আপনার কলমে


বরফ-দুনিয়ায় দু’দিন

(হলদিয়া)
ট্রেকিংয়ের নেশা এমনই পেয়ে বসেছে যে, ছুটি পেলেই ছুটে যেতে ইচ্ছে করে পাহাড়ে। হিমালয়ের ডাক উপেক্ষা করা বড়ই কঠিন। তাই ঝোলা কাঁধে ঘর ছেড়ে বেরিয়ে পড়ি পাহাড়ি পথে হাঁটতে। এ বারে ঘরের কাছে সিকিম। ভোরের সোনালি কাঞ্চনজঙ্ঘা দেখার বাসনা অনেক দিনের। হাতে এক সপ্তাহের ছুটি নিয়ে তাই বেরিয়ে পড়লাম।

ছোট্ট পাহাড়ি শহর ইয়কসাম। এখান থেকেই ট্রেকিং-এর শুরু। গ্যাংটক বা পেলিঙের মতো হয়তো অত খ্যাতি নেই, তবে পশ্চিম সিকিমের এই পাহাড়ি শহর বেশ সুন্দর। দু’দিন শান্ত প্রকৃতিতে কাটানোর পক্ষে এক আদর্শ জায়গা। আমাদের গন্তব্য জোংরি-গয়েচলা। মার্চ মাস, তাই সেখানে বরফ থাকার সম্ভাবনা রয়েছে। আবহাওয়াও অনুকূল নয়। তবু সে পথেই চললাম— যত দূর নিরাপদে যাওয়া যাবে, তত দূরই যাব আমরা।

নিউ জলপাইগুড়ি স্টেশনে নেমে থেকেই আকাশের মুখ ভার, তবে বেশ গরম। ৮৫ কিলোমিটার দূরের জোড়থাং পৌঁছতে সময় লাগল প্রায় তিন ঘণ্টা। সেখানেও বেশ গরম। এখান থেকে ইয়কসাম যেতে আরও ঘণ্টা তিনেক। তাই পেটপুজো সেরে নিলাম জোড়থাঙেই। এখান থেকে কিছুটা যাওয়ার পরই শুরু হল বৃষ্টি আর সঙ্গে ঠান্ডা হাওয়া— বেশ উপভোগ্য পাহাড়। হোটেলের সামনে গাড়ি এসে যখন থামল, মুষলধারে বৃষ্টি পড়ছে। ঘরে মালপত্তর রেখে চা-এর খোঁজে বেরোলাম। হোটেলের কাছেই একটা রেস্তোরাঁ পেলাম। ভালই ভিড় সেখানে। বেশির ভাগই বিদেশি। মেনু কার্ডে ভারতীয়-সহ চিনা, ফরাসি, ইতালির খাবারের লম্বা তালিকা। আমরা চা-স্যান্ডউইচ অর্ডার দিলাম। ইতিমধ্যে গাইড বুদ্ধ সিংহ এসে পড়ায়, খেতে খেতেই ট্রেকের কর্মসূচি নিয়ে আলোচনা চলতে লাগল।

এক সময় বৃষ্টি থেমে গেল। আমারাও ফিরলাম হোটেলে।

পান্ডিম পিক
ট্রেকিং-এর শুরু, গন্তব্য সাচেন
পর দিন সকাল। ঝকঝকে নীল আকাশ। হোটেল থেকেই বরফমোড়া পান্ডিমকে দেখে মনে হল, সিকিম আসাটা সার্থক। ট্রেক শুরুর আগে এখানকার হাসপাতালে ‘ফিটনেস’ পরীক্ষার জন্য যেতে হয়। তার পর থানায় নাম নথিভুক্তিকরণ। এর পর আরও একটা কাজ বাকি, গভর্নমেন্ট অফ সিকিম ফরেস্ট এবং ওয়াইল্ড লাইফ ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট-এ নাম নথিভুক্ত করা। এখান থেকেই নির্দিষ্ট টাকার বিনিময়ে কাঞ্চনজঙ্ঘা ন্যাশনাল পার্কে ঢোকার অনুমতি নিতে হয়।
রঙিন পথ...
সবুজে মোড়া লাল-সাদার আভা
সব কাজ শেষ করে জঙ্গলে ঢুকতে প্রায় সাড়ে দশটা বেজে গেল। রাস্তার দু’পাশে রডোডেনড্রন গাছের ঘন জঙ্গল। কুঁড়িতে ভর্তি হয়ে আছে গাছগুলো। কয়েক দিন পরেই ফুলে ফুলে ছেয়ে যাবে। কিছুটা যাওয়ার পরই সাঙ্ঘাতিক উৎরাই পথ, প্রায় গড়াতে গড়াতে নামলাম। তার পরই আবার চড়াই। এ ভাবে নামা-ওঠা করে প্রায় দেড় কিলোমিটার যাওয়ার পর পৌঁছলাম একটি সেতুর কাছে। নীচে প্রচণ্ড বেগে বয়ে যাচ্ছে রাথং নালা। সেতু পেরিয়ে ফরেস্টের প্রবেশদ্বার— বড় বড় করে লেখা ‘কাঞ্চনজঙ্ঘা ন্যাশনাল পার্ক’। খানিকটা সিঁড়ি চড়া, তার পর কঠিন চড়াই। জ্যাকেট গায়ে রাখা যায় না, আবার হাওয়া দিলে শীত করছে তাই খোলারও উপায় নেই। এ দিকে মেঘের দল সূর্যকে ঢেকে দিচ্ছে ধীরে ধীরে। দ্বিতীয় সেতু পার হওয়ার পরই ঝমঝমিয়ে বৃষ্টি নামল। এখান থেকে ১২ কিলোমিটার হেঁটে গেলে তবেই সোখা পৌঁছনো যাবে। আর চার কিলোমিটার গেলে সাচেন— যেখানে খানিক বিশ্রাম নিয়ে দুপুরে খাওয়ার কথা। আবহাওয়া ও শরীর ঠিক থাকলে তবেই আবার এগোনোর কথা ভাবা হবে, না হলে রাতটা এখানেই কাটবে।

শেষমেশ পথের একঘেঁয়েমি আর বৃষ্টি সাচেনেই থাকতে বাধ্য করল। জঙ্গলের মধ্যে কাঠের যে ঘর দেখলাম তা একেবারেই মনে ধরল না। কিন্তু মাথা গোঁজার অন্য উপায়ও নেই। ইয়কসাম থেকে তাড়াতাড়ি রওনা দিয়ে সোখায় রাত্রিবাস করাই ভাল। ঠিক করলাম, পর দিন যত তাড়াতাড়ি সম্ভব সোখার পথে হাঁটা শুরু করব।

সাচেন থেকে সোখা
ভোরবেলা বাইরে এসে দাঁড়াতেই রংবেরঙের পাখি মেজাজটা চাঙ্গা করে দিল। সারা রাত বৃষ্টির পর আকাশের মুখেও হাসি। তবে, যে কোনও সময় মেঘের দল সেই হাসি ছিনিয়ে নিতে পারে। তাই চটপট ব্রেকফাস্ট করে বুদ্ধ ভাইয়াকে অনুসরণ করলাম। জঙ্গলের মধ্যে
দিয়েই হাঁটা। আজ কয়েকটা রডোডেনড্রন ফুলের দেখা পেলাম। পাহাড়ে হাঁটার প্রাথমিক জড়তা কাটিয়ে উঠতে পেরেছি, তাই কোনও বিরতি না নিয়ে মিনিট চল্লিশের মধ্যে ২ কিলোমিটার দূরে বাখিমে এসে পৌঁছলাম। ছোট্ট সাজানো একটা গ্রাম— ছোট ছোট বাড়ি, চাষের জমি, বনবিভাগের ‘ট্রেকারস হাট’ও রয়েছে একটা, যদিও এখন তা বন্ধ। ক্যাম্প করে থাকা যায়। তবে জলের সমস্যা থাকায় সবাই সোখা-তেই থাকে।

একটা দোকানে এলাচ দেওয়া চা পাওয়া যাচ্ছিল, খেলাম। তার স্বাদ এখনও মুখে লেগে আছে। আধঘণ্টা বিশ্রাম নিয়ে আবার শুরু হল পথ চলা। এ বারের প্রায় চার কিলোমিটার রাস্তা জুড়ে শুধুই লাল আর গোলাপি রডোডেনড্রন। সাদা পদ্মফুলের মতো ম্যাগনোলিয়া দেখতে দেখতে হেঁটে চলা আর মাঝে মাঝে ক্যামেরায় ক্লিক করা— সোখা পৌঁছলাম প্রায় বারোটা নাগাদ। কয়েক ঘর পরিবার নিয়ে এ পথের শেষ গ্রাম সোখা। বন দফতরের ট্রেকারস হাটে থাকার জায়গা পেলাম। ব্যবস্থা নেহাত মন্দ নয়। এখানেও কোনও ভারতীয় ট্রেকার দেখতে পেলাম না। আলাপ হল চার-পাঁচজন বিদেশির সঙ্গে।

জংরি যাত্রা
সকালে চোখ খুলতেই সামনে বরফ ঢাকা পান্ডিম। রোদ ঝলমলে সকালে সোখাকে ছবির মতো সুন্দর লাগছিল। রাস্তায় পড়ল পবিত্র সোখা লেক আর গুম্ফা। সোখা থেকে জংরি নয় কিলোমিটার হাঁটা পথ। এ রাস্তা আরও কঠিন, আরও বন্ধুর। প্রায় এক কিলোমিটার দুরুহ চড়াইয়ের পর সমতলে হাঁটতে ধড়ে যেন প্রাণ এল। তার পর শুরু হল বরফের উপর দিয়ে চলা। গাছের তলায় লাল ফুল আর সাদা বরফের মিলমিশ দেখার মতো। প্রথম দিকে হাঁটতে বেশ ভাল লাগছিল। পরের দিকে বরফ গলে রাস্তা কর্দমাক্ত আর পিছল হয়ে যাওয়ায় অসুবিধাই হচ্ছিল। আকাশের অবস্থাও ভাল নয়, যখন তখন তুষারপাতের সম্ভাবনা। পা চালালাম। সোখা থেকে পাঁচ কিলোমিটার দূরের ফেদং পৌঁছতে দুপুর গড়িয়ে গেল। আকাশ পরিষ্কার থাকলে এখান থেকে অসাধারণ ‘ভিউ’ পাওয়া যায়। আমরা অবশ্য কালো মেঘ ছাড়া কিছুই দেখতে পেলাম না। তারই মধ্যে আধ ঘণ্টার বিরতি নিয়ে দুপুরের খাওয়া সারলাম। আবার কাদায় সাবধানে পা ফেলে চলা। এক বার আমাদের এক সঙ্গী পা পিছলে পড়ে বেশ চোট পেল। কাদার রাস্তা পেরোই তো বোল্ডারের চড়াই শুরু হয়। এত ক্ষণে বেশ কয়েক বার বুদ্ধ ভাইয়াকে জিজ্ঞেস করা হয়ে গিয়েছে জংরি আর কত দূর! এক জায়গায় অনেক বৌদ্ধ ‘প্রেয়ার ফ্ল্যাগ’ দেখা গেল। এ স্থানের নাম দেওরালি— আর কিলোমিটারখানেক গেলেই আমাদের গন্তব্য। এ বার পুরোপুরিই বরফে ঢাকা পথ। হাল্কা তুষারপাতও শুরু হয়ে গিয়েছে। তখন বরফ দেখে আনন্দের থেকে ভয়ই বেশি হচ্ছিল। এক ফুট বরফের নীচে পা ঢুকে যাওয়ায় জুতো-মোজাও গেল ভিজে। কাঞ্চনজঙ্ঘা দেখার সৌভাগ্য ক্রমশই অনিশ্চিত হয়ে যাচ্ছিল!
পবিত্র সোখা লেক ফেদং থেকে নেমে আসার বরফেমোড়া পথ প্রেয়ার ফ্ল্যাগ
আমাদের থাকার ব্যবস্থা ছিল এখানকার ট্রেকারস হাটেই। জুতো-মোজা খুলে গরম জলে পা ডুবিয়ে বসে রইলাম। বেশ আরাম লাগছিল। গরম স্যুপে চুমুক দিতেই শীতের কাঁপুনিও গেল কমে। বাইরে বেরিয়ে দেখলাম কোথাও সবুজের চিহ্ন মাত্র নেই, আকাশও মেঘে ঢাকা। হাটে কয়েক জন বিদেশিকেও দেখলাম, এসেছেন রাশিয়া, অস্ট্রেলিয়া থেকে। দু’টি তাঁবুও চোখে পড়ল। আসলে এই মার্চের শেষে ট্রেকারসদের সংখ্যা কমই থাকে। এখানে আসার আদর্শ সময় মে-জুন ও সেপ্টেম্বর-অক্টোবর। ঠান্ডার দাপটে বাইরে থাকতে না পেরে ভেতরে এসে মোমবাতির আলোয় ডায়েরি-পেন নিয়ে বসলাম। পাশের কিচেন থেকে রান্নার গন্ধ, সঙ্গে হাসি গল্পের আওয়াজ ভেসে আসছিল। শহুরে জীবনযাত্রার সঙ্গে একেবারেই মেলে না এদের জীবনধারা। সোখার পর থেকে কোথাও মোবাইল পরিষেবা নেই! বিদ্যুৎ নেই ইয়কসামের পর থেকে! তাই দিনের আলোতেই সব কাজ করে নেয় এই পাহাড়ি মানুষ জন। আমারা সন্ধে ৭টার সময় রাতের খাওয়া সেরে নিলাম। পর দিন ভোর সাড়ে তিনটেয় উঠতে হবে— ‘টপ’-এ যাওয়ার জন্য। ঘড়িতে অ্যালার্ম দিয়ে স্লিপিং ব্যাগে ঢুকে পড়লাম।

জংরি টপ
পর দিন ভোরে বুদ্ধ ভাইয়া চা নিয়ে আসার আগেই আমরা তৈরি হয়ে গিয়েছিলাম। প্রচণ্ড ঠান্ডা। পারদ হিমাঙ্কের ৫ ডিগ্রি নীচে নেমে গিয়েছে! প্রায় সর্বাঙ্গ মুড়ে চা-বিস্কুট খেয়ে অভিযানে বেরিয়ে পড়লাম। একটু চলার পর থেকেই বরফ শুরু। সূর্যোদয়ের আগে যে ভাবেই হোক পৌঁছতে হবে। টর্চ আর লাঠির ভরসায় দ্রুত হাঁটার চেষ্টা করলেও, অক্সিজেনের অভাবে ভীষণ শ্বাসকষ্ট হচ্ছিল। তবে মনের জোর আর চারপাশের নজরকাড়া সৌন্দর্যই যেন আমার গতি বাড়িয়ে দিল। পান্ডিম, জানু, কাঞ্চনজঙ্ঘা, কাব্রু, ব্ল্যাক-কাব্রুর মতো বিখ্যাত শৃঙ্গগুলো একে একে দিনের প্রথম আলোয় দৃশ্যমান হলেও কয়েক সেকেন্ডের মধ্যে মিলিয়েও গেল মেঘের আড়ালে! প্রকৃতি যেন সৌন্দর্য সুধার পানপাত্র হাতে দিয়েই ছিনিয়ে নিল। নিরাশ না হয়ে এগিয়ে চললাম। অবশেষে টপে পৌঁছে বরফাবৃত শৃঙ্গগুলোকে একদম কাছ থেকে সারিবদ্ধ ভাবে দেখে কেমন ভাষাহীন অবস্থা। স্তম্ভিত ভাবটা কাটতেই ক্যামেরা তুললাম। কিন্তু তত ক্ষণে মেঘের দল কাঞ্চনজঙ্ঘাকে আবারও ঢেকে দিয়েছে। ঠান্ডার ছোবল সহ্য করে মেঘের আড়াল থেকেই কিছু ছবি নিলাম। মিনিট পাঁচেকের মধ্যে পুরোপুরিই মেঘে ঢেকে গেল যেন সমগ্র চরাচর।

শুভ্র পবিত্র রূপে অপরূপা জংরি
জংরি থেকে থানসিং যাওয়ার কথা ছিল। কিন্তু আবহাওয়ার জন্য বাতিল করতে হল। মনস্থির করলাম জংরিতে থাকার। ফেরার পথে দেখি ৬৫ বছরের দুই মার্কিন ‘যুবক’ থামসিং চলেছে। আংশিক ভাললাগা নিয়েই আমাদের ফিরে আসতে হল। ঘণ্টাখানেকের মধ্যেই জংরির রূপ বদলাতে শুরু করল— কালো মেঘে সকাল দশটায় যেন সন্ধে ঘনিয়ে এল! সঙ্গে মেঘ গর্জন, তার পর তুষারপাত আর ঝোড়ো হাওয়া। বেশ ভাল লাগছিল তুষারপাত দেখতে। ক্রমশই বরফের পরিমাণ বাড়তে লাগল। তারই মধ্যে জমিয়ে খাওয়া হল খিচুড়ি-পাঁপড়-আচার। দুপুর গড়িয়ে বিকেল হয়ে গেলেও বরফ পড়া যেন শেষই হচ্ছিল না। সারাটা দিন ঘুমিয়ে, খেয়ে অলস ভাবে কেটে গেল। দুশ্চিন্তাও হচ্ছিল, পর দিন আমাদের ফেরার সমস্যা হয়ে যাবে যে! এই দুর্গম জায়গায় প্রকৃতির রোষ থেকে ঈশ্বর ছাড়া আর কেই বা রক্ষা করতে পারেন?

প্রায় দশ ঘণ্টা পর থামল তুষারপাত। রুক্ষ্ম-ফ্যাকাসে জংরির এক অন্য রূপ তখন। আকাশ ধীরে ধীরে পরিষ্কার হচ্ছে। ঠিক দু’দিন পরেই দোল পূর্ণিমা। বরফমোড়া উপত্যকা জুড়ে ছড়িয়ে পড়েছে নরম নীলচে মায়াবী আলো। সেই মোহিনী রূপ দেখে যেন আর আশ মেটে না। ইচ্ছে করছিল সারা রাত ঘোড়া-ইয়াকদের মতো খোলা আকাশের নীচে কাটিয়ে দিতে। কিন্তু যা ঠান্ডা! তাই স্লিপিং ব্যাগে আশ্রয় নিলাম আবার। জংরি নামের অর্থ আমি জানি না, তবে আমার কাছে সে ‘স্নো ভ্যালি’।

সোখা ফেরা
সকালে উঠে দেখি আকাশে ছিটেফোঁটাও মেঘ নেই। আবার হাঁটা দিলাম টপের দিকে। উপতক্যার ধূসরতাকে শুভ্রতায় ঢেকে অপরূপা করে তুলেছে দু’দিনের তুষারপাত। আর টপ থেকে আজ যা দেখলাম তা এক কথায় অবর্ণনীয়। ঊষাকিরণে উদ্ভাসিত কাঞ্চনজঙ্ঘা সমস্ত কষ্ট, আক্ষেপ দূর করে দিল। প্রতিটি ক্ষণ ‘ভারচুয়ালি’ ক্যমেরাবন্দি করে ফেরার পথ ধরলাম।

নামার সময় একই রাস্তায় অনেক বেশি ঝুঁকি নিয়ে নামতে হল। সোখায় আজ বিশ্রাম। পর দিন ইয়কসাম রওনা। ছ’দিনের ট্রেক শেষে ঘরে ফেরা। জংরিতে দু’রাত থাকার বিরল অভিজ্ঞতা আর জংরি টপ থেকে দেখা কাঞ্চনজঙ্ঘার স্মৃতি আগামী ট্রেকের পাথেয় হয়ে রইল।

স্বপ্নের কাঞ্চনজঙ্ঘা

সংক্ষিপ্ত সূচি
প্রথম দিন: গাড়িতে নিউ জলপাইগুড়ি থেকে প্রায় ৫৬০০ ফুট উচ্চতায় ইয়কসাম, সময় লাগবে ছ’ ঘণ্টা
দ্বিতীয় দিন: ইয়কসাম থেকে ট্রেকিং-এর শুরু, পৌঁছতে হবে ৭১৫০ ফুট উচ্চতার সাচেন-এ
তৃতীয় দিন: সাচেন থেকে ভাকিম হয়ে সোখা, প্রায় ৯৭০০ ফুট উচ্চতায়
চতুর্থ দিন: সোখা থেকে ফেদং হয়ে ১২৯৮০ ফুট উচ্চতায় জোংরি
পঞ্চম দিন: ১৩৬৭৫ ফুট উচ্চতার জোংরি টপ ট্রেক
ষষ্ঠ দিন: সোখায় ফেরা
সপ্তম দিন: ইয়কসাম থেকে নিউ জলপাইগুড়ি

এক কথায়: জোংরি নামের অর্থ আমি জানি না, তবে আমার কাছে সে ‘স্নো ভ্যালি’।
বেশ কিছু বছর মথুরায কাটালেও, বর্তমানে হলদিয়ায় বসবাস। অবসর সময় মানেই ইন্টারনেট সার্ফ, বই পড়া আর গান শোনা। তবে এরই ফাঁকে চলে লেখালেখি। নেশা বলতে, বেড়ানো। বিশেষ করে পাহাড়। দু’-তিন দিনের ছুটি পেলেই বেরিয়ে পড়েন রুকস্যাক নিয়ে। ট্রেকিং-এর মতো আনন্দ আর বোধহয় কিছুতেই নেই। নতুন রেসিপি ট্রাই করার পাশাপাশি ভ্রমণ সংক্রান্ত বই, ম্যাগাজিন পড়তেও ভালবাসেন।
ছবি: লেখক
লেখকের আরও ভ্রমণকথা
সান্দাকফুর পথে ‘হর কি দুন’ ভ্যালি অফ গড্স • সুন্দরডুঙ্গা— হারিয়ে যাওয়া অচেনায় • তপস্যাক্ষেত্র তপোবন


রোজের আনন্দবাজারএ বারের সংখ্যাসংবাদের হাওয়াবদল • আপনার রান্নাঘরস্বাদবদল চিঠিপুরনো সংস্করণ