টুকরো খবর
গ্রেফতার প্রাক্তন মন্ত্রী
বীজ কেলেঙ্কারিতে জড়িত অভিযোগে রাজ্যের প্রাক্তন কৃষিমন্ত্রী তথা বিজেপি নেতা সত্যানন্দ ভোক্তাকে গ্রেফতার করল ভিজিল্যান্স দফতর। বৃহস্পতিবার রাতে তাঁকে গ্রেফতার করা হয়। আদালত তাঁকে ১৪ দিন জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে। মঙ্গলবার ভোক্তাকে দীর্ঘ সময় জেরা করেছিলেন ওই দফতরের কর্তারা। ২০০৩ এবং ২০০৫ সালে অর্জুন মুণ্ডা সরকারের আমলে ঝাড়খণ্ডের কৃষিমন্ত্রী ছিলেন তিনি। তদন্তকারী ওই সংস্থার সূত্রের খবর, ২০০০ সাল নাগাদ ঝাড়খণ্ডে বীজ কেলেঙ্কারির সূত্রপাত। বিভিন্ন জেলায় কৃষিজীবীদের মধ্যে ধানের বীজ বন্টন করার কথা ছিল রাজ্য সরকারের। চড়া দামে বীজ কেনা হয়। কিন্তু সে সব বীজের গুনগত মান ছিল অত্যন্ত খারাপ। তার জেরে রাজ্য জুড়ে বিভিন্ন ব্লকের চাষীরা ওই বীজ না-নিয়ে তা ফেরত দিয়ে দেন। তোলপাড় হয় ঝাড়খণ্ডের রাজনৈতিক মহল। রাজ্য ভিজিল্যান্স দফতর তদন্তে নামে। তাদের রিপোর্টে জানানো হয়েছিল, এর পিছনে জালিয়াতি রয়েছে। ওই ঘটনায় বাবুলাল মারাণ্ডি সরকারের বিজেপি মন্ত্রী তথা বর্তমানে সাংসদ দেবীধন বেসরাকেও জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু উপযুক্ত সাক্ষ্য-প্রমাণ না থাকায় তাঁকে রেহাই দেয় আদালত। মধু কোড়ার আমলের কৃষিমন্ত্রী তথা ঝাড়খণ্ড মুক্তি মোর্চার বিধায়ক নলিন সোরেনও একই অভিযোগে গ্রেফতার হয়েছিলেন। এ বার ধরা পড়লেন সত্যানন্দ।

রাজনীতিকদের দায়ও বুঝুন: আমলাদের বার্তা প্রণবের
রাজনৈতিক চাপ বরদাস্ত করবেন না। কিন্তু, রাজনীতিকদের বাধ্যবাধকতাও বুঝতে হবে। আইএএস অফিসারদের এই বার্তাই দিলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। আজ মুসুরির ‘‘লাল বাহাদুর শাস্ত্রী ন্যাশনাল অ্যাকাডেমি অব অ্যাডমিনিস্ট্রেশন’’-এ আইএএস অফিসারদের একটি প্রশিক্ষণ শিবিরে বক্তৃতা দেন প্রণববাবু। সম্প্রতি কয়লা কেলেঙ্কারি থেকে টুজি স্পেকট্রাম বণ্টন-নানা বিতর্কে রাজনীতিক ও শিল্পমহলের পাশাপাশি কাঠগড়ায় দাঁড়িয়েছেন আমলারাও। অনেকের মতে, এর ফলে নীতিপঙ্গুত্ব গ্রাস করেছে ইউপিএ সরকারকে। কোনও সিদ্ধান্ত নিলেই ভবিষ্যতে বিপাকে পড়তে হবে বলে আশঙ্কায় ভুগছেন আমলারা। ঠাট্টা করে এক প্রাক্তন আমলা বলেছেন, “কাজ ছেড়ে আমলারা এ বার গল্ফ খেলে সময় কাটাবেন।” এই পরিস্থিতিতে আইএএস অফিসারদের প্রতি প্রণববাবুর বার্তা তাত্‌পর্যপূর্ণ বলেই মনে করছেন অনেকে। রাষ্ট্রপতির বক্তব্য, “রাজনৈতিক চাপ মানার কোনও প্রশ্নই নেই। কিন্তু, রাজনীতিকদের বাধ্যবাধকতাও বুঝতে হবে। তাঁদের প্রতি পাঁচ বছর অন্তর ভোট ভিক্ষা করতে হয়। ভোটারদের কাছে রাজনীতিকরা দায়বদ্ধ।” প্রণববাবুর মতে, আইএএস অফিসারদের উচিত রাজনীতিকদের কথা মন দিয়ে শোনা। তার পরে যে কাজ করা সম্ভব নয় তা স্পষ্ট জানিয়ে দেওয়া। কেন করা সম্ভব নয়, তাও জানানো।

রাষ্ট্রপতির সফর বয়কট জঙ্গিদের
রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের সফর বয়কট করতে ২১ অক্টোবর থেকে ৩৬ ঘণ্টা শিলং বন্ধের ডাক দিল এইচএনএলসি জঙ্গিরা। তারা জানিয়েছে, ২১ অক্টোবর সকাল ৬টা থেকে ২২ অক্টোবর সন্ধ্যা ৬টা পর্যন্ত বন্ধ চলবে। তবে, সংবাদমাধ্যম এবং অত্যাবশ্যকীয় পণ্য পরিষেবাকে তার আওতার বাইরে রাখা হয়েছে। এইচএনএলসি-র প্রচার সচিব সাইনকুপার নোংট্র জানান, ২১ অক্টোবর সংগঠনের প্রতিষ্ঠাতা সিয়েম উইক্লিফের জন্মবার্ষিকী। ওই দিন ভারতের রাষ্ট্রপ্রধানের রাজনৈতিক সফর তার স্মৃতির প্রতি অপমানের। সাইনকুপার বলেন, “ভারতের রাজনৈতিক নেতৃত্ব এবং কেন্দ্রীয় সরকার মেঘালয়ের মানুষকে সব সময় অবহেলা করেছে। আমাদের সম্পদ শোষণ করেছে। সে জন্যই রাজ্যের যুব সম্প্রদায় হাতে অস্ত্র তুলে নিতে বাধ্য হয়।” প্রশাসনিক সূত্রের খবর, ২১ অক্টোবর বিধানসভায় ভাষণ দেবেন রাষ্ট্রপতি। এরপর ব্রুকসাইডে রবীন্দ্র স্মৃতিধন্য বাংলোয় ঘুরে দেখবেন। তারপর তিনি যাবেন ডন বসকো সংগ্রহশালা ঘুরে দেখতে। পরদিন নর্থ ইস্টার্ন হিল ইউনিভার্সিটির ২১তম সমাবর্তনে যোগ দেওয়ার পর দিল্লি রওনা দেবেন রাষ্ট্রপতি।

শ্লীলতাহানির জেরে উত্তেজনা, মারপিটে হত ১
শ্লীলতাহানির অভিযোগ কেন্দ্র করে দু’টি গ্রামের বাসিন্দাদের সংঘর্ষে মৃত্যু হল একজনের। জখম কয়েকজন। গতকাল মরিগাঁওয়ে ঘটনাটি ঘটে। প্রতিবাদে আজ সেখানে ১২ ঘণ্টার বন্ধের ডাক দেওয়া হয়েছিল। পুলিশ জানিয়েছে, জাজরি এলাকার পাগলিগাঁওতে একটি ফুটবল প্রতিযোগিতায় অংশ নিতে গিয়েছিল বালিগাঁওয়ের কয়েকজন যুবক। খেলা শেষ হওয়ার পর কোনও কারণে স্থানীয় বাসিন্দাদের সঙ্গে তাঁদের মারপিট শুরু হয়। অভিযোগ, তখনই এলাকার দুই কিশোরীর শ্লীলতাহানির চেষ্টা করে বহিরাগত ওই যুবকরা। চিৎকারে ভিড় জমে যায়। দলের সবাইকে আটকে রাখা হয়। মারধরের পর সকলকে পুলিশের হাতে তুলে দেন এলাকার বাসিন্দারা। পুলিশ জানায়, খবর পেয়ে আটক যুবকদের গ্রামের লোকেরা থানায় হাজির হয়। অন্য গ্রামের বাসিন্দাদের সঙ্গে তাঁদের ঝামেলা শুরু হয়ে যায়। পরিস্থিতি সামলাতে শূন্যে গুলি চালায় নিরাপত্তাবাহিনী। লাঠিচার্জও করা হয়। ওই সময়ই মুজিবর রহমান নামে এক শিক্ষকের মৃত্যু হয়।

মুক্ত জঙ্গি নেতা
অপহরণের চারদিন পর মুক্তি পেলেন প্রাক্তন জঙ্গিনেতা পঞ্চরাম এপেটো রিয়াং।অপহরণ করে মুক্তিপণ দাবি—২০০২ থেকে ২০০৮ সাল থেকে ওই ধরনের অনেক অভিযোগ ছিল তার বিরুদ্ধে। এ বার পঞ্চরাম নিজেই তার শিকার হয়েছিলেন। গত সন্ধ্যায় তাকে হাইলাকান্দি জেলার কফলওয়ালা গ্রামে ছেড়ে যায় অপহরণকারীরা। কাছাকাছিই ছিলেন তাঁর স্ত্রী জহুরা রিয়াং এবং এক পুলিশকর্মী। পঞ্চরামকে তখনই জামিরা থানায় নিয়ে যাওয়া হয়। পরে ভর্তি করা হয় কাটলিছড়া প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে। এখন তিনি সেখানেই চিকিৎসাধীন। মুক্তি পেয়ে পঞ্চরাম জানান, জাকির-বাহিনীর দুষ্কৃতীরা তাকে তুলে নিয়ে গিয়েছিল। চারদিন জঙ্গলে আটকে রাখে। দিনে দু’বার খেতে দিলেও মারধর করা হত তাকে।

দুষ্কৃতী গ্রেফতার
সিআরপিএফের অভিযানে দুটি দেশি বোমা-সহ ধরা পড়েছে এক দুস্কৃতী। শুক্রবার সন্ধ্যায় ধুবুরি থানার কুন্তিরচর গ্রামে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম মকসের আলি। ওই গ্রামেই তার বাড়ি। ধৃতের কাছ থেকে ১ কেজি ওজনের দুটি শক্তিশালি দেশি বোমা মিলেছে। বোমাগুলি গোয়ালঘরে লুকিয়ে রাখা ছিল। বোমা দুটি নিষ্ক্রিয় করা হয়েছে।

ধর্ষণ না সহবাস, কোর্টের রায়ে বিতর্ক
ধর্ষণে অভিযুক্তকে বেকসুর খালাস দিতে গিয়ে দিল্লির এক আদালত বলেছিল, “বিয়ের আগে মহিলাদের সহবাসে লিপ্ত হওয়া সামাজিক এবং নীতিগত ভাবেই বারণ। কেউ তার অন্যথা করে, পরে ধর্ষণের অভিযোগ তুললে তাতে কান দেওয়ার প্রয়োজন নেই।” পারস্পরিক সম্মতিতে সহবাসের পরে ধর্ষণের অভিযোগ তোলা এখন রেওয়াজ হয়ে দাঁড়াচ্ছে বলেও মন্তব্য করেছে আদালত। বলেছে, এই সব ক্ষেত্রে বাবা-মায়ের বকুনি এড়াতেই ধর্ষণ কিংবা অপহরণের অভিযোগ তোলা হয়। আদালতের এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে কংগ্রেস মুখপাত্র রেণুকা চৌধুরি বলেছেন, “১৮ পেরোনো মহিলাদের সহবাসের অধিকার আছে। তার জন্য কোর্টের ছাড়পত্রের প্রয়োজন নেই। হয়তো (আদালত যেমন বলেছে) এমন ঘটে। কিন্তু সহবাসে সম্মত হওয়া এবং ধর্ষিতা হওয়া দু’টো জিনিসকে গুলিয়ে ফেলা উচিত নয়। ” অভিযোগ ছিল, ওই ব্যক্তি তার ভাইয়ের শ্যালিকাকে ধর্ষণ করেছিল। তার পর ওই মহিলারই চাপে তাঁকে জম্মুতে নিয়ে গিয়ে সে সিঁদুর পরিয়ে বলেছিল, বিয়ে হয়ে গিয়েছে। মহিলার বক্তব্য, বিয়ের নাটক করে তাঁকে উপর্যুপরি ধর্ষণ করেছে ওই ব্যক্তি। যার উত্তরে আদালত বলেছে, “কোনটা বিয়ে আর কোনটা বিয়ে নয়, সেটা এই বয়সের মেয়ে জানে না, এটা বিশ্বাসযোগ্য নয়। যে ভাবে তাঁরা পালিয়েছিলেন, তাতে বোঝাই যাচ্ছে, বাবা-মায়ের ইচ্ছের বিরুদ্ধে গিয়ে তিনি অভিযুক্তকে বিয়ে করতে চেয়েছিলেন।” রেণুকা চৌধুরির মতে, এই মন্তব্য দুঃখজনক। তা ছাড়া, বৈবাহিক সম্পর্কেও ধর্ষণ সম্ভব।

কপ্টার কাণ্ডে অস্ত্র ব্যবসায়ী ধৃত
কপ্টার কেলেঙ্কারিতে অভিযুক্ত অস্ত্র ব্যবসায়ী গাইডো র্যালফ হ্যাশকেকে গ্রেফতার করল সুইত্‌জারল্যান্ড। হ্যাশকের গ্রেফতারি নিয়ে বিস্তারিত তথ্য জানতে উদ্যোগী হয়েছে ভারত। ইতালি সরকারের অনুরোধেই হ্যাশকেকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে সুইস পুলিশ। ইতালীয় সংস্থা ফিনমেকানিকার নিয়ন্ত্রণাধীন অগুস্তা ওয়েস্টল্যান্ড ভারতে কপ্টার বিক্রির সময়ে ঘুষ দিয়েছিল বলে অভিযোগ। সেই অভিযোগের তদন্ত করছেন ইতালি ও ভারতের গোয়েন্দারা। ভিভিআইপিদের যাতায়াতের জন্য অগুস্তা ওয়েস্টল্যান্ডের কাছ থেকে ১২টি কপ্টার কেনার সিদ্ধান্ত নিয়েছিল প্রতিরক্ষা মন্ত্রক। পরে ইতালি সরকার অভিযোগ করে, এই চুক্তির জন্য ভারতে বেশ কয়েক জন ব্যক্তিকে ঘুষ দেওয়া হয়েছে। গ্রেফতার করা হয় ফিনমেকানিকার প্রাক্তন প্রধান জিউসেপ্পে ওরসি। ফলে ভারতের রাজনৈতিক মহলেও চাঞ্চল্য দেখা দেয়। তদন্তে নামে সিবিআই।

মাওবাদী হানার জেরে বদলি এসপি
ঔরঙ্গাবাদে মাওবাদী বিস্ফোরণের জেরে জেলার এসপি-কে সরিয়ে দিল রাজ্য প্রশাসন। বৃহস্পতিবার সেখানে ল্যান্ডমাইন বিস্ফোরণে ৭ জন মারা যান। শুক্রবার স্বরাষ্ট্র দফতরের একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঔরঙ্গাবাদের এসপি দলজিত্‌ সিংহকে বদলি করা হয়েছে। জেলার দায়িত্ব নিচ্ছেন দ্বারভাঙার এসপি উপেন্দ্রকুমার শর্মা। দলজিত্‌কে পটনায় রাজ্য পুলিশের সদর দফতরে কাজে যোগ দিতে বলা হয়েছে। এডিজি রবীন্দ্র কুমার জানান, হতদের পরিজনদের ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেবে রাজ্য। জঙ্গিহানা নিয়ে নীতীশ কুমারের সমালোচনায় সরব হয়েছে রাজ্য বিজেপি । পূর্বতন উপমুখ্যমন্ত্রী সুশীল মোদী বলেছেন, “রাজ্য সরকারের নরম মনোভাব দেখেই এ রাজ্যকে হামলার জন্য (সফ্ট টার্গেট) বেছে নিয়েছে মাওবাদীরা।”

অচ্যুতানন্দনকে মুখ বন্ধের নির্দেশ
লোকসভা নির্বাচনে সে রাজ্য থেকে যথাসম্ভব বেশি আসন জেতার লক্ষ্যে যখন ঝাঁপাচ্ছে সিপিএম, সেই সময়ই ফের দলের বিড়ম্বনা বাড়িয়ে তুললেন কেরলের বিরোধী দলনেতা ভি এস অচ্যুতানন্দন! দলের অভ্যন্তরীণ বিষয়ে ‘অবাঞ্ছিত মন্তব্যে’র জন্য তাঁকে কার্যত ভর্ৎসনা করল সিপিএম। তাঁকে প্রকাশ্যে ওই ধরনের মন্তব্য বন্ধ করতে বলা হয়েছে। ভি এস এবং রাজ্য সম্পাদক পিনারাই বিজয়ন দলের অন্দরে পরস্পরের বিরুদ্ধে যে সব অভিযোগ তুলেছেন, তা খতিয়ে দেখতে ৬ সদস্যের কমিশন গড়েছিল পলিটব্যুরো। ইতিমধ্যে দু’দিন আগে কেরলে একটি টিভি সাক্ষাৎকারে ভি এস বলেন, ২০১১ সালে বিধানসভা ভোটে প্রার্থী নির্বাচনে ভুল ছিল। উপরন্তু দলের একটা অংশ এলডিএফ-কে আর ক্ষমতায় দেখতে চায়নি। ক্ষুব্ধ বিজয়ন শিবির সঙ্গে সঙ্গেই বিষয়টি কেন্দ্রীয় নেতৃত্বের নজরে আনে। তার পরেই শুক্রবার পলিটব্যুরো বিবৃতি দিয়ে ভি এস-কে মুখ বন্ধ রাখতে বলেছে।

লালুর রিপোর্ট তলব হাইকোর্টের
পশুখাদ্য কেলেঙ্কারিতে অভিযুক্ত লালুপ্রসাদ যাদবের বিরুদ্ধে তদন্ত সংক্রান্ত সমস্ত রিপোর্ট নিম্ন আদালতের কাছে চাইল ঝাড়খণ্ড হাইকোর্ট। বৃহস্পতিবার বিহারের প্রাক্তন ওই মুখ্যমন্ত্রীর জামিনের আবেদন হাইকোর্টে দাখিল করা হয়েছিল। আজ লালুপ্রসাদের আইনজীবী অনিল সিংহ হাইকোর্টের বিচারপতি আর আর প্রসাদের কাছে তাঁর মক্কেলের জামিনের আবেদন জানান। তখনই বিচারপতি রিপোর্টগুলি চেয়ে পাঠান। পশুখাদ্য কেলেঙ্কারির ‘চাইবাসা ট্রেজারি মামলা’য় রাঁচির বিশেষ সিবিআই আদালত লালুপ্রসাদকে ৫ বছর সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিয়েছে। বর্তমানে রাঁচির বিরসা মুণ্ডা জেলে বন্দি রয়েছেন আরজেডি শীর্ষনেতা।

পুরনো খবর:
গ্রেফতার মার্কিন জাহাজের নাবিকরা
তামিলনাড়ুর উপকূলের কাছে আটক অস্ত্রভর্তি মার্কিন জাহাজের নাবিক ও রক্ষীদের গ্রেফতার করল পুলিশ। বিনা অনুমতিতে ভারতীয় জলসীমার মধ্যে অস্ত্র নিয়ে যাওয়ার জন্য সিম্যান গার্ড নামে ওই জাহাজটিকে আটক করে উপকূল রক্ষী বাহিনী। সেটি রয়েছে তুতিকোরিন বন্দরে। জাহাজটির রেজিস্ট্রেশন আফ্রিকার দেশ সিয়েরা লিওনের। তবে তার প্রকৃত নিয়ন্ত্রণ রয়েছে মার্কিন সংস্থা অ্যাডভানফোর্টের হাতে। জলদস্যুদের হাত থেকে বিভিন্ন মালবাহী জাহাজকে নিরাপত্তা দেয় ওই সংস্থা। অ্যাডভানফোর্ট জানিয়েছে, সিম্যান গার্ডের রক্ষীরা ওই কাজই করেন। শুক্রবার ৩৫ জন নাবিক ও রক্ষীকে গ্রেফতার করেছে তামিলনাড়ু পুলিশ।

পুরনো খবর:
আরুষি-তদন্ত
আরুষি তলোয়ারকে তার বাবা-মা-ই খুন করেছেন বলে দাবি সিবিআইয়ের। তাদের রিপোর্ট অনুযায়ী, ছুরি ও গল্ফ স্টিকের সাহায্যে আরুষিকে হত্যা করেছিলেন ডাক্তার বাবা-মা রাজেশ ও নূপুর তলোয়ার। ২০০৮-এর ১৫ মে ঘরেই খুন হয়েছিল ১৪ বছরের আরুষি। তার পর থেকেই বাড়ির পরিচারক হেমরাজকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। অবশেষে পরের দিন বাড়ির ছাদ থেকে মেলে হেমরাজের দেহ। আরুষির বাবা-মায়ের দিকে সন্দেহের তির ছিল গোড়া থেকেই। তাঁরা অবশ্য দাবি করে আসছিলেন যে, এই হত্যাকাণ্ডের সঙ্গে তাঁরা কোনও ভাবেই জড়িত নন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.