|
|
|
|
ইন্দ্রনীল রায়
|
রজনীর জন্য ‘পা’ |
গত সপ্তাহেই রজনীকান্তের সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ভর্তির খবর পাওয়া গিয়েছিল। কিন্তু যেটা জানা যায়নি, তা হল সিঙ্গাপুরের এই হাসপাতালের কথা রজনীর স্ত্রীকে প্রথম কে বলেছিলেন। কে আবার? বিগ বি। অর্থাৎ অমিতাভ বচ্চন। রজনীকান্তের অসুখের খবর পেয়েই তাঁর স্ত্রী লতা এবং তাঁর ডাক্তারদের সঙ্গে অমিতাভ সমানে যোগাযোগ রাখছিলেন। তিনি কেবল সিঙ্গাপুরের হাসপাতালের নামটা বলেই থেমে থাকেননি। সেখানকার ডাক্তারদের সঙ্গে নিজে কথা বলেছেন। বচ্চন এর আগে ২০০৯-এ মাউন্ট এলিজাবেথ হাসপাতালে তাঁর বন্ধু অমর সিংহকে দেখতে গিয়েছিলেন। সে সময় অমর সিংহের কিডনি প্রতিস্থাপন হয়েছিল ওইখানে। বচ্চন হাসপাতালের ব্যবস্থা এবং চিকিৎসা পদ্ধতি দেখে এতটাই মুগ্ধ হয়েছিলেন যে লতা যেই স্বামীকে দেশের বাইরে কোথাও চিকিৎসার জন্য নিয়ে যাবেন বলে মনস্থ করলেন, তখনই অমিতাভ ওই হাসপাতালের নাম করেন। |
সাবাস ‘মুন্সি’য়ানা |
স্কুবা ডাইভিং তাঁর দীর্ঘ দিনের নেশা। গত পাঁচ বছর ধরে আন্দামান সংলগ্ন সমুদ্রে অনুশীলন চালিয়ে যাচ্ছিলেন। সায়ন মুন্সির কথা হচ্ছে। খুব শিগগিরি তিনি এ বিষয়ে মাস্টার সার্টিফিকেট পেতে চলেছেন। সায়ন স্বভাবতই উচ্ছ্বসিত। বললেন, ‘‘স্কুবা ডাইভিং আমার অনেক দিনের প্যাশন। খুব পরিশ্রম করেছি। বিষয়টা কিন্তু মোটেই সহজ নয়। ‘মাস্টার’ হতে গেলে লিখিত পরীক্ষা, প্র্যাক্টিকাল পরীক্ষা সবই দিতে হয়। পাশ করলে তবে সার্টিফিকেট পাওয়া যায়।” সায়নের আনন্দের আরও একটা কারণ আছে। ইদানীং জলের তলায় ছবি তোলার নেশায় মজেছেন তিনি। “এটা একটা বিরাট চ্যালেঞ্জ। স্কুবা ডাইভিংয়ের অভিজ্ঞতা এ ক্ষেত্রে আমায় খুব সাহায্য করছে।” অভিনন্দন সায়ন! |
মোবাইল মানা |
নিয়মকানুন নিয়ে একতা কপূর বরাবরই কড়া। সম্প্রতি নির্দেশ জারি করেছেন, তাঁর নতুন ছবি ‘দ্য ডার্টি পিকচার’-এর সেটে কোনও মোবাইল ফোন ঢুকবে না। একতা এবং পরিচালক মিলন লুথরিয়া ফরমান জারি করেছেন যে ইউনিটের সবাই, এমনকী তাঁদের অতিথিদেরও নিজেদের মোবাইল ফোন জমা রেখে তবে সেটে ঢুকতে হবে। কেন? এই ছবিতে বিদ্যা বালানের ‘লুক’টা এ যাবৎ তাঁর করা সব চরিত্রের থেকে আলাদা। এবং একতা মোটেও চাইছেন না, সেই ‘লুক’টা কোনও ভাবে বেরিয়ে যাক। সে জন্যই মোবাইল নিয়ে সেটে ঢোকা বন্ধ। যাতে কেউ ছবি বা এমএমএস ক্লিপ তুলতে না পারে। |
‘রেডি’ সেলিম |
ছেলে সলমনের ছবি ‘রেডি’র সাফল্য নিয়ে এতটাই প্রত্যয়ী সেলিম খান, যে তিনি দেশের বেশ কয়েকটি এলাকায় ছবিটির পরিবেশনার সব স্বত্ত্ব কিনে নিয়েছেন। অঙ্কটাও কম কিছু না। ছ’কোটি একুশ লক্ষ টাকা। বিশ্ব পরিবেশনার দায়িত্বে থাকা পন্টি চাড্ডার কাছ থেকে এই বিশাল অঙ্কের বিনিময়ে সেলিম খান সিপিসিআই এবং রাজস্থান অঞ্চলের জন্য ‘রেডি’র পরিবেশনা স্বত্ব কিনে নিয়েছেন। নিজের ছেলের ছবি বলে যে ডিসকাউন্ট নিয়েছেন, তা-ও নয়। পন্টিকে পরিষ্কার বলেই দিয়েছিলেন সেলিম যে, অন্য কাউকে বেচলে যা টাকা পন্টি পেতেন তার থেকে পাঁচ লাখ বেশি দিয়েই তিনি স্বত্ব কিনবেন। এবং নিজের কথার দাম সেলিমের কাছে এতটাই যে, সইসাবুদ করার আগেই সেলিম পুরো টাকাটা নিজের অ্যাকাউন্ট থেকে পন্টির অ্যাকাউন্টে ট্রান্সফার করে দেন। |
নয়া দ্বৈরথ |
১ জুলাই। বক্স অফিসে আরও একটা মহাসংগ্রামের জন্য তৈরি থাকুন ওই তারিখটায়। অমিতাভ বচ্চন বনাম আমির খান। দুই মহানায়কের এই লড়াইয়ে একটা ‘প্রযোজকের’ আঙ্গিকও থাকছে। কারণ, আমির-প্রযোজিত ‘দিল্লি বেলি’ আর অমিতাভের ‘এবি কর্প’ প্রযোজিত ‘বুড্ঢা’ মুক্তি পাচ্ছে ওই একই দিনে। আমির অবশ্য প্রকাশ্যে ব্যাপারটাকে এত লড়াইয়ের মতো করে দেখছেনই না। বলছেন, “দু’টো ভাল ছবি তো একসঙ্গে চলতেই পারে!” অমিতাভ এখনও প্রচার শুরু করেননি, তবে ছবির ‘ট্রেলার’ দেখানো হচ্ছে। ‘বুড্ঢা’য় তিনি আবার সেই চেনা ‘অ্যাংরি ম্যান’-এর চেহারায়। লড়াই হোক বা না হোক, দ্বিগুণ লাভটা তো আখেরে সিনেমাপ্রেমীদেরই, নাকি? |
|
|
|
|
|