টুকরো খবর
৩১ আসন ভোটে ৬১
উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে ৩১টি আসনের জন্য মোট ৬১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিলেন। শুক্রবার বেলা সাড়ে ১১ টা থেকে বিকেল সাড়ে ৩ টা পর্যন্ত ওই মনোনয়নপত্র জমা নেওয়া হয়। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, ১৪ ফেব্রুয়ারি মনোনয়নপত্রগুলি পরীক্ষা করে দেখা হবে। ১৮ ফেব্রুয়ারি মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। এ মাসের ২৯ তারিখে ওই বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের নির্বাচন হওয়ার কথা। উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনের রিটার্নিং অফিসার শুভেন্দুশেখর গাঁতাইত বলেন, “নির্ধারিত সময়ের মধ্যে ৩১ টি আসনের জন্য ৬১ জনের মনোনয়নপত্র জমা পড়েছে। তৃণমূল ছাত্র পরিষদের দাবি, ওই ৬১ জন প্রার্থীই তাদের সংগঠনের সদস্য। মনোনয়নপত্র পরীক্ষার পর কোনও সমস্যা দেখা দিলে যাতে তা এড়ানো যায় সেই জন্যই বাড়তি ডামি প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। টিএমসিপির উত্তরবঙ্গ আহ্বায়ক বরুণ দত্ত বলেন, “আমরা কোনও ঝুঁকি নিতে চাইনি। ৬১ জনই আমাদের সদস্য। ডামি প্রার্থীরা সময়মত মনোনয়নপত্র প্রত্যাহার করে নেবেন। সবমিলিয়ে এবারই প্রথম ওই সংসদ আমাদের দখলে আসা স্রেফ সময়ের অপেক্ষা।” বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, বরাবর ওই সংসদ এসএফআইএর দখলে ছিল। ২০০৯ সালে শেষবার সংসদের নির্বাচনেও এসএফআই জিতেছিল। রাজনৈতিক গোলমালের আশঙ্কা এড়ানো-সহ বিভিন্ন কারণে তারপরে আর নির্বাচন হয়নি। টিএমসিপি ওই নির্বাচনের দাবিতে কয়েকমাস ধরে লাগাতার আন্দোলনে নামে। মোবাইল ফোন না তোলায় এসএফআইয়ের কোচবিহার জেলা সম্পাদক দেবজ্যোতি গোস্বামীর বক্তব্য জানা যায়নি। ছাত্র পরিষদের জেলা সভাপতি অরিন্দম দে বলেন, “সাংগঠনিক কারণে প্রার্থী দিইনি।”

কমিশনের কাছে আর্জি
দুটি শিশু-সহ মায়ানমারের ১৫ জন উদ্বাস্তু গত এক বছর ধরে বহরমপুর সংশোধনাগারে সাজা খাটছেন। তাঁদের মুক্তির দাবিতে মালদহের এক মানবাধিকার সংগঠন জাতীয় মানবাধিকার কমিশনের কাছে আর্জি জানায়। ২৩ জানুয়ারি রাজ্য পুলিশের ডিজিকে বিষয়টি নিয়ে রিপোর্ট দাখিলের নির্দেশ দিয়েছে কমিশন। সম্প্রতি কমিশনের চিঠি পাওয়ার পরেই ডিজি মালদহ জেলা পুলিশ পুলিশ সুপারের কাছে ওই বিষয়ে রিপোর্ট চেয়েছেন। পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “কয়েক দিনের মধ্যে ডিজিকে রিপোর্ট পাঠিয়ে দেওয়া হবে।” গৌড়বাংলা হিউম্যান রাইটস অ্যাওয়ারনেস সেন্টারের জেলা সম্পাদক মৃত্যুঞ্জয় দাস জানান, মায়ানমারের ১৫ উদ্বাস্তুর মুক্তির দাবিতে জাতীয় মানবাধিকার কমিশনের কাছে আবেদন করা হয়। কমিশন ডিজিকে ৪ সপ্তাহে রিপোর্ট জমা দিতে বলেন। মায়ানমার থেকে পালিয়ে ১৫ জন দিল্লিতে ইউনাইটেড নেশনের উদ্বাস্তু ক্যাম্পে আশ্রয় নেওয়া আত্মীয়দের কাছে যাচ্ছিলেন। সেই সময় ইংরেজ বাজার থানার পুলিশ ১৫ জনকে গ্রেফতার করে। ধৃতরা আদালতে মায়ানমারের উদ্বাস্তু বলে দাবি করলে আদালত পুলিশকে রিপোর্ট দেওয়ার নির্দেশ দেয়। ফাস্ট ট্র্যাক কোর্টের ষষ্ঠ আদালত বিচারক প্রবীর মিশ্র গত ২২ ডিসেম্বর ধৃতদের মায়ানমারের উদ্বাস্তু বলে জানান।

মায়ানমারের ১৫ বন্দির মুক্তির দাবি
দুটি শিশু-সহ মায়ানমারের ১৫ জন উদ্বাস্তু গত এক বছর ধরে বহরমপুর সংশোধনাগারে সাজা খাটছেন। তাঁদের মুক্তির দাবিতে মালদহের এক মানবাধিকার সংগঠন জাতীয় মানবাধিকার কমিশনের কাছে আর্জি জানায়। গত ২৩ জানুয়ারি রাজ্য পুলিশের ডিজিকে বিষয়টি নিয়ে রিপোর্ট দাখিল করার নির্দেশ দিয়েছে কমিশন। সম্প্রতি কমিশনের চিঠি পাওয়ার পরেই ডিজি মালদহ জেলা পুলিশ সুপারের কাছে ওই বিষয়ে রিপোর্ট চেয়েছেন। জেলা পুলিশ সুপার জয়ন্ত পাল বলেন, “কয়েকদিনের মধ্যে ডিজিকে রিপোর্ট পাঠিয়ে দেওয়া হবে।” গৌড়বাংলা হিউম্যান রাইটস অ্যাওয়ারনেস সেন্টারের জেলা সম্পাদক মৃত্যুঞ্জয় দাস জানান, জাতীয় মানবাধিকার কমিশন ডিজিকে ৪ সপ্তাহের মধ্যে রিপোর্ট জমা দিতে বলেছেন। পুলিশ জানায়, মায়ানমার থেকে পালিয়ে ওই ১৫ জন দিল্লিতে ইউনাইটেড নেশনের উদ্বাস্তু ক্যাম্পে আশ্রয় নেওয়া আত্মীয়দের কাছে যাচ্ছিলেন। সেই সময় ইংরেজবাজার থানার পুলিশ তাঁদের গ্রেফতার করে। ধৃতেরা আদালতে মায়ানমারের উদ্বাস্তু বলে দাবি করলেও আদালত পুলিশকে রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেয়। পুলিশ তাঁদের বাংলাদেশি নাগরিক হিসাবে আদালতে চার্জশিট জমা দেয়।

কলেজে অনির্দিষ্টকাল ধর্মঘটের ডাক
ছাত্র বিক্ষোভের জেরে শুক্রবার মালদহ কলেজ ছাত্র সংসদ নিবার্চন স্থগিত করার কথা ঘোষণা করলেন কতৃর্পক্ষ। এতেই মালদহ কলেজে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে এসএফআই। পাশাপাশি, জেলার সমস্ত কলজে ছাত্র সংসদ নিবার্চন স্থগিত করার দাবি জানিয়েছে তারা। জেলার সমস্ত কলেজে নিবার্চন হওয়ার কথা ২২ ফেব্রুয়ারি। বুধবার ও বৃহস্পতিবার ছিল মালদহ কলেজে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। এসএফআই সংসদের ৬১ আসনে প্রার্থী দিতে পারলেও টিএমসিপি ও সিপি জোট ৪১ আসনে প্রার্থী দেয়। শুক্রবার সকাল থেকে নির্বাচন প্রক্রিয়া বাতিলের দাবিতে মালদহ কলেজের অধ্যক্ষ-সহ কলেজ পরিচালন কমিটির সদস্যদের ঘেরাও করে বিক্ষোভ দেখায় শাসক দুই ছাত্র সংগঠন। বিক্ষোভ, ঘেরাও চলতে থাকে। তাঁদের অভিযোগ ছিল, এসএফআই-কে জেতাতেই অধ্যক্ষ চক্রান্ত করেছেন। অবশেষে প্রশাসন, পরিচালন সমিতি এবং কলেজ কর্তৃপক্ষ নির্বাচন স্থগিত ঘোষণা করেন। কলেজের অধ্যক্ষ অনিরুদ্ধ সেনগুপ্ত বলেন, “নির্বাচনের নতুন দিন জেলা প্রশাসন ও বিশ্ববিদ্যালয় কতৃর্পক্ষের সঙ্গে আলোচনা করে ঠিক করা হবে। যে সমস্ত অভিযোগ তোলা হচ্ছে সব মিথ্যা।”

দুর্ঘটনায় ৩ জনের মৃত্যু
ভিন রাজ্যে মোবাইল টাওয়ারের তৈরির কাজ করতে গিয়ে পথ দুর্ঘটনায় মালদহের তিন দিনমজুরের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকালে কাজে যাওয়ার পথে বিলাসপুরে ট্রেকার উল্টে ওই তিনজনের মৃত্যু হয়। মৃত তিন দিনমজুরের বাড়ি মালদহের ইংরেজবাজারের নরহাট্টা গ্রাম পঞ্চায়েতের শৈলপুর গ্রামে। মৃতদের নাম সামিরুল ইসলাম (১৯), বিটন শেখ (১৯) ও নবিরুল ইসলম(২০)। মৃত্যুর খবর পৌঁছতেই শোকের ছায়া নেমে এসেছে শৈলপুর গ্রামে। নরহাট্টা গ্রাম পঞ্চায়েতের কংগ্রেস সদস্য তাফাজুল হক বলেন, “কাল রাতে বিলাসপুর থেকে গ্রামের তিন দিনমজুরের মৃত্যু সংবাদ এসে পৌঁছেছে। আজ রাতে তিন মৃতদেহ গ্রামে আসবে।” স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, আড়াই মাস আগে গ্রামের ৩০ জন টাওয়ারের কাজে বিলাসপুরে গিয়েছিলেন। ফ্রেবুয়ারি মাসে তাদের বাড়ি ফিরে আসার কথা ছিল। তিনজনের মধ্যে সামিরুল ইসলাম কলেজ ছাত্র। তিনি বিহারের ভাগলপুর কলেজে পড়তেন। দাদা সাইদুল বলেন, “ছুটিতে বাড়ি এসেছিল। পড়াশুনার খরচ জোগাড় করতে ভাই বিলাসপুরে চলে গিয়েছিল।”

ট্রাক্টরের ধাক্কায় মৃত্যু
ট্রাক্টরের ধাক্কায় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। শুক্রবার ভোরে ইসালামপুর থানার মাটিকুন্ডা এলাকায় ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, মৃত ওই ব্যক্তির নাম মুজিবুর রহমান (৪৬)। বাড়ি ইসলামপুর থানার উত্তর মাটিকুন্ডা এলাকায়। এদিন ভোরে ওই ব্যক্তি কাজ করার উদ্দেশ্যে ইসলামপুরের দিকে যাচ্ছিলেন। মাটিকুন্ডা এলাকায় বলঞ্চা নদীর দিক থেকে আসা একটি ট্রাক্টর তাকে ধাক্কা মেরে উল্টে যায়। জখম অবস্থায় ওই ব্যক্তিকে ইসলামপুর মহকুমা হাসপাতালে নিয়ে গেলে মৃত বলে ঘোষণা করা হয়।

বেনজির সমঝোতা
ছাত্র সংসদের সম্পাদক পদ নিয়ে সমঝোতার নতুন নজির গড়ল ছাত্র পরিষদ এবং তৃণমূল ছাত্র পরিষদ। আজ, শনিবার হলদিবাড়ি নেতাজি মহাবিদ্যালয়ের সম্পাদক পদের নির্বাচন হওয়ার কথা রয়েছে। গত শনিবার কলেজের নির্বাচনে ২৬টি আসনের মধ্যে ১০টি করে ২০টি আসনে জিতেছে ছাত্রপরিষদ এবং তৃণমূল ছাত্র পরিষদ জোট। দুই পক্ষই ১০টি করে আসন জেতায় কোন সংগঠন থেকে সংসদের সম্পাদক হবেন তা নিয়ে বিতর্ক দেখা দেয়। শেষে তৃণমূল কংগ্রেস এবং কংগ্রেসের ব্লক সভাপতির উদ্যোগে সমস্যা মিটেছে। এ দিন কলেজের বাইরে সভা করে লটারির মাধ্যমে সম্পাদক পদটি ঠিক করে নেওয়া হয়েছে। লটারিতে জেতায় ছাত্রপরিষদ থেকে সম্পাদক হবেন। তৃণমূল ছাত্রপরিষদ থেকে সহ সম্পাদক করা হবে। দলীয় সূত্রের খবর, তৃণমূল কংগ্রেসের ব্লক সভাপতি গোপাল রায় লটারির ওই প্রস্তাব ব্লক কংগ্রেস সভাপতি তরুণ দত্তর কাছে লিখিতভাবে দেন। কংগ্রেসও রাজি হয়ে যায়। দুই দলের যৌথ সভা হয়। তার পরে লটারির মাধ্যমে সম্পাদক পদ ঠিক করে বাকি পদ ভাগাভাগি করে নেওয়া হয়েছে।

ধান কেনা শুরু হল
প্রশাসনের উদ্যোগে সরকারি সহায়ক দামে ধান কেনা শুরু হল মালদহের চাঁচল মহকুমায়। শুক্রবার সহায়ক মূল্যে ধান কেনার প্রথম শিবির হয় চাঁচলে। হাটখোলার ওই শিবিরে চাঁচল-১ ব্লকের চাষিদের থেকে ধান কেনা হয়। লক্ষ্যমাত্রা ছিল সাড়ে ৪ হাজার কুইন্টাল। চাষিপিছু ৫ কুইন্টাল ধান কেনা হবে বলে লক্ষ্যমাত্রা নির্দিষ্ট করে প্রশাসন। শিবিরে ৯টি চালকল মালিক হাজির ছিলেন। দুটি সমবায় সমিতির তরফে চাষিদের হাতে চেক তুলে দেওয়া হয়। একই ভাবে মহকুমার বাকি ৫ ব্লকে শিবির করে ধান কেনার ব্যবস্থা হয়েছে।

ব্লককর্তাকে হুমকি-চিঠি
বিডিওকে ‘হুমকি চিঠি’ দেওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়াল দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর ব্লকে। পুলিশ জানিয়েছে, গত ৩ ফেব্রুয়ারি গঙ্গারামপুরের বিডিও-র উদ্দেশ্যে রাজীবপুর এলাকার কৈলাশ রায় নামে জনৈক ব্যাক্তির লেখা ওই হুমকি দেওয়া চিঠি আসে। বিডিও সরকারি কাজে বাইরে আছেন। শুক্রবার অফিসের ডাকবাক্স খুলে কর্মীরা চিঠি সংগ্রহ করেন। চিঠির বয়ান দেখে কর্মীরা আঁতকে ওঠেন। ওই চিঠিটি যুগ্ম বিডিও নরেশ দাসের হাতে তুলে দেওয়া হয়। চিঠিতে লেখা ‘বিডিও সাবধান। বোমা ফেরে অফিস উড়িয়ে দেব।’ যুগ্ম বিডিও থানায় অভিযোগ দায়ের করেন। গঙ্গারামপুর থানার আইসি সত্যব্রত বাগচি বলেন, “চিঠির ঠিকানা তদন্ত করে দেখা হচ্ছে। বিডিও অফিসেও নজরদারি বাড়ানো হচ্ছে।”

সচেতনতা শিবির
গ্রামে ব্যাঙ্কিং পরিষেবা সম্পর্কে মানুষকে সচেতন করতে বিশেষ অভিযান কর্মসূচি নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। প্রথম ধাপ হিসাবে আজ, শনিবার দক্ষিণ দিনাজপুরে গঙ্গারামপুর ব্লকের নারই গ্রামটিকে সচেতনতা শিবির হবে। বেছে নিয়ে কাজ শুরু করছে রিজার্ভ ব্যাঙ্ক কর্তৃপক্ষ। ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ার মাধ্যমে তা রূপায়িত হবে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.