য প্রায় ২ কোটি টাকা (আড়াই লক্ষ ইউরো) দিচ্ছেন। বৃত্তির নামও তাই ‘কেভেন্টার্স স্কলারশিপ।’ চুক্তি মাফিক, তাদের মধ্যে শিক্ষক আদানপ্রাদন ও যৌথ উদ্যোগে গবেষণাও চলবে।

• মমতা চাইছেন, তাই প্রথা ভেঙে দিন বৃদ্ধি বইমেলার
http://www.anandabazar.com/archive/1121201/1cal3.html

• চিড়িয়াখানায় নয়া টিকিট প্লাজা: শীতের মরসুমে দর্শকদের ভিড় সামলাতে আলিপুর চিড়িয়াখানায় দু’কোটি টাকা ব্যয়ে তৈরি হচ্ছে আধুনিক টিকিট প্লাজা। সেটি হবে চিড়িয়াখানার মূল প্রবেশপথের উত্তরে। প্লাজা চালু হলে হাতে হাতে টিকিট পরীক্ষা করিয়ে চিড়িয়াখানায় ঢুকতে হবে না। টোকেন ও স্মার্ট কার্ডের আগে মেট্রোয় যেমন টিকিট ছিল, সেই ধরনের টিকিট চালু হবে চিড়িয়াখানায়। থাকবে আটটি টিকিট কাউন্টার। ১৮টি প্রবেশপথের যে-কোনও একটিতে টিকিট ঢোকালে স্বয়ংক্রিয় দরজা খুলবে। চিড়িয়াখানার অধিকর্তা কানাইলাল ঘোষ জানান, শীতের ভিড় শুরুর আগেই নতুন প্রবেশপথ খুলে দেওয়ার চেষ্টা চলছে।

• বিনোদিনীকে স্মরণ করে নতুন নাট্যযাত্রা শহরে
http://www.anandabazar.com/archive/1121203/3binodan1.html

• ইউনিটে ছ’পয়সা মাসুল বাড়ানো হল সিইএসসিতে
http://www.anandabazar.com/archive/1121204/4cal1.html

• হবু শ্বশুরবাড়িকে চা খাইয়ে সর্বস্ব লুঠ করল ‘সৎ পাত্র’
http://www.anandabazar.com/archive/1121204/4cal2.html

• বিদেশ যাওয়ার সস্তা উড়ান টানছে শহর
http://www.anandabazar.com/archive/1121204/4bus2.html

• প্রয়াত সাংবাদিক: প্রবীণ সাংবাদিক কানাইলাল বসুর জীবনাবসান হয়েছে। তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। তিনি প্রথমে ‘হিন্দুস্থান স্ট্যান্ডার্ড’ এবং পরবর্তীকালে ‘আনন্দবাজার পত্রিকা’র সঙ্গে যুক্ত ছিলেন। মঙ্গলবার বিকেলে, মস্তিষ্কে রক্তক্ষরণের ফলে তাঁর মৃত্যু হয়। সাংবাদিকতার পাশাপাশি উচ্চাঙ্গ সঙ্গীতের বিশেষ অনুরাগী ছিলেন কানাইলালবাবু। তিনি তৈরি করেছিলেন ‘সুরেশ সঙ্গীত সংসদ’। তাঁর পরিবারের তরফে জানা গিয়েছে, আজ, বুধবার সকালে তাঁর শেষকৃত্য হবে।

• আরও জমি স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়কে: সল্টলেকে ভগ্নস্তূপে পরিণত পুলিশ হাসপাতাল এবং লাগোয়া জমির অধিকার পেলেন স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। মঙ্গলবার রাজ্যের স্বাস্থ্য দফতর সূত্রে এ কথা জানানো হয়। কয়েক বছর ধরে সল্টলেকের ডি-ডি ব্লকে এখনকার স্বাস্থ্য বিশ্ববিদ্যালয় ভবনের পিছন দিকে ৩২৫০ বর্গমিটার জমিতে ভূতের বাড়ির মতো ভাঙাচোরা পুলিশ হাসপাতাল পড়ে আছে। স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষ জানান, ওই জমিতে বিশ্ববিদ্যালয়ের ১০তলা অ্যাকাডেমিক ভবন হবে। স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের এখনকার বাড়িটি ভেঙে হবে আরও একটি ১০ তলা ভবন। সেটিতে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কাজ চলবে।

• পুরসভার লক্ষ্য এ বার পুরুষ কুকুর: শহর জুড়ে রাস্তার কুকুরের বংশবৃদ্ধি রোধে এ বার বেছে বেছে পুরুষ কুকুরকে ধরতে পথে নামবেন পুরকর্মীরা। রাজ্যের ‘সোসাইটি ফর স্ট্রে ক্যানাইন বার্থ কন্ট্রোল কমিটি’ (এসএসসিবিসি) এ সিদ্ধান্ত নিয়েছে। এ নিয়ে বিশেষ সমীক্ষা করে পুরসভার স্বাস্থ্য দফতর জানতে পারে, এক জন পুরুষ কুকুর কমপক্ষে ৯-১০ জন মাদী কুকুরের সঙ্গে মেলামেশা করে এবং তত সংখ্যকই কুকুরের জন্ম দেয়। তাই বংশবৃদ্ধি রোখা যায়নি। ওই কমিটির অন্যতম সদস্য কুকুরপ্রেমী দেবশ্রী রায়। তিনি বলেন, “পুরুষ কুকুরদের অবাধ মেলামেশার কারণে রাস্তায় কুকুরের সংখ্যা কমানো যাচ্ছে না। তাই বেশি সংখ্যায় পুরুষ কুকুর ধরে নির্বীজকরণ করা হবে।” পুরসভা সূত্রের খবর, ২০০৭ সালে শহরে পুরুষ ও মাদী মিলিয়ে পথ-কুকুরের সংখ্যা ছিল প্রায় ৫৮ হাজার। পুরসভার মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ বলেন, “ইতিমধ্যে প্রায় ১১ হাজার কুকুরের বন্ধ্যাত্বকরণ বা নির্বীজকরণ করা হলেও এখনও শহরে প্রায় ৮০ হাজার কুকুর আছে।” তিনি জানান, পথ-কুকুরের স্টেরিলাইজেশন করার পরিকাঠামো পুরসভার নেই। এর জন্য পাঁচটি বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার উপর নির্ভর করতে হয়। গত কয়েক বছর ধরে তারাই এই কাজ করে যাচ্ছে। এক পুর-আধিকারিক জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশে বছরে মোট কুকুরের ৭০ শতাংশের অস্ত্রোপচার করতে হবে। কিন্তু এখানে বছরে মাত্র সাড়ে চার হাজার কুকুরের অস্ত্রোপচার হয়। যেখানে মোট সংখ্যা তার প্রায় দশ গুণ বেশি।” দেবশ্রী বলেন, “পুরুষ কুকুর ওঁরা কম ধরেন। বেশি করে নির্বীজকরণ দরকার।”

• বিশ্ববিদ্যালয়ে অশান্তি বন্ধে ব্যবস্থা চান রাজ্যপালও
http://www.anandabazar.com/archive/1121207/7cal1.html

• সিরাপ আটক: কলকাতা বিমানবন্দরে ‘রেকডেক্স’ নামে প্রচুর কাশির সিরাপ বাজেয়াপ্ত করা হয়েছে। বিমানে প্রায় ২২০০ বোতল ‘রেকডেক্স’ পাঠানো হচ্ছিল। যদিও বাক্সের গায়ে লেখা ছিল ‘হস্তশিল্প সামগ্রী’। শুল্ক অফিসারদের সন্দেহ, নেশার দ্রব্য হিসেবে ওই ওষুধ বাংলাদেশে পাচার করা হচ্ছিল।

• যুবভারতী দেখে মুগ্ধ ব্রাজিলের সোনার ছেলেরা
http://www.anandabazar.com/archive/1121208/8khela6.html

• কেকেআর-এর সংবর্ধনা: বিনা টেন্ডারে সোনার চেন, পুরব্যয় ৪৫ লক্ষেরও বেশি
http://www.anandabazar.com/archive/1121209/9cal1.html

• একেই বলে সাম্বা ফুটবলের মহিমা! সংগঠনে চূড়ান্ত অব্যবস্থা। তা সত্ত্বেও যুবভারতী মাতল দুঙ্গা-বেবেতোদের ঝলকে
http://www.anandabazar.com/archive/1121209/9khela6.html

• এর আগেও একাধিক বার মারামারি হয়েছে বিধানসভার অন্দরে। কিন্তু অতীতের অনেক রেকর্ডই ম্লান হয়ে গেল মঙ্গলবার!
http://www.anandabazar.com/archive/1121212/12cal1.html

• বাংলাদেশ উৎসব: শুরু হচ্ছে ‘বাংলাদেশ উৎসব’। বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের উদ্যোগে হাইকমিশন চত্বরে মিলবে বাংলাদেশের শাড়ি, পোশাক ও অন্যান্য হস্তশিল্প সামগ্রী। থাকবে কাচ্চি বিরিয়ানি, ভুনা খিচুড়ি ও ইলিশের রকমারি পদও। পাঁচ দিনের উৎসবের সূচনা হচ্ছে শুক্রবার বিকেলে। চলবে বেলা ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত। উৎসবমঞ্চে প্রতি সন্ধ্যায় বাংলাদেশের শিল্পীদের গানের আয়োজনও থাকছে।

• শেষের সেই আসর
http://www.anandabazar.com/archive/1121213/13cal1.html

• ছিঁড়ে গেল বন্ধন, কেঁদে ফেললেন অমলাশঙ্কর
http://www.anandabazar.com/archive/1121213/13cal2.html

• আঙুরপাতা-ছাপ সেতার পছন্দ ছিল পিসেমশাইয়ের
http://www.anandabazar.com/archive/1121213/13cal3.html


• ১২/১২/১২-য় মেতে বাবা-মায়ের আবদার, শহরে জন্ম বহু শিশুর
http://www.anandabazar.com/archive/1121213/13cal9.html

• মানস চক্রবর্তী প্রয়াত
http://www.anandabazar.com/archive/1121213/13cal7.html

• দাঁড়াও ক্ষণকাল: পার্ক স্ট্রিটের মিউজিক ওয়ার্ল্ডে বুধবার সারা দিনই বাজল রবিশঙ্করের সেতার। সঙ্গীত রসিক ক্রেতারা যাঁরা এলেন, প্রায় প্রত্যেকেই কিছুক্ষণের জন্য দাঁড়ালেন থরে-থরে সাজিয়ে রাখা তাঁর সিডিগুলোর কাছে। ‘দ্য গ্রেটেস্ট হিটস’, ‘মিউজিক কম্পোজিসন’, ‘দ্য বেস্ট অফ পন্ডিত রবিশঙ্কর এভার’ রবিশঙ্করের নানা অনুষ্ঠানে বাজানো বিভিন্ন রাগের সংগ্রহ। সারা বছরই ওই সিডিগুলির বিক্রি ভালই থাকে। কিন্তু বুধবারটা ছিল অন্য দিনের তুলনায় একেবারেই আলাদা। রবিশঙ্কর নেই। তাই অনেকেই তাঁর নতুন একটি সিডি কিনে বাড়ি ফিরলেন।

• ইস্ট-ওয়েস্টে মমতাকেই দুষলেন অধীর
http://www.anandabazar.com/archive/1121214/14cal1.html

• মন্টেসরি টিটি শিবির: ভবানীপুরে শনিবার দেশের প্রথম মন্টেসরি টেবল টেনিস শিবিরের উদ্বোধন করবেন দুই জাতীয় তারকা মৌমা দাস ও সৌম্যদীপ রায়। ৩০ ডিসেম্বর পর্যন্ত ভবানীপুর ব্যায়াম সঙ্ঘের এই ক্যাম্পে ৫-৭ বছরের ৬০ জন শিক্ষার্থীকে টিটি কোচিং দেওয়া হবে।

• শহরে জাতীয় ব্রিজ: থাকবে ২০-২৫টি দল। দেশের নামকরা প্রায় সব খেলোয়াড়ই। যাঁদের নিয়ে কলকাতায় বসতে চলেছে ব্রিজের শীতকালীন জাতীয় চ্যাম্পিয়নশিপ। টুর্নামেন্ট হবে গীতাঞ্জলি স্টেডিয়ামে, ১৬-২২ ডিসেম্বরে।

• ত্রিফলার শহরে এক অন্য কলকাতা, ‘নো লাইট জোন’
http://www.anandabazar.com/archive/1121215/15cal2.html

• বন্ধ্যত্ব কাটিয়ে সন্তান-সুখ উদ্যাপন দম্পতিদের
http://www.anandabazar.com/archive/1121216/16swasth1.html

• ভাইয়ের ছবি সরিয়ে দিল দিদির পুরসভা
http://www.anandabazar.com/archive/1121218/18cal1.html

• ‘কুকুর সামলাও’ রব উঠেছে বিমানবন্দরে
http://www.anandabazar.com/archive/1121218/18jibjagat2.html

• টিকিট কাটায় অভ্যস্ত হাতে বিকোচ্ছে না বিস্কুট-লজেন্স
http://www.anandabazar.com/archive/1121219/19bus3.html

• পাশের দাবিতে শিক্ষিকাদের রাতভর ঘেরাও, সংসদের ইনাম ফের পরীক্ষা
http://www.anandabazar.com/archive/1121219/19cal1.html

• স্কুলই শেষ কথা, অবশেষে কবুল সংসদের
http://www.anandabazar.com/archive/1121220/20cal1.html

• দিল্লির ঘটনায় শঙ্কিত কলকাতা: এ শহরের বাস-ট্যাক্সিও কি আদৌ নিরাপদ
http://www.anandabazar.com/archive/1121220/20cal6.html


শীতের বনে: গরম জামার পসরা সাজিয়ে প্রতীক্ষা। বৃহস্পতিবার শহরে। ছবি: বিশ্বনাথ বণিক

 
 


 

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

 
অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.