২০০৮ সাল থেকে শুরু হয়েছিল জয়যাত্রা। প্রথম ম্যাচের প্রথম ইনিংসেই ব্রেন্ডন ম্যাকালামের অপরাজিত ১৫৮ রানের ইনিংস এর সুর বেঁধে দিয়েছিল অন্য মাত্রায়। হয়েছিল রাজকীয় সম্বর্ধনা। প্রথম খেলার সেই রেকর্ড আজও অক্ষুণ্ণ রয়েছে। আর অক্ষুণ্ণ রয়েছে আইপিএলের উন্মাদনাও। গত ৬ বছর ধরে ‘দ্য বিগেস্ট শো অফ ইন্ডিয়া’ আমরা আইপিএল ছাড়া আর কাকেই বা ভাবব! বিভিন্ন কারণে অনেক কিছুর বদল হয়েছে। ললিত মোদীর ‘ব্রেন চাইল্ড’ মানুষ হচ্ছে বিসিসিআইয়ের ঘরে। আইনি জটিলতায় কোচি টাস্কার্স দল বিদায় নিয়েছে। ডেকান চার্জার্সের নাম পাল্টে হয়েছে সানরাইজার্স হায়দরাবাদ। কলকাতা দল থেকে সৌরভ বাদ যাওয়ার পর রব ওঠে ‘নো দাদা, নো কেকেআর’। খারাপ ফল করে মালিকের কোপে পড়ে বেঙ্গালুরু রয়্যাল চ্যালেঞ্জার্স দলের কোচিং স্টাফ ও অফিসিয়ালদের অনেককে কাজ হারাতে হয়। খেলার পর বিভিন্ন দলের খেলোয়াড়দের উদ্দাম পার্টি। সেই পার্টিতে মাদক সেবনের অভিযোগ। সুন্দরী মডেলদের আনাগোনা নিয়ে কানাঘুষো। কত বিতর্ক, কত আলোচনা এই আইপিএল নিয়ে! আসলে গত কয়েক বছরে শুধু মাঠের নয়, মাঠের বাইরের নানা ঘটনায় অজান্তেই আইপিএল আমাদের মনের কোনে বাসা বেঁধেছে। শুধু পুরুষ নয়, এর গ্ল্যামারের ছটায় আকৃষ্ট হয়েছেন মহিলারাও। হয়েছেন ক্রিকেটমুখী। এ হেন আইপিএলের যাবতীয় খুঁটিনাটি, খবর, স্ট্যাটিটিক্সের হদিস পেতে নজর রাখুন আনন্দবাজার পত্রিকার ইন্টারনেট সংস্করণে।
আজকের খেলা
নং খেলা ভারতীয় সময় স্কোর
২৮ দিল্লি ডেয়ারডেভিলস বনাম মুম্বই ইন্ডিয়ানস বিস্তারিত স্কোর
২৯ কিংস ইলেভেন পঞ্জাব বনাম পুণে ওয়ারিয়র্স ইন্ডিয়া বিস্তারিত স্কের
দিল্লি ডেয়ারডেভিলস মুম্বই ইন্ডিয়ানস
• ২০১২ সালে আইপিএলে ২৫টি উইকেট নিয়ে পার্পল ক্যাপ জিতেছিলেন দিল্লির মর্নি মর্কেল। • মুম্বই দলের লোগো হল ভগবান বিষ্ণুর সুদর্শন চক্র। যার মধ্যে দলের নাম লেখা রয়েছে।
কিংস ইলেভেন পঞ্জাব পুণে ওয়ারিয়র্স ইন্ডিয়া
• প্রথম আইপিএল চলাকালীন দুই আফ্রিকান ‘চিয়ার লিডার’কে মোহালির মাঠে ঢুকতে না দেওয়ার জন্য বিতর্কে জড়াতে হয়েছিল টিমকে। • ২০১১-য় পুণের ঘরের মাঠ ছিল ডিওয়াই পাতিল স্টেডিয়াম। পরের বছর তা পাল্টে পুণে আন্তর্জাতিক স্টেডিয়াম হয়। এই স্টেডিয়ামের নাম রাখা হয় সহারাশ্রী সুব্রত রায়ের নামে।
পুরানো খবর
• জীবনের যুদ্ধে জিততে নামো, ধোনিদের বিরুদ্ধে গম্ভীর-শপথ
• ধোনির বিরুদ্ধে ইডেনের ধ্বনিই আমাদের শক্তি
• এই ধোনিদের থামাতে দুই ‘মিস্ট্রি স্পিনার’ চাই
• বাঁচার যুদ্ধে ম্যাক-মন্ত্র জপ শুরু নাইটদের