টুকরো খবর
টানা বৃষ্টিতে বন্যা পরিস্থিতি উজানি অসমে
গত কয়েকদিনের টানা বর্ষণে উজানি অসম ও কাজিরাঙায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। সবচেয়ে শোচনীয় অবস্থা ধেমাজি জেলার। ধেমাজির জনাই মহকুমায়, জিয়াঢল ও লালি নদীর জল বেড়ে পাঁচশোরও বেশি গ্রাম জলমগ্ন। বেড়া চাপোড়ি এলাকায় ১০টি গ্রামের বানভাসি অবস্থা। এখানে জল বেড়ে সড়ক যোগাযোগও বিচ্ছিন্ন হয়ে পড়েছে। শিবসাগরের দিখৈমুখ, ডিব্রুগড়ে ডিক্রং নদীতেও জল বাড়ছে। ডিব্রুগড়ের চাবুয়াতে ২০টি গ্রাম জলমগ্ন। ধেমাজিতে তিনটি স্থানে বাঁধ ভেঙে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন। গত কয়েকদিন অরুণাচলে লাগাতার বৃষ্টি হওয়ায় সিয়াং নদী ফুলেফেঁপে উঠেছে। তার প্রভাব পড়তে শুরু করেছে অসমের বিভিন্ন নদীতে। গত রাত থেকে মাজুলিতেও ব্রহ্মপুত্রের জল বিপদসীমার উপর দিয়ে বইতে শুরু করে। এখন তা বিপদসীমার ১০ সেন্টিমিটার উপরে রয়েছে। মাজুলি ও যোরহাটের মধ্যে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি, কাজিরাঙা জাতীয় উদ্যানের বাগোরি রেঞ্জের বরনলনি, চিতলমারি-সহ ৩০ শতাংশ জঙ্গল ও বুড়াপাহাড়ের ৫০ শতাংশ এলাকা আপাতত জলের তলায়। বানের তোড়ে ভেসেছে আরিমুরা বিট অফিস-সহ ৭টি বনশিবির। তিনসুকিয়ায় ডিব্রু-শইখোয়া জাতীয় উদ্যানেও বন্যার জল ক্রমশ বাড়ছে। বন ছেড়ে উঁচু জায়গাত খোঁজে পালাচ্ছে বন্যপ্রাণীর দল। আশপাশের গ্রামও বানভাসি। অন্য দিকে, গত কাল বরপেটার বজালিতে সাঁকো পার হওয়ার সময় এক মহিলা তিন সন্তানকে নিয়ে জলে পড়ে যান। তাঁর দুই মেয়েকে উদ্ধার করা গেলেও মহিলা ও তাঁর পুত্রের সন্ধান মেলেনি।

অভিযুক্ত ধৃত, উদ্ধার অস্ত্র
খুনের অভিযুক্তকে গ্রেফতার করতে গিয়ে ঘর থেকে উদ্ধার হল একটি পিস্তল, একটি রাইফেল ও ২০ রাউন্ড কার্তুজ। একই সঙ্গে মিলল, বাংলাদেশ আদালতের একটি জামিননামা, সে দেশের দু’টি পাসপোর্ট ইত্যাদি। পুলিশ জানিয়েছে, মাস তিনেক আগে দিন-দুপুরে খুন হন আন্তর্জাতিক সীমান্ত সংলগ্ন করিমগঞ্জ জেলার পাট্টাগ্রামের যুবক আবু বক্কর। অভিযুক্তরা সবাই পালিয়ে বেড়াচ্ছিল। এর মধ্যে বাড়ি আসে পাশ্ববর্তী কায়স্থগ্রামের বিলালউদ্দিন। এ খবর পেয়ে কাল রাতে অভিযান চালায় নিলামবাজার পুলিশ। বাড়ি থেকেই বিলালকে গ্রেফতার করা হয়। তল্লাশি চালিয়ে মেলে আগ্নেয়াস্ত্র ও বহু নথিপত্র। নিহত আবু বক্করের পারিবারিক সূত্রে জানা গিয়েছে, তিনি নাগাল্যান্ডে মোটর মেকানিকের কাজ করতেন। সেখানে তার কাকাও অন্য এক গ্যারাজে একই কাজ করত। মাস তিনেক আগে আবুর মালিকের একটি পিস্তল চুরি গেলে কাকাকে সন্দেহ করে তারা। এ নিয়ে আবু বক্করের উপর নির্যাতন শুরু হয়। কাকা তখন পাট্টাগ্রামের বাড়ি চলে আসে। আবুও বাড়ি ফিরে কাকাকে পিস্তলটি ফিরিয়ে দিতে বলে। এ নিয়ে দুজনে বিবাদ বাধে। এরই মধ্যে খুন হন আবু বক্কর। কাকার সঙ্গে অভিযুক্তের তালিকায় নাম ওঠে বিলালউদ্দিনেরও।

কাশ্মীরে জুবিন, আজ কনসার্ট
শ্রীনগরে শালিমার বাগে পৌঁছনোর পর জুবিন মেটা। শুক্রবার। ছবি: পিটিআই।
কড়া নিরাপত্তার ঘেরাটোপে শুক্রবার দুপুরে ভূস্বর্গে পৌঁছলেন জুবিন মেটা। প্রতীক্ষা শেষ! আজ, শনিবার শালিমার বাগে অনুষ্ঠিত হতে চলেছে কনসার্ট ‘এহসাস-ই-কাশ্মীর।’ হিজবুল মুজাহিদিনের মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলির হুমকি ফুৎকারে উড়িয়ে দিয়ে শেষমেশ কী জয়ী হবে সঙ্গীত, এ বার মিলবে তারই উত্তর। শুক্রবার দুপুর সাড়ে চারটে নাগাদ শ্রীনগর আর্ন্তজাতিক বিমানবন্দরে এসে পৌঁছন এই সঙ্গীত শিল্পী। সঙ্গে এসেছেন বাংলাদেশের দূত, বেশ কিছু জার্মান প্রতিনিধি ও সাংবাদিকরা। বিমানবন্দর থেকে সরাসরি বিএমডব্লিউ গাড়িতে পাঁচ তারা ‘গ্র্যান্ড প্লেস’ হোটেলে এসে ওঠেন তাঁরা। জুবিনের নিরাপত্তায় যাতে কোনও খামতি না হয় তার জন্য বিমানবন্দর থেকে হোটেল পর্যন্ত যাত্রাপথে তাঁর গাড়ির আশপাশেই ছিল সশস্ত্র নিরাপত্তারক্ষী ঠাসা প্রায় এক ডজন গাড়ি। জুবিন আসার তিন ঘণ্টা আগেই ‘গ্র্যান্ড প্লেস’-এ চলে এসেছেন আরও এক সঙ্গীত শিল্পী, অভয় রুস্তম সোপোরি। ‘এহসাস-ই-কাশ্মীর’ কনসার্টে তাঁর সন্তুর পরিবেশন করার কথা। প্রস্তুতিতে যাতে কোনও খামতি না থাকে তাই ইতিমধ্যেই শালিমার বাগে ঘণ্টা খানেকের মহড়া সেরে ফেলেছেন তিনি।

পুরনো খবর:
সাংবাদিক নিরাপত্তায় কাটজু
বন্ধ হবে না প্রতিবাদ, চলবে কাজওএই পথেই এগোলেন মণিপুরের বিভিন্ন সংবাদমাধ্যমের সম্পাদক, সাংবাদিক, সংবাদকর্মীরা। সংবাদ-জগতের সবার নিরাপত্তা সুনিশ্চিত করতে মুখ্যমন্ত্রীকে অনুরোধ জানাল ‘প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়া’। সংবাদপত্রের স্বাধীনতা বজায় রাখতে এবং সাংবাদিকদের নিরাপত্তা নিশ্চিত করতে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য মুখ্যমন্ত্রীকে অনুরোধ জানিয়েছেন কাউন্সিলের চেয়ারম্যান মার্কণ্ডেয় কাটজু। সাংবাদিকদের আন্দোলনে সমর্থন জানিয়েছেন ইরম শর্মিলা চানুও। তিনি বলেছেন, “গণতন্ত্রের চতুর্থ স্তম্ভের স্বাধীনতা এবং মত প্রকাশের অধিকার কেড়ে নেওয়ার অধিকার জঙ্গিদের নেই।” জঙ্গি সংগঠনগুলির বিবৃতি প্রকাশ করতে অস্বীকার করায় সংবাদমাধ্যমের কর্মীদের প্রাণনাশের হুমকি দেওয়া হয়। অনেকের কাছে হুমকি-ফোনও আসে। এই প্রেক্ষিতে মঙ্গলবার সন্ধ্যা থেকে প্রতিবাদ শুরু হয়। ইম্ফলে ধর্নাও হয়। বুধবার রাজ্যের সমস্ত সংবাদপত্র বন্ধ ছিল। স্মারকপত্র দেওয়া হয় মুখ্যমন্ত্রী ওক্রাম ইবোবি সিংহকে। এরপরও, হুমকি প্রত্যাহার করেনি জঙ্গিরা। প্রতিবাদ মিছিল, বিক্ষোভ সমাবেশ করেন মণিপুরের হকাররাও।

চান্ডিকে কালো পতাকা, মারধর বিক্ষোভকারীকে
সৌর কেলেঙ্কারির আঁচে ফের মুখ পুড়ল কেরলের মুখ্যমন্ত্রী উমেন চান্ডির। শুক্রবার তাঁর কনভয় লক্ষ করে কালো পতাকা দেখানোর অভিযোগে বেধড়ক মারধর করা হল বিরোধী দল সিপিএমের এক বিক্ষোভকারীকে। ঘটনার ভিডিও ফুটেজে দেখা যায়, বিক্ষোভকারীদের এক জনকে রাস্তায় ফেলে বেধড়ক মারছে পুলিশ। বারবার আঘাত করা হচ্ছে তার গোপনাঙ্গে। তাঁর হাত ধরে রেখেছে ছয় পুলিশ কর্মী। পরে গুরুতর জখম অবস্থায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। এই পুলিশি আক্রমণের প্রতিবাদে মানবাধিকার কমিশনের দ্বারস্থ হয়েছেন বাম-সাংসদ কে বি রাজেশ। ঘটনার দ্রুত তদন্তের নির্দেশ দিয়েছে প্রশাসন।

পুরনো খবর:
জলাধার থেকে মিলল দেহ
রাঁচির ধুরুয়া বাঁধের জলাধার থেকে এক ছাত্রের মৃতদেহ উদ্ধার করল পুলিশ। মৃতের নাম লব কুমার (২৪)। প্রাথমিক তদন্তের পরে পুলিশের ধারণা, পরীক্ষায় পাশ করতে না পেরেই আত্মঘাতী হয়েছে ওই ছাত্র। ঝাড়খণ্ড সিভিল অ্যাভিয়েশন দফতরের এক উচ্চপদস্থ অফিসারের ছেলে ওই ছাত্র। পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, লব বাঙ্গালোরের একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্র। পরীক্ষার দিন কয়েক আগে সে বাড়ি আসে। সোমবার থেকে সে নিখোঁজ ছিল। আজ সকালে ধুরুয়া বাঁধের জলাধার থেকে তাঁর মৃতদেহ উদ্ধার করা হয়।

মৈদামে চুরির জন্য সুড়ঙ্গ
আহোম রাজাদের সমাধিক্ষেত্র, চড়াইদেও থেকে মূল্যবান সামগ্রী চুরি করার উদ্দেশে মৈদাম বা পিরামিডে ১৫ ফুট গভীর সুড়ঙ্গ খুঁড়েছিল চোরেরা। আজ সেই সুড়ঙ্গ কর্তৃপক্ষের নজরে আসে। ত্রয়োদশ শতক থেকে শুরু করে আহোম রাজাদের আমলে এই চড়াইদেও এলাকার মৈদামগুলিতে পিরামিডের ধাঁচেই রাজাদের মৃতদেহ মূল্যবান সামগ্রী-সহ সমাধিস্থ করা হত। পিরামিডগুলিকে বলা হয় মৈদাম। এখানে আপাতত শতাধিক মৈদাম রয়েছে। চলছে খননকার্যও। মৈদামের গর্ভে, একটি ঘরে রাখা হত দেহ। স্থানীয় মানুষের দাবি প্রথমে মুঘল, পরে ইংরাজ আমলে মৈদাম থেকে ধনরত্ন বের করে নেওয়া হয়।

১৫ মিনিটে বিল পাশ
জেল থেকে ভোটে লড়া নিষিদ্ধ করেছিল সুপ্রিম কোর্ট। এই রায়ের প্রেক্ষিতে আনা সংশোধনী বিলটি রাজ্যসভার পর শুক্রবার মাত্র ১৫ মিনিটে পাশ হল লোকসভায়। নয়া বিলে বন্দিদের ভোটদান তথা ভোটে লড়ার সংস্থান রয়েছে। আইনমন্ত্রী কপিল সিব্বলের বক্তব্য, কোর্টের রায় ভুল ছিল। তা সংশোধন করা সরকারের দায়িত্ব।

মোদীর নাম চাপাবে না সঙ্ঘ
বিজেপিতে অনৈক্যের পরিমন্ডলে নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী করার সিদ্ধান্ত চাপিয়ে দিতে চান না সঙ্ঘ নেতৃত্বও। অন্তত তেমনটাই দাবি বিজেপি সূত্রের। বুধবার লালকৃষ্ণ আডবাণী, সুষমা স্বরাজের সঙ্গে সরসঙ্ঘচালক মোহন ভাগবতের বৈঠক হয়। কিন্তু তাতেও মোদীকে প্রার্থী ঘোষণা করা নিয়ে অনিশ্চয়তা কাটেনি। এখনও বিষয়টি নিয়ে আপত্তি রয়েছে আডবাণী, সুষমা-সহ বিজেপির একাংশের। মোদীকে প্রার্থী ঘোষণা করা হলে বিপদে পড়ার আশঙ্কার কথা জানিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান, গোয়ার মুখ্যমন্ত্রা মনোহর পারিক্কররা। তাই পরে পরিস্থিতি দেখে বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার পক্ষপাতী সুষমারা। নিজেদের মত চাপিয়ে দিতে আগ্রহী নয় সঙ্ঘও।

পুরনো খবর:
উড়ান বিশ্ববিদ্যালয় নিয়ে প্রস্তাব পাশ
সংসদে সনিয়া গাঁধী অনুপস্থিত। কারণ, মার্কিন মুলুকে চিকিৎসাধীন রয়েছেন তিনি। কিন্তু তাঁর নির্দেশ পালনে কোনও ত্রুটি রাখল না কেন্দ্র। সনিয়ার নির্বাচন কেন্দ্র রায়বরেলীতে রাজীব গাঁধী উড়ান বিশ্ববিদ্যালয় গড়ার জন্য শুক্রবার লোকসভায় বিল পাশ করিয়ে নিল তারা। রায়বরেলীর ফুরসতগঞ্জে পুরনো উড়ান অ্যাকাডেমিটিকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করতে খরচ হবে ২০২ কোটি টাকা। রায়বরেলীতে ইন্দিরা গাঁধী মহিলা বিশ্ববিদ্যালয় স্থাপন সংক্রান্ত বিলটিও লোকসভায় পেশ করেছে সরকার।

নিখোঁজ ২২ পুরাকীর্তি, দাবি কেন্দ্রের
সংরক্ষণ ও নজরদারির অভাবে দেশের ৯২টি পুরাকীর্তি নিখোঁজ বলে সংসদে রিপোর্ট পেশ করেছিলেন কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি)। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকার দাবি করে, ৯২ নয়, নিখোঁজ পুরাকীর্তির সংখ্যা প্রকৃতপক্ষে মাত্র ২২টি। কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী চন্দ্রেশ কুমারী কাটোচের বক্তব্য, নগরায়ণের ফলে প্রায় ৫২টি সৌধের আশেপাশে ঘন জনবসতি গড়ে উঠেছে। সম্ভবত তাই অডিট দল খুঁজে পায়নি। ১২টি পুরাকীর্তি ডুবে গিয়েছে কয়েকটি বড় বাঁধ নির্মাণ করতে গিয়ে। ছ’টির অনুসন্ধান চালাচ্ছে পুরাতত্ত্ব সর্বেক্ষণ।

নভেম্বরে পাড়ি দেবে মঙ্গলযান
প্রস্তুতি তুঙ্গে। নভেম্বরে লাল গ্রহের উদ্দেশে পাড়ি দেবে ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র (ইসরো)-র মঙ্গলযান। ফিজিক্যাল রিসার্চ ল্যাবরেটরির চেয়ারম্যান ইউ আর রাও শুক্রবার এ কথা ঘোষণা করেন। বলেন, “অভিযানের মূল লক্ষ্য, মঙ্গলে প্রাণের অস্তিত্ব ছিল কি না, খুঁজে দেখা। মানবহীন যানটি মঙ্গলে পৌঁছতে সময় লাগবে ২৯৯ দিন। অর্থাৎ ২০১৪ সালের সেপ্টেম্বরে লালগ্রহে পৌঁছবে সেটি।”

বিপাকে এ বার আসারাম-পুত্র
প্রতারণার অভিযোগ এ বার আসারাম বাপুর ছেলে নারায়ণ সাইয়ের বিরুদ্ধে। স্থানীয় আদালতে এক মহিলার অভিযোগ, তাঁর সঙ্গে এক বিবাহিত ব্যক্তির সঙ্গে তাঁর বিয়ে দিয়েছিলেন। অথচ বিয়ের সময়ে বলেছিলেন, ওই ব্যক্তি বিবাহবিচ্ছিন্ন।

পুরনো খবর:
শাস্তি ধর্ষককে
বছর আটত্রিশের এক ব্যক্তি ধর্ষণ করেছিল তার গ্রামেরই একটি মেয়েকে। পুলিশ জানিয়েছে, ধর্ষিতার পরিবার জীবন্ত পুড়িয়ে মারল রাজু বিশ্বকর্মা নামে ওই ধর্ষককে। পুলিশ রাজুকে গ্রেফতার করার এক মাস পর জামিনে ছাড়া পায় সে। বৃহস্পতিবার রাতে মেয়েটি রাজুকে ফোন করে বাড়িতে ডাকে। সেখানেই রাজুর গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেয় মেয়েটির ভাই।

ধর্ষকদের যাবজ্জীবন
বছর কুড়ির আইন পাঠরতা ছাত্রীকে গণধষর্ণের অভিযোগে ধৃতদের যাবজ্জীবন কারাদণ্ড দিল আদালত। ২০১২’র অক্টোবর মাসের ঘটনা। বেঙ্গালুরুর বিশ্ববিদ্যালয় চত্বরেই ওই তরুণীকে ধর্ষণ করে আট যুবক। এক সপ্তাহের মধ্যেই ধরা পড়ে সাত জন। অষ্টম অভিযুক্ত রাজা পলাতক। ধৃত সাত জনের মধ্যে এক জন নাবালক হওয়ায় জুভেনাইল কোর্টে বিচার চলছে তার।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.