টুকরো খবর
কংগ্রেস ছেড়ে তৃণমূলে
কংগ্রেসের বর্তমান ও প্রাক্তন প্রধান-সহ একদল নেতা-কর্মী তৃণমূল কংগ্রেসে যোগ দিলেন মালদহের রতুয়ায়। শনিবার রতুয়া-১ ব্লক সংলগ্ন ময়দানে শিশু-নারী ও সমাজকল্যাণ দফতরের মন্ত্রী সাবিত্রী মিত্রের উপস্থিতিতে ওই কংগ্রেস নেতা-কর্মীরা আনুষ্ঠানিকভাবে দল ছেড়ে তৃণমূলে যোগ দেন। কংগ্রেস নেতা-কর্মীদের হাতে দলীয় পতাকা তুলে দিয়ে বরণ করে নেন মন্ত্রী সাবিত্রী মিত্র। ব্লকের ১০টি অঞ্চলের কংগ্রেস নেতা-সহ অন্তত দু’হাজার কর্মী-সমর্থক এ দিন তৃণমূলে যোগ দেন বলে দলীয় সূত্রে দাবি করা হয়েছে। সাবিত্রীদেবী বলেন, “কোনও দল ছেড়ে কাউকে তৃণমূলে জোর করে নিয়ে আসা হচ্ছে না। মা-মাটি-মানুষের টানে স্বেচ্ছায় ওঁরা তৃণমূলে যোগ দিয়েছেন।” জেলা কংগ্রেস সভাপতি আবু হাসেম খান চৌধুরী বলেন, “রতুয়ায় কংগ্রেস নেতা-কর্মীদের দলত্যাগের বিষয়ে এখন আমি কিছু জানি না।” তৃণমূল সূত্রে জানা যায়, এ দিন তাঁদের দলে যোগ দিয়েছেন কংগ্রেস পরিচালিত দেবীপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান গোকুল মণ্ডল ও প্রাক্তন প্রধান নাড়ু চক্রবর্তী। এ ছাড়া সুশান্ত মণ্ডল, পঞ্চায়েত সদস্য আরফান খান তৃণমূলে যোগ দিয়েছেন। যোগ দিয়েছেন রাজেশ সিংহ, গোরাচাঁদ মিশ্র-সহ একাধিক নেতা। এ দিন, রতুয়ায় তৃণমূলের অনুষ্ঠানে ব্লকের ১০টি অঞ্চল থেকে দু’হাজারের বেশি কংগ্রেস কর্মী-সমর্থক জড় হন। প্রত্যেকটি অঞ্চলেরই একাধিক নেতা তাদের সমর্থকদের নিয়ে তৃণমূলে যোগ দেন।

অবৈধ নির্মাণ ভাঙতে বাধা
অবৈধ নির্মাণ ভাঙতে গিয়ে বাড়ির মালিকের বাধার মুখে পড়লেন পুরকর্মীরা। শনিবার শিলিগুড়ি পুরসভার ৪২ নম্বর ওয়ার্ডে ঘটনাটি ঘটেছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, এলাকার একটি দোতলা বাড়ির গ্যারেজের জায়গা আটকে অবৈধভাবে দোকান করা হয়েছিল। তা ভাঙতে গেলে পুরকর্মীদের বাধা দেন বাড়ির মালিক এবং তাদের লোকজন। তাদের আটকে রাখার অভিযোগ ওঠে। পুরকর্মীরা মেয়রকে জানালে তিনি অতিরিক্ত পুলিশ পাঠানোর বন্দোবস্ত করেন। পুলিশ গেলে এর পর দোকানের অংশ ভেঙে দেওয়া হয়। তা ছাড়া বাড়ির সামনে যে নির্দিষ্ট জায়গা ছাড়ার কথা একাংশে তা মানা হয়নি বলে সেই অংশও ভেঙে দেন পুরকর্মীরা। মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, “অবৈধ নির্মাণ ভাঙতে গেলে এ দিন পুরকর্মীদের বাধার মুখে পড়তে হয়। সঙ্গে পুলিশ থাকলেও এর পর অতিরিক্ত পুলিশ পাঠানো হয়। অবৈধ নির্মাণের অংশ ভেঙে দেওয়া হয়েছে। আগামী সপ্তাহে ফের অভিযান চলবে।” এ দিন ৪১ নম্বর ওয়ার্ডেও অভিযান চলে। ওই ওয়ার্ডে একটি দোতলা বাড়ির নিচতলা জুড়ে অনুমোদন ছাড়াই দোকান করার অভিযোগে তা ভেঙে দেওয়া হয়। নর্দমার জায়গায় নির্মাণ কাজ করায় দুটি বাড়ির ওই অংশ ভেঙে দেওয়া হয়েছে। সেবক রোডের ধারে একটি নার্সিংহোম নির্মাণ কাজ করছে। নকশা না মেনে একাংশে কাজ হচ্ছে বলে কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে। পার্কিংয়ের জায়গা ঠিক মতো রাখা হয়নি বলেও অভিযোগ রয়েছে। ৪১ নম্বর ওয়ার্ডেও দুটি বাড়ির মালিককে সতর্ক করে অবৈধ নির্মাণের অংশ ৩ দিনের মধ্যে ভেঙে ঠিক করতে বলা হয়েছে।

ব্যবসায়ী আত্মঘাতী
নিজের কপালে গুলি করে আত্মঘাতী হয়েছেন এক ব্যবসায়ী। শনিবার সকালে ঘটনাটি ঘটে হরিশ্চন্দ্রপুর থানার ভালুকা রেল স্টেশল লাগোয়া মারওয়াড়ি পাড়ায়। পুলিশ জানায়, মৃতের নাম পদম মোদী (৪০)। তিনি ইন্ডিয়ান অয়েলের কেরোসিন তেলের ডিস্ট্রিবিউটার, অন্য ব্যবসাও ছিল। প্রাথমিক ভাবে পুলিশ জানতে পেরেছে, নিজের লাইসেন্সপ্রাপ্ত রিভলভার ছিল তাঁর। পুলিশ রিভলভারটি বাজেয়াপ্ত করেছে। চাঁচলের এসডিপিও সন্দীপ মণ্ডল বলেন, “প্রাথমিক ভাবে সন্দেহ, ওই ব্যবসায়ী আত্মহত্যা করেছেন। তিনি মানসিক অবসাদে ভুগছিলেন বলে ওই পরিবারের তরফে জানানো হয়েছে। ঘটনার তদন্ত শুরু হয়েছে।” পদমবাবুর এক ছেলে ও এক মেয়ে রয়েছে। বেশ কিছুদিন ধরে তাঁর মানসিক রোগের চিকিৎসা চলছিল বলে জানতে পেরেছে পুলিশ।

দুর্ঘটনায় মৃত্যু
গাড়ির ধাক্কায় এক স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে। শনিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে হেমতাবাদ থানার বাঙালবাড়ি এলাকার ১০ নম্বর রাজ্য সড়কে। পুলিশ জানায়, মৃতের নাম নীলমণি টুডু (৮)। বাড়ি বাগানবাড়ি এলাকায়। সে দ্বিতীয় শ্রেণির ছাত্রী। রাস্তার ধারে দাঁড়িয়ে থাকার সময়ে কালিয়াগঞ্জগামী গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে তাকে ধাক্কা মারে। ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। ঘটনার পরে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান বাসিন্দারা। অন্য দিকে, শনিবার সকালে রায়গঞ্জ থানার নোয়াপাড়া এলাকায় মমতা বর্মন (৩৮) নামে এক জনের মৃত্যু হয়েছে। বাড়িতেই অসুস্থ হয়ে পড়েন তিনি। হাসপাতালে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন। সাপের কামড়ে ওই বধূর মৃত্যু হয়েছে বলে অনুমান।

আদিবাসী মহিলার মৃত্যু নিয়ে রহস্য
আলিপুরদুয়ার মহকুমা হাসপাতাল কর্তৃপক্ষ এক আদিবাসী মহিলার মৃতদেহ নিয়ে বিপাকে পড়েছে। হাসপাতাল সুপার সুপর্ণ পাল জানিয়েছেন, দু’দিন আগে কালচিনির নিমতিঝোরা চা বাগানের বিরসি অসুর নামে এক আদিবাসী মহিলাকে মাথায় রক্তাক্ত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর মাথায় গভীর ক্ষত ছিল। শনিবার সকালে তাঁর মৃত্যু হয়। কিন্তু মহিলার বাড়ির লোকজনের কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না। পুলিশ মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠিয়েছে। আলিপুরদুয়ার থানার আইসি মনোজ চক্রবর্তী জানিয়েছেন, মহিলাকে হাসপাতালে ভর্তি করে তাঁর বাড়ির লোক চলে যাওয়ায় কীভাবে ওই মহিলার মৃত্যু হয়েছে জানা যায়নি। কালচিনির থানাকে জানানো হয়েছে। তারা এই ঘটনার তদন্ত শুরু করেছে।

পুর সচেতনতা
পরিবেশ রক্ষায় শহরবাসীর ভূমিকা নিয়ে পুরসভার উদ্যোগে শনিবার শিলিগুড়ির দীনবন্ধু মঞ্চে আলোচনা সভা হল। প্লাস্টিকের ক্যারিব্যাগের ব্যবহার বন্ধ করার সাফল্যকে তুলে ধরেন অনেকেই। এ বার বিজ্ঞানসম্মত উপায়ে ডাম্পিং গ্রাউন্ডের বর্জ্য নষ্ট করা এবং পরিকাঠামো গড়ে তোলার দিকে পুর কর্তৃপক্ষ নজর দিতে আগ্রহী বলে জানিয়েছেন সাফাই বিভাগের মেয়র পারিষদ সুজয় ঘটক। পরিবেশপ্রেমী তুহিনশুভ্র মণ্ডল, প্রশান্ত নন্দী, অনিমেষ বসুরা শহরের পরিবেশ রক্ষায় বিভিন্ন বিষয় তুলে ধরেন। উপস্থিত ছিলেন শিলিগুড়ির দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের আধিকারিক গৌতম পাল। সুজয়বাবু জানিয়েছেন, বর্জ্য ডাম্পিং গ্রাউন্ডে নিয়ে যেতে ঢাকনা যুক্ত গাড়ি কিনবে পুরসভা।

ট্রাকের ধাক্কায় মৃত্যু
ট্রাকের ধাক্কায় মৃত্যু হল এক স্কুটার আরোহীর। শনিবার দুপুরে ঘটনাটি ঘটে ভক্তিনগর থানার গাঁধী ময়দানের সামনে ৩১ নম্বর জাতীয় সড়কে। পুলিশ জানায়, মৃত আরোহীর নাম দিলু তামাং (২৮)। তাঁর বাড়ি ওই থানা এলাকারই নিম্বু বস্তিতে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এদিন দুপুরে ভক্তিনগর থেকে চম্পাসারির দিকে যাচ্ছিল স্কুটারটি। সেই সময় পেছন থেকে আসা একটি ট্রাক ওই স্কুটারটিকে ধাক্কা দেয়। ঘটনাস্থলেই মৃত্যু হয় দিলুর। পুলিশ চালক সহ ট্রাকটিকে আটক করেছে।

মেয়রের উদ্যোগ
স্ত্রীকে হত্যার অভিযোগে বাবা জেলে থাকায় অভিভাবকহীন দুই বালককে আশ্রমে রাখার বন্দোবস্ত করলেন মেয়র গঙ্গোত্রী দত্ত। শনিবার ৩৭ নম্বর ওয়ার্ডে শ্রীশ্রীরাধামাধব জগবন্ধু আশ্রম কর্তৃপক্ষ তাদের গ্রহণ করেন। পুরসভা সূত্রে জানা গিয়েছে, দুই বালকের নাম বিশ্বরূপ সাহানি এবং রবি সাহানি। ওই দুই বালকের দেখভাল করছিলেন এলাকার কাউন্সিলর স্বপন চন্দ।
Previous Story Uttarbanga First Page


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.