টুকরো খবর
রাজ কলেজে জয় পেল টিএমসিপি, অশান্তির নালিশ
রাজ কলেজের ছাত্র সংসদ নির্বাচনে জয়ী হল তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি)। মোট ৬৮টি আসনের মধ্যে ৫২টিতে জয়ী হয়েছে তারা। ছাত্র পরিষদ দখল করেছে ১২টি আসন। উল্লেখ্য, এই কলেজের ভোটে যোগ দেয়নি এসএফআই। জেলার অধিকাংশ কলেজেই এ বার কার্যত বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী জিতেছে টিএমসিপি। এখনও পর্যন্ত একমাত্র রানিগঞ্জ গার্লস কলেজে জয়ী হয়েছে এসএফআই। রাজ কলেজে টিএমসিপি-র সঙ্গে সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হয় ছাত্র পরিষদের। সান্ধ্য বাণিজ্য শাখার চারটি আসনে ‘টাই’ হয়েছে। একটি আসনে কোনও ছাত্র সংগঠনই প্রার্থী দিতে পারেনি বলে জানিয়েছেন কলেজের অধ্যক্ষ সুভাষচন্দ্র নন্দী। টিএমসিপি-র জেলা সম্পাদক অশোক রুদ্রের দাবি, “এ বারের ভোটে ছাত্র পরিষদ এবং এসএফআইয়ের মধ্যে জোট হয়েছিল। তবু বেশির ভাগ আসনে আমাদের প্রার্থীদেরই জিতিয়েছেন ছাত্রেরা।” ছাত্র পরিষদের অবশ্য পাল্টা অভিযোগ, কলেজের ভোটে তাঁদের প্রার্থীদের প্রচারই করতে দেওয়া হয়নি। শুক্রবার রাজ কলেজের ভোট দেখতে উপস্থিত ছিলেন জেলা কংগ্রেসের নেতারা। তাঁদের মধ্যে অন্যতম কাশীনাথ গঙ্গোপাধ্যায়ের অভিযোগ, “ফল প্রকাশের পরেই রাজ কলজে আমাদের পতাকা ছিঁড়ে ও রাহুল গাঁধীর কাট-আউট ভেঙে পার্শ্ববর্তী শ্যামসায়রে ফেলে দেওয়া হয়েছে। আমাদের এক সমর্থককে প্রচণ্ড মারধর করা হয়েছে। ছাত্র পরিষদ নেতারা বর্ধমান থানায় এই ঘটনার অভিযোগ করেছেন।” পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ ব্যাপারে খোঁজ নেওয়া চলছে। টিএমসিপি-র জেলা সম্পাদক অশোকবাবু অবশ্য বলেন, “হারের লজ্জা ঢাকতে মিথ্যা অভিযোগ করছে ওরা।” অধ্যক্ষ সুভাষচন্দ্রবাবু বলেন, “দু’পক্ষের মধ্যে কিছু কথা কাটাকাটি হয়েছে বলে আমরা খবর পেয়েছি।”

বর্ধমানে সিপিএম জেলা সম্পাদকের গাড়ি ভাঙচুর
সিপিএমের বর্ধমান জেলা সম্পাদক অমল হালদারের গাড়ি ভাঙচুরের অভিযোগ উঠল তৃণমূল ছাত্র পরিষদ কর্মী-সমর্থকদের বিরুদ্ধে। শুক্রবার বর্ধমানের পার্কাস রোডে সিপিএম পার্টি অফিসের সামনে এই ঘটনা ঘটে। অমলবাবু বর্ধমান সদর থানায় অভিযোগ করেছেন। জেলা এসপি হুমায়ুন কবীর বলেন, “অভিযোগ পেয়েছি। ঘটনার তদন্ত চলছে। অভিযুক্তদের গ্রেফতার করা হবে।” এ দিন বর্ধমানের রাজ কলেজে ছাত্র সংসদ নির্বাচন ছিল। সন্ধ্যায় ফল বেরোয়। ৬৮টি আসনের মধ্যে ৫২টিতে জয়ী হয় টিএমসিপি। ১২টি আসনে জেতে ছাত্র পরিষদ। ৪টি আসনে ‘টাই’ হয়। এসএফআই এই কলেজে প্রার্থী দেয়নি। ফল বেরোনোর পরেই শহরে মিছিল বের করে টিএমসিপি। অভিযোগে অমলবাবু জানিয়েছেন, পার্কাস রোড ধরে মিছিলটি যাওয়ার সময়ে তাঁদের জেলা পার্টি অফিসে হামলা চালায় টিএমসিপি কর্মী-সমর্থকেরা। সে সময়ে তিনি অফিসেই ছিলেন। অফিস চত্বরে রাখা ছিল তাঁর গাড়িটি। ইট দিয়ে সেটির সামনের কাচ ভেঙে দেওয়া হয়। তৃণমূল ছাত্র পরিষদের জেলা সভাপতি অশোক রুদ্রের অবশ্য দাবি, “এই ঘটনার সঙ্গে আমাদের কেউ জড়িত নয়। এটা সিপিএমের প্রতি জনগণের ক্ষোভের বহিঃপ্রকাশ।”

এফএফআই নেতাকে ‘মার’ পূর্বস্থলীতে
এসএফআই নেতাকে মারধরের অভিযোগ উঠল তৃণমূল ছাত্র পরিষদের (টিএমসিপি) বিরুদ্ধে। শুক্রবার ঘটনাটি ঘটেছে পূর্বস্থলী কলেজে। এসএফআই-এর তরফে এ দিন পুলিশের কাছে লিখিত অভিযোগে জানানো হয়েছে, ওই কলেজের তৃতীয় বর্ষের ছাত্র তথা তাদের ইউনিট সম্পাদক লোকনাথ দেবনাথ স্কুল চত্বরে ঢোকামাত্রই তাঁর উপরে হামলা চালানো হয়। তাঁকে জখম অবস্থায় প্রথমে পূবর্স্থলী স্বাস্থ্যকেন্দ্র ও পরে প্রতাপনগর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। সিপিএমের পূর্বস্থলী জোনাল কমিটির সদস্য প্রদীপ সাহার অভিযোগ, “এসএফআই যাতে কলেজ ভোটের মনোনয়ন পত্র না তুলতে পারে তার জনাই টিএমসিপি এই হামলা চালিয়েছে।” যদিও এই অভিযোগ অস্বীকার করেছে টিএমসিপি। পূর্বস্থলী ২ ব্লক তৃণমূলের সভাপতি মঙ্গল হালদারের দাবি, “এ দিন এসএফআই-এর নেতা-কর্মীরাই কলেজে ঢুকে টিএমসিপি-র কর্মী-সমর্থকদের উপরে হামলা চালায়।” পুলিশ জানিয়েছে, ঘটনাটি নিয়ে তদন্ত শুরু হয়েছে।

বধূ নির্যাতনের অভিযোগে ধৃত
বধূ নির্যাতনের অভিযোগে স্বামী-সহ তিন জনকে গ্রেফতার করেছে বর্ধমান থানার পুলিশ। গত ১৫ নভেম্বর বর্ধমান শহরের বড়বাজারের বাসিন্দা সুমি রায় সিজেএম আদালতে অভিযোগ করেছিলেন, ২০১০ সালের ১৮ জানুয়ারি তাঁর বিয়ে হয় আসানসোলের কুলটি থানা মোড়ের বাসিন্দা দেবাশিস রায়ের সঙ্গে। বিয়ের পরে তিনি স্বামীর নেসা করা নিয়ে আপত্তি তোলায় গোলমাল শুরু হয়। তার জেরে গত বছরের ১১ অক্টোবর তাঁকে শ্বশুরবাড়ি থেকে তাড়িয়ে দেওয়া হয়। বর্ধমানের একটি নার্সিংহোমে নিয়ে গিয়ে স্বামী ও শ্বশুরবাড়ির লোকজনেরা জোর করে গভর্পাতের চেষ্টাও করেছিলেন বলে অভিযোগ। আদালতের নির্দেশে বর্ধমান থানা বৃহস্পতিবার গভীর রাতে স্বামী দেবাশিস, তাঁর মা আলোরানি রায় ও বাবা মানিকরতন রায়কে গ্রেফতার করেছে। মানিকরতনবাবু দৃষ্টিশক্তিহীন বলে দাবি অভিযুক্তদের আইনজীবী পীযূষ বন্দোপাধ্যায়ের। বিচারক ভাস্কর মজুমদার অভিযুক্তদের জামিনের আবেদন না-মঞ্জুর করে ৩ জানুয়ারি পর্যন্ত জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন বলে জানান পীযূষবাবু।

স্কুলে তালা ভেঙে চুরি
স্কুলে আলমারির তালা ভেঙে চুরি করে চম্পট দিল দুষ্কৃতীরা। কালনা শহরের ছোটমিত্রপাড়ার জগন্নাথ কৈরি স্মৃতি প্রাথমিক বিদ্যালয়ে ঘটনাটি ঘটে। ওই স্কুল চত্বরেই রয়েছে একটি অঙ্গনওয়াড়ি কেন্দ্র। শুক্রবার সকালে স্কুলে গিয়ে অঙ্গনওয়াড়ি কর্মীরা দেখেন গেটের তালা খোলা। প্রধান শিক্ষক স্কুলের ভিতরে গিয়ে দেখেনঘরগুলিতে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে কাগজপত্র। আলমারির তালা ভাঙা। প্রধান শিক্ষকের দাবি, “আলমারির একটি ড্রয়ারে মিড-ডে মিল ও স্কুলের প্রয়োজনে কয়েক হাজার টাকা রাখা ছিল। তার সবই খোয়া গিয়েছে।”এলাকার কাউন্সিলর গোকুলচন্দ্র বাইন বলেন, “কয়েক দিন আগেই একটি দোকানে চুরি হয়েছে। পুলিশকে তদন্তের দাবি জানিয়েছি।” ঘটনাটির তদন্ত শুরু করেছে কালনা থানা।

পুড়ে ছাই জামাকাপড়ের কারখানা
নিজস্ব চিত্র।
আগুন লেগে ভস্মীভূত হয়ে গেল একটি জামাকাপড় তৈরির কারখানা। শুক্রবার দুপুরে ছোট দেউড়িপাড়ায় ঘটনাটি ঘটে। দমকলের একটি ইঞ্জিন ঘণ্টা দু’য়েকের চেষ্টায় আগুন আয়ত্তে আনে। বাসিন্দারা জানান, শুক্রবার সকালে কারখানায় বসে শ্রমিকেরা কাজ করছিলেন। দুপুরে খেতে যাওয়ার পরেই ঘটে বিপত্তি। দুই মালিক অমল পাণ্ডে ও সুবিমল পাণ্ডের বাড়ি কারখানার পাশেই। তাঁদের বাড়ির সদস্যেরাই কারখানার ভিতর থেকে আগুন ও ধোঁয়া বেরোতে দেখেন। স্থানীয় বাসিন্দারা প্রাথমিক ভাবে আগুন নেভানোর কাজ শুরু করেন। খবর যায় দমকলেও। বাসিন্দাদের অভিযোগ, মাত্র কিলোমিটার দেড়েকের দূরত্ব হলেও দমকল আসতে সময় নিয়েছে প্রায় ৪০ মিনিট। দমকলের কালনা শাখা সূত্রে জানা গিয়েছে, অগ্নিকাণ্ডের কারণ নিয়ে তদন্ত শুরু হয়েছে।

কালনায় বোমাতঙ্ক
পরিত্যক্ত দু’টি স্কুল ব্যাগে বোমা রয়েছে বলে আতঙ্ক ছড়াল কালনা ১ ব্লকের কাঁকুরিয়া ও সহজপুর গ্রামে। শুক্রবার বেলা ১২টা নাগাদ ব্যাগ দু’টি দেখতে পান বাসিন্দারা। তাঁদের দাবি, ব্যাগ দু’টির ভিতরে বোমার মত দেখতে কিছু রয়েছে। খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। তারা জায়গাটিকে ঘিরে ফেলে। বোমা নিষ্ক্রিয়কারী দলের কাছে খবর পাঠানো হয়েছে।

তারাপীঠের পথে মৃত্যু
ট্রাক্টরের সঙ্গে গাড়ির ধাক্কায় মৃত্যু হয়েছে এক ব্যাক্তির। শুক্রবার সকালে গলসির ভাসাপুলের কাছে ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম অশোক ভট্টাচার্য (৫৭)। তিনি সপরিবারে কলকাতা থেকে তারাপীঠ যাচ্ছিলেন। তাঁকে প্রথমে পুরষা স্বাস্থ্যকেন্দ্র, পরে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁর মৃত্যু হয়। তাঁর স্ত্রী ও ছেলেকে কলকাতার এসএসকেএম হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ ট্রাক্টরটিকে আটক করেছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.