অগস্ট ২০১২


এই সংখ্যায় ‘সাক্ষী যখন ইতিহাস’
ছোটবেলার ইতিহাস বইয়ের যে ছবি ও শব্দগুলো মনে চিরস্থায়ী ছাপ ফেলে দেয় সেই তালিকায় কী কী থাকতে পারে? থাকবে তো অনেক কিছুই, মায়া-মেসোপটেমিয়া থেকে হরপ্পা সভ্যতা, আরও কত কী। কিন্তু, গ্রিসের পার্থেনন, হেরোডিয়ন থিয়েটার; মিশরের নীল নদ, পিরামিড, ফারাও; চিনের প্রাচীর— তালিকা বড় হোক বা ছোট, এই নামগুলো সেখানে থাকবেই। কবেকার নষ্ট হয়ে যাওয়া সভ্যতার কিছু কিছু অংশ আজও বড় যত্নে সংরক্ষিত আছে এ বিশ্বেরই নানা প্রান্তে। সেই সময়ের সাক্ষী যেন এই ‘ইতিহাস’-এর খণ্ডগুলি। আধুনিকতার নানা উপঢৌকনের পাশাপাশি ঐতিহাসিক এই ‘সাক্ষী’গুলিও এই বিশ্বের অমূল্য সম্পদ। তেমনই কিছু ঐশ্বর্যের সন্ধান নিয়ে— ‘সাক্ষী যখন ইতিহাস’। সঙ্গে রঙিন উত্তরবঙ্গের ছবি নিয়ে ‘ফোটোশপ’।


আপনার কলমে


ইতিহাসের আখরে
অপরূপ গ্রিস
গ্রিসকে পাশ্চাত্য সভ্যতার জন্মভূমি বলা হয়। খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতাব্দীতে গণতন্ত্রের জন্ম আথেন্সেই। জনগণের দ্বারা নির্বাচিত প্রতিনিধিরাই সেখানে রাজ্য চালাতেন। নির্বাচনে যাঁরা অংশ নিতেন না, শাস্তি স্বরূপ তাদের মুখে লাল রং মাখিয়ে দেওয়া হত! এই যুগে অনেক দার্শনিকও জন্মেছিলেন গ্রিসে। স্থাপত্যশৈলিরও সে এক সুবর্ণ-সময়। গ্রিক সভ্যতার নিদর্শন দেখে আসলেন সুভাষ সরকার।

নীল নদের উপত্যকায়
ফারাওদের দেশে
মিশরের সর্বপ্রধান দ্রষ্টব্য পিরামিড ও মমি। তার পরেই ফারাওদের ঐতিহাসিক কীর্তি। নীল নদের দু’ধারে মুখোমুখি দাঁড়িয়ে কায়রো ও গিজা। সেখানকার মরুভূমির বালির মধ্যে জেগে আছে অনেক পিরামিড। যদিও তাদের মধ্যে তিনটিই প্রধান। প্রথম পিরামিডটি চতুর্থ সাম্রাজ্যের ফারাও খুফুর। কায়রো মিউজিয়ামে রয়েছে তুতান খামিনের গ্যালারি। ফারাওদের দেশ ঘুরে এলেন হিমালয় নির্ঝর দাস।

চিনের প্রাচীরে
কয়েক মুহূর্ত
২২০-২০৬ খ্রিস্টপূর্বাব্দের মধ্যে চিনের প্রাচীর তৈরি করেন চিনের সম্রাট কিন সি হুয়াং। তবে এখন যে প্রাচীর দেখা যায়, সেটি তৈরি হয় মিং সাম্রাজ্যের সময়ে। যাযাবরদের আক্রমণ থেকে দেশকে বাঁচানোর জন্যই এই প্রাচীর তৈরি করা হয়। পাথর, ইঁট, কাঠ, মাটি আর অন্য সব প্রাকৃতিক জিনিস দিয়ে তৈরি হওয়া এই প্রাচীর পুব থেকে পশ্চিমে চলে গিয়েছে। চিন ঘুরে কলম ধরলেন নূপুর বাগচী।


ক্যামেরাও কথা বলে। সেই রং-বেরঙের ছবির সাম্রাজ্যেও অবাধ বিচরণ হাওয়াবদল-এর।
রঙিন মুহূর্তগুলিকে একের পর এক সাজিয়ে শোনানো হবে বেড়ানোর অন্য রকম গল্প।
এই সংখ্যায়
রুমী বাগচী ভাওয়াল-এর ক্যামেরায় উত্তরবঙ্গ-এর গল্প।

মাঝ-মাসের সংযোজন
বাঙালির মুরগির মাংস, ভিনদেশি প্রভাবে যার বিভিন্ন পদ-ই হয়ে ওঠে এখন চিকেন-পদ, লোভনীয় সেই মাংসের ভিন্ন রকম রেসিপিতে জমে উঠুক আপনার রান্নাঘর
ঘোর বর্ষায় বৃষ্টির মতোই এ বার মাছের আকাল। তবু বর্ষায় স্বাদবদল ঘটুক জিভে জল আনা মাছেদের বিভিন্ন পদে। সঙ্গে অন্য রকমের বিভিন্ন খবর নিয়ে সংবাদের হাওয়াবদল

ফের প্রকাশিত হল...
 
‘হাওয়াবদল’ আপনার কেমন লাগছে? লেখা, ছবি ও অন্যান্য বিষয়ে আপনার মতামত জানান নীচের ঠিকানায়:
হাওয়াবদল
আনন্দবাজার পত্রিকা,
ইন্টারনেট সংস্করণ
৬ প্রফুল্ল সরকার স্ট্রিট
কলকাতা ৭০০০০১
ই-মেল করুন
haoabadal@abp.in অথবা haoabadal@gmail.com
 

এ যাবৎ ২০১২
জানুয়ারি ফেব্রুয়ারি মার্চ এপ্রিল মে জুন
বিদেশ বিভুঁই
নরওয়ে, প্যারিস,
সান ফ্রান্সিসকো
উত্তরবঙ্গে ট্রেকিং
টাইগার রিজার্ভ প্রজেক্ট,
অ্যাডভেঞ্চার ক্যাম্প
দ্বীপ রাজ্য
স্প্লিট শহর, আন্দামান,
লেমন আইল্যান্ড
কাজের ফাঁকে
আমস্টারডামের টিউলিপের বাগান,
সেন্ট লুইস শহরের
গেটওয়ে আর্চ
পাহাড়ের টানে
কুমায়ুন জঙ্গলের সুন্দরডুঙ্গা,
তুষার তীর্থ— অমরনাথ যাত্রা
মেলা-সমাগম
মালয়েশিয়া, মালাক্কা ও
পুরুলিয়ার ভিন্ন ধরনের ‘মেলা’
জুলাই
খামখেয়ালি পাহাড়
চুইখিম, উত্তরাখণ্ড,
ও কানাডিয়ান রকিজ

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player


রোজের আনন্দবাজার এ বারের সংখ্যা সংবাদের হাওয়াবদল আপনার রান্নাঘর স্বাদবদল চিঠি পুরনো সংস্করণ