টুকরো খবর
এ বার পূর্ণাঙ্গ ঝাড়খণ্ডের দাবিতে বৈঠক
পূর্ণাঙ্গ ঝাড়খণ্ড রাজ্য গঠনের দাবিতে আন্দোলনে নামার কথা আগেই জানিয়েছিল ঝাড়খণ্ডী দলগুলি। শুক্রবার মেদিনীপুর শহরে এই নিয়ে বৈঠক করলেন ৬টি ঝাড়খণ্ডী দলের নেতারা। বৈঠকে আন্দোলন কর্মসূচি নিয়ে আলোচনা হয়। আগামী ৫ সেপ্টেম্বর ফের বৈঠক হবে। তার আগে ২৮ অগস্ট ঝাড়খণ্ডী দলগুলোর এক প্রতিনিধিদল দিল্লিতে যাবে। দ্বিতীয় রাজ্য পুনর্গঠন কমিশন গড়ার দাবিতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে দরবার করবে। বৈঠকে উপস্থিত ছিলেন ঝাড়খণ্ড বিকাশ মোর্চার রাজ্য সভাপতি অজিত মাহাতো। তাঁর কথায়, “আমরা চাই, পূর্ণাঙ্গ ঝাড়খণ্ড রাজ্য গঠন হোক। এই দাবিতে আন্দোলন শুরু হচ্ছে।” ওড়িশার ময়ূরভঞ্জ, কেওনঝোড়, সুন্দরগড়, সম্বলপুর, ছত্তীসগঢ়ের রায়গড়, সুরগুঞ্জ এবং এ রাজ্যের বাঁকুড়া, পুরুলিয়া, দুই মেদিনীপুরকে ঝাড়খণ্ড রাজ্যের অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে ঝাড়খণ্ডী দলগুলো। তাদের বক্তব্য, আগামী দিনে এই দাবিতে গণ ডেপুটেশন, পথ অবরোধ, রেল অবরোধ প্রভৃতি কর্মসূচি হবে। ঝাড়খণ্ড বিকাশ মোর্চার রাজ্য সভাপতি অজিতবাবুর পাশাপাশি বৈঠকে উপস্থিত ছিলেন ঝাড়খণ্ড পার্টির (নরেন) নেত্রী তথা প্রাক্তন বিধায়ক চূনীবালা হাঁসদা, ঝাড়খণ্ড মুক্তি মোর্চার অমিয় সাহু, ঝাড়খণ্ড অনুশীলন পার্টির মানিকলাল বাস্কে, ঝাড়খণ্ড দিশম পার্টির বৈদ্যনাথ হাঁসদা, অল ঝাড়খণ্ড স্টুডেন্টস্ ইউনিয়নের বীরবল মাহাতো প্রমুখ। আগামী দিনে মঞ্চ গড়ে পূর্ণাঙ্গ ঝাড়খণ্ড রাজ্য গঠনের দাবিতে আন্দোলন সংগঠিত করবে ঝাড়খণ্ডী দলগুলো। আগামী ৫ সেপ্টেম্বর বৈঠক হবে ঝাড়গ্রামে। ঝাড়খণ্ডী দলগুলোর বক্তব্য, বাঙালি সংস্কৃতিকে আদিবাসী সংস্কৃতির উপর চাপিয়ে দেওয়া হচ্ছে। আদিবাসী জাতিসত্ত্বা রক্ষা করা হচ্ছে না। ১৯৫৬ সালে রাজ্য পুনর্গঠন কমিশন গঠন করা হয়েছিল। তারপর আর দ্বিতীয় কমিশন গঠন করা হয়নি। অথচ, দ্বিতীয় রাজ্য পুনর্গঠন কমিশন গড়া জরুরি। ঝাড়খণ্ড পার্টির (নরেন) নেত্রী তথা প্রাক্তন বিধায়ক চূনীবালা হাঁসদার কথায়, “ন্যায্য দাবিতে আমরা আন্দোলনে নামতে চলেছি। লাগাতার আন্দোলন চলবে।”

ভারত-মায়ানমার সীমান্তে ঘাঁটি ঘিরে উত্তেজনা
বিতর্কিত জমিতে ঘাঁটি তৈরি করছে মায়ানমার সেনা। তা নিয়ে উত্তেজনা ছড়িয়েছে মণিপুর সীমান্তে। পুলিশ সূত্রে খবর, গত কয়েকদিন ধরেই মোরে সীমান্তের অদূরে, ৭৬ নম্বর পিলারের কাছে হোলেনফাই গ্রামে মায়ানমার সেনা এক প্লেটুন সৈন্যের জন্য একটি অস্থায়ী ঘাঁটি তৈরি করছে। এলাকাটি ভারত-মায়ানমারের বিতর্কিত সীমান্তভূমির অন্তর্গত। হোলেনফাই গ্রামের প্রধান বিষয়টি নিয়ে মোরের অতিরিক্ত জেলাশাসক ও এসডিপিওকে জানান। তাঁরা গিয়ে দেখেন, মায়ানমারের সেনা তাদের ঘাঁটি তৈরির জন্য বিতর্কিত ৭৬ নম্বর পিলারের ১০ মিটারের মধ্যেই বহু গাছও কেটে ফেলেছে। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই মায়ানমার সেনাকর্তাদের সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর একপ্রস্থ বাদানুবাদ হয়। ওই এলাকায় সীমান্ত প্রহরার দায়িত্বে থাকা ৯ নম্বর আসাম রাইফেল্স ব্যাটালিয়নের তরফেও বিষয়টি নিয়ে আপত্তি জানিয়ে কাজ বন্ধ রাখতে বলা হয়। কিন্তু মায়ানমার সেনার তরফে জানানো হয়েছে, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশেই তারা এই অস্থায়ী সেনা ছাউনি বানাচ্ছেন। উপর থেকে ফের আদেশ না আসা অবধি কাজ চলবে। বিষয়টি নিয়ে দিল্লিকে অবহিত করা হয়েছে।

সাংসদ খুনে গ্রেফতার নাগা নেতা
সাংসদ ওয়াংচা রাজকুমার হত্যাকাণ্ডে অন্যতম প্রধান অভিযুক্ত, এনএসসিএন-আইএম গোষ্ঠীর স্বঘোষিত ব্রিগেডিয়ার হোরাই মুইভাকে গ্রেফতার করল সিবিআই। হোরাই এই নাগা জঙ্গি গোষ্ঠীর প্রধান থুইংলেং মুইভার ঘনিষ্ঠ। ২০০৭ সালের ২৩ ডিসেম্বর সন্ধ্যায় রাজকুমার ব্যাডমিন্ট খেলছিলেন। সেই সময় তাঁকে গুলি করে হত্যা করা হয়েছিল। জখম হন তাঁর সঙ্গী। ঘটনার তদন্তে নেমে সিবিআই ইতিমধ্যেই বেশ কয়েকজন আইএম জঙ্গিকে গ্রেফতার করেছে। হোরাইকে ধরার জন্য বেশ কয়েকদিন ধরেই সিবিআইয়ের কলকাতার ‘স্পেশ্যাল ক্রাইম ব্রাঞ্চ’ ফাঁদ পেতেছিল। জানা গিয়েছে, হোরাই যোরহাটে রয়েছে খবর পেয়ে যোরহাট পুলিশকে সঙ্গে নিয়ে সিবিআই ফাঁদ পাতে। ২১ অগস্ট রাতে যোরহাট শহরেই একটি গাড়ি থেকে হোরাই ও তার দুই সঙ্গী, বিবোন ও সালককে গ্রেফতার করা হয়। গাড়ি থেকে একটি ৬ মিলিমিটার পিস্তল ও ৫৫টি কার্তুজ উদ্ধার করা হয়। ট্রানজিট রিম্যান্ডে সিবিআই হোরাই ও তাঁর দুই সঙ্গীকে কলকাতায় নিয়ে গিয়েছে।

পুরনো খবর:

নুনিসার মুক্তির দাবিতে জেলা বনধ
প্রাক্তন জঙ্গিনেতা দিলীপ নুনিসা-র মুক্তির দাবিতে আজ ভোর পাঁচটা থেকে শুরু হয়েছে ১০০ ঘণ্টার ডিমা হাসাও বনধ। ‘এক্স-ডিএইচডি ক্যাডারস’-এর ব্যানারে ডাকা বনধের প্রথম দিন কোথাও কোনও দোকানপাট খোলেনি। অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাঙ্কের দরজায় তালা ঝুলছে। জেলাশাসকের কার্যালয় এবং স্বশাসিত পরিষদও খোলা হয়নি আজ। রাস্তায় কোনও গাড়ি দেখা যায়নি। তবে ট্রেন চলছে যথারীতি। ভেঙে দেওয়া জঙ্গি সংগঠন ডিএইচডি-র তৎকালীন সভাপতি দিলীপ নুনিসাকে গেকো বা গোসাপ পাচারের অভিযোগে ১৪ অগস্ট গ্রেফতার করা হয়। আর এক মামলায় তাকে নিয়ে আসা হয় ডিমা হাসাও জেলার দিয়ুংমুখ থানায়। জিজ্ঞাসাবাদের পর বুধবার তাঁকে আদালতে তোলা হলে বিচারক নুনিসাকে ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ দেন। তবে অসুস্থ বোধ করায় তিনি হাফলং সিভিল হাসপাতালে চিকিৎসাধীন। ‘এক্স- ডিএইচডি ক্যাডারস’-এর অভিযোগ, তাঁদের নেতাকে ফাঁসানো হয়েছে। গেকো টিকটিকি পাচার বা ৩ অগস্টের বনধে হাঙ্গামা, কোনওটিতেই দিলীপ জড়িত নয়। তাই তাঁর দ্রুত মুক্তির দাবি জানান আন্দোলনকারীরা।

ছপরার সেই গ্রাম হবে আদর্শ
মিড ডে মিল খেয়ে মৃত ২৩ জন বাচ্চার স্মৃতিতে সেই ধর্মসতী-গন্ডামান গ্রামে একটি স্মারক তৈরির সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। পাশাপাশি, গ্রামটিকে ‘মডেল গ্রাম’ হিসেবে গড়ে তোলারও পরিকল্পনা করা হয়েছে। সারনের জেলাশাসক অভিজিৎ সিন্হা জানিয়েছেন, এই গ্রামটিকে আদর্শ গ্রাম হিসেবে গড়ে তোলার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। আপাতত, নকশা তৈরির কাজ চলছে। জেলাশাসক জানান, ছপরার ওই গ্রামের স্কুলটি প্রাচীর দিয়ে ঘেরা হবে। সেখানেই তৈরি হবে স্মারক। এ ছাড়া গ্রামের রাস্তাটিকে প্রধান সড়কের সঙ্গে যুক্ত করা হবে। পানীয় জল, সৌর-আলো এবং স্বাস্থ্য পরিষেবার প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে। প্রসঙ্গত, ঘটনার দিন স্বাস্থ্য পরিকাঠামোর বেহাল অবস্থার জন্য ওষুধের অভাবে কয়েকটি বাচ্চার মৃত্যু হয়। এ নিয়ে অভিযোগ ওঠায় সেখানকার স্বাস্থ্য ব্যবস্থাকে গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে।

পুরনো খবর:

থানায় গ্রেনেড হামলা, জখম ৫
থানায় গ্রেনেড হামলা চালাল জঙ্গিরা। জখম হলেন এক সাংবাদিক ও এক কিশোরী-সহ ৫ জন। ঘটনাটি ঘটেছে অসমের মঙ্গলদৈতে। পুলিশ জানায়, গত কাল রাতে পায়ে হেঁটেই এক জঙ্গি মঙ্গলদৈ থানার সামনে আসে। আচমকা থানার দিকে কিছু একটা ছুড়ে দিয়ে সে পালায়। তারপরেই থানা চত্বরে বিস্ফোরণ হয়। পুলিশ ঘটনাস্থল থেকে চিনা গ্রেনেডের অবশিষ্টাংশ পেয়েছে। ঘটনার সময় থানায় থাকা সাংবাদিক দুলাল ডেকা, কনস্টেবল গৌরীকান্ত শর্মা ও প্রবোধ নাথ, হোমগার্ড পবিত্র ডেকা ও ১০ বছরের ববিনা ইয়াসমিন স্প্লিন্টারের আঘাতে জখম হয়। এর মধ্যে পবিত্রবাবুকে আশঙ্কাজনক অবস্থায় গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হাফলঙে উদ্ধার অস্ত্র, বিস্ফোরক
হাফলঙের জঙ্গল থেকে উদ্ধার হল প্রচুর অস্ত্র ও বিস্ফোরক। নির্দিষ্ট খবরের ভিত্তিতে কাল রাতে স্থানীয় পুলিশ ও আসাম রাইফেলস যৌথ অভিযান চালায় লোয়ার লোদি এলাকায়। উদ্ধার করা হয় ১৭টি ডিটোনেটর, ১৩টি জিলেটিন স্টিক, একে ৪৭-এর ১৬৩ রাউন্ড গুলি এবং ১২ বোরের একটি দেশি রাইফেল। নিরাপত্তারক্ষীদের সন্দেহ, এগুলি এন এস সি এন (আইএম)-এর। এই ঘটনায় এ পর্যন্ত কাউকে গ্রেফতার করা যায়নি।

প্রেমিককে অপহরণ প্রেমিকার
প্রাক্তন প্রেমিকাকে বিয়ে করতে চাননি ২৫ বছরের ফাহিম। তাই তাঁকে অপহরণ করার অভিযোগ উঠল প্রেমিকা এবং তাঁর দুই বন্ধুর বিরুদ্ধে। উত্তরপ্রদেশের সম্ভলের চমন সরাই এলাকায় ঘটনাটি ঘটেছে। ফাহিমের দাদা থানায় ইতিমধ্যেই অভিযোগ করেছেন, চার বছর আগে ভাই দিল্লিতে দর্জির কাজ করতেন। সেখানেই মেয়েটির সঙ্গে তাঁর প্রেম হয়। তিন বছর আগে ফাহিম আমদাবাদ চলে যান। আর তার পরেই ভেঙে যায় সম্পর্ক। কিন্তু সম্পর্ক ভেঙে যাওয়ার পরেও মেয়েটি তাঁর পিছু ছাড়েনি। এমনকী ফাহিমকে বাড়ি পর্যন্ত ধাওয়া করেছিলেন। এর পর বাড়ির সামনে থেকে সেই মেয়েটি এবং তাঁর দুই বন্ধু ফাহিমকে গাড়িতে তুলে নিয়ে চম্পট দেয়। তদন্ত শুরু করেছে কোতোয়ালি থানার পুলিশ।

আবশ্যিক নয় আধার কার্ড
রান্নার গ্যাস-সহ কোনও ক্ষেত্রেই ভর্তুকি পেতে আধার কার্ড আবশ্যিক নয় বলে রাজ্যসভায় জানাল কেন্দ্রীয় সরকার। আধার কার্ড আবশ্যিক না হলেও রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি বিষয়টি নিয়ে মানুষকে অহেতুক হয়রান করছে বলে শুক্রবার রাজ্যসভায় অভিযোগ করেন সিপিএম সাংসদ অচ্যুতন। জবাবে সংসদীয় প্রতিমন্ত্রী রাজীব শুক্ল জানান, ভর্তুকি পেতে আধার আবশ্যিক নয়। কোনও রাষ্ট্রায়ত্ত সংস্থা ভুল পদক্ষেপ করে থাকলে তা সংশোধন করা হবে।

নতুন গ্যাসের খোঁজ
কাবেরী অববাহিকায় নতুন গ্যাসের সন্ধান পেল রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ-বিপি। এখানে দ্বিতীয় বার গ্যাসের খোঁজ পেল তারা।

নেতাজির ফাইল প্রকাশে কী বিপদ, প্রশ্ন কেন্দ্রকে
নেতাজির অন্তর্ধান রহস্য উন্মোচনে তাঁর সম্পর্কিত শেষ তিনটি ফাইল সংসদে পেশ করার দাবি জানালো তৃণমূল। শুক্রবার রাজ্যসভায় এই ফাইল তিনটির নাম ও নম্বর উল্লেখ করে এই দাবিটি তোলেন সাংসদ কুণাল ঘোষ। পরে তৃণমূলের বাকি সাংসদরা এবং ফরওয়ার্ড ব্লক, সমাজবাদী পার্টি, বিজেপি আর কংগ্রেসের কিছু সদস্যও এই দাবিকে সমর্থন করেন। কুণালবাবুর বক্তব্য, “যখনই ওই ফাইলগুলি সংসদে পেশ করার প্রসঙ্গ ওঠে তখনই প্রধানমন্ত্রীর দফতর জানায় যে, এগুলি প্রকাশ করলে অন্য দেশের সঙ্গে সম্পর্ক খারাপ হবে। এমনকী বিপদের আশঙ্কার কথাও বলা হয়।” তাই প্রধানমন্ত্রীর কাছে তাঁর অনুরোধ, “ফাইলগুলি পেশ করুন অথবা সরাসরি সংসদে এসে বিবৃতি দিয়ে জানান, কোন দেশের থেকে ঠিক কী বিপদের আশঙ্কা করা হচ্ছে।” তথ্যের অধিকার সংক্রান্ত এক মামলায় প্রধানমন্ত্রীর দফতর গত ৬ অগস্ট জানিয়েছে, ওই ফাইল প্রকাশিত হলে ভারতের সার্বভৌমত্বের ক্ষতি হবে। তৃণমূলের পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছে, ঠিক কী ক্ষতি হতে পারে সেটাও জানানো হোক। কুণালবাবুর খেদ, স্বাধীনতার পর ছ’দশক কেটে গেল, কিন্তু কোন তথ্য গোপন রাখা হবে আর কোনটা প্রকাশ করা হবে তা নিয়ে কোনও স্পষ্ট নীতি তৈরি করা গেল না।

অধীরের বিরুদ্ধে জেডিইউয়ের অধিকার ভঙ্গের অভিযোগ
সংসদ চলাকালীন সংবাদমাধ্যমের কাছে মুখ খোলায় রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরীর বিরুদ্ধে অধিকার ভঙ্গের প্রস্তাব আনলেন জেডিইউ নেতৃত্ব। দলের ১০ জন সাংসদ শুক্রবার লোকসভার সেক্রেটারি জেনারেলের কাছে লিখিত প্রস্তাব জমা দেন। তাতে বলা হয়েছে, দুর্ঘটনার পর রেল প্রতিমন্ত্রী ঘটনাস্থলে পরিদর্শনে যান। কিন্তু সেখান থেকে ফিরে সংসদকে গোটা ঘটনাটি জানানোর আগেই একাধিক বার সংবাদমাধ্যমের কাছে বিবৃতি দিয়ে সংসদের অধিকার ভঙ্গ করেছেন। তাই সংসদে বিষয়টি তোলার অনুমতি চেয়েছেন জেডিইউ নেতারা। দুর্ঘটনার প্রকৃত কারণ তুলে ধরার বদলে অধীর বিহার সরকারকেই গোটা ঘটনাটির জন্য দোষী সাব্যস্ত করায় চিঠিতে তারও নিন্দা করেছেন জেডিইউ নেতৃত্ব। অধীর-ঘনিষ্ঠদের তরফে জানানো হয়েছে, চিঠি হাতে পেলেই তার জবাব দেবেন রেল প্রতিমন্ত্রী।

পুরনো খবর:

জড়িত নন রিলায়্যান্স এডিএজির কাজে, আদালতে দাবি টিনার
রিলায়্যান্স এডিএজি গোষ্ঠীর কাজকর্মে তাঁর কোনও ভূমিকা নেই বলে কোর্টে জানালেন টিনা অম্বানী। টুজি মামলায় বৃহস্পতিবার সাক্ষ্য দিয়েছিলেন তাঁর স্বামী ও রিলায়্যান্স এডিএজি গোষ্ঠীর কর্ণধার অনিল। টিনাকে শুক্রবার রিলায়্যান্স এডিএজি গোষ্ঠীর বিভিন্ন বৈঠকের কার্যবিবরণী দেখান সরকারি কৌঁসুলিরা। তাতে যে তাঁর স্বাক্ষর রয়েছে তা মেনে নিয়েছেন টিনা। তবে তাঁর দাবি, রিলায়্যান্স এডিএজি গোষ্ঠীর কাজকর্মের সঙ্গে তাঁর কোনও যোগ নেই। তিনি একটি হাসপাতাল চালান। সিবিআইয়ের অভিযোগ, বাড়তি টুজি স্পেকট্রাম হাতাতে সোয়ান টেলিকম সংস্থাকে ব্যবহার করেছে রিলায়্যান্স এডিএজি। বৃহস্পতিবার অনিল জানান, সোয়ান টেলিকমে লগ্নির কথা তাঁর মনে নেই।

পুরনো খবর:

সাসপেন্ড অন্ধ্রের ১২ সাংসদ
অন্ধ্রভাগের বিরোধিতায় স্লোগান তুলে বাদল অধিবেশনের প্রথম দিন থেকে লোকসভা অচল করে রেখেছিলেন ১২ জন সাংসদ। অচলাবস্থা কাটাতে তাঁদের বৃহস্পতিবার সাসপেন্ড করেন স্পিকার মীরা কুমার। তাঁদের মধ্যে রয়েছেন তেলুগু দেশমের চার জন এবং কংগ্রেসের আট জন সাংসদ। বিশৃঙ্খলা সৃষ্টির জন্য তাঁদের পাঁচ দিন সাসপেন্ড করা হয়েছে। তেলুগু দেশম সাংসদ শিবপ্রসাদ একদিন আবার শ্রীকৃষ্ণ সেজে লোকসভায় এসেছিলেন। তাঁর বক্তব্য ছিল, এই পরিস্থিতিতে একমাত্র শ্রীকৃষ্ণই অন্ধ্র বাঁচাতে পারেন। ট্রেজারি বেঞ্চে সনিয়া গাঁধীর সামনে বাঁশি নিয়ে দাঁড়িয়েছিলেন শিবপ্রসাদ। বৃহস্পতিবার তিনি একটি চাবুক নিয়েও লোকসভায় ঢুকেছিলেন। তেলুগু দেশমের চার সাংসদকে সাসপেন্ড করাই ছিল স্পিকারের উদ্দেশ্য। কিন্তু কংগ্রেসের আট সাংসদ দাবি করেন, তাঁদেরও সাসপেন্ড করতে হবে। ফলে, ১২ জনকেই সাসপেন্ড করা হয়েছে।

হাসপাতালে টুন্ডা
বুকে ব্যথা হওয়ায় হাসপাতালে ভর্তি করা হল লস্কর জঙ্গি আব্দুল করিম টুন্ডাকে। বৃহস্পতিবার রাতে তাকে সফদরজঙ্গ হাসপাতালে ভর্তি করা হয়। শুক্রবার ওই জঙ্গিকে এইমস-এ নিয়ে যাওয়া হয়েছে। সে ‘ইনটেনসিভ কার্ডিয়াক কেয়ার ইউনিট’-এ রয়েছে। তবে তার অবস্থা নিয়ে কিছু জানাতে রাজি হননি চিকিৎসকরা।

পুরনো খবর:
সংঘর্ষে হত মাওবাদী নেতা
মাওবাদী এই নেতার মাথার দাম ছিল ৪ লাখ টাকা। অবশেষে মালকানগিরিতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে মাওবাদীদের গুলির লড়াইয়ে নিহত হলেন মাধব ওরফে গোল্লা রামুল্লু। শুক্রবার পুলিশ এবং স্পেশাল অপারেশন গ্রুপ যৌথ ভাবে ছিলিবার কাছে জঙ্গলে চিরুনি তল্লাশি চালায়। সেই সময় মাওবাদীদের সঙ্গে তাদের গুলির লড়াই হয়। নিহত হন মাওবাদী শীর্ষ নেতা মাধব। চার মাওবাদী পালিয়ে যায়। ঘটনাস্থল থেকে একটি পিস্তল এবং গ্রেনেড উদ্ধার করেছে পুলিশ।

উধাও ৭টি ফাইল, দাবি
৪২টি নয়, কয়লা কেলেঙ্কারি সংক্রান্ত ৭টি ফাইল এখনও উধাও। রাজ্যসভায় এ কথা জানিয়েছেন কয়লামন্ত্রী শ্রীপ্রকাশ জায়সবাল। সেই সঙ্গে কয়লাখনির জন্য ১৭৩টি আবেদন ও ৯টি সংশ্লিষ্ট নথি পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন তিনি। ২০০৬-২০০৯ সালের মধ্যে কয়লাখনি বণ্টনে অনিয়মের অভিযোগ উঠেছে। ওই সময়ের বণ্টন সংক্রান্ত কিছু ফাইল হারিয়ে যাওয়ার খবর সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ায় চাঞ্চল্য দেখা দেয়। শুক্রবার জায়সবাল জানান, ৪২টি ফাইল হারিয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম। কিন্তু, তার মধ্যে ২১টি ফাইল সিবিআইকে দেওয়া হয়েছে। আরও ১৫টি দেওয়া হবে।

পুরনো খবর:

পুলিশ হাজতে তিনটি দেহ
পুলিশের হাজতে মিলল তিন আসামীর প্রাণহীন দেহ। ঘটনাটি মেঘালয়ের। রজয়ন্তিয়া পাহাড়ের জোয়াই থানায় আজ হাজতের ভিতরে দু’জনের দেহ মেলে। গারো পাহাড়ের তুরা থানার হাজত থেকে একটি দেহ উদ্ধার হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.