টুকরো খবর
আত্মসমর্পণ করলেন আরও ৬
নন্দীগ্রাম নিখোঁজ মামলায় আদালতে আত্মসমর্পণ করলেন পলাতক আরও ৬ জন সিপিএম নেতা-কর্মী। ওই মামলায় অভিযুক্ত নন্দীগ্রামের সাউদখালির বাসিন্দা অর্জুন মাইতি, মহাদেব মাইতি, সুদীপ্ত ধাড়া, তপন ধাড়া, মহাদেব দাস, নন্দ ভুঁইয়া দীর্ঘ দিন ধরে পলাতক ছিলেন। বুধবার পূর্ব মেদিনীপুর জেলা আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন তাঁরা। ভারপ্রাপ্ত জেলা ও দায়রা বিচারক কৌশিক ভট্টাচার্য জামিনের আবেদন খারিজ করে জেল হেফাজতে পাঠান ছয় জনকেই। আগামী ১৫ মে ওই মামলার পরবর্তী শুনানির দিন তাঁদের আদালতে হাজির করার নির্দেশ দিয়েছেন বিচারক। ২০০৭ সালের ১০ নভেম্বর নন্দীগ্রামের গোকুলনগরের করপল্লির কাছে সশস্ত্র সিপিএম সমর্থকরা ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির সমর্থকদের মিছিলে হামলা চালালে কমিটির সাত জন নিখোঁজ হন। সিআইডি ওই মামলার তদন্তে নেমে লক্ষ্মণ শেঠ, অশোক গুড়িয়া-সহ সিপিএমের ৮৮ জন নেতা-কর্মীকে অভিযুক্ত করে ২০১২ সালের ৩০ জানুয়ারি চার্জশিট জমা দেয়। লক্ষ্মণ শেঠ-সহ অনেকেই ধরা পড়েছেন। জামিনও পেয়ে গিয়েছেন কয়েকজন। ইতিমধ্যে পলাতক সিপিএম নেতা-কর্মীরা একে-একে জেলা আদালতে আত্মসমর্পণ করছেন। ১৫ মে জামিন প্রাপ্ত ও জেল হেফাজতে থাকা প্রত্যেককেই জেলা আদালতে তোলা হবে। এই মামলায় জেল হেফাজতে থাকা নিরাপদ দাসের জামিনের আবেদন মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি অসীমকুমার রায় শর্তসাপেক্ষে মঞ্জুর করেছিলেন। খেজুরির বাসিন্দা নিরাপদবাবু বুধবার হলদিয়া মহকুমা আদালতে জামিনের আবেদন করার পর তা মঞ্জুর হয়।

পুরনো খবর:

মিড ডে-র চাল চুরি, অবরোধ তৃণমূলের
মিড-ডে মিলের চাল চুরির অভিযোগ উঠল প্রধান শিক্ষিকার বিরুদ্ধে। বুধবার বিকেলে মহিষাদলের লখ্যা-২ পঞ্চায়েতের আজড়া অমূল্যরতন বালিকা বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা পুষ্প বায়েনের বিরুদ্ধে ওই অভিযোগ ওঠে। ছুটির পর বাড়ি ফেরার সময় তাঁকে ঘিরে বিক্ষোভ দেখায় গ্রামবাসীরা। অভিযোগ, প্রধান শিক্ষিকার গাড়িতে একটি বস্তায় কয়েক কিলো চাল ছিল। প্রধান শিক্ষিকা-সহ চার অভিযুক্তকে গ্রেফতারের দাবিতে গ্রামবাসীদের নিয়ে সন্ধ্যায় প্রায় এক ঘণ্টা হলদিয়া-মেচেদা রাজ্য সড়ক অবরোধ করে তৃণমূল। মহিষাদল থানার পুলিশ এসে ওই শিক্ষিকাকে উদ্ধার করে। পুলিশ প্রধান শিক্ষিকা, তাঁর গাড়ির চালক, বিদ্যালয় পরিচালন সমিতির সম্পাদক কৃষ্ণগোপাল দাস ও এক চতুর্থ শ্রেণির কর্মীকে আটক করছে। তৃণমূলের অঞ্চল সভাপতি অমলেশ মণ্ডল বলেন, “দীর্ঘদিন ধরে ওই স্কুলে চাল চুরির অভিযোগ উঠছিল। এ দিন গ্রামবাসীরা দিদিমনির গাড়ি তল্লাশি করতেই হাতেনাতে প্রমান মিলেছে।” অভিযোগ অস্বীকার করে প্রধান শিক্ষিকা বলেন, “আমি স্কুলে ঢোকার পরে গাড়ি বাইরে থাকে। আমাকে ফাঁসিয়ে স্কুলকে বদনাম করতে এ সব চলছে।” বিদ্যালয়ের পরিচালন সমিতি সিপিএমের দখলে থাকায় তৃণমূল নেতৃত্বের সঙ্গে চাপান-উতোর রয়েছেই। কৃষ্ণগোপালবাবু বলেন, “এটা লঘু পাপে গুরু দণ্ড। স্কুলকে ফাঁসাতে অভিসন্ধি বলে মনে হচ্ছে। আমি সারাদিন বাইরে ছিলাম। শুনেছি এক চতুর্থ শ্রেণির কর্মীকে দিয়ে এ সব করানো হয়েছে। প্রয়োজন হলে সমিতির বৈঠক ডাকব।” হলদিয়ার অতিরিক্ত পুলিশ সুপার অমিতাভ মাইতি বলেন, “অভিযুক্তদের আটক করা হয়েছে। বিরুদ্ধে লিখিত অভিযোগ না হওয়ায় গ্রেফতার করা যাচ্ছে না।”

অনশনে বসলেন বন্দরের ঠিকাদার
বন্দর কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে আমরণ অনশনে বসলেন বন্দরের এক ঠিকাদার। বুধবার সকাল থেকে হলদিয়ার চিরঞ্জীবপুরে বন্দরের অপারেশনাল বিল্ডিংয়ের গেটের বাইরে অনশনে বসেন স্থানীয় সুশান্ত বিশ্বাস নামে ওই ঠিকাদার। তাঁর অভিযোগ, ২০০৮ সালের জুন মাসে বন্দরের সমবায়ের সম্প্রসারিত ভবন গড়ার বরাত পেয়েছিলেন তিনি। এক তলার জন্য ১৬ লক্ষ ৩৬ হাজার টাকার ‘ওয়ার্ক অর্ডার’ পেয়ে কাজ শুরু করেন। পরে বন্দর কর্তৃপক্ষ মৌখিক ভাবে দোতলা বানিয়ে দিতে বলেন। কিন্তু ওয়ার্ক অর্ডার দেননি।
সুশান্ত বিশ্বাস। —নিজস্ব চিত্র।
২০০৯ সালের অগস্ট মাসে বন্দর কর্তৃপক্ষ আচমকাই কাজ বন্ধ করে দিতে বলেন। সুশান্তবাবুর দাবি, “তত দিনে খরচ হয়ে গিয়েছে আরও ১৬ লক্ষ। এমনিতেই প্রথম দফার দু’ লক্ষ মেলেনি। এত দিনে ঘোরাঘুরি করেও কাজ না হওয়ায় অনশনে বসেছি।” বন্দরের জেনারেল ম্যানেজার বাসব রায়চৌধুরী এই নিয়ে কিছু বলতে চাননি। অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার আশিস বোস বলেন, “ওই ঠিকাদার ভিত্তিহীন অভিযোগ তুলছেন। ওঁর সমস্ত প্রাপ্য মিটিয়ে দেওয়া হয়েছে। আমরা আইনি লড়াইয়ে প্রস্তুত।”

বিদ্যুতের দাবিতে অবরোধ
বিদ্যুতের দাবিতে পথ অবরোধ করল ভগবানপুর ১ ব্লকের বেউধিয়া পঞ্চায়েতের কুড়ালবাড় গ্রামের বাসিন্দারা। বুধবার সকালে এগরা-বাজকুল রাস্তার কোটনাউড়ি মোড়ে পথ অবরোধ করেন তাঁরা। পরে বিদ্যুৎ দফতরের আধিকারিক-সহ কর্মীদের তালাবন্ধ করে রাখা হয়। অভিযোগ, ২০১০-১১ সালে বিদ্যুদয়নের জন্য খুঁটি পোঁতা হলেও কাজ এগোয়নি। বিদ্যুৎ দফতর ও প্রশাসনে বারবার অভিযোগ জানিয়েও কাজ হয়নি। স্থানীয় তৃণমূল প্রধান অভিজিৎ দাস বলেন, “বিদ্যুৎ দফতরের গাফিলতিতে গ্রামের সত্তর শতাংশ মানুষ বিদ্যুৎ পায়নি। সংযোগ পাননি বিপিএল তালিকাভুক্তরাও।” ভগবানপুর বিদ্যুৎ দফতরের স্টেশন ম্যানেজার ইন্দ্রনীল মাজি বলেন, “বিদ্যুৎ সংযোগ দেওয়ার আগের কাজ শেষ না হওয়ায় সংযোগ দিতে পারিনি।” জেলা পরিষদের বিদ্যুৎ কর্মাধ্যক্ষ স্বপন রায় বলেন, “ঠিকাদার সংস্থা কাজ শেষ না করে চলে গিয়েছে। নতুন সংস্থাকে দায়িত্ব দেওয়া হবে।”

বিক্ষোভ চলছেই
অনাস্থার দাবিতে হলদিয়া পুরসভায় তৃণমূলের বিক্ষোভ অব্যাহত থাকল বুধবারও। তৃণমূল কাউন্সিলররা গত ২ মে ক্ষমতাসীন বাম বোর্ডের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনে। গত মঙ্গলবার নির্দিষ্ট আলোচ্যসূচি না থাকায় অনাস্থা বৈঠক ডাকা সম্ভব নয় বলে চিঠি দিয়ে জানান বাম পুরপ্রধান তমালিকা পণ্ডা শেঠ। কিন্তু এর পরেও অনাস্থা বৈঠক ডাকার দাবিতে এ দিন পুরপ্রধান ও উপ-পুরপ্রধানের অফিস ঘরের সামনে বিক্ষোভ দেখায় তৃণমূল। তাঁদের অভিযোগ, পুরসভা থেকে মামলার নাম করে লক্ষ লক্ষ টাকা লোপাট করা হচ্ছে। বিরোধী দলনেতা দেবপ্রসাদ মণ্ডল বলেন, “আমাদের চিঠি দেওয়া হয়েছে ঠিকই, তবে সে চিঠি আমরা মেনে নিইনি। আইনজ্ঞদের পরামর্শ নিচ্ছি। প্রয়োজনে আবার অনাস্থা আনব।”

পুরনো খবর:

মাটি ধসে মৃত
পাতকুয়ো খোঁড়ার সময় মাটি চাপা পড়ে এক কর্মীর মৃত্যু হল। মৃতের নাম রাজু বেরা (২০)। বাড়ি চণ্ডীপুর থানার শ্যামসুন্দর গ্রামে। ওই ঘটনায় আহত হয়েছেন আরও দু’জন। তাঁদের চণ্ডীপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানো হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, বুধবার বিকালে চৌখালি বাজারে স্থানীয় এক বাসিন্দার কুয়ো খোঁড়ার কাজ করছিলেন রাজু ও তাঁর দুই সঙ্গী। হঠাৎই ধস নামলে মাটির নীচে চাপা পড়ে যান তাঁরা। স্থানীয়েরা এসে তাঁদের উদ্ধার করে। আহতদের চণ্ডীপুর ব্লক স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করানো হয়েছে।

পাঁচ দিন পরে মিলল প্রৌঢ়ের পচাগলা দেহ
পাঁচ দিন নিখোঁজ থাকার উদ্ধার হল এক প্রৌঢ়ের পচা-গলা মৃতদেহ। ওই ঘটনায় পুলিশ মৃতের স্ত্রী ,শাশুড়ি ও শ্যালক-পত্নীকে গ্রেফতার করেছে। মৃতের নাম বলাই ঘড়াই (৫৫)। বাড়ি এগরার কমলপুর গ্রামে। এদিন সকালে কমলপুরের বালিঘাই-পাহাড়পুর রাস্তার একটি কালভার্টের ভিতর থেকে তাঁর দেহ উদ্ধার হয়। কালর্ভাট থেকে দুর্গন্ধ বেরতে দেখে গ্রামবাসীরা পুলিশ খবর দিলে পুলিশ এসে দেহটি উদ্ধার করে।

তৃণমূলের মিছিল
বেশ কিছু দাবিতে বুধবার সবংয়ে মিছিল করল তৃণমূল। মিছিল শেষে থানার সামনে পথসভাও হয়। নেতৃত্বে ছিলেন দলের জেলা সভাপতি দীনেন রায়, কার্যকরী সভাপতি নির্মল ঘোষ। তৃণমূলের বক্তব্য, সর্বত্র উন্নয়নের জোয়ার বইছে। সারদা-কাণ্ডেও রাজ্য সরকার উপযুক্ত পদক্ষেপ করেছে। তা সত্ত্বেও সরকারের বিরুদ্ধে কুৎসা করা হচ্ছে। রাজনৈতিক কর্মসূচির মাধ্যমেই এ সবের জবাব দেওয়া হবে বলে তৃণমূল নেতৃত্ব জানিয়েছেন।

এসএফআইয়ের দাবি
নানা দাবিতে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে ডেপুটেশন দিল এসএফআই। গত সোমবার ইংরেজি বিভাগের চতুর্থ সেমিস্টারের ইন্টারন্যাল অ্যাসেসমেন্ট পরীক্ষা প্রশ্নপত্র তৈরি না হওয়ায় পরীক্ষা হয়নি। এই ঘটনার তদন্ত দাবি করেছে এসএফআই। বিএডে ভর্তির ফি না বাড়ানোর দাবিও জানানো হয়। সংগঠনের বিশ্ববিদ্যালয় লোকাল কমিটির সভাপতি প্রসেনজিৎ মুদি বলেন, “ছাত্রছাত্রীরা পরীক্ষা দিতে এসেছে। অথচ, প্রশ্নপত্রই নেই। আমরা তদন্ত দাবি করেছি। সঙ্গে আরও কয়েকটি দাবি জানানো হয়েছে। আশা করি, দাবিগুলো খতিয়ে দেখে পদক্ষেপ করা হবে।”

তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে
কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্রে অস্থায়ী কর্মী নিয়োগ নিয়ে গোষ্ঠীদ্বন্দ্ব চলছিল তৃণমূলে। বুধবার মেচেদা বাজারে তৃণমূলের এক সভায় তা প্রকাশ্যে এল। সভা চলাকালীনই স্থানীয় পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি বিভাস করকে টেনে নামানোর চেষ্টা করেন বিরোধী গোষ্ঠীর লোকেরা। পুলিশ এসে তাঁকে উদ্ধার করে। পরে বিভাসবাবুকে ঘেরাও করে স্থানীয় এক কার্যালয়ে বিক্ষোভও হয়।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.