টুকরো খবর
শ্রীনির বিরুদ্ধে পুলিশের কাছে
অভিযোগ দায়ের মোদীর আইনজীবীর
বোর্ড প্রেসিডেন্ট নারায়ণস্বামী শ্রীনিবাসনের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ এনে পুলিশে লিখিত অভিযোগ করলেন আজীবন নির্বাসনে দণ্ডিত প্রাক্তন আইপিএল কমিশনার ললিত মোদীর আইনজীবী মেহমুদ আবদি। তবে শুধু শ্রীনিবাসনই নন, টিভি সম্প্রচার সংস্থার কয়েক জন আধিকারিকের বিরুদ্ধেও ফৌজদারি অভিযোগ আনা হয়েছে। ঘটনাটা কী? মোদীর আইনজীবী পুলিশের কাছে যে আবেদন পেশ করেছেন, তাতে বলা হয়েছে যে শ্রীনিবাসন এবং ভারতীয় বোর্ডের কয়েক জন কর্তা মিলে টিভি চুক্তিতে প্রচুর অনিয়ম ঘটিয়ে বোর্ডের প্রায় ২২৮২ কোটি টাকা ক্ষতি করে দিয়েছেন। বদলে সম্প্রচার সংস্থাকে কিছু অন্যায় সুযোগ-সুবিধে পাইয়ে দেওয়া হয়েছে। পুলিশের কাছে মোদীর আইনজীবীর আবেদন, শ্রীনি এবং সংশ্লিষ্ট টিভি সম্প্রচার সংস্থার কিছু কর্তার বিরুদ্ধে ফৌজদারি চার্জ আনা উচিত। “আবদির থেকে আমরা গত ২৩ সেপ্টেম্বর এই আবেদনটা পাই। যা শ্রীনিবাসন ছাড়াও আরও কয়েক জনের বিরুদ্ধে আনা হয়েছে। কিন্তু কোনও এফআইআর করা হয়নি। আমরা ব্যাপারটা দেখছি। উর্ধ্বতন কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে এ ব্যাপারে কী করা হবে,” বলেছেন মেরিন ড্রাইভ পুলিশের এক উচ্চপদস্থ কর্তা। অন্য দিকে, বৃহস্পতিবার থেকে গড়াপেটা কাণ্ডে অভিযুক্ত শ্রীনির জামাই গুরুনাথ মইয়াপ্পনের বিরুদ্ধে তদন্তে নেমে পড়ল সুপ্রিম কোর্ট নিযুক্ত তদন্ত কমিটি। এবং জনসাধারণের কাছে আবেদন পেশ করা হল যে, যদি মইয়াপ্পনের বেটিং কাণ্ডে কারও কিছু জানা থাকলে সরাসরি কমিটিকে মেল করে জানাতে। এক বিবৃতির মাধম্যে বলা হল যে, যে বা যাঁরাই খবর দেবেন, তাঁদের পরিচয় গোপন রাখা হবে। আর তাঁদের ক্ষেত্রে শুনানির প্রয়োজন আছে কি না, সেটা ঠিক করবে তদন্ত কমিটি।

পুরনো খবর:
ডনকে ছুঁলেন গ্রেম স্মিথ
পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনেই দক্ষিণ আফ্রিকা হাতে ছ’উইকেট নিয়ে ৩৬১ রানে এগিয়ে থেকে সিরিজ ড্র রাখার পথে। সৌজন্যে, অধিনায়ক গ্রেম স্মিথ (২২৭ নঃআঃ) এবং এবি ডে’ভিলিয়ার্স (১৫৭ নঃআঃ)। স্মিথের এটা টেস্টে পঞ্চম ডাবল সেঞ্চুরি। অধিনায়ক হিসেবে চতুর্থ। যা তাঁকে টেস্ট ক্রিকেটের ১৩৬ বছরের ইতিহাসে অধিনায়ক হিসেবে সর্বাধিক ডাবল সেঞ্চুরির মালিকদের তালিকায় ডন ব্র্যাডম্যান এবং মাইকেল ক্লার্ক দুই অস্ট্রেলীয়র সঙ্গে দ্বিতীয় স্থানে (তিনজনেরই চারটি করে) পৌঁছে দিয়েছে। এ ব্যাপারে শীর্ষে ব্রায়ান লারা (৫)। আজ সারা দিনে শুধু আগের দিনের নৈশপ্রহরী ডেল স্টেইনের উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

দুবাইয়ে ডাবল সেঞ্চুরি।
অবিচ্ছেদ্য পঞ্চম উইকেটে স্মিথ-ডে’ভিলিয়ার্স ৩২৬ রান যোগ করে দক্ষিণ আফ্রিকার রেকর্ড গড়েন। তবে এবি-কে প্রথম ডেলিভারিতেই ফস্কান উইকেটকিপার আদনান আকমল। হতভাগ্য বোলার ছিলেন মহম্মদ ইরফান। পঞ্চম উইকেটে এর আগে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ ছিল ২০০৫-এ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কালিস-প্রিন্সের জুড়িতে ২৬৭ রান। স্মিথ এ দিন তাঁর ১১২তম টেস্টে ৯০০০ রান পেরিয়ে দক্ষিণ আফ্রিকার টেস্ট ইতিহাসে দ্বিতীয় সর্বাধিক রানে পৌঁছন। শীর্ষে জাক কালিস (১৬৪ টেস্টে ১৩১৪০ রান)।

পুরনো খবর:
সুভাষের জায়গায় বাংলার টিডি হলেন বিশ্বজিৎ
সুভাষ ভৌমিক আজ বৃহস্পতিবার চুক্তিবদ্ধ হচ্ছেন চার্চিল ব্রাদার্সের সঙ্গে। শিলং উড়ে যাচ্ছেন দলের সঙ্গে যোগ দিতে। এর ঠিক চব্বিশ ঘণ্টা আগে সুভাষের জায়গায় বাংলার টেকনিক্যাল ডিরেক্টর হিসাবে আইএফএ বেছে নিল বিশ্বজিৎ ভট্টাচার্যকে। কোচ থাকছেন শিশির ঘোষই। তবে সন্তোষ ট্রফির বাংলা দলের জন্য সব থেকে বড় চমক, মেন্টর হিসাবে প্রদীপ দত্তকে নিয়োগ। ক্লাব ফুটবলে এক সময় চুটিয়ে খেলা প্রদীপ ব্যাঙ্কের উচ্চপদ থেকে অবসর নেওয়ার পর তাঁকে কাজে লাগাতে চাইছে আইএফএ। সচিব উৎপল গঙ্গোপাধ্যায় বললেন, “বাংলা টিমকে একত্রিত ও উদ্বুদ্ধ করতে একজন মেন্টরের দরকার ছিল। ভাল মোটিভেটর হিসাবে প্রদীপকে সে জন্যই নেওয়া।”বর্তমানে জর্জ টেলিগ্রাফের কোচ বিশ্বজিৎকে টিডি করার পর তাঁর এবং কোচ শিশির ঘোষের সঙ্গে আলোচনায় বসেন আই এফ এ সচিব। সেখানে ঠিক হয়, মঙ্গলবার থেকে বেছে নেওয়া ৪০ জনকে নিয়ে শুরু হবে অনুশীলন। বাংলা এ বার গ্রুপ লিগে খেলবে। বিহারে খেলতে যেতে হবে। তাদের খেলা ছত্তীশগঢ় (৮ ডিসেম্বর), বিহার (১০ ডিসেম্বর) এবং ওড়িশা (১২ ডিসেম্বর)।

পুরনো খবর:
সর্বভারতীয় সাঁতারে যোগ দিচ্ছে বর্ধমান
প্রায় তিন দশক পরে সর্বভারতীয় আন্তঃ বিশ্ববিদ্যালয় সাঁতারে যোগ দিচ্ছে বর্ধমান। একমাত্র প্রতিযোগী শুভদীপ দাসকে নিয়ে প্রশিক্ষক সুবিমল দে পৌঁছে গিয়েছেন অমৃতসরের গুরু নানকদেব বিশ্ববিদ্যালয়ে। আজ, শুক্রবার ২৫ অক্টোবর থেকে শুরু হচ্ছে প্রতিযোগিতা। চলবে ২৯ তারিখ পর্যন্ত। শুভদীপ ৫০ মিটার বাটারফ্লাই ও ৫০ মিটার ব্রেস্ট স্ট্রোকে যোগ দেবেন। ভদ্রেশ্বরের কবি সুকান্ত মহাবিদ্যালয়ের বিএ প্রথম বর্ষের ছাত্র তিনি। শুভদীপ এর আগেও সাত বার বিভিন্ন বয়সের জাতীয় সাঁতার প্রতিযোগিতায় যোগ দিয়েছেন, পদকও জিতেছেন। কিন্তু ৩০ বছর ধরে বিশ্ববিদ্যালয় কেন ওই পর্যায়ের সাঁতারে যোগ দেয়নি? বিশ্ববিদ্যালয়ের স্পোর্টস অফিসার সুরজিৎ নন্দীর দাবি, “সর্বভারতীয় স্তরের বিশ্ববিদ্যালয় সাঁতার খুবই বড় প্রতিযোগিতা। ওখানে পাঠানোর মত উপযুক্ত প্রতিযোগী আমাদের হাতে এত দিন ছিল না।”

ব্রিটিশ কাগজের পাল্টা সেরা একাদশে গাওস্কর
দেড়শো বছর পূর্তি উপলক্ষ্যে ‘উইজডেন’-এর গড়া সর্বকালের সেরা টেস্ট একাদশের পাল্টা চব্বিশ ঘণ্টার মধ্যেই গড়ে ফেলল একটি প্রখ্যাত ব্রিটিশ দৈনিক। প্রথম দলের অন্যতম ওপেনার ছিলেন টেস্টে তিরিশের ধরে ব্যাটিং গড় থাকা ডব্লিউ জি গ্রেস। অথচ বাদ পড়েছিলেন টেস্টে প্রথম দশ হাজার রানের ‘এভারেস্ট’ টপকানো (এবং কেরিয়ার ব্যাটিং গড় পঞ্চাশের বেশি) সুনীল গাওস্কর। পাল্টা সেরা এগারোয় গাওস্কর তো আছেনই। অন্য ওপেনার লেট হাটন-সহ দলে আছেন ইমরান খান, ডেনিস লিলি, অ্যাডাম গিলক্রিস্ট-ও।
পুরো দল: গাওস্কর, হাটন, জর্জ হেডলি, লারা, গ্রেম পোলক, হ্যামন্ড, গিলক্রিস্ট, ইমরান, ট্রুম্যান, লিলি এবং মুরলীধরন। সেরা একাদশের চাপানউতোরে অংশ নিয়ে প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন নিজের পছন্দের সেরা একাদশ গড়ে ফেলেছেন। তাঁর দলে আবার নেই সচিন-সানির কেউই। দলে একমাত্র এশীয় আক্রম।

পুরনো খবর:
সাইনার বিদায়, সিন্ধুরও
সাইনা নেহওয়ালের ট্রফি-হীন মরসুম চলছেই। ফরাসি ওপেনে সাইনা নেহওয়াল হারলেন বিশ্বের দশ নম্বর কোরীয় জু বায়ে-র কাছে ২২-২০, ১৫-২১, ২০-২২। বছরের শুরুতে বায়ের বিরুদ্ধে মুখোমুখি সাক্ষাতে ৫-২ এগিয়ে থাকা সাইনা এ মরসুমে দু’বারই হারলেন। বিশ্ব চ্যাম্পিয়শিপের পর ফের আজ প্যারিসে। হেরেছেন পি ভি সিন্ধুও। তাঁকে প্রথম সাক্ষাতেই হারালেন স্কটল্যান্ডের কিরস্টি গিলমোর। ১০-২১, ২১-১৯, ২১-১৬। দুই হায়দরাবাদি ব্যাডমিন্টন কন্যাই এক গেম এগিয়ে হারায় পরের রাউন্ডে দুই ভারতীয় মহাতারকার (শেষ আট) মহারণ হল না।

পুরনো খবর:
দুর্ঘটনায় বেনো
প্রখ্যাত অস্ট্রেলীয় ক্রিকেট অধিনায়ক রিচি বেনো গাড়ি দুর্ঘটনায় আহত হয়ে আগামী দু’সপ্তাহ হাসপাতালে ভর্তি থাকছেন। ৮৩ বছরের কিংবদন্তি অধিনায়ক নিজের গাড়িতেই দুর্ঘটনার কবলে পড়েন। একটি ইঁটের দেওয়ালে ধাক্কা মেরে। বেনোর স্ত্রী বলেছেন, “রিচি সত্যিই অসাধারণ। নিজের চোটের চেয়ে ওকে হাসপাতালে দেখে মনে হল গাড়িটার ক্ষতি নিয়েই ও বেশি চিন্তিত!”




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.