১৪ আশ্বিন ১৪১৮ শনিবার ১ অক্টোবর ২০১১


মেদিনীপুর
পরমানন্দপুরের ঘোষ পরিবারের পুজো
পুজোর শুরু
১২০৯ সালের ঘটনা। গৃহদেবতা থাকায় আলাদা মণ্ডপ করা যাবে না। আবার বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গা পুজো, তাও করতে হবে। কিন্তু কী ভাবে? পুরোহিতেরা বিধান দিলেন, গৃহদেবতার মন্দিরেই মাটির ‘ঘট’-কে দেবী দুর্গা রূপে পুজো করা হবে। সেই থেকে পুরুষানুক্রমে গৃহদেবতা রঙ্কিনী মাতার মন্দিরে এ ভাবেই দুর্গাপুজো করে আসছেন পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা থানা এলাকার পরমানন্দপুর গ্রামের ঘোষ পরিবার। এখনও সেই রীতির কোনও পরিবর্তন ঘটেনি।

পুজোর বৈশিষ্ট্য
যদুনাথ ঘোষের চালু করা এই পুজোর এক একটি দিনের বিশেষত্ব এক এক রকম। ঘোষ বংশের সুশীল ঘোষ, রাজকুমার ঘোষেরা বলেন, “বংশ পরম্পরায় এ ভাবেই পুজো চলে আসছে। পুজোর আচার-আচরণে কোনও পরিবর্তন হয়নি। পুজো হয় পুরনো রীতি মেনেই।”

পুজো শুরু হয় প্রতিপদ অর্থাৎ মহালয়ার পর দিন থেকে। সে দিনই ঘট বসানো হয় মন্দিরে। পুকুর থেকে ঘট মাথায় করে রঙ্কিনী মন্দিরে নিয়ে যান পুরোহিত। তার সঙ্গে থাকে ঢাকের বাদ্যি, শঙ্খধ্বনি, উলুধ্বনি। সেই দিন থেকেই প্রতিদিন চণ্ডীপাঠ হত আগে। বর্তমানে অবশ্য পুজোর ক’দিনই চণ্ডীপাঠ হয়।

ষষ্ঠীতে হয় বেলবরণ। পুকুরের ধারেই রয়েছে একটি বেল গাছ। সেই বেলগাছকে দেবী রূপে পুজো করা হয়।

সপ্তমীতে কলাবউ স্নান। শিকড়-সহ কলাগাছ তুলে নিয়ে আসা হয়। সুন্দর হলুদ শাড়ি পরানো হয়। কেবল ঘোষ পরিবারের সদস্যরাই নন, গ্রামের পুরুষ, মহিলারা সুসজ্জিত হয়ে কলাবউকে স্নান করাতে নিয়ে যান। পুরোহিতের হাতে থাকে কলাবউ। শোভাযাত্রার প্রথমেই থাকেন পুরোহিত।

অষ্টমীতে সন্ধিপুজো। এই দিনটি সকলের কাছেই অতি রোমাঞ্চকর। কারণ, এক কোপে চারটে পাঁঠা বলি হয়। মন্দিরের সামনে বলির জন্য সব সময় একটি হাঁড়িকাঠ থাকে। সন্ধিপুজোর আগে তারই পাশাপাশি আরও তিনটি হাঁড়িকাঠ রাখা হয়। খড়্গ হাতে চার জনই প্রস্তুত, তারা অপেক্ষা করছেন পুরোহিতের ঘন্টা বাজানোর জন্য। পুরোহিত নির্দিষ্ট নির্ঘন্ট মেনে ঘন্টা বাজালেন। সঙ্গে সঙ্গে চারটে খড়্গ এক সঙ্গে পড়ল চারটি পাঁঠার ঘাড়ে! অষ্টমীতে কিন্তু ওই চারটি ছাড়া আর অন্য কোনও বলি হয় না।

নবমীর দিনেও বলি হয়। যত মানুষ মানত করেন, তাঁদের মানসিকের ছাগ বলি হয় নবমীতে।

এক টানা আনন্দ শেষে দশমীতে বিসর্জন। পরিবারের সকলে মাথায় ঘট নিয়ে মায়ের ঘট পুকুরে বিসর্জন দিতে যান বাদ্যি বাজিয়ে। তবে বাজনার সুরে সে দিন আনন্দ থাকে না, থাকে বিষাদের সুর।

ভোগ বিশেষত্ব
পুজোর ক’দিন নৈবেদ্যর থালায় ভরে ওঠে মণ্ডপ। নৈবেদ্য হয় আতপ চালের। গাওয়া ঘিয়ে ভাজা লুচি, নারকেল নাড়ু আর মিষ্টিও থাকে। মায়ের ভোগে খিচুড়ি, তরকারি, পায়েস সপ্তমী থেকে নবমীর দিন পর্যন্ত দেওয়া হয়।

তথ্য ও ছবি: সুমন ঘোষ


রাজা যাদবরাম রায়ের কিশোরনগর গড়ের দুর্গাপুজো
শোনা যায়, অনেক বছর আগে গভীর রাতে এক ষোড়শী মশাগাঁর খাল (বর্তমান সাতমাইল খাল) পার হওয়ার জন্য মাঝিকে অনুরোধ করে। মাঝি রাজি না হওয়ায় কিছু দূরে ছেলেদের কাছে গিয়ে ওই ষোড়শী বলে, ‘‘কিশোরনগরে আমার বাবার বাড়ি। খাল পার করে দিলে তোমরা যা চাইবে তাই দেব।’’ ছেলেরা খাল পার করে দিলে ষোড়শী বলে, ‘‘নৌকার পাশে মাটি খুঁড়লে সব জানতে পারবে।’’ এ কথা বলেই ষোড়শী অদৃশ্য হয়ে যায়। পর দিন ছেলেরা মাটি খুঁড়ে মায়ের সংকীর্তনের বই পায়। ছেলেরা তার পর রাতে মায়ের স্বপ্নাদেশ পায়, ‘‘আমার মন্দিরে বসে গান কর। আর রাজাকে বলবি মশাগাঁ খালের নীচে তামার থালায় আমার খড়্গ আছে। রাজার লোকেরা জলের নীচে নামলেই পাবে।’’ পর দিন ছেলেরা রাজাকে সব ঘটনা জানিয়ে মন্দিরে গান করতে চাইলে রাজা তাতে রাজি হলেন না। ছেলেরা মন্দিরের পেছনে পশ্চিম দিকে গিয়ে মনের দুঃখে গান জুড়তেই মায়ের মন্দিরের পুজোর ঘট আপনি আপনি পশ্চিমমুখী হয়ে যায়। সেই থেকে আজও কিশোরনগর গড়ের দুর্গাপুজোর ঘট পশ্চিমমুখী।
পুজোর শুরু
প্রায় তিনশো বছরের প্রাচীন দুর্গাপুজো।

কিশোরনগর গড়ের দুর্গাপুজোর অন্যতম বৈশিষ্ট্য পঞ্চ ব্রাহ্মণের মাথার উপর স্থাপিত বেদীতে মায়ের অধিষ্ঠান। রাজবাড়ির বর্তমান সদস্য কৃষ্ণা মিত্র চৌধুরীর কথায়, বাংলার নবাব আলিবর্দি খাঁর অধীনস্ত জমিদার ছিলেন রাজা যাদবরাম রায়। তিনিই পাঁচ ব্রাহ্মণের মাথা মাটির নীচে পুঁতে মায়ের বেদী তৈরি করেন। আজও সেই বেদীর উপর মায়ের অধিষ্ঠান।

পুজোর বৈশিষ্ট্য

কিশোরনগর গড়ে শাক্ত মতে প্রতিপদ থেকে দশমী পর্যন্ত দশ দিন ব্যাপী পুজো হয়। সপ্তমী থেকে দশমী পর্যন্ত মায়ের বেদীর পাশে শোভা পায় মশাগাঁ খাল থেকে পাওয়া সেই তামার থালা ও খড়্গ।

হোমের আগুন জ্বালানো হয় সম্পূর্ণ বৈদিক মতে। সূর্যের আলোকে আতসকাচের মাধ্যমে হোমের আগুন জ্বালানো হয়। সেই সময়ে ৫টি মহিষ আর ৫১টি পাঁঠাবলির নিয়ম চালু থাকলেও বর্তমানে পশুবলি প্রথা তুলে দেওয়া হয়েছে।

জীর্ণ রাজবাড়ির মতো জরাজীর্ণ মায়ের মাটির মন্দির, খড়ের আটচালা। এটা নাকি মায়েরই নির্দেশ! তাই মাটির মন্দির আর খড়ের আটচালাতেই পূজিত হচ্ছেন তিনি।

ভোগ বিশেষত্ব

এই পুজোয় সেরা ভোগ কাজু বাদামের সন্দেশ। দুই কুইন্ট্যাল কাজুর সঙ্গে উপযুক্ত পরিমাণে ছানা ও চিনি মিশিয়ে ঘরোয়া পদ্ধতিতে তৈরি করা হয় এই সন্দেশ। পুজোর দিনগুলোতে আগত দর্শনার্থীরা ৫-৩০ টাকার কুপনের মাধ্যমে এই কাজুবাদামের সন্দেশ কিনেও থাকেন। এ ছাড়া পুজোর প্রতিদিনই নিরামিষ ভোগের আয়োজন থাকে। সেখানে ভাত, ছোলা বা মুগের ডাল, নানাবিধ তরিতরকারির পদ ও ভাজাভুজি হয়ে থাকে। আগে ১০৮টি পাঁঠা ও মহিষ বলি হত, এখন এই প্রথা উঠে গেছে।

তথ্য: সুব্রত গুহ
 
হাওয়াবদল
উত্তর ২৪ পরগনা
• বনগাঁর বন্দ্যোপাধ্যায় বাড়ির পুজো
উত্তর ২৪ পরগনা: বসিরহাট
• বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের
শ্বশুরালয়ের পুজো
• ব্রহ্মানন্দ মহারাজের বাড়ির পুজো
কলকাতা
• কল্যাণপুর বন্দ্যোপাধ্যায় বাড়ি
• ভবানীপুর মুখোপাধ্যায়
পরিবারের পুজো
• বন্দ্যোপাধ্যায় বাড়ির পুজো
হুগলি: আরামবাগ
• ‘জলকর’ রায় পরিবারের পুজো
• খামারবেড় গ্রামের পুজো
হুগলি
ধনেখালির তেধারার দে-বাড়ির পুজো
শ্রীরামপুরের চাতরার ভট্টাচার্যবাড়ির পুজো
মেদিনীপুর
পরমানন্দপুরের ঘোষ পরিবারের পুজো
• কিশোরনগর গড়ের দুর্গাপুজো
বর্ধমান
• বোরহাটের দেবেন্দ্রভবন
• ইদিলপুর ঘোষবাড়ির পুজো
• নতুনগঞ্জের দাসবাড়ির পুজো
পুরুলিয়া
• কাশীপুর রাজবাড়ির পুজো
• হদলনারায়ণপুর গ্রামের
মণ্ডল পরিবারের পুজো
• সিমলাপাল রাজবাড়ির পুজো
মুর্শিদাবাদ
• কাশিমবাজার ছোট রাজবাড়ির পুজো
• ডোমকলর পালবাড়ির পুজো
• নতুনবাজার সেনবাড়ির দুর্গাপুজো
উত্তরবঙ্গ

বসাকবাড়ির পুজো
• বাচামারির সেনবাড়ির পুজো
দে বাড়ির পুজো

আশ্রমে মাতৃবন্দনা
• পুরুলিয়ার বিজয়কৃষ্ণ আশ্রমের পুজো
• আমতার খড়িয়প আশ্রমের ‘জীবন্ত দুর্গা’ পুজো