টুকরো খবর
পুনর্মূল্যায়নের ফল দেরিতে, অভিযোগ
চলতি বছর উচ্চ মাধ্যমিকে অনুত্তীর্ণ হয়েছিলেন বিষ্ণুপুর হাইস্কুলের বিঞ্জান বিভাগের ছাত্রী সান্ত্বনা দাস। গত ৯ জুন অনলাইনে পুনর্মূল্যায়নের আবেদন করেন বিষ্ণুপুর শহর লাগোয়া বাঁকাদহ গ্রামের বাসিন্দা সান্ত্বনা। কিন্তু, ঠিক সময়ে উত্তর না মেলায় নিরাশ হয়ে স্কুলের পরামর্শ মেনে পুনরায় পরীক্ষায় বসার ফর্মও পূরণ করেন গত ১৬ সেপ্টেম্বর। পাশাপাশি, তথ্য জানার অধিকার আইনে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের কাছে জানতে চান, পুনর্মূল্যায়নের ফল কী হয়েছে। তারই ফলস্বরূপ সংসদ থেকে ১৬ নভেম্বর ডাকযোগে ছাত্রীটিকে জানানো হয়, বর্ধমানে তাদের আঞ্চলিক অফিস থেকে নতুন মার্কশিট নিয়ে যেতে। মার্কশিট নিতে গিয়ে সান্ত্বনা দেখেন, পুনর্মূল্যায়নে তিনি পাশ করেছেন। সান্ত্বনার ক্ষোভ, “পুনর্মূল্যায়নের রেজাল্ট আগে জানালে আমার এত ক্ষতি হত না।” সম্প্রতি বিষ্ণুপুরের সহকারী স্কুল পরিদর্শকের (মাধ্যমিক) অফিসে সংসদের এই ভূমিকা নিয়ে লিখিত অভিযোগও করেছেন ওই ছাত্রী। তাঁর প্রশ্ন, “পরীক্ষার্থীদের প্রতি সংসদের এটা কী ধরনের বিচার? যদি এই রেজাল্টই আমার প্রাপ্য, তবে তা এতো দেরিতে জানানো হল কেন? তথ্য জানার অধিকার আইনে আবেদন না করলে আমি হয়তো পূনর্মূল্যায়নের ফলই জানতে পারতাম না! এখন এই রেজাল্ট নিয়ে আমি কোন পথে এগোবো?” সান্ত্বনার বাবা নন্দদুলাল দাস বলেন, “সংসদের দায়সারা মনোভাবের জন্য আমার মেয়ের পড়াশোনার অনেকটা ক্ষতি হয়ে গেল।” সহকারি বিদ্যালয় পরিদর্শক (বিষ্ণুপুর) সঞ্জীবকুমার দাস চক্রবর্তী বলেন, “অভিযোগপত্রটি পেয়েছি। তবে, এ ক্ষেত্রে আমাদের কিছু করণীয় নেই। জেলা বিদ্যালয় পরিদর্শকের মাধ্যমে ওই ছাত্রীর অভিযোগ সংসদে পাঠিয়ে দেওয়া হবে।”

সমাজসেবী প্রয়াত সাঁতুড়িতে
মারা গেলেন পুরুলিয়ার সাঁতুড়ি ব্লকের রামচন্দ্রপুর গ্রামের শ্রী শ্রী বিজয়কৃষ্ণ আশ্রম রিলিফ সোসাইটির সম্পাদক তথা নেতাজি চক্ষু হাসপাতালের সাধারণ সম্পাদক নন্দদুলাল চক্রবর্তী। তাঁর বয়স হয়েছিল ৭৬। সোসাইটির তরফে জানানো হয়েছে, সোমবার সকাল পৌনে ৯টা নাগাদ আশ্রমে নিজের বাসভবনে মৃত্যু হয়েছে নন্দদুলালবাবুর। আজ, মঙ্গলবার রামচন্দ্রপুর গ্রামের শ্মশানে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। তিনি নানা ধরনের সমাজসেবামূলক কাজের সঙ্গে যুক্ত ছিলেন। স্বাধীনতা সংগ্রামী তথা আশ্রমের প্রতিষ্ঠাতা স্বামী অসীমানন্দ সরস্বতীর ছেলে নন্দদুলালবাবু গত কয়েক বছর ধরেই অসুস্থ থাকলেও রিলিফ সোসাইটি এবং সেবামূলক চক্ষু হাসপাতালের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ স্বাভাবিক ভাবেই করছিলেন। দুর্গাপুরের একটি বেসরকারি হাসপাতালে সম্প্রতি ভর্তি থাকার পরে রবিবারই রামচন্দ্রপুরের আশ্রমে ফিরেছিলেন তিনি। এ দিন সকলে নিয়মিত গীতা পাঠা করার সময়ে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। কিছু সময় পরেই তিনি মারা যান।

সাফাইকর্মীদের বিক্ষোভ চলছেই পুরুলিয়ায়
পুরুলিয়া পুরসভার অস্থায়ী সাফাইকর্মীদের বিক্ষোভ অব্যাহত রয়েছে। রবিবারের পরে সোমবারও শহরে মিছিল করে বিক্ষোভ দেখান ওই কর্মীরা। প্রসঙ্গত, বাইশ মাস ধরে মজুরি না পেয়ে আন্দোলন শুরু করেছেন পুরসভার সাফাই বিভাগের প্রায় সাড়ে চারশো অস্থায়ী সাফাইকর্মী। এ দিন তাঁদের আন্দোলনে যোগ দিয়েছেন পুরসভার জল ও বিদ্যুৎ সরবরাহ বিভাগের অস্থায়ী কর্মীদের একাংশও। কর্মীদের কর্মবিরতির জেরে এ দিন পুরুলিয়া শহরে সাফাই পরিষেবা আংশিক ব্যাহত হয়েছে। এ দিন সকালে আন্দোলনকারী কর্মীরা কোদাল, গাঁইতি, ঝাঁটা নিয়ে এলাকায় মিছিল করেন। পরে পুরসভায় বিক্ষোভ দেখান তাঁরা। কর্মীদের দাবি, তাঁদের সমস্যা ও কর্মবিরতির বিষয়ে এ দিন প্রশাসনকে জানানো হয়েছে। পুরপ্রধান তারকেশ চট্টোপাধ্যায় জানান, আজ, মঙ্গলবার ওই সাফাইকর্মীদের সমস্যার বিষয়ে বোর্ড মিটিংয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

পুরনো খবর:
পানচাষিদের স্মারকলিপি
পান বরজ সংলগ্ন এলাকায় পোলট্রি খামার গড়লে পান চাষে ক্ষতি হতে পারে, এই দাবি করে জেলাশাসকের দ্বারস্থ হলেন বাঁকুড়ার বেলিয়াতোড় থানার ঢেঙাকেন্দ গ্রামের পান চাষিরা। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ঢেঙাকেন্দ গ্রামে প্রায় ৫০ বিঘা জমিতে পান চাষ হয়। গ্রামের ৫০টি পরিবার পান চাষ করেই সংসার চালান। সম্প্রতি পান বরজের কয়েক ফুটের মধ্যে পোলট্রি খামার গড়ার কাজ শুরু করেছে একটি বেসরকারি সংস্থা। ওই খামার তৈরি হলে এলাকার পান চাষের ক্ষতি হবে আশঙ্কা প্রকাশ করে সোমবার জেলাশাসকের দফতরে স্মারকলিপি দেন কালীপদ রায়, সুধীর রায়, সুনীল রায়-সহ স্থানীয় কিছু পান চাষি। জেলা প্রশাসনের তরফে চাষিদের দাবি খতিয়ে দেখার আশ্বাস দেওয়া হয়েছে। জেলার উদ্যান পালন দফতরের আধিকারিক সুপ্রতিক মৈত্র অবশ্য বলেছেন, “পোলট্রি খামারের দূষণে পান চাষে ক্ষতি হয়, এমন কোনও প্রামান্য তথ্য আমাদের কাছে নেই।”

পুরনো খবর:
এখনও অধরা মন্দির লুটেরারা
পঞ্চকোট রাজবংশের কুলদেবীর মন্দিরের মূর্তি ও অলঙ্কার চুরির ঘটনায় এখনও কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। শনিবার রাতে কাশীপুরের রাজ পরিবারের কুলদেবীর মন্দিরে হানা দেয় লুটেরার দল। স্থানীয় যুবক সুশান্ত রক্ষিতের সাহসিকতায় চোরাই সামগ্রী নিয়ে পালাতে পারেনি দুষ্কৃতীরা। পুলিশ তদন্ত শুরু করেছে। তবে, ওই যুবককে তার সাহসিকতার জন্য আসন্ন ছাত্র-যুব উৎসবে পুরস্কৃত করা হবে বলে সোমবার জানিয়েছেন কাশীপুর পঞ্চায়েত সমিতির সভাপতি সৌমেন বেলথরিয়া।

পুরনো খবর:

ধিক্কার মিছিল
রাজ্যের প্রাক্তন কৃষিমন্ত্রী নরেন দে-র উপরে হামলা চালানোর প্রতিবাদে সোমবার বাঁকুড়ার ওন্দায় ধিক্কার মিছিল করল ফরওয়ার্ড ব্লক। দলের ওন্দা জোনাল কমিটির সম্পাদক মানিক মুখোপাধ্যায়ের অভিযোগ, “রাজ্যে পালাবদলের পর থেকেই বিরোধীদের উপর আক্রমণ চালাচ্ছে শাসকদল। রাজ্যে গণতন্ত্র বলে কিছু নেই।” আজ, মঙ্গলবার বাঁকুড়া শহরেওধিক্কার মিছিল করার কথা ফরওয়ার্ড ব্লকের।

কেশড়ায় ফুটবল
বাঁকুড়ার কেশড়া ফুটবল মাঠে রবিবার কেশড়া ফুটবল কোচিং ক্লাব ১-০ গোলে প্রগতি সঙ্ঘকে পরাজিত করে। কেশড়া তরুণ সঙ্ঘের আয়োজিত ওই খেলায় আটটি দল যোগ দিয়েছিল।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.