২০০৮ সাল থেকে শুরু হয়েছিল জয়যাত্রা। প্রথম ম্যাচের প্রথম ইনিংসেই ব্রেন্ডন ম্যাকালামের অপরাজিত ১৫৮ রানের ইনিংস এর সুর বেঁধে দিয়েছিল অন্য মাত্রায়। হয়েছিল রাজকীয় সম্বর্ধনা। প্রথম খেলার সেই রেকর্ড আজও অক্ষুণ্ণ রয়েছে। আর অক্ষুণ্ণ রয়েছে আইপিএলের উন্মাদনাও। গত ৬ বছর ধরে ‘দ্য বিগেস্ট শো অফ ইন্ডিয়া’ আমরা আইপিএল ছাড়া আর কাকেই বা ভাবব! বিভিন্ন কারণে অনেক কিছুর বদল হয়েছে। ললিত মোদীর ‘ব্রেন চাইল্ড’ মানুষ হচ্ছে বিসিসিআইয়ের ঘরে। আইনি জটিলতায় কোচি টাস্কার্স দল বিদায় নিয়েছে। ডেকান চার্জার্সের নাম পাল্টে হয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। কলকাতা দল থেকে সৌরভ বাদ যাওয়ার পর রব ওঠে ‘নো দাদা, নো কেকেআর’। খারাপ ফল করে মালিকের কোপে পড়ে বেঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্স দলের কোচিং স্টাফ ও অফিসিয়ালদের অনেককে কাজ হারাতে হয়। খেলার পর বিভিন্ন দলের খেলোয়াড়দের উদ্দাম পার্টি। সেই পার্টিতে মাদক সেবনের অভিযোগ। সুন্দরী মডেলদের আনাগোনা নিয়ে কানাঘুষো। কত বিতর্ক, কত আলোচনা এই আইপিএল নিয়ে! আসলে গত কয়েক বছরে শুধু মাঠের নয়, মাঠের বাইরের নানা ঘটনায় অজান্তেই আইপিএল আমাদের মনের কোনে বাসা বেঁধেছে। শুধু পুরুষ নয়, এর গ্ল্যামারের ছটায় আকৃষ্ট হয়েছেন মহিলারাও। হয়েছেন ক্রিকেটমুখী। এ হেন আইপিএলের যাবতীয় খুঁটিনাটি, খবর, স্ট্যাটিটিক্সের হদিস পেতে নজর রাখুন আনন্দবাজার পত্রিকার ইন্টারনেট সংস্করণে।
আজকের খেলা
নং খেলা ভারতীয় সময় স্কোর
২০ কিংস ইলেভেন পঞ্জাব বনাম কলকাতা নাইট রাইডার্স বিস্তারিত
২১ বেঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্স বনাম দিল্লি ডেয়ারডেভিলস রাত ৮:০০ বিস্তারিত
কিংস ইলেভেন পঞ্জাব কলকাতা নাইট রাইডার্স
• ২০০৮ সালে মাত্র একবার আইপিএলের সেমিফাইনালে উঠেছিল কিংস ইলেভেন পঞ্জাব। তবে কখনও চ্যাম্পিয়ন লিগ টি-টোয়েন্টিতে খেলার সুযোগ পায়নি তারা। • ২০১২ আইপিএলে সুনীল নারিন ছিলেন একমাত্র বোলার যার ইকনমি রেট সব থেকে কম ছিল (৫.৪৭)। ২৪ উইকেট নিয়ে তিনি প্লেয়ার অব দ্য টুর্নামেন্টও নির্বাচিত হন।
রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দিল্লি ডেয়ারডেভিলস
• ২০০৯ সালে রয়্যাল চ্যালেঞ্জার্সের পিটারসেন (এবং চেন্নাইয়ের অ্যান্ড্রু ফ্লিন্টফ, যুগ্ম ভাবে) ছিলেন আইপিএলের সব থেকে দামী ক্রিকেটার। ১৫ লক্ষ ৫০ হাজার মার্কিন ডলার খরচ করে তাঁকে কেনে দল। • দলের থিম সং ‘খেলে ফ্রন্ট ফুট পে’ গেয়েছেন জনপ্রিয় গায়ক কৈলাশ খের। গত বছর তারা ইউ টিউবে ‘মুন্ডে দিল্লিকে’ নামে একটি মিউজিক ভিডিও আপলোড করেছিল।
পুরানো খবর
• দুই বাঁ-হাতির শৌর্যে হায়দরাবাদের সূর্যাস্ত
• নাইটদের শিবিরে এ বার সচিত্র-রহস্য
• হিসাব চোকাতে নেমেছে ডেল
• ইডেনের পিচের জন্য ফেভারিট নাইটরা: সৌরভ