টুকরো খবর
ক্রিকেট ডেভেলপমেন্ট কমিটি নিয়ে সংশয়
সিএবি-র ক্রিকেট ডেভেলপমেন্ট কমিটির ভবিষ্যৎ নিয়ে সংশয় দেখা দিল। বুধবার সিএবি-র বার্ষিক সভা ছিল। সেখানে উপস্থিত ক্রিকেট ডেভেলপমেন্ট কমিটির প্রধান সৌরভ গঙ্গোপাধ্যায়। সিএবি থেকে তাঁকে বলা হয়েছে, ক্রিকেট ডেভেলপমেন্ট কমিটি নিয়ে কথাবার্তার জন্য সময় দিতে। বুধবারের বৈঠকে কোনও নির্বাচন ছিল না। আপাত-দৃষ্টিতে নিরামিষ সভা। কিন্তু ক্রিকেট ডেভেলপমেন্ট কমিটি নিয়ে কী করা হবে, তা নিয়ে কিছুটা হলেও চিন্তায় পড়েছেন সিএবি কর্তারা। বলা হচ্ছে, কমিটির সদস্যদের সব সময় একসঙ্গে পাওয়া যায় না।

সিএবি-র বার্ষিক সভায় সৌরভ গঙ্গোপাধ্যায়। —নিজস্ব চিত্র
বৈঠক বছরে দু’বার কি একবার হয়। সিএবি-র যুগ্ম সচিব সুবীর গঙ্গোপাধ্যায় বলছিলেন, “আমি বাইরে যাচ্ছি ভারতীয় এ দলের সঙ্গে। সৌরভের সঙ্গে এ ব্যাপারে ফিরে এসে কথা বলব। কিন্তু কমিটির বৈঠক সে ভাবে না হলেও সৌরভের সঙ্গে সিএবি প্রেসিডেন্টের নিয়মিত কথা হয় বাংলা ক্রিকেটের উন্নতি নিয়ে।”

অবশেষে শহরে ওডাফা আসছেন
মোহনবাগানের অনুশীলন শুরু হয়ে গিয়েছে তিন সপ্তাহ। অবশেষে আজ বৃহস্পতিবার শহরে আসছেন ওডাফা ওকোলি। বাগান অধিনায়ক কেন প্রতি বছর দেরিতে আসেন তা নিয়ে সমালোচনা হচ্ছে। কোচ করিম বেঞ্চারিফা অবশ্য বুধবার সেই সমালোচনা থামিয়ে বলে দিলেন, “গত মরসুমে ওডাফা, ডেনসন সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে। ওডাফার ওপর প্রচণ্ড চাপও ছিল। ওডাফা দেরি করে এলে কোনও ক্ষতি হবে না।” ওডাফার শহরে ফেরার দিনই আবার সন্দীপ নন্দীদের নতুন গোলকিপার কোচ অর্পণ দে অনুশীলনে যোগ দিচ্ছেন। বেশ কয়েক বছরের কিপার কোচ হেমন্ত ডোরাকে ছেঁটে ফেলল বাগান। এ দিকে এ দিন কাতসুমি-ইচেদের অনুশীলন দেখতে মোহনবাগান মাঠে হাজির প্রেসিডেন্ট টুটু বসু। করিম ব্রিগেডের অনুশীলন দেখার ফাঁকেই টুটুবাবু বললেন, “ভবিষ্যতে ব্যারেটো মোহনবাগানের কোচ হবে। ওকে কোচ হিসাবে দেখতে চাই।”

নবিদের নিয়ে আজ সভা
ফুটবলার ছাড়া নিয়ে আইএমজি-রিলায়্যান্স বনাম ক্লাব জোটের বিরোধ মিটবে কি না ইঙ্গিত পাওয়া যেতে পারে বৃহস্পতিবার ফেডারেশনের সভায়। লিগের আয়োজকরা এ দিন দুপুরে দিল্লির ফুটবল হাউসে কার্যকরি কমিটির সভায় নতুন লিগ নিয়ে তাদের বিস্তারিত প্রেজেন্টেশন রাখবেন সদস্যদের কাছে। ফেডারেশনের সভায় লিগের পরিকাঠামো দেখালেও ক্লাবেদের অবশ্য তোয়াক্কা করছেন না সংগঠকরা। শুক্রবার থেকে মুম্বইয়ের কুপারেজে শুরু হচ্ছে রহিম নবি, নির্মল ছেত্রী, সঞ্জু প্রধানদের মতো ৩৭ চুক্তিবদ্ধ ফুটবলারের অনুশীলন। কোচ হিসাবে ট্রেভর জেমস মর্গ্যানের নাম শোনা যাচ্ছে। মর্গ্যান ইস্টবেঙ্গল ছাড়ার সময় কিছু শর্ত দেওয়া হয়েছিল ক্লাবের পক্ষ থেকে। তা নিয়ে সমস্যাও মেটার পথে বলে জানা গেছে। সমস্যা হলে আরও তিন জনের সঙ্গে কথা বলে রেখেছেন নতুন লিগের কর্তারা। কোচকে সাহায্য করার জন্য চার জনের সাপোর্টিং কোচিং টিমও রাখা হচ্ছে। মুম্বাইয়ে ফুটবলাররা পৌছতে শুরু করবেন বৃহস্পতিবার থেকে।

পুরনো খবর:

বেলের জন্য মাঠে নামলেন জিদানও
গ্যারেথ বেলের ব্যাপারে হেস্তনেস্ত করতে এ বার ক্লাবের মহাতারকা স্পোর্টিং ডিরেক্টর জিনেদিন জিদানকে মাঠে নামাল রিয়াল মাদ্রিদ। ইপিএলের সেরা তারকাকে দলে নিতে রিয়ালের ক্রমশ চড়তে থাকা দর নিয়ে হাসিঠাট্টাও কম হচ্ছে না। টুইটারের পোস্ট এ বার রিয়ালের নতুন প্রস্তাব ৩৫০ মিলিয়ন ইউরো, সঙ্গে কাসিয়াস, মার্সেলো, র্যামোস, ওজিল, খেদিরা, ডি’মারিয়া, ছ’টা চ্যাম্পিয়ন্স ট্রফি আর গোটা বের্নাবৌ স্টেডিয়াম! জিদান অবশ্য পরিষ্কার করে দিয়েছেন, বেল রিয়ালে যোগ দিতে রাজি হলে তাঁকে কথা বলার সুযোগ দেওয়া উচিত টটেনহ্যামের। না হলে এই সুযোগ আর পাবেন না ‘ওয়েলস উইজার্ড’। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডও ফাব্রেগাসের জন্য রেকর্ড ৩৫ মিলিয়ন পাউন্ডের চূড়ান্ত প্রস্তাব দিতে প্রস্তুত। ক্লাবের ইতিহাসে এর আগে এত অর্থের প্রস্তাব কখনও দেওয়া হয়নি।

পুরনো খবর:

চ্যাম্পিয়নকে হারিয়ে দিলেন সোমদেব
ওয়াশিংটনে সিটি ওপেনের প্রি-কোয়ার্টারে ওঠার পথে সোমদেব দেববর্মন গতবারের চ্যাম্পিয়ন, বিশ্ব র্যাঙ্কিংয়ে ২৫ নম্বর আলেকজান্দার ডোলগোপোলোভ-কে স্ট্রেট সেটে ৬-৩, ৭-৬ (৭-৪) হারিয়ে চমকে দিলেন। নিজের চেয়ে র্যাঙ্কিংয়ে ১০৪ ধাপ এগিয়ে থাকা প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে সোমদেব বলেছেন, “আমার ন’টা ‘এস’ আর ওর আটটা ডাবল ফল্ট ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছে। কোনও প্রশ্ন নেই ও খুব কঠিন প্রতিপক্ষ। আমি সত্যিই ভাল খেলেছি। বিশেষ করে ধারাবাহিক ভাল সার্ভিসই আমাকে ম্যাচে রেখে দিয়েছিল। যার থেকে আত্মবিশ্বাস নিয়ে আমি ওর সার্ভিসকে আক্রমণ করতে পেরেছি।” তবে সোমদেবের কোয়ার্টার ফাইনালে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী জন ইসনার-ও একজন বিগ সার্ভার।

কোহলিদের রিজার্ভ বেঞ্চের পরীক্ষা আজ
জিম্বাবোয়ের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজে ৩-০ এগিয়ে ইতিমধ্যেই সিরিজ জিতে ফেলা ভারত বৃহস্পতিবার বুলাওয়ায় চতুর্থ একদিনের ম্যাচে রিজার্ভ বেঞ্চের শক্তি পরীক্ষা করতে পারে। প্রথম তিন ম্যাচে সুযোগ না পাওয়া চেতেশ্বর পূজারা, পরভেজ রসুল, মোহিত শর্মা, অজিঙ্ক রাহানেরা নামতে পারেন এই ম্যাচে। জাডেজা বা অমিত মিশ্রর জায়গায় জম্মু-কাশ্মীরের রসুল খেললে জাতীয় দলে নজির তৈরি হবে। বিনয় কুমারকে বসিয়ে অধিনায়ক কোহলি এই ম্যাচে মোহিতকে সুযোগ দেন কি না দেখার।

শ্রীসন্তদের জামিন-নোটিস
শ্রীসন্ত ও অঙ্কিত চহ্বাণকে জামিন নিয়ে নোটিস পাঠাল দিল্লি আদালত। মঙ্গলবার দিল্লি পুলিশ স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে মূল অভিযুক্ত এই দুই ক্রিকেটারের জামিন প্রত্যাহারের জন্য আবেদন জানায়। সেই আবেদনের পরিপ্রেক্ষিতেই এই নোটিস। কেন তাঁদের জামিন বহাল থাকা উচিত, তার যুক্তি দেখাতে বলা হয়েছে এই নোটিসে। এই মামলায় অভিযুক্ত ২১ জনকে এই একই নোটিস পাঠানো হয়েছে। নোটিসের সন্তোষজনক উত্তর দিতে না পারলে তাঁদের ফের গ্রেফতার করা হতে পারে।

পুরনো খবর:

জোকারের বাবার বিধ্বংসী ‘এস’
নোভাক জকোভিচের বাবা হঠাৎ-ই একহাত নিলেন নাদাল আর ফেডেরারকে। স্রেডান জকোভিচ বলছেন, “ফেডেরার হয়তো সর্বকালের সেরা টেনিস প্লেয়ার, কিন্তু মানুষ হিসেবে ও ঠিক উল্টো। নোভাককে ও সর্বদা খাটো করার চেষ্টা করে। বিশ্বের এক নম্বর প্লেয়ারকে কখনও তার প্রাপ্য সম্মান দেয়নি।” নাদালের উপরও রাগ জোকারের বাবার। “যত দিন নাদাল নোভাককে হারাত তত দিন আমার ছেলের সেরা বন্ধু ছিল ও। যে দিন থেকে নোভাক নাদালকে হারাতে শুরু করল, ওর সব বন্ধুত্ব দেখলাম উধাও!”

মিকি-অজি বোর্ড বোঝাপড়া
৪০ লক্ষ ডলারের ক্ষতিপূরণের দাবি থেকে শেষ পর্যন্ত সরে আসলেন অ্যাসেজ শুরু হওয়ার আগে অস্ট্রেলিয়ার কোচের পদ থেকে সরিয়ে দেওয়া মিকি আর্থার। ক্ষতিপূরণ অথবা কোচের পদে বহালের দাবি ছিল তাঁর। এখন নরম হয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া-র কাছে আদালতের বাইরে বোঝাপড়ার প্রস্তাব দিয়েছেন। সেই প্রস্তাব মেনে নিয়ে সফল বোঝাপড়ার ঘোষণা করেছে অজি বোর্ড। তবে ঠিক কত অর্থের বোঝাপড়া হয়েছে তা ফাঁস করা হয়নি।

পুরনো খবর:

সচিনের জার্মান ভক্ত
‘মাস্টার ব্লাস্টার’ সচিন তেন্ডুলকরের বিশ্বজোড়া ভক্তদের সঙ্গে যোগ দিলেন দু’বারের জার্মান বিশ্বকাপার ‘দিদি’ হাম্মান। এক পাকিস্তানি ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে প্রাক্তন বায়ার্ন মিউনিখ ও লিভারপুল ফুটবলার বলেন, “সচিন তেন্ডুলকরই আমার প্রিয় ক্রিকেটার। সচিন সর্বকালের সেরা। অসাধারণ ক্রিকেটার।” ইংল্যান্ডে ক্লাব ফুটবলে যোগ দেওয়ার পর প্রাক্তন জার্মান মিডফিল্ডারের ক্রিকেটে আগ্রহ বাড়ে। ২০০৫-এ ইংল্যান্ড অ্যাসেজ জিতলে উৎসাহ আরও বাড়ে। তা এতটাই যে চেশায়ার কাউন্টি লিগের হয়ে একটি প্রদর্শনী ক্রিকেট ম্যাচেও নেমে পড়েছিলেন হাম্মান।

গোলের রেকর্ড
হাওড়া ভেটারেন্স ক্লাবের দল মানিকতলা স্পোর্টিং গোল করার রেকর্ড গড়ল। পঞ্চন ডিভিসনে (অনূর্ধ্ব ১৬) চ্যাম্পিয়ন হল তারা। ২-০ হারাল পঞ্জাব স্পোর্টস। ৮ ম্যাচে ৬১ গোল করেছে মানিকতলা। খেয়েছে একটি। আইএফএ লিগে যা কখনও হয়নি।

রেল টিটি
সর্বভারতীয় রেলওয়ে টেবল টেনিসে দুই সিঙ্গলস চ্যাম্পিয়ন অনির্বাণ নন্দী ও টেকমি সরকারের হাতে পুরস্কার তুলে দেন কেন্দ্রীয় রেল প্রতিমন্ত্রী অধীর চৌধুরি।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.