টুকরো খবর
ডাকঘরে ডাকাতি
তদন্তে পুলিশ। ছবি: সুজিত মাহাতো।
দিনে-দুপুরে ডাকাতির ঘটনা ঘটল আড়শার কাঁটাডি পোস্টঅফিসে। তবে এ দিন সন্ধ্যা পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি। পুরুলিয়া-জামশেদপুর রাস্তার রাস্তার উপরেই পড়ে কাঁটাডি পোস্টঅফিস। পাশেই রয়েছে কাঁটাডি হাইস্কুল। ডাকবিভাগের পুরুলিয়ার সুপারিন্টেডেন্ট গৌতম তরফদার বলেন, “এ দিন দুপুর সাড়ে ১২টা থেকে ১টার মধ্যে ৪ জন যুবক পোস্টঅফিসে আসে।” তাঁর দাবি, “পোস্টমাস্টার সন্তোষ দাসের মাথায় বন্দুক ঠেকিয়ে তারা প্রায় ৬১ হাজার টাকা, টেবিলের উপরে থাকা দু’টি কিসানবিকাশ পত্র নিয়ে গিয়েছে। কিন্তু তারা ভল্ট খুলতে পারেনি।”স্থানীয় সূত্রে জানা গিয়েছে, অন্যান্য দিনের মতো এ দিনও পোস্টঅফিসে স্বাভাবিক কাজ হচ্ছিল। ভিতরে চার থেকে পাঁচ জন গ্রাহক ছিলেন। সেই সময় মোটরবাইকে করে চারজন যুবক আসে। গ্রাহক দেবেন মাহাতো, প্রতিমা রজক বলেন, “তখন প্রায় সাড়ে ১২টা হবে। আমরা সবাই ভিতরে ছিলাম। হঠাৎ দেখি চারজন যুবক বন্দুক হাতে ঢুকে পড়ল। তিন জনের মাথায় হেলমেট ও অন্য জনের মুখে রুমাল বাঁধা ছিল।” ডাককর্মীদের একাংশ বলেন, “দুই যুবক পোস্ট মাস্টারের মাথায় বন্দুক ঠেকিয়ে রেখে বলে, যা আছে সব বের করে দিতে বলে। অন্য দু’জন আমাদের দিকে বন্দুক তাক করে মাথা নিচু করে থাকার নির্দেশ দেয়।” সন্তোষবাবু বলেন, “আমার মাথায় বন্দুক ঠেকাতে কী করব বুঝতে পারছিলাম না। ওরাই বাক্স থেকে টাকা তুলে নেয়। বেরিয়ে যাওয়ার পরে সবাই মিলে চিৎকার করে উঠি।” এ দিন বিকেলে ঘটনার তদন্তে যান অতিরিক্ত জেলা পুলিশ সুপার সি সুধাকর। বাসিন্দারা জানান, যে বাইকে করে তারা এসেছিল ওই বাইকে করে জামশেদপুরের রাস্তা ধরে বেরিয়ে যায়।

জয়ী হল ছাত্র পরিষদ
বাঘমুণ্ডির সুইসা নেতাজি সুভাষ আশ্রম মহাবিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে জয়ী হল ছাত্র পরিষদ। অমীমাংসিত থাকা একটি আসনে শুক্রবার ফের নির্বাচন হয়। জয়ী হয় ছাত্র পরিষদ। কলেজের ১২টি আসনের মধ্যে বৃহস্পতিবার ৬টি আসনে ছাত্র পরিষদ জয়ী হয়েছিল। টিএমসিপি পেয়েছিল ৫টি আসন। এ দিনের ফল প্রকাশের পরে সাতটি আসনে জিতে ছাত্র সংসদের দখল পেল ছাত্র পরিষদ। আগে কলেজের ছাত্র সংসদের ক্ষমতায় ছিল বামফ্রন্টের ছাত্র সংগঠন। ছাত্র পরিষদের ইউনিট সম্পাদক দুঃখহরণ গড়াই বলেন, “অমীমাংসিত আসনে আমরা জয়ী হয়েছি।” ছাত্র ব্লকের জেলা সম্পাদক মুকেশ দাস বলেন, “আমাদের ফল খারাপ হয়েছে। পর্যালোচনা করব।”

বাজারে আগুন
বাজারের একটি পরিত্যক্ত কুয়োয় আগুন লাগল। পুরুলিয়া শহরের কেন্দ্রস্থল বড়হাটে শুক্রবার এই অগ্নিকাণ্ডটি হয়। দমকলের একটি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন বেলা পৌনে ১১টা নাগাদ বড়হাটের একটি পরিত্যক্ত কুয়োয় আগুন লাগে। সব্জিবাজারের পাশেই অবস্থিত ওই পরিত্যক্ত কুয়োটি ছিল আবর্জনায় ভরা। দমকল এসে প্রায় ২০ মিনিটের চেষ্টায় আগুন আয়ত্তে আনে। পুরুলিয়া দমকল বিভাগের ওসি সুদীপ চট্টোপাধ্যায় বলেন, “বাজারটি ঘিঞ্জি। ঢোকার রাস্তাও অত্যন্ত সংকীর্ণ।” অন্য দিকে, এ দিনই বেলা সাড়ে দশটা নাগাদ বলরামপুর থানা এলাকার বড় উরমা গ্রামে একটি ধানের গাদায় আগুন লাগে। পুরুলিয়া থেকে দমকলের একটি ইঞ্জিন গিয়ে আধ ঘন্টার চেষ্টায় আগুন আয়ত্তে আনেন কর্মীরা।

মারধরে গ্রেফতার ৬
চালকল মালিক-সহ দু’জনকে মারধরের অভিযোগে ৬ জনকে গ্রেফতার করল পুলিশ। সরকারি দরে ধান কিনতে রাজি না হওয়ায় ইন্দাস থানার কুমরুল গ্রামের চালকলের মালিক ও ম্যানেজারকে মঙ্গলবার সন্ধ্যায় মারধর করা হয় বলে অভিযোগ। ওই রাতেই তাঁরা কুমরুল গ্রামের বাসিন্দা কিবরিয়া-সহ ৬ জনের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। সেই অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার রাতে পুলিশ শেখ কিবরিয়া, শেখ মরফি, কার্তিক ঘোষ, উদয় ঘোষ, আয়নাল শেখ ও শেখ নজরুলকে বাড়ি থেকে গ্রেফতার করেন। শুক্রবার ধৃতদের বিষ্ণুপুর আদালতে তোলা হয়। যদিও মারধরের অভিযোগ সর্ম্পূণ মিথ্যা বলে দাবি করেছেন তাঁরা।

কলেজ নির্বাচন স্থগিত
আবার একটি কলেজের ছাত্র সাংসদ নির্বাচন বন্ধ করে দিল কলকাতা হাইকোর্ট। এই নিয়ে গত ১৫ দিনে হাইকোর্টের নির্দেশে রাজ্যের ৬টি কলেজের নির্বাচন স্থগিত হয়ে গেল। শুক্রবার বিচারপতি দেবাশিস করগুপ্ত জানিয়ে দেন খাতড়া আদিবাসী কলেজের ছাত্র সংসদ নির্বাচন আপাততঃ ৬ জানুয়ারি পর্যন্ত স্থগিত থাকবে। ওই কলেজের ছাত্ররাই মামলা করেছিলেন। অভিযোগ সেই একই। বহু ছাত্র প্রার্থীপদে মনোনয়নপত্র জমা দিতে পারেননি। আবেদনে তারা বলেছেন, বাইরের ব্যক্তিরা কলেজে বিশৃঙ্খলা সৃষ্টি করায় মনোনয়ন পত্র জমা দেওয়া যায়নি। কলেজ মনোয়নপত্র জমা দেওয়ার জন্য কোনও সহায়তা করেনি। তৃণমূল ছাত্র পরিষদের বাঁকুড়া জেলা সভাপতি শিবাজি বন্দ্যোপাধ্যায়ের দাবি, “হাইকোর্ট কী রায় দিয়েছে জানি না। তবে এই কলেজে প্রার্থী দাঁড় করানোর মতো সংগঠন নেই এসএফআইয়ের। তাই যেন তেন প্রকারে ভোট বানচাল করতে এসএফআই মামলা করেছে।” অন্য দিকে, এসএফআইয়ের জেলা সম্পাদক ধর্মেন্দ্র চক্রবর্তী বলেন, “ওখানে টিএমসিপি ব্যাপক সন্ত্রাস করছে। তাই ওই কলেজের নির্বাচন স্থগিত রাখার জন্য আবেদন জানিয়েছিলাম।”

স্কুলে চুরি
তালা ভেঙে চুরি হয়েছে বাঁকুড়ার মগরা গ্রামের মগরা উচ্চ বিদ্যালয়ে। ওই স্কুল পরিচালন কমিটির সম্পাদক প্রদীপ দে বলেন, “শুক্রবার স্কুলে গিয়ে দেখি অফিস ঘরের তালা ভাঙা। ছড়িয়ে ছিটিয়ে রয়েছে কাগজপত্র। আলমারিও ভাঙা। থানায় জানানো হয়েছে। প্রচুর টাকার জিনির চুরি হয়ে গিয়েছে। থানায় অভিযোগ জানিয়েছি।” পুলিশ জানায়, ঘটনার তদন্ত শুরু হয়েছে।

শুরু বিষ্ণুপুর মেলা
মেলার মঞ্চে পুরুলিয়ার বিদ্রোহিনীরা।
ছবি: শুভ্র মিত্র।
বিষ্ণুপুর মেলা উপলক্ষে আদিবাসী
নাচের শোভাযাত্রা। ছবি: শুভ্র মিত্র।
বিষ্ণুপুর মেলার উদ্বোধন হল। বিভিন্ন লোকশিল্পের মিছিল এসে মিশলো মেলার মাঠে। শুক্রবার বিকেলে মহা সমারোহে বিষ্ণুপুর মেলা শুরু হল। রাবনকাটা, রণপা, পাতা নৃত্য ও কাঠি নাচের শিল্পীরা মিছিলে ছিলেন। তাঁদের সঙ্গে টুসু, ঝাপান ও কীর্তন গানও ছিল। ঢাকের বাদ্যির লড়াই ও কাঁড়া-নাকড়া বাজিয়ে আদিবাসী মহিলাদের নৃত্যও নজর কাড়ল দর্শকদের। এক লহমায় ধরা যেন পড়ল সমগ্র গ্রামবাংলা। ২৪তম মেলার উদ্বোধন করে রাজ্যের পর্যটন মন্ত্রী রচপাল সিংহ বলেন, “সারা বিশ্বে বিষ্ণুপুরের পরিচিতি রয়েছে। বহু বিদেশী পর্যটক এখানে আসেন। কাছেই কলকাতা। মহানগরীর বাসিন্দারাও আসেন। এখানকার প্রাচীন মন্দির শৈলি দেখার পরে স্থানীয় হস্তশিল্পের সম্ভার কেনাকাটা করে তাঁরা যাতে কয়েক দিন থেকে যান, সেই উদ্দেশে নতুন কিছু পরিকল্পনা নেওয়া হচ্ছে।” তিনি জানান, শিশুদের মনোরঞ্জনের জন্য একটি পার্ক গড়ে তোলা হবে। হস্তশিল্প বিপণনের ব্যবস্থা করতে ‘আটর্স অ্যান্ড ক্রাফট ভিলেজ’ গড়ে তোলা হবে। রাজ্যের আবাসন মন্ত্রী তথা বিষ্ণুপুরের বিধায়ক শ্যাম মুখোপাধ্যায়, অতিরিক্ত জেলাশাসক সুশান্ত চক্রবর্তী প্রমুখ উপস্থিত ছিলেন। মেলায় চারটি মঞ্চে নানা অনুষ্ঠান পরিবেশিত হচ্ছে।

ছাত্রীকে মাধ্যমিকে বসতে দিতে নির্দেশ হাইকোর্টের
মধ্যশিক্ষা পর্ষদের ভুলের জন্য প্রথম প্রজন্মের ছাত্রী গীতা প্রামাণিকের ২০১২ সালের মাধ্যমিক পরীক্ষায় বসা হচ্ছিল না। কলকাতা হাইকোর্টের বিচারপতি জ্যোতিমর্র্য় ভট্টাচার্য শুক্রবার পর্ষদকে ওই ছাত্রীর পরীক্ষায় বসার বন্দোবস্ত করার নির্দেশ দিয়েছেন। পর্ষদ জানিয়েছিল, গীতার মাধ্যমিক পরীক্ষা দেওয়ার বয়স হয়নি। ওই ছাত্রী যেখানে পড়ে, পুরুলিয়ার সেই ডুবরা গার্লস স্কুলও তাকে কোনও সহায়তা না-করায় তার বাবা পদ্মলোচন প্রামাণিক হাইকোর্টে মামলা করেন। আবেদনকারীর আইনজীবী ইদ্রিশ আলি বলেন, ওই ছাত্রী নানা প্রতিকূলতার মধ্য দিয়ে পড়াশোনা করছে। এক বার স্কুলে আর এক বার পর্ষদের আবেদনপত্রে ওই ছাত্রীর জন্মের তারিখ কাটাকুটি করা হয়। বিভ্রান্তির সৃষ্টি হয় তার জেরেই। একটি ছাত্রীর এক বছর নষ্ট হবে জেনেও পর্ষদ বা স্কুল-কর্তৃপক্ষ কোনও মানবিকতা দেখাননি। বিচারপতি বলেন, প্রথম প্রজন্মের একটি ছাত্রীর যাতে বছর যাতে নষ্ট না-হয়, শিক্ষাকাজের সঙ্গে যুক্ত সকলেরই তা দেখা উচিত।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.