গঙ্গা পারাপারের জন্য নূতন সেতু
(স্টাফ রিপোর্টার)





লিকাতা মেট্রোপলিটন পরিকল্পনার সংখ্যা ব্যাপক সমীক্ষার পর গঙ্গা পারাপারের উদ্দেশ্যে এক নূতন ব্যবস্থার সুপারিশ করিয়াছেন। বৃহস্পতিবার রাইটার্স বিল্ডিংয়ে মুখ্যমন্ত্রী ডাঃ বিধানচন্দ্র রায়ের নিকট ঐ সমীক্ষার ফলাফল বিশ্লেষণ করা হয়।

নূতন পারাপার ব্যবস্থাটি হাওড়া সেতুর দক্ষিণে এবং টালির নালার উত্তরে স্থাপন করিবার প্রস্তাব হয়। প্রকাশ ইঞ্জিনিয়ারগণ শীঘ্রই স্থানিক ভৃপ্রকৃতিগত সমীক্ষা শুরু করিবেন। উহা শেষ না হওয়া পর্যন্ত প্রস্তাবিত ব্যবস্থার জন্য স্থান নির্বাচন করা যাইবে না। এই সংক্রান্ত রিপোর্টে নৌচলাচলের সুবিধার জন্য নয়া ব্যবস্থা সুড়ঙ্গের মাধ্যমে হওয়া উচিত বলিয়া প্রস্তাব করা হইয়াছে।

পশ্চিমবঙ্গ সরকারের এক প্রেসনোটে বলা হয়, বিশেষ করিয়া ভাগিরথী নদী পারাপারের এক নূতন ব্যবস্থা সম্পর্কে কলিকাতা মেট্রোপলিটন পরিকল্পনা সংস্থা ১৯৬১ সালের নভেম্বর মাস হইতে কলিকাতার যানবাহন চলাচলের ব্যাপারে যে ব্যাপক পর্যবেক্ষণের কাজ গ্রহণ করেন তাহা সবে শেষ হইয়াছে। নূতন দিল্লির কেন্দ্রীয় পথ গবেষণা প্রতিষ্টানের সহযোগিতার এবং ফোর্ড ফাউন্ডেশনের পরামর্শকরূপে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন উইলবার স্মিথ এসোসিয়েটের সহায়তায় এই পর্যবেক্ষণ কার্য পরিচালিত হয়। পর্যবেক্ষণ ব্যাপারে প্রত্যেকটি পর্যায়ে কলিকাতার যানবাহন নিয়ন্ত্রণকারী পুলিশ এবং রাজ্য পরিসংখ্যান সংস্থা সক্রিয়ভাবে সাহায্য করেন। আজ (২২শে ফেব্রুয়ারী) সকালে রাইটার্স বিল্ডিংস্-এ মুখ্যমন্ত্রীর নিকট এই পর্যবেক্ষণের ফলাফল বিশদভাবে ব্যাখ্যা করা হয়।

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.