টুকরো খবর
আজ নির্বাচনহীন বার্ষিক সভা, রেকর্ড উদ্বৃত্ত সিএবি-র
বোর্ড প্রেসিডেন্ট পদে জগমোহন ডালমিয়ার মেয়াদ বেড়ে যাওয়া যদি সিএবি-র বার্ষিক সভার আগে সবচেয়ে ভাল খবর হয়, তা হলে আরও একটা সুখবর থাকছে। চলতি আর্থিক বছরে রেকর্ড উদ্বৃত্ত হল সিএবি-র। এ বার উদ্বৃত্তের অঙ্ক ১৮ কোটি ৮৬ লক্ষ টাকা। গত বছর যা ছিল ১৪ কোটি ৫৪ লক্ষ। সংস্থার কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে বললেন, “এই টাকার বেশির ভাগই খরচ করা হবে রাজ্যের ক্রিকেট পরিকাঠামো তৈরিতে। ক্লাব, সাব-জুনিয়র, জুনিয়র স্তরে আধুনিক পরিকাঠামো তৈরির জন্য। বিভিন্ন জেলা থেকেই প্রতিভা উঠে আসছে।”

ক্লাবদের কম্পিউটার প্রদান অনুষ্ঠানে ডালমিয়া। —নিজস্ব চিত্র
সিএবি-র জিম ও ইন্ডোর তৈরির কাজে এই টাকা ব্যবহার করার সঙ্গে সিএবি-র ৬৪ সাব-ডিভিশনে ক্রিকেট এক্সেলেন্স সেন্টার তৈরির পিছনেও উদ্বৃত্তের অঙ্ক খরচ করা হবে। এ দিকে, বুধবার সিএবি-র বার্ষিক সভায় নির্বাচনহীন থাকছে। প্রেসিডেন্ট হিসেবে থেকে যাচ্ছেন জগমোহন ডালমিয়াই। সচিব বা কোষাধ্যক্ষ পদেও কোনও পরিবর্তন নেই। বুধবারের বৈঠকে আসার সম্ভাবনা আছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের। যা খবর, চার দিনের ক্রিকেটে বাংলা ক্রিকেটের মান কী ভাবে আরও উন্নত করা যায়, সে সব নিয়ে কথা হবে। তা ছাড়া বড় মাঠ নেওয়া যায় কি না সে সব নিয়েও আলোচনা হবে।

ভারতে বাতিল ২০১৪ রেস
সামনের বছরের রেসিং ক্যালেন্ডার নতুন করে সাজানোয় বাতিল করে দেওয়া হল ২০১৪ ভারতীয় গ্রাঁ প্রি। নতুন সূচি অনুযায়ী বুদ্ধ সার্কিটে রেস হবে ২০১৫ মার্চে। ২০১৬ রেসও হবে মার্চ মাসেই। ফর্মুলা ওয়ান বস বার্নি একলেস্টোন তাঁর সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন ভারতীয় কর্তাদের। “এফ ওয়ান কর্তৃপক্ষ যদি মার্চে রেস করতে চায়, তা হলে আপত্তি নেই,” বলেন জেপি স্পোর্টসের সিইও সমীর গৌর। ওই সংস্থার মুখপাত্র আস্কারি জাইদি-ও বলেছেন, “২০১৫ এবং ২০১৬ মার্চে রেস করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ২০১৪ অক্টোবরে রেস হবে না।” ২০১৫ থেকে ভারতীয় গ্রাঁ প্রি-র সময় মার্চে এগিয়ে আনতে চায় ফর্মুলা ওয়ান। কিন্তু ২০১৪ অক্টোবরে ভারতে রেস হলে তার কয়েক মাসের মধ্যেই আবার ২০১৫ রেস আয়োজন করতে হত। দুটো রেসের মধ্যে সময় পাওয়া যেত খুব কম। মনে করা হচ্ছে, মূলত এই কারণেই ২০১৪ রেস বাতিল করা হল। ২০১৫ থেকে নতুন ক্যালেন্ডার শুরু হবে অস্ট্রেলীয় গ্রাঁ প্রি দিয়ে। তার পরের রেস মালয়েশিয়া ও ভারতে।

পুরনো খবর:
গাড়ি পাচ্ছেন আশা
পুণের এশিয়ান গেমসের রুপোজয়ী অ্যাথলিট সিঙ্গুরের আশা রায়কে এক লাখ টাকা দিল রাজ্যের ক্রীড়া দফতর। সঙ্গে একটি নতুন অ্যাম্বাসেডর গাড়ির ব্যবস্থাও করে দিলেন ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। নেতাজি ইন্ডোরে এসে হিন্দুস্তান মোটরসের এম ডি গাড়ি দেওয়ার প্রতিশ্রুতি দিলেন। আশা ছাড়াও সুস্মিতা সিংহরায়-সহ বাকি তিন অ্যাথলিট ও তাঁদের কোচকে আর্থিক পুরস্কারও দেওয়া হল। রাজ্য ক্রীড়া পর্ষদের সভায় অবশ্য ঠিক হল, বন্ধ হয়ে যাওয়া ৭৯টি শিবির চালু করার চেষ্টা হবে। চুনী গোস্বামীর দেওয়া ফর্মুলা মেনে কাগজপত্র জমা দিলে তাদের বকেয়াও মেটানো হবে। ফুটবল অ্যাকাডেমিও দ্রুত চালু হবে। সভায় সরকারি ভাবে স্বীকৃত সদস্যদের চেয়ে আমন্ত্রিত অতিথির সংখ্যা ছিল বেশি। ভিড় বাড়াতে প্রাক্তন ফুটবলার ও ফুটবল ক্লাব কর্তাদের ডেকে আনা হয়েছিল। ক্রীড়ামন্ত্রী মদন মিত্র বললেন, “আমি চেয়ারম্যান। যাকে ইচ্ছে ডাকতে পারি।” যা শুনে পদত্যাগী এক প্রাক্তন ফুটবলারের মন্তব্য, “তা হলে রাজ্যপালের সই করা কমিটি ঘোষণা করা হয়েছিল কেন?”

পুরনো খবর:

সাফে সহজ ড্র
১-১১ সেপ্টেম্বর অনুষ্ঠেয় সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে অপেক্ষাকৃত সহজ ড্র পেল গত বারের চ্যাম্পিয়ন ভারত। গ্রুপ ‘এ’-তে তাদের সঙ্গে রয়েছে গত বারের সেমিফাইনালিস্ট এবং এ বারের আয়োজক নেপাল, পাকিস্তান এবং বাংলাদেশ। অন্য গ্রুপে রয়েছে টুর্নামেন্টে সর্বোচ্চ র্যাঙ্কিংয়ে থাকা আফগানিস্তান (১৪০), ২০০৮ সাফ চ্যাম্পিয়ন মলদ্বীপ, শ্রীলঙ্কা এবং ভুটান। ১ সেপ্টেম্বর ভারতের অভিযান শুরু পাকিস্তানের বিরুদ্ধে। বাংলাদেশ এবং নেপালের বিরুদ্ধে ম্যাচ এক দিনের ফারাকে, যথাক্রমে ৩ এবং ৫ সেপ্টেম্বর। আট দেশের সাফ চ্যাম্পিয়নশিপে নামার আগে মাত্র একটাই আন্তর্জাতিক ম্যাচ পাচ্ছে কোভারম্যান্সের ভারত ১৪ অগস্ট তাজিকিস্তানের বিরুদ্ধে।

চ্যাম্পিয়ন স্যমন্তক

খুদে চ্যাম্পিয়নদের নিয়ে কৃত্বিকা। মঙ্গলবার সিএলটিএ টিটিতে। ছবি: শঙ্কর নাগ দাস
চিলড্রেন্স লিটল থিয়েটার-এর উদ্যোগে টেবল টেনিস টুর্নামেন্টে মন্টেসরি বিভাগে চ্যাম্পিয়ন হল স্যমন্তক দাস ও সায়নী পাণ্ডা। নার্সারিতে জিতল স্পৃহা দেবনাথ ও প্রিয়াংশু দাস। ক্যাডেট বিভাগে নিজের দ্বিতীয় খেতাব জেতে স্পৃহা। ছেলেদের মধ্যে চ্যাম্পিয়ন প্রাত্যানিক সাউ। সাব জুনিয়রে জিতল সুদর্শনা পাত্র ও সৌমিক পাল। এ ছাড়াও সংবর্ধিত করা হয় জাতীয় জুনিয়র চ্যাম্পিয়ন কৃত্বিকা-কে। “খুব ভাল লাগছে। এখানেই আমার খেলোয়াড় জীবনের হাতেখড়ি। চাই দেশের হয়ে আরও ভাল খেলতে,” বলেন কৃত্বিকা।

মারাদোনার লাথি
মারাদোনার ছবি এপি-র
দিয়েগো মারাদোনার খেলোয়াড়ি জীবনে বিপক্ষের ডিফেন্ডারদেরও বোধহয় এত ‘মার’ সহ্য করতে হয়নি, যতটা গত কয়েক বছরে সাংবাদিক আর আলোকচিত্রীদের করতে হচ্ছে। আর্জেন্তিনায় এক ‘সেলিব্রিটি ম্যাগাজিন’-এর আলোকচিত্রীকে লাথি মারার অভিযোগে আবার ঝামেলায় জড়ালেন ফুটবলের রাজপুত্র। যার জেরে মারাদোনার বিরুদ্ধে পুলিশে অভিযোগ করা হয়েছে। সেই আলোকচিত্রী অভিযোগে বলেন, ‘‘বাবার সঙ্গে দেখা করতে মারাদোনা বাড়িতে এসেছিলেন। আমি বাইরে অপেক্ষা করছিলাম। দিয়েগো বাইরে বেরিয়ে আসার পর হঠাৎই অনেকটা ফ্রি কিক নেওয়ার মতো আমায় লাথি মারেন। কোনও সাধারণ মানুষ এমন লাথি মারতে পারে না, যদি না অভ্যাস থাকে। মনে হচ্ছিল কোনও কারণে খুব রেগে ছিলেন। হিতাহিত জ্ঞান ছিল না।”

হাসির সমবেদনা
০-২ পিছিয়ে অ্যাসেজের তৃতীয় টেস্টে নামতে চলা অস্ট্রেলিয়া টিমের প্রতি সমবেদনা জানালেন মাইক হাসি। “ছেলেদের ব্যথাটা বুঝতে পারছি। এই সময় ড্রেসিংরুমের অবস্থা খুব খারাপ হয়। কয়েক জনের সঙ্গে টেক্সটে কথা হয়েছে,” বলে প্রাক্তন অস্ট্রেলীয় ব্যাটসম্যান যোগ করেছেন, “আমি নিশ্চিত আমাদের টিম বাকি টেস্টগুলোয় ঘুরে দাঁড়াবে। আমাদের উচিত ওদের উপর আস্থা রাখা।” ওল্ড ট্র্যাফোর্ডে বৃহস্পতিবার শুরু হচ্ছে অ্যাসেজের তৃতীয় টেস্ট। এ দিন আবার পিঠের ব্যথার জন্য অনুশীলন করলেন না অস্ট্রেলীয় ব্যাটসম্যান স্টিভ স্মিথ।

১০-১ জয় ভারতের
রাশিয়াকে ১০-১ উড়িয়ে জুনিয়র হকি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠে গেল ভারতীয় মেয়েরা। হ্যাটট্রিক করে বন্দনা কাটারিয়া। জার্মানিতে অনুষ্ঠেয় টুর্নামেন্টের এই ম্যাচের দুই অর্ধে পাঁচটা করে গোল করে ভারত। বন্দনার হ্যাটট্রিকের পাশাপাশি গোল করে পুনম রানি (২), রানি, ঋতুষা কুমানি এবং মনজিত কাউর। ৬৬তম মিনিটে নিজ গোল করে রাশিয়া।

জয়ী ভারত
ডিফেন্ডার জেরি লালরিনজুয়ালার গোলে সাফ অনূর্ধ্ব ১৬ চ্যাম্পিয়নশিপ ফাইনালে নেপালের বিরুদ্ধে ১-০ জয় পেল ভারত। কাঠমান্ডুর বৃষ্টিভেজা ফাইনালের ১৮ মিনিটেই ভারতকে এগিয়ে দেয় জেরি। মিজোরামের ১৪ বছরের ছেলের এ দিনই জন্মদিন ছিল। “আমরা যে ঠিক রাস্তায় যাচ্ছি, এই জয়ই সেটা বুঝিয়ে দিল,” পরে বলেন টিমের হেড কোচ গৌতম ঘোষ।

পুরনো খবর:

সালগাওকরে সেইজি
নতুন আই লিগ মরসুমের জন্য জাপানি মিডফিল্ডার সেইজি সাইতো-কে সই করাল সালগাওকর। সিঙ্গাপুরে ওয়ারিয়র্স ফুটবল ক্লাবের হয়ে খেলা সেইজি পরে পোলিশের প্রথম ডিভিশন ক্লাব কোরোনা কিয়েলসে-র হয়ে খেলতেন। এ ছাড়াও ২৭ বছরের জাপানি খেলেছেন সাও পাওলো ‘বি’ টিমে। অনূর্ধ্ব ১৫, ১৬, ১৭, ১৮ এবং ১৯ জাতীয় দলেও খেলেছেন সেইজি। “ব্রাজিল আর পোল্যান্ডে সর্বোচ্চ স্তরে খেলেছে সেইজি। শক্তিশালী, ভাল মানের ফুটবলার,” এ দিন বলেছেন সালগাওকর কোচ ডেরিক পেরেরা।

এগোলেন সোমদেব
ওয়াশিংটনের সিটি ওপেনে প্রথম রাউন্ডে মার্কিন রাইন উইলিয়ামসকে ৭-৫, ৬-১ হারালেন সোমদেব দেববর্মন। দ্বিতীয় রাউন্ডে তাঁর সামনে গত বারের চ্যাম্পিয়ন এবং এ বারের নবম বাছাই, ইউক্রেনের অ্যালেকজান্ডার ডলগোপোলভ।

পুরনো খবর:




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.