যাঁরা চাকরিতে নিয়োগ করেন, তাঁরা সম্ভাব্য প্রার্থীদের মধ্যে বিশেষ ধরনের দক্ষতা খোঁজেন। এই বিশেষ দক্ষতা হল ‘ট্রান্সফারেব্ল স্কিল’। আশা করি তোমাদের মনে আছে, আগের সংখ্যায় সংক্ষিপ্তভাবে আলোচনা করা হয়েছিল যে, ট্রান্সফারেব্ল স্কিল বা হস্তান্তরযোগ্য দক্ষতা হল এক ধরনের দক্ষতা, যা কোনও একটি সূত্রে অর্জন করার পরে অন্য কাজে ব্যবহার করা যায়। তুমি যখন প্রথম চাকরি খুঁজতে শুরু করবে, তার আগে তোমাকে ভেবে নিতে হবে, তোমার কী কী ট্রান্সফারেবল স্কিল রয়েছে। নিজের কাজের পূর্ব অভিজ্ঞতা থেকে তুমি তার একটা আভাস পেয়ে যাবে। চাকরির দরখাস্ত করার সময় এগুলি বিশেষ কাজে লাগবে। আর এর ফলে তুমি যে ধরনের চাকরির উপযুক্ত সেই ধরনের চাকরি বাছতে সুবিধে হবে।
তোমাদের কয়েকটা প্রশ্ন করছি, ভাল করে ভেবে দেখ।
অধিকাংশ নিয়োগকর্তা কর্মপ্রার্থীদের কাছে সাধারণত কোন কোন দক্ষতা এবং জ্ঞানের প্রত্যাশা করেন?
ডিগ্রি, ডিপ্লোমা বা কারিগরি দক্ষতা ছাড়াও তোমার কী ধরনের পারদর্শিতা এবং জ্ঞান রয়েছে, যার ফলে তুমি চাকরি পাওয়ার উপযুক্ত?
কতগুলি ‘ট্রান্সফারেব্ল স্কিল’-এর নাম তোমাদের দিচ্ছি। সঙ্গে রইল সেই দক্ষতার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ পেশাগত আচরণের কয়েকটি উদাহরণ। এ বার মিলিয়ে দেখ তো কোন কোন ‘ট্রান্সফারেব্ল স্কিল’ তোমার রয়েছে।
ছবি: সুমন চৌধুরী

ট্রান্সফারেব্ল স্কিলস্ আচরণ
বিশ্লেষণী দক্ষতা
(Analytical skills)
আমি পরিসংখ্যান বিশ্লেষণ করতে পারি। পরিসংখ্যান বিশ্লেষণকরে কোনও বিষয়ে কার্যকারণসূত্র নির্ধারণ করার পর সেটি ব্যবহারকরে কার্যকর সিদ্ধান্ত নিতে পারি।
সৃষ্টিশীলতা
(Creativity)
কোনও সমস্যার সমাধান করতে নতুন নতুন ধারণা কাজে লাগাতে পারি। আগাম ভাবনাচিন্তা করে সুযোগ চিনে বা খুঁজে নিতে পারি। কোনও কাজ কত তাড়াতাড়ি দক্ষতার সঙ্গে সম্পন্ন করা যায় সেই বিষয়ে একাধিক উপায় ভেবে ঠিক করে নিতে পারি।
আত্মপ্রত্যয়
(Self-confidence)
আমাকে কাজ দিলে সেটা করার ক্ষমতা যে আমার আছে, সেই বিষয়ে আমি আত্মবিশ্বাসী। এবং এই বিশ্বাসের যৌক্তিকতাও আছে। প্রয়োজনে, নিজের অভিমত স্পষ্ট ভাবে ব্যক্ত করতে বা পরামর্শ দিতে পারি। কোনও বিষয়ে সিদ্ধান্ত নিতে সমর্থ।
জনসংযোগের দক্ষতা
(Communication skill)
নিজের বক্তব্য ঠিক ভাবে পেশ করতে পারি। নিজের মতামত খুব পরিষ্কার করে অন্যদের বুঝিয়ে দিতে পারি। আমার বক্তব্য বুঝতে সচরাচর কারও অসুবিধা হয় না।
আত্মনির্ভরতা
(Independence)
নিজের তাগিদে কাজ করে যেতে পারি। এর জন্য প্রয়োজনীয় দৃঢ়তা এবং উদ্যমের কোনও খামতি থাকে না। বাস্তবোচিত লক্ষ্য স্থির করে নিই। আর নিজের লক্ষ্যে পৌঁছতে যে কোনও বাধা বা অসুবিধা অতিক্রম করার পথ ঠিক খুঁজে নিতে পারি। এ ব্যাপারে কখনও হাল ছাড়ি না বা আপস করি না।
অন্যদের সঙ্গে মিলেমিশে
কাজ করার দক্ষতা
(Interpersonal skills)
দলগত ভাবে কাজ করার ক্ষেত্রে অন্যদের সঙ্গে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে কাজ করতে পারি। দলের মধ্যে আমায় কী করতে হবে সেটা ভাল করে বুঝে নিই। সেই মতো দলের বাকি সদস্যদের সঙ্গে সংযোগ স্থাপন করে নির্ধারিত লক্ষ্যে দলগত ভাবে পৌঁছতে পারি। অন্যদের কথা ধৈর্য ধরে শুনতে পারি।
বোঝাপড়া করার দক্ষতা
(Negotiation skills)
আমি বেশ ভাল বোঝাপড়া করতে পারি। সহজে অন্যদের সঙ্গে সম্পর্ক গড়ে তোলার ক্ষমতা আছে। এবং সেটা ভাল ভাবে বজায়ও রাখি। অন্যদের বুঝিয়েসুঝিয়ে নিজের কথা মানিয়ে নিয়ে তাদের কাছ থেকে সমর্থন আদায় করতে পারি।
আত্মসচেতনতা
(Self-Awareness)
কেমন কাজ করতে পারছি, সেই বিষয়ে নিজে থেকে অন্যদের মতামত জানতে চাই এবং সেগুলিকে যথেষ্ট গুরুত্ব দিই। নিজের সংস্কৃতির পাশাপাশি অন্যদের সংস্কৃতি সম্বন্ধে জানার আগ্রহ আছে। আর নিজের দোষ এবং গুণ সম্বন্ধে আমি যথেষ্ট সচেতন।

এগুলির মধ্যে কোন কোন ট্রান্সফারেব্ল স্কিল তোমার আছে, সেগুলি বার করতে পেরেছ কি? যেমন ধরো, নেতৃত্ব দেওয়ার ক্ষমতা, সাংগঠনিক ক্ষমতা, দলগত ভাবে কাজ করার দক্ষতা ইত্যাদি। সেগুলি এ বার খাতায় লিখে ফেলো। এগুলি নিশ্চয়ই তুমি কলেজে কিংবা কর্মক্ষেত্রে আগে ব্যবহার করেছ। তাদের মধ্যে যে কোনও তিনটি ট্রান্সফারেব্ল স্কিল বাছো। সেগুলি তোমার আচরণে কতটা প্রতিফলিত হয়, সেটা যুক্তি দিয়ে বিচার করে দেখো। কারণ যে কোনও চাকরির ক্ষেত্রেই এই সব দক্ষতার প্রয়োজন হবে। এ বার তিনটি ভিন্ন ধরনের চাকরি চিহ্নিত কর এবং প্রত্যেকটি চাকরির জন্য দুটো করে প্রয়োজনীয় ট্রান্সফারেব্ল স্কিল বাছো।
তুমি যদি নিজের বিভিন্ন দক্ষতা, বিশেষত ট্রান্সফারেব্ল স্কিলগুলি চিহ্নিত করতে পার, তার পর সেই দক্ষতা অনুসারে চাকরির খোঁজ করতে পারবে। দেখ কোন সংস্থা বা সংগঠনের চাকরি তোমার দক্ষতার সঙ্গে মিলছে। এর একটা সুবিধে হল যে, এ ক্ষেত্রে অনেকগুলির বদলে কয়েকটি নির্দিষ্ট সংস্থাকেই তুমি নিজের পক্ষে প্রাসঙ্গিক বলে চিহ্নিত করতে পারবে।

কয়েকটি বাক্যাংশের অনুশীলনী দেওয়া হল যেগুলি বিভিন্ন ট্রান্সফারেব্ল স্কিল-এরই নমুনা। ব্র্যাকেট-এর মধ্যে যে ক্রিয়াগুলি দেওয়া রয়েছে সেগুলির এক একটি দিয়ে প্রত্যেকটি বাক্যাংশের শূন্যস্থান পূরণ কর।
১) Analytical Skills (analyse/ conduct/ identify)
________________ a mistake
________________ data
________________ a survey
এখানে, ________________ a survey-এর ক্ষেত্রে conduct শব্দটি যথাযথ। এ বার বাকিগুলি তোমরা করে ফেল।
২) Creativity (invent/ solve/ suggest)
________________ a machine
________________ an alternative
________________ a problem
৩) Communication Skills (explain/ give/ write)
________________ a report
________________ an idea
________________ a presentation
৪) Interpersonal Skills (listen/ resolve/ work)
________________ a dispute
________________ to a point of view
________________ with difficult people
৫) Leadership Skills (Chair/ delegate/ motivate)
________________ a meeting
________________ a team
________________ tasks
৬) Organizational Skills (decide/ implement/ meet)
________________ deadlines
________________ on priorities
________________ a plan
৭) Teamworking Skills (contribute/ discuss/ support)
________________ an issue
________________ to a meeting
________________ a colleague
৮) Negotiation Skills (change/ convince/ negotiate)
________________ someone’s mind
________________ with someone
________________ someone to do something

গত দুটি পর্বে তুমি নিজের দোষগুণ চিনে নিতে পেরেছ, বাজারে তোমার মনের মতো চাকরির খোঁজও করে ফেলেছ। এ বার জানতে হবে কী ভাবে সেই চাকরির ইন্টারভিউ-তে সুযোগ পেতে তুমি তোমার একটা ভাল সি ভি তৈরি করবে। এটা নিয়ে আমরা আলোচনা করব আগামী সংখ্যায়।

শ্রীলাহিড়ী ইউনাইটেডওয়ার্ল্ড স্কুল অব বিজনেস-এ কমিউনিকেশন স্কিল-এর শিক্ষক



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.