টুকরো খবর

মহাকরণে বৈঠকে কেন্দ্রীয় কৃষিসচিব
পশ্চিমবঙ্গে কেন্দ্রের ‘সবুজ বিপ্লব’ প্রকল্পের অগ্রগতি খতিয়ে দেখতে শনিবার মহাকরণে কৃষি আধিকারিকদের সঙ্গে বৈঠক করলেন কেন্দ্রীয় কৃষিসচিব পি কে বসু। চলতি আর্থিক বছরে পশ্চিমবঙ্গের জন্য ওই প্রকল্পে ৭২ কোটি টাকা বরাদ্দ হয়েছে। পূর্ব ভারতের সাতটি রাজ্যে ‘সবুজ বিপ্লব’ আনতে কেন্দ্র এই বিশেষ প্রকল্প চালু করেছে। কৃষি উৎপাদনের হার গড়ে চার শতাংশ বাড়ানোই ওই প্রকল্পের লক্ষ্য। রাজ্যের ন’টি জেলা এবং শিলিগুড়ি মহকুমায় ‘সবুজ বিপ্লব’ প্রকল্প চলছে। জেলাগুলি হল, উত্তর ২৪ পরগনা, হুগলি, নদিয়া, বর্ধমান, বীরভূম, বাঁকুড়া, মুর্শিদাবাদ, মালদহ ও দক্ষিণ দিনাজপুর। সরকারি সূত্রে বলা হয়েছে, এখন রাজ্যে প্রতি হেক্টর জমিতে গড়ে তিন থেকে সাড়ে তিন হাজার মেট্রিক টন চাল উৎপাদন হয়। ‘সবুজ বিপ্লব’-এর লক্ষ্য, প্রতি হেক্টরে উৎপাদন অন্তত ৫০০ কেজি করে বাড়ানো। এ জন্য প্রতিটি জেলায় এক লপ্তে এক হাজার হেক্টরের এক বা একাধিক জমি বেছে নেওয়া হয়েছে। সেই হাজার হেক্টরের মধ্যে বড়, ছোট, মাঝারি, যে-কৃষকই থাকবেন, তাঁদের সবাইকে বিনামূল্যে বীজ দেওয়া হবে। লাঙল দেওয়া ও বীজ বোনার জন্যও দেড় হাজার টাকা করে ভর্তুকি দেওয়া হবে।

কুটিরশিল্প নিয়ে জেলা স্তরে কমিটি
বিভিন্ন জেলায় কুটির শিল্পের পরিস্থিতি খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করল ক্ষুদ্র ও কুটির শিল্প দফতর। কমিটির চেয়ারম্যান হয়েছেন দফতরের সচিব অনুপ চন্দ। সম্প্রতি মহাকরণে প্রতিমন্ত্রী মঞ্জুলকৃষ্ণ ঠাকুর ও বিভাগীয় অফিসারদের সঙ্গে বৈঠকের পরে এই কথা জানান ক্ষুদ্র ও কুটিরশিল্প মন্ত্রী মানস ভুঁইয়া। তাঁর কথায়, “জঙ্গলমহল এলাকা ও রাজ্যের ৩৪১টি ব্লক, ১২৬টি পুরসভা ও ৫টি পুরসভা এলাকায় যে সব ক্ষুদ্রশিল্প রয়েছে, সেগুলি কী ভাবে বাড়ানো যায়, তা নিয়েও রিপোর্ট তৈরি হবে। সেই রিপোর্ট নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং অর্থমন্ত্রী অমিত মিত্রের সঙ্গে কথা বলব। ব্যাঙ্কঋণের অসুবিধা দূর করতে ব্যাঙ্কার্স কমিটির সঙ্গেও বৈঠক হবে।” রাজ্যে শীতলপাটি, কাঁসা, লাক্ষা, রেশম, তাঁত, খাদি, তসর, টেরাকোটা-র মতো বহু ক্ষুদ্র ও কুটিরশিল্প রয়েছে। মানসবাবু জানান, অফিসারেরা প্রতিটি জেলা সফর করে দ্রুত রিপোর্ট তৈরি করবেন। তন্তুজ ও তন্তুশ্রীর হাল ফেরানো নিয়েও আলোচনা হবে। রাজ্যে ৭টি স্পিনিং মিলের ২টি ছাড়া বাকিগুলিরও অবস্থা খুব খারাপ। সেগুলির হাল শীঘ্রই ফেরানোর পরিকল্পনাও নেওয়া হয়েছে।

আকরিক লোহার চড়া দাম, বিপাকে ছোট ইস্পাত সংস্থা
ইস্পাত তৈরির কাঁচামাল আকরিক লোহার দাম আকাশছোঁয়া হওয়ায় চূড়ান্ত সমস্যায় পড়েছে ছোট ও মাঝারি ইস্পাত সংস্থা। বিশেষ করে ওড়িশার আকরিক লোহা খনির মালিকরা দাম অত্যধিক বাড়িয়ে দিয়েছেন বলে অভিযোগ করেন অল ওড়িশা স্টিল ফেডারেশনের সভাপতি পুরুষোত্তম কান্দোই। সস্প্রতি কলকাতায় কান্দোই বলেন, “খনি থেকে আকরিক লোহা উত্তোলনের খরচ টন প্রতি ৫০০ টাকা। কিন্তু তা বিক্রি হচ্ছে টন প্রতি ৫ হাজার টাকায়। এ নিয়ে রাজ্য ও কেন্দ্রের কাছে দরবার করেও কোনও লাভ হয়নি।” তাঁর অভিযোগ, “আকরিক লোহা সরবরাহের ব্যাপারে ইস্পাত সংস্থাগুলির সঙ্গে যে চুক্তি রয়েছে, তা মানছে না ওড়িশার সরকার। বছরে আড়াই লক্ষ টন ইস্পাত তৈরি করে এমন সংস্থার হাতে আকরিক লোহার খনি দিতে ওড়িশা সরকার চুক্তি করেছে। কিন্তু তা মানা হচ্ছে না।” ইতিমধ্যেই প্রায় শ’খানেক ইস্পাত সংস্থার মালিক তাঁদের কারখানা ওই সব আকরিক খনির মালিকদের কাছেই বিক্রি করে দিতে বাধ্য হয়েছেন বলে জানান কান্দোই।

ঋণে সুদের হার বৃদ্ধি
ঋণে সুদের হার ৭৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে ধনলক্ষ্মী ব্যাঙ্ক। ফলে তাদের নতুন বেস রেট ৯.২৫% থেকে বেড়ে হয়েছে ১০% এবং পিএলআর ১৯%। অন্য দিকে, বিভিন্ন মেয়াদি আমানতে সুদ বাড়িয়েছে দেনা ব্যাঙ্ক এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক (আইওবি)। দেনা ব্যাঙ্ক জানিয়েছে, আমানতে সুদ ৫০ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়ানো হচ্ছে। ৩৬৬ দিন থেকে ২ বছর এবং দুই থেকে ৩ বছরের ক্ষেত্রে সুদ হবে ৯.২৫%। পাশাপাশি, সুদ ২২৫ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়ানোর কথা জানিয়েছে আইওবি। ফলে ৭ থেকে ২৯ দিনের আমানতে সুদ হবে ৪%। আর ৩০ থেকে ৯০ দিনের ক্ষেত্রে তা ৪% থেকে বেড়ে দাঁড়াবে ৬.২৫ শতাংশে। ১ থেকে ৫ বছরের আমানতে নতুন সুদ ৯.২৫%। প্রবীণ নাগরিকরা ৭৫ বেসিস পয়েন্ট অতিরিক্ত সুদ পাবেন। আমানতে সুদ বাড়িয়েছে ইউকো ব্যাঙ্কও। বিভিন্ন মেয়াদের সুদ বাড়বে ২৫ থেকে ১৫০ বেসিস পয়েন্ট। পাশাপাশি, রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে সেভিংস অ্যাকাউন্টে সুদ ৪% করেছে ব্যাঙ্কটি। বিভিন্ন মেয়াদের আমানতে সুদ ৫০ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়ানোর কথা জানিয়েছে কোটাক মহীন্দ্রা ব্যাঙ্কও।

শীঘ্রই আরও বিকল্প জ্বালানির গাড়ি আনছে মহীন্দ্রা
আগামী কয়েক মাসের মধ্যেই আরও বেশি বিকল্প জ্বালানি-চালিত যাত্রীবাহী গাড়ি আনতে চলেছে মহীন্দ্রা গোষ্ঠী। সংস্থার অটোমোটিভ বিভাগের ভাইস-প্রেসিডেন্ট (বিক্রি) বিজয় নাকরা জানান, “এটি তৈরি হবে সংস্থার ‘মহীন্দ্রা ম্যাক্সিমো মিনি ভ্যান’ যাত্রীবাহী গাড়িটির কাঠামোর উপর ভিত্তি করে। বিকল্প হিসাবে ব্যবহৃত হবে সিএনজি, এলএনজি-র মতো জ্বালানি।” প্রসঙ্গত, মহীন্দ্রার এই ম্যাক্সিমো মিনি ভ্যান আবার সংস্থার বাণিজ্যিক গাড়ি ম্যাক্সিমো-র কাঠামোয় ভিত্তি করে তৈরি। বাজারের নিরিখে ম্যাক্সিমো মিনি ভ্যানের প্রতিযোগিতা মূলত মারুতির ‘ওমনি’ ও টাটাদের ‘ম্যাজিক’-এর মতো গাড়ির সঙ্গে। এর মাধ্যমে সারা দেশের যাত্রীবাহী গাড়ি বাজারের বড় অংশ দখলে আনতে তাঁরা আগ্রহী বলে জানিয়েছেন মহীন্দ্রা কর্তৃপক্ষ। প্রায় সাত মাস যাবৎ বাজারে এসেছে ম্যাক্সিমো। সংস্থার দাবি, ইতিমধ্যেই প্রতি মাসে গড়ে ৫২৫টি বিক্রি হওয়ার সৌজন্যে বাজারের ২০% ঝুলিতে পুরে ফেলেছে এই গাড়ি।

এডুকোয়েস্ট শুরু
শনিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে শুরু হল কেরিয়ার সংক্রান্ত পরামর্শ দিতে পূর্ব ভারতের শিক্ষা-মেলা ‘এডুকোয়েস্ট’। চলবে সোমবার পর্যন্ত। উদ্বোধন করেন সুন্দরবন উন্নয়ন, সেচ ও জলপথ প্রতিমন্ত্রী শ্যামল মণ্ডল। উপস্থিত ছিলেন চেতন ভগৎ, সত্যম রায়চৌধুরী, পার্থসারথি গঙ্গোপাধ্যায়। মেলায় বিজ্ঞাপন, ম্যানেজমেন্ট, ব্যাঙ্কিং, ইঞ্জিনিয়ারিং, ফ্যাশন ডিজাইনিং, হোটেল ম্যানেজমেন্ট, কম্পিউটার সায়েন্স, জনসংযোগের মতো বিষয় নিয়ে খোঁজ-খবর মিলবে। দেশের ১৩০টি প্রতিষ্ঠান পূর্ব ভারতের বৃহত্তম এই শিক্ষা মেলায় এসেছে বলে দাবি কর্তৃপক্ষের। তাদের বিভিন্ন পাঠ্যক্রম সম্পর্কে জানতে পারবেন পড়ুয়ারা। শিক্ষকদের সঙ্গেও কথা বলতে পারেন। আনন্দবাজার পত্রিকা ও সরস্বতী অনলাইন ডট কম ইন্ডিয়া লিমিটেডের যৌথ উদ্যোগের ওই মেলার অন্যতম আয়োজক টেকনো ইন্ডিয়া গ্রুপ।

দাম বাড়ল সিএনজি-র
দিল্লিতে কমপ্রেসড ন্যাচরাল গ্যাস (সিএনজি)-এর দাম বাড়ল কেজিতে ৫০ পয়সা। গেইল এবং ভারত পেট্রোলিয়ামের যৌথ উদ্যোগ ইন্দ্রপ্রস্থ গ্যাস এই ঘোষণা করেছে। নয়ডা, গাজিয়াবাদ এবং বৃহত্তর নয়ডায় তা বেড়েছে ৫৫ পয়সা। দিল্লিতে নতুন দর কেজিতে ২৯.৮০ টাকা।
Previous Story Business



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.