২০০৮ সাল থেকে শুরু হয়েছিল জয়যাত্রা। প্রথম ম্যাচের প্রথম ইনিংসেই ব্রেন্ডন ম্যাকালামের অপরাজিত ১৫৮ রানের ইনিংস এর সুর বেঁধে দিয়েছিল অন্য মাত্রায়। হয়েছিল রাজকীয় সম্বর্ধনা। প্রথম খেলার সেই রেকর্ড আজও অক্ষুণ্ণ রয়েছে। আর অক্ষুণ্ণ রয়েছে আইপিএলের উন্মাদনাও। গত ৬ বছর ধরে ‘দ্য বিগেস্ট শো অফ ইন্ডিয়া’ আমরা আইপিএল ছাড়া আর কাকেই বা ভাবব! বিভিন্ন কারণে অনেক কিছুর বদল হয়েছে। ললিত মোদীর ‘ব্রেন চাইল্ড’ মানুষ হচ্ছে বিসিসিআইয়ের ঘরে। আইনি জটিলতায় কোচি টাস্কার্স দল বিদায় নিয়েছে। ডেকান চার্জার্সের নাম পাল্টে হয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। কলকাতা দল থেকে সৌরভ বাদ যাওয়ার পর রব ওঠে ‘নো দাদা, নো কেকেআর’। খারাপ ফল করে মালিকের কোপে পড়ে বেঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্স দলের কোচিং স্টাফ ও অফিসিয়ালদের অনেককে কাজ হারাতে হয়। খেলার পর বিভিন্ন দলের খেলোয়াড়দের উদ্দাম পার্টি। সেই পার্টিতে মাদক সেবনের অভিযোগ। সুন্দরী মডেলদের আনাগোনা নিয়ে কানাঘুষো। কত বিতর্ক, কত আলোচনা এই আইপিএল নিয়ে! আসলে গত কয়েক বছরে শুধু মাঠের নয়, মাঠের বাইরের নানা ঘটনায় অজান্তেই আইপিএল আমাদের মনের কোনে বাসা বেঁধেছে। শুধু পুরুষ নয়, এর গ্ল্যামারের ছটায় আকৃষ্ট হয়েছেন মহিলারাও। হয়েছেন ক্রিকেটমুখী। এ হেন আইপিএলের যাবতীয় খুঁটিনাটি, খবর, স্ট্যাটিটিক্সের হদিস পেতে নজর রাখুন আনন্দবাজার পত্রিকার ইন্টারনেট সংস্করণে।
আজকের খেলা
নং খেলা ভারতীয় সময় স্কোর
৬৭ কিংস ইলেভেন পঞ্জাব বনাম দিল্লি ডেয়ারডেভিলস বিস্তারিত

কিংস ইলেভেন পঞ্জাব

দিল্লি ডেয়ারডেভিলস

• ২০০৮ আইপিলে ম্যাচ চলাকলীন সাজঘরে মোহালি পুলিশের তত্কালীন এসএসপির সঙ্গে তর্কে জড়িয়েছিলেন নেস ওয়াদিয়া। পরে চুরির অভিযোগ এনে লিখিত অভিযোগও দায়ের করেছিলেন নেস।

• দিল্লি ডেয়ারডেভিলস আইপিএলে মোট তিন বার সেমিফাইনালে পৌঁছলেও কখনও ফাইনালে উঠতে পারেনি। যদিও দিল্লি আইপিএলের অন্যতম ধারাবাহিক দল।

আজ শুভ জন্মদিন
ডার্ক ন্যানেস
১৯৭৬
পুরানো খবর
• নাইটদের এখন ক্রিকেট সরঞ্জাম ছুড়ে ফেলার পালা
• উসুফকে বলব, ওহে ভাই আইনের বই-টই একটু পড়ো
• গিলি বলেছিল, শেষ আইপিএলে কিছু করে দেখাব
• বিশ্রী শটের মেরামতটা পুণে ম্যাচেই করতে চাই