‘অনৈতিক’ ভাবে প্রার্থীর নাম বাতিলের অভিযোগ
আরামবাগের মোবারকপুর কৃষি উন্নয়ন সমবায় সমিতির নির্বাচনে বিজেপি-র দুই প্রার্থীর মনোনয়ন ‘অনৈতিক’ ভাবে বাতিলের অভিযোগ উঠল। আগামী ২৮ ডিসেম্বর ৬টি আসনে ভোট হওয়ার কথা। বিজেপি প্রার্থী দেয় ৫টি আসনে। তার মধ্যে মুরারী বেরা এবং নিমাই পালের মনোনয়ন বাতিল হয়। হুগলি জেলা বিজেপি-র সাধারণ সম্পাদক স্বপন পালের অভিযোগ, “মুরারীবাবু তাঁর নামের আগে শ্রী লেখেননি। নিমাইবাবু নিজের নাম ইংরেজি হরফে স্বাক্ষর করছেন। এই ‘ত্রুটি’ দেখিয়ে কর্তৃপক্ষ তাঁদের মনোনয়ন বাতিল করে দিয়েছেন। কিন্তু আদৌ এগুলো কোনও ত্রুটিই নয়। জেলা সমবায় দফতরে আমরা খোঁজ নিয়ে জেনেছি, এই কারণে মনোনয়ন বাতিল করা যায় না।” আরামবাগের মহকুমাশাসক এবং জেলা সমবায় দফতরে বিষয়টি জানিয়ে নির্বাচন স্থগিত রাখার আবেদন জানানো হয়েছে বিজেপি-র তরফে। মহকুমাশাসক অরিন্দম নিয়োগী বলেন, “বিষয়টি সমবায় দফতর দেখবে।” জেলা সমবায়সমূহের সহকারী নিবন্ধক বিজয় হালদার বলেন, “যে দু’টি ত্রুটির কথা আমাকে জানানো হয়েছে, সেই কারণে মনোনয়ন বাতিল করা যায় না। বিষয়টি খতিয়ে দেখা হবে।”ওই সমবায় নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার দিন ছিল গত ১৬ এবং ১৭ তারিখে। তৃণমূলের দু’টি গোষ্ঠী এবং বিজেপি-র তরফে প্রার্থী দাঁড় করানো হয়। মনোনয়নপত্র ‘স্ক্রুটিনি’ করে গত ২০ তারিখ প্রার্থীদের তালিকা টাঙিয়ে দেওয়া হয়। তাতে দেখা যায় বিজেপি-র ওই দুই প্রার্থীর নাম নেই। নির্বাচন প্রক্রিয়া চলছে সমবায়ের ম্যানেজার নির্মলকুমার বেতালের পরিচালনায়। এ ব্যাপারে তাঁর বক্তব্য, “নির্বাচন জটিল ব্যাপার। আমার মতো সাধারণ কর্মচারীর পক্ষে তা পরিচালনা করা সম্ভব নয়। কোনও ভুল হয়ে থাকলে জেলা সমবায় দফতরের নির্দেশ মতোই তা শুধরে নিয়ে কাজ হবে।” প্রসঙ্গত, ওই সমবায়ের দখল দীর্ঘদিন ধরে বামফ্রন্টের হাতে রয়েছে। এ বার অবশ্য সেখানে প্রার্থী দিতে পারেনি বামেরা।

শ্রীরামপুরে জমজমাট ভারতভূমির নাট্যোৎসব
নিজস্ব চিত্র
শ্রীরামপুরের নবীন পাঠাগার ভারতভূমি ব্যায়াম সমিতির উদ্যোগে নাট্যোৎসব অনুষ্ঠিত হল তিন দিন ধরে। গত বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত শ্রীরামপুরের শিরিষতলায় সমিতির নিজস্ব প্রাঙ্গনে নাটক মঞ্চস্থ হয়। রবিবার সঙ্গীতানুষ্ঠানের মধ্য দিয়ে উৎসব শেষ হয়। উৎসবের উদ্বোধন করেন নাট্যব্যক্তিত্ব মনোজ মিত্র। বিভিন্ন জেলার ৭টি দল নাটক প্রদর্শন করে। উদ্বোধনী সন্ধ্যায় কলকাতার ‘সুন্দরম গোষ্ঠী’ মঞ্চস্থ করে পূর্ণাঙ্গ নাটক ‘মুন্নী ও সাত চৌকিদার’। নাটকটিতে অভিনয় করেন মনোজ মিত্র স্বয়ং। পরের দু’দিন তিনটি করে একাঙ্ক নাটক পরিবেশিত হয়। শুক্রবার দক্ষিণেশ্বরের কোমল গান্ধার মঞ্চস্থ করে ‘ক্ষণিকের অতিথি’। চন্দনগরের ক্লাসিক গোষ্ঠী ‘পাজি পিটার’ এবং চুঁচুড়ার বৈশাখী সাংস্কৃতিক সংস্থা ‘ঈশ্বর কাহিনী’ পরিবেশন করে। শনিবার ডানকুনির আঁজল নাট্য সংস্থা পরিচালিত ‘বাহান্নবর্তী’ পরিবেশিত হয়। এর পরে আগরপাড়ার থিয়েটার পয়েন্ট ‘আগাছা’ এবং চুঁচুড়ার এষণা গোষ্ঠী ‘২৮শে এপ্রিল’ মঞ্চস্থ করে। রবিবারও সাংস্কৃতিক অনুষ্ঠান দেখেন বহু মানুষ। হৈমন্তী শুক্লার গানের পাশাপাশি লোকসঙ্গীত পরিবেশিত হয়। আয়োজক সমিতির সহ সম্পাদক রবীন্দ্রনাথ পান্ডা বলেন, “সুষ্ঠু সংস্কৃতি বজায় রাখতে নাটক অন্যতম সেরা উপাদান। সাধারণ মানুষের মধ্যে নাটক দেখার প্রবণতাও আমাদের উৎসাহিত করে।”

চোলাই বন্ধে অভিযান
চোলাই বন্ধে অভিযান চলছে আরামবাগে। বৃহস্পতিবার ভোর ৪টে নাগাদ অভিযান চালিয়ে সাফল্য মিলেছে গোঘাটের বালি-দেওয়ানগঞ্জে। সেখানে জয়দেব রায় নামে এক চোলাই প্রস্তুতকারককে গ্রেফতার করেছে পুলিশ। গত ১৪ ডিসেম্বর বিষ-মদে মৃত্যুকাণ্ডের পর আরামবাগ মহকুমায় গত ১৮ ডিসেম্বর চোলাই অভিযান শুরু হয়। গোঘাটের কুলিয়াগ্রাম, পুড়শুড়ার রাউতারা, খানাকুলের নতিপুর, আরামবাগের সুজলপুরগ্রামে ইতিমধ্যে অভিযান চলেছে। থানা এবং আবগারি দফতর সূত্রে জানা গেছে, এখনও অবধি প্রায় ৫০ হাজার লিটার চোলাই মদ ধ্বংস করা হয়েছে। কাঁচামাল নষ্ট করা হয়েছে প্রায় ১৫ হাজার লিটার। প্রসঙ্গত, আরামবাগ মহকুমার ৬৩টি পঞ্চায়েত এলাকাতেই একাধিক চোলাই ভাটির রমরমা। সেগুলিতে নিয়মিত অভিযান চালানো দুষ্কর বলে দাবি পুলিশের। আবগারি দফতরের অভিযোগ, “লোকবল নেই । গাড়িও নেই।” আবগারি দফতর সপ্তাহে দু’দিন গাড়ি পায় জেলা থেকে। একটি জায়গায় অভিযান চালিয়ে সেখানে দ্বিতীয়বার যেতে হলে বছর ঘুরে যাবার উপক্রম। এ সব অসুবিধা সম্পর্কে মহকুমাশাসককে ওয়াকিবহাল করা হয়েছে। মহকুমাশাসক জানান, “ অসুবিধাগুলি কাটিয়ে উঠতে আলোচনা চলছে।”

তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব হরিপালের কলেজে
দলের জেলা কমিটির নির্দেশ উপেক্ষা করে ‘অফিশিয়াল’ গোষ্ঠীর বিরুদ্ধে দাঁড়ানো তৃণমূলেরই অপর গোষ্ঠীর প্যানেল জয়ী হল হরিপাল বিবেকানন্দ মহাবিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে। শুক্রবার ৫২টি আসনে ভোট হয় (মোট আসনসংখ্যা ৫৪টি। ২টি আসনে কোনও দলই প্রার্থী দিতে পারেনি)। টিএমসিপি-র ‘অফিসিয়াল’ গোষ্ঠী ১৪টি আসনে জেতে। অপর কমিটি ৩৫টি আসন দখল করে। তিনটি আসনে ‘টাই’ হয়। কলেজ সূত্রের খবর, এই তিনটি আসনে আজ, শনিবার ফের ভোট নেওয়া হবে। ওই কলেজের ফলাফলে তৃণমূল নেতৃত্ব কিছুটা বিড়ম্বনায় পড়েছে। দলের হুগলি জেলা সভাপতি তপন দাশগুপ্ত বলেন, “ঠিক কোন পরিস্থিতিতে কী ঘটেছে, সেই বিষয়ে আমরা দলীয় পর্যায়ে তদন্ত করে দেখছি। স্থানীয় নেতাদের সঙ্গে কথা বলছি। ওখানকার ঘটনাপ্রবাহের দিকে দলের কড়া নজর রয়েছে।” জয়ী গোষ্ঠীর এক নেতা অবশ্য বলেন, “জেলার এক মহিলা বিধায়কের নির্দেশেই আমরা লড়াই করেছি।”

বাগনানে ছাত্র-যুব উৎসব
রাজ্য সরকার যুব কল্যাণ দফতরের পরিচালনায়, বাগনান ২নং ব্লক যুব করণের উদ্যোগে ও বাগনান ২ পঞ্চায়েত সমিতির সহযোগিতায় বাঁটুল প্রগতি সঙ্ঘের প্রাঙ্গণে গত বৃহস্পতি ও শুক্রবার দু’দিন ধরে অনুষ্ঠিত হল ব্লক ছাত্র যুব ও ক্রীড়া প্রতিযোগিতা। সঙ্গীত প্রতিযোগিতা, বসে আঁকো, রবীন্দ্রনৃত্যের পাশাপাশি ক্যুইজ, আধুনিক বাংলা গান এবং বিভিন্ন খেলাধূলার আয়োজন করা হয়। প্রায় ২০০ জন প্রতিযোগী যোগ দিয়েছিলেন।

জগৎবল্লভপুরে চলছে বইমেলা
হাওড়ার জগৎবল্লভপুরে মুন্সিরহাট ব্রাহ্মণপাড়া চিন্তামণি ইন্সটিটিউশনের মাঠে চলছে বইমেলা। মেলায় মোট ৩০টি স্টল হয়েছে। এ ছাড়াও প্রতিদিন নাটক, গান-সহ নানা ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মেলায় দর্শক সমাগম হচ্ছে ভালই। মেলা শুরু হয়েছে গত ১৮ ডিসেম্বর। কাল, রবিবার শেষ দিন।

বিজেপির স্মারকলিপি চুঁচুড়ায়
সরকারি নিয়ন্ত্রণে কৃষকের ফসলের সহায়ক মূল্য নির্ধারণ, কৃষিতে বিদ্যুৎ ও সারে ভর্তুকি, বিপিএল তালিকা সংশোধন-সহ বিভিন্ন দাবিতে বৃহস্পতিবার হুগলির বিভিন্ন বিডিও দফতরে স্মারকলিপি দেয় বিজেপি। বিজেপির জেলা সাধারণ সম্পাদক স্বপন পাল বলেন, “স্বাস্থ্য থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে মানুষের অভিদার নিয়ে আমরা দাবি জানিয়েছি।”

৫০টি বোমা উদ্ধার
শুক্রবার সকালে পুড়শুড়ার সোঁয়ালুক গ্রামে ঝোপ থেকে ৫০টি বোমা উদ্ধার করল পুলিশ। মাঠে কাজ করতে গিয়ে স্থানীয় মানুষদের নজরে পড়ে বোমাগুলি।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.