টুকরো খবর
জমি জটিলতায় থমকে নির্মাণ
জমির দলিলের অভাবে সীমানা চিহ্নিত করতে পারেনি প্রশাসন। ফলে দক্ষিণ দিনাজপুরের ১৭ টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র এবং একটি গ্রামীণ হাসপাতালের সীমানা পাঁচিল দেওয়ার কাজ থমকে রয়েছে। দু’বছর আগে জাতীয় গ্রামীণ স্বাস্থ্য মিশন থেকে ওই কাজের জন্য ৪ কোটি টাকা দেওয়া হয় জেলা স্বাস্থ্য দফতরকে। জেলা পরিষদের মাধ্যমে কাজের সিদ্ধান্ত হয়। গতবছর বিধানসভা নির্বাচন সহ বিভিন্ন জটিলতায় কাজ শুরু করা যায়নি। দেড় মাস আগে প্রথম দফায় ৮ টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের সীমানা পাঁচিল তৈরির জন্য টেন্ডার দিয়ে ওয়ার্ক অর্ডার ইস্যু করে জেলাপরিষদ। এরপর স্বাস্থ্য কেন্দ্রগুলির জমি নির্ধারণে নামতেই স্থানীয় বাসিন্দাদের বাধার মুখে পড়ে তারা। জমি দখলের অভিযোগ তোলেন বাসিন্দারা। সেই সময় খোঁজ পড়ে দলিলের। কিন্তু স্বাস্থ্যকেন্দ্র ও গ্রামীণ হাসপাতালের জমির কোনও দলিলের হদিশই পায়নি প্রশাসন। দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক দুর্গাদাস গোস্বামী বলেন, “জমির উপযুক্ত নথি না-থাকায় সমস্যা তৈরি হয়েছে। জটিলতা কাটিয়ে ওঠার চেষ্টা হচ্ছে।” জেলা পরিষদের স্বাস্থ্য কর্মাধ্যক্ষ জিল্লুর রহমান বলেন, “জমির প্রয়োজনীয় নথি কোথাও নেই।” জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের অফিস, ব্লক এবং জেলা ভূমি রাজস্ব দফতর এবং পূর্ত দফতরে খোঁজ করেও স্বাস্থ্য কেন্দ্রগুলির জমির কোনও দলিল পাওয়া যায়নি। প্রশাসন সূত্রের খবর, পাশের জেলা উত্তর দিনাজপুরের পূর্ত দফতরেও দলিলের খোঁজ করা হয়। জমির কাগজপত্র এতদিন কেন ঠিক করা হয়নি, এই প্রশ্ন উঠতে শুরু করেছে। ভারপ্রাপ্ত মুখ্য স্বাস্থ্য আধিকারিক গৌরব রায় বলেন, “নতুন করে কেন্দ্রগুলির দলিল তৈরি করতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে।” জেলা পরিষদের নির্বাহী বাস্তুকার বিশ্বনাথ আচার্য বলেন, “শীঘ্রই সমস্যা মিটে যাবে। পাঁচিল তৈরির কাজ শুরু করা হবে।”

ডিপো বাঁচাতে বিক্ষোভ চলছে
উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চাঁচল ডিপো রক্ষার দাবিতে নাগরিক মঞ্চের আন্দোলন চলছেই। গত বৃহস্পতিবার থেকে ডিপোর সামনে ওই বিক্ষোভ কর্মসূচি শুরু হয়েছে। আন্দোলনের জেরে ৫ দিন ধরে ডিপো থেকে কোনও বাস বের হতে পারেনি। এদিকে ইসলামপুর ডিপো তুলে দেওয়ার সিদ্ধান্ত থেকে কর্তৃপক্ষ সরে আসায় আশার আলো দেখতে শুরু করেছেন চাঁচল নাগরিক মঞ্চের সদস্যরাও। ইসলামপুর ডিপো তোলা হচ্ছে না বলে শনিবার দিনই সংস্থার তরফে ওই সিদ্ধান্ত নেওয়া হয়। তা জানতে পেরে আন্দোলনকে এবার আরও জোরদার করার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে নাগরিক কমিটি সূত্রে জানানো হয়েছে। ডিপো না তোলার দাবিত সোমবার নাগরিক কমিটির সদস্যরা মহকুমাশাসকের দফতরে বিক্ষোভ দেখানোর কর্মসূচিও নিয়েছেন। ওই কর্মসূচিতে হাজির থাকার সিদ্ধান্তের কথা জানিয়েছেন উত্তর মালদহের সাংসদ মৌসম বেনজির নূর, চাঁচলের কংগ্রেস বিধায়ক আসিফ মেহবুব-সহ হরিশ্চন্দ্রপুর ও রতুয়ার বাম বিধায়ক তজমূল হোসেন ও আব্দুর রহিম বক্সিও। নাগরিক মঞ্চের তরফে কংগ্রেস নেতা দেবব্রত ভোজ ও সিপিএম নেতা মনওয়ারুল আলম বলেন, “ইসলামপুরে তো রেল যোগাযোগ ব্যবস্থা রয়েছে। চাঁচলে তা নেই। এই ডিপোর সঙ্গে মানুষের আবেগ জড়িত। ফলে কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে ভাববেন এটাই আমাদের আশা।

আন্দোলনে নামবে ফব
রায়গঞ্জে এইমসের ধাঁচে হাসপাতাল গড়া-সহ চাঁচলে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের ডিপো রাখার দাবিতে আগামীতে জেলা জুড়ে আন্দোলনে নামতে চায় ফরওয়ার্ড ব্লক। শনিবার মালদহের হরিশ্চন্দ্রপুরে দলের জেলা কনভেনশনে ওই সিদ্ধান্ত হয়েছে। কনভেনশনে হাজির ছিলেন করনদিঘির বিধায়ক গোকুল রায়-সহ উত্তরবঙ্গের একাধিক নেতা। দলীয় সূত্রে জানা গিয়েছে, একে উত্তরবঙ্গ পিছিয়ে তার উপর মালদহ আরও পিছিয়ে। কোনও রোগীকে মালদহ সদর হাসপাতাল থেকে রেফার করার পরে কলকাতা বা শিলিগুড়ি নিয়ে যেতে পথেই অনেকের মৃত্যু হয়। ফলে রায়গঞ্জে প্রস্তাবিত এইমসের ধাঁচে হাসপাতাল হলে সমস্যার সুরাহা হত। এ ছাড়া সম্প্রতি বুনিয়াদপুর ও বালুরঘাট থেকে দুটি ডিএমইউ ট্রেন চালু হলেও সামসি বা হরিশ্চন্দ্রপুরে স্টপ দেওয়া হয়নি। ওই স্টপ চালু হলে উপকৃত হতেন মহকুমার ৬টি ব্লকের বাসিন্দাদের। স্টপের দাবিতেও আন্দোলনে নামতে চায় ফরওয়ার্ড ব্লক। পাশাপাশি রেলহীন চাঁচল থেকে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের ডিপো রক্ষার দাবিতেও পৃথকভাবে তারা আন্দোলনে নামবে। হরিশ্চন্দ্রপুরের বিধায়ক তজমূল হোসেন বলেন, “স্বাস্থ্য, যোগাযোগ সবেতেই পিছিয়ে মালদহ। তার মধ্যে চাঁচল মহকুমা আরও পিছিয়ে। স্থানীয় সমস্যাগুলো নিয়েই আগামীতে দল আন্দোলন জোরদার করতে চায়।

পথ দুর্ঘটনায় মৃত ২
ছোট গাড়ি ও ট্রাকের ধাক্কায় দুজনের মৃত্যু হয়েছে। শনিবার রাত সাড়ে দশটায় ঘটনাটি ঘটেছে মালবাজার থানা এলাকার বাঁশবাড়ি এলাকার ৩১ নম্বর জাতীয় সড়কে। পুলিশ জানায়, মৃতদের নাম বিশাল বিশ্বকর্মা (৪৭) এবং রাজ সাহানি (১৭)। এ ছাড়া ওই ঘটনায় জখম ২ জনকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়েছে। মৃত এবং জখমেরা সকলেই মালবাজার থানার ওয়াসাবা়ড়ি চা বাগানের বাসিন্দা। তাঁরা বিশাল বিশ্বকর্মার গাড়িতে চড়ে নিউ মাল জংশনে যাচ্ছিলেন। ডামডিম এবং মালবাজারের মাঝখানে সিমেন্ট বোঝাই ট্রাক ছোট গাড়িটিকে মুখোমুখি ধাক্কা মারে। ঘটনাস্থলেই ছোট গাড়ির চালক মারা যান। উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়ার পথে দ্বিতীয় জনের মৃত্যু হয়। পুলিশ ট্রাকটি আটক করেছে। তবে চালকের হদিশ এখনও মেলেনি।

সংঘর্ষে জখম ১২
জমি নিয়ে বিবাদে জখম হলেন ১২ জন। রবিবার ইসলামপুরের বলদিরামগছ এলাকার ঘটনা। ৭ জন ইসলামপুর মহকুমা হাসপাতালে ভর্তি। এ দিন সকালে পৈতৃক সম্পত্তি দখল নিয়ে এক পরিবারের তিন ভাইয়ের মধ্যে বিবাদ বাধে। একে অন্যের উপর লাঠি, ধারাল অস্ত্র নিয়ে হামলা চালায় বলে অভিযোগ। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বিষক্রিয়ায় মৃত্যু
বিষক্রিয়ায় মৃত্যু হয়েছে কিশোরীর। শনিবার রাতে উত্তর দিনাজপুর জেলার চোপড়া থানার লক্ষ্মীপুরের ডাঙাপাড়া এলাকায় ঘটনাটি ঘটেছে। পুলিশ জানায়, মৃত ওই কিশোরীর নাম রসনা বেগম (১৫)। রাতে ওই কিশোরী বাড়িতেই বিষ খায়। ইসলামপুর মহকুমা হাসপাতালে নিয়ে গেলে সেখানে তার মৃত্যু হয়। পুলিশ ঘটনার তদন্তে নেমেছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.