টুকরো খবর
ভ্রমণ সংস্থাগুলিতে লম্বা লাইন
বেড়াতে যাবেন বলে সোমবার ভোরের প্রথম ট্রেনে এসে লাইন দিয়েছেন ভ্রমণসংস্থার অফিসে। চন্দননগরের অপূর্ব বিশ্বাস, বর্ধমানের তড়িৎ মুখোপাধ্যায়দের মতো ভ্রমণপিপাসুর ভিড়ে বেলা এগারোটায়ও রীতিমতো জমজমাট চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের ওই সংস্থা। প্রায় সব সংস্থারই পুজোর বুকিং শেষ। এ বারের সফর থেকে প্রায় সব ভ্রমণসংস্থাই বাদ রাখছে উত্তরাখণ্ড। কাশ্মীরে যাওয়ার ঝুঁকিও নিতে চাইছে না অধিকাংশ সংস্থাই। ডলারের দাম ও কিছু আনুষঙ্গিক খরচ বেড়ে গেলেও রীতিমতো পাল্লা দিচ্ছে বিদেশের নানা ভ্রমণ-প্যাকেজ। বিজ্ঞাপন, মেলা এবং ফোন-বিপণনের মাধ্যমে চেষ্টা চলছে খদ্দের ধরার। ভ্রমণপিপাসুরাও চালিয়ে যাচ্ছেন সতর্ক বাজার যাচাই। কে কত কম খরচে বেড়াতে নিয়ে যাবেন, চলছে তার খোঁজ। কোথাও আবার ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে শীতের বুকিং। চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের ওই সংস্থার কর্ণধার সৌমিত্র কুণ্ডু বললেন, “জুনে পুজোর সফরসূচি প্রকাশের সঙ্গে সঙ্গেই ১০০ শতাংশ বুকিং শেষ। এখন শীতের বুকিং চলছে। প্রাকৃতিক বিপর্যয়ের পরে উত্তরাখণ্ডে দু’টি প্যাকেজ বাতিল করতে হয়েছে। কাশ্মীরও বাতিল।” ইন্ডিয়া এক্সচেঞ্জ প্লেসের একটি ভ্রমণসংস্থার অংশীদার প্রদীপ দাস আবার জানালেন, এ বার দক্ষিণ ভারতের চেয়ে গুজরাত ও কাশ্মীরে যাওয়ার চাহিদাই বেশি। একটি সংস্থার অন্যতম কর্তা প্রদীপ দাস জানান, “ছ’বছর ধরে দূর প্রাচ্যে যাচ্ছি। এ বার ওই তল্লাটের টিকিটের বুকিং দ্রুত হয়েছে। মার খেয়েছে বাংলাদেশে যাওয়ার চাহিদা।” পুজোয় এ শহরের অন্তত দু’টি সংস্থা ঘোষণা করছে ১৬ দিনের অষ্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ভ্রমণ-প্যাকেজের কথা। একটি সংস্থার কর্তা ইন্দ্রজিৎ সরকার জানান, “বিমান-মাসুল, ডলারের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় বিদেশ-ভ্রমণের খরচ বাড়লেও আগ্রহী ভ্রমণপিপাসুর ঘাটতি পড়েনি।” হাঁটুর অস্ত্রোপচারের পরে হাঁটার অনুমতি পেয়েই রাশিয়া-মঙ্গোলিয়া ঘুরে এসেছেন সালকিয়ার ৭২ বছরের মঞ্জুশ্রী শিকদার। ফিরেই খোঁজ নিচ্ছেন পুজোয় কোথায় যাওয়া যায়। মাস দুই আগে একটি বিদেশ-সফর সেরে পুজোয় আর একটি বিদেশ-প্যাকেজে যাচ্ছেন রাজ্য বিধানসভার প্রাক্তন অফিসার অমরনাথ বন্দ্যোপাধ্যায়। সপরিবারে সদ্য কানাডা থেকে ঘুরে এসেছেন কালিকাপুরের কুমুদ কর। এ বার স্পেন-পর্তুগাল যেতে একটি ভ্রমণ সংস্থায় প্রাথমিক খোঁজ নিয়েছেন।

এটিআর উড়ান কোচবিহারে
কোচবিহার বিমানবন্দর থেকে এটিআর বিমান চালাতে চায় রাজ্য সরকার। এই ব্যাপারে ৬ অগস্ট এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়া (এএআই)-র সঙ্গে তাদের চুক্তি হবে। ওই দিনই অন্ডালে বেসরকারি বিমানবন্দরের নির্মাতা সংস্থার সঙ্গে পবনহংস বিমান সংস্থার একটি চুক্তি হবে বলে জানান সরকারের এক প্রতিনিধি। এটিআর বিমান চালানোর জন্য কোচবিহার বিমানবন্দরের রানওয়ের দৈর্ঘ্য বাড়াতে হবে। তাতে খরচ হবে ৪০ কোটি টাকা। সরকারের এক মুখপাত্র সোমবার জানান, খরচের ৭৫% অর্থাৎ ৩০ কোটি টাকা দেবে রাজ্য। ১০ কোটি দেবে এএআই। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছায় সায় দিয়ে এএআই কোচবিহার বিমানবন্দরকে এটিআর বিমান চালানোর উপযোগী করে গড়ে তুলতে চায়। এর জন্য রানওয়ের দৈর্ঘ্য বাড়াতে কত খরচ হবে, এএআই-এর কাছে তা জানতে চেয়েছিল রাজ্য সরকার। এ দিন বিস্তারিত ভাবে খরচের হিসেব সরকারকে জানিয়ে দিয়েছেন এএআই-এর রিজিওনাল এগ্জিকিউটিভ ডিরেক্টর শুদ্ধসত্ত্ব ভাদুড়ি।

বেশি দাম কেন রিলায়্যান্সকে, প্রশ্ন আদালতের
কৃষ্ণা-গোদাবরী অববাহিকা তথা কেজি বেসিন থেকে তোলা গ্যাসের জন্য বেশি দাম দিয়ে কেন্দ্র কেন রিলায়্যান্সকে বাড়তি লাভ পাইয়ে দিচ্ছে, পেট্রোলিয়াম মন্ত্রী বীরাপ্পা মইলির কাছে তার ব্যাখ্যা চাইল সুপ্রিম কোর্ট। সিপিআই নেতা গুরুদাস দাশগুপ্তের করা এক জনস্বার্থ মামলায় আজ নোটিস পাঠানো হয়েছে মইলি ও মুকেশ অম্বানীর সংস্থাকে। চার সপ্তাহের মধ্যে দু’পক্ষকেই জবাব দিতে হবে। মামলার পরের শুনানি ৬ সেপ্টেম্বর। বাড়তি দাম নিয়ে মইলির জবাবদিহি দাবি করে গুরুদাসবাবুর আইনজীবী কলিন গঞ্জালভেস বিচারপতি পি সদা -শিবমের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চকে জানান, মন্ত্রী তাঁর আমলাদের মত অগ্রাহ্য করে সিদ্ধান্ত নিচ্ছেন। মন্ত্রীর পাল্টা বক্তব্য, গ্যাসের দাম বাড়লে তবে নয়া লগ্নি আসবে। যা জ্বালানি আমদানি কমাবে। রিলায়্যান্স এই দাবির বিরোধিতা করে মামলা খারিজ করার আর্জি জানালেও বেঞ্চ তাতে আমল দেয়নি। ফলে বিড়ম্বনা বেড়েছে ইউপিএ সরকারের। আদালত থেকে বেরিয়ে গুরুদাসবাবু বলেন, “এ রাজার পরে এই প্রথম কোনও কেন্দ্রীয় মন্ত্রীকে নোটিস পাঠানো হল। ৪ বার প্রধানমন্ত্রীকে চিঠি লিখেও প্রাপ্তিস্বীকার ছাড়া জবাব পাইনি।” তাঁর দাবি, রিলায়্যান্সের কাছ থেকে কেজি-বেসিনের ৮৫% এলাকা ফিরিয়ে নিক কেন্দ্র। গ্যাস উৎপাদন কম করায় ১০০ কোটি টাকা জরিমানাও করা হোক।

পুরনো খবর:

টাকার দামে স্থিতিই লক্ষ্য আরবিআইয়ের
দুর্বল টাকা, খুচরো বাজারে বাড়তে থাকা মূল্যবৃদ্ধি, চলতি খাতে চড়া লেনদেন ঘাটতি এবং বিশ্ব বাজারের অনিশ্চয়তাই আপাতত সুদ কমানোর পথে বাধা। আগামী কাল ঋণনীতি ফিরে দেখার আগে সেই ইঙ্গিতই দিল রিজার্ভ ব্যাঙ্ক। সার্বিক অর্থনৈতিক অবস্থা নিয়ে অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকের জন্য প্রকাশিত সমীক্ষায় সুদে স্থিতাবস্থা বজায় রাখার সম্ভাবনার কথাই বলেছে শীর্ষ ব্যাঙ্ক। ডলারে টাকার দামে স্থিতি ফেরানোই তাদের লক্ষ্য। আর সেটাই অর্থনীতির বৃদ্ধির সড়কে ফেরাবে। যদিও এ দিনই আমদাবাদের এক সভায় অর্থমন্ত্রী চিদম্বরম বলেন, বৃদ্ধির প্রতিও রিজার্ভ ব্যাঙ্ককে নজর রাখতে হবে। এ দিকে এ দিনও ডলারে টাকা পড়েছে ৩৭ পয়সা। গত এক সপ্তাহে সর্বোচ্চ। প্রতি ডলার ছিল ৫৯.৪১ টাকা। সেনসেক্স পড়েছে ১৫৫ পয়েন্ট।

পুরনো খবর:

কবুল মন্টেকের
দরিদ্রের সংখ্যার হিসেব ‘দুর্বোধ্য’, মানলেন যোজনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান মন্টেক সিংহ অহলুওয়ালিয়া। তিনি জানান, হিসাবের নতুন পদ্ধতি স্থির করা হচ্ছে। দায়িত্ব দেওয়া হয়েছে রঙ্গরাজন কমিটির হাতে। আগামী বছরের মাঝামাঝি তার রিপোর্ট দেওয়ার কথা। বর্তমান হিসেব অনুযায়ী শহরে যাঁদের দৈনিক খরচ ৩৩.৩৩ টাকার বেশি ও গ্রামে ২৭.২০ টাকা, তাঁরা গরিব নন। সেই অনুযায়ী দেশে দরিদ্রের সংখ্যা ২২%। এই হিসেব অবাস্তব বলেই বিতর্কে মুখর রাজনৈতিক মহল।

পুরনো খবর:

নয়া সফটওয়্যার
থ্রি-ডি অ্যানিমেশন ও ভিএফএক্স প্রশিক্ষণ সংস্থা মায়া অ্যাকাডেমি অফ অ্যাডভান্সড সিনেম্যাটিক্স (ম্যাক) কলকাতায় তাদের চৌরঙ্গি কেন্দ্রে আনল অটোডেস্ক স্মোক টেকনোলজির সাম্প্রতিকতম সংস্করণ। থ্রি-ডি কম্পোজিটিং, কালার কারেকশন ও মোশন গ্রাফিক্সের ক্ষেত্রে একসঙ্গে ভিডিও এডিটিং ও ফিনিশিং টুল হিসেবে এই সফটওয়্যার ব্যবহার করা যাবে। ম্যাকের দাবি, অত্যন্ত শক্তিশালী এই সফটওয়্যার ব্যবহার করলে আরও উন্নতমানের কাজ করা সম্ভব।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.