টুকরো খবর
শ্রমিকদের উপর হামলা
ভিন রাজ্য থেকে আসা শ্রমিকদের নিশানা করে ফের বিস্ফোরণ ঘটালো মণিপুরের জঙ্গিরা। জখম হয়েছেন ৮ জন। ঘটনাটি ঘটেছে মণিপুরের উখরুল জেলায়। পুলিশ জানায়, সেখানে রাস্তা তৈরির কাজ চালাচ্ছে বর্ডার রোড টাস্ক ফোর্স। গত কাল বিকেলে প্রায় ৫০ জন শ্রমিককে নিয়ে একটি ট্রাক উখরুল যাচ্ছিল। ট্রাকটি লক্ষ্য করে পিএলএ জঙ্গিরা আইইডি বিস্ফোরণ ঘটায়। বিস্ফোরণের ধাক্কায় ঝাড়খণ্ডের শ্রমিক পুসা আইন্দের সাত বছরের মেয়ে সনিয়া আইন্দের একটি পা উড়ে যায়। পুসা-সহ ৮ শ্রমিক বিস্ফোরণে গুরুতরভাবে জখম হন। এই নিয়ে সাম্প্রতিক কালে পাঁচ বার বহিরাগত শ্রমিকদের উপরে জঙ্গিরা হামলা চালাল। জখমদের উখরুল জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিস্ফোরণ ঘটাবার পরে, রেভেলিউশনারি পিপল্স ফ্রন্টের প্রচার সচিব বাংকিম জানান, তাদের সামরিক শাখা পিএলএ ঘটনাটি ঘটিয়েছে। তাদের বক্তব্য, বর্ডার রোড টাস্ক ফোর্স ভারতীয় সেনার গুপ্তচর হিসেবে মণিপুরের বিপ্লবী আন্দোলন দমনের উদ্দেশে কাজ করছে।

অরবিন্দের বিরুদ্ধে সুর চড়াল কংগ্রেস
তামাম জনমত সমীক্ষা যাই বলুক, অন্তত দিল্লির প্রশ্নে কিছুদিন আগে পর্যন্তও রূপোলি রেখা দেখছিল কংগ্রেস। তা এই যে বিরোধী ভোটে বড় সড় ভাগ বসাবে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। আর তাতেই এক টানা চতুর্থবার দিল্লিতে কেল্লা ফতে করবেন তাঁরা। অথচ সেই আহ্লাদই এখন আশঙ্কায় পর্যবসিত! এখন কংগ্রেস আশঙ্কা করছে, তাদের দুর্গেও ফাটল ধরাতে পারেন কেজরিওয়াল। আর তাই কেজরিওয়ালের বিরুদ্ধে সুর চড়ানোর সিদ্ধান্ত নিল কংগ্রেস। আজ কংগ্রেস নেতা শাকিল আহমেদ বলেন, “আম আদমি পার্টি দেশের প্রথম রাজনৈতিক দল যার প্রতিষ্ঠাতার বিরুদ্ধে সওয়া ন’লক্ষ সরকারি টাকা চুরি করার অভিযোগ রয়েছে। সরকার তাঁকে চেপে ধরায় কেজরিওয়াল টাকা ফেরত দিতে বাধ্য হয়েছেন। তাঁকে ভারত-বিরোধী বিদেশি শক্তি মদত দিচ্ছে।”

পুরনো খবর:

নামের ব্যবহার নিয়ে খুশি নন অণ্ণা হজারে
সাংবাদিক বৈঠকে আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়ালের মুখে কালি ছিটিয়ে সোমবার তীব্র সমালোচনার মুখে পড়েছেন নচিকেতা বিষ্ণু ভাগরেকা। তিনি নিজেকে বিজেপির কর্মী বলে দাবি করলেও বিজেপির তরফে জানানো হয়েছিল তিনি তাদের দলের সদস্য নন। মঙ্গলবার একটি সংবাদমাধ্যমে প্রকাশিত কিছু ছবি দেখে পরিষ্কার হয়, যে ২০১২ পর্যন্ত তিনি বিজেপিরই কর্মী ছিলেন। ২০০৯ সালে তাঁকে এক বার দল থেকে বহিষ্কারও করা হয়েছিল। সোমবার নচিকেতার দাবি ছিল, অণ্ণা হজারে বারবার আম আদমি পার্টির কর্মীদের তাঁর নাম ব্যবহার না-করার কথা বললেও ওঁরা সেটাই করে চলেছেন। তার প্রতিবাদেই সাংবাদিক বৈঠকে ওই কাণ্ড করেন তিনি। এই প্রসঙ্গে মঙ্গলবার সংবাদমাধ্যমকে অণ্ণা হজারে বলেন, “আমার নামের অপব্যবহার নিয়ে আমি সত্যিই বেশ চিন্তিত। আমরা কেউ কারও শত্রু নই। কিন্তু বেশ কিছু ক্ষেত্রে দলের তরফে এমন ভাবে আমার নামটা ব্যবহার করা হচ্ছে, তাতে যে কোনও সময় আমার বিরুদ্ধে অভিযোগের আঙুল উঠতে পারে। সেটাই আমার চিন্তার বিষয়।” এ নিয়ে অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে আলোচনায় বসতেও রাজি বলে তিনি জানিয়েছেন।

পুরনো খবর:
উত্তরপ্রদেশে ধর্ষিতা ছাত্রী
১৮ বছরের এক ছাত্রীকে ধর্ষণের অভিযোগ উঠল এক গাড়িচালকের বিরুদ্ধে। পুলিশ জানিয়েছে, সোমবার রাতে উত্তরপ্রদেশের সুকুলবাজার এলাকায় ঘটনাটি ঘটেছে। ওই কলেজপড়ুয়া অখিলেশ যাদব সরকারের ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে যোগ দিতে ফৈজাবাদের ধানপাতা মৌর্য মহিলা ইন্টার কলেজে গিয়েছিলেন। অনুষ্ঠান শেষ হতে রাত দশটা বেজে যায়। সব মেয়েদের বাড়ি ফেরার জন্য কলেজের তরফেই গাড়ির ব্যবস্থা করে দেওয়া হয়। অন্যান্য মেয়েরা নেমে যাওয়ার পর সবার শেষে গাড়িতে একা ছিলেন ওই তরুণী। তখনই গাড়ির চালক তাঁকে ধর্ষণ করে রাস্তার পাশে ফেলে দেয় বলে অভিযোগ। অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে।

কোর্টের নির্দেশ
সামনের বছর ৩১ মে-র মধ্যে বাড়ি খালি করে দিতে হবে, ক্যাম্পাকোলা আবাসনের বাসিন্দাদের এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আদালতের তরফে বাসিন্দাদের জানানো হয়েছে, ওই দিনের মধ্যে তাঁরা যে জায়গা খালি করে চলে যাবেন, সে বিষয়ে মুচলেকা দিতে হবে। ছ’সপ্তাহের মধ্যে যাঁরা মুচলেকা দেবেন না, তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সেই মতো বৃহন্মুম্বই পুরসভাকেও শীর্ষ আদালত জানিয়েছে, ৩১ মে-র মধ্যে বাসিন্দারা যদি ফ্ল্যাট খালি না করে, তারা বাড়ি ভাঙার কাজ শুরু করতে পারে।

পুরনো খবর:
৩ জঙ্গি সদস্যকে মারল আলফা
অস্ত্র নিয়ে শিবির ছেড়ে পালাবার সময় তিন জঙ্গিকে হত্যা করল আলফা। মঙ্গলবার পরেশপন্থী আলফার তরফে বিবৃতি পাঠিয়ে জানানো হয়, ভারতীয় সেনাবাহিনীর গুপ্তচর হিসেবে আলফা শিবিরে যোগ দিয়েছিল ৯ যুবক। আলফার দাবি, আলফার গোপন ঘাঁটির হদিস জানতে ও আলফার অস্ত্র ভাণ্ডার থেকে অস্ত্র লুঠ করার উদ্দেশে তিনসুকিয়ার লেখাপানিতে ভারতীয় সেনা কয়েকজন যুবককে বিশেষ প্রশিক্ষণ দিয়েছিল। তাদের মধ্যে থেকেই ওই ৯ জন আলফা-স্বাধীনে যোগ দেয়। গত কাল তারা আলফার গোপন ঘাঁটি থেকে অস্ত্র নিয়ে পালাবার চেষ্টা করছিল। কিন্তু অন্য জঙ্গিরা সতর্ক থাকায় দুই পক্ষে গুলির লড়াই শুরু হয়। দুই যুবক অস্ত্র নিয়ে পালাতে সক্ষম হলেও, তিনজনকে হত্যা করা হয়েছে। আটক করা হয়েছে বাকি চারজনকে। আলফার দাবি, ধৃতদের জেরা করে ভারতীয় সেনার ‘ষড়যন্ত্রে’-র বিষয়টি জানা গিয়েছে। ২৫ ডিসেম্বরের আগে আলফা ঘাঁটি থেকে অস্ত্র নিয়ে পালাতে পারলে, সেনাবাহিনীতে পাকা চাকরির প্রতিশ্রুতিও মিলেছিল।

আগামী ২৫ নভেম্বর মিজোরাম বিধানসভার ভোটগ্রহণ
কিন্তু ভোটগ্রহণ কার্যত শুরু হয়ে গেল তার দিন ছয়েক আগেই। পোস্টাল ব্যালটে মিজোরাম নির্বাচনে ভোট দেওয়া শুরু করলেন রাজ্য থেকে উৎখাত হয়ে ত্রিপুরায় বসবাসকারী রিয়াং-উদ্বাস্তুরা। ১৯৯৭ সালের এক জাতিদাঙ্গার পর থেকে ঘর তথা রাজ্য ছাড়া রিয়াং জনজাতির বহু মানুষ। তাঁরা আশ্রয় নেন প্রতিবেশী ত্রিপুরায়। সেই থেকেই কাঞ্চনপুর, নয়সিংপাড়া প্রভৃতি এলাকায় গড়ে উঠেছে রিয়াং উদ্বাস্তু শিবির। জাতীয় নির্বাচন কমিশন গত ভোটের সময় থেকেই তাঁদের ভোটাধিকার নিশ্চিত করেছে। মঙ্গল ও বুধবার কমিশনের তত্ত্বাধানেই পোস্টাল ব্যালটে ভোট নেওয়া হচ্ছে উদ্বাস্তু মানুষদের। মঙ্গলবার উত্তর ত্রিপুরার নয়সিংপাড়ায় উৎসাহী রিয়াংদের ভোট দেওয়ার ছবিটি তুলেছেন বাপি রায়চৌধুরী।

অতিরিক্ত সেনা
ভারত-চিন সীমান্তে আরও ৫০ হাজার অতিরিক্ত সেনা নিয়োগে সবুজ সঙ্কেত দিয়ে দিল কেন্দ্রীয় সরকার। এতে ব্যয় হবে, ৬৫০০০ কোটি টাকা। ভারতীয় সেনার আধুনিকতম ১৭ কোর প্রাথমিক ভাবে রাঁচিতে নিযুক্ত ছিল। পরিকাঠামোর উন্নয়নের পরে এদের পানাগড়ে পাঠানো হচ্ছে। এই প্রথম প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় আক্রমণের যোগ্য সেনা নিয়োগ করা হবে।

এটিএম-এ হামলা
এটিএম বুথের শাটার টেনে এক মহিলাকে কুপিয়ে ছিনতাই করল এক দুষ্কৃতী। ৩৮ বছরের ব্যাঙ্ককর্মী ওই মহিলা মঙ্গলবার এটিএম থেকে টাকা তুলছিলেন। দুষ্কৃতী আচমকা বুথে ঢুকে শাটার নামিয়ে দেয়। প্রথমে পিস্তল দেখিয়ে ভয় দেখায়, তার পরে ধারালো অস্ত্র দিয়ে ওই মহিলার ঘাড়ে-মাথায় কোপ মারে। আহত মহিলাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বেঙ্গালুরু পুলিশ জানিয়েছে, গোটা ঘটনাটি বুথের সিসিটিভি-তে ধরা পড়েছে। দুষ্কৃতীর খোঁজ চলছে।

অগুস্তা বৈঠক
অগুস্তা ওয়েস্টল্যান্ড কর্তাদের সঙ্গে বুধবার বৈঠকে বসতে চলেছে কেন্দ্র। ঘুষের অভিযোগের পরে ওই চুক্তি স্থগিত রাখা হয়েছে। এ বার ওই চুক্তি বাতিলও হতে পারে বলে খবর।

পুরনো খবর:


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.