টুকরো খবর
আলিপুরদুয়ারে নিখোঁজ হাতুড়ে
চিকিৎসা করাতে গিয়ে নিখোঁজ হলেন এক হাতুড়ে । শুক্রবার সকালে ওই ঘটনাকে কেন্দ্র করে আলিপুরদুয়ারে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, বক্সা ব্যাঘ্র প্রকল্প লাগোয়া উত্তর পোরো বস্তির কাছে জঙ্গল লাগোয়া এলাকা থেকে তাঁর মোটর বাইক, চটি এবং ওষুধের ব্যাগ উদ্ধার হয়েছে। তবে মোটর বাইকের চাবি এবং হেলমেট মেলেনি। ওই হাতুড়েকে অপহরণ করা হয়েছে সন্দেহ করছে পুলিশ। আলিপুরদুয়ারের মহকুমা পুলিশ আধিকারিক বিশ্বচাঁদ ঠাকুর বলেন, “ওই ব্যক্তির খোঁজ চলছে।” পুলিস সূত্রে জানা গিয়েছে, নিখোঁজের নাম নারায়ণচন্দ্র সেন। আলিপুরদুয়ার শহরের বেলতলা এলাকার বাসিন্দা তিনি। প্রতিদিনই সকালে মহকুমার বিভিন্ন গ্রামে তিনি চিকিৎসা করাতে যেতেন। কালচিনি থানার ওসি রিংচেন লামা ভুটিয়া জানান, প্রাথমিক ভাবে বেশ কয়েকটি সূত্র ধরে অপহরণ মামলা করা হয়েছে। তদন্ত চলছে। নারায়ণবাবুর ছেলে নবীন সেন বলেন, “আমার সন্দেহ বাবাকে অপহরণ করা হয়েছে। তবে মুক্তিপণ চেয়ে আমাদের কাছে কোনও ফোন আসেনি।” এ বছর ২৯ এপ্রিল উত্তর পোরো বস্তির কাছে ৩১ নম্বর জাতীয় সড়কের ধার থেকে ফোস্কারডাঙা সরনা আদিবাসী হাই স্কুলের প্রধান শিক্ষক দেবদীপ্ত আচার্যকে অপহরণ করা হয়। পুলিশ সূত্রে জানা যায়, দু’দিন পরে পাঁচ লক্ষ টাকা মুক্তিপণ দিয়ে ওই শিক্ষককে পরিবারের লোকেরা ছাড়িয়ে আনেন। উত্তর পোরো বস্তির কিছু বাসিন্দা অসমের একটি গোষ্ঠীর সঙ্গে মিলে ওই অপহরণ কাণ্ড ঘটান বলে জানতে পারে পুলিশ। নারায়ণবাবুর ক্ষেত্রেও তেমনই কিছু ঘটেছে কি না খতিয়ে দেখা হচ্ছে। উত্তর পোরো বস্তির পঞ্চায়েত যতীন্দ্র রাভা বলেন, “নারায়ণবাবু বহু বছর ধরে প্রায় প্রতিদিন সকালে তাদের এলাকায় আসেন। সেখানে তিনি ওষুধ বিক্রি করে সকাল ৮-৯টার মধ্যে বেরিয়ে যান। এদিনও নারায়ণবাবু সকালে এলাকায় এসেছিলেন। কিছু রোগীকে ওষুধ দেওয়ার পর তিনি পৌনে ৯টা নাগাদ গ্রাম থেকে বেরিয়ে যান। আমরা জানতে পেরেছি ৩১ নম্বর জাতীয় সড়কে ওঠার আগে পোরো ১৮ নম্বর কম্পার্টমেন্টে নারায়ণবাবুর বাইক পাওয়া গিয়েছে। সেখানে এদিন সকালে অসমের দুটি মারুতি ভ্যান দাড়িয়ে থাকতে দেখা গিয়েছিল। পুলিশকে জানানো হয়েছে।”

শহরে আজ ধিক্কার মিছিল
কলকাতায় বেসরকারি নার্সিংহোমে অগ্নিকাণ্ডের ঘটনার প্রতিবাদে আজ, শনিবার শিলিগুড়িতে ধিক্কার মিছিল করবে সিপিআই (এমএল) লিবারেশন। সংগঠনের জেলা সম্পাদক অভিজিৎ মজুমদার জানান, বিকাল ৪টায় শিলিগুড়ি ওয়েলফেয়ার অর্গানাইজেশনের সামনে থেকে মিছিল শুরু হয়ে শহরের বিভিন্ন এলাকা পরিক্রমা করবে। অভিজিৎবাবু রাজ্যে পিপিপি মডেলে চিকিৎসা পরিষেবা দেওয়ার সরকারি নীতি বাতিলের দাবি জানান। তাঁর অভিযোগ, বামফ্রন্ট সরকারের আমলেই রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থাকে বেসরকারি করণের দিকে ঠেলে দেওয়ার কাজ শুরু হয়। রাজ্যের নয়া সরকার সেই নীতিকেই অনুসরণ করছেন। ফলে বেসরকারি উদ্যোগীরা রোগীর নিরাপত্তা শিকেয় তুলে মুনাফার জন্য ঝাঁপিয়ে পড়েছে। তিনি বলেন, “বর্তমান রাজ্য সরকার স্বাস্থ্য ব্যবস্থায় পিপিপি মডেল তুলে নিক, এটা আমাদের দাবি।”

তালিকার দাবি
ধান, পাটের সঠিক মূল্য প্রদান করা, সারের সঠিক বন্টন করার দাবি-সহ ৩৭ দফা দাবিতে জলপাইগুড়ির সদর ব্লকের বিডিওকে স্মারকলিপি দিল ব্লক কংগ্রেস কমিটি। গত বৃহস্পতিবার দুপুরে বিডিওকে স্মারকলিপি দেওয়া হয়। গ্রামীণ এলাকায় উন্নয়নের জন্য গ্রাম পঞ্চায়েতগুলিকে বেশি করে অর্থ বরাদ্দ করা, বিপিএল তালিকা প্রকাশ করা, সরকারি প্রকল্পের সুবিধাভোগীদের তালিকা প্রকাশ করার দাবি করা হয়েছে। এদিনের স্মারকলিপিতে কংগ্রেসের সংখ্যালঘু সেলের সভাপতি আব্দুর রেজ্জাক, কিসান খেত ও মজদুর কংগ্রেসের জেলা সভাপতি দুলাল দেবনাথ, সদর ব্লক সভাপতি লুৎফর রহমান-সহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সদর-২ ব্লক সভাপতি দুলাল দেবনাথ বলেন, “কৃষকরা যাতে সরকারি সুবিধে থেকে বঞ্চিত না হন তার দাবি জানানো হয়েছে। পাশাপাশি গ্রামের গরিবরাও সঠিক ভাবে সরকারি সুবিধের সুযোগ যাতে নিতে পারে তার দাবিও জানানো হয়েছে।”

স্মারকলিপি
নতুন শিক্ষাবর্ষের শুরুতেই জেলার সব প্রাথমিক স্কুলের পড়ুয়াদের পাঠ্যপুস্তক বিলি-সহ ১৮ দফা দাবিতে জলপাইগুড়ি জেলা প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যানকে স্মারকলিপি দিয়েছে এবিপিটিএ। শুক্রবার সিপিএমের শিক্ষক সংগঠন এবিপিটিএর তরফে স্মারকলিপি দেওয়া হয়। বিভিন্ন ভাষাভাষীর সকল ছাত্রছাত্রীর কাছে পাঠ্যপুস্তক পৌঁছে দেওয়ার দাবি জানানো হয়েছে। এ ছাড়াও শিক্ষাবর্ষের শুরুতেই পঠনপাঠনের যাবতীয় সরঞ্জাম জেলার সব স্কুলে পাঠিয়ে দেওয়ার দাবি জানানো হয়েছে। পড়ুয়াদের পোশাক ও মিড ডে মিল সরবরাহে যাতে কোনও বিঘ্ন না ঘটে তার দাবিও জানানো হয়েছে। এবিপিটিএর জেলা সম্পাদক বীরেশ সিকদার বলেন, “জেলায় প্রাথমিক শিক্ষার পরিকাঠামো যাতে বিঘ্নিত না হয় সে কারণেই এই স্মারকলিপি দেওয়া হয়েছে। আমরা এর আগেও এই সব দাবি জানিয়েছিলাম। তার কোনও সুরাহা হয়নি।”

সাক্ষ্যগ্রহণ শেষ হল
অভিষেক চাচান হত্যা মামলার সাক্ষ্যগ্রহণ শেষ হল। শুক্রবার এই মামলার তদন্তকারী অফিসার ডিএসপি প্রভাত চক্রবর্তীকে জেরা করেন অভিযুক্ত আনন্দ গুপ্তা ও নীলকমল শর্মার আইনজীবী কাকলি বিশ্বাস। ২০০৮ সালের ২১ মে খুন হন বেসরকারি কল সেন্টারের কর্মী অভিষেক। অভিষেকের বন্ধু সুরজিৎ দাস, রোমান সরকার, সইদুল রহমান, অমিত মণ্ডল, আনন্দ গুপ্ত এবং নীলকমল শর্মা মিলে শ্বাসরোধ করে তাঁকে খুন করে বলে অভিযোগ। পুলিশ ওই ৬ অভিযুক্তকে গ্রেফতারের পর থেকেই তারা জেলে রয়েছে। গত বছরের মার্চ মাস পর্যন্ত মামলায় সাক্ষ্যগ্রহণের পরে বিচারক কমল দে বদলি হয়ে যাওয়ায় শুনানি স্থগিত হয়ে যায়। সম্প্রতি মামলাটি শিলিগুড়ির অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক (ফাস্ট ট্র্যাক থার্ড কোর্ট) মনোজ শর্মার আদালতে সরিয়ে নেওয়া হয়। আদালত জানিয়েছে, মামলার পরবর্তী শুনানি ধার্য হয়েছে আগামী বছরের জানুয়ারি মাসে।

কংগ্রেসের আন্দোলন
পুরসভা ও ডাম্পিং গ্রাউণ্ডের দাবিতে আন্দোলনে নামল ময়নাগুড়ি ব্লক কংগ্রেস। শুক্রবার দলের তরফে বিক্ষোভ মিছিল করে স্থানীয় বিডিও-কে স্মারকলিপি দেওয়া হয়। দলের ব্লক সভাপতি প্রদীপ ঘোষাল বলেন, “দীর্ঘদিন থেকে ময়নাগুড়িকে পুরসভা ঘোষণার দাবি জানানো হলেও প্রশাসনের কর্তারা গুরুত্ব দিচ্ছেন না। অথচ এলাকার জনসংখ্যা ক্রমশ বেড়ে চলেছে। গ্রাম পঞ্চায়েতের পরিকাঠামোতে পরিষেবা দেওয়া সম্ভব হচ্ছে না। ডাম্পিং গ্রাউণ্ড না-থাকায় এলাকা জুড়ে দূষণের প্রকোপ বেড়েছে। এ দিন প্রশাসনের কর্তাদের বলা হয়েছে দ্রুত ব্যবস্থা না নেওয়া হলে অবরোধ আন্দোলন শুরু হবে।” পুরসভা ও ডাম্পিং গ্রাউণ্ডের দাবি ছাড়াও কংগ্রেস কর্মীরা শহরের নতুন ও পুরাতন বাজারের উন্নয়ন, স্টেডিয়াম তৈরি, রামসাই কৃষি বিজ্ঞান কেন্দ্রে প্রাণী চিকিৎসার মেডিক্যাল কলেজ খোলার দাবিও জানানো হয়েছে।

কংগ্রেসের দাবি
বিপিএল তালিকা সংশোধনের দাবি জানাল কংগ্রেস। শুক্রবার নকশালবাড়ি ব্লক কংগ্রেসের তরফে বিডিএ-র কাছে এই ব্যাপারে দাবিপত্র পেশ করা হয়। নকশালবাড়ি গ্রামীণ হাসপাতালকে স্টেট জেনারেল হাসপাতাল ঘোষণা, চা বাগানের ম্যানেজারদের ইন্দিরা আবাস যোজনা প্রকল্পে এনওসি দেওয়ার দাবি করা হয়। কর্মসূচিতে নেতৃত্ব দেন ব্লক সভাপতি পৃথ্বীশ রায় ও অন্যরা।

পুরসভা করার দাবি
ফালাকাটাকে মহকুমা ও পুরসভা ঘোষণার দাবিতে আন্দোলনে নামল জাতীয় কংগ্রেস। শুক্রবার মোট ১৫ টি দাবিতে বিডিও-কে ডেপুটেশন দেন কংগ্রেসের নেতা কর্মীরা। দলের পক্ষে জানানো হয়েছে, আলিপুরদুয়ারকে জেলা ঘোষণা করে অবিলম্বে ফালাকাটাকে মহকুমা ঘোষণা করা অত্যন্ত প্রয়োজন। আদালত-সহ নানান দফতরের কাজে এলাকার লোকজনকে আলিপুরদুয়ার ছুটতে হয়। ফালাকাটাকে পুরসভা ঘোষণা করার দাবি তোলা হয়।

তালা ঝুলিয়ে বিক্ষোভ
কর্তৃপক্ষের আচরণে ক্ষুব্ধ এক দল ছাত্র কলেজের গেটে তালা ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন। শুক্রবার ঘটনাটি ঘটেছে ফালাকাটা বিএড কলেজে। ছাত্রদের অভিযোগ, স্বল্প সংখ্যক শিক্ষক দিয়ে কলেজ চালাচ্ছেন কর্তৃপক্ষ। সম্প্রতি কলেজ থেকে জানিয়ে দেওয়া হয়, সকাল সাড়ে ১০ টা থেকে বিকাল সাড়ে ৪ টা পর্যন্ত ছাত্রদের কলেজে থাকতে হবে। এ ছাড়া ছাত্রদের উপর নানা ধরনের বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। তবে ফালাকাটা বিএড কলেজের সভাপতি বিজন পাল অবশ্য পুরো অভিযোগ ভিত্তিহীন বলে জানিয়ে দেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.