টুকরো খবর
উৎসব-মেজাজে দিঘার সৈকত
নন্দিনী মেলা শুরু হল দিঘায়। শুক্রবার বিকালে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন পঞ্চায়েত সমিতির সভাপতি দেবব্রত দাস। সঙ্গে ছিলেন ব্লক উন্নয়ন আধিকারিক রানা বিশ্বাস, উন্নয়ন পর্ষদের নির্বাহী আধিকারিক সৌমেন পাল, সঙ্গীতশিল্পী শ্রাবণী সেন প্রমুখ। উৎসব চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত। সরকার-বেসরকারি মিলিয়ে মোট ৩০টি স্টল বসেছে। প্রতিদিনই সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে মেলাকমিটি। দিন কয়েক আগেই দিঘায় শুরু হয়েছে সৈকত যুব উৎসব। নীল জলরাশি উত্তাল করে ‘ওয়াটার স্কুটারে’র ছোটাছুটি, ‘বিচ রাইডিং’, এমনকী প্যারাস্যুটে সমুদ্রের নীল দিগন্ত পরখ করার সুযোগআচমকাই যেন বদলে গিয়েছে রাজ্যের একমাত্র সৈকত শহর। বৃহস্পতিবার দুপুরে সৈকতে বিচ ভলিবল, ওয়াটার স্কুটার, বিচ সাইক্লিং ও প্যারাগ্লাইডিংয়ের সূচনা করেন রাজ্যের যুবকল্যাণমন্ত্রী উজ্জ্বল বিশ্বাস। মন্ত্রী বলেন, “মুখ্যমন্ত্রীর দিঘাকে ঘিরে যে স্বপ্নের সম্ভাবনার ইঙ্গিত দিয়েছেন, তারই প্রাথমিক রূপায়ণে এই উৎসব ও মেলার আয়োজন। গোয়া না গিয়ে দিঘাতেই পযর্টকেরা প্যারাগ্লাইডিং, বিচ-সাইক্লিং-সহ ওয়াটার স্কুটারের আনন্দ উপভোগ করতে পারবেন।” এ দিকে, কর্মীর অভাবে ধুঁকছে পূর্ব মেদিনীপুর জেলার যুবকল্যাণ দফতর। জেলায় ২৫টি ব্লকের মধ্যে ১৬টি ব্লকেই ব্লক যুব আধিকারিকের পদ শূন্য পড়ে আছে। এই নিয়ে প্রশ্ন করা হলে রাজ্যের যুব কল্যাণমন্ত্রী উজ্জ্বল বিশ্বাস বলেন, “শুধু জেলাতেই নয়, রাজ্য জুড়েই যুবকল্যাণ দফতরে প্রচুর শূন্য পদ পড়ে রয়েছে।” সমাধান সম্ভবপর না হলেও আগামী আর্থিক বছরে দফতরের লোকবল বাড়তে পারে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

ঝাড়গ্রামের পথে জখম, উদ্ধার বৃদ্ধ
ঝাড়গ্রামে বেড়াতে এসে দুষ্কৃতীদের হাতে জখম হলেন এক বৃদ্ধ। সরোজকুমার সেন নামে ৭৬ বছরের ওই বৃদ্ধের বাড়ি ঝাড়খণ্ডের জামশেদপুরের গোবিন্দপুরে। দুষ্কৃতীদের ভোজালির কোপে সরোজবাবুর গলায় আঘাত লেগেছে। চিকিৎসকেরা জানিয়েছেন, তাঁর শ্বাসনালী ক্ষতিগ্রস্ত হয়েছে। শুক্রবার সকালে ঝাড়গ্রামের কলাবনির জঙ্গলরাস্তার ধারে সংজ্ঞাহীন অবস্থায় পড়েছিলেন ওই বৃদ্ধ। যৌথ বাহিনী তাঁকে উদ্ধার করে মহকুমা হাসপাতালে ভর্তি করায়। হাসপাতালে সরোজবাবুর গলায় অস্ত্রোপচার করা হয়। পুলিশকে সরোজবাবু জানান, বৃহস্পতিবারই তিনি ঝাড়গ্রামে এসেছিলেন। স্টেশনে নেমে বাসে গড়-শালবনিতে গিয়েছিলেন। ঝাড়গ্রাম শহরে ফেরার জন্য সন্ধের শেষ বাসটি তিনি ধরতে পারেননি। রাতে হেঁটেই ঝাড়গ্রামে ফিরছিলেন। ওই সময়ে কলাবনির জঙ্গলরাস্তায় তিন যুবক তাঁর উপরে চড়াও হয়। দুষ্কৃতীরা ভোজালির কোপ মারে। নগদ টাকাপয়সা ছিনিয়ে নেয়। তবে পুলিশের দাবি, সরোজবাবুর বক্তব্যেও অসঙ্গতি রয়েছে। কারণ তাঁর হাতঘড়িটি খোয়া যায়নি। অথচ তিনি জানিয়েছেন, দুষ্কৃতীরা তাঁর টাকাপয়সা ছিনতাই করেছে। কী কারণে তিনি গড়-শালবনি গিয়েছিলেন, তা নিয়েও সদুত্তর দিতে পারেননি সরোজবাবু। সরোজবাবুর দেওয়া জামশেদপুরের ঠিকানায় যোগাযোগ করার চেষ্টা করছে পুলিশ।

দিঘার হোটেলে তরুণীর দেহ উদ্ধার, পলাতক সঙ্গী
দিঘার হোটেলে অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক তরুণীর। পলাতক সঙ্গী যুবক। শুক্রবার পুরাতন দিঘার শিবালয় রোডে এই ঘটনাকে ঘিরে উত্তেজনা ছড়ায়। হোটেলের রেজিস্টারে তরুণীর নাম বুলা চৌধুরী (৩২) বলে উল্লেখ রয়েছে। সঙ্গী যুবকের নাম তাপস চৌধুরী। স্বামী-স্ত্রী পরিচয় দিয়েই হোটেলে উঠেছিলেন দু’জনে। নদিয়া জেলার পূর্ব পাড়ার ঠিকানা রয়েছে রেজিস্টারে। দেহটি ময়না-তদন্তের পাঠানো হয়েছে। পুলিশ ও হোটেল সূত্রে জানা গিয়েছে, গত ২১ ডিসেম্বর, বুধবার রাতে শিবালয় রোডের ওই হোটেলে স্বামী-স্ত্রী পরিচয় দিয়ে ওঠেন তরুণ-তরুণী। শুক্রবার সকালে তাঁদের কোনও সাড়াশব্দ না পেয়ে হোটেল-কর্মীরা ডাকাডাকি করেন। পরে জানলা দিয়ে বিছানায় ওই যুবতীর গলায় গামছা বাঁধা মৃতদেহ পড়ে থাকতে দেখে দিঘা মোহনা থানায় খবর দেন তাঁরা। তদন্ত করতে অতিরিক্ত পুলিশ সুপার উজ্জ্বল ভৌমিক, এসডিপিও ইন্দ্রজিৎ বসু, সি আই দেবাশিস রায় ঘটনাস্থলে যান। কাঁথির অতিরিক্ত পুলিশ সুপার (গ্রামীণ) উজ্জ্বল ভৌমিক বলেন, “পলাতক সঙ্গীর খোঁজে পুলিশ তল্লাশি অভিযান শুরু করেছে। নদিয়া জেলার বিভিন্ন থানার সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে।”

কলেজে সেমিনার
পাঁশকুড়া বনমালি কলেজের পদার্থবিদ্যা বিভাগের উদ্যোগে দু’দিন ব্যাপী একটি সেমিনারের আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার কলেজের অডিটোরিয়ামে সেমিনারের উদ্বোধন করেন পূর্ব মেদিনীপুর জেলাশাসক রাজীব কুমার। এ দিন সেখানে আবহাওয়ার পূর্বাভাস, বন্যা, ঘূর্ণিঝড় এবং স্থানীয় সমস্যা নিয়ে আলোচনা হয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আর্থিক সহায়তায় জাতীয় স্তরের এই সেমিনারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন কলেজের অন্তত ১৫০ ছাত্রছাত্রী এবং রাজ্যের নানা কলেজের পদার্থবিদ্যা ও ভূগোলের ৭০ জন শিক্ষক-শিক্ষিকা যোগ দিয়েছেন। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গোকুল দেবনাথ এ দিন আবহাওয়ার পূর্বাভাসের সমস্যা নিয়ে আলোচনা করেন। এ ছাড়া দৈনন্দিন জীবনে এর গুরুত্ব নিয়ে আলোচনা করেন পাপুয়া নিউগিনির ইউনিভার্সিটি অফ টেকনোলজির অধ্যাপক দিলীপ পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দেবাশিস লোহার।

অবস্থান-বিক্ষোভ
অষ্টম শ্রেণি পর্যন্ত পাশ-ফেল প্রথা তুলে দেওয়ার প্রস্তাবের প্রতিবাদে শুক্রবার কাঁথিতে অবস্থান কর্মসূচী পালন করল স্থানীয় শিক্ষা বাঁচাও কমিটি। বক্তব্য রাখেন তাপস কুমার বেরা, ওসমান আলি খান, জেলা সম্পাদক আবদুল মাসুদ, সারথি মাইতি প্রমুখ। পরে সংগঠনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা বিদ্যালয় পরিদর্শকের কাছে স্মারকলিপি দেওয়া হয়।

কাঁথি বইমেলা শুরু
দ্বাদশ কাঁথি বইমেলার উদ্বোধন হল শুক্রবার। কাঁথি রাও রিক্রিয়েশন ক্লাব প্রাঙ্গণে ১১দিন ব্যাপী এই বইমেলার উদ্বোধন করেন নৃতত্ত্ববিদ ও সাহিত্যিক পশুপতি মাহাতো। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন বিধায়ক শৈলজা দাস, প্রাক্তন অধ্যক্ষ কাঙালচন্দ্র দাস, হরিপদ মাইতি, অমলেন্দু বিকাশ জানা, দিলীপ দাস, সমর মান্না, অমল চন্দ্র, প্রশান্ত প্রামাণিক, এগরা কলেজের অধ্যক্ষ দীপক তামিলী প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বইমেলা কমিটির সভাপতি বিভূতিভূষণ দেবরায়। সম্পাদক ননীগোপাল বেরা জানান, বইমেলায় কলকাতার ২৫টি প্রকাশনা সংস্থা ছাড়াও জেলার প্রকাশকেরা যোগ দিচ্ছেন। থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন।

সুরক্ষা প্রকল্পে সাহায্য
পরিবহণ কর্মীদের জন্য সরকারি সামাজিক সুরক্ষা প্রকল্পে বিমার টাকা পেল এক লরি চালকের পরিবার। বৃহস্পতিবার পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনের তরফে জেলাশাসক রাজীব কুমার মৃত সুকান্ত ঘোড়ইয়ের মা কল্পনাদেবীর হাতে এই অর্থ তুলে দেন। চলতি বছর ১৯ মে হলদিয়ার কাপাসএড়্যায় পথ দুর্ঘটনায় মারা যান সুকান্ত। হলদিয়ার অ্যাসিস্ট্যান্ট লেবার কমিশনার শুভাগত গুপ্ত জানান, ১ লক্ষ ৩ হাজার টাকা দেওয়া হয়েছে। যে কোনও পরিবহণ কর্মীই বছরে ৩০ টাকার বিনিময়ে এই বিমার সুবিধা পেতে পারেন।

নদীতে বৃদ্ধের দেহ
নদীতে ভেসে উঠল এক অজ্ঞাতপরিচয় বৃদ্ধের দেহ। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে হলদিয়ার সুতাহাটা থানা এলাকায় কুকড়াহাটি নদীর পাড়ে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালে স্থানীয় কিছু মানুষ প্রথম নদীর পাড়ে দেহটি পড়ে থাকতে দেখেন। তবে তাঁরা দেহটি শনাক্ত করতে পারেননি। এর পর সুতাহাটা থানার পুলিশ গিয়ে দেহটি উদ্ধার করে ময়নাতদন্তে পাঠায়। হাসপাতাল সূত্রের বক্তব্য, নদীতে ডুবেই মৃত্যু হয়েছে ওই বৃদ্ধের।

ভবনের দ্বারোদ্ঘাটন
কাঁথি দেশপ্রাণ ব্লকের আমতলিয়া গ্রামপঞ্চায়েতের নতুন প্রশাসনিক ভবনের দ্বারোদ্ঘাটন হল শুক্রবার। এক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রশাসনিক ভবনের দ্বারোঘাটন করেন জেলা পরিষদের সহ-সভাধিপতি মামুদ হোসেন। ২০ লক্ষ টাকা বরাদ্দ হলেও প্রাথমিক ভাবে ১০ লক্ষ টাকার কাজ হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশপ্রাণ পঞ্চায়েত সমিতির সভাপতি তরুণ জানা, বিডিও অনাদি মাহাতো প্রমুখ।

মৃত পুলিশকর্মী
থানায় কাজ করতে করতেই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন এক পুলিশকর্মী। মৃতের নাম নিরঞ্জন দাস (৫৬)। বৃহস্পতিবার গভীর রাতে হলদিয়া থানায় কাজ করার সময়ে হঠাৎই শ্বাসকষ্ট শুরু হয় নিরঞ্জনবাবুর। হলদিয়া মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই তিনি মারা যান। শুক্রবার মৃতদেহের ময়নাতদন্ত হয়।

পথবাতির উদ্বোধন
হলদিয়া পেট্রো-কেমিক্যাল রোডে পথবাতির উদ্বোধন করলেন তমলুকের তৃণমূল সাংসদ তথা হলদিয়া উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান শুভেন্দু অধিকারী। শুক্রবার সন্ধ্যায় অনুষ্ঠানটি হয় ক্ষুদিরাম স্কোয়ারে। পথবাতি বসাতে খরচ হয়েছে ৩ কোটি টাকা।

অবস্থান-বিক্ষোভ
অষ্টম শ্রেণি পর্যন্ত পাশ-ফেল প্রথা তুলে দেওয়ার প্রস্তাবের প্রতিবাদে শুক্রবার কাঁথিতে অবস্থান কর্মসূচী পালন করল শিক্ষা বাঁচাও কমিটি। বক্তব্য রাখেন তাপস কুমার বেরা, ওসমান আলি খান, আবদুল মাসুদ।

যুবকের দেহ
শুক্রবার ঝাড়গ্রাম শহরের অদূরে ডিয়ার-পার্কের লাগোয়া জঙ্গল থেকে এক অজ্ঞাতপরিচয় যুবকের পচাগলা দেহ উদ্ধার করেছে পুলিশ। পুলিশের সন্দেহ, গলায় মাফলারের ফাঁস লাগিয়ে শ্বাসরোধ করে বছর তিরিশের ওই যুবককে খুন করা হয়েছে। শ্যামবর্ণ ওই যুবকের পরনে ছিল নীল-রঙের ট্রাউজার্স, ঘিয়ে রঙের চেক-শার্ট, ছাইরঙা হাফহাতা সোয়েটার। দেহটি ময়নাতদন্তে পাঠানো হয়েছে।

প্রতিযোগিতা
সম্প্রতি ঘাটাল অরবিন্দ স্টেডিয়ামে সাব-ডিবিশনাল স্পোর্টস অ্যাসোসিয়েশনের উদ্যোগে বার্ষিক অ্যাথলেটিক প্রতিযোগিতা হল। অনুষ্ঠানে মহকুমার ৬৮৫ জন প্রতিযোগী যোগ দেন। মোট ৪৮টি বিভাগে প্রতিযোগিতা হয়। উপস্থিত ছিলেন মহকুমাশাসক অংশুমান অধিকারী, সম্পাদক বিশ্বনাথ অধিকারী, পুরসভার চেয়ারম্যান জগন্নাথ গোস্বামী প্রমুখ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.