টুকরো খবর

বন্ধ বাগানে ফুটবল
দু’বছর ধরে বাগান বন্ধ। শ্রমিকরা বাইরে গিয়ে দিনমজুরি করে, পাতা বিক্রি করে সংসার চালাচ্ছেন। বাগান কবে খুলবে তাও জানা নেই। এই অবস্থায় কষ্ট ভুলতে বাগান শ্রমিকেরা মেতেছেন ফুটবল প্রতিযোগিতায়। বাইরের দল এনে খেলা চালানো নয়, বাগানের ডাঙা লাইন, বাসা লাইন, গির্জা লাইন, কোয়ার্টার লাইনের মত ৮টি শ্রমিক বস্তির যুবকরা দল বেঁধে প্রতিদিন বিকালে ফুটবল প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছেন। ফালাকাটার কাদম্বিনী চা বাগানে গত ৪ জুলাই থেকে শুরু হয়েছে এই প্রতিযোগিতা। ১৮ জুলাই ফাইনাল। বাগানের বাসিন্দা এবং ওই প্রতিযোগিতার অন্যতম উদ্যোক্তা শ্রীবাস কুজুরের কথায়, “সারাদিন শুধু বাগান কবে খুলবে সেই চিন্তায় সকলে মগ্ন। মানসিক ভাবে ভেঙে পড়ছে। সেই চাপ থেকে কিছুদিনের জন্য মুক্তি পেতে ফুটবলকেই বেছে নিয়েছি।” উদ্যোক্তারা জানিয়েছেন, ফুটবল খেলার নাম শুনে সকলেই অর্থ দিয়ে সাহায্য করছেন। সেই টাকায় কোনও মতে খেলা চালানো হচ্ছে। বাসিন্দারা জানান, ২ বছর হল বাগান বন্ধ। কাজ না-থাকায় প্রতিদিন ভোর বেলা বহু মানুষ ফালাকাটা শহরে দিনমজুরির কাজে চলে যান। বাগান ঠিকঠাক পরিচর্যা না-হওয়ায় এই বর্যায় তেমন পাতা মিলছে না। তবে সরকারি প্রকল্প ও হাতে কম বেশি কাজ থাকায় হাহাকার তেমন নেই। তাই সাময়িক এই আনন্দের খোরাক মেলায় ফুটবলে মেতেছেন সকলে। জলপাইগুড়ি জেলা ফুটবল দলের খেলোয়াড় দেবব্রত ঘোষের কথায়, “কাদম্বিনী চা বাগানের বাসিন্দারা এত অভাবের মধ্যেও যে ফুটবল প্রতিযোগিতার আয়োজন করেছেন, তা ভাবা যায় না। ফুটবল যে সকলের কষ্ট ভুলিয়ে আনন্দে মাতাতে পারে তা কাদম্বিনীর অভাবি শ্রমিকরা নতুন করে প্রমাণ করল।’

বধূ-নির্যাতনে গ্রেফতার শিক্ষক
স্ত্রী নির্যাতনে গ্রেফতার হলেন শিলিগুড়ি কলেজের এক শিক্ষক। সোমবার সকালে কলেজের কোয়ার্টার থেকে পুলিশ ওই শিক্ষককে গ্রেফতার করে। তাঁর নাম ধ্রুবজ্যোতি ভট্টাচার্য। তিনি কলেজের রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক। বিয়ের পরে মাত্র ১২ দিন তিনি স্ত্রী সঙ্গে শিলিগুড়িতে সংসার করেছিলেন। ওই সময়ে প্রতিদিনই নেশাগ্রস্ত হয়ে তিনি স্ত্রী মৃত্তিকা দেবীকে নির্যাতন করতেন বলে অভিযোগ। স্ত্রীর মুখে বালিশ চাপা দিয়ে তাঁকে খুন করার চেষ্টারও অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। রবিবার মৃত্তিকা দেবী শিলিগুড়ি থানায় অভিযোগ দায়ের করেন। দার্জিলিংয়ের পুলিশ সুপার দেবেন্দ্রপ্রকাশ সিংহ বলেন, “বধূ নির্যাতনের অভিযোগে শিক্ষককে ধরা হয়েছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে।” ধ্রুবজ্যোতিবাবু পুলিশকে জানিয়েছেন, তাঁদের মধ্যে ভুল বোঝাবুঝি হয়েছিল। আলোচনার মাধ্যমে তা অনেকটাই মিটে গিয়েছে। তার পরেও কেন তাঁর বিরুদ্ধে অভিযোগ হল তা তাঁর কাছে পরিষ্কার নয়। ধ্রুবজ্যোতিবাবু কলকাতার ভবানীপুরের বাসিন্দা। চাকরি সূত্রে কয়েক বছর ধরে তিনি শিলিগুড়িতে রয়েছেন। ২০১০ সালের নভেম্বর মাসে কলকাতার মল্লিকবাজারের মানব ভট্টাচার্যের মেয়ে মৃত্তিকাকে বিয়ে করেন। মৃত্তিকা দেবীর দাবি, ধ্রুবজ্যোতিবাবু কী ভাবে তাঁর উপরে অত্যাচার চালিয়েছেন তা শিলিগুড়ি কলেজের অধ্যক্ষ মলয় করঞ্জাই সবটাই জানেন। কলেজের অধ্যক্ষ বলেন, “ধ্রুবজ্যোতিবাবুকে পুলিশ গ্রেফতার করেছে বলে শুনেছি। কলেজে ভর্তি সংক্রান্ত ব্যাপারে ব্যস্ত থাকায় খোঁজখবর নিতে পারিনি। যতটুকু শুনেছি, তাতে পারিবারিক সমস্যা রয়েছে। এ বিষয়ে আমার কিছু জানা নেই।”

ভাঙন ৯টি বাগানে
বর্ষায় নদী ভাঙনে বিপাকে তরাই ও ডুয়ার্সের ৯টি চা বাগান। টাই (টি অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া) সূত্রে জানা গিয়েছে চেঙা ও বামনিখোলার ভাঙনে তরাইয়ে অটল, পঞ্চনইয়ের ভাঙনে দাগাপুর, চামটার ভাঙনে নিশ্চিন্তপুর, টাইপুর ভাঙনে টাইপু চা বাগানে ২৮ একর বাগান সাফ । বালাসন ও কুরুমডাকের ভাঙনে গয়াগঙ্গা, মাটিগাড়া এবং হাঁসখোয়া চা বাগানেও ৩৬ একর জমি নষ্ট হয়েছে। কলির ভাঙনে ডুয়ার্সের সরুগাঁও চা বাগানের ১২৪ একর এবং দলগাঁও চা বাগানের ১২ একর নষ্ট হয়েছে। টাই-এর অন্যতম কর্তা কে কে মিন্ত্রি বলেন, “উদ্বেগজনক পরিস্থিতি। প্রশাসনিক হস্তক্ষেপ ছাড়া পরিস্থিতি সামাল দেওয়া কঠিন।” চা বাগান মালিকদের ওই সংগঠনের তরফে এদিন জবরদখল উচ্ছেদেও প্রশাসনিক হস্তক্ষেপ দাবি করা হয়। অভিযোগ শিলিগুড়ি সংলগ্ন দাগাপুর, মাটিগাড়া-সহ বিভিন্ন চা বাগানে জবরদখল চলছে। টাইয়ের অতিরিক্ত সচিব সুমিত ঘোষ বলেন, “দখল রোধ করতে আমরা প্রশাসনের সাহায্য চেয়েছি। কিন্তু কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। কেন্দ্রীয় সরকারের ‘ন্যাশনাল রুরাল হেলথ মিশন’ প্রকল্পে বাগানের হাসপাতালগুলির পরিকাঠামো উন্নয়নের কাজ চলছে। টাইয়ের বক্তব্য, উত্তরবঙ্গেও ওই প্রকল্পটি হাতে নেওয়া হোক।

মামলা তুলতে হুমকি
শ্লীলতাহানির মামলা তুলে নেওয়ার হুমকি দিয়ে দলেরই এক সমর্থকের বাড়িতে হামলা চালানোর অভিযোগ উঠেছে তৃণমূল মদতপুষ্ট দুষ্কৃতীদের বিরুদ্ধে। রবিবার রাত সাড়ে আটটা নাগাদ রাজগঞ্জ থানার শিকারপুরের মন্থনিবাড়ি গ্রামে ঘটনাটি ঘটে। ওই ঘটনায় রাজগঞ্জের তৃণমূল বিধায়ক খগেশ্বর রায়ের ছেলে বুলন রায়ের নামও জড়িয়েছে। হামলাকারীরা ওই তৃণমূল সমর্থক কান্তিলাল রায়ের স্ত্রী, দ্বাদশ শ্রেণির ছেলে-মেয়েকে ধারাল অস্ত্র দিয়ে কোপায় বলে অভিযোগ। হামলার সময়ে দুষ্কৃতীরা আসবাবপত্র লন্ডভন্ড করে ধান ও চাল পুকুরে ফেলে দেয় বলেওঅভিযোগ। রাতেই কান্তিলালবাবু ৭ জনের নাম উল্লেখ করে রাজগঞ্জ থানায় অভিযোগ দায়ের করলেও তাতে অবশ্য তৃণমূল বিধায়ক-পুত্রের নাম নেই। জেলা পুলিশের পক্ষ থেকে ঘটনার পূর্ণাঙ্গ তদন্ত শুরু হয়েছে। এফআইআরে উল্লেখ করা সাত অভিযুক্তই পলাতক বলে পুলিশ জানিয়েছে। বিধায়কের ছেলের দাবি, “কান্তিলালবাবুর সঙ্গে স্বপন দাস নামে তাঁর এক আত্মীয়ের কিছুদিন আগে গোলমাল হয়। তখন কান্তিলালবাবু মেয়ের শ্লীলতাহানি করা হয়েছে বলে স্বপনবাবুর বিরুদ্ধে একটি মামলা করে। এর পরে আমার কয়েক জন বন্ধুবান্ধব স্বপনবাবুর হয়ে কান্তিলালবাবুকে ওই অভিযোগ তুলে নেওয়ার জন্য বলতে গিয়েছিল। কান্তিবাবুরাই আমার বন্ধুবান্ধবদের মারধর করেন। ঘটনার সময় আমি সেখানে ছিলাম না।”

জয়ী ডুয়ার্স একাডেমি
মহকুমা ক্রীড়া পরিষদে চ্যাম্পিয়ন ডুয়ার্স ফুটবল অ্যাকাডেমি। সোমবার ফাইনালে তারা ৩-১ ডামডিম ফ্রেন্ডস ইউনিয়নকে হারিয়েছে। ম্যান অব দ্যা ম্যাচ জয়ী দলের মার্শাল কুজুর।

জয়ী জিটিএস
শিলিগুড়ি মহকুমা ক্রীড়া পরিষদের লিগে সোমবার জয়ী হয়েছে জিটিএস। এ দিন ৬-৪ গোলে তারা এনবিএসটিআরসি’কে হারায়। আজ, মঙ্গলবার ভিএনসি-মহানন্দা।

খেলা গোলশূন্য
জলপাইগুড়ি জেলা ক্রীড়া সংস্থা পরিচালিত ফুটবল লিগে সোমবার জেওয়াইসিসি এবং এফইউসি’র খেলাটি ড্র হয়েছে। কোনও পক্ষই গোল করতে পারেনি। আজ, মঙ্গলবার জেওয়াইএমএ’র মুখোমুখি হবে আরএসএ।
Previous Story Uttarbanga Next Item



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.