টুকরো খবর
কোলাঘাটে এবার ৭টি দোকানে চুরি
মহিষাদলের পর এ বার কোলাঘাট। শনিবার রাতে কোলাঘাটের দেউলিয়া বাজারে ৬ নম্বর জাতীয় সড়কের ধারে সোনা, কাপড়-সহ সাতটি দোকানে প্রায় লক্ষাধিক টাকার সামগ্রী চুরি করে পালিয়েছে দুষ্কৃতীরা। কোলাঘাট থানা থেকে মাত্র এক কিলোমিটার দূরে একই রাতে এতগুলি দোকানে চুরির ঘটনায় আতঙ্ক তৈরি হয়েছে। যদিও রবিবার বিকেল পর্যন্ত পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি। কলকাতা থেকে খড়গপুরগামী ৬ নম্বর জাতীয় সড়কের ধারে কোলাঘাটের দেউলিয়া বাজারে নিত্য প্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী মিলিয়ে কয়েকশো দোকান রয়েছে। শনিবার রাতে ওই বাজারের জাতীয় সড়কের ধার ঘেঁষে থাকা একটি সোনার দোকানের শাটার কেটে ও কাছাকাছি থাকা ছ’টি দোকানের তালা ভেঙে জিনিসপত্র লুঠ করে পালায় দুষ্কৃতীরা। রবিবার সকালে বাজারে আসা লোকজন তা দেখতে পেয়ে ব্যবসায়ীদের খবর দেন। অভিযোগ দায়ের হওয়ার পর তদন্তে আসে কোলাঘাট থানায় পুলিশ। সম্প্রতি জেলারই মহিষাদল বাজারে একই রাতে পাঁচটি দোকানে লক্ষাধিক টাকার সামগ্রী চুরির ঘটনা ঘটেছিল। সেই ঘটনারও কিনারা হয়নি। দুটি ঘটনায় জড়িত দুষ্কৃতীদের কোনও যোগ রয়েছে কি না, তা তদন্ত করছে পুলিশ।

পুরনো খবর:

সংবর্ধনা সভায় হাজির দু’পক্ষই
শেষ পর্যন্ত জেলা নেতৃত্বের হস্তক্ষেপে জামবনি ব্লক তৃণমূলের বিরোধ আপাতত মিটল। জামবনি পঞ্চায়েত সমিতির নব নির্বাচিত সভাপতি সমীর ধল সহ ২০জন সদস্যকে দলের পক্ষ থেকে গত শনিবার বিকেল ঝাড়গ্রাম রাজবাড়িতে সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধনা সভাটির আয়োজক তৃণমূলের জেলা সাধারণ সম্পাদক দুর্গেশ মল্লদেব জানিয়ে দেন, “দলের জামবনি ব্লক নেতৃত্বের মধ্যে কোনও বিরোধ নেই। সর্বসম্মতিক্রমে শুক্রবার সমীরবাবু জামবনি পঞ্চায়েত সমিতির সভাপতি নির্বাচিত হয়েছেন। কয়েক দিন ধরে আটক ও পাল্টা আটকের যে অভিযোগ উঠেছিল তা একেবারেই ভিত্তিহীন।”ওই অনুষ্ঠানে সমীরবাবুর বিরুদ্ধ গোষ্ঠীর নেতা জামবনি ব্লক তৃণমূলের সভাপতি তথা পঞ্চায়েত সমিতির অন্যতম সদস্য জগদীশ মাহাতোও ছিলেন। ছিলেন ব্লক যুব তৃণমূল সভাপতি দেবনাথ হাঁসদাও। তবে এ দিন জেলা নেতারা জানিয়ে দেন, দলের মধ্যে থেকে যাঁরা দলীয় সিদ্ধান্তের বিরোধিতা করছেন, তাঁদের এই আচরণ বরদাস্ত করা হবে না। শুধু তাই নয়, পশ্চিমাঞ্চল উন্নয়নমন্ত্রী সুকুমার হাঁসদার অনুগামী হিসেবে পরিচিত ব্লক নেতৃত্বের ডানা ছাঁটার ব্যাপারেও দলের জেলা স্তরে আলোচনা শুরু হয়েছে। আগামী দিনে বিক্ষুব্ধদের দলীয় পদ থেকে সরিয়ে দেওয়ারও তোড়জোড় শুরু হয়েছে। দলীয় সূত্রে খবর, পুজোর আগে বা পরে মুখ্যমন্ত্রী জঙ্গলমহলে প্রশাসনিক সভা ও বৈঠক করতে আসছেন। ওই সময় মুখ্যমন্ত্রীর ‘অনুমোদন’ নিয়ে জামবনি ব্লকে বিক্ষুব্ধদের সরিয়ে দিয়ে দলীয় পদে ‘নতুন মুখ’এর নাম ঘোষণা করা হতে পারে। দলের জেলা কার্যকরী সভাপতি প্রদ্যোৎ ঘোষ বলেন, “দলের মধ্যে থেকে কেউ দল বিরোধী কার্যকলাপ চালিয়ে গেলে তাঁকে রেয়াত করা হবে না।”

পুরনো খবর:

পূর্বে সভাপতি নির্বাচন আজ
আজ, সোমবার পূর্ব মেদিনীপুর জেলার ২৫টি পঞ্চায়েত সমিতির সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন। রাজ্যের শাসকদল তৃণমূল জেলার ২৫টি পঞ্চায়েত সমিতির মধ্যে ২৩টিতে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। একমাত্র হলদিয়ার সুতাহাটা পঞ্চায়েত সমিতিতে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বামফ্রন্ট। আর ৪০ আসন বিশিষ্ট পাঁশকুড়া পঞ্চায়েত সমিতি (তৃণমূল ২০, বামফ্রন্ট ১৮ ও কংগ্রেস ২) ত্রিশঙ্কু অবস্থায় রয়েছে। সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য নিরঞ্জন সিহির অভিযোগ, “আমাদের সদস্যদের হুমকি দিচ্ছে তৃণমূল। তাই পঞ্চায়েত সমিতির সদস্যদের নিরাপত্তার জন্য জেলা প্রশাসনকে জানানো হয়েছে।” পুলিশ সুপার সুকেশ কুমার জৈন বলেন , ‘‘জেলার প্রতিটি পঞ্চায়েত সমিতির অফিসে কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে। কোনও অভিযোগ এলে কড়া পদক্ষেপ করা হবে।” এ দিকে, রবিবার সকালে নন্দীগ্রাম-১ ব্লকের তৃণমূল সভাপতি মেঘনাদ পালের বাড়িতে দুই ব্লকের পঞ্চায়েত সমিতির সদস্য ও ব্লক নেতৃত্বকে নিয়ে বৈঠক করেন সাংসদ শুভেন্দু অধিকারী। ওই বৈঠকেই পঞ্চায়েত সমিতির সভাপতি ও সহ-সভাপতিদের নাম ঘোষণা করা হয়। জানা গিয়েছে, নন্দীগ্রাম-১ পঞ্চায়েত সমিতির সভাপতি হচ্ছেন আবু তাহের। সহ-সভাপতি হচ্ছেন স্বদেশ দাস। নন্দীগ্রাম-২ পঞ্চায়েত সমিতির সভাপতি হচ্ছেন মলিনা দাস। মলিনাদেবী এর আগে ২০০৩-০৮ পর্যন্ত ওই পদে ছিলেন। সহ-সভাপতি হচ্ছেন বিদায়ী সভাপতি বাদল মাইতি।

কুড়ুল মিলল, অধরা অভিযুক্ত
পড়শির সঙ্গে বচসার জেরে রঞ্জিত সিংহ খুনের ঘটনায় রবিবার দিনভর ‘ট্র্যাকার ডগ’ নিয়ে এলাকায় তল্লাশি চালাল ঝাড়গ্রাম জেলা পুলিশ। এ দিন খড়্গপুর আরপিএফের কুকুর নয়াগ্রাম থানার জরিঘাটি গ্রামের আড়রার জঙ্গল লাগোয়া ধানখেতের দিকে চলে যায়। ওই ধানখেত থেকে রক্তমাখা একটি কুড়ুল উদ্ধার হয়। পুলিশের দাবি, ওই কুড়ুলটি দিয়েই শনিবার রঞ্জিতবাবুর মুণ্ডচ্ছেদ করা হয়েছিল। শনিবার দুপুরে জরিঘাটি গ্রামে একটি নিম গাছের ডাল কাটাকে কেন্দ্র করে পড়শির সঙ্গে বচসার জেরে খুন হন রঞ্জিতবাবু। প্রতিবেশী বৃন্দাবন সিংহের উঠোনের একটি নিম গাছের ডালপালা ছড়িয়ে গিয়েছিল রঞ্জিতবাবুর বাড়ির সীমানার মধ্যে। কয়েক দিন ধরেই বৃন্দাবনবাবুকে গাছের ডাল ছেঁটে ফেলার জন্য তাগাদা দিচ্ছিলেন রঞ্জিতবাবু। কিন্তু বৃন্দাবনবাবু সে কথায় কর্ণপাত করেননি বলে অভিযোগ। শনিবার দুপুরে রঞ্জিতবাবু নিজেই গাছের ডাল ছাঁটতে শুরু করেন। তা নিয়ে উভয়ের মধ্যে তুমুল বচসা শুরু হয়। বচসা চলাকালীন বৃন্দাবনবাবু টাঙির কোপে রঞ্জিতবাবুর মাথা কেটে ফেলেন বলে অভিযোগ। স্থানীয়দের দাবি, এরপর কাটা মুণ্ডুটি নিয়েই বৃন্দাবনবাবু আড়রা জঙ্গলের দিকে চম্পট দেন। জরিঘাটি গ্রামটি ওড়িশা লাগোয়া। খবর পেয়ে পুলিশ শনিবার ঘটনাস্থলে গিয়ে রঞ্জিতবাবুর মুণ্ডুহীন ধড়টি উদ্ধার করে ময়না-তদন্তে পাঠায়। অভিযুক্ত বৃন্দাবনবাবুকে ধরতে এবং রঞ্জিতবাবুর কাটা মুণ্ডুটির খোঁজে শনিবার বিকেল থেকেই তল্লাশি শুরু করে পুলিশ। কাটা মুণ্ডটি পাওয়া যায়নি। বৃন্দাবনবাবুরও খোঁজ মেলেনি।

জেলায় বদলি একাধিক আধিকারিক
জেলাশাসক ও জেলা পুলিশ সুপারের বদলি আগেই হয়েছিল। এ বার পশ্চিম মেদিনীপুরের বেশ কিছু আধিকারিকেরও বদলি হল। গত কয়েকদিনে জেলার ৮ জন বিডিও বদলি হয়েছেন। বদলি হয়েছে দুই মহকুমাশাসক ও এক অতিরিক্ত জেলাশাসকের। আরও এক জন অতিরিক্ত জেলাশাসক অন্য রাজ্যে গিয়েছেন। সব মিলিয়ে জেলা প্রশাসনে এখন অনেক নতুন মুখ। প্রাক্তন জেলাশাসক সুরেন্দ্র গুপ্তের পরিবর্তে পশ্চিম মেদিনীপুরের নতুন জেলাশাসক হয়ে এসেছেন গুলাম আলি আনসারি। সুনীল চৌধুরীর পরিবর্তে নতুন পুলিশ সুপার হয়েছেন ভারতী ঘোষ। যে ৮টি ব্লকের বিডিও বদলি হয়েছেন, সেগুলি হল পিংলা, সবং, ডেবরা, খড়্গপুর-১, ঘাটাল, চন্দ্রকোনা-১, গড়বেতা-১ ও গড়বেতা-২ ব্লক। ঘাটাল ও ঝাড়গ্রামের মহকুমাশাসকেরও বদলি হয়েছে। বদলি হয়েছে অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) সুমন ঘোষেরও। তাঁর জায়গায় এসেছেন ঝাড়গ্রামের মহকুমা শাসক বাসব বন্দ্যোপাধ্যায়। আর এক অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) রজত সাইনি অন্য রাজ্যে চলে গিয়েছেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, তাঁর জায়গায় সুশান্ত চক্রবর্তী (বর্তমানে যিনি বাঁকুড়ার জেলা ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক) নতুন অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) হয়ে আসার কথা। তবে তিনি এখনও এই পদে যোগ দেননি। আপাতত দায়িত্ব সামলাচ্ছেন পশ্চিম মেদিনীপুরের অতিরিক্ত জেলা ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক অরিন্দম দত্ত। তবে দুই মহকুমাতেই এখনও নতুন মহকুমাশাসক যোগ দেননি। দায়িত্ব সামলাচ্ছেন ডেপুটি ম্যাজিস্ট্রেটরা।

থানার ওসিকে ‘ক্লোজ’
‘ক্লোজ’ করা হল দাসপুর থানার ওসি ননীগোপাল দত্তকে। রবিবার বিকেলে পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার ভারতী ঘোষের নির্দেশেই মেদিনীপুর পুলিশ লাইনে ‘ক্লোজ’ করা হয় ওই ওসিকে। থানার সেকেন্ড অফিসার কার্তিক বসাককে দায়িত্ব বুঝিয়ে ননীগোপাল বাবু থানা ছেড়ে চলে যান। তবে কেন এই সিদ্ধান্ত জানাতে চাননি পুলিশ সুপার। ভারতীদেবী বলেন, “বিষয়টি পুরোপুরি প্রশাসনিক। সাংবাদিকদের জানানোর ঘটনা নয়।” এ নিয়ে মন্তব্য করতে চাননি ননীগোপালবাবুও। তবে পুলিশ সূত্রে জানা গিয়েছে, দাসপুরের রামপুরে একটি ঘটনার কিনারা করতে না পারায় কোপে পড়তে হয়েছে ননীগোপালবাবুকে। শুক্রবার রাতে রামপুরে মুখোশ পড়া দুষ্কৃতীরা দীপক ভুঁইয়া নামে এক ব্যক্তির উপর চড়াও হয়ে তাঁর বাঁ হাত কেটে নেয়। দীপকবাবু ছেলেকে টিউশন থেকে নিয়ে আসার সময় ঘটনাটি ঘটে। গুরুতর জখম অবস্থায় তিনি এখন মেদিনীপুর মেডিক্যালে ভর্তি। শনিবার দীপকবাবুর মা উষাদেবী থানায় অভিযোগ দায়ের করেন। তবে কেউ গ্রেফতার হয়নি।

কেশপুরে গোষ্ঠী সংঘর্ষ
তৃণমূলের দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তেজনা ছড়িয়েছে কেশপুরের শাঁকপুরে। জখম হয়েছেন দু’পক্ষের অন্তত ৬ জন। তাঁদের চিকিৎসা চলছে। এলাকায় পুলিশি নজরদারি বাড়ানো হয়েছে। পুলিশ জানিয়েছে, সংঘর্ষের ঘটনায় কোনও লিখিত অভিযোগ আসেনি। এলাকায় গোলমালের খবর পেয়ে পুলিশ বাহিনী পৌঁছয়। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। শুক্রবার ছিল জেলার পঞ্চায়েত সমিতি গঠনের দিন। সেই মতো কেশপুরেও পঞ্চায়েত সমিতির সভাপতি, সহ-সভাপতি নির্বাচন হয়। স্থানীয় সূত্রে খবর, শনিবার বিকেলে গোলমালে জড়িয়ে পড়ে তৃণমূলের দুই গোষ্ঠী। এলাকার নিয়ন্ত্রণ কার হাতে থাকবে, মূলত তা নিয়েই গোলমালের সূত্রপাত। প্রথমে বচসা বাধে। তা থেকে হাতাহাতি হয়ে সংঘর্ষ। তৃণমূল অবশ্য গোষ্ঠী কোন্দলের অভিযোগ উড়িয়ে দিয়েছে। দলের কেশপুর ব্লক সভাপতি তপন চক্রবর্তী বলেন, “ওই গোলমালের সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই। ওটা স্থানীয় বিবাদ।” অনভিপ্রেত ঘটনা এড়াতে রবিবার এলাকায় পুলিশি নজরদারি ছিল।

সচেতনতা শিবির
পুলিশ ও মহিলা পরিচালিত এক স্বেচ্ছাসেবী সংস্থার যৌথ উদ্যোগে নারীশিক্ষা, নারীপাচার, বাল্য বিবাহ ও গার্হস্থ্য হিংসা প্রতিরোধে, শনিবার এক সচেতনতা শিবির অনুষ্ঠিত হল এগরা স্বর্ণময়ী বালিকা বিদ্যালয়ে। নবম ও দশম শ্রেণির প্রায় আড়াইশো জন ছাত্রী একদিনের ওই শিবিরে যোগ দেয়। সংস্থার সম্পাদিকা লাবণী জানা জানান, শিবিরে উপস্থিত পুলিশ আধিকারিকদের কাছে আইনি সাহায্য ও মহিলাদের সামাজিক সুরক্ষা নিশ্চিত করার ব্যাপারে আবেদন জানানো হয়েছে। ছিলেন জেলা পুলিশ সুপার সুকেশকুমার জৈন, বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কৃষ্ণকলি ভট্টাচার্য প্রমুখ।

ঝুলন্ত দেহ উদ্ধার
বাড়ির মধ্যে থেকে এক বৃদ্ধের ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। মৃতের নাম শীতল বন্দ্যোপাধ্যায় (৮০)। কোলাঘাটের বিট হাউস থানার রাইন গ্রামে রবিবারে ঘটনাটি ঘটে। কোলাঘাটের ক্ষেত্রহাট হাইস্কুলের অবসরপ্রাপ্ত শিক্ষক ছিলেন শীতলবাবু। তাঁর স্ত্রী কয়েক বছর আগে মারা যান। সোমবার সকালে তিনি ঘুম থেকে না ওঠায় বাড়ির লোকজন তাঁর খোঁজ করতে গিয়ে দেখেন ঘরে সিলিং ফ্যান থেকে গলায় গামছার ফাঁস লাগানো অবস্থায় তাঁর দেহ ঝুলছে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, মানসিক অবসাদে তিনি আত্মহত্যা করেছেন।

ডুবে মৃত্যু শিশুর
পুকুরের জলে তলিয়ে গিয়ে এক শিশুর মৃত্যু হল। মৃতের নাম সাহানা খাতুন (১)। রবিবার সকালে ঘটনাটি ঘটেছে পূর্ব মেদিনীপুরের তমলুক থানার রঘুনাথপুর গ্রামে। এ দিন সকালে বাড়ির মধ্যে খেলছিল সাহানা। সকাল ১০টা নাগাদ ওই শিশু বাড়ি সংলগ্ন পুকুরে পড়ে যায়। পরে পুকুর থেকে তাকে উদ্ধার করে গুরুতর অসুস্থ অবস্থায় তমলুক জেলা হাসপাতালে ভর্তি করে। কিছুক্ষণ পরে হাসপাতালেই ওই শিশুর মৃত্যু হয়।

কিশোরীর অপমৃত্যু
বাড়ির মধ্যে থেকে এক কিশোরীর দেহ উদ্ধার করল পুলিশ। মৃতের নাম সুস্মিতা নায়েক (১৫)। বাড়ি পাঁশকুড়া থানার হাউর এলাকার আটাং গ্রামে। সুস্মিতা স্থানীয় এক হাইস্কুলের ছাত্রী ছিল। রবিবার সকালে সুম্মিতা ঘুম থেকে না ওঠায় বাড়ির লোকজন তাঁর খোঁজ করতে গিয়ে দেখেন ঘরের মধ্যেই মৃত অবস্থায় পড়ে রয়েছে সে। খবর পেয়ে সুস্মিতার দেহ উদ্ধার করে পুলিশ। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, কীটনাশক খেয়ে আত্মহত্যা করেছে ওই ছাত্রী।

ধৃত ৩ ডাকাত
কুখ্যাত তিন ডাকাতকে গ্রেফতার করল ঝাড়গ্রাম জেলা পুলিশ। ঝাড়গ্রামের ভারপ্রাপ্ত পুলিশ সুপার ভারতী ঘোষ জানান, ধৃত নিত্যানন্দ আচার্য, গুরুচরণ পাল ও বাপি মাহাতো ৬ নম্বর জাতীয় সড়কে বিভিন্ন সময়ে একাধিক ডাকাতিতে অভিযুক্ত। শুক্রবার রাতে ঝাড়গ্রামের জলজলি, কুচলাশুলি ও বামুনমারা এলাকা থেকে ওই তিন জনকে ধরা হয়। শনিবার ধৃতদের ঝাড়গ্রাম আদালতে হাজির করানো হলে চার দিন পুলিশ হেফাজতের নির্দেশ
দেন বিচারক।

জয়ী তৃণমূল
সিপিএম মনোনয়ন জমা দিতে না পারায় স্কুল পরিচালন সমিতির নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গেল তৃণমূল। শনিবার দুর্গাচকের হলদিয়া হাইস্কুলের পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ছিল। সিপিএমের হলদিয়া জোনাল কমিটির সম্পাদক সুদর্শন মান্নার অভিযোগ, “স্কুলে ঢোকার রাস্তা তৃণমূল সমর্থকরা ঘিরে রাখায় সিপিএম সমর্থিত প্রার্থীরা স্কুলে ঢুকতে পারেনি। বারবার পুলিশকে জানিয়েও কোনও কাজ হয়নি।” অভিযোগ উড়িয়ে দিয়ে হলদিয়ার তৃণমূল নেতা মিলন মণ্ডল বলেন, “প্রার্থী খুঁজে না পেয়ে মিথ্যে অভিযোগ করছে তৃণমূল।”

ধৃত ৩ ডাকাত
কুখ্যাত তিন ডাকাতকে গ্রেফতার করল ঝাড়গ্রাম জেলা পুলিশ। ঝাড়গ্রামের ভারপ্রাপ্ত পুলিশ সুপার ভারতী ঘোষ জানান, ধৃত নিত্যানন্দ আচার্য, গুরুচরণ পাল ও বাপি মাহাতো ৬ নম্বর জাতীয় সড়কে বিভিন্ন সময়ে একাধিক ডাকাতিতে অভিযুক্ত। শুক্রবার রাতে ঝাড়গ্রামের জলজলি, কুচলাশুলি ও বামুনমারা এলাকা থেকে ওই তিন জনকে ধরা হয়। শনিবার ধৃতদের ঝাড়গ্রাম আদালতে হাজির করানো হলে চার দিন পুলিশ হেফাজতের নির্দেশ দেন বিচারক।

দেহ উদ্ধার
ট্রেন লাইনের ধার থেকে এক যুবকের দেহ উদ্ধার করল পুলিশ। রবিবার সকালে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর শাখার পাঁশকুড়া স্টেশন সংলগ্ন কারশেডের কাছে অজ্ঞাতপরিচয় ওই যুবকের দেহ উদ্ধার হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.