টুকরো খবর
তৃতীয় ফ্রন্টের প্রস্তাব উস্কে দিলেন অখিলেশ
লোকসভা নির্বাচনকে ঘিরে দেশে তৃতীয় ফ্রন্ট গঠনের প্রয়াসকে উস্কে দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব। অখিলেশের বাবা, সপা-প্রধান মুলায়ম সিংহ যাদব বহু দিন ধরেই তৃতীয় ফ্রন্টের পক্ষে সওয়াল করছেন। আজ অখিলেশ রাঁচিতে তাঁর কথারই পুনরাবৃত্তি করলেন। সমাজবাদী পার্টি ঝাড়খণ্ডেও তৃতীয় ফ্রন্ট তৈরির লক্ষ্যে এগোতে চাইছে বলেই মনে করছেন রাজ্য-রাজনীতির কারবারিরা। উল্লেখ্য, মাস কয়েক আগে তৃতীয় ফ্রন্টের ধারণাকে স্বাগত জানিয়েছিলেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ঝাড়খণ্ড বিকাশ মোর্চার (জেভিএম) প্রধান বাবুলাল মারাণ্ডিও। আজ রাঁচির মোরাবাদি ময়দানে সপা-র এক সভায় অখিলেশ বলেন, “দেশের মানুষ এমন এক শক্তি চাইছে, যারা কংগ্রেস ও বিজেপি, দু’টি দলের বিরুদ্ধেই লড়তে পারে। আর সেই শক্তি হবে প্রস্তাবিত তৃতীয় মোর্চা।” অখিলেশের দাবি, তৃতীয় ফ্রন্টে প্রধান শরিকের জায়গা নেবে সমাজবাদী পার্টিই। তিনি বলেন, “ঝাড়খণ্ডে সমাজবাদী পার্টি অনেক দিন ধরেই খাতা খুলতে চাইছে। কিন্তু যে কোনও কারণেই হোক তা সম্ভব হয়নি। এ বার হবে।” যদিও ঝাড়খণ্ডে তৃতীয় ফ্রন্টের জন্য কাদের সঙ্গে তারা জোটবদ্ধ হবে তা নিয়ে স্পষ্ট কিছু বলেননি অখিলেশ। আজ অখিলেশের বক্তব্য প্রসঙ্গে জেভিএম বিধায়ক প্রদীপ যাদব বলেন, “তৃতীয় ফ্রন্টের বিষয়ে অনেকেই আশাবাদী। আমরা নীতিগত কারণে মনমোহন সিংহের ইউপিএ সরকারের উপর থেকে সমর্থন তুলেছি। আমরা বিজেপিরও কট্টর বিরোধী। সুতরাং আমাদের অবস্থান কী হতে পারে তা আপনারা বুঝতেই পারছেন।”

পুরনো খবর:

পড়ানোর টানে স্রোত উজিয়েই নিত্যযাত্রা স্কুলে
শরীরে গলানো রবারের টিউব। এক হাতে উঁচু করে ধরা জুতো আর একটা ব্যাগ। তাতে রয়েছে খাবারের বাক্স আর শুকনো জামাকাপড়। গলা জল সাঁতরাচ্ছেন বছর চল্লিশের এক ব্যক্তি। নদী পেরিয়ে মিনিট দশেকের চড়াই পথ ভেঙে এ ভাবেই রোজ স্কুলে যান তিনি। কুড়ি বছর ধরে এটাই তাঁর রোজনামচা। তিনি কেরলের মলপ্পুরম জেলার একটি সরকারি প্রাথমিক স্কুলের শিক্ষক আব্দুল মল্লিক। শিক্ষক দিবসের দিনও এ ঘটনার অন্যথা হয়নি। আজও নদী পার করে তীরে পৌঁছে ভেজা পোশাক বদলালেন আব্দুল। বললেন, “বাসে করে স্কুলে আসতে বেশি সময় লাগে। তুলনায় সাঁতরানোটাই সহজ। সময়ের মধ্যে স্কুলে পৌঁছই।” তবে এর পিছনে আরও একটা কারণ রয়েছে। জানালেন, নদীর প্রতি তাঁর টান বরাবরের। আব্দুল নাকি মাঝে মধ্যেই ছাত্রদের নিয়ে এক রকম জোর করে জলে নেমে পড়েন। পড়ুয়াদের শেখান, কী ভাবে নদীকে বাঁচাতে হয়, কী ভাবে অনুভব করতে হয় নদীর সৌন্দর্য-শান্তি-আনন্দ। মাইনে কিন্তু গড়পড়তা সরকারি শিক্ষকের সমানই, ২৫ হাজার টাকা। তবে এত কষ্টের বিনিময়ে অতিরিক্ত কিছু পেতে ইচ্ছে করে না? ক্লাসে যেতে যেতে আব্দুল জানালেন, অতিরিক্ত পাওনা তো রয়েছেই। আর ঠিক তখনই এক দল ছাত্র ঘিরে ধরল তাঁকে। শিক্ষক দিবস উপলক্ষে তাঁদের হাতভর্তি উপহার। কারও হাতে কার্ড, কেউ বা এক টুকরো কাগজে লিখে এনেছে দু’কথা। আব্দুলের মুখে তাঁর ‘অতিরিক্ত পাওনা’র তৃপ্তি তখন স্পষ্ট। এ হেন শিক্ষকের ছাত্ররাই বা কী হতে চায়? পড়ুয়াদের থেকে ভেসে এল চটজলদি উত্তর “মল্লিক মাস্টারের মতো হব।”

ধর্ষকের ছেলের সঙ্গে ধর্ষিতার বিয়ের ফতোয়া
বছর ছয়েকের শিশুটিকে ধর্ষণের অভিযোগ উঠেছিল ৪০ বছরের এক ব্যক্তির বিরুদ্ধে। তারই ৮ বছরের ছেলের সঙ্গে ধর্ষিতার বিয়ের নিদান দিল গ্রাম পঞ্চায়েত। পুলিশ জানিয়েছে, রাজস্থানে কোটার কেশবপুর গ্রামে ঘটনাটি ঘটেছে। অভিযোগ, দিন পনেরো আগে কৈলাস নামে ওই ব্যক্তি তার প্রতিবেশীর শিশুকে ধর্ষণ করেছিল ঘর বন্ধ করে। ঘটনার পরে শিশুটির পরিবার পুলিশে অভিযোগ দায়ের করেনি। পঞ্চায়েতের কাছে বিচার চায় তারা। বিচারের পরে পঞ্চায়েত মেয়েটির বাবা-মাকে নির্দেশ দেয়, কৈলাসের আট বছরের ছেলের সঙ্গে তাঁদের ছ’বছরের মেয়ের বিয়ে দিতে হবে। মেয়েটির পরিবার এবং কৈলাস কোনও পক্ষই এই সিদ্ধান্ত মেনে নেয়নি। মেয়েটির পরিবারের সঙ্গে কৈলাসের গোলমাল বাড়ে। পুলিশ জানিয়েছে, বুধবার মেয়েটিকে আরও এক বার ধর্ষণ করে কৈলাস। ইতিমধ্যে কয়েক জন সমাজকর্মীর নজরে আসে বিষয়টি। তাঁরা সঙ্গে সঙ্গে ধর্ষিতা শিশু ও তার পরিবারকে মহাবীরনগর থানায় নিয়ে যান। কৈলাসকে গ্রেফতার করা হয়। গ্রাম পঞ্চায়েতের সদস্যদের বিরুদ্ধেও অভিযোগ দায়ের করা হয়েছে।

জোরদার হচ্ছে পূর্ণাঙ্গ ঝাড়খণ্ড রাজ্যের দাবি
পূর্ণাঙ্গ ঝাড়খণ্ড রাজ্য গঠনের দাবিতে আন্দোলন জোরদার করতে এ বার মঞ্চ গঠন করল ঝাড়খণ্ডী দলগুলো। বৃহস্পতিবার ঝাড়গ্রাম শহরে এক সভা করে তারা। আলোচনার পর ‘ঝাড়খণ্ড সংযুক্ত মঞ্চ’ গঠন করা হয়। মঞ্চের যুগ্ম মুখপাত্র হয়েছেন চুনীবালা হাঁসদা এবং আদিত্য কিস্কু। ওড়িশার ৪টি জেলা ময়ূরভঞ্জ, কেওনঝোড়, সুন্দরগড় ও সম্বলপুর, ২টি জেলা ছত্তীসগঢ়ের রায়গড়, সুরগুঞ্জ এবং এ রাজ্যের বাঁকুড়া, পুরুলিয়া, দুই মেদিনীপুর- এই ৪টি জেলাকে ঝাড়খণ্ড রাজ্যের অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে মঞ্চ। তাদের বক্তব্য, আগামী দিনে এই দাবিতে লাগাতার আন্দোলন চলবে। গণ ডেপুটেশন, পথ অবরোধ, রেল অবরোধ প্রভৃতি কর্মসূচি হবে। গত ২৩ সেপ্টেম্বর টি ঝাড়খণ্ডী দল মেদিনীপুর শহরে এক সভা করে। সেই সভাতেই মঞ্চ গঠনের সিদ্ধান্ত হয়। এদিনও ঝাড়খণ্ড পার্টি (নরেন), ঝাড়খণ্ড মুক্তি মোর্চা, ঝাড়খণ্ড বিকাশ মোর্চা, ঝাড়খণ্ড অনুশীলন পার্টি, অল ঝাড়খণ্ড স্টুডেন্টস্ ইউনিয়নের নেতৃত্ব উপস্থিত ছিলেন। মঞ্চের বক্তব্য, বাঙালি সংস্কৃতিকে আদিবাসী সংস্কৃতির উপর চাপিয়ে দেওয়া হচ্ছে। আদিবাসী জাতিসত্ত্বা রক্ষা করা হচ্ছে না। ১৯৫৬ সালে রাজ্য পুনর্গঠন কমিশন গড়া হয়েছিল। আর দ্বিতীয় কমিশন গঠন করা হয়নি। অথচ, দ্বিতীয় রাজ্য পুনর্গঠন কমিশন গড়া জরুরি।

বাড়ল মেয়াদ
মুম্বই গণধর্ষণ কাণ্ডে চার অভিযুক্তকে আরও চোদ্দো দিন বিচারবিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দিলেন ম্যাজিস্ট্রেট ইউ এম পওয়ার। এই চার জন অভিযুক্ত হল সিরাজ রহমান খান, বিজয় যাদব, কাশিম বেঙ্গলি, সেলিম আনসারি। বৃহস্পতিবার তাদের পুলিশ হেফাজতের মেয়াদ শেষ হয়। গণধর্ষণ কাণ্ডে এক নাবালক-সহ পাঁচ জনকে গ্রেফতার করেছিল পুলিশ। জুভেনাইল জাস্টিস বোর্ডে নাবালকের বিচার চলছে।

বিচারপতি নিয়োগ নিয়ে বিল পাশ
সুপ্রিম কোর্ট ও হাইকোর্টে বিচারপতি নিয়োগের পদ্ধতি পরিবর্তনের জন্য বৃহস্পতিবার সংবিধান সংশোধনের বিল রাজ্যসভায় পাশ হল। বিচারপতি নিয়োগের জন্য একটি বিচারবিভাগীয় নিয়োগ কমিশন (জুডিসিয়াল অ্যাপয়েন্টমেন্টস কমিশন) গঠন করতে চায় ইউপিএ সরকার। বর্তমানে সুপ্রিম কোর্ট ও হাইকোর্টে বিচারপতি নিয়োগ করে বিচারপতিদের নিয়েই গঠিত কলেজিয়াম। বৃহস্পতিবার বিল পেশের সময়ে আইনমন্ত্রী কপিল সিব্বল বলেন, “বিচারপতি নিয়োগের ক্ষেত্রে প্রশাসনের ভূমিকা থাকা প্রয়োজন। কারণ, কলেজিয়াম ব্যবস্থা ঠিক মতো কাজ করছে না।” এই বিষয়ে মোটের উপরে সিব্বলের সঙ্গে একমতই হন বিরোধীরা। বৃহস্পতিবার সংবিধান সংশোধনের বিল পাশ হলেও বিচারবিভাগীয় নিয়োগ কমিশন সংক্রান্ত মূল বিলটি স্ট্যান্ডিং কমিটিতে পাঠিয়েছে কেন্দ্র। এই বিষয়টি নিয়ে বিরোধী দলনেতা অরুণ জেটলির সঙ্গে মতবিরোধ শুরু হয় সিব্বলের। জেটলি দাবি করেন, সংবিধান সংশোধন হয়ে গেলে কলেজিয়াম ব্যবস্থা বাতিল হবে। কিন্তু, তার মধ্যে স্ট্যান্ডিং কমিটির কাজ শেষ না হলে নতুন ব্যবস্থা চালু হবে না। ফলে, সমস্যা দেখা দেবে। জবাবে সিব্বল জানান, স্ট্যান্ডিং কমিটির কাজ শেষ না হলে সংবিধান সংশোধনের বিলটি কেন্দ্র রাষ্ট্রপতির সম্মতি পাওয়ার জন্য পাঠাবে না। ফলে, সমস্যার প্রশ্ন নেই। এই মতবিরোধের জেরে ওয়াকআউট করে বিজেপি।

কোকরাঝাড়, শিবসাগরে বনধ
রাজ্যের বিভিন্ন এলাকায় রেল এবং সড়ক অবরোধে বিপর্যস্ত হল কোকরাঝাড়, অসম-মেঘালয় সীমান্ত, শিবসাগর ও ধেমাজি জেলার জনজীবন। মিসিং স্বায়ত্বশাসিত পরিষদের নির্বাচন ঘিরে কয়েকদিন ধরেই উত্তাল ধেমাজি। অ-মিসিংরা শিবসাগর এবং ধেমাজির মিসিং স্বায়ত্বশাসিত পরিষদ থেকে অ-মিসিং গ্রামগুলিকে বাদ দেওয়ার দাবি করেছে। গতকাল থেকে ‘অল তাই-আহোম ছাত্র সংগঠন’ ধেমাজিতে অনির্দিষ্টকালীন বন্ধ ডেকেছে। আজ ৫২ নম্বর জাতীয় সড়কে ১২টি ট্রাকে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। কয়েকটি জায়গায় পুলিশের সঙ্গে অবরোধকারীদের সংঘর্ষ হয়। তাতে এক ছাত্রী-সহ কয়েকজন মহিলা জখম হন। শিবসাগরেও ৩৭ নম্বর জাতীয় সড়কে অবরোধ করা হয়। নামনি অসম সীমানার নয় মাইল, লাম্পিতে দুটি সংঘর্ষের ঘটনা ঘটেছে। নয় মাইলের মইনাদাড়ায় গারো পাহাড়ে বন্ধ সমর্থকেরা দুটি গাড়ি পুড়িয়ে দেয়। আপার লাম্পিতে মেঘালয় পুলিশ স্থানীয় এক বাসিন্দাকে মারধর করায় উত্তেজনা ছড়ায়। আজ ‘সারা আদিবাসী ন্যাশনাল কো-অর্ডিনেশন কমিটি’ তফসিল উপজাতিভুক্ত হওয়ার দাবিতে ট্রেন অবরোধ করে। কোকরাঝাড়ে ঘণ্টাচারেকের অবরোধে আলিপুরদুয়ার-কামাখ্যা ইন্টারসিটি এক্সপ্রেস বাতিল করা হয়। দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকে রাজধানী এক্সপ্রেসও।

অসমে নতুন শিক্ষা কমিশন
শিক্ষাব্যবস্থার উন্নয়নে ‘শিক্ষা দায়বদ্ধতা কমিশন’ গঠনের সিদ্ধান্ত নিল অসম। আজ শিক্ষক দিবসের এক অনুষ্ঠানে এ কথা ঘোষণা করেন শিক্ষামন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। শিক্ষামন্ত্রী জানান, অবসরপ্রাপ্ত তিন উপাচার্য কমিশনের দায়িত্ব নেবেন। যে সব স্কুলে নির্ধারিত সময়ে পাঠক্রম শেষ হবে না, সে গুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। শাস্তি পাবেন সংশ্লিষ্ট শিক্ষকরাও। ২০১৪ থেকেই কমিশন কাজ শুরু করবে। আগামী বছরকে ‘শিক্ষার্থী বর্ষ’ হিসেবে চিহ্নিত করে হিমন্ত বলেন, “পরের বছর শিক্ষা দফতরের স্লোগান হবে--একজন টিচার=একজন প্রথম শ্রেণীপ্রাপ্ত ছাত্র।” মন্ত্রী জানিয়েছেন, স্কুল চলাকালীন কোনও শিক্ষক বাইরে থাকতে পারবেন না। এ ক্ষেত্রে কোনও ত্রুটি বরদাস্ত করবে না সরকার। রাজনৈতিক দলের হয়েও কাজ করতে পারবেন না শিক্ষকরা। রাজনৈতিক সংগঠনের সঙ্গেও তাঁরা ঘনিষ্ঠ যোগাযোগ রাখতে পারবেন না। স্থায়ী চাকরির দাবিতে শিক্ষক দিবসের অনুষ্ঠান বয়কট করেন অসম এবং মেঘালয়ের বহু শিক্ষক। শিক্ষক দিবসের অনুষ্ঠান ঘিরে উত্তেজনা ছড়ায় মাজুলির একটি স্কুলে। গড়মুরের ওই হাইস্কুলের অভিভাবকদের অভিযোগ, আজ সকালে প্রধান শিক্ষক কমল বরা ছাত্রীদের কাছ থেকে উপহার দাবি করেন। তা না-দিলে স্কুল থেকে চলে যেতে বলেন। এরপরই অভিভাবকেরা স্কুলে চড়াও হন। শিক্ষকদের সঙ্গে তাঁদের হাতাহাতি হয়। অভিযোগ অস্বীকার করেছেন কমলবাবু।

গণপিটুনিতে হত তিন অপহরণকারী
অপহরণকারী অভিযোগে তিনজনকে পিটিয়ে মারল জনতা। ঘটনাটি ঘটেছে গোয়ালপাড়া জেলার আগিয়ায়। পুলিশ জানায়, রবিবার বাজেংডোবা এলাকায় স্কুলপড়ুয়া থেসাং জি মারাক, মিন্টু জি মারাককে অপহরণ করা হয়েছিল। গত রাতে অপহরণকারীদের ডেরা থেকে পালিয়ে যায় দু’জন। গ্রামে ফিরে ওই ছাত্ররা জানায়, বরভিটার চটিপাড়ায় এক মহিলার ঘরে তাদের আটকে রাখা হয়েছিল। সেখান থেকেই ওই মহিলা ও অপহরণকারীরা তাদের মুক্তিপণ বাবদ ১ কোটি টাকা দাবি করেছিল। আজ সকালে গ্রামবাসীরা বরভিটার ওই বাড়িতে হানা দেয়। চার অপহরণকারী পালালেও জনি মারাক, রাখিল মারাক ও উভক সাংমা নামে তিনজনকে ধরে ফেলে শুরু হয় গণপিটুনি। নিহত তিনজনের বাড়ি উত্তর গারো পাহাড়ের ডালু এলাকায়। তারা কোনও জঙ্গি গোষ্ঠীর সদস্য কি না, তা জানতে তদন্ত করছে পুলিশ।

জামিন পেলেন কাণ্ডা
এক মাসের অন্তর্বর্তী জামিনে মুক্ত হলেন হরিয়ানার প্রাক্তন মন্ত্রী গোপাল কাণ্ডা। গীতিকা শর্মা নামের বছর তেইশের এক বিমানসেবিকার আত্মহত্যার ঘটনায় প্ররোচনা দেওয়ার অভিযোগে গত বছরের অগস্ট মাসে জেল হয়েছিল তাঁর। বৃহস্পতিবার কাণ্ডার কৌঁসুলি জানিয়েছেন, তাঁর মক্কেল সিরসা এলাকার বিধায়ক। মানুষের জন্য কাজ করার স্বার্থে তাঁর জামিন পাওয়া জরুরি ছিল। গোপাল কাণ্ডার নিজের বিমান সংস্থাতেই কাজ করতেন গীতিকা। সুইসাইড নোটে তিনি অভিযুক্ত হিসেবে কাণ্ডা ও সংস্থার আর এক কর্মচারী অরুণ চাড্ডার নাম উল্লেখ করেছিলেন।

পুরনো খবর:

সাধুর প্রতিবাদ
কিশোরীকে যৌন নির্যাতনের মামলায় আসারাম বাপুর জামিনের আবেদন খারিজ হওয়ায়, নিজের যৌনাঙ্গ কেটে প্রতিবাদ জানালেন অমেঠির মাধবপুরের এক সাধু। পুলিশ জানিয়েছে, ঘটনাটি ঘটেছে বুধবার। বছর পঞ্চাশের ওই সাধুর নাম সন্ত বাবা প্রেমদাস। পরে ওই সাধু বলেছেন, “আসারামের অনুগামী আমি নই। কিন্তু এক জন সাধুর বিরুদ্ধে এ ধরনের অভিযোগ মেনে নেওয়া যায় না। তাই আমি এর প্রতিবাদ জানাচ্ছি।” বাবা প্রেমদাস এখন সুলতানপুরের হাসপাতালে চিকিৎসাধীন।

ভটকলকে জেরা করবে এসটিএফ
জঙ্গি ইয়াসিন ভটকলকে জেরা করতে কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স (এসটিএফ)-এর চার সদস্যের দল বৃহস্পতিবার দিল্লি পৌঁছেছে। ইন্ডিয়ান মুজাহিদিনের অপারেশনাল চিফ ইয়াসিন কয়েক বছর আগে কলকাতায় এসে বিস্ফোরক নিয়ে গিয়েছিল। সেই মামলায় অভিযুক্ত হিসেবে ইয়াসিনের নাম আছে। সেই ব্যাপারে এবং কলকাতা ও রাজ্যের ইন্ডিয়ান মুজাহিদিন সদস্য ও লিঙ্কম্যানদের সম্পর্কে জানতে ইয়াসিনকে জেরা করবেন কলকাতার গোয়েন্দারা। কলকাতা পুলিশের এক শীর্ষ কর্তা বলেন, “ইয়াসিনকে যাতে কলকাতায় আনা যায়, সেই চেষ্টা চলছে।”

পুরনো খবর:

দূন এক্সপ্রেসে বাড়তি কামরা
যাত্রীদের সুবিধার জন্য হাওড়া-দেহরাদূন এক্সপ্রেসে একটি করে অতিরিক্ত সংরক্ষিত কামরা (থ্রি-টিয়ার) দেওয়া হবে। এর ফলে প্রতিদিনই প্রায় ৭২ জন অতিরিক্ত যাত্রী যাতায়াত করতে পারবেন। দূন এক্সপ্রেসে অতিরিক্ত কামরা চালু হচ্ছে ১২ সেপ্টেম্বর থেকে। আসানসোল-মুম্বই সিএসটি এক্সপ্রেসেও একটি অতিরিক্ত সংরক্ষিত সাধারণ কামরা (থ্রি-টিয়ার) যুক্ত হচ্ছে। তাতে ৭২ জন অতিরিক্ত যাত্রী যেতে পারবেন। অনেক দিন ধরে ওই দু’টি রুটের ট্রেনে অপেক্ষমাণ যাত্রীর তালিকা বাড়ছে। তাই এই সিদ্ধান্ত। সিএসটি এক্সপ্রেসে অতিরিক্ত কামরা চালু হচ্ছে ১১ সেপ্টেম্বর থেকে।

খুরশিদ-সুদীপ কথা
বাংলাদেশের সঙ্গে স্থলসীমান্ত চুক্তি নিয়ে সংসদে তৃণমূলের সমর্থন চাইলেন বিদেশমন্ত্রী সলমন খুরশিদ। বৃহস্পতিবার এই বিষয়ে তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলেন তিনি। তবে সুদীপবাবু জানিয়েছেন, এই বিল সমর্থন করা তৃণমূলের পক্ষে সম্ভব নয়। সংসদের অধিবেশন এক দিন বাড়ানো হয়েছে। তাই স্থলসীমান্ত বিল ফের পেশ করার চেষ্টা করবে কেন্দ্র।

১২ জঙ্গির আত্মসমর্পণ
অস্ত্র-সহ আত্মসমর্পণ করে সমাজের মূলস্রোতে ফিরল ছ’টি জঙ্গি সংগঠনের ১২ জন জঙ্গি। গতকাল মণিপুরের মুখ্যমন্ত্রী ওক্রাম ইবোবি সিংহের বাসভবনে এক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী গাইখংবাম এবং রাজ্য পুলিশের ডিজি এম কে দাসের হাতে অস্ত্র তুলে দেয় তারা। ওই জঙ্গিদের মধ্যে ছ’জন প্রিপাক গোষ্ঠী, দু’জন কেওয়াইকেএল সংগঠনের সদস্য ছিল। আত্মসর্মপণকারী জঙ্গিদের নিরাপত্তা এবং পুনর্বাসনের আশ্বাস দেন মুখ্যমন্ত্রী।

বহিষ্কৃত ফারুকি
ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি ইয়াসিন ভটকলের গ্রেফতারের পরেই বিতর্কিত মন্তব্য করেছিলেন সমাজবাদী পার্টির নেতা কমল ফারুকি। তারই জেরে সমাজবাদী পার্টির সম্পাদক পদ থেকে সরিয়ে দেওয়া হল কমল ফারুকিকে। ভটকল সংখ্যালঘু। তাই তাকে পুলিশের হাতে পড়তে হয়েছে, বলেছিলেন ফারুকি।

খুন জঙ্গি
পুলিশের চাকরি ছেড়ে জঙ্গি সংগঠনের সদস্য হওয়া একজনকে গুলি করে খুন করল বিরোধী গোষ্ঠীর জঙ্গিরা। গতকাল নাগাল্যান্ডের কোহিমায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, নিহতের নাম জেম্স মাও। এনএসসিএন খুলে-কিতোভি বাহিনীর লেফটেন্যান্ট ছিল সে। অফিসার্স হিল কলোনিতে একটি হোটেলের সামনে এনএসসিএন খাপলাং বাহিনীর জঙ্গিরা তাকে গুলি করে।

ট্রেনে লুঠ
মাদক খাইয়ে ট্রেনের দু’জন যাত্রীর সর্বস্ব লুঠ করল দুষ্কৃতীরা। ঘটনাটি ঘটেছে ব্রহ্মপুত্র মেলে। পুলিশ সূত্রে খবর, দিল্লি থেকে টংলা যাচ্ছিলেন ওম প্রকাশ, গীতা দেবী। কোনও সহযাত্রীর দেওয়া খাবার খেয়েছিলেন দু’জনে। তারপরই হুঁশ হারান। রেলপুলিশের কাছে অভিযোগ করা হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.