টুকরো খবর
লক্ষ্যের দোরগোড়ায় সোমদেব, সানিয়াও
যুক্তরাষ্ট্র ওপেনের সিঙ্গলস মূলপর্বে পঞ্চম বার খেলার থেকে মাত্র এক ম্যাচ দূরে সোমদেব দেববর্মন। বিশ্বের ১১৩ নম্বর ভারতীয় টেনিস তারকা ফ্লাশিং মেডোয় কোয়ালিফাইং রাউন্ডের দ্বিতীয় ম্যাচে স্থানীয় মার্কিন, যিনি এক সময় বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৫ নম্বর পর্যন্ত উঠেছিলেন, সেই রবি জিনেপ্রি-কে ৭-৬, ২-৬, ৬-২ হারিয়ে মোটামুটি বড় জয় পেয়েছেন। যোগ্যতা অর্জনের চূড়ান্ত লড়াইয়ে সোমদেবের সামনে ব্রিটেনের জেমস ওয়ার্ড। অন্য দিকে, সানিয়া মির্জা পেশাদার ট্যুরে তাঁর ২৫তম ডাবলস ফাইনালে উঠেছেন। যুক্তরাষ্ট্র ওপেন ডাবলসে যাঁকে নিয়ে খেলবেন চিনের সেই জি ঝেং-কে জুড়ি নিয়েই সানিয়া নিউ হ্যাভেন ওপেন ফাইনাল পৌঁছন। সেমিফাইনালে স্পেনের নাভারো-এসপিনোসাকে ৬-৩, ৬-৩ হারিয়ে। পেশাদার টেনিসে ১৬টি ডাবলস খেতাবজয়ী সানিয়ার এটা এ মরসুমে চতুর্থ ফাইনাল। এ বছর সানিয়ার ডাবলস পার্টনারও হয়েছেন চারজন লিজেল হুবার, মাটেক স্যান্ডস, ফ্লাভিয়া পেনেত্তার পর এখন জি ঝেং।



প্রতিবন্ধী পদকজয়ীদের চেনাতে পদযাত্রা
জগন্নাথ ঘড়ুই, বৈশাখী দেব, অরূপ মণ্ডল, সোনালি ভৌমিক, পার্বতী জানা, উজ্বল ঘোষ, সায়েব হোসেন এঁরা সবাই প্রতিবন্ধী। কারও হাত নেই, কারও পা। কারও আবার হাত-পা সবই ধনুকের মতো বাঁকা। কেউ ভালভাবে কথাই বলতে পারেন না। অথচ এঁরাই কেউ সাঁতারে, কেউ হকিতে, কেউ দৌড়ে বিদেশে প্যারা অলিম্পিক বা নানা টুর্নামেন্ট থেকে আনছেন পদক। কিন্তু প্রচারের আলো থেকে দূরে। এঁদের চেনানোর জন্যই ২৮ অগস্ট যাদবপুর থেকে রাসবিহারী পর্যন্ত হাঁটবে ৩০ সংগঠন। ১ সেপ্টেম্বর প্যারা ট্রায়াথলনের জাতীয় প্রতিযোগিতা হবে রবীন্দ্র সরোবরে সুইমিং ক্লাবে।

জম্মু-কাশ্মীরের কোচ হতে রাজি আজহার
পরভেজ রসুলদের কোচ হওয়ার প্রস্তাবে রাজি মহম্মদ আজহারউদ্দিন। তবে জম্মু ও কাশ্মীর দলকে তিনি সম্ভবত পুরো সময় দিতে পারবেন না। ভারতীয় বোর্ড থেকে তিনি ছাড়পত্র পাবেন কি না, তা-ও নিশ্চিত নয়। কেন্দ্রীয় মন্ত্রী ও জম্মু-কাশ্মীর ক্রিকেট সংস্থার সভাপতি ফারুখ আবদুল্লার সঙ্গে এই নিয়ে আজহারের দফায় দফায় বৈঠক হয়েছে বলে জানিয়েছে একটি ওয়েবসাইট। তাদেরই খবর, শেষ পর্যন্ত এই দায়িত্ব নিতে রাজি হয়েছেন প্রাক্তন ভারত অধিনায়ক। আবদুল্লাও এই খবরের সত্যতা স্বীকার করে নিয়ে বলেন, “আজহারের সঙ্গে আমার কথা হয়েছে। আমাদের রাজ্যের ছেলেদের প্রশিক্ষণ দিতে ও রাজি।” এই ব্যাপারে আজহার কোনও মন্তব্য করেননি। তবে তাঁর সেক্রেটারি মুজিব খান জানান, মৌখিক ভাবে রাজি হলেও এই ব্যাপারে আজহার এখনও চুক্তি সই করেননি।

পুরনো খবর:
আদিত্য-র পিটিশনের শুনানি ৩০ অগস্ট
যত দিন যাচ্ছে, বোর্ড প্রেসিডেন্টের মসনদে নারয়ণস্বামী শ্রীনিবাসনের প্রত্যাবর্তনের সম্ভাবনাকে আরও কড়া চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছেন বিহার ক্রিকেট সংস্থার সচিব আদিত্য বর্মা। তদন্ত কমিশন নিয়ে তাঁর স্পেশ্যাল লিভ পিটিশনের শুনানির দিন শুক্রবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। বোর্ডের পিটিশনের বিরুদ্ধে মামলা তো সুপ্রিম কোর্টে চলছিলই, মাঝে আরও দু’টো মামলা সুপ্রিম কোর্টে দায়ের করেছিলেন আদিত্য। একটা পটনা হাইকোর্টের সঙ্গে প্রতারণার অভিযোগে শ্রীনি-র বিরুদ্ধে ফৌজদারি মামলা, দ্বিতীয়টা একটা স্পেশ্যাল লিভ পিটিশন। যেখানে আবেদন করা হয়েছে, আইপিএল সিক্সে গড়াপেটার তদন্তের জন্য কোনও কমিশন ঠিক করতে হলে, সেটা যেন সুপ্রিম কোর্টই নির্বাচন করে দেয়। যা নিয়ে শুনানির দিন এ দিন জানিয়ে দেয় দেশের সর্বোচ্চ আদালত। শুনানি ৩০ অগস্ট। বোর্ডের পিটিশন নিয়ে শুনানির ঠিক চব্বিশ ঘণ্টা পর। পরে ফোনে আদিত্য বলছিলেন, “কোর্ট শুনানির দিন জানিয়েছে। এর পর যদি আমাদের প্রার্থনা মেনে নেওয়া হয়, তা হলে আরও বিপদে পড়বে শ্রীনিবাসন।”

পুরনো খবর:

সচিনের ‘ডাবল’-এর জন্য
সচিন তেন্ডুলকরের দুশোতম টেস্ট স্মরণীয় করে রাখার প্রস্তুতি শুরু করে দিয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। বোর্ড প্রেসিডেন্ট ক্রিস নেনজানি এই নিয়ে বলেছেন, “ক্রিকেট কিংবদন্তির জন্য আমরা বিরাট সংবর্ধনার পরিকল্পনা করে রেখেছি। ভারতীয় বোর্ডের সঙ্গে আলোচনার পর এই নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।” প্রাথমিক সূচি অনুযায়ী কেপটাউনে সচিনের দুশোতম টেস্ট হওয়ার কথা থাকলেও ভারতীয় বোর্ডের আপত্তিতে সেই সূচি পাল্টানোর কথা। এ দিকে তাঁর জন্যই না কি সচিন ওয়ান ডে থেকে অবসর নিতে বাধ্য হয়েছেন, তেমনই ধারণা পাকিস্তানের অফস্পিনার সইদ আজমলের। এক সাক্ষাৎকারে আজমল মজা করে বলেন, “সচিনের ‘দুসরা’ খেলতে খুব অসুবিধা হচ্ছিল। মিসবা বলল, ওকে স্লিপে ক্যাচ দিতে বাধ্য করতে হবে। সে জন্য ইউনিস খানকে স্লিপে পাঠানো হল। তার পর প্ল্যান অনুযায়ীই কাজ হল। সচিনকে এমন একটা বলে আউট করলাম যে, তার পর সে ওয়ান ডে থেকেই অবসর নিয়ে নিল।”

সচিনকে নিয়ে মস্করা আজমলের
তাঁর জন্যই না কি ওয়ান ডে ক্রিকেট থেকে অবসর নিতে বাধ্য হয়েছেন, তেমনই ধারনা পাকিস্তানের অফ স্পিনার সইদ আজমলের। সম্প্রতি এক ক্রিকেট ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে আজমল মজা করে বলেন, “ওই ম্যাচে সচিনের ‘দুসরা’ খেলতে খুব অসুবিধা হচ্ছিল। মিসবা বলল, ওকে স্লিপে ক্যাচ দিতে বাধ্য করতে হবে। সে জন্য ইউনিস খানকে স্লিপে পাঠানো হল। তার পর প্ল্যান অনুযায়ীই কাজ হল। বিশ্ব মানের ব্যাটসম্যানকে এমন একটা বলে আউট করলাম যে, তার পর সে ওয়ান ডে ক্রিকেট থেকেই অবসর নিয়ে নিল।” মস্করা ভালই করেন আজমল। কিন্তু তা যখন সচিন তেন্ডুলকরকে নিয়ে, তখন তা কতটা গ্রহনযোগ্য, এটাই প্রশ্ন। দুঃসাহসী আজমল অবশ্য এর আগেও সচিনের দুসরা সামলানোর ক্ষমতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন।

দল নিয়ে অখুশি মিসবা
তিনি ক্যাপ্টেন, অথচ তাঁর সঙ্গে আলোচনা ছাড়াই চলতি জিম্বাবোয়ে সফরের দল গড়ে ফেলা হয়েছে, অভিযোগ মিসবা উল হকের। মিসবা যখন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলতে ব্যস্ত, তখন দল গড়েন নির্বাচকরা। মিসবার প্রধান বক্তব্য, উইকেটকিপার উমর আকমল টেস্ট দল থেকে বাদ পড়ায় তরুণ কিপার রিজওয়ান আহমেদকে দলে নিয়ে পরখ করা উচিত ছিল। রিজওয়ানকে পাকিস্তান অনূর্ধ্ব ২৩ দলে রাখা হয়েছে ও আদনান আকমলকে জিম্বাবোয়ের বিরুদ্ধে টেস্ট সিরিজের দলে রাখা হয়েছে। এ দিন জিম্বাবোয়ের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ২৫ রানে জিতল পাকিস্তান।

ফাইনালে ভারত-পাকিস্তান
এসিসি ইমার্জিং টিমস কাপের ফাইনালে রবিবার চিরশত্রু পাকিস্তানের সামনে ভারত। সূর্য কুমার যাদবের নেতৃত্বাধীন অনূর্ধ্ব ২৩ দল এ দিন সংযুক্ত আরব আমিরশাহিকে ৪৬ রানে হারিয়ে ফাইনালে উঠল। সিঙ্গাপুরের কালাং ক্লাবের মাঠে প্রথমে ব্যাট করে ২০৮ করার পর বিপক্ষকে ১৬২ রানে শেষ করে দেয় ভারত। অন্য সেমিফাইনালে শ্রীলঙ্কাকে হারাল পাকিস্তান।

ম্যাকগ্রার শিক্ষাই সম্বল উমেশের
গ্লেন ম্যাকগ্রার পরামর্শই আপাতত ভবিষ্যতের রাস্তায় উমেশ যাদবের সবচেয়ে বড় সম্বল। “বেশ কয়েক বার দেখা হয়েছে ম্যাকগ্রার সঙ্গে। উনি বলেন, সবার আগে বল ফেলার জায়গাটা চিহ্নিত করতে হবে। বিভিন্ন বোলারের লেংথ বিভিন্ন রকমের হয়। কিন্তু কেউ যদি তার আসল জায়গাটা খুঁজে বের করে নিতে পারে, তা হলে তার চেয়ে ভাল আর কিছু নেই। আমি এটা সব সময় মনে রাখি,” বলেছেন উমেশ।

লেম্যানকে পাল্টা চ্যাপেলের
স্টুয়ার্ট ব্রডকে ‘জোচ্চোর’ বলে যে রেডিও স্টেশনে বিস্ফোরক সাক্ষাৎকার দিয়েছিলেন ডারেন লেম্যান, তারা অস্ট্রেলীয় কোচের মন্তব্যের খেসারত হিসেবে দু’হাজার পাউন্ড জরিমানা দিতে রাজি। কিন্তু অত সহজে ব্যাপারটা ভুলছেন না ইয়ান চ্যাপেল। “আমি মোটেও চাইব না কেউ আমাকে জোচ্চোর বলুক। আর যারা আউট হয়েছে জেনেও হাঁটে না, তাদের সবাইকেই তো লেম্যান জোচ্চোর বলছে। এই দলে আমিও পড়ি,” বলছেন চ্যাপেল। সঙ্গে যোগ করছেন, “কোনও অস্ট্রেলীয়র পক্ষে না হাঁটা নিয়ে নালিশ করাটা দু’মুখো ব্যবহার ছাড়া কিছু নয়।”

পুরনো খবর:

ঘরে ফেরা
ছবি-এএফপি, গেটি ইমেজেস
এগারো নম্বর জার্সি পরে মাঠে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কেরিয়ারে এই প্রথম। তিন বছর পর বের্নাবৌ স্টেডিয়ামে ফেরা ক্লাবের কিংবদন্তি ফুটবলার রাউল গঞ্জালেস-এর সম্মানে রোনাল্ডোর এই আত্মত্যাগ। প্রাক্তন রিয়াল মাদ্রিদ প্রেসিডেন্টের স্মৃতিতে আয়োজিত ম্যাচে। সান্তিয়াগো বের্নাবৌ ট্রফিতে প্রথমার্ধ রাউল খেলেন রিয়ালের হয়ে। নিজের পুরনো সাত নম্বর জার্সিতেই। সিআর ‘সেভেন’ হয়ে যান সিআর ‘ইলেভেন’। ম্যাচে রিয়ালের হয়ে দুরন্ত গোলও করেন ১৬ বছর টানা ‘লস ব্লাঙ্কোস’-এর হয়ে খেলা ক্লাবের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা। দ্বিতীয়ার্ধে রাউল রিয়ালের বর্তমান সাত নম্বরের জিম্মায় জার্সি ফিরিয়ে দিয়ে নামেন বর্তমান ক্লাব আল সাদ-এর হয়ে। ৫-০ জিতে ট্রফি দখল করার রাতে সমর্থকরা ‘রাউল ম্যানিয়ায়’ হাসলেন আবার কখনও আবেগে ভাসলেনও।

পুরনো খবর:

সুশীলের বোমা
২০১০ কুস্তি বিশ্ব চ্যাম্পিয়নশিপ ফাইনালে গড়াপেটা করার জন্য তাঁকে প্রায় তিন কোটি টাকা ঘুষ দিতে চেয়েছিল রুশরা। এমনই দাবি ভারতের কুস্তিগীর সুশীল কুমারের। তাঁর আদর্শ সচিন তেন্ডুলকরের পরামর্শ বোধহয় সুশীলের তখন আরও বেশি করে মনে পড়ছিল। “একটা অনুষ্ঠানে ডিনারের সময় সচিন বলেছিল, ‘যদি আরও পদক জিততে চাও তা হলে নিজেকে বদলে ফেল না। আর এদের পথ অনুসরণ কোরো না।’ বলেই কয়েক জন সতীর্থ ক্রিকেটারের দেখিয়েছিল সচিন। তাদের নাম করব না। আপনারাই বুঝে নিন,” বলেছেন সুশীল।

সর্দারকে ছাড়াই
হকি অধিনায়ক সর্দার সিংহ অসুস্থতার জন্য প্রথম ম্যাচে নেই। অপেক্ষাকৃত তরুণ দল নিয়ে ইপোতে ওমানের বিরুদ্ধে এশিয়া কাপের অভিযান শুরু করছে ভারত। ভারতের সঙ্গে গ্রুপ ‘বি’-তে রয়েছে কোরিয়া, বাংলাদেশ আর ওমান। গ্রুপ ‘এ’-র চার দল পাকিস্তান, জাপান, মালয়েশিয়া আর চিনা তাইপে।

পুরনো খবর:

ছাত্রদের ‘না’
বিভিন্ন পাড়ার ক্লাবকে প্রতি বছর কোটি কোটি টাকা দিচ্ছে রাজ্য ক্রীড়া দফতর। পর্ষদে বসে বসে মাইনে পাচ্ছেন কোচেরা। অথচ ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্র পাচ্ছে না স্কুল টেবল টেনিসের জন্য। ভাড়া বাবদ সংগঠক জেলার কর্তাদের কাছ থেকে দাবি করা হচ্ছে বিশাল অঙ্ক। ৬৩ বছরের পুরনো প্যাটারসন আন্তঃ স্কুল টিটি তাই ভবানীপুর ব্যায়াম সঙ্ঘের কোর্টে সরিয়ে নিতে বাধ্য হল দক্ষিণ কলকাতা জেলা টিটি সংস্থা। ২৬-৩০ অগস্ট কলকাতা ও জেলার ছাত্র-ছাত্রীদের খেলার জন্য ক্ষুদিরাম ভাড়া নিতে গিয়ে উদ্যোক্তারা দেখেন ভাড়া অনেক বেড়ে গিয়েছে। পাঁচ দিনে দিতে হবে লাখ খানেক। শুক্রবার উদ্যোক্তারা জানান, ক্রীড়া দফতরে আবেদন করেও সাড়া মেলেনি। কলকাতার সেরা স্কুলগুলি ছাড়াও জেলার স্কুল মিলিয়ে ৫০টি দল অংশ নিচ্ছে এ বার। খেলা হবে লিগ কাম নক আউট পদ্ধতিতে। ফাইনাল হবে মোমিনপুরের বিদ্যাভারতী স্কুলে।

সোনার সামনে
মেডেলিন মিটের পর তিরন্দাজি ওয়ার্ল্ড কাপ স্টেজ ফোর-এ উপর্যুপরি দ্বিতীয় সোনার সামনে দীপিকা কুমারি, লইশরাম বোম্বাইলা দেবি ও রিমিল বিরুলিকে নিয়ে গড়া ভারতীয় রিকার্ভ টিম। রোক্ল-তে ইন্দোনেশিয়া, মেক্সিকো আর ডেনমার্ককে হারিয়ে ফাইনালে উঠেছে মেয়েদের তিরন্দাজ দল। রবিবার ফাইনালে ষষ্ঠ বাছাই দীপিকাদের সামনে কোরিয়া।

দশে ভারত
দ্বিতীয় এশীয় যুব গেমসে পদক তালিকায় মোট ১৪ পদক নিয়ে দশ নম্বরে শেষ করল ভারত (তিন সোনা, ৪ রুপো ও সাত ব্রোঞ্জ)। শেষ দিন পুরুষদের স্কোয়াশ দল ফাইনালে মালয়েশিয়ার কাছে হেরে রুপো জেতে।

পুরনো খবর:

মেসি মাঠের বাইরে
বাঁ ঊরুতে চোটের জন্য রবিবার মালাগার বিরুদ্ধে লা লিগা ম্যাচে নামতে পারবেন না মেসি। বৃহস্পতিবার পরীক্ষার পর বার্সেলানা মেসির চোটের কথা নিশ্চিত করেছে।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.