টুকরো খবর
মঙ্গলারতি, আশ্রম পরিক্রমা, যজ্ঞ, ধর্মসভা ও প্রসাদ বিতরণের মধ্য দিয়ে সারদাদেবীর ১৫৯তম জন্মতিথি পালন হল দমদম চিড়িয়ামোড়ের ‘শ্রীরামকৃষ্ণ প্রেমবিহার’ আশ্রমে। আশ্রমের প্রধান কেন্দ্রে ভোর থেকেই ছিল ভক্তের সমাগম। পাশাপাশি আশ্রমের শাখাকেন্দ্র উত্তর ২৪ পরগনার গুমা, হাওড়ার আমতার খড়িয়প ও বীরভূমের নানুরেও সারদাদেবীর জন্মতিথি পালন করা হয়। দানসেবা ও দরিদ্রনারায়ণসেবার পরে শাস্ত্রীয় পাঠ ও ধর্মীয় সঙ্গীতানুষ্ঠানের আয়োজন হয়। আশ্রমের আচার্য স্বামী সম্বুদ্ধানন্দ ‘আধুনিক সমাজে শ্রীশ্রীমায়ের জীবন-আদর্শ ও তার প্রয়োগ’ প্রসঙ্গে আলোচনা করেন। সন্ধ্যায় ধর্মীয় গান, রামায়ণ গান ও ‘নারীসমাজে শ্রীশ্রীমায়ের আদর্শ’ বিষয়ে একটি গীতিআলেখ্য পরিবেশন করেন স্থানীয় মহিলারা।

রবীন্দ্রনাথের জন্মের সার্ধশতবর্ষ উপলক্ষে রাজীব গাঁধী ডেভেলপমেন্ট
ইনস্টিটিউট আয়োজিত এক অনুষ্ঠানের সূচনায় পশ্চিমবঙ্গের রাজ্যপাল
এম কে নারায়ণন। রয়েছেন মৎস্যমন্ত্রী আবু হেনা, দ্বিজেন মুখোপাধ্যায়, সুমিত্রা সেন,
সেচমন্ত্রী মানস ভুঁইয়া প্রমুখ। সম্প্রতি রবীন্দ্রসদনে। ছবি: শুভাশিস ভট্টাচার্য
খেলতে গেলে সাহস লাগে। পর্বতারোহণের ক্ষেত্রে কথাটি বেশি করে সত্যি। সম্প্রতি পর্বতারোহণের সেই মেজাজ দেখা গেল যুবভারতী ক্রীড়াঙ্গনে ‘পশ্চিমবঙ্গ পর্বতারোহণ ও দুঃসাহসিক ক্রীড়া সংস্থা’ আয়োজিত আর্টিফিসিয়াল রক ওয়াল ক্লাইম্বিং প্রতিযোগিতায়। সংস্থাটি পশ্চিমবঙ্গ সরকারের যুবকল্যাণ বিভাগের নিয়ান্ত্রণাধীন। প্রতিযোগিতার সূচনা করেন রাজ্যের যুবকল্যাণ সচিব আরিজ আফতাব। মোট ১০৭জন প্রতিযোগী অংশ নেন। এর মধ্যে ৭৭জন পুরুষ ও ৩০জন মহিলা। শুধু কলকাতা বা দুই ২৪ পরগনাই নয়, দার্জিলিং, বোলপুর, মুর্শিদাবাদ থেকেও প্রতিযোগী এসেছিলেন। পুরস্কার পান ২৪ জন। ছিলেন রাজ্যের যুবকল্যাণ মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস, বসন্ত সিংহরায়, দেবাশিস বিশ্বাস, শ্যামল সরকার, সুব্রত বন্দ্যোপাধ্যায়, পল্লব দাস প্রমুখ।

বাঘাযতীন সংলগ্ন গাঙ্গুলিবাগানে অরুণাচল সঙ্ঘের মাঠে বইমেলা চলছে। এখানে ৩২টি স্টল রয়েছে। দুপুর তিনটে থেকে রাত ন’টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ খোলা থাকে। কিছু লিটল ম্যাগাজিনও এই মেলায় অংশ নিয়েছে। প্রতি সন্ধ্যায় বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানও হচ্ছে মেলা চত্বরে। আয়োজকরা জানিয়েছেন এ বারের মেলা তাঁরা দেবব্রত বিশ্বাস, হেমাঙ্গ বিশ্বাস, সুচিত্রা মিত্র, এবং জ্যোতিরিন্দ্র মৈত্রের স্মৃতির প্রতি উৎসর্গ করেছেন। গত ১৬ ডিসেম্বর এই মেলা শুরু হয়। আগামী কাল রবিবার মেলার শেষ দিন। এ বার এই মেলা দশ বছর পূর্ণ করল।

শ্রাবণী সেন ও কৌশিকী দেশিকানের নতুন অ্যালবাম
‘যাত্রা-২’-এর সিডি প্রকাশ অনুষ্ঠানে রাশিদ খান। সম্প্রতি
কলকাতার এক হোটেলে। ছবি: শুভাশিস ভট্টাচার্য
কলকাতায় বড় হওয়া। তার পরে পড়তে যাওয়া আমেরিকার বোস্টনে। সেখানেই কয়েক জন সঙ্গীতপ্রেমী মিলে তৈরি করে ফেললেন ব্যান্ড ‘অপার বাংলা’। দু’বছর ধরে নানা দেশে অনুষ্ঠান করার পরে এই প্রথম তাঁদের কলকাতা সফর। এই উপলক্ষে সম্প্রতি আইসিসিআর-এ ‘ইস্ট ওয়েস্ট মেট্রো’ নামে একটি বাংলা গানের অ্যালবাম প্রকাশ করল সারেগামা।

সম্প্রতি হাওড়া শরৎ সদনে অনুষ্ঠিত হল ‘উদয়শঙ্কর শাস্ত্রীয় নৃত্য সমারোহ’।
অনুষ্ঠানের উদ্বোধন করেন থাঙ্কমণি কুট্টি। ছিলেন কলাবতী দেবী, হাওড়ার
মেয়র মমতা জয়সোয়াল প্রমুখ। আয়োজনে ‘নৃত্য উপাসনা’। ছবি: রণজিৎ নন্দী
সম্প্রতি ‘অ্যাকাডেমি অফ ফার্মেসি ম্যানেজমেন্ট অ্যান্ড গাইডেন্স’-এর উদ্যোগে আয়োজিত হয় ‘কেমিস্ট সচেতনতা কর্মসূচি’। বরাহনগর মোহন গার্লস স্কুলে এই কর্মসূচিতে ছিলেন ১৯২ জন ওষুধ ব্যবসায়ী।

প্রতীক চৌধুরীর নতুন সিডি ‘মন বাওরা’র প্রকাশ অনুষ্ঠানে শিল্পীর
সঙ্গে মেয়র শোভন চট্টোপাধ্যায়। সম্প্রতি কলকাতা প্রেস ক্লাবে।




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.