২৯ ভাদ্র ১৪১৮ বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০১১



পার্থ
বেঙ্গলি অ্যাসোসিয়েশন অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া
অস্ট্রেলিয়ার পশ্চিমে অন্য সব বড় বড় শহরের চেয়ে অনেক দূরের শহর পার্থ। বছরের এই সময়টাতে পার্থের আকাশে বাতাসে এক উৎসবের মেজাজ। শীত সম্প্রতি বিদায় নিয়েছে কিন্তু তার মনোরম আমেজ এখনও ছড়িয়ে আছে শহর জুড়ে। বেশির ভাগ সময়েই গাঢ় নীল আকাশ আর তার বুকে সাদা তুলোর মতো পেঁজা মেঘ খেলে বেড়াচ্ছে বসন্তের আবির্ভাব বার্তা নিয়ে। এই ঝলমলে দিনগুলো এখানকার বাঙালিদের হৃদয়ে ঢাকের তালের অনুরণন তোলে।
পুজোর শুরু
১৯৯৩ সালে এক তরুণ ইঞ্জিনিয়ার তার বাড়ির গ্যারেজে নিজের হাতে দুর্গা প্রতিমা তৈরি করেন। সেই প্রতিমার আরাধনা দিয়েই আমাদের শহরে প্রথম দুর্গা পুজো শুরু হয়।

পুজোর বৈশিষ্ট্য
২০০৬ সালে কুমারটুলি থেকে ফাইবার গ্লাসের তৈরি প্রতিমা আসে। শুরুতে অনুষ্ঠান হত ছোট। এখন কলকাতার বারোয়ারি পুজোর মতোই তিনদিন ধরে চলে আমাদের আনন্দ উৎসব। সাজিয়ে গুছিয়ে ভাড়া করা বড় হলে কলকাতার মণ্ডপের আমেজ ধরে রাখার চেষ্টা করি সবাই মিলে। ২০০৬ সালের ওই প্রতিমাকেই পুজোর আগে প্রতি বছর বাক্স থেকে বের করে নতুন সাজে সাজিয়ে তোলা হয়।

পুজোর আগে এক স্প্রেডসিটে কার কী দায়িত্ব জানিয়ে দেওয়া হয়। প্রত্যেকেই তাদের দায়িত্ব নিয়ে ভাবনা চিন্তা শুরু করে দেয়। মণ্ডপ সাজানো,আলপনা দেওয়া, ভোগ রান্না, খাবার পরিবেশন, ফল কাটা এ সব কাজে সকলের উৎসাহ ও উদ্দীপনার শেষ নেই। এরই মধ্যে ছোট বাচ্চাদের এ ঘর ও ঘর ছোটাছুটি, বড়দের চায়ের কাপ হাতে নিয়ে আড্ডা। বেশ একটা হৈ হৈ রৈ রৈ চলতে থাকে।


পুজোর আকর্ষণ
পুজোর বিশেষত্ব হচ্ছে এর পারিবারিক আমেজ। প্রত্যেকের কাছেই এ পুজো যেন তার আপন বাড়ির অনুষ্ঠান।

এ বেলা ও বেলা নতুন জামাকাপড় আর তার সঙ্গে মানানসই সাজসজ্জা, কলকাতার পুজো মণ্ডপের কথাই মনে করিয়ে দেয় বারবার। সন্ধ্যাগুলো সাজানো হয় নানা রকম প্রতিযোগিতায়— ধুনুচি নাচ, শাঁখ বাজানো, গানের লড়াই, ক্যুইজ, এ সব নিয়ে চলতে থাকে টান টান উত্তেজনা।

অনেকে দেবীর সামনে আপন মনে গেয়ে ওঠেন বন্দনা গীতি। সময় যেন থমকে দাঁড়ায় আমাদের এই ব্যস্ত জীবনে। নতুন করে ভাল লাগে, মনে পড়ে যায় পেরিয়ে আসা সোনালি দিনগুলোর কথা। নিজেদের ছোট গণ্ডিতে আমরা খুঁজে পাই শারদীয়ার আনন্দ।


উদ্যোক্তা
Bengali Association Of Western Australia
ই-মেল: admin@bawa.com.au

তথ্য: সুবীর রঞ্জন চট্টোপাধ্যায় ও সঙ্গীতা ঘোষাল, পার্থ
 
হাওয়াবদল
লন্ডন
উইম্বলডন কালচারাল অ্যাসোসিয়েশন
পার্থ
বেঙ্গলি অ্যাসোসিয়েশন
অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া
নিউজিল্যান্ড
প্রান্তিকের দুর্গাপুজো
ফিনল্যান্ড
পাতাঝরার আমন্ত্রণে দুর্গাপুজো
ক্যালিফোর্নিয়া
উৎসব-এর দুর্গোৎসব
ক্যালিফোর্নিয়া
সান দিয়েগোর দুর্গাপুজো
বার্লিন
বার্লিন দেওয়ালে ঢাকের কাঠি
নেদারল্যান্ডস
কল্লোল-এর দেবী বন্দনা
ফ্লোরিডা
বেঙ্গলি অ্যাসোসিয়েশনের বাঙালিয়ানা