টুকরো খবর
পঞ্চায়েত অফিস ঘেরাও তৃণমূলের
শুরুতেই বিরোধিতা। নবনির্বাচিত সিপিএম প্রধানের বিরুদ্ধে তিন দফা অভিযোগ তুলে দু’ঘণ্টা পঞ্চায়েত অফিস খুলতে দিল না তৃণমূল। মঙ্গলবার সুতাহাটা ব্লকের আশদতলিয়া গ্রাম পঞ্চায়েতে ঘটনাটি ঘটে। পরে সুতাহাটা থানার পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। প্রসঙ্গত, এই পঞ্চায়েতের ছ’টি আসনের মধ্যে সিপিএম ও তৃণমূলের আসন সংখ্যা সমান হওয়ায় টসে জিতে প্রধান হন সিপিএমের শিবানী বাকুলি। তৃণমূলের তিন পঞ্চায়েত সদস্য নমিতা সুকুল, মীনাক্ষী ভুঁইয়া ও মহুয়া পালের নেতৃত্বে প্রায় দেড়শো তৃণমূল কর্মী সমর্থক সকাল দশটা থেকে দু’ঘণ্টা পঞ্চায়েত অফিস ঘেরাও করে রাখে। গতবার এই পঞ্চায়েতে তৃণমূল ক্ষমতায় থাকার সময় কম্পিউটারের কাজের জন্য এক তৃণমূল কর্মী অনন্তপুর গ্রামের বাসিন্দা কৌশিক দাসকে অস্থায়ী কর্মী হিসেবে নিয়োগ করা হয়েছিল। তৃণমূলের অভিযোগ, পঞ্চায়েতে কোনও রকম সিদ্ধান্ত ছাড়াই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে ওই কর্মীকে কাজে বহাল রাখা হবে না বলে জানানো হয়েছে। নমিতাদেবী বলেন, “প্রকৃত ক্ষতিগ্রস্তদের ত্রাণ না দিয়ে প্রধান দলীয় সমর্থকদেরই ত্রাণ বিলি করছেন। বেশ কয়েকদিন আগে একশো দিনের কাজের মজুরি বাবদ ১২ লক্ষ টাকা সরকারিভাবে পাঠানো হয়েছে। কিন্তু শ্রমিকদের ভুল বুঝিয়ে টাকা দিচ্ছেন না প্রধান।” অবশ্য প্রধান অভিযোগ অস্বীকার করে বলছেন, “পঞ্চায়েতের নিজস্ব তহবিলে টাকা নেই বলে ওই কর্মীকে আপাতত কাজ থেকে বিরত রাখার কথা ভাবা হয়েছে। এখনও কিছু বলা হয়নি। বন্যার ত্রাণসামগ্রী প্রকৃত ক্ষতিগ্রস্তদের হাতেই দেওয়া হয়েছে। ব্যাঙ্কের নথিতে প্রধান হিসেবে আমার নাম নথিভুক্ত হওয়ার পরই শ্রমিকদের টাকা দেওয়া হবে।” তাঁর অভিযোগ, “নান অজুহাতে কাজ বন্ধ করে দেওয়ার জন্য পরিকল্পিতভাবে পঞ্চায়েত বন্ধ করেছে তৃণমূল।”

কাটা মুণ্ডু উদ্ধার জঙ্গল থেকে, অধরা অভিযুক্ত
খুন হওয়ার তিন দিন পরে নয়াগ্রাম থানার জরিঘাটি গ্রামের রঞ্জিত সিংহের কাটা মুণ্ডু উদ্ধার করল পুলিশ। মঙ্গলবার জরিঘাটি গ্রাম থেকে প্রায় আট কিলোমিটার দূরে কুলডিহার জঙ্গল থেকে রঞ্জিতবাবুর কাটা মুণ্ডটি পাওয়া যায়। তবে অভিযুক্ত বৃন্দাবন সিংহকে এখনও ধরতে পারেনি পুলিশ। শনিবার দুপুরে জরিঘাটি গ্রামে একটি নিম গাছের ডাল কাটাকে কেন্দ্র করে পড়শির সঙ্গে বচসার জেরে খুন হন রঞ্জিতবাবু। প্রতিবেশী বৃন্দাবনবাবু কুড়ুল দিয়ে কুপিয়ে রঞ্জিতবাবুর মাথা কেটে ফেলেন বলে অভিযোগ। স্থানীয়দের দাবি, এরপর কাটা মুণ্ডুটি নিয়েই বৃন্দাবনবাবু আড়রা জঙ্গলের দিকে চম্পট দেন। জরিঘাটি গ্রামটি ওড়িশা লাগোয়া। রবিবার খড়্গপুর আরপিএফের ‘ট্র্যাকার ডগ’ নিয়ে এলাকায় তল্লাশি চালিয়ে আড়রার জঙ্গলের লাগোয়া ধানখেত থেকে খুনে ব্যবহৃত রক্তমাখা কুড়ুলটি উদ্ধার করে পুলিশ। এ দিন রঞ্জিতবাবুর মুণ্ডুটি পরিজনেরা শনাক্ত করার পরে সেটিকে ময়না তদন্তে পাঠানো হয়। অভিযুক্ত বৃন্দাবনবাবুকে ধরতে পার্শ্ববর্তী ওড়িশা পুলিশের সাহায্য নিচ্ছে ঝাড়গ্রাম জেলা পুলিশ। এ দিন নয়াগ্রাম থানার পুলিশের পক্ষ থেকে এলাকাবাসীকে জানানো হয়, যিনি অভিযুক্ত বৃন্দাবন সিংহের খোঁজ দিতে পারবেন, তাঁকে পুরস্কৃত করা হবে।”

পুরনো খবর:
বাদল রানা পুলিশ হাজতে
ধৃত সিপিএম নেতা বাদল রানাকে পাঁচ দিন পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দিল ঝাড়গ্রাম এসিজেএম আদালত। সোমবার বিকেলে ঝাড়গ্রাম শহরের উপকন্ঠে বৈতা মোড় থেকে সিপিএমের সাঁকরাইল জোনাল কমিটির সম্পাদক বাদলবাবুকে গ্রেফতার করা হয়। বৌদিকে ধর্ষণ এবং তৃণমূলের লোকজনের উপর সশস্ত্র হামলার পুরনো দু’টি মামলায় অভিযুক্ত করে বাদলবাবুকে মঙ্গলবার ঝাড়গ্রাম এসিজেএম আদালতে হাজির করে পুলিশ। ধৃতকে ৫ দিন পুলিশ হেফাজতের নির্দেশ দেন ভারপ্রাপ্ত এসিজেএম সুপর্ণা রায়। অভিযুক্ত পক্ষের আইনজীবী তপন চৌধুরী আদালতে অভিযোগ করে বলেন, “রাজনৈতিক উদ্দেশ্যে মিথ্যা ঘটনায় বাদলবাবুকে অভিযুক্ত করা হয়েছে।”

পুরনো খবর:
দেহ উদ্ধার
সোমবার সন্ধ্যায় হলদি নদী থেকে এক অজ্ঞাত পরিচয় ব্যক্তির দেহ উদ্ধার করল ভবানীপুর থানার পুলিশ। বালুঘাটার কাছে নদীতে পচাগলা ওই দেখতে পেয়ে থানায় খবর দেন স্থানীয় বাসিন্দারা। পুলিশ দেহ উদ্ধার করে হলদিয়া মহকুমা হাসাপাতালে পাঠিয়েছে। অন্য দিকে, ভারত সেবাশ্রম সঙ্ঘের মহিষাদল শাখা পরিচালিত একটি স্কুলের গাড়ি চালক বিজয় ঘোষালের (৩৫) অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় মঙ্গলবার চাঞ্চল্য ছড়ায় রামপুরা এলাকায়। ঝাড়খণ্ডের সিনিডি এলাকার ওই বাসিন্দার দেহ সঙ্ঘেরই এক পুকুরে ভাসতে দেখা যায়। পুলিশ দেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠিয়েছে।

কঙ্কাল মামলা
অন্য দিকে মোড় নিল দাসেরবাঁধ কঙ্কাল-মামলা। অভিযুক্ত পক্ষের আইনজীবী রানা গঙ্গোপাধ্যায় মঙ্গলবার মেদিনীপুরের চতুর্থ অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক অভিজিৎ সোমের এজলাসে জানান, সুপ্রিম কোর্টে তাঁদের আবেদন গৃহীত হয়েছে। তাই মামলা পিছিয়ে দেওয়া হোক। বিচারক আবেদন খারিজ করেন। কোর্টের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তুলে রানাবাবু লিখিত ভাবে জানান, আবেদন খারিজের বিরুদ্ধে তাঁরা উচ্চ আদালতে যাবেন। এ জন্য অন্তত দু’মাস সময় দেওয়া হোক। আদালত তা মঞ্জুর করে। ফলে চার্জ গঠন ফের পিছিয়ে গেল।

পুরনো খবর:
ডাকাতির আগেই ধৃত
ডাকাতির উদ্দেশ্যে জড়ো হওয়া তিন দুষ্কৃতীকে সোমবার রাতে গ্রেফতার করল দুর্গাচক থানার পুলিশ। ধৃতদের নাম শেখ নজরুল, কাজিবুল আলি ও দেবাশিস মাঝি। নজরুল ও কাজিবুল দুর্গাচক থানা এলাকার বাসিন্দা। দেবাশিসের বাড়ি মহিষাদলে। অভিযোগ, সোমবার রাতে তারা জাকিরমোড় এলাকায় ডাকাতির উদ্দেশ্যে জড়ো হয়েছিল। ধৃতদের কাছ থেকে একটি ভোজালি উদ্ধার হয়েছে। মঙ্গলবার তাদের হলদিয়া এসিজেএম আদালতে হাজির করানো হলে ১৪ দিন জেল হাজত হয়।

পথ দুর্ঘটনায় মৃত্যু
পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক বৃদ্ধের। নাম যোগেন্দ্রনাথ মাইতি (৭০)। বাড়ি চকলালপুর গ্রামে। মঙ্গলবার দুপুরে সুতাহাটা থানা এলাকার চৈতন্যপুর থেকে ব্রজলালচক যাওয়ার রাস্তায় ঘোষের মোড়ে ঘটনাটি ঘটে। এ দিন যোগেন্দ্রনাথবাবু রাস্তা পার হওয়ার সময় একটি গাড়ি তাঁকে ধাক্কা মারে। আশঙ্কাজনক অবস্থায় তমলুক জেলা হাসপাতালে ভর্তি করা হলে বিকেলে তাঁর মৃত্যু হয়।

প্রেস স্টিকারে বিতর্ক
ছবি: সৌমেশ্বর মণ্ডল।
প্রেস স্টিকার সাঁটানো গাড়িতে মঙ্গলবার কলকাতা থেকে মেদিনীপুর আদালতে এসেছিলেন প্রাক্তন মন্ত্রী সুশান্ত ঘোষ। তা নিয়ে প্রশ্ন উঠেছে। সুশান্তবাবুর ব্যাখ্যা, “যখন যে গাড়ি পাই, তাতেই মেদিনীপুরে আসি। আমার আইনজীবীরা যে গাড়ি ব্যবহার করেন, সেই গাড়িই ব্যবহার করি। আইনজীবীদের কারও প্রেস কার্ড থাকতে পারে। এ ব্যাপারে তাঁরাই বলতে পারবেন। এতে আমার নিরাপত্তার ব্যাপার নেই।” সুশান্তবাবুর আইনজীবী রানা গঙ্গোপাধ্যায় এতে আপত্তির কিছু দেখছেন না। তিনি বলেন, “এটা ভাড়ার গাড়ি। আমার বন্ধুর। কলকাতায় তো কত গাড়িতেই প্রেস স্টিকার থাকে!”


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.