টুকরো খবর
আইআইটি-তে সিএবি-র ‘স্যাটেলাইট অ্যাকাডেমি’
সিএবি-র অ্যাকাডেমির ম্যাপে এত দিন ছিল শুধু কল্যাণী। সিএবি-র অ্যাকাডেমি ম্যাপে এ বার ঢুকে পড়তে চলেছে খড়গপুর আইআইটি-ও। সব কিছু ঠিকঠাক চললে, সিএবি-র দ্বিতীয় অ্যাকাডেমি হচ্ছে খড়গপুর আইআইটি-তে। বোর্ডের পরিভাষায় যাকে বলা হচ্ছে ‘স্যাটেলাইট অ্যাকাডেমি’। ইতিমধ্যেই খড়গপুরে মাঠ দেখতে পাঠানো হয়েছে পিচ কিউরেটর প্রবীর মুখোপাধ্যায়কে। শুধু তিনিই নন, জুনিয়র ক্রিকেটের হেড কোচ গৌতম সোম (জুনিয়র) ছাড়াও খড়গপুর ঘুরে এসেছেন সিএবি-র উচ্চপদস্থ কর্তারা। আইআইটি কর্তৃপক্ষের সঙ্গে চূড়ান্ত কথাবার্তা শুধু বাকি। কিন্তু বাকি সব স্থির হয়ে গিয়েছে। ঘটনা হল, কল্যাণীর অ্যাকাডেমিকে আবাসিক শিবিরে রূপান্তরের কাজ এখনও চলছে। তা ছাড়া সিএবি কর্তাদের মনে হচ্ছে, সিনিয়র, জুনিয়র ও মহিলা ক্রিকেট ধরলে বাংলা ক্রিকেটে সাতটা বিভাগ আছে। কল্যাণীর অ্যাকাডেমিতে সবাইকে একসঙ্গে জায়গায় দেওয়া সম্ভব হবে না। অতএবদ্বিতীয় অ্যাকাডেমির ভাবনা। আইআইটি-তে যে সমস্যাগুলো হবে না বলেই মনে করা হচ্ছে। কারণ, গেস্টহাউস থেকে শুরু করে সুইমিংপুল, ভলিবল কোর্ট, স্কোয়াশ কোর্ট কোনও কিছুর অভাব নেই সেখানে। অর্থাৎ, শিবির চলার সময় ক্রিকেটাররা যদি অন্য কিছু খেলে নিজেদের রিল্যাক্সড রাখতে চান, সে ব্যবস্থা আছে। পাশাপাশি সিএবি কর্তারা মনে করিয়ে দিচ্ছেন যে, মহারাষ্ট্র, কেরল, অন্ধ্রপ্রদেশ বা হিমাচলপ্রদেশের অ্যাকাডেমির সংখ্যা তিন। বাংলার সেখানে মাত্র এক। সংখ্যাটা খুব তাড়াতাড়ি বাড়ানো দরকার ছিল। আগামী মাসেই জুনিয়র ক্রিকেটের শিবির হবে খড়গপুরে। তবে নতুন অ্যাকাডেমির দায়িত্বে কে আসবেন, সেটা এখনও ঠিক হয়নি। সিএবি-র কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে বলেন, “সেটা পরের ব্যাপার। জরুরি হচ্ছে যত তাড়াতাড়ি সম্ভব খড়গপুর অ্যাকাডেমি চালু করা।”

আন্তঃজেলা সাব-জুনিয়র ফুটবল শুরু
রাজ্য স্পোর্টস ফেডারেশন পরিচালিত আন্তঃজেলা সাব-জুনিয়র ফুটবল প্রতিযোগিতা রবিবার থেকে শুরু হল হুগলির গুপ্তিপাড়ায়। ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের (আইএফএ) পৃষ্ঠপোষকতায় পঙ্কজ উদ্যানে (সেগুনতলা মাঠ) প্রতিযোগিতার আয়োজন করেছে গুপ্তিপাড়া ফুটবল ক্লাব। রবিবার প্রথম খেলায় বাঁকুড়া মুখোমুখি হয় দক্ষিণ ২৪ পরগনার। বাঁকুড়ার ছেলেরা অবশ্য এঁটে উঠতে পারেনি। দক্ষিণ ২৪ পরগনা তাদের ৩-০ গোলে উড়িয়ে দেয়। বলাগড় থানা স্পোর্টিং অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক তথা গুপ্তিপাড়া ফুটবল ক্লাবের কর্মকর্তা কালীশঙ্কর বন্দ্যোপাধ্যায় জানান, আজ, সোমবার উত্তর ২৪ পরগনা খেলবে হাওড়ার বিপক্ষে। মঙ্গলবার হুগলির সঙ্গে লড়বে পূর্ব মেদিনীপুর। পরের দিন মানভুম খেলবে চন্দননগরের বিপক্ষে। আয়োজকরা জানান, দু’ভাগে এই প্রতিযোগিতা চলছে। গুপ্তিপাড়ায় ১০টি ফুটবল জেলা প্রতিদ্বন্দ্বিতা করছে। কোচবিহারেও সম সংখ্যক ফুটবল জেলাকে নিয়ে প্রতিযোগিতার অন্য খেলাগুলি হবে। দু’টি জোনের চ্যাম্পিয়ন দলের মধ্যে চূড়ান্ত পর্যায়ের খেলাটি হবে কোচবিহারে। অনুষ্ঠানে ছিলেন হুগলির সাংসদ রত্না দে নাগ ও জেলা ক্রীড়া সংস্থার কর্মকর্তারা।

লক্ষ্মীর উদ্যোগ
বাংলার খুদে ক্রীড়াবিদদের পাশে এ বার দাঁড়ালেন বাংলার তারকা ক্রিকেটার লক্ষ্মীরতন শুক্ল। হাওড়া জেলা থেকে ৩০ জন দুঃস্থ ক্রীড়াবিদকে বেছে নেওয়া হয়েছে। যারা শুধুমাত্র ক্রিকেট নয়, বিভিন্ন খেলার সঙ্গে যুক্ত রয়েছে। এই এদের সবার খেলার সরঞ্জামের যাবতীয় খরচ বহন করবেন লক্ষ্মী। রবিবার তিনি বলেন, “আমি বাংলার সিনিয়ার ক্রিকেটার। আমার তো কিছু দায়িত্ব রয়েছে। এই উদ্যোগে সামিল হতে পেরে আমার ভাল লাগছে। চেষ্টা করব, এই প্রচেষ্টাকে আরও বড় করে ছড়িয়ে দিতে।”

গোনির তিন উইকেট
বুচিবাবুর দ্বিতীয় ম্যাচে অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে সুবিধেজনক অবস্থায় নেই অনুষ্টুপ মজুমদারের বাংলা। চেন্নাইয়ে বৃষ্টির জন্য খেলা পুরো হয়নি। অন্ধ্র আপাতত ২০৭-৩। সোমবার অন্ধ্র বাকি ওভার ব্যাট করবে। বাংলার হয়ে তিনটে উইকেটই নেন আমির গোনি। প্রথম ম্যাচে কর্নাটকের বিরুদ্ধে বিশ্রী হেরেছিল বাংলা। চেন্নাই থেকে ফোনে অধিনায়ক অনুষ্টুপ বলছিলেন, “প্রথম ম্যাচে টসটা গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছিল। দেখা যাক এ বার কী হয়।”

বেল-কে ছেড়েই জয় টটেনহ্যামের
গ্যারেথ বেলকে ছেড়েই প্রথম ম্যাচে জয় পেল টটেনহ্যাম। ক্রিস্টাল প্যালেসকে ১-০ হারিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের প্রথম ম্যাচে জয় পেল আন্দ্রে ভিয়াস বোয়াসের দল। দলবদলের বিতর্কে জড়িয়ে পড়া বেল এ দিন চোটের জন্য খেলতে পারেননি। দ্বিতীয়ার্ধের শুরুতে ক্লাবের নতুন স্ট্রাইকার রবের্তো সোলদাদোর পেনাল্টি গোলে ম্যাচে জয় পেল টটেনহ্যাম।

ফাইনালে মোহনবাগান
গোষ্ঠ পাল কাপের ফাইনালে উঠল মোহনবাগানের নার্সারি দল। সেমিফাইনালে তারা ১-০-এ হারাল বেহালার মান্নাদা কোচিং সেন্টারকে। গোল করেছে কার্তিক মণ্ডল। মঙ্গলবার ফাইনালে মোহনবাগান মুখোমুখি হবে সাদার্ন স্পোর্টসের। উল্লেখ্য, এই টুর্নামেন্টে আইএফএ অনুমোদিত নার্সারি দলই অংশগ্রহণ করার ছাড়পত্র পেয়েছিল।

আজহারে আপত্তি নেই বোর্ডের
জম্মু-কাশ্মীরের কোচ হিসেবে যদি শেষ পর্যন্ত মহম্মদ আজহারউদ্দিনকে দেখা যায়, তা হলে বোর্ডের তাতে কোনও আপত্তি থাকবে না। অন্তত বোর্ডের অন্তর্বর্তিকালীন প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়া তেমনই জানাচ্ছেন। রবিবার সিএবিতে ডালমিয়া বলেন, “কোনও রাজ্য সংস্থা যদি কাউকে কোচ করে আনতে চায় আমরা কেন আপত্তি করব?” ইতিমধ্যে জম্মু কাশ্মীরের কোচিংয়ের প্রস্তাব গিয়েছে প্রাক্তন ভারত অধিনায়কের কাছে। কিন্তু এখনও চূড়ান্ত কিছু হয়নি। পাশাপাশি কেএসসিএ-র অনুষ্ঠানে আজহারকে ডাকা নিয়ে ডালমিয়ার বক্তব্য, “কেউ চাইলে আজহারকে ডাকতেই পারে। আজহার তো বোর্ডের অনুষ্ঠানেও এসেছিল।”

উমরকে দেশে ফেরার নির্দেশ
হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় উইকেট কিপার উমর আকমলকে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ থেকে দেশে ফেরার নির্দেশ দিল পাকিস্তান বোর্ড। বার্বাডোজ ট্রাইডেন্ট টিমের হয়ে মাঠে নামবেন উমর ঠিক ছিল। পাক বোর্ড সূত্রে জানা গিয়েছে চিকিৎসার জন্যই তাঁকে দেশে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। যদিও উমরের পরিবারের দাবি, বার্বাডোজ টিমের সঙ্গে জামাইকা যাওয়ার সময় বিমানেই মৃগী রোগের লক্ষণ দেখা যায় তাঁর। অচৈতন্যও হয়ে যান। পিসিবি যদিও এ ব্যাপারে স্পষ্ট করে কিছু জানায়নি।

হঠাৎ দেখা

—নিজস্ব চিত্র
দক্ষিণ কলকাতায় পাড়া ফুটবলের ফাইনালে রবিবার মুখোমুখি একদা ‘গুরু-শিষ্য’ করিম-টোলগে। শুভেচ্ছা বিনিময়ের মাঝে চলতি মরসুমে মোহনবাগান ছেড়ে মহমেডানে যাওয়া টোলগের উদ্দেশে বাগান কোচের রসিকতা ভরা শুভেচ্ছাবার্তা, “সব দলের বিরুদ্ধে গোল করুক। কেবল মোহনবাগানের বিরুদ্ধে যেন গোল না পায়।” শুনে হাসতে হাসতে টোলগের পাল্টা, “কোন কোচই বা হারতে চায়! আমি কিন্তু চেষ্টা করব সব ডার্বিতেই গোল করার।” পাশে তখন বাংলার টিডি সুভাষ ভৌমিক।

ভারত হারাল পাকিস্তানকে
মিডিয়াম পেসার সন্দীপ ওয়ারিয়রের তিন উইকেট আর উন্মুক্ত চন্দের ৬১ রানের সাহায্যে সিঙ্গাপুরে অনূর্ধ্ব ২৩ এসিসি ইমার্জিং টিমস কাপ-এ পাকিস্তানকে ৩ উইকেটে হারাল ভারত। জয়ের জন্য ১৯২ রান তাড়া করতে নেমে উন্মুক্ত আর লোকেশ রাহুল (৪৬)-এর ওপেনিং জুটির ৮৪ রান ভারতের জয়ের রাস্তা মসৃণ করে। পাকিস্তানের বাঁ হাতি স্পিনার রাজা হাসান (৩-৩৯) কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও লাভ হয়নি। বাবা অপরাজিত (ন.আ. ১৩) ১৩ বল বাকি থাকতেই দলকে জয় এনে দেন (১৯২-৭)। ম্যাচের সেরা সন্দীপ ওয়ারিয়র। ভারতের পরের ম্যাচ মঙ্গলবার নেপালের বিরুদ্ধে।

বোপান্নারা হেরে গেলেন
সিনসিনাটি মাস্টার্সের ফাইনালে যেতে ব্যর্থ রোহন বোপান্না আর এডুয়ার্ড ভ্যাসেলিন জুড়ি। পাঁচটি ব্রেক পয়েন্টের সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেনি অষ্টম বাছাই ইন্দো-ফরাসি জুটি। শেষ পর্যন্ত ৫-৭, ২-৬-এ হার মানতে হয় দ্বিতীয় বাছাই স্প্যানিশ জুটি মার্সেল গ্রনোলার্স ও মার্ক লোপেজের কাছে। প্রথম সেটেই তিনটি ব্রেক পয়েন্টের সুযোগ ছিল বোপান্নাদের। দ্বিতীয় সেটে দুটো। পাশাপাশি ওপেনিং সেটে এক বার আর দ্বিতীয় সেটে দু’বার নিজেদের সার্ভিস খোয়ান তাঁরা। ফাইনালে স্প্যানিশ জুটির সামনে শীর্ষবাছাই বব ও মাইক ব্রায়ান জুটি। এই নিয়ে চলতি মরসুমে বারো বার ফাইনালে উঠলেন ব্রায়ান ভাইরা।

কানেরিয়ার পাশে লতিফ
গড়াপেটার দায়ে নির্বাসিত স্পিনার দানিশ কানেরিয়ার পাশে প্রাক্তন পাকিস্তান অধিনায়ক রশিদ লতিফ। যে ভারতীয় বুকির সঙ্গে যোগাযোগ থাকার দায়ে কানেরিয়াকে শাস্তি দেওয়া হয়, পাকিস্তান বোর্ডের আমন্ত্রণে তিনি নাকি বেশ কয়েক বার পাকিস্তানে গিয়েছেন। এমনই মারাত্মক অভিযোগ লতিফের। ইসিবি যে প্রমাণ দেখিয়ে কানেরিয়াকে ২০০৯ সালে কাউন্টিতে স্পট ফিক্সিং করার অভিযোগে শাস্তি দিয়েছে তার উপরও সন্দেহ প্রকাশ করেন প্রাক্তন পাক অধিনায়ক।

বিয়ে ভাঙল মন্টির
খারাপ ফর্ম, অ্যাসেজ থেকে বাদ পড়া, মদ্যপ অবস্থায় হাঙ্গামার জন্য গ্রেফতারীর পর এ বার বিয়ে ভাঙল ইংল্যান্ডের স্পিনার মন্টি পানেসরের। ৩১ বছর বয়সি ক্রিকেটার তিন বছর আগে ফার্মাসিস্ট গুরশরন রতনকে বিয়ে করেছিলেন। ইংল্যান্ডের হয়ে সফল কেরিয়ারের পিছনেও স্ত্রী-এর অবদানের কথা এক সময় স্বীকার করেছিলেন তিনি। মন্টির মুখপাত্র তাঁর বিবাহবিচ্ছেদের কথা নিশ্চিত করেছেন। ইংরেজ মিডিয়ার দাবি পারিবারিক অশান্তিতে মানসিক ভাবে ভেঙে পড়াটাই মন্টির খারাপ ফর্মের অন্যতম কারণ।

সুধীর চক্রবর্তী প্রয়াত
মারা গেলেন সিএবি-র প্রাক্তন যুগ্ম সচিব ও কোষাধ্যক্ষ সুধীর চক্রবর্তী। রবিবার প্রয়াণের সময় তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। দীর্ঘ দিন সিএবি-র বিভিন্ন পদে তিনি ছিলেন। সহ-সচিব পদেও কাজ করেছেন।

অন্য খেলায়
দমদম ভারত চক্র ক্লাবের পরিচালনায় সারা বাংলা নার্সারি ফুটবল প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হল মানিকতলা বিবেকানন্দ স্পোর্টিং ক্লাব। রবিবার দমদম জপুর সান্তন সঙ্ঘের মাঠে কাঁকুড়গাছি জেভিয়ার্সকে ২-০ গোলে হারায় তারা।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.