বড়দিনে কলিকাতায় প্রচণ্ড শীত
(স্টাফ রিপোর্টার)




বিবার রাতে কলিকাতার তাপমাত্রা আরও এক ডিগ্রী নামিয়া আসে। আবহাওয়া অফিসের মতে গত দশ বৎসরের ভিতর ডিসেম্বর মাসে কলিকাতায় এইরূপ শীত পড়ে নাই।

রবিবারের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১০ ডিগ্রী সেন্টিগ্রেড বা ৫০ ডিগ্রী ফারেনহিট। সর্বোচ্চ তাপমাত্রা ২২ ডিগ্রী সেন্টিগ্রেড বা ৭২ ডিগ্রী ফারেনহিট। শনিবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৫১ ডিগ্রী ফারেনহিট।

একদিকে নিদারুণ শীতের ধাক্কা অন্যদিকে সংবাদপত্রে উত্তরপ্রদেশের হিম প্রবাহে এ পর্যন্ত ৮০ জনের মৃত্যু সংবাদ নাগরিকদের অত্যন্ত আতঙ্কিত করিয়া তুলিয়াছে। লক্ষ্য করার বিষয় এই যে, ইংরাজদের মত কলিকাতার নাগরিকেরাও সম্প্রতি অত্যন্ত আবহাওয়া সচেতন হইয়া উঠিয়াছে। ক্লাবে, পথে, সিনেমায়, নিখিল ভারত সাহিত্য সম্মেলনের মণ্ডপে, বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে সর্বত্র একই কথা: ‘আজ শীতটা বড় সাংঘাতিক তাই না?’

রবিবার আবহাওয়া আর্দ্রতার সর্বোচ্চ ও সর্বনিম্ন পরিমাণ শতকরা ৯৬ ভাগ ও শতকরা ৩৭ ভাগ। স্বাভাবিক তাপমাত্রা হইতে রবিবারের তাপমাত্রা সর্বোচ্চ অবস্থার ৩ ডিগ্রী ও সর্বনিম্ন অবস্থায় ২ ডিগ্রী সেন্টিগ্রেড কম ছিল।

রবিবার বড় দিনের আগের রাত্রি। স্বাভাবিক অবস্থায় এইদিনে রাত্রে চৌরঙ্গী অঞ্চলে যেরূপ জনতার ভীড় দেখা যায়। এইদিন রাত্রে তেমন জনসমাগম দেখা যায় নাই। রাত্রি নটা বাজিবার সঙ্গে সঙ্গে নিতান্ত কাজ না হইলে অনেকেই বাড়ির বাহির হন নাই।

সোমবার আকাশ পরিস্কার থাকিবে।



Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player



অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.